Bartaman Patrika
দেশ
 

আরও বেসরকারিকরণের পক্ষে সওয়াল আরবিআইয়ের প্রাক্তন ডেপুটি গভর্নরের 

নিউ ইয়র্ক, ৪ নভেম্বর (পিটিআই): বন্ডের বাজারের উপর নির্ভরশীলতা কাটাতে হবে ভারত সরকারকে। তার জায়গায় কেন্দ্রের আরও বেশি করে বেসরকারিকরণের পথে হাঁটা দরকার। শুধু তাই নয়, যত দ্রুত সম্ভব ভূমি, শ্রম এবং কৃষিক্ষেত্রে সংস্কার লাগু করা উচিত। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে একটি আলোচনাসভায় জাতীয় অর্থনীতিকে চাঙ্গা করতে এমনই কিছু ‘টোটকা’ দিয়েছেন রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (আরবিআই) প্রাক্তন ডেপুটি গভর্নর বিরল আচার্য। সেখানে তিনি আরও বলেছেন, ‘সরকার বর্তমানে একাধিক কর্মসূচি হাতে নিয়েছে, যার মধ্যে অনেকগুলিই সেরকম কার্যকরী নয়। অর্থনীতির কথা মাথায় রেখে এমন কর্মসূচির সংখ্যা কমাতে হবে। জানি, এই ঘোষিত কর্মসূচিগুলি প্রত্যাহার করে নেওয়া সহজ হবে না। কিন্তু এর মধ্যে রাজনৈতিকভাবে কম আকর্ষক কর্মসূচিগুলি যত দ্রুত সম্ভব বন্ধ করার উদ্যোগ নিতে হবে। আমার মনে হয় সরকারের উচিত আরও বেশি করে বেসরকারিকরণের পথে হাঁটা। যাতে সংখ্যাগরিষ্ঠ শেয়ার বিক্রি করা যায়। এর ফলে উৎপাদনে কিছুটা জোয়ার আসতে পারে। একই সঙ্গে বন্ড বাজার থেকে সরে এসে সরকারের উচিত ইক্যুইটির বাজারের মাধ্যমে পুঁজি বাড়ানো।’ পাশাপাশি, স্বাধীন রাজস্ব নজরদারি সংস্থা গঠনের পক্ষেও সওয়াল করেছেন তিনি। ২০১৭ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের জুলাই মাস পর্যন্ত আরবিআইয়ের ডেপুটি গভর্নর পদে ছিলেন বিরল আচার্য। বর্তমানে নিউ ইয়র্কের স্টার্ন স্কুল অব বিজনেসের অর্থনীতির অধ্যাপক পদে কর্মরত তিনি।
গত শুক্রবার ভারতীয় দূতাবাসের সহযোগিতায় ‘ভারতীয় অর্থনীতি: আগামী পাঁচ বছর’ শীর্ষক ওই আলোচনাসভাটির আয়োজন করেছিল বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ইন্টারন্যাশনাল আন্ড পাবলিক অ্যাফেয়ার্সের অধীন দীপক অ্যান্ড নীরা রাজ সেন্টার অন ইন্ডিয়ান ইকনমিক পলিসিজ। আলোচনাসভায় বিরল ছাড়াও অংশ নিয়ে ছিলেন সিআইআইয়ের প্রাক্তন প্রেসিডেন্ট নৌশাদ ফোর্বস, ভারতে নিযুক্ত প্রাক্তন মার্কিন রাষ্ট্রদূত ফ্র্যাঙ্ক উইজনার। উপস্থিত ছিলেন রাজ সেন্টারের ডিরেক্টর তথা নীতি আয়োগের প্রাক্তন ভাইস চেয়ারম্যান অরবিন্দ পানাগরিয়া, অর্থনীতিবিদ জগদীশ ভগবতী।
 

05th  November, 2019
কেন্দ্র ছাড় দিলেও লকডাউন নিয়ে
পূর্বের বিধিনিষেধেই অনড় মহারাষ্ট্র

চেন্নাই, ৩১ মে (পিটিআই): কেন্দ্রীয় সরকার ৩০ জুন পর্যন্ত শুধুমাত্র কন্টেইনমেন্ট জোনে লকডাউন চালানোর সিদ্ধান্ত ঘোষণা করা সত্ত্বেও মহারাষ্ট্র সরকার গত নির্দেশিকা বদলের কোনও ঘোষণা করেনি।
বিশদ

01st  June, 2020
 মুম্বইয়ে সংক্রামিতদের চিকিৎসায়
ডাক্তার-নার্স ভাড়া করবে সরকার

