Bartaman Patrika
দেশ
 

 গত বছর ভারতে আত্মঘাতী হামলার ছক কষেছিল
আইএসের খোরাসন শাখা: মার্কিন গোয়েন্দা কর্তা

ওয়াশিংটন, ৬ নভেম্বর (পিটিআই): ভারতে গত বছর আত্মঘাতী হামলার ছক কষেছিল খোরাসন গ্রুপ। তবে সেই চেষ্টা ব্যর্থ হয়। মঙ্গলবার মার্কিন কংগ্রেসে এ কথা জানিয়েছেন সে দেশের এক শীর্ষ গোয়েন্দা কর্তা। দক্ষিণ এশিয়ায় আইএসের হয়ে কাজ করে এই খোরাসন গ্রুপ (আইএস-কে)। ভারতীয় বংশোদ্ভুত সেনেটর ম্যাগি হাসানের প্রশ্নের উত্তরে গোয়েন্দা কর্তা রাসেল ট্রেভারস মঙ্গলবার বলেন, ‘আইএসের সব শাখার মধ্যে আইএস-কের কাজকর্ম সবচেয়ে উদ্বেগের। তারা আফগানিস্তানের বাইরে নাশকতা চালাতে সক্রিয়। গতবছর ভারতে আত্মঘাতী হামলা চালানোর পরিকল্পনা করেছিল তারা। তবে সেই প্রচেষ্টা ব্যর্থ হয়।’ তবে ভারতে ব্যর্থ আত্মঘাতী হামলা প্রসঙ্গে তিনি এর থেকে বেশি কিছু জানাননি।
গত মাসে পাকিস্তান এবং আফগানিস্তান সফর করেন হাসান। প্রকাশ্যেই তিনি আইএস-কের কাজকর্ম নিয়ে উ঩দ্বেগ প্রকাশ করেন। তাঁর কথায়, ‘আইএস-কে শুধুমাত্র আফগানিস্তানে মোতায়েন থাকা মার্কিন সেনার কাছেই বিপজ্জনক নয়, তারা এখন আমেরিকায় হামলার ছক কষছে।’ ইরাকে এবং সিরিয়ায় আইএসের বিরুদ্ধে আমেরিকা সফল হলেও, ওয়াশিংটনের কাছে এই সংগঠনই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে হাসান মন্তব্য করেন। অপরদিকে, রাসেল বলেন, সারা পৃথিবীতে এখন ২০টিরও বেশি আইএসের শাখা রয়েছে। এদের অনেকগুলির হাতে রয়েছে হামলা চালানোর জন্য ড্রোনের মতো অত্যাধুনিক অস্ত্রশস্ত্র।

07th  November, 2019
মন্দিরের আগে রামের
বিশাল মূর্তি অযোধ্যায়

সমৃদ্ধ দত্ত, অযোধ্যা, ১১ নভেম্বর: সরযু নদীর প্রধান ঘাটের দক্ষিণ পার্শ্বে নির্মিত হতে চলেছে রামের বিশাল স্ট্যাচু। রামমন্দির নির্মাণের আগেই এই মেগা স্ট্যাচু তৈরি হয়ে যাবে। ২২১ মিটার উঁচু এই রাম স্ট্যাচু বহু দূর থেকেও যাতে দেখা যায় সেই পরিকল্পনাই করা হয়েছে। আর তাই যে বেদির উপর এই স্ট্যাচু নির্মিত হবে, সেটির উচ্চতাই হবে ৫০ মিটার।
বিশদ

12th  November, 2019
আগামী ১৫ বছরের মধ্যে ১০ লক্ষ কোটি ডলারের অর্থনীতির দেশ হবে ভারত: রাজনাথ 

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): দেশের সাম্প্রতিক আর্থিক মন্দা নিয়ে সরকারের সমালোচনায় সরব হয়েছে বিরোধীরা। তারই মধ্যে দেশের অর্থনীতি নিয়ে আশার কথা শোনালেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।
বিশদ

12th  November, 2019
কাশ্মীরে ফের বড় সাফল্য, খতম লস্করের পাকিস্তানি কমান্ডার তালহা সহ দুই জঙ্গি 

শ্রীনগর ও নয়াদিল্লি, ১১ নভেম্বর: জম্মু ও কাশ্মীরে ফের বড় সাফল্য নিরাপত্তা বাহিনীর। বান্দিপোরায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে মারা পড়ল দুই জঙ্গি। পুলিস জানিয়েছে, নিহত দুই জঙ্গি মধ্যে একজন পাকিস্তানি। তার নাম আবু তালহা।  
বিশদ

