Bartaman Patrika
দেশ
 

মুক্ত বাণিজ্য চুক্তি প্রত্যাখ্যান মোদির
দেশীয় শিল্প বাঁচাতে পিছু হটলেন

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৪ নভেম্বর: শেষ মুহূর্তে পিছু হটলেন নরেন্দ্র মোদি। আগামী বছর ১৬ দেশের মধ্যে যে মুক্ত বাণিজ্য সমঝোতা হতে চলেছে, সেই ‘রিজিওনাল কম্প্রিহেনসিভ ইকনমিক পার্টনারশিপ’ চুক্তিকে দেশের স্বার্থ-পরিপন্থী হিসেবে সংশয় প্রকাশ করলেন প্রধানমন্ত্রী। এবং নাটকীয়ভাবে জানিয়ে দিলেন, ভারত চুক্তিতে স্বাক্ষর করবে না। মোদি বলেছেন, ভারতের স্বার্থের কথা বিবেচনা করে বিবেকই আমাকে বাধা দিয়েছে এই চুক্তিতে স্বাক্ষর করতে। এই প্রস্তাবিত সমঝোতার অন্যতম প্রধান দুই শক্তিশালী রাষ্ট্র এতদিন ধরে ছিল ভারত ও চীন। কিন্তু তার জেরে ভারতের অর্থনীতি সংক্রান্ত কিছু উদ্বেগের সম্ভাবনা রয়েই যাচ্ছে বলে মনে করে ওই চুক্তি থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিল মোদি সরকার। আজ বাকি ১৫টি দেশের যৌথ বিবৃতিতে উল্লেখ করা হয়েছে যে, ভারত ছাড়া বাকি সকলেই এই চুক্তির পথে অগ্রসর হওয়াই সঙ্গত মনে করেছে এবং সেই রূপরেখাই নির্মাণ করা হবে এবার। চূড়ান্ত সিদ্ধান্ত ভারত কী নেয় সেটা স্বাক্ষরের প্রাক্কালেই জানা যাবে। অর্থাৎ ওই ১৫ দেশ এখনও আশা করছে ভারতকে তারা বোঝাতে সক্ষম হবে যে পরিবর্তিত অর্থনীতির যুগে কেন এই মুক্ত বাণিজ্য চুক্তি অত্যন্ত তাৎপর্যপূর্ণ হতে চলেছে। উল্লেখ্য, এতদিন ভারত এই চুক্তির পক্ষেই ছিল। স্বদেশেও মোদি সরকারের পক্ষ থেকে চুক্তির ফলে ভারত উপকৃতই হবে বলে প্রচার করেছে। কিন্তু বিরোধী দল, অর্থনৈতিক মহলের একাংশ ও সঙ্ঘ পরিবারের পক্ষ থেকে চুক্তির বিপক্ষে মত ছিল প্রবল। চুক্তি-বিরোধীদের যুক্তি ছিল, এই আন্তর্জাতিক সমঝোতায় দেশীয় বাণিজ্য ও ক্ষুদ্রও মাঝারি শিল্প কাঠামোর স্বার্থ সুরক্ষিত থাকবে না। অর্থনীতির মন্দা চলছেই। সেই মন্দার প্রবণতা আরও দ্রুত হবে বলে সতর্ক করা হয়েছিল সরকারকে। প্রধানত চীনের সামগ্রী আরও বেশি করে ভারতের বাজারকে ভাসিয়ে নিয়ে যাবে। ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা কৃষিক্ষেত্রের। ভারতীয় কৃষকদের উৎপাদিত পণ্যকে টপকে বিদেশি শস্য দখল করবে অভ্যন্তরীণ বাজার।
নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া থেকে দুগ্ধজাত দ্রব্য ভারতের ডেয়ারি শিল্পকে প্রায় কোণঠাসাই করে দেবে। এছাড়া পণ্যহার নিয়েও চরম বৈষম্য রয়ে যাচ্ছে এই চুক্তিতে। বস্তুত এই আশঙ্কাগুলি সত্যি হলে অর্থনীতি আরও বেহাল হবে। আর তাই সেই ঝুঁকি নিতে রাজি নয় মোদি সরকার। অতএব নিরাপদ অবস্থান নিয়েই সরকার চুক্তি থেকে সরিয়ে নিল নিজেকে। আজ প্রধানমন্ত্রী বলেছেন, প্রায় সাত বছরের বেশি সময় ধরে এই মুক্ত বাণিজ্য নীতি নিয়ে আলোচনা চলছে। এই সময়সীমায় বিশ্বের অর্থনীতি, বাণিজ্য ও আমদানি রপ্তানি নীতির অনেক পরিবর্তন হয়েছে। ভারতের স্বার্থকে সুরক্ষিত করবে যে আশ্বাসগুলি, সেই প্রতিশ্রুতি রক্ষিত হওয়ার সম্পূর্ণ লক্ষণ এখনও দেখা যায়নি। ভারত মূল্যহার ও বাণিজ্য নিয়ন্ত্রণ নিয়ে যে উদ্বেগগুলি প্রকাশ করেছিল, তারও সমাধানের আশ্বাস পাওয়া যায়নি। তাই প্রধানমন্ত্রীর অন্তরাত্মা বলছে ভারতের এই চুক্তিতে প্রবেশ না করাই যুক্তিযুক্ত। বস্তুত আজ ব্যাঙ্ককের ওই বৈঠকে চরম টানাপোড়েন চলেছে ভারতের অবস্থান নিয়ে। আসিয়ান গোষ্ঠীভুক্ত দেশগুলির পাশাপাশি চীন, ভারত, জাপান, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া ও নিউজিল্যান্ড এই রিজিওনাল কম্প্রিহেনসিভ ইকনমিক পার্টনারশিপের অঙ্গ। চীনের নীতিকে অনুসরণ করে তাদেরই চালিকাশক্তি করার জন্য আসিয়ানভুক্ত বেশ কিছু দেশ ভারতকে অগ্রাহ্য করেই এই চুক্তিকে এগিয়ে নিয়ে যাওয়ার পক্ষপাতী। এই অংশের নেতৃত্বে মালয়েশিয়া। কিন্তু গোষ্ঠীর বাকি অংশ ভারতকে সম্পূর্ণ একঘরে করতে রাজি নয়। তারা এখনও চায় ভারতের সঙ্গে আলোচনার রাস্তা খোলা রাখতে। তাই যৌথ বিবৃতিতেও আশা করা হয়েছে, আগামীদিনে ভারতকে পাশে পাওয়া যাবে।  