  মুম্বই, ৩১ মে: করোনার সংক্রমণে দেশে শীর্ষে রয়েছে বাণিজ্যনগরী মুম্বই। কোভিড রোগীদের চিকিৎসায় কার্যত ডাক্তার ও নার্সদের ঘাটতি দিয়েছে শহরে। কারণ বহু চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীও আক্রান্ত হচ্ছেন মারণ ভাইরাসে। এই পরিস্থিতি কাটিয়ে উঠতে এবার ডাক্তার ও নার্স ভাড়া করবে মহারাষ্ট্র সরকার। বিশদ

01st  June, 2020
 দিল্লিতে ২৪ ঘণ্টার মধ্যে সৎকার করতে হবে করোনা রোগীর দেহ

  নয়াদিল্লি, ৩১ মে (পিটিআই): মৃত্যুর পর করোনা রোগীর দেহ দু’ঘণ্টার মধ্যে মর্গে পাঠানোর নির্দেশ জারি করল দিল্লির স্বাস্থ্য দপ্তর। শনিবার জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, করোনা আক্রান্ত বা উপসর্গ থাকা রোগীর মৃত্যু হলে দু’ঘণ্টার মধ্যে দেহ মর্গে পাঠানোর ব্যবস্থা করতে হবে। বিশদ

01st  June, 2020
শ্রমিক স্পেশালের যাত্রীদের কটূক্তি,
ফিরোজাবাদে সাসপেন্ড রেলের কর্তা

লখন‌উ, ৩১ মে: ফের বিতর্কের কেন্দ্রে উত্তরপ্রদেশ। ফিরোজাবাদে শ্রমিক স্পেশাল ট্রেনের যাত্রীদের দিকে বিস্কুট ছুঁড়ে দেওয়া এবং কটূক্তি করার অভিযোগে রেলের এক সিনিয়র অফিসারকে সাসপেন্ড করা হয়েছে।
বিশদ

01st  June, 2020
 কোভিড ছড়িয়ে পড়ার জন্য ‘নমস্তে
ট্রাম্প’ অনুষ্ঠানই দায়ী: সঞ্জয় রাউত

  মুম্বই, ৩১ মে: গত ২৪ ফেব্রুয়ারি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে স্বাগত জানাতে আমেদাবাদে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। গুজরাত এবং পরবর্তীতে মুম্বই-দিল্লিতে করোনা ছড়িয়ে পড়ার পিছনে ওই অনুষ্ঠানকে দায়ী করলেন শিবসেনা নেতা সঞ্জয় রাউত।
বিশদ

01st  June, 2020
উত্তরাখণ্ডের প্রাক্তন মন্ত্রী আক্রান্ত

  দেরাদুন, ৩১ মে (পিটিআই): করোনা আক্রান্ত হলেন উত্তরাখণ্ডের পর্যটনমন্ত্রী সতপাল মহারাজের স্ত্রী তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী অমৃতা রাওয়াত। জানা গিয়েছে, শনিবার সন্ধ্যায় তাঁর করোনা রিপোর্ট পজিটিভ আসে।
বিশদ

01st  June, 2020
একদিনে সংক্রমণ-মৃত্যু ও সুস্থ
রোগীর সংখ্যায় রেকর্ড ভারতের

নয়াদিল্লি, ৩০ মে: নতুন করে করোনায় আক্রান্ত ৭ হাজার ৯৬৪। মারা গিয়েছেন ২৬৫ জন। একদিনে সংক্রমণ ও মৃত্যুতে আবার রেকর্ড ভারতের। চতুর্থ দফার লকডাউন শেষের আগের দিনে এই তথ্যে একদিকে উদ্বেগ বেড়েছে, অন্যদিকে, আশা জাগিয়েছে সুস্থতার হার। বিশদ

31st  May, 2020
১১ সংখ্যার মোবাইল
নম্বর, প্রস্তাব কেন্দ্রকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোবাইল ফোনের নম্বরে শীঘ্রই ‘বিপ্লব’ ঘটতে চলেছে। বিগত প্রায় তিন দশক ধরে চলা এই পরিষেবার উপর দেশের মানুষ এতটাই নির্ভরশীল হয়ে পড়েছে যে, নতুন কানেকশনের জন্য নানা সংস্থার ভাঁড়ারে ১০ সংখ্যার নম্বর প্রায় ফুরিয়ে এসেছে।
বিশদ

31st  May, 2020
সন্দেহভাজন কোভিড রোগীদের
নমুনা নিয়ে পালাল বাঁদরের দল

 মিরাট, ৩০ মে: বাঁদরের বাঁদরামি! ঘোরতর বিপত্তি বাঁধিয়ে পরীক্ষার জন্য রাখা সন্দেহভাজন কোভিড রোগীদের নমুনা নিয়ে চম্পট দিল একদল বাঁদর। শুধু চম্পটই নয়, সেটিকে দাঁত দিয়ে ছিঁড়েও ফেলেছে তারা। বাঁদরকূলের এই কীর্তিতে এখন ভয়ে কাঁটা উত্তরপ্রদেশের মিরাট।
বিশদ

