Bartaman Patrika
দেশ
 

অযোধ্যা মামলার শুনানি শেষ,
একমাসেই রায় সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ অক্টোবর: অযোধ্যায় রাম জন্মভূমি-বাবরি মসজিদের বিতর্কিত জমি মামলার শুনানি অবশেষে সমাপ্ত হল। আগামী একমাসের মধ্যেই সুপ্রিম কোর্ট চূড়ান্ত রায় দেবে বলে স্থির হয়েছে। আজ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর নেতৃত্বে পাঁচজন বিচারপতিকে নিয়ে গঠিত সাংবিধানিক বেঞ্চের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, আগামী ১৭ নভেম্বরের মধ্যেই ঘোষিত হতে চলেছে চূড়ান্ত রায়। সুপ্রিম কোর্টের শুনানির পাশাপাশি যে তিন মধ্যস্থতাকারী অযোধ্যায় যুযুধান দু’পক্ষের সঙ্গে মীমাংসা সূত্রের সন্ধান করেছে, সেই কমিটির রিপোর্টে চূড়ান্ত কিছু জানানো হয়নি। কিন্তু ইঙ্গিত পাওয়া যাচ্ছে, সরকার যদি ওই জমি অধিগ্রহণ করেও নেয়, তাহলে আপত্তি করবে না ওয়াকফ বোর্ড।
গত ৬ আগস্ট থেকে সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার দৈনিক শুনানি শুরু হয়েছিল। এই মামলার প্রতিাপাদ্য রামমন্দির অথবা বাবরি মসজিদ হওয়া বা না হওয়া নয়। এই মামলার বিষয় হল, ওই আড়াই একর জমির অধিকার কার হাতে যাবে। ৪০ দিনের শুনানিতে তিন পক্ষের আইনজীবীর বক্তব্য শোনার পর, আজ প্রধান বিচারপতি দুপুরেই জানিয়ে দেন, যথেষ্ট হয়েছে, আজ বিকেলে পাঁচটার মধ্যেই শুনানি সমাপ্ত করা হবে। আজ শুনানি সমাপ্ত হলেও রায়দান স্থগিত রেখেছে সুপ্রিম কোর্ট। বলা হয়েছে, ১৭ নভেম্বরের মধ্যেই রায় ঘোষণা হবে। ১৭ নভেম্বরই অবসর গ্রহণ করতে চলেছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। ২০১০ সালের এলাহাবাদ হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে অযোধ্যা মামলার সঙ্গে যুক্ত তিন পক্ষই সুপ্রিম কোর্টে আবেদন করেছিল। এলাহাবাদ হাইকোর্টের রায় ছিল অযোধ্যার বিতর্কিত আড়াই একর জমিকে তিন ভাগে বিভাজিত করা হবে তিন পক্ষের মধ্যে। তিন পক্ষ হল স্বয়ং রাম লালা, সুন্নি ওয়াকফ বোর্ড এবং নির্মোহি আখড়া। তিন পক্ষই সেই রায় মানতে চায়নি। তাই সুপ্রিম কোর্টে আবেদন করা হয় সেই রায়কে চ্যালেঞ্জ করে।
গত ৬ আগস্ট থেকে শুরু হয় দৈনিক শুনানি। পাশাপাশি সুপ্রিম কোর্ট গঠন করেছিল বিশেষ মধ্যস্থতাকারী কমিটি। যে কমিটি অযোধ্যায় ঘুরে তিন পক্ষের সঙ্গেই কথা বলে একটি মীমাংসা সূত্র দেওয়ার চেষ্টা করবে। একাধিকবার কমিটির সময়সীমা সম্প্রসারণের পরও কোনও চূড়ান্ত মীমাংসা সূত্রে পৌঁছনো যায়নি। তবে সুপ্রিম কোর্টে জমা দেওয়া সেই রিপোর্টও পাঁচ সদস্য বিশিষ্ট সাংবিধানিক বেঞ্চ খতিয়ে দেখেছে। আজ দুপুরে চরম নাটকীয় পরিস্থিতির সৃষ্