05th  November, 2019
চলতি অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার কমিয়ে ৫.৬ শতাংশ করল মুডিজ 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): চলতি অর্থবর্ষে ভারতের জিডিপির পূর্বাভাস কমাল মার্কিন রেটিং প্রদানকারী সংস্থা মুডিজ। শুক্রবার তারা জানিয়েছে, ২০১৯ অর্থবর্ষে ভারতের বৃদ্ধির হার দাঁড়াবে ৫.৬ শতাংশ। কারণ হিসেবে কর্মসংস্থানের ধীর গতি এবং দেশবাসীর ক্রয়ক্ষমতার উন্নতি না হওয়ার কথা উল্লেখ করেছে মুডিজ।
বিশদ

14th  December, 2019
নাগরিকত্ব আইন আটকাতে প্রশান্ত কিশোরের ভরসা অবিজেপি মুখ্যমন্ত্রীরাই 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: নাগরিকত্ব আইনের পক্ষেই রয়েছে জেডিইউ। দলের সহ সভাপতি প্রশান্ত কিশোরের বিরোধিতার আর্জিতে কান দেননি নীতীশ কুমার। তাতেও হাল ছাড়েননি বর্তমানে তৃণমূল কংগ্রেসের এই নির্বাচনী উপদেষ্টা। শুক্রবার ট্যুইটারে এই আইন লাগু হওয়া আটকাতে দেশের অবিজেপি মুখ্যমন্ত্রীদের কাছে আর্জি জানিয়েছেন তিনি। 
বিশদ

14th  December, 2019
নাগরিকত্ব আইন ভারতের অভ্যন্তরীণ বিষয়, মত মালদ্বীপের স্পিকারের 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): সংশোধিত নাগরিকত্ব আইন ভারতের অভ্যন্তরীন বিষয়। শুক্রবার এমনটাই জানালেন মালদ্বীপের সংসদের স্পিকার মহামেদ নাশিদ। সেদেশের একটি উচ্চপর্যায়ের সংসদীয় দলকে নিয়ে ভারতে এসেছেন তিনি। নাগরিকত্ব আইন - ২০১৯ নিয়ে প্রশ্ন করা হলে নাশিদ জানান, ভারতীয় গণতন্ত্রে আমাদের পূর্ণ আস্থা রয়েছে। 
বিশদ