12th  November, 2019
পুলিসের চর সন্দেহে এক ব্যক্তিকে পিটিয়ে মারার অভিযোগ মাওবাদীদের বিরুদ্ধে 

সুকমা, ১১ নভেম্বর (পিটিআই): পুলিসের চর সন্দেহে এক ব্যক্তিকে পিটিয়ে মারার অভিযোগ উঠল মাওবাদীদের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে ছত্তিশগড়ের সুকমা জেলায়। পুলিস সূত্রে খবর, জগরগুন্ডা গ্রামের কাছ থেকে সুদাম হুঙ্গা নামে কামপুরের বাসিন্দা ওই ব্যক্তির দেহ উদ্ধার করা হয়।
বিশদ

12th  November, 2019
অযোধ্যা: রিভিউ পিটিশন নিয়ে আগামী রবিবার সিদ্ধান্ত নেবে মুসলিম ল বোর্ড 

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): অযোধ্যার বিতর্কিত জমি নিয়ে সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায় ঘোষণার পর অসন্তোষ প্রকাশ করলেও রিভিউ পিটিশন না করার সিদ্ধান্ত নিয়েছিল মুসলিম পক্ষ। যদিও দু’দিনের মধ্যেই রিভিউ পিটিশনের সম্ভাবনা একেবারে খারিজ করলেন না মুসলিম পক্ষের আইনজীবী জাফরয়াবে জিলানি।  
বিশদ

12th  November, 2019
আশঙ্কা বাড়িয়ে ১২ বছরে সর্বনিম্ন হল বিদ্যুতের চাহিদা, কমল শিল্পোৎপাদনও 

নয়াদিল্লি, ১১ নভেম্বর: এ যেন গোদের উপর বিষফোঁড়া। আর্থিক মন্দার মধ্যে অক্টোবরে সব থেকে কমল বিদ্যুতের চাহিদা। গত বছরের থেকে কমেছে ১৩.২ শতাংশ। যা গত ১২ বছরের মধ্যে সর্বনিম্ন। একইভাবে, সেপ্টেম্বরে কমেছে শিল্প উৎপাদনও। হয়েছে ৪.৩ শতাংশ। 
বিশদ

12th  November, 2019
টিকিট না পেয়ে দল ছাড়লেন ঝাড়খণ্ডে পাকুড়ের বিজেপির জেলা সভাপতি 

পাকুড় (ঝাড়খণ্ড), ১১ নভেম্বর (পিটিআই): ঝাড়খণ্ডে বিধানসভা নির্বাচনে রবিবারই প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করেছে বিজেপি। ওই প্রার্থী তালিকা প্রকাশের ২৪ ঘণ্টার মধ্যে পাকুড় জেলার বিজেপির সভাপতি ডেভিধান টুডু পদত্যাগ করলেন। সোমবার তিনি বিজেপির রাজ্য সভাপতি লক্ষ্মণ গিলুয়ার কাছে পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন। 
বিশদ

12th  November, 2019
রাজস্থানের সম্বর লেকে অজানা কারণে কয়েকশো পাখির মৃত্যু ঘিরে চাঞ্চল্য 

নয়াদিল্লি, ১১ নভেম্বর: রাজস্থানে সম্বর লেক ও সংলগ্ন এলাকায় কয়েকশো পাখির মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে। ভারতে সবচেয়ে বড় নোনাজলের লেকে বিগত ১০দিনে ২৫টি প্রজাতির বিপুল সংখ্যক পাখি মারা গিয়েছে। প্রতি বছর উত্তর এশিয়া এবং সাইবেরিয়া থেকে হাজার হাজার পরিযায়ী পাখি এই লেকে আসে।
বিশদ

12th  November, 2019
স্ত্রীকে খুন করে কাটা মুণ্ডু নিয়ে থানায় আত্মসমর্পণ স্বামীর 

আগ্রা, ১১ নভেম্বর: মদ্যপানে বাধা দেওয়া স্ত্রীর শিরশ্ছেদ করল স্বামী। পরে সেই কাটা মুণ্ডু নিয়ে থানায় আত্মসমর্পণ করে সে। চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের আগ্রায়। পুলিস জানিয়েছে, ধৃত ব্যক্তির নাম নরেশ। পেশায় টিভি সারাই মিস্ত্রি নরেশের সঙ্গে শান্তির ১৭ বছর আগে বিয়ে হয়। তাঁদের তিনটি মেয়ে এবং একটি ছেলে। 
বিশদ

