Bartaman Patrika
দেশ
 

মোদির বারাণসীতে দূষণের ছোবল,
মাস্কে মুখ ঢাকলেন স্বয়ং ভগবান

সিগরা (বারাণসী), ৬ নভেম্বর: দূষণের হাত থেকে বাঁচতে মাস্কে মুখ ঢাকলেন স্বয়ং ভগবানও! এই নিয়ে দেবভূমি বারাণসীতে এখন হইচই কাণ্ড। তোলপাড় সোশ্যাল মিডিয়া। ভাইরাল হল মাস্ক পরিহিত দেবদেবীর ছবিও। দেবদর্শনে গিয়ে খানিক হোঁচটও খেতে হচ্ছে পুণ্যার্থীদের। শুধু কালীকে নিয়ে খানিক বিপাকে পড়েছেন বারাণসীর পুরোহিতরা। দূষণরোধী মাস্কে মুখ ঢাকতে পারছেন না কালী। জিভ বাদ রেখে তো আর মুখ ঢাকা যায় না! তাই অনেক চেষ্টার পর পিছু হটতে বাধ্য হয়েছেন পুরোহিতরা। আপাতত মাস্ক ছাড়াই শিব-দুর্গার সঙ্গে মন্দিরে বিরাজ করছেন কালী। তার চেয়েও বড় কথা, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লোকসভা কেন্দ্র বারাণসী। সেখানেই কিনা দূষণ-বিষে আক্রান্ত শিব-দুর্গা থেকে লক্ষ্মী-গণেশ! মায় সাঁইবাবাও! যা নিয়ে নেটিজেনদের তীর্যক সমালোচনার মুখে পড়তে হচ্ছে মোদিকে।
দীপাবলির রাতে দেদার বাজি পুড়েছে দেবভূমে। তার রেশ চলছেই। তার উপর গত এক সপ্তাহে বাতাসে বেড়েছে ধূলিকণা ও নাড়া পোড়ানোর ধোঁয়া। ফলে গোটা উত্তর ভারতের সঙ্গে বারাণসীর আকাশও ভারী হয়েছে দূষণে। দিল্লিবাসীর মতোই মাস্ক পরে ঘুরতে হচ্ছে কাশীর বাসিন্দাদের। সেক্ষেত্রে দেবতারাই বা কেন বাদ থাকবেন? সেই কারণেই বারাণসীর সিগরাতে অবস্থিত শিব-পার্বতীর মন্দিরে অধিষ্ঠাত্রী সব বিগ্রহের মুখেই দুষণরোধী মাস্ক পরিয়ে দিয়েছেন পুরোহিত ও ভক্তরা। মন্দিরের পুরোহিত হরিশ মিশ্র বুধবার বলেছেন, ‘মানুষের মতোই আমাদের দেবদেবীও অনুভূতি প্রবণ। মরশুম অনুযায়ী তাঁদের অনুভূতির তারতম্য ঘটে। আনন্দ, দুঃখ-বেদনা, স্বাচ্ছন্দ্যবোধও দেবতারা বুঝতে পারেন। তাই শীতকালে উলের পোশাক দিয়ে দেবতাকে ঢেকে দেওয়ার রেওয়াজ রয়েছে। গ্রীষ্মেও তাঁদের স্বাচ্ছন্দ্য দিতে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়। এবার দূষণের হাত থেকে রেহাই দিতে দেবদেবীর মুখে মাস্ক পরনোর সিদ্ধান্ত। দেবতাদের ভালোমন্দের উপর নজর রাখাও সেবার মধ্যেই পড়ে।’
শিব-পার্বতীর মন্দিরে একাধিক দেবদেবীর বিগ্রহ রয়েছে। লক্ষ্মী, গণেশ, সরস্বতী থেকে কালী। আবার রয়েছে সাঁইবাবার মূর্তিও। এদিন প্রায় প্রতিটি বিগ্রহের মুখ ঢাকা ছিল মাস্কে। তবে কালীর মাস্ক পরাতে গিয়ে ব্যর্থ হন পুরোহিতরা। মিশ্র জানিয়েছেন, ভক্তদের অনুরোধ মেনে কালীর মুখেও মাস্ক পরানোর চেষ্টা করেছিলেন তাঁরা। কিন্তু কালীর জিভ বেরিয়ে থাকায় তা আর সম্ভব হয়নি। পরে ঠিক করা হয় মাস্ক ছাড়াই কালী বিরাজ করবেন মন্দিরে। এরই পাশাপাশি, বারাণসীর দূষণ বৃদ্ধি নিয়েও ক্ষোভ উগরে দিয়েছেন মিশ্র। তিনি বলেছেন, ‘আমরা প্রত্যেকেই আজকের এই দূষণের জন্য কমবেশি দায়ী। এই তো দীপাবলির রাতে কী হারে যে বাজি পুড়েছে, তার কোনও ইয়ত্তা নেই! নিজেরা সচেতন না হলে দূষণ কিন্তু ছেড়ে কথা বলবে না।

