Bartaman Patrika
দেশ
 

‘বিএসএফের বাহাদুরি’, কটাক্ষ বাংলাদেশের বিদেশমন্ত্রীর
জলঙ্গির শিরচরের সন্ত্রস্ত বাসিন্দাদের
সঙ্গে কথা বললেন বিএসএফের এডিজি

বিএনএ, বহরমপুর এবং নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজিবি’র গুলিতে এক বিএসএফ জওয়ানের মৃত্যু এবং এক ভারতীয় মৎস্যজীবীকে বাংলাদেশের জেলে আটকে রাখায় যে পরিস্থিতি তৈরি হয়েছে, তা খতিয়ে দেখতে শনিবার জলঙ্গির শিরচর গ্রামে যান বিএসএফের পূর্বাঞ্চলীয় কমান্ডের এডিজি সঞ্জীব সিং। তিনি সেখানকার বাসিন্দা ও মৎস্যজীবীদের সঙ্গে কথা বলেন। বর্তমান পরিস্থিতিতে ওই গ্রামের বাসিন্দারা ভীত-সন্ত্রস্ত। মৎস্যজীবীরাও পদ্মা নদীতে মাছ ধরতে যাচ্ছেন না।
এদিন বিএসএফের ওই কর্তা তাঁদের পরিস্থিতি বোঝার চেষ্টা করেন। পরে তিনি বলেন, যে ঘটনা ঘটেছে, তা সম্পূর্ণ অনাকাঙ্ক্ষিত। এর আগে মৎস্যজীবীরা সীমান্ত পেরিয়ে এপার-ওপারে চলে গেলে দু’পক্ষই ফ্ল্যাগ মিটিং করে তাঁদের ফেরানোর ব্যবস্থা করেছে। সেকারণেই বিএসএফ আত্মবিশ্বাসী ছিল। কিন্তু এভাবে বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনী গুলি চালিয়ে দেবে, তা ভাবা যাচ্ছে না। এদিন ওই বিএসএফ কর্তা কাকমারিচরের ওই আউটপোস্টে গিয়ে জওয়ানদের সঙ্গে কথা বলেন। ঘটনার দিন কী কী হয়েছিল, তাঁদের সঙ্গে বৈঠকে বসে বোঝার চেষ্টা করেন। সঞ্জীব সিং বলেন, বিজিবি এবং বিএসএফ একসঙ্গে এত কাজ করেছে, সীমান্ত সুরক্ষায় এত পদক্ষেপ করেছে, তাতে এভাবে গুলি চলবে ভাবা যায় না। এবার থেকে আমাদের অনেক বেশি সতর্ক থাকতে হবে। বিজিবি’র কর্তারা আমাদের জানিয়েছেন, তদন্ত শুরু হয়েছে। কিন্তু আমাদের একজন জওয়ান যেভাবে শহিদ হয়েছেন, তা অত্যন্ত দুর্ভাগ্যজনক।
তবে এই ঘটনাটিকে ‘বিএসএফের বাহাদুরি’ বলে রীতিমতো কটাক্ষ করেছেন হাসিনা সরকারের বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বাংলাদেশের সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, শনিবার স্থানীয় সময় সকাল ১১টা নাগাদ জার্মানির রাজধানী বার্লিনে সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দিতে গিয়ে বিদেশমন্ত্রী বলেন, বিএসএফ আমাদের সীমান্তের ভিতরে ঢুকেছে এবং বাহাদুরি করেছে। আমাদের বিজিবি’র জওয়ানরা তাদের ‘লাস্ট জব’ হিসেবে বাধ্য হয়ে গুলি চালিয়েছে। তবে তিনি এও বলেন, এই ঘটনা ভুল বোঝাবুঝির কারণেই হয়েছে।
বৃহস্পতিবার বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) জলঙ্গির এক মৎস্যজীবীকে আটক করে। তাঁর মুক্তির জন্য বিএসএফ ফ্ল্যাগ মিটিং করতে গেলে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী গুলি চালায়। তাতে এক বিএসএফ জওয়ান প্রাণ হারান। আর এক বিএসএফ কর্মী আহত হয়েছেন। মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে তাঁর চিকিৎসা করানো হয়। শনিবার বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের আইজি হাসপাতালে চিকিৎসারত বিএসএফ জওয়ানকে দেখতে যান।
এদিকে, জলঙ্গির শিরচরের বাসিন্দা মৎস্যজীবী প্রণব মণ্ডলকে বাংলাদেশের জেলে পাঠিয়ে দেওয়ায় দুশ্চিন্তায় রয়েছেন তাঁর পরিবারের লোকজন। তাঁর আয়েই সংসার চলত। তিনি জেলে বন্দি থাকলে সংসার চলবে কীভাবে, তা ভেবে কুলকিনারা পাচ্ছেন না তাঁরা। তাঁর মুক্তির জন্য পরিবারের লোকজন সরকারের দ্বারস্থ হওয়ার ভাবনাচিন্তা করছেন। বাড়িতে রয়েছেন বয়স্ক মা, স্ত্রী এবং ছেলে। মা নিরুবালা মণ্ডল বলেন, ছেলে ছোট থেকেই পদ্মায় যাচ্ছে। এই নদীই আমাদের ভরসা। এই সময় জালে প্রচুর ইলিশ ধরা পড়ে। তাই দিনের অধিকাংশ সময় ছেলে জলেই কাটায়। কোনও দিন এমন হয়নি। জলঙ্গির মৎস্যজীবীদের দাবিও একই। তাঁরা বলেন, এরকম হতে থাকলে দু’দেশের মৎস্যজীবীরাই সমস্যা পড়বেন। এতদিন কেউ সীমানা অতিক্রম করলে তাঁকে ধমক দিয়ে ছেড়ে দেওয়া হতো। কিন্তু ওই দিন মৎস্যজীবীকে আটক করার পর বিজিবি যেভাবে গুলি চালাল, তা নজিরবিহীন। এক মৎস্যজীবী বলেন, যাঁরা নদীতে মাছ ধরতে যান, তাঁরা আর্ন্তজাতিক সীমানা বুঝতে পারেন না। তবে কেউই কোনও দেশের খুব বেশি ভিতরে চলে যায় না। সীমানা অতিক্রম করলে বিএসফ বা বিজিবি সতর্ক করে ছেড়ে দিত। কিন্তু যা হল, তাতে এখন নদীতে নামতেই ভয় হচ্ছে।

