Bartaman Patrika
দেশ
 

জঙ্গিদের অর্থসাহায্য রোধে বিশ্বকে একজোট হওয়ার আহ্বান ভারতের
ফের নাম না করে পাকিস্তানকে নিশানা

মেলবোর্ন, ৭ নভেম্বর (পিটিআই): জঙ্গিদের অর্থসাহায্য রুখতে সারা বিশ্বকে একজোট হয়ে পদক্ষেপ করার আহ্বান জানাল ভারত। শুধু তাই নয়, এই ইস্যুতে নাম না করে পাকিস্তানকেও একহাত নিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী জি কিষণ রেড্ডি। মেলবোর্নে আয়োজিত ‘নো মানি ফর টেরর’ শীর্ষক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে তিনি দাবি করেন, কয়েকটি রাষ্ট্র সন্ত্রাসবাদকে প্রচ্ছন্ন মদত দিয়ে চলেছে। এই বিষয়টি নিয়ে নয়াদিল্লি যথেষ্ট উদ্বিগ্ন। উল্লেখ্য, লস্কর-ই-তোইবা, জয়েশ-ই-মহম্মদ, হিজবুল মুজাহিদিনের মতো একাধিক জঙ্গিগোষ্ঠীকে মদত দেওয়ার অভিযোগ দীর্ঘদিন ধরেই রয়েছে পাকিস্তানের বিরুদ্ধে। এই সমস্ত জঙ্গিগোষ্ঠীগুলি যে পাকিস্তানের মাটি ব্যবহার করে ভারতে একাধিক নাশকতা চালিয়েছে, তার সত্যতাও বহুবার প্রমাণিত হয়েছে।
তবে, এদিন নির্দিষ্ট করে কোনও দেশের নাম উল্লেখ করেননি রাষ্ট্রমন্ত্রী। তিনি শুধু বলেন, ‘সন্ত্রাসবাদের মদতদাতা এবং জঙ্গিদের অর্থসাহায্যকারীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে সারা বিশ্বের এগিয়ে আসার সময় এসেছে।’ পাশাপাশি তিনি এও বলেন, রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে গৃহীত প্রস্তাবগুলির বাস্তবায়নে কিছু সদস্য রাষ্ট্র উদ্দেশ্যপ্রণোদিত ভাবে ‘ফাঁক’ রেখে দিচ্ছে। যা নিয়ে ভারত অত্যন্ত উদ্বিগ্ন। ভারতের তরফে মন্ত্রীর নেতৃত্বে একটি পাঁচ সদস্যের প্রতিনিধি দল সম্মেলনে যোগ দিয়েছিল। যার মধ্যে এনআইএ’র ডিজি ওয়াই সি মোদিও ছিলেন।
মেলবোর্নে আয়োজিত ওই আন্তর্জাতিক সম্মেলনে ৬৫টি দেশ অংশগ্রহণ করেছিল। সেখানে ভারতের তরফে মোট চারটি প্রস্তাব পেশ করা হয় বলে জানান কিষণ রেড্ডি। তিনি বলেন, প্রথমেই আন্তর্জাতিক সন্ত্রাসবাদকে রুখতে রাষ্ট্রসঙ্ঘের তত্ত্বাবধানে একটি সম্মেলনের আয়োজন করার আহ্বান জানিয়েছে ভারত। এর সঙ্গে এফএটিএফের নীতিগুলির সঠিক বাস্তবায়ন এবং তাদের তৈরি তালিকার রাজনীতিকরণ না করার প্রস্তাব দেওয়া হয়েছে। পাশাপাশি, কট্টরপন্থী ভাবধারার প্রচারে অর্থের যোগান রুখতে অবিলম্বে একটি বৈঠক ডাকারও প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানান মন্ত্রী।

