Bartaman Patrika
দেশ
 

শিবসেনা নেতাকে ‘বেতাল’ বলে কটাক্ষ আরএসএস ঘনিষ্ঠ মারাঠি দৈনিকের
সফরের মজা আছে, উদ্ধবের সঙ্গে ছবি পোস্ট করে লিখলেন সঞ্জয় রাউত 

মুম্বই, ৪ নভেম্বর (পিটিআই): সরকার গঠন নিয়ে টানাপোড়েনের মধ্যেই পার্টি প্রধান উদ্ধব থ্যাকারের সঙ্গে নিজের একটি ছবি ট্যুইট করলেন শিবসেনা নেতা সঞ্জয় রাউত। সঙ্গে বার্তা, ‘লক্ষ্যে পৌঁছনোর আগে সফরের মজা আছে।’ পাশাপাশি উল্লেখযোগ্য বিষয় হল, সোমবার নিজের অনুগামীদের ‘জয় হিন্দ’ বলে শুভেচ্ছা জানালেন রাউত। সাধারণত শিবসেনা নেতারা অনুগামীদের কুর্নিশ জানাতে ‘জয় মহারাষ্ট্র’ স্লোগান দিয়ে থাকেন। জল্পনা শুরু হয়ে যায়, তাহলে কি কোনও নতুন সমীকরণের ইঙ্গিতই দিলেন ডাকাবুকো এই শিবসেনা নেতা?
মারাঠি রাজনীতি শেষ পর্যন্ত কোন খাতে গড়াবে, ক’দিন ধরে তা নিয়ে জল্পনা ও চর্চার অন্ত নেই। সোমবারও সকাল থেকে তা জারি থাকে। জল্পনার পাহাড় জমতে শুরু করে মূলত তিনটি বৈঠকের নির্ঘণ্ট ঘিরে। একটি মুম্বইয়ে। বাকি দু’টি দিল্লিতে। গতকালই খবর সামনে আসে, বুধবার রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ করবেন রাউত সহ শিবসেনার শীর্ষ নেতারা। আবার দিল্লিতে একদিকে মুখ্যমন্ত্রী ফড়নবিশ ও বিজেপি সভাপতি অমিত শাহের বৈঠক, অন্যদিকে কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীর সঙ্গে ছিল এনসিপি প্রধান শারদ পাওয়াদের বৈঠক। তারই মধ্যে ‘সফরের মজা’ মানে কী বোঝাতে চাইলেন সঞ্জয় রাউত, আদতে তিনি কোনও ইঙ্গিত দিয়ে রাখলেন কি না, তা নিয়ে সকাল থেকেই ছিল জোর চর্চা। এরই মধ্যে চায়ের পেয়ালায় তুফান ওঠে আরএসএস ঘনিষ্ঠ মারাঠি দৈনিক ‘তরুণ ভারত’-এর একটি নিবন্ধে। সেখানে সঞ্জয় রাউতকে ‘বেতাল’-এর সঙ্গে তুলনা করা হয়। ‘রাজা বিক্রমাদিত্যে’র মাথায় ‘বেতালে’র ভূত চাপার উদাহরণ টেনে শিবসেনার এই রাজ্যসভা সদস্যকে খোঁচা দেওয়া হয়। নাম না করে রাউতকে ‘জোকার’ বলেও কটাক্ষ করা হয়েছে। বলা হয়েছে, মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ বিজেপিতে একঘরে হয়ে গিয়েছেন বলে উনি যে প্রচার করতে চাইছেন, তা পুরোপুরি ‘বিনোদন’ ছাড়া আর কিছুই নয়। আরএসএস ঘনিষ্ঠ এই মারাঠি দৈনিকের দাবি, সঞ্জয় রাউত মহারাষ্ট্রে বিজেপি-শিবসেনা জোট সরকার গঠনের সম্ভাবনাকে ক্ষতিগ্রস্ত করছেন। প্রয়াত বালাসাহেব থ্যাকারে কংগ্রেস-এনসিপিকে ক্ষমতাচ্যূত করার লক্ষ্যে তাঁর গোটা জীবন ব্যয় করেছেন। কিন্তু এই ‘বেতাল’ বালাসাহেবের স্বপ্ন খানখান করার চেষ্টা করছেন।
আরএসএস ঘনিষ্ঠ দৈনিকে রাউতের সমালোচনা চললেও শিবসেনা মুখপত্র ‘সামনা’য় বিজেপিকে আক্রমণের ধারা অব্যাহত। ঘটনাচক্রে ‘সামনা’র কার্যকরী সম্পাদক হলেন রাউত। কৃষক ইস্যুতে এদিনও শিবসেনার মুখপত্রে আক্রমণের ভাষা ছিল আগের মতোই চাঁচাছোলা। সেখানে বলা হয়, মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে যতই জটিলতা তৈরি হোক না কেন, কৃষকদের অস্তিত্বের সঙ্কটের মুখে ঠেলে দেওয়া ঠিক নয়। অসময়ের বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত রাজ্যের কৃষকদের জন্য ৩০ হাজার কোটি টাকার প্যাকেজের দাবি জানানো হয়েছে শিবসেনার তরফে।
 