14th  December, 2019
উত্তপ্ত গুয়াহাটিতে বন্ধ যানবাহন, চরম ভোগান্তির শিকার বহু যাত্রী 

গুয়াহাটি, ১৩ ডিসেম্বর (পিটিআই): সংশোধিত নাগরিক আইনের বিরোধিতায় তুমুল বিক্ষোভের জেরে শুক্রবার কার্যত অচল হয়ে পড়ল গুয়াহাটি। গত বৃহস্পতিবার থেকেই বিক্ষোভাকারীরা রাস্তা আটকে টায়ার, গাছের ডালে আগুন লাগিয়ে অবরোধ শুরু করেন। শুক্রবার সেটাই আরও বড় আকার নেয়।  
বিশদ

14th  December, 2019
প্রতিবেশীর বিরুদ্ধে নাবালিকাকে ধর্ষণের অভিযোগ, তদন্তে পুলিস 

বান্দা (উত্তরপ্রদেশ), ১৩ ডিসেম্বর (পিটিআই): এক নাবালিকাকে ধর্ষণের অভিযোগ উঠল প্রতিবেশী এক ব্যক্তির বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের মাহোবা জেলায়। পুলিস জানিয়েছে, গত ২১ নভেম্বর বাড়িতে একা ছিল ওই কিশোরী।
বিশদ

14th  December, 2019
নাগরিকত্ব আইন মুসলিমবিরোধী নয়, জানালেন তসলিমা নাসরিন 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: সংশোধিত নাগরিকত্ব আইনের পক্ষে সওয়াল করলেন বাংলাদেশী বংশোদ্ভূত লেখিকা তসলিমা নাসরিন। সেইসঙ্গে নাগরিকত্ব আইন মুসলিমবিরোধী নয় বলেও জানিয়েছেন তিনি। সংসদের দুই কক্ষে পাশ হওয়ার পর বৃহস্পতিবার নাগরিকত্ব সংশোধনী বিলে সই করেন রাষ্ট্রপতি। সঙ্গে সঙ্গে আইনে পরিণত হয়ে গিয়েছে বিলটি। 
বিশদ

14th  December, 2019
ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের, জখম ২ ভারতীয় জওয়ান 

জম্মু, ১৩ ডিসেম্বর (পিটিআই): বিনা প্ররোচনায় ফের নিয়ন্ত্রণ রেখায় হামলা চালাল পাকিস্তান। সেনা সূত্রে খবর, শুক্রবার জম্মু ও কাশ্মীরের রাজৌরি জেলার কেরি সেক্টরে ভারতীয় সেনাছাউনি লক্ষ্য করে হামলা চালায় পাক বাহিনী।
বিশদ

14th  December, 2019
রাজস্থান সরকারের সাফল্য তুলে ঝাড়খণ্ডে ভোট চাইলেন পাইলট 

ধানবাদ (ঝাড়খণ্ড), ১৩ ডিসেম্বর (পিটিআই): রাজস্থান সরকারের সাফল্য তুলে ধরে ঝাড়খণ্ডে ভোট চাইলেন কংগ্রেস নেতা শচীন পাইলট। তিনি রাজস্থানের উপমুখ্যমন্ত্রী তথা প্রদেশ কংগ্রেস সভাপতি। শুক্রবার ঝাড়খণ্ডের ধানবাদে এক নির্বাচনী জনসভায় পাইলট বলেন, ‘প্রতিশ্রুতি পূরণে দায়বদ্ধ কংগ্রেস। 
বিশদ

14th  December, 2019
রাজস্থান সরকারের সাফল্য তুলে ঝাড়খণ্ডে ভোট চাইলেন পাইলট 

ধানবাদ (ঝাড়খণ্ড), ১৩ ডিসেম্বর (পিটিআই): রাজস্থান সরকারের সাফল্য তুলে ধরে ঝাড়খণ্ডে ভোট চাইলেন কংগ্রেস নেতা শচীন পাইলট। তিনি রাজস্থানের উপমুখ্যমন্ত্রী তথা প্রদেশ কংগ্রেস সভাপতি। শুক্রবার ঝাড়খণ্ডের ধানবাদে এক নির্বাচনী জনসভায় পাইলট বলেন, ‘প্রতিশ্রুতি পূরণে দায়বদ্ধ কংগ্রেস। 
বিশদ