08th  November, 2019
১ জানুয়ারি থেকে শুরু, দেখা হবে জন্ম-শংসাপত্র
২০১৪ সালের পর নতুন বাড়ি কি
না, জানতে সমীক্ষা করবে কেন্দ্র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বাধীনোত্তর ভারতে এই প্রথম মানুষের জীবনযাত্রার সামগ্রিক মান নিয়ে সমীক্ষা করতে চলেছে কেন্দ্রীয় সরকার। সেই সমীক্ষায় জানতে চাওয়া হবে জন্ম-শংসাপত্র রয়েছে কি না, ২০১৪ সালের পর নতুন বাড়ি তৈরি করেছেন কি না, গ্রাম থেকে শহরে গিয়ে থাকছেন কি না, থাকলে কত বছর ধরে তাঁরা সেখানে থাকছেন, পানীয় জল, চিকিৎসা পরিষেবা, শিক্ষা ব্যবস্থা কেমন মিলছে, ইত্যাদি। বিশদ

আজ রাজ্যসভায় নাগরিকত্ব বিল পেশ,
বহু নিশ্চিত ভোট নিয়েও ধন্দে বিজেপি

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১০ ডিসেম্বর: শেষ মুহূর্তে রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিলে এনডিএ জোটের বাইরে আদৌ কতজনের সমর্থন পাওয়া যাবে তা নিয়ে জল্পনা তুঙ্গে উঠেছে। এই নতুন সংশয়ের কারণ গতকাল লোকসভায় শিবসেনা এবং সংযুক্ত জনতা দল উভয়েই বিলের পক্ষে ভোট দিলেও, আজ হঠাৎ ওই দুই দলের মধ্যে থেকেই দ্বন্দ্ব প্রকট হয়েছে। জাতীয় স্বার্থের কথা উল্লেখ করে গতকাল শিবসেনা বিজেপির সঙ্গে সাম্প্রতিক তিক্ততাকে ভুলে নাগরিকত্ব সংশোধনী বিলের পক্ষেই ভোট দেয়। কিন্তু আজ সকাল থেকে শিবসেনা বেঁকে বসেছে। এই পরিস্থিতিতে বুধবার রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পেশ হচ্ছে। দিনভর বিতর্কের পর ভোটাভুটি হওয়ার কথা। আর তা নিয়ে উত্তেজনার পারদও চড়ছে।
বিশদ

নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল উত্তর-পূর্ব ভারত 

গুয়াহাটি, আগরতলা ও ইটানগর, ১০ ডিসেম্বর (পিটিআই): বিক্ষোভের মধ্যেও সোমবার লোকসভায় পাশ হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি)। এই বিতর্কিত বিলের বিরুদ্ধে প্রতিবাদে উত্তাল উত্তর-পূর্ব ভারত। একাধিক রাজ্যে বন্ধের জেরে ব্যাহত হয়েছে সাধারণ জনজীবন। বন্ধ ছিল স্কুল, কলেজ। সরকারি অফিসগুলিতে উপস্থিতির হার ছিল নগণ্য।  দিন দফায় দফায় পুলিসের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের খবর এসেছে বিভিন্ন রাজ্য থেকে।
বিশদ

নির্ভয়াকাণ্ডের সেই ১৬ ডিসেম্বর উন্নাও ধর্ষণ মামলার রায় ঘোষণা 

নয়াদিল্লি, ১০ ডিসেম্বর (পিটিআই): মাঝে দেড় বছর। এবং প্রচুর ঘটনাপ্রবাহ। সম্মান তো ধুলোয় মিশেইছিল, এই দেড় বছরে ১৭ বছরের মেয়েটিকে প্রাণে মারার চেষ্টাও হয়েছে। তাও সে পিছু হটেনি। এই দেড় বছরে সে এখন সাবালিকা। এবার তার অপেক্ষার অবসান হতে চলেছে। আগামী ১৬ ডিসেম্বর রায় ঘোষণা হবে উন্নাও গণধর্ষণ মামলার।  
বিশদ

দু’হাজারের নোট বাতিল
হচ্ছে না, সংসদে জানাল কেন্দ্র 

নয়াদিল্লি, ১০ ডিসেম্বর (পিটিআই): ২০১৬ সালে নোট বাতিলের পর ফের নতুন আতঙ্ক। বাতিল হতে পারে দু’হাজারের নোট। যদিও তেমন কোনও পরিকল্পনা সরকারের নেই। মঙ্গলবার রাজ্যসভায় এমনই জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুরাগ ঠাকুর।  
বিশদ

