Bartaman Patrika
দেশ
 

জোড়-বিজোড় ভঙ্গ করে জরিমানা হল বিজেপি এমপির, গোলাপ দিয়ে ‘গান্ধীগিরি’ আপ মন্ত্রীর 

নয়াদিল্লি, ৪ নভেম্বর: দূষণে দমহীন দশা দিল্লির। সোমবার থেকে ফের চালু হয়েছে জোড়-বিজোড় কর্মসূচি। আর এসবের মধ্যেই বিজেপি এমপি বিজয় গোয়েলের প্রতিবাদ ঘিরে তৈরি হল নাটকীয় পরিস্থিতি। গোয়েল আগেই ঘোষণা করে রেখেছিলেন, কেজরিওয়াল সরকারের এই ‘নির্বাচনী দেখনদারি’র প্রতিবাদ করবেন তিনি। নিয়ম লঙ্ঘন করে গাড়ি নিয়ে বেরবেন রাস্তায়। করলেনও তাই। নিয়ম অনুযায়ী এদিন শুধু জোড় নম্বরের গাড়ি রাস্তায় নামার কথা। গোয়েল বাড়ি থেকে বেরলেন বিজোড় নম্বরের (২৭২৭) গাড়ি নিয়ে। তাতে প্রতিবাদী স্লোগান লেখা প্ল্যাকার্ড, ‘জোড়-বিজোড়— একটি রাজনৈতিক দেখনদারি।’ বড় জোর ১০০ মিটার এগিয়েছে উজ্জ্বল কমলা রঙের সেই গাড়ি। রাস্তা আটকে তাঁকে ৪ হাজার টাকা জরিমানা করা হল।
গোয়েলের এই প্রতিবাদ ঘিরে নাটক আরও নাটকীয় হয়ে উঠল দিল্লির আপ সরকারের পরিবহণমন্ত্রী কৈলাস গেহলটের সৌজন্যে। গাড়ি আটকে দেওয়ায় ততক্ষণে বাড়ি ফিরতে বাধ্য হয়েছেন গোয়েল। কিছুক্ষণের মধ্যেই এই বিজেপি এমপির বাড়িতে প্রবেশ গেহলটের। সঙ্গে গোলাপের তোড়া। রীতিমতো ‘গান্ধীগিরি’র চিত্রনাট্য। বাড়িতে ঢুকে বিজেপি এমপির হাতে গোলাপের সেই তোড়া তুলে দিলেন মন্ত্রী মশাই। সঙ্গে ‘বিনম্র’ অনুরোধ, দূষণ ঠেকাতে দিল্লি সরকারের জোড়-বিজোড় কর্মসূচি ভাঙবেন না দয়া করে। এই প্রচেষ্টায় সহযোগিতা করুন। দুই নেতার এই নাটকীয় কথপোকথনের প্রতিটি মুহূর্ত রেকর্ড করতে ততক্ষণে হাজির হয়ে গিয়েছে মিডিয়াগুলির ক্যামেরা। কিন্তু ‘গান্ধীগিরি’র জন্য তৈরি ছিলেন গোয়েলও। তিনিও একটি ফুলের তোড়া তুলে দিলেন মন্ত্রী গেহলটের হাতে। ‘বিনম্রচিত্তেই’ তাঁর জবাব, আমার অভিযোগ হল, পাঁচ বছর ধরে আপনাদের সরকার কিচ্ছু করেনি। পাঞ্জাব ও হরিয়ানার কৃষকদের নাড়া জ্বালানোর ফলে যদি সমস্যার সৃষ্টি হয়, তাহলে জোড়-বিজোড় করে লাভ কী? জবাবে গেহলট বলেন, ৫০ শতাংশ গাড়ি যদি রাস্তায় না নামে, তাহলে আমরা বলতে পারি কম দূষণ হয়েছে। এবার জবাবের পালা গোয়েলের। তিনি বলেন, দূষণের বিরুদ্ধে লড়াইকে আমি স্বাগত জানাই। কিন্তু আপনি বাইক, ওলা, উবার, ট্যাক্সিকে ছাড় দিয়েছেন। শুধু চার চাকার অন্য গাড়িগুলিকে নিয়ম মানতে হচ্ছে। তাই আমার মনে হয়, জোড়-বিজোড় আসলে নাটক। যদি সত্যিই দূষণের বিরুদ্ধে লড়তে চান, তাহলে এসব আগে করা উচিত ছিল। প্রতি বছরই এটা করতে হতো। কেন শুধুমাত্র ভোটের আগে এসব করা? বিজেপি এমপির প্রশ্নের মুখে পড়ে আপ মন্ত্রীর বক্তব্য, এই লড়াই আমাদের একত্রে লড়তে হবে। আপনি যদি সহযোগিতা করতে না চান, মানুষের কাছে ভুল বার্তা যাবে। সময় নষ্ট না করে গোয়েলের পাল্টা বক্তব্য, আমার প্রতিবাদ ছিল প্রতীকি। আর আপনারা বিজ্ঞাপনের পিছনে যে বিশাল খরচ করছেন, তা মানুষের নজর ঘোরানোর জন্য। দূষণ নিয়ন্ত্রণে কোনও ব্যবস্থাই আপনারা নেননি।
যুক্তি ও পাল্টা যুক্তির পালা সাঙ্গ করে অবশেষে করমর্দন করলেন দুই নেতা। মুখে হাসি নিয়ে ভিতরে গেলেন চায়ে চুমুক দিতে। আর দুই নেতার এই তরজার মধ্যেই গোটা দেশের প্রার্থনা, ‘গেট ওয়েল সুন’ দিল্লি!