31st  May, 2020
 কুলগাঁওয়ে সংঘর্ষ, হত ২ হিজবুল জঙ্গি
আইইডি বোঝাই গাড়ির মালিকও সক্রিয় হিজবুল সদস্য

  ফিরদৌস হাসান, কুলগাঁও, ৩০ মে: ফের হিজবুল মুজাহিদিন জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে বড়সড় সাফল্য পেল নিরাপত্তা বাহিনী। সংঘর্ষে মারা পড়ল ২ জঙ্গি।
কুলগাঁও জেলার কাইমোর অবনপোরায় জঙ্গি উপস্থিতির খবর পেয়ে শনিবার ভোররাতে অভিযানে নামে সেনাবাহিনীর ১ রাষ্ট্রীয় রাইফেলস এবং জম্মু ও কাশ্মীর পুলিসের যৌথ বাহিনী।
বিশদ

31st  May, 2020
শ্রমিক স্পেশালে ঠিক কতজন
মারা গিয়েছেন, ধোঁয়াশা অব্যাহত
আর কত ট্রেন লাগবে, তালিকা চাইল রেল

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৩০ মে: আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে আর কত ট্রেন চাই, রাজ্যগুলিকে অবিলম্বে তার তালিকা দিতে বলল রেলবোর্ড। পাশাপাশি সেই তালিকায় শ্রমিক স্পেশাল ট্রেনগুলির আনুমানিক সময়সূচিরও উল্লেখ করতে বলল রেলমন্ত্রক।
বিশদ

31st  May, 2020
লকডাউনকে দায়ী করে আত্মঘাতী হোটেল
কর্মী, যোগী সরকারকে আক্রমণ প্রিয়াঙ্কার

  লখনউ, ৩০ মে: লকডাউনকে কাঠগড়ায় তুলে আত্মঘাতী হলেন উত্তরপ্রদেশের এক ব্যক্তি। ভানুপ্রকাশ গুপ্ত (৫০) নামে ওই ব্যক্তির দেহ গতকাল লখিমপুর খেরি জেলার রেললাইনের ধার থেকে উদ্ধার করে পুলিস। দেহের পাশ থেকে একটি সুসাইড নোটও উদ্ধার হয়েছে।
বিশদ

31st  May, 2020
 সরকারের বর্ষপূর্তিতে মোদির
প্রশংসায় মাতল কেন্দ্রীয় মন্ত্রিসভা

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৩০ মে: কেউ বললেন, যুগান্তকারী। কেউ বললেন ঐতিহাসিক। কারও মতে বৈপ্লবিক। দ্বিতীয় মোদি সরকারের বর্ষপূর্তিতে আজ সারাদিন ধরেই প্রায় গোটা মন্ত্রিসভা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূয়সী প্রশংসা করে ৬ বছরের সাফ঩ল্যের প্রধান দাবিদার হিসেবে অভিহিত করল তাঁকে।
বিশদ

31st  May, 2020
দিল্লিতে বাড়ছে সংক্রমণ
বাধ্য হয়ে তারকাখচিত
হোটেলে চিকিৎসার ব্যবস্থা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৩০ মে: লকডাউন শিথিল হওয়ার মুখে রাজধানী দিল্লিতে উদ্বেগজনকভাবে বাড়ছে করোনার সংক্রমণ। একদিনে নতুন আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে এক হাজারেরও বেশি। গোটা দেশে গত এক সপ্তাহে নতুন আক্রান্তের হার যেখানে ৬.১ শতাংশ, দিল্লিতে তা দ্বিগুণেরও বেশি।
বিশদ

31st  May, 2020

Pages: 12345

একনজরে
মিনিয়াপোলিস, ২ জুন (এপি): জর্জ ফ্লয়েডকে কাবু করতে হাঁটু দিয়ে চেপে ধরেছিলেন মিনিয়াপোলিসের শ্বেতাঙ্গ পুলিস আধিকারিক। তাতেই কৃষ্ণাঙ্গ ওই যুবকের মাথায় রক্ত সঞ্চালন সম্পূর্ণ বন্ধ ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: শিলিগুড়ির মাটিগাড়ার কোভিড হাসপাতালে রোগীর চাপ কমানোর জন্য আলিপুরদুয়ারের তপসিখাতা সারি হাসপাতালকে পূর্ণাঙ্গ কোভিড হাসপাতাল করা হচ্ছে? স্বাস্থ্য দপ্তর পরিষ্কার করে কিছু না বললেও জেলাজুড়ে এই চর্চা শুরু হয়েছে।   ...