দিল্লির দূষণে আয়ু কমছে, তাহলে মৃত্যুদণ্ড কেন?
ফাঁসির আদেশের পুনর্বিবেচনার আর্জি জানিয়ে
সুপ্রিম কোর্টের দ্বারস্থ নির্ভয়া কাণ্ডের আসামী

নয়াদিল্লি, ১০ ডিসেম্বর (পিটিআই): নির্ভয়ার ধর্ষক ও খুনিরা কেন আজও বেঁচে? হায়দরাবাদ এনকাউন্টারের পর দেশজুড়ে এই প্রশ্ন উঠেছে। তাদের দ্রুত ফাঁসি দেওয়ার দাবি জোরালো হয়েছে। সম্প্রতি ফাঁসুড়ে খুঁজতে শুরু করেছে তিহার জেল। নির্ভয়ার ধর্ষক ও খুনিদের নিজের হাতে ফাঁসি দিতে চেয়ে রাষ্ট্রপতির কাছে চিঠি পাঠাতে শুরু করেছেন বহু মানুষ।
বিশদ

আজ রিস্যাট-২বিআরআই১ কৃত্রিম উপগ্রহ পাঠাচ্ছে ইসরো
শত্রুর উপর নজরদারির জন্য মহাকাশে এবার ভারতের গোয়েন্দা উপগ্রহ 

নয়াদিল্লি, ১০ ডিসেম্বর: আরও একটি অত্যাধুনিক নজরদারি স্যাটেলাইট মহাকাশে পাঠাতে চলেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। বুধবার ভারতীয় সময় বিকাল ৩টে ২৫ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হবে ‘রিস্যাট-২বিআরআই১’ কৃত্রিম উপগ্রহটি। এতে রয়েছে অত্যাধুনিক সেন্সর ক্যামেরা। 
বিশদ

নবীন ও প্রবীণের মধ্যে দূরত্ব কমিয়ে বন্ধন মজবুত করতে বেশ কিছু পদক্ষেপ করছে কেন্দ্র, লোকসভায় জানালেন মন্ত্রী 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১০ ডিসেম্বর: জেনারেশন গ্যাপ কমাতে উদ্যোগী কেন্দ্র। আজ লোকসভায় লিখিতভাবে কেন্দ্রীয় সামাজিক ন্যায়বিচারমন্ত্রী থাওয়ারচাঁদ গেহলট জানিয়েছেন, ‘নবীন এবং প্রবীণের মধ্যে ইন্টার-জেনারেশনাল বন্ডিং আরও মজবুত করতে বেশ কিছু পদক্ষেপ করছে কেন্দ্রীয় সরকার। 
বিশদ

বিশেষ মর্যাদা তোলার পরও কাশ্মীরে অশান্তি হয়নি, দাবি অমিত শাহের, অধীরের সঙ্গে জোর বিরোধ, সংসদ উত্তাল 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১০ ডিসেম্বর: মুর্শিদাবাদের পাঁচ গরিব বাঙালি শ্রমিককে সন্ত্রাসবাদীদের হাতে খুন হতে হলেও মোদি সরকারের তাতে তেমন কোনও ভ্রুক্ষেপ নেই বলেই অভিযোগ। এছাড়াও বিক্ষিপ্ত ঘটনায় সম্প্রতি কয়েকজন প্রাণ হারিয়েছেন। 
বিশদ

এনকাউন্টারে মৃত চার অভিযুক্তের দেহ আনা হল হায়দরাবাদের সরকারি হাসপাতালে 

হায়দরাবাদ, ১০ ডিসেম্বর (পিটিআই): হায়দরাবাদ গণধর্ষণ ও খুনের ঘটনায় অভিযুক্ত চার জন মারা গিয়েছে পুলিসি এনকাউন্টারে। তাদের দেহ আগামী ১৩ ডিসেম্বর পর্যন্ত সংরক্ষণ করার নির্দেশ দিয়েছে তেলেঙ্গানা হাইকোর্ট।
বিশদ