14th  December, 2019
রেলে নিয়োগ প্রক্রিয়ায় দুর্নীতির অভিযোগে নথি পেশের নির্দেশ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেলে গ্রুপ-ডি পদে নিয়োগ প্রক্রিয়ায় দুর্নীতির অভিযোগ। ২০১২ সালের নিয়োগ প্রক্রিয়া সূত্রে ২০১৫ সাল নাগাদ ওই পদে প্রায় পাঁচ হাজার কর্মী নিয়োগ করা হয়। 
বিশদ

14th  December, 2019
নির্ভয়ার দোষীদের ফাঁসি দিতে প্রস্তুত উত্তরপ্রদেশের ফাঁসুড়ে 

লখনউ, ১৩ ডিসেম্বর (পিটিআই): নির্ভয়া কাণ্ডে দোষী চারজনকে ফাঁসি দিতে প্রস্তুত উত্তরপ্রদেশের ফাঁসুড়ে পবন জল্লাদ। বর্তমানে তিনি মেরুটে রয়েছেন। তবে দিল্লির তিহার জেল থেকে ডাক এলে ২৪ ঘণ্টার মধ্যে তিনি সেখানে চলে যেতে পারবেন। শুক্রবার পবন এমনটাই জানিয়েছেন।  
বিশদ

14th  December, 2019
বিএসএফের গুলিতে হত পাকিস্তানি অনুপ্রবেশকারী 

জম্মু, ১৩ ডিসেম্বর (পিটিআই): সাম্বা সেক্টরে শুক্রবার বিএসএফের গুলিতে এক সন্দেহভাজন অনুপ্রবেশকারী প্রাণ হারিয়েছে। প্রশাসনিক সূত্রে খবর, এদিন ভোরে আন্তর্জাতিক সীমান্তে মাঙ্গুচক এলাকায় ওই সন্দেহভাজন ভারতে ঢোকার চেষ্টা করছিল।
বিশদ

14th  December, 2019
মেঘালয়-অরুণাচল সফর বাতিল অমিত শাহের 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব আইনের প্রতিবাদে জ্বলছে অসম-মেঘালয়। উত্তপ্ত পরিস্থিতির জেরে উত্তর-পূর্ব ভারতের দুই রাজ্যে পূর্ব নির্ধারিত সফর বাতিল করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সূচি অনুযায়ী, রবিবার তাঁর শিলং যাওয়ার কথা ছিল। পরদিন, সোমবার সেখান থেকেই তাওয়াং। 
বিশদ

14th  December, 2019
গ্রামের স্বাস্থ্য অবহেলিত, অভিযোগ প্রণবের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের বড় বড় শহরে মাল্টি স্পেশালিটি হাসপাতাল গড়ে উঠলেও, গ্রামেগঞ্জে উন্নত মানের স্বাস্থ্য পরিষেবা ব্যবস্থা গড়ে ওঠেনি। শুক্রবার শহরে অ্যাপোলো হাসপাতাল গোষ্ঠীর এক চিকিৎসা সম্মেলনে উপস্থিত হয়ে একথা বলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। 
বিশদ

14th  December, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, শান্তিনিকেতন: লাভপুরের কাজিপাড়া গ্রামে প্রধানমন্ত্রী আবাস যোজনার বাড়ি তৈরির জন্য পুরনো বাড়ি ভেঙে ফেলা হচ্ছিল। সেই বাড়ির দেওয়াল চাপা পড়ে মৃত্যু হল ছোট ছেলের। মৃতের নাম রোজ শেখ(৮)।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মধ্যবিত্তের ‘নিজের বাড়ির’ স্বপ্ন পূরণে গৃহঋণ মেলার আয়োজন করেছিল ইডেন রিয়েলটি গ্রুপ। সংস্থার সোলারিস সিটি শ্রীরামপুর এবং জোকা প্রকল্পে গত ১৩ থেকে ১৫ ডিসেম্বর এই ‘ফ্লেক্সি হোম লোন মেলা’ অনুষ্ঠিত হয়। ...