05th  November, 2019
পাকিস্তানের ডিএনএতেই সন্ত্রাস
আন্তর্জাতিক মঞ্চে আক্রমণ ভারতের

প্যারিস, নয়াদিল্লি ও ওয়াশিংটন, ১৫ নভেম্বর: আন্তর্জাতিক মঞ্চে ফের উঠল কাশ্মীর প্রসঙ্গ। মুখ খুললেন দুই ভারতীয় কন্যা। ইউনেস্কো এবং মার্কিন কংগ্রেসে সন্ত্রাসবাদ ইস্যুতে পাকিস্তানকে কার্যত তুলোধোনা করলেন ভারতীয় প্রতিনিধি দলের নেত্রী অনন্যা আগরওয়াল এবং সাংবাদিক সুনন্দা বশিষ্ঠ। সুনন্দার অবশ্য আরও একটি পরিচয় রয়েছে।
বিশদ

16th  November, 2019
অবশেষে রফা জোটের, সরকার
গড়ার পথে সেনা-কং-এনসিপি

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৫ নভেম্বর: মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়ের পর এবার আরও একটি গুরুত্বপূর্ণ রাজ্য বিজেপির হাতছাড়া হতে চলেছে। বিশেষ করে ভারতের অর্থনৈতিক রাজধানী মুম্বই এবং হিন্দুত্ব রাজনীতির অন্যতম আঁতুরঘর মহারাষ্ট্রের মতো তাৎপর্যপূর্ণ একটি রাজ্যে সরকার গড়তে না পারা বিজেপির কাছে বিরাট বড় ধাক্কা।
বিশদ

16th  November, 2019
পাল্টা মোদিকে চেপে ধরতে আজ বৈঠক সোনিয়ার
রাফাল ইস্যুতে আজ দেশজুড়ে কংগ্রেস অফিস ঘেরাও করার ডাক দিল বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ নভেম্বর: মোদি সরকারকে চেপে ধরার কৌশল তৈরিতে আগামীকাল বৈঠক ডাকলেন সোনিয়া গান্ধী। অন্যদিকে, রাফাল ইস্যুতে সুপ্রিম কোর্টের রায়ের পর রাহুল গান্ধীকে কোণঠাসা করতে আগামীকাল থেকে পথে নামছে বিজেপি’ও। দিল্লি সহ দেশজুড়ে কংগ্রেস অফিস ঘেরাও করা হবে।
বিশদ