গণতন্ত্র ধ্বংস করছে কেন্দ্র, নাগরিকত্ব সংশোধনী নিয়ে সরব রাহুল-প্রিয়াঙ্কা 

নয়াদিল্লি, ১০ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে সংসদের বাইরে আরও সরব কংগ্রেস। দলের দুই অন্যতম প্রধান মুখ রাহুল এবং প্রিয়াঙ্কা গান্ধী সোশ্যাল সাইটে এই বিলের বিরুদ্ধে সুর চড়ালেন। তাঁদের দু’জনের মতে, গণতন্ত্র ধ্বংস করার ষড়যন্ত্র করছে কেন্দ্র।  
বিশদ

মানবাধিকার দিবসের অনুষ্ঠানে নারী নিগ্রহ নিয়ে উদ্বেগ রাষ্ট্রপতির 

নয়াদিল্লি, ১০ ডিসেম্বর (পিটিআই): সমাজে সকলের সমান অধিকারের কথা বলা হয়। কিন্তু দেশজুড়ে নারী নিগ্রহের একের পর এক ঘটনা সামনে আসছে। এই জঘন্য অপরাধগুলির পরে, সমানাধিকারের বিষয়টি কতটা বাস্তবায়িত করা গিয়েছে, তা নিয়ে মানুষ ভাবতে বাধ্য হচ্ছেন। 
বিশদ

নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হওয়ায় খুশি যোধপুরের শরণার্থীরা 

যোধপুর, ১০ ডিসেম্বর (পিটিআই): লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন পাকিস্তান থেকে আগত যোধপুরে বসবাসকারী হিন্দু শরণার্থীরা। তাঁরা এখন তাকিয়ে রয়েছেন রাজ্যসভার দিকে। সংসদের উচ্চকক্ষে এই বিল পাশ হয়ে গেলেই ভারতের নাগরিকত্ব পাবেন তাঁরা।
বিশদ

সবকিছুতে একমত হওয়া সম্ভব নয়, ক্যাব ইস্যুতে জানাল এনসিপি 

মুম্বই, ১০ ডিসেম্বর (পিটিআই): মহারাষ্ট্রে জোট করে সরকার গড়েছে শিবসেনা ও এনসিপি। সঙ্গে ছিল কংগ্রেসও। কিন্তু, নাগরিকত্ব সংশোধনী বিল (ক্যাব) নিয়ে শরিকদের মধ্যে বিরোধ প্রকাশ্যে চলে এসেছে। একদিকে, শিবসেনা এই বিল সমর্থনের কথা জানিয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
 বিশ্বজিৎ দাস, কলকাতা: ছ’ঘণ্টার জায়গায় চারদিন! হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এমনই অবস্থা হচ্ছে ডেঙ্গু কবলিত কলকাতা লাগোয়া দুই ২৪ পরগনার বিস্তীর্ণ এলাকার মানুষের ডেঙ্গু পরীক্ষার রিপোর্ট পেতে। কিছুদিন আগেই রাজ্য সরকার নির্দেশ দিয়েছিল, ডেঙ্গু পরীক্ষার রিপোর্ট দিতে সরকারি হাসপাতালগুলির ঢিলেমি ...

সংবাদদাতা, খড়্গপুর: মঙ্গলবার সকালে চীনা মাঞ্জায় গলা কেটে খড়্গপুর শহরে এক স্কুলছাত্রের মর্মান্তিক মৃত্যু হল। তার নাম মহম্মদ সাদেক(১৫)। বাড়ি পাঁচবেড়িয়া কাজি মহল্লায়। সে সাউথ সাইড হাই স্কুলে অষ্টম শ্রেণীতে পড়ত।  ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

মাদ্রিদ ১০ ডিসেম্বর (পিটিআই): গ্রিন হাউস গ্যাসের নির্গমণের মাত্রা কমিয়ে এনে আন্তর্জাতিক মঞ্চে উচ্চ প্রশংসিত হল ভারত। মঙ্গলবার মাদ্রিদে জলবায়ু সংক্রান্ত শীর্ষ সম্মেলন সিওপি-২৫’-এ ‘ক্লাইমেক্স চেঞ্জ পারফরমেন্স ইনডেক্স (সিসিপিআই) প্রকাশিত হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