মহারাষ্ট্র ও হরিয়ানায়
প্রচার শেষ, কাল ভোট

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৯ অক্টোবর: একের পর এক জনমত সমীক্ষায় বলা হচ্ছে, মহারাষ্ট্র ও হরিয়ানা দু’টি রাজ্যেই বিধানসভা ভোটে বিজেপি বিপুল ভোটে জয়ী হয়ে আবার সরকার গড়তে চলেছে। আজই এই দুই রাজ্যের ভোটের প্রচার সমাপ্ত হল। সোমবার ভোট। ২৪ অক্টোবর গণনা ও ফলপ্রকাশ।
বিশদ

বিজেপি কোনও সাহায্য চাইলে
করব: নোবেলজয়ী অভিজিৎ
মঙ্গলবার মোদির সঙ্গে সাক্ষাৎ

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ অক্টোবর: তিনি একজন শিক্ষাবিদ এবং পেশাদার। অর্থনীতিবিদ হিসেবে তাঁকে যদি কেউ অর্থনীতি সংক্রান্ত প্রশ্ন করেন, তাহলে তিনি কখনওই এটা দেখবেন না যে প্রশ্নকারীর রাজনৈতিক রং কী। যে কোনও প্রশ্নের উত্তর যেটি সঠিক মনে হয়, তিনি সেটাই বলবেন। বিশদ

অসুস্থতা ‘ব্যক্তিগত বিষয়’,
ট্যুইটারে উষ্মা অমিতাভের

মুম্বই, ১৯ অক্টোবর (পিটিআই): শারীরিক অসুস্থতা ‘একান্ত ব্যক্তিগত বিষয়’। বাণিজ্যিক স্বার্থসিদ্ধির জন্য কখনওই একে ব্যবহার করা উচিত নয়। শনিবার এভাবেই ট্যুইটারে একশ্রেণীর সংবাদমাধ্যমকে নিশানা করে ক্ষোভ উগরে দিলেন অমিতাভ বচ্চন। গত মঙ্গলবার রুটিন স্বাস্থ্য পরীক্ষার জন্য নানাবতী হাসপাতালে ভর্তি হয়েছিলেন অমিতাভ।
বিশদ