16th  November, 2019
  অ্যামনেস্টি ইন্ডিয়ার দিল্লি ও বেঙ্গালুরু অফিসে তল্লাশি চালাল সিবিআই

 বেঙ্গালুরু, ১৫ নভেম্বর (পিটিআই): মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্ডিয়ার দিল্লি ও বেঙ্গালুরুর অফিসে তল্লাশি চালাল সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, বিদেশ থেকে আর্থিক সাহায্য পাওয়ার ক্ষেত্রে আইন লঙ্ঘনের অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।
বিশদ

16th  November, 2019
বলপ্রয়োগ করে আলোচনা হয় না: জেএনইউ উপাচার্য

নয়াদিল্লি, ১৫ নভেম্বর (পিটিআই): বেআইনিভাবে বা বলপ্রয়োগ করে আলোচনা চালানো যায় না। শুক্রবার এই মন্তব্য করে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্রতিবাদী পড়ুয়াদের আন্দোলন তুলে নেওয়ার আর্জি জানালেন উপাচার্য এম জগদেশ কুমার।
বিশদ

16th  November, 2019
  আইএনএক্স মিডিয়া মামলা: পি চিদম্বরমের জামিন নাকচ হাইকোর্টে

 নয়াদিল্লি, ১৫ নভেম্বর (পিটিআই): আইএনএক্স মিডিয়া দুর্নীতি মামলায় প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমকে জামিন দেওয়া যাবে না বলে জানিয়ে দিল দিল্লি হাইকোর্ট। বিশদ

16th  November, 2019
বিয়ে হচ্ছে, বিমানবন্দর পরিপূর্ণ, তাই অর্থনীতিও ঠিক আছে: কেন্দ্রীয় মন্ত্রী
চলতি আর্থিক মন্দা ক্ষণস্থায়ী ও আকস্মিক, বলছে অর্থ কমিশন

 নয়াদিল্লি, ১৫ নভেম্বর (পিটিআই): দেশে চলতি আর্থিক মন্দা ক্ষণস্থায়ী এবং তা বেশি দিন থাকবে না বলে আশাপ্রকাশ করল অর্থ কমিশন। শুক্রবার রাজধানী দিল্লিতে একটি অনুষ্ঠানে যোগ দেন অর্থ কমিশনের চেয়ারম্যান এন কে সিং। সেখানে তিনি বলেন, ‘আমি মনে করি না যে বর্তমানে চলতি আর্থিক মন্দা দীর্ঘদিন চলবে। বিশদ

16th  November, 2019
 দুর্ঘটনায় মৃত্যু গান্ধীজির! ওড়িশা সরকারের পুস্তিকা নিয়ে বিতর্ক, তদন্তের নির্দেশ

 ভুবনেশ্বর, ১৫ নভেম্বর (পিটিআই): দুর্ঘটনায় মৃত্যু হয়েছে জাতির জনক মহাত্মা গান্ধীর । ওড়িশা সরকারের বিদ্যালয় এবং জনশিক্ষা দপ্তরের প্রকাশিত পুস্তিকায় এহেন উল্লেখে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। গান্ধীজির জন্মের সার্ধ শতবর্ষ উপলক্ষে ওড়িশা সরকারের পক্ষ থেকে সম্প্রতি একটি দু’পাতার পুস্তিকা প্রকাশ করা হয়েছে।
বিশদ

16th  November, 2019
দূষণ নিয়ে সংসদীয় কমিটির বৈঠকে গরহাজির বহু কর্তা
বিতর্কের মধ্যে বিবৃতি পরিবেশ মন্ত্রকের