 তুরিন, ২ জুন: করোনার ধাক্কা সামলে ইউরোপের বাকি দেশগুলির মতো ইতালিও লিগ শুরুর কথা আগেই ঘোষণা করেছিল। ঠিক ছিল, ১৩ জুন মাঠে বল গড়াবে। তবে শেষ পর্যন্ত তা পিছিয়ে ২০ জুন করা হয়েছে। সোমবার সন্ধ্যায় চূড়ান্ত সূচি জানিয়ে দিল সিরি-এ ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উম-পুনে যাঁদের গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, সেইসব ক্রেতাদের পাশে দাঁড়াল হুন্ডাই মোটর ইন্ডিয়া। গড়া হল স্পেশাল টাস্ক ফোর্স। রোড সাইড অ্যাসিস্ট্যান্স সার্ভিস টিমকে নিয়োগ করা হয়েছে, যারা ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত গাড়িগুলিকে সার্ভিস দেবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা, বাহন ক্রয়ের বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে। সন্তানের বিদ্যা শিক্ষায় সংশয় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব সাইকেল দিবস
১৯০৮: স্বাধীনতা সংগ্রামী শহীদ বিপ্লবী গোপাল সেনগুপ্তর জন্ম
১৯১৯: টলিউডের বিশিষ্ট অভিনেত্রী ছায়া দেবীর (চট্টোপাধ্যায়) জন্ম
১৯২০: বাংলা সাহিত্যের ইতিহাসবিদ তথা গবেষক অসিতকুমার বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯২৪: রাজনীতিক এম করুণানিধির জন্ম,
১৯৫৩: মনোবিদ গিরীন্দ্রশেখর বসুর মৃত্যু,
১৯৮৬: টেনিস তারকা রাফায়েল নাদালের জন্ম
২০১৩: অভিনেত্রী জিয়া খানের মৃত্যু
২০১৬: মার্কিন বক্সার মোহাম্মদ আলীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩৪ টাকা ৭৬.০৬ টাকা
পাউন্ড ৯২.৭৪ টাকা ৯৬.০৬ টাকা
ইউরো ৮২.৪৮ টাকা ৮৫.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩ জুন ২০২০, বুধবার, দ্বাদশী ১০/২৫ দিবা ৯/৬। স্বাতী নক্ষত্র ৩৯/২৯ রাত্রি ৮/৪৩। সূর্যোদয় ৪/৫৫/২১, সূর্যাস্ত ৬/১৩/৪৫। অমৃতযোগ দিবা ৭/৩৪ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৭ গতে ৫/২০ মধ্যে। রাত্রি ৯/৪৭ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে। বারবেলা ৮/১৫ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৫ গতে ১/১৪ মধ্যে। কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৬ মধ্যে।
২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩ জুন ২০২০, বুধবার, দ্বাদশী দিবা ৭/২০। স্বাতী নক্ষত্র রাত্রি৭/৪৭। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৫। অমৃতযোগ দিবা ৭/৩৬ গতে ১১/১১ মধ্যে ও ১/৫৩ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৩ মধ্যে ও ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে। কালবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে ও ১১/৩৬ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে।
১০ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ১২৮৬ 
গত ২৪ ঘণ্টায় তামিলনাড়ুতে করোনা আক্রান্ত হল আরও ১২৮৬জন। ফলে ...বিশদ

07:12:53 PM

জলপাইগুড়িতে বোমা রাখার ভুয়ো ফোনে চাঞ্চল্য 
তিস্তা ব্রিজে বোমা রাখা আছে। আজ বুধবার এরকমই একটি ...বিশদ

04:50:47 PM

স্কুলের ফি বৃদ্ধি ঘিরে উত্তেজনা, অবরোধ
স্কুলের ফি বৃদ্ধি ঘিরে উত্তেজনা ছড়াল দমদম এলাকায়। বেশ কিছুক্ষণ ...বিশদ

04:21:00 PM

মালদহে সানস্ট্রোকে মৃত্যু সব্জি বিক্রেতার 
মালদহে সানস্ট্রোকে মৃত্যু হল এক সবজি বিক্রেতার। ঘটনাটি পুরাতন ...বিশদ

04:01:00 PM

নিসর্গ: মুম্বইয়ে বন্ধ বিমান ওঠানামা
নিসর্গের জেরে মুম্বই বিমানবন্দরে আজ সন্ধ্যা ৭ টা পর্যন্ত ...বিশদ

03:34:00 PM

মেক্সিকোয় গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ৪৭০ 
 গত ২৪ ঘণ্টায় মেক্সিকোয় করোনায় মৃত্যু হল ৪৭০ জন রোগীর। ...বিশদ

02:04:04 PM