07th  November, 2019
মাস্ক, গ্লাভসের কালোবাজারি বন্ধ
করতে কড়া নির্দেশ কেন্দ্রের 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৪ মে: স্যানিটাইজার, মাস্ক এবং গ্লাভসের কালোবাজারি হচ্ছে বলে অভিযোগ পেয়ে রাজ্যগুলিকে নজরদারি বাড়ানোর নির্দেশ দিল কেন্দ্র। অত্যাবশ্যকীয় পণ্য হিসেবে এন -৯৫ মাস্ককে চিহ্নিত করার পরেও বেশ কিছু জায়গায় অত্যধিক দামে তা বিক্রি হচ্ছে বলেই অভিযোগ।  বিশদ

সপ্তাহে পাঁচদিন, করোনা আক্রান্তে
দেশে পরপর রেকর্ড, বাড়ছে দুশ্চিন্তা

নয়াদিল্লি, ২৩ মে: নিয়মমাফিক লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত সংখ্যা। সংক্রমণ বৃদ্ধির হারে দেশে প্রায় প্রতিদিনই তৈরি হচ্ছে নতুন রেকর্ড। এক সপ্তাহের মধ্যে পাঁচদিন আক্রান্তের সংখ্যায় রেকর্ড বৃদ্ধি (প্রায় ৩৫ হাজার) দুশ্চিন্তা বাড়িয়েছে বিশেষজ্ঞদের।
বিশদ

24th  May, 2020
চীন সীমান্তে চাপা উত্তেজনা,
গোপনে লাদাখে সেনাপ্রধান

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৩ মে: একদিকে চীন এবং অন্যদিকে নেপাল। দুই প্রতিবেশী দেশের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্কের দ্রুত অবনতি ঘটছে সীমান্ত লাগোয়া জমির দখল নিয়ে। বস্তুত গত ১৫ দিনে চীন সীমান্তে উত্তেজনা প্রায় চরমে পৌঁছেছে।
বিশদ

24th  May, 2020
ঘূর্ণিঝড়ে মৃত্যুহীন ওড়িশা, ৫০০
কোটির আগাম সাহায্য মোদির
২১ বছরে প্রথম

ভূবনেশ্বর, ২৩ মে (পিটিআই): উম-পুনের তাণ্ডবে ৪৫ লক্ষের কাছাকাছি মানুষ ক্ষতিগ্রস্ত। ভেঙেছে প্রচুর ঘরবাড়ি। কৃষিক্ষেত্রেও ক্ষয়ক্ষতি ব্যাপক। কিন্তু একুশ বছরে এই প্রথম কোনও ঘূর্ণিঝড়ে বলি হননি একজনও ওড়িশাবাসী।
বিশদ

24th  May, 2020
আরোগ্য সেতু অ্যাপে সবুজে ছাড়
জুন-জুলাইয়ে আন্তর্জাতিক
বিমান চলাচলার সম্ভাবনা

নয়াদিল্লি, ২৩ মে (পিটিআই): করোনা পরিস্থিতিতে বড় কোনও বদল না এলে জুনের মাঝামাঝি বা জুলাইয়ের শেষদিকে চালু হতে পারে আন্তর্জাতিক বিমান পরিষেবা। শনিবার এমনই ইঙ্গিত দিয়েছেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণমন্ত্রী হরদীপ সিং পুরি।
বিশদ

24th  May, 2020
চতুর্থ দফার পর লকডাউন কি
সম্পূর্ণ উঠবে? জল্পনা চরমে

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ মে: চতুর্থ দফার পরই লকডাউন সম্পূর্ণ প্রত্যাহার করে নেওয়া হবে, এরকম সম্ভাবনা কম। তবে বাড়তি ছাড়ের সঙ্গে প্রয়োজনে সংক্রামিত এলাকাকে রেড এবং কন্টেইনমেন্ট জোন করে হাল্কা লকডাউন চালিয়ে যাওয়ার কথাই ভাবা হচ্ছে। বিশদ

24th  May, 2020
মৃতের শরীরে কতদিন বাঁচে কোভিড,
জানতে উদ্যোগী এইমস 

নয়াদিল্লি, ২২ মে: কোভিডের নাড়ি-নক্ষত্র খুঁটিয়ে দেখতে এবার মৃতদেহ কাটাছেঁড়া করতে চায় দিল্লির এইমস। সেই সঙ্গে চলবে গবেষণাও। উদ্দেশ্য বহুমুখী। এক, কোভিড আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তির দেহে ভাইরাসের আয়ু কতদিন।  
বিশদ