 নয়াদিল্লি, ১৫ নভেম্বর (পিটিআই): দিল্লি-এনসিআরের বায়ুদূষণ নিয়ে পর্যালোচনা করতে সংসদীয় কমিটির বৈঠকে গরহাজির থাকলেন পরিবেশ মন্ত্রকের শীর্ষ আধিকারিকরা। যা নিয়ে তীব্র বিতর্ক ছড়িয়েছে সংশ্লিষ্ট মহলে। শুধু মন্ত্রকের আধিকারিকরাই নন, দিল্লি ডেভেলপমেন্ট অথরিটির (ডিডিএ) আধিকারিক এবং পুর কমিশনাররাও বৈঠকে উপস্থিত ছিলেন না বলে জানা গিয়েছে।
বিশদ

16th  November, 2019
জোড়-বিজোড় নীতি দূষণের স্থায়ী সমাধান নয়, মন্তব্য সুপ্রিম কোর্টের
চার রাজ্যের শীর্ষকর্তাকে সমন

 নয়াদিল্লি, ১৫ নভেম্বর (পিটিআই): রাস্তায় গাড়ি চলাচলে জোড়-বিজোড় নীতি দিল্লির দূষণ নিয়ন্ত্রণে স্থায়ী সমাধান হতে পারে না। শুক্রবার এমনই মন্তব্য করল সুপ্রিম কোর্ট। আদালতের পর্যবেক্ষণ, এই নীতি মধ্যবিত্ত এবং নিম্নমধ্যবিত্ত শ্রেণীর মানুষের জীবনে বিরূপ প্রভাব ফেলছে।
বিশদ

16th  November, 2019
 সুপ্রিম কোর্টেও জামিন পেলেন কংগ্রেস নেতা শিবকুমার

 নয়াদিল্লি, ১৫ নভেম্বর (পিটিআই): সুপ্রিম কোর্টে শুক্রবার স্বস্তি পেলেন কর্ণাটকের কংগ্রেস নেতা ডি কে শিবকুমার। অর্থ তছরুপের একটি মামলায় গত ২৩ অক্টোবর তাঁকে জামিন দিয়েছিল দিল্লি হাইকোর্ট। তাঁর জামিনের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে আবেদন করেছিল ইডি।
বিশদ

16th  November, 2019
অযোধ্যায় জমি প্রত্যাখান কি আদালত অবমাননার শামিল? আইনি পথ খুঁজছে সন্নি ওয়াকফ বোর্ড

 লখনউ, ১৫ নভেম্বর (পিটিআই): অযোধ্যার জমি প্রত্যাখ্যান করলে কি আদালত অবমাননার দায়ে পড়তে হতে পারে? উত্তর খুঁজতে আইনি পরামর্শ নেওয়া শুরু করল সুন্নি ওয়াকফ বোর্ড। পাশাপাশি জমি-জট কাটাতে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড (এআইএমপিএলবি)-এর সঙ্গে আলোচনায়ও বসতে চলছে তারা। বিশদ

16th  November, 2019
বন্ধ প্রত্যাহার করলেন আইনজীবীরা অভিযুক্ত পুলিস আধিকারিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাবে না: দিল্লি হাইকোর্ট

 নয়াদিল্লি, ১৫ নভেম্বর (পিটিআই): তিস হাজারি কোর্ট চত্বরে পুলিস-আইনজীবী সংঘর্ষ নিয়ে কিছুটা স্বস্তি মিলল। শুক্রবার অনির্দিষ্টকালের বন্ধ প্রত্যাহারের কথা ঘোষণা করল সমস্ত জেলা আদালতের আইনজীবীদের সংগঠন সিসিএডিসিবিএ।
বিশদ

16th  November, 2019
দুর্নীতি রুখতে এবার কড়া ব্যবস্থা
শ্রমিক কর্মচারীদের বকেয়া পিএফ মিটিয়ে দিলেও অভিযুক্ত সংস্থার বিরুদ্ধে তদন্ত চলবে, নয়া নিয়ম আনছে কেন্দ্র