12th  November, 2019
প্রধান বিচারপতির প্রশংসায় তাঁর উত্তরসূরি 

গুয়াহাটি, ১১ নভেম্বর (পিটিআই): অযোধ্যা রায় নিয়ে প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের প্রশংসায় পঞ্চমুখ সুপ্রিম কোর্টে তাঁর উত্তরসূরি বিচারপতি এস এ বোবদে। গগৈয়ের ভূমিকার প্রশংসা শোনা গেল শীর্ষ আদালতের অন্য বিচারপতিদের কণ্ঠেও। গগৈ অবসর নেবেন আগামী ১৭ নভেম্বর। নতুন প্রধান বিচারপতি হতে চলেছেন বোবদে। 
বিশদ

12th  November, 2019
ওড়িশায় মোবাইল ফেটে শ্রমিকের মৃত্যু 

পারাদ্বীপ, ১১ নভেম্বর (পিটিআই): ওড়িশার পারাদ্বীপে মোবাইল ফোন ফেটে মৃত্যু হল এক ব্যক্তির। পুলিস জানিয়েছে, মৃত ব্যক্তির নাম কুনা প্রধান। তিনি পেশায় রাজমিস্ত্রি। রবিবার রাতে ফোনে চার্জ দিয়ে শহরে একটি নির্মীয়মাণ বাড়িতে অন্য শ্রমিকদের সঙ্গে তিনি ঘুমিয়েছিলেন।
বিশদ

12th  November, 2019
হায়দরাবাদে ২টি ট্রেনের
মুখোমুখি সংঘর্ষ, জখম ১২ 

হায়দরাবাদ, ১১ নভেম্বর (পিটিআই): হায়দরাবাদে মুখোমুখি সংঘর্ষ দু’টি ট্রেনের। ঘটনায় একটি ট্রেনের চালক সহ মোট ১৩জন জখম হয়েছেন। সোমবার সকাল সাড়ে ১০টা নাগাদ ঘটনাটি ঘটে কাচিগুড়া স্টেশনের কাছে। জানা গিয়েছে, একটি লোকাল ট্রেন ও কুরনুল থেকে আসা একটি ইন্টারসিটি এক্সপ্রেস একে অপরকে মুখোমুখি ধাক্কা মারে।   বিশদ

11th  November, 2019
প্রয়াত টি এন সেশন 

চেন্নাই, ১০ নভেম্বর (পিটিআই): প্রয়াত ভারতের প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার টি এন সেশন। তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। রবিরার রাত সাড়ে ন’টা নাগাদ চেন্নাইতে নিজের বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয়েছে বলে পরিবার সূত্রে জানানো হয়েছে।  বিশদ

11th  November, 2019
তিন মাসেই মন্দির তৈরি
শুরু করতে চায় অযোধ্যা

সমৃদ্ধ দত্ত, অযোধ্যা, ১০ নভেম্বর: নিছক একটি মন্দির নয়, বস্তুত সপ্তকাণ্ড রামায়ণ নির্মিত হতে চলেছে সুপ্রিম কোর্ট নির্ধারিত অযোধ্যার রামজন্মভূমিতে। আর সেই রামায়ণ রচনার সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত দু‌ই বাঙালি পিতাপুত্র। রঞ্জিত মণ্ডল ও নারায়ণ মণ্ডল।
বিশদ

11th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, নবদ্বীপ: রাজ্য সরকারের বাংলা ভাষায় জয়েন্ট পরীক্ষার দাবি অনর্থক। কেন্দ্র অনেক আগেই সব রাজ্যকে জানিয়েছিল। বাংলার সরকার সেই সময় হ্যাঁ বা না কিছুই বলেনি। এখন নাটকবাজি শুরু করেছে। বাংলার মানুষকে বোঝাচ্ছে আমরা কত বাংলা দরদি।   ...

 ইসলামাবাদ, ১২ নভেম্বর (পিটিআই): প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের চিকিৎসার জন্য লন্ডনে যাওয়ার বিষয়টি মন্ত্রিসভায় অনুমাদনের আগে বিস্তারিত আলোচিত হল বিশেষ সাব-কমিটির বৈঠকে। পাক সরকারের তরফে প্রতিশ্রুতি দেওয়া হলেও দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত শরিফের নাম এখনও রয়েছে দেশের ‘নো ফ্লাই’ তালিকায়। ...