24th  May, 2020
কেন্দ্রকে নিজের কাজ
করতে বলুক আরবিআই
বললেন চিদম্বরম

নয়াদিল্লি, ২৩ মে (পিটিআই): করোনা সঙ্কটে দেশের অর্থনীতির অবস্থা বেহাল। এই পরিস্থিতিতে আরবিআই কেন কেন্দ্রীয় সরকারকে যথাযথ ভূমিকা পালনের কথা বলছে না, তা নিয়ে প্রশ্ন তুললেন প্রাক্তন অর্থমন্ত্রী তথা প্রবীণ কংগ্রেস নেতা পি চিদম্বরম।
বিশদ

24th  May, 2020
তথ্যচিত্র তৈরি করে মোদি সরকারের
বিরুদ্ধে মাঠে নামলেন রাহুল গান্ধী

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ মে: পরি‌যায়ী শ্রমিক ইস্যুতে মোদি সরকারকে আরও কোণঠাসা করার ওপর জোর দিল কংগ্রেস। সেই মতো উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথ সরকারকে চাপে রাখতে প্রিয়াঙ্কা গান্ধীর পর এবার রীতিমতো স্বল্প দৈর্ঘ্যের তথ্যচিত্র তৈরি করে মাঠে নামলেন রাহুল গান্ধী। বিশদ

24th  May, 2020
করোনা কেড়েছে ছেলেকে,
সুস্থ হয়ে ফিরলেন শতায়ু মা

  ভোপাল, ২৩ মে: বুকের ভিতর দলা পাকাচ্ছে পুত্রশোক। ১৯ দিন আগে করোনা প্রাণ কেড়েছে ছেলের। আর সেই মারণ ভাইরাসকে হারিয়েই সুস্থ হয়ে বাড়ি ফিরলেন শতায়ু মা। ইন্দোরের ১০০ বছর বয়সি এই বৃদ্ধাই সম্ভবত দেশের প্রবীণতম করোনা বিজয়ী।
বিশদ

24th  May, 2020
স্বাস্থ্যকর্মীদের জন্য কেন্দ্রের
আস্থা হাইড্রক্সিক্লোরোকুইনেই

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ মে: উপসর্গ না থাকলেও নন-কোভিড হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের খেতে হবে হাইড্রক্সিক্লোরকুইন ট্যাবলেট। কন্টেইনমেন্ট জোনে বিভিন্ন কাজে যুক্ত কর্মীদের পাশাপাশি উপসর্গ না থাকলেও পুলিসকর্মী এবং আধা সামরিক বাহিনীর জওয়ানদেরও নিতে হবে এই দাওয়াই।
বিশদ

24th  May, 2020
করোনা পরিস্থিতি বিচার করেই পরবর্তী
আর্থিক নীতি ঠিক হবে: সীতারামন

  নয়াদিল্লি, ২৩ মে (পিটিআই): করোনা মহামারীর বিরুদ্ধে কীরকম সফলতা মেলে, তারই উপর নির্ভর করছে আগামী দিনের আর্থিক নীতি। জানিয়ে দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। একদিন আগেই রিজার্ভ ব্যাঙ্ক ২০২০-২১ অর্থবর্ষে আর্থিক সংকোচনের ইঙ্গিত দিয়েছে।
বিশদ

24th  May, 2020
লকডাউনে পিএফে গ্রাহক
নথিভুক্তির সংখ্যা কমল

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ মে: করোনা মোকাবিলায় দেশজোড়া লকডাউনের প্রভাব পড়ল কর্মচারী ভবিষ্যনিধি সংগঠনের দেওয়া পরিসংখ্যানে (ইপিএফও)। যার ফলে ইপিএফওতে গ্রাহক নথিভুক্তির সংখ্যা একধাক্কায় কমে গেল প্রায় সাড়ে চার লক্ষ।
বিশদ

24th  May, 2020
নয়া রেকর্ড, এবার একদিনে করোনা
আক্রান্তের সংখ্যা ৬ হাজার ছাড়াল

অ্যাক্টিভ কেসে পাঁচে ভারত 

নয়াদিল্লি, ২২ মে: রেকর্ডের পর রেকর্ড! সংক্রামিতের সংখ্যা প্রায় প্রতিদিনই বাড়ছে। সেই সঙ্গে তৈরি হচ্ছে নতুন রেকর্ড। স্বাস্থ্যমন্ত্রকের হিসেব অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৮৮ জন। এর আগে একদিনে এত মানুষ সংক্রামিত হননি। বিশদ

23rd  May, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ঘাটাল: ঘাটাল মহকুমার পাঁচটি পুরসভারই মেয়াদ চলতি সপ্তাহে শেষ হয়ে যাচ্ছে। করোনা-পরিস্থিতির জন্য নির্বাচন হয়নি। তাই অন্যান্য জায়গার মতো পুরসভায় দু’জনের একটি করে কমিটি করে নতুন চেয়ারপার্সন নিয়োগ করা হবে। প্রত্যেক পুরসভাতেই এই মর্মে যুগ্ম সচিবের চিঠি চলে এসেছে। ...