05th  November, 2019
‘কার্যত’ স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট: আইনমন্ত্রী
পুণ্যার্থী সমাগমে দ্বিতীয় দিনে জমজমাট সবরীমালা, নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখলেন কেরলের দেবস্বমমন্ত্রী সুরেন্দ্রন 

তিরুবনন্তপুরম, ১৭ নভেম্বর (পিটিআই): পুণ্যার্থীদের ভিড় আছড়ে পড়ল সবরীমালার আয়াপ্পা মন্দিরে। রবিবার ভোর তিনটে নাগাদ মন্দির খোলার পর কয়েক হাজার ভক্ত দর্শন করেন ও পুজো দেন।
বিশদ

18th  November, 2019
৮ জানুয়ারি দেশব্যাপী সাধারণ ধর্মঘট শ্রমিক সংগঠনগুলির
মোদিবিরোধী আন্দোলনে সব বিরোধী দলকে পাশে পেতে চাইছে সিপিএম 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: আগামী ৮ জানুয়ারি শ্রমিক সংগঠনগুলির ডাকা দেশব্যাপী সাধারণ ধর্মঘটকে অবিজেপি দলগুলির সম্মিলিত কর্মসূচিতে পরিণত করতে চাইছে সিপিএম। এ ব্যাপারে কংগ্রেস সহ অন্যান্য অবিজেপি দলের সঙ্গে কথা বলার উদ্যোগ নেবেন সিপিএম নেতারাই। 
বিশদ

18th  November, 2019
দেশজুড়ে সদস্য সংগ্রহ অভিযান
রামমন্দির, ৩৭০ ধারা বিলোপের পর আন্দোলনের নয়া অভিমুখ খুঁজতে ব্যস্ত ভিএইচপি নেতৃত্ব 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নরেন্দ্র মোদি-অমিত শাহের সৌজন্যে এই মুহূর্তে জাতীয়স্তরে আন্দোলন তথা দাবি-দাওয়া পেশের ক্ষেত্রে শূন্যতায় ভুগছে বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)। কেননা, হিন্দুত্ববাদী এই সংগঠনের দীর্ঘদিনের দাবি ছিল–রামমন্দির নির্মাণ, কাশ্মীর থেকে ৩৭০ এবং ৩৫ এ ধারা বিলোপ। 
বিশদ

18th  November, 2019
সুষ্ঠুভাবে ট্রেন চালাতে তৎপরতা
কুয়াশা মোকাবিলায় ‘ফগ সিগন্যাল ম্যান’ মোতায়েন করবে পূর্ব, দক্ষিণ-পূর্ব রেল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতি বছরই শীতে কুয়াশার জেরে ট্রেন চলাচল বিপর্যস্ত হয়ে পড়ে। তাতে একদিকে যেমন যাত্রীদের চূড়ান্ত ভোগান্তিতে পড়তে হয়, তেমনই সময়ানুবর্তিতা মার খায় রেলেরও। এবারের শীতে কুয়াশায় কিছুটা হলেও সুষ্ঠুভাবে ট্রেন চালাতে তৎপরতা বৃদ্ধি করল জোনগুলি।  
বিশদ

18th  November, 2019
আলোচনার মাধ্যমেই সমস্যার সমাধান করতে হবে, এনডিএ’র বৈঠকে বার্তা দিলেন মোদি 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): শীতকালীন অধিবেশনের আগের দিন রবিবার বৈঠকে বসে এনডিএ। মহারাষ্ট্র সংঘাতের জেরে শিবসেনা যে এই বৈঠকে যোগ দেবে না, তা আগেই তারা জানিয়ে দিয়েছিল। 
বিশদ

18th  November, 2019
আরও বোঝাপড়ার জন্য এনডিএতে আহ্বায়ক নিয়োগের পক্ষে সওয়াল চিরাগ পাসোয়ানের 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): সহযোগী দলগুলির মধ্যে পারস্পরিক বোঝাপড়া আরও ভালো করার জন্য এনডিএতে একজন আহ্বায়ক নিয়োগ করা উচিত। রবিবার একথা জানালেন লোক জনশক্তি পার্টির প্রধান চিরাগ পাসোয়ান।
বিশদ