সংবাদদাতা, ইসলামপুর: নাগরিক সংশোধনী আইন ও জাতীয় নাগরিক পঞ্জির বিরোধিতা নিয়ে কর্মসূচিতেও ইসলামপুর তৃণমূল কংগ্রেসের গোষ্ঠী কোন্দল প্রকাশ্যে এল ইসলামপুরে।  ...

নাগরিকত্ব আইন-২০১৯। যা নিয়ে এই মুহূর্তে দেশসহ গোটা রাজ্য উত্তাল। রাজনৈতিক কাদা ছোঁড়াছুঁড়ি তো সব সময়ই শোনা যায়। কিন্তু, কী ভাবছেন সমাজের বিভিন্ন স্তরের মানুষ! সরাসরি তাঁদের মুখেই শোনা যাক। আজ হুগলি জেলার প্রতিক্রিয়া।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বাড়তি অর্থ পাওয়ার যোগ আছে। পদোন্নতির পাশাপাশি কর্মস্থান পরিবর্তন হতে পারে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ পক্ষে থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭০: জার্মান সুরকার লুদভিগ ভ্যান বেটোভেনের জন্ম
১৯১৭: কল্পবিজ্ঞান লেখক আর্থার সি ক্লার্কের জন্ম
১৯২১: হুগলি নদীর নীচ দিয়ে টানেল তৈরির কাজ শুরু করল সিইএসসি
১৯৭১: বাংলাদেশে ভারতীয় বাহিনীর কাছে পাক সেনার আত্মসমর্পণ। জন্ম স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের
২০১২: দিল্লির গণধর্ষণের ঘটনায় উত্তাল দেশ 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
15th  December, 2019

দিন পঞ্জিকা

২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার, পঞ্চমী ৫৩/৩৭ দিবা ৩/৪০। অশ্লেষা ৫১/২৫ রাত্রি ২/৪৭। সূ উ ৬/১৩/১০, অ ৪/৫০/৪০, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ ৯/৩ গতে ১১/১১ মধ্যে। রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৩/৩৩ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫২ মধ্যে পুনঃ ২/১১ গতে ৩/৩১ মধ্যে, কালরাত্রি ৯/৫১ গতে ১১/৩১ মধ্যে। 
২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার, চতুর্থী ১/২৭/৫৩ প্রাতঃ ৬/৫০/১৯ পরে পঞ্চমী ৫৬/৩৮/৫ শেষরাত্রি ৪/৫৪/২৪। অশ্লেষা ৫৫/৪৫/৩৮ শেষরাত্রি ৪/৩৩/২৫, সূ উ ৬/১৫/১০, অ ৪/৫০/৪০, অমৃতযোগ দিবা ৭/৪৬ মধ্যে ৯/১১ গতে ১১/১৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৮ গতে ১১/১২ মধ্যে ও ২/৪৭ গতে ৩/৪০ মধ্যে, কালবেলা ৭/৩৪/৩৬ গতে ৮/৫৪/২ মধ্যে, কালরাত্রি ৯/৫২/২১ গতে ১১/৩২/৫৫ মধ্যে। 
১৮ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
সংশোধিত নাগরিকত্ব আইন: প্রতিবাদে সামিল লখনউয়ের নাড়োয়া কলেজের পড়ুয়ারা, পাথর ছোঁড়ার অভিযোগ 

11:31:37 AM

সংশোধিত নাগরিকত্ব আইন: বাঁকুড়ার বিষ্ণুপুরে ৬০ নম্বর জাতীয় অবরুদ্ধ 

11:17:00 AM

সংশোধিত নাগরিকত্ব আইন: মুরারই থানার চাতরা গ্রামের কাছে বোলপুর-রাজগ্রাম সড়ক অবরোধ 

11:14:55 AM

সেক্টর ফাইভে আগুন 
সাত সকালে তথ্যপ্রযুক্তি তালুকে আগুন। আজ সকালে সল্টলেক সেক্টর ফাইভের ...বিশদ

10:33:00 AM

শিয়ালদহ দক্ষিণ শাখায় রেল অবরোধ 
সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে সোমবারও শিয়ালদহ দক্ষিণ শাখায় রেল অবরোধ। ...বিশদ

10:27:59 AM

সংশোধিত নাগরিকত্ব আইন: চিনার পার্কে অবরোধ 
সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে সপ্তাহের প্রথম কাজের দিনের সকালে চিনার ...বিশদ

10:15:17 AM