সংবাদদাতা, ইটাহার: ২০ লক্ষ টাকা ব্যয়ে রায়গঞ্জ শহরে বাস-বে বানাচ্ছে রায়গঞ্জ পুরসভা। জানা গিয়েছে, রায়গঞ্জের মোহনবাটি বাজার এলাকায় নেতাজি সুভাষ রোডের পাশে বাজারে ঢোকার মুখে ওই নতুন বাস-বে বা লেন তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে।   ...

নয়াদিল্লি, ২৪ মে: গৃহবন্দি জীবন একঘেয়েমি হয়ে উঠেছে ভারতীয় ক্রিকেট দলের তারকা ওপেনার রোহিত শর্মার কাছে। বাইশ গজে ফেরার জন্য ব্যাকুল তিনি। প্রচণ্ড মিস করছেন ...

নিজস্ব প্রতিনিধি, বারাসত: উম-পুনের দানবীয় তাণ্ডবে বসিরহাট মহকুমায় নদীবাঁধ ভেঙে নোনা জলে প্লাবিত হয়েছে কয়েক হাজার একর চাষযোগ্য জমি। ওইসব জমিতে ফের কবে চাষ শুরু করা যাবে, তা নিয়ে দুশ্চিন্তায় রাতের ঘুম উবেছে বিভিন্ন ব্লকের ভুক্তভোগী কৃষকদের।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রণয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকবে। কারও কথায় মর্মাহত হতে হবে। ব্যবসায় শুরু করা যেতে পারে। কর্মে সুনাম ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব থাইরয়েড দিবস
১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম
১৮৯৯: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্ম
১৯০৬ - বিখ্যাত ভাস্কর রামকিঙ্কর বেইজের জন্ম
১৯২৪ - শিক্ষাবিদ, কলকাতা হাইকোর্টের বিচারপতি ও কলকাতা বিশ্ববিদ্যালয় এর ভাইস-চ্যান্সেলর আশুতোষ মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৭২: পরিচালক করণ জোহরের জন্ম
২০০৫: অভিনেতা সুনীল দত্তের মৃত্যু
২০০৯: পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় আইলা আঘাত করল
২০১৮ - শান্তি নিকেতনে বাংলাদেশ ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৪.৮৯ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯০.৮৮ টাকা
ইউরো ৯০.৮৮ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  May, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া ৫০/৫৪ রাত্রি ১/১৯। মৃগশিরানক্ষত্র ৩/২ প্রাতঃ ৬/১০। সূর্যোদয় ৪/৫৬/৫৮, সূর্যাস্ত ৬/১০/৮। অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/২ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩২ মধ্যে । কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।  
১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া রাত্রি ১২/০। মৃগশিরানক্ষত্র প্রাতঃ৫/৩৩। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৮/৩০গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে ও ২/৫৩ গতে ৪/৩৩ মধ্যে। কালরাত্রি ১০/১৪ গতে ১১/৩৪ মধ্যে।  
১ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গুজরাতে করোনায় আক্রান্ত আরও ৩৯৪ জন, রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ১৪,০৬৩ 

24-05-2020 - 08:32:24 PM

রাজ্যে করোনায় মৃতের সংখ্যা ২০০ ছুঁল 
বাংলায় করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২০০ ছুঁল। রবিবার রাজ্যের স্বাস্থ্যদপ্তরের ...বিশদ

24-05-2020 - 08:01:41 PM

মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ছাড়াল 
মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে গেল। রবিবার সে ...বিশদ

24-05-2020 - 07:51:19 PM

তামিলনাড়ুতে করোনা পজিটিভ আরও ৭৬৫, রাজ্যে মোট আক্রান্ত ১৬,২৭৭

24-05-2020 - 06:50:03 PM

মুম্বইতে আগামীকাল থেকে চালু হবে বিমান পরিষেবা, জানালেন মন্ত্রী নবাব মালিক 
আগামীকাল থেকে মুম্বই থেকে ৫০টি বিমান ওঠানামা করবে। পরে ধীরে ...বিশদ

24-05-2020 - 06:45:09 PM

করোনা: বাংলাদেশে একদিনে আক্রান্ত ১৫৩২ জন
 

বাংলাদেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ১৫৩২ জন। মৃত্যু ...বিশদ

24-05-2020 - 06:38:31 PM