কলেজে নকল রুখতে পরীক্ষার্থীদের
মাথায় কার্ডবোর্ডের বাক্স

 বেঙ্গালুরু, ১৯ অক্টোবর: নকল রুখতে ছাত্রছাত্রীদের মাথায় কার্ডবোর্ডের বাক্স পরিয়ে পরীক্ষায় বসতে বাধ্য করল কর্ণাটকের এক কলেজ। এই ঘটনার খবর ভাইরাল হতেই শিক্ষামহলে প্রবল বিতর্কের সৃষ্টি হয়েছে। রাজ্যের শিক্ষামন্ত্রী এস সুরেশ কুমার এই ঘটনার তীব্র নিন্দা করেছেন। গোটা ঘটনায় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।
বিশদ

দর নামায় ধনতেরসে সোনা
কেনার আগ্রহ বাড়ছে

  বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: আগস্টের শেষ থেকে সেপ্টেম্বরের গোড়ায় আগুন লেগেছিল সোনার দরে। পাকা সোনা, অর্থাৎ ২৪ ক্যারেট সোনার দশ গ্রামের দাম ৪০ হাজার ছুঁতেই সিঁদুরে মেঘ দেখেছিলেন ব্যবসায়ীরা। প্রমাদ গুনেছিলেন ক্রেতারাও। হলুদ ধাতুর দর শেষ পর্যন্ত কোথায় গিয়ে দাঁড়াবে, তা নিয়ে দুশ্চিন্তার অন্ত ছিল না।
বিশদ

‘আপনাদের কাজ অর্থনীতিকে চাঙ্গা করা, সার্কাস চালানো নয়’
মোদি সরকারের সমালোচনায় সরব প্রিয়াঙ্কা

 নয়াদিল্লি, ১৯ অক্টোবর (পিটিআই): নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে নিয়ে মন্তব্যের জন্য কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েলের কড়া সমালোচনা করলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। তিনি জানিয়েছেন, সরকারের কাজ ভেঙে পড়া অর্থনীতিকে চাঙ্গা করা। কমেডি সার্কাস চালানো নয়।
বিশদ

  দুই রাজ্যের ভোটপ্রচারে মোদির তুলনায় ম্রিয়মান গান্ধী পরিবার

 নয়াদিল্লি, ১৯ অক্টোবর: লোকসভা ভোটের পর দুই রাজ্যের বিধানসভা নির্বাচন। দু’টোতেই বিজেপির শাসন চলছে। ফলে প্রতিষ্ঠান বিরোধী হাওয়া তুলে শাসক দলকে জোর ধাক্কা দেওয়ার সুযোগ ছিল কংগ্রেসের। কিন্তু মহারাষ্ট্র ও হরিয়ানার ভোটে যেন হারার আগেই হেরে বসে আছে কংগ্রেস।
বিশদ

  এফএটিএফের সিদ্ধান্তের ফলে পাকিস্তানের উপর চাপ বাড়ল, মন্তব্য বিপিন রাওয়াতের

 নয়াদিল্লি, ১৯ অক্টোবর: সন্ত্রাসে মদত দেওয়ার জন্য ফেব্রুয়ারিতে কালো তালিকাভুক্ত হওয়ার মুখে পাকিস্তান। ইমরান খানের দেশকে কড়া ভাষায় তা জানিয়েছে সন্ত্রাসে আর্থিক মদতের উপর নজরদারি চালানো আন্তর্জাতিক সংগঠন এফএটিএফ। বিশদ