সংবাদদাতা, কাটোয়া: দাঁইহাট রাস উৎসব উপলক্ষে মঙ্গল ও বুধবার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে ৭০০ পুলিস কর্মী মোতায়েন করা হল। গোটা শহরজুড়ে পর্যাপ্ত সিসি ক্যামেরায় মুড়ে ফেলা হয়েছে। শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে মঙ্গলবার থেকেই নো-এন্ট্রি চালু করা হয়েছে।  ...

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: মুখে ‘শিল্প আমাদের ভবিষ্যৎ’ স্লোগান দিলেও বামফ্রন্ট সরকারের আমলেই বন্ধ হয়েছিল ‘বর্ধমান ডেয়ারি’। টানা ১০ বছর বন্ধ থাকার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ওই বর্ধমান ডেয়ারি থেকে মাদার ডেয়ারিতে রূপান্তরিত হয়ে চালু হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম
১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ডুরান্ড লাইন চুক্তি স্বাক্ষরিত
১৮৯৬: পক্ষীবিদ সালিম আলির জন্ম
১৯৪৬: পণ্ডিত মদনমোহন মালব্যের মৃত্যু  

12th  November, 2019




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/৩৬ রাত্রি ৭/৪২। কৃত্তিকা ৪০/২৩ রাত্রি ১০/১। সূ উ ৫/৫১/২৯, অ ৪/৫০/১৫, অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে পুনঃ ৭/১৯ গতে ৮/৩ মধ্যে পুনঃ ১০/১৫ গতে ১২/২৭ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৬/৩৪ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৫ মধ্যে, বারবেলা ৮/৩৫ গতে ৯/৫৮ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ২/৩৬ গতে ৪/১৪ মধ্যে।
 ২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/২৪/৩৯ রাত্রি ৭/৩৮/৩৩। কৃত্তিকা ৪২/২৪/১১ রাত্রি ১০/৫০/২১, সূ উ ৫/৫২/৪১, অ ৪/৫০/৫২, অমৃতযোগ দিবা ৬/৪৭ মধ্যে ও ৭/৩০ গতে ৮/১২ মধ্যে ও ১০/২১ গতে ১২/২৯ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৬/৩৩ মধ্যে ও ৮/১৯ গতে ৩/২৪ মধ্যে, বারবেলা ১১/২১/৪৪ গতে ১২/৪৪/০ মধ্যে, কালবেলা ৮/৩৭/১৩ গতে ৯/৫৯/২৯ মধ্যে, কালরাত্রি ২/৩৭/১২ গতে ৪/১৪/৫৬ মধ্যে।
১৫ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
সরকারের সঙ্গে আলোচনায় বসতে চেয়ে চিঠি পার্শ্বশিক্ষক সংগঠনের
আন্দোলনের মধ্যেই সরকারের সঙ্গে আলোচনায় বসার চিঠি দিলেন পার্শ্বশিক্ষকরা। মঙ্গলবার ...বিশদ

08:33:06 AM

 মমতার হস্তক্ষেপ চাইল এসএফআই
শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের নিরাপত্তার দায়িত্বে কেন্দ্রীয় বাহিনী সিআইএসএফ নিয়োগের ...বিশদ

08:25:00 AM

ইতিহাসে আজকের দিনে
১৭৮০- শিখ সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা মহারাজ রঞ্জিত সিংয়ের জন্ম১৮৫০- স্কটিশ সাহিত্যিক ...বিশদ

08:17:45 AM

প্রধান বিচারপতির অফিসও কি আরটিআই আইনের অধীনে? রায় আজ
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির অফিস তথ্য জানার অধিকার (আরটিআই) আইনের ...বিশদ

08:15:00 AM

আজকের রাশিফল
মেষ: বিবাহের যোগাযোগ হবে। বৃষ: কোনও বকেয়া অর্থ পাবার যোগ আছে। ...বিশদ

08:06:43 AM

স্বামীজির নামাঙ্কিত বিশ্ববিদ্যালয় বিলে সম্মতি রাজ্যপালের
রাজ্যে আরও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় তৈরি হচ্ছে। স্বামী বিবেকানন্দের নামে ...বিশদ

08:00:00 AM