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৫ নভেম্বর: অভিযোগ দায়েরের পর শ্রমিক-কর্মচারীদের বকেয়া ইপিএফ কন্ট্রিবিউশন মিটিয়ে দিলেও অভিযুক্ত সংস্থা কর্তৃপক্ষকে নির্দোষ বলা যাবে না। বরং তাকে দোষী ধরে নিয়েই প্রয়োজনীয় তদন্ত চালিয়ে যেতে হবে। কর্মচারী প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) প্রদেয় অর্থ সময়ে জমা দেওয়া সংক্রান্ত দুর্নীতি রোধে আরও কড়া হতে এই নতুন নিয়মই আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। বিশদ

16th  November, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিকাঠামোয় নজর দেওয়ার পরেও অতীতের তুলনায় পরিস্থিতির কোনও বদল হয়নি। রাজস্ব আদায়ও তলানিতে। সম্প্রতি সিএজি’র রিপোর্টেও একথা উল্লেখ করা হয়েছে। যা নিয়ে অস্বস্তিতে বিনোদন কর বিভাগ। কলকাতা পুরসভার রাজস্বের অন্যতম স্তম্ভ হিসেবে বিবেচিত হলেও বর্তমানে বিভাগটি গুরুত্ব ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিরাট কোহলিরা কলকাতায় আসার আগে দিন-রাতের টেস্টটিকে অন্য মাত্রায় নিয়ে যাওয়ার জন্য তৎপর সিএবি। প্রতিদিন বিকেলে সংস্থার পক্ষ থেকে নতুন কিছু আয়োজনের ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: সামাজিক প্রতিবন্ধকতাকে পিছনে ফেলে সংসার টানতে দীর্ঘ তিন বছর ধরে গঙ্গারামপুর শহরে টোটো চালাচ্ছেন স্কুলপাড়ার বাসিন্দা রীতা সরকার। চার বছর আগে স্বামীর মৃত্যুর ...

সংবাদদাতা, কাটোয়া: আজ সোমবার কাটোয়ার ঐতিহ্যবাহী কার্তিক লড়াইয়ের শোভাযাত্রায় অংশ নেবে ৬৬টি পুজো কমিটি। শোভাযাত্রা ঘিরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। শহরজুড়ে সিসি ক্যামেরায় মুড়ে ফেলা হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। সরকারি বা আধাসরকারি ক্ষেত্রে কর্ম পাওয়ার সুযোগ আছে। ব্যর্থ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  November, 2019

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৮/৮ রাত্রি ৫/১০। পুষ্যা ৪১/৫ রাত্রি ১০/২১। সূ উ ৫/৫৪/৪৩, অ ৪/৪৮/৩৯, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৮/৪৮ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/২৪ গতে ৩/১৭ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৩/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৪/১৭/৩৬ দিবা ৩/৩৯/২৭। পুষ্যা ৩৯/১৯/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ১১/১ মধ্যে ও ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে, বারবেলা ২/৫/৪৫ গতে ৩/২৭/১৮ মধ্যে, কালবেলা ৭/১৭/৫৮ গতে ৮/৩৯/৩২ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/১১ গতে ১১/২২/৩৮ মধ্যে।
২০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোচবিহারে মদনমোহন মন্দিরে পুজো দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

05:36:00 PM

খড়্গপুরের এসডিপিও সুকমল দাসকে সরিয়ে দিল নির্বাচন কমিশন 

05:34:00 PM

হাসপাতালে ভর্তি নুসরত জাহান
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন জনপ্রিয় অভিনেত্রী তথা সংসদ সদস্য ...বিশদ

04:58:35 PM

কেন্দ্রীয় বাহিনী দিয়ে অপারেশন করা হয়েছে: মমতা 

04:46:00 PM

মিথ্যে কথা বলা ছাড়া কোনও কাজ করছে না বিজেপি: মমতা 

04:43:00 PM

৩ দলকেই বাংলা থেকে বিদায় নিতে হবে: মমতা 

04:41:00 PM