  রান্নার গ্যাস বিস্ফোরণের জেরে আগুন লাগল তিন বাড়িতে, মৃত ৫

 ডিব্রুগড়, ১৯ অক্টোবর: রান্নার গ্যাস বিস্ফোরণে প্রাণ হারালেন পাঁচজন। এর মধ্যে একই পরিবারের চার সদস্য রয়েছেন। পুলিস জানিয়েছে, শুক্রবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে অসমের ডিব্রুগড়ে। পুলিস সুপার গৌতম বোরা বলেন, ‘শুক্রবার রাত একটা নাগাদ এলপিজি সিলিন্ডারটির বিস্ফোরণ হয়। বিশদ

এফবিআইয়ের মোস্ট ওয়ান্টেড তালিকায়
থাকা ভারতীয়কে খুঁজতে যৌথ অভিযান

 নিউইয়র্ক, ১৯ অক্টোবর: স্ত্রীকে নৃশংস খুনে অভিযুক্ত এক ভারতীয় অপরাধীকে ধরতে যৌথ অভিযানে নামল ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র। গত চার বছর ধরে পুলিসের চোখে ধুলো দিয়ে চলেছে ভদ্রেশকুমার প্যাটেল নামে ওই অভিযুক্ত।
বিশদ

অযোধ্যা নিয়ে সব পক্ষই দাবি ও পাল্টা দাবি জমা করেছে সুপ্রিম কোর্টে, এখন শুধু রায়ের অপেক্ষা

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ অক্টোবর: অযোধ্যা মামলায় আজ আবেদনকারী সব পক্ষই নিজেদের দাবি ও বিকল্প দাবি জমা করেছে সুপ্রিম কোর্টে। ৪০ দিন শুনানির পর বুধবার সুপ্রিম কোর্টে সমাপ্তি হয়েছিল রামমন্দির-বাবরি মসজিদ জমি মামলার শুনানি।
বিশদ

বিরল রোগে আক্রান্ত, ইচ্ছামৃত্যু চেয়ে
ওড়িশার মুখ্যমন্ত্রীকে চিঠি কিশোরীর

 মালকানগিরি, ১৯ অক্টোবর: তেরো বছর ধরে জীবনযুদ্ধে পাঞ্জা লড়ছে সে। শেষ পযর্ন্ত অবশেষে ইচ্ছামৃত্যু চেয়ে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েককে চিঠি লিখল ওই কিশোরী। তার নাম চম্পা কলাকুরা। বাড়ি মালকানগিরির সারিগুড়া গ্রামে। ২০০৬ সালে সপ্তম শ্রেণীতে পড়ার সময় বিরল রোগে আক্রান্ত হয় সে।
বিশদ

  জম্মু ও কাশ্মীরের কাঠুয়ায় সংঘর্ষবিরতি লঙ্ঘন করল পাকিস্তান

 জম্মু, ১৯ অক্টোবর (পিটিআই): জম্মু ও কাশ্মীরের আন্তর্জাতিক সীমান্ত এলাকা কাঠুয়া জেলায় সংঘর্ষবিরতি লঙ্ঘন করল পাকিস্তান। শনিবার সরকারি তরফে এমনটা জানানো হয়েছে। জানা গিয়েছে, হীরানগর সেক্টরের মানিয়ারি-চোরগলি এলাকার সীমান্ত জুড়ে শুক্রবার রাত থেকে পাক সেনা সংঘর্ষবিরতি লঙ্ঘন শুরু করে।
বিশদ

ত্রিপুরা: বাদল চৌধুরীর খোঁজে
বাড়ি বাড়ি তল্লাশি পুলিসের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্নীতির মামলায় অভিযুক্ত ত্রিপুরার বাম সরকারের প্রাক্তন পূর্তমন্ত্রী ও প্রবীণ সিপিএম নেতা বাদল চৌধুরীকে গ্রেপ্তার করতে ত্রিপুরা পুলিশ ঘরে ঘরে তল্লাশি চালাচ্ছে। কিন্তু ওই দুর্নীতির মামলায় অন্যতম অভিযুক্ত অবসরপ্রাপ্ত আইএএস আধিকারিক যশপাল সিংকে গ্রেপ্তার করতে এখনও পুলিশের সেরকম তৎপরতা দেখা যাচ্ছে না।
বিশদ