18th  November, 2019
দেশের অর্থনৈতিক তথ্য চেপে দেওয়া হচ্ছে,  কেন্দ্রকে নিশানা করে ফের ট্যুইট চিদম্বরমের 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): দেশের আর্থিক পরিস্থিতির তথ্য চেপে যাচ্ছে কেন্দ্র। ক্রেতাদের খরচ সংক্রান্ত পরিসংখ্যান প্রকাশ করা হচ্ছে না। যদিও এটা সরকারের তথ্য জানার অধিকার আইন মেনে চলার দায়িত্বের মধ্যে পড়ে। রবিবার এই অভিযোগ তুলে মোদি সরকারের বিরুদ্ধে সরব হলেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম।  
বিশদ

18th  November, 2019
ব্যাংককে মার্কিন সচিবের সঙ্গে বৈঠক রাজনাথের, প্রতিরক্ষাক্ষেত্রে সম্পর্ক বাড়াতে জোর 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): আমেরিকার সঙ্গে প্রতিরক্ষাক্ষেত্রে সম্পর্ক আরও বাড়াচ্ছে ভারত। রবিবার ব্যাংককে আশিয়ানভুক্ত দেশগুলির প্রতিরক্ষা মন্ত্রীদের সমন্বয় বৈঠক হয়। সেখানে মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক টি এস্পারের সঙ্গে এক পার্শ্ববৈঠকে মিলিত হন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। 
বিশদ

18th  November, 2019
মাওবাদীদের ড্রোন উড়ল সুকমার সিআরপি ক্যাম্পের উপর, দেখা মাত্র গুলির নির্দেশ 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): নিরাপত্তা বাহিনীর গতিবিধি জানতে এবার ড্রোন ব্যবহার করছে মাওবাদীরা। এমনই চাঞ্চল্যকর তথ্য হাতে আসার পর উদ্বিগ্ন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। মাওবাদী মোকাবিলায় কৌশল বদল করার পাশাপাশি ‘দেখা মাত্র গুলি’র নির্দেশ দেওয়া হয়েছে। 
বিশদ

18th  November, 2019
সোনিয়া-পাওয়ার বৈঠক হতে পারে কাল, মহারাষ্ট্রে জোট গঠন নিয়ে সিদ্ধান্ত ঝুলেই 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: মহারাষ্ট্রে জোট গঠন নিয়ে রবিবারও তেমন একটা আশার আলো দেখতে পাওয়া গেল না। এদিন নয়াদিল্লিতে কংগ্রেসের অন্তর্বর্তী সভানেত্রী সোনিয়া গান্ধী এবং এনসিপি সুপ্রিমো শারদ পাওয়ারের যে জোট-বৈঠক হওয়ার কথা ছিল, তা শেষমেশ হয়নি। মহারাষ্ট্রে দলীয় নেতৃত্বের সঙ্গে রবিবার বৈঠক করেছেন পাওয়ার।  
বিশদ

18th  November, 2019
জমির ক্ষতিপূরণের টাকা না পেয়ে নির্মীয়মাণ প্রকল্পে আগুন কৃষকদের
উন্নাও 

উন্নাও, ১৭ নভেম্বর: কৃষক বিক্ষোভে অগ্নিগর্ভ উত্তরপ্রদেশের উন্নাও। অধিগৃহীত জমির ক্ষতিপূরণের টাকা না পেয়ে শনিবার ওই জমিতেই নির্মীয়মাণ স্মার্ট সিটি প্রকল্পে বিক্ষোভ দেখান কৃষকরা। আর তা ঠেকাতে গিয়েই তাঁদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে পুলিস।  
বিশদ

18th  November, 2019
পানীয় জলেও দূষণের অভিযোগে কেজরিওয়ালের ইস্তফা দাবি বিজেপির 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: বায়ুদূষণের পর নলবাহিত পানীয় জল ইস্যুতে আম আদমি পার্টির (আপ) সরকারের বিরুদ্ধে সওয়াল খাড়া করে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের ইস্তফার দাবি তুলল বিজেপি। দিল্লি বিধানসভা ভোটের আগে এবার নতুন অস্ত্রে আপ সরকারকে কোণঠাসা করতে মরিয়া গেরুয়া শিবির। 
বিশদ

18th  November, 2019
বন্ধ হস্তশিল্প রপ্তানিও, কাশ্মীরে কাজ হারিয়েছেন ৬০ হাজার শিল্পী 

ফিরদৌস হাসান, শ্রীনগর, ১৭ নভেম্বর: পর্যটনের পাশাপাশি হস্তশিল্পের জন্যও বিখ্যাত কাশ্মীর। কাশ্মীরি সিল্ক কার্পেটের সমাদর রয়েছে গোটা বিশ্বে। ব্যবসার জন্য হোয়াটসঅ্যাপের মতো মোবাইল অ্যাপ্লিকেশনের উপর নির্ভরশীল হস্তশিল্পীরা। উপত্যকায় ইন্টারনেট বন্ধের ধাক্কায় অন্ধকার নেমেছে তাঁদের বাজারেও। কাজহীন হয়ে পড়েছেন প্রায় ৬০ হাজার শিল্পী। 
বিশদ