মানসিক অস্থিরতার জন্য পঠন-পাঠনে আগ্রহ কমবে। কর্মপ্রার্থীদের যোগাযোগ থেকে উপকৃত হবেন। ব্যবসায় যুক্ত হলে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২২: অভিনেতা দিলীপকুমারের জন্ম
১৯২৪: সাহিত্যিক সমরেশ বসুর জন্ম
১৯৩৫: প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের জন্ম
১৯৪২: সঙ্গীত পরিচালক আনন্দ শংকরের জন্ম
১৯৬১: অভিনেতা তুলসী চক্রবর্তীর মৃত্যু
১৯৬৯: ভারতীয় দাবাড়ু বিশ্বনাথন আনন্দের জন্ম
২০০৪: সঙ্গীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর মৃত্যু
২০১২: সেতারশিল্পী রবিশঙ্করের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪২ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.১৯ টাকা ৯৫.৫৯ টাকা
ইউরো ৭৬.৭৫ টাকা ৮০.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার, চতুর্দশী ১২/৩ দিবা ১০/৫৯। রোহিণী অহোরাত্র। সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/০, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ৮/১৮ মধ্যে পুনঃ ১০/২৫ গতে ১২/৩৩ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৬/৩৫ মধ্যে পুনঃ ৮/২২ গতে ৩/৩০ মধ্যে, বারবেলা ৮/৫০ গতে ১০/১০ মধ্যে পুনঃ ১১/৩০ গতে ১২/৫০ মধ্যে, কালরাত্রি ২/৪৯ গতে ৪/৩০ মধ্যে।
২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার, চতুর্দশী ১১/৩৯/৪১ দিবা ১০/৫১/২৭। কৃত্তিকা ০/৪১/৪৪ প্রাতঃ ৬/২৮/১৭, সূ উ ৬/১১/৩৫, অ ৪/১/১৭, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৮/৩২ মধ্যে ও ১০/৩৩ গতে ১২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৮ গতে ৬/৪১ মধ্যে ও ৮/২৯ গতে ৩/৩৯ মধ্যে, কালবেলা ৮/৫১/২ গতে ১০/১০/৪৫ মধ্যে, কালরাত্রি ২/৫১/২ গতে ৪/৩১/১৯ মধ্যে।
১৩ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
কনিষ্ঠ প্রধানমন্ত্রীকে পরামর্শ সবচেয়ে প্রবীণ প্রধানমন্ত্রীর
‘বুড়োদের থেকে পরামর্শ নেওয়া ভালো।’ মঙ্গলবার, বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে এই ...বিশদ

09:40:00 AM

 মুম্বই মেলে অত্যাধুনিক রেক
যাত্রীদের সফর আরও সুরক্ষিত এবং অধিক স্বাচ্ছন্দ্যযুক্ত করতে হাওড়া-মুম্বই সিএসএমটি-হাওড়া ...বিশদ

09:30:00 AM

শীতের আমেজ উধাও !
শীতে জাঁকিয়ে ঠান্ডা পড়ার সম্ভাবনা আরও কমল। আরব সাগরের গভীর ...বিশদ

09:13:54 AM

পরীক্ষায় খারাপ ফল, ৬ পড়ুয়ার মুখে কালি  
বয়স কতোই বা হবে। এরমধ্যেই অধরা সাফল্যের শাস্তি পেয়ে গেল ...বিশদ

09:00:00 AM

শিলিগুড়িতে ট্রেনের ধাক্কায় ২টি হাতির মৃত্যু 
বুধবার ভোর ৫টা নাগাদ শিলিগুড়ি মহকুমার খড়িবাড়ি ব্লকের দূতগেট সংলগ্ন ...বিশদ

08:57:28 AM

 জলের আয়রন দূর করার নয়া প্রযুক্তি
জলের আয়রন দূর করতে এক ধরনের আয়রন রিম্যুভাল ফিল্টার বানিয়েছে ...বিশদ

08:50:00 AM