Pages: 12345

একনজরে
 প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেল মন্ত্রক প্রতিটি জোনকেই ভাড়া ছাড়া অন্যান্য খাতে আয় বৃদ্ধির রাস্তা খুঁজতে নির্দেশ দিয়েছিল। সেই পথে চলে বিজ্ঞাপন সহ বিভিন্ন খাতে ইতিমধ্যেই আয় বাড়িয়েছে একাধিক জোন। ভাড়া ছাড়া অন্য খাতে আয় বৃদ্ধিতে এবার অব্যবহৃত জমিতে পুকুর কেটে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কালীপুজোয় আলোয় ভাসবে রাজারহাট। বেশ কয়েকটি ক্লাবের উদ্যোগে এখানে দশকের পর দশক চোখ ধাঁধানো মণ্ডপ তৈরি হয়। এবার সেই রেশের পারদকে আরও চড়িয়ে রাজারহাট-নিউটাউনের কালীপুজোয় থিমের চমক দর্শকদের মন ভরাবে। ক্লাবগুলি থিমের উদ্ভাবনীতে একে অপরকে টেক্কা দিতে ...

 মস্কো, ১৯ অক্টোবর (এএফপি): সাইবেরিয়ার ক্রাসনোইয়ারস্ক অঞ্চলে এক খনি দুর্ঘটনায় কমপক্ষে ১৩ জনের মৃত্যু হয়েছে। রাশিয়ার জরুরি মন্ত্রকের তরফে জানানো হয়েছে, শনিবার ভোরে এই দুর্ঘটনা ঘটে। ...

বিএনএ, কোচবিহার: কোচবিহার পুরসভার বেশকিছু ওয়ার্ডের ভিতরের রাস্তার অবস্থা একেবারে বেহাল হয়ে পড়েছে। দীর্ঘদিন ধরে এই রাস্তাগুলি বেহাল হয়ে থাকার কারণে বাসিন্দাদের মনে ক্ষোভ দানা বেঁধেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব পরিসংখ্যান দিবস
১৮৭১: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের জন্ম
১৯৭৮: ক্রিকেটার বীরেন্দ্র সেওয়াগের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৯.৮৬ টাকা ৯৩.১৫ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, ষষ্ঠী ৪/৩৯ দিবা ৭/৩০। আর্দ্রা ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫২। সূ উ ৫/৩৮/৩৫, অ ৫/৪/৩৯, অমৃতযোগ দিবা ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৭/৩৫ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩০ মধ্যে।
২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, সপ্তমী ৫৩/৪/১৩ রাত্রি ২/৫২/৫২। আর্দ্রা ২৪/৪১/৫৯ দিবা ৩/৩১/৫৯, সূ উ ৫/৩৯/১১, অ ৫/৫/৫১, অমৃতযোগ দিবা ৬/৩২ গতে ৮/৪৫ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ১/২৯ মধ্যে ও ২/২১ গতে ৫/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৬/৪১ গতে ১১/২২/৩১ মধ্যে, কালবেলা ১১/২২/৩১ গতে ১২/৪৮/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৬/৪১ গতে ২/৩০/৫১ মধ্যে।
২০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আজকের রাশিফল
মেষ: ব্যবসায় অর্থাগম হবে। বৃষ: কর্মপ্রার্থীদের শুভ যোগাযোগ ঘটবে। মিথুন: গৃহে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব পরিসংখ্যান দিবস ১৮৭১: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের জন্ম১৯৭৮: ...বিশদ

07:03:20 PM

আইএসএল: প্রথম ম্যাচে এটিকের বিরুদ্ধে ২-১ গোলে জয়ী কেরালা ব্লাস্টার্স এফসি 

09:37:34 PM

আইএসএল: কেরালা ব্লাস্টার্স এফসি ২ - এটিকে ১ (বিরতি) 

08:29:36 PM

কোচবিহারের দিনহাটার নারায়ণগঞ্জে ৭১ কেজি গাঁজা উদ্ধার 

06:16:00 PM

করণদিঘিতে ব্যবসায়ী খুনে ৫ অভিযুক্ত গ্রেপ্তার, উদ্ধার আগ্নেয়াস্ত্র 

05:47:32 PM