18th  November, 2019
ঝাড়খণ্ডে ডুবন্ত জাহাজে পরিণত হয়েছে বিজেপি: হেমন্ত সোরেন 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): আসন্ন বিধানসভা ভোটের আগে ঝাড়খণ্ডে শরিকি বিবাদে জেরবার অবস্থা বিজেপি নেতৃত্বাধীন শাসক জোটের। এই পরিস্থিতিতে এবার সরাসরি শাসক জোটকে তোপ দেগে রাজনৈতিক উত্তাপ আরও বাড়ালেন ঝাড়খণ্ড মুক্তি মোর্চার নেতৃত্বাধীন বিরোধী জোটের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হেমন্ত সোরেন। 
বিশদ

18th  November, 2019

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সুজিত ভৌমিক, কলকাতা: সাট্টা ডন রশিদ খানের সঙ্গী তথা বউবাজার বিস্ফোরণ মামলায় টাডা আইনে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি মহম্মদ খালিদের আর্জি খারিজ করে দিল লালবাজার। খালিদ ...

 বিএনএ, বারাকপুর: রবিবার রাতে কল্যাণী এক্সপ্রেসওয়েতে তিন যুবক নার্সিংহোম কর্মী বিভূতি ঘোষকে তাড়া করেছিল। কাঁকিনাড়ার পানপুর মোড়ে গুলিবিদ্ধ নার্সিংহোম কর্মীর মৃত্যুর পর তদন্তে নেমে পুলিস এই তথ্য জানতে পেরেছে। ...

 ওয়াশিংটন, ১৯ নভেম্বর (পিটিআই): এক মার্কিন তরুণীকে যৌন নিগ্রহ করার অভিযোগ উঠল ৩৫ বছর বয়সি এক ভারতীয়ের বিরুদ্ধে। আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে কন্ট্রাক্টর হিসেবে কাজ করার সময় ওই মহিলাকে যৌন নিগ্রহ করা হয় বলে অভিযোগ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড় 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭৩.৫০ টাকা
পাউন্ড ৯১.০২ টাকা ৯৫.৪১ টাকা
ইউরো ৭৭.৮১ টাকা ৮১.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৯/২৩ দিবা ১/৪১। মঘা ৩৫/২১ রাত্রি ৮/৪। সূ উ ৫/৫৬/৪, অ ৪/৪৮/১০, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ৮/৬ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/২৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ৮/৪০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/২২ গতে ১২/৪৪ মধ্যে, কালরাত্রি ২/৩৯ গতে ৪/১৮ মধ্যে। 
৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৪/২/৪২ দিবা ১১/৩৫/৪। মঘা ৩২/১৪/২৪ রাত্রি ৬/৫১/৪৫, সূ উ ৫/৫৭/৫৯, অ ৪/৪৮/৯, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে ও ৭/৩৪ গতে ৮/১৬ মধ্যে ও ১০/২৪ গতে ১২/৩২ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৬/৩৪ মধ্যে ও ৮/২১ গতে ৩/২৮ মধ্যে, বারবেলা ১১/২৩/৬ গতে ১২/৪৪/২২ মধ্যে, কালবেলা ৮/৪০/৩২ গতে ১০/১/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৪০/৩২ গতে ৪/১৯/১৬ মধ্যে।  
২২ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
নরেন্দ্রপুরে দম্পতির রহস্যমৃত্যু 
নরেন্দ্রপুরে এক দম্পতির দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য। আজ সকালে নরেন্দ্রপুরের ...বিশদ

02:34:04 PM

মায়ের বকুনি, অভিমানে আত্মঘাতী সপ্তম শ্রেণীর পড়ুয়া 
পড়াশোনা নিয়ে মায়ের বকুনির জেরে অভিমানে আত্মঘাতী হল সপ্তম শ্রেণীর ...বিশদ

01:38:34 PM

আসানসোলে ৫ কুখ্যাত দুষ্কৃতী গ্রেপ্তার 
ডাকাতির উদ্দেশ্যে জরো হওয়া পাঁচ কুখ্যাত দুষ্কৃতীকে গ্রেপ্তার করল আরপিএফের ...বিশদ

01:32:39 PM

মুর্শিদাবাদের সাগরদিঘিতে সভামঞ্চে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

01:26:09 PM

রঘুনাথপুর পুরসভার চেয়ারম্যান পদে শপথ নিলেন মদন বরাট 

01:20:00 PM

ডোমকলে রাজ্যপাল জগদীপ ধনকারের কনভয় লক্ষ্য করে কালো পতাকা প্রদর্শন, গো ব্যাক স্লোগান 

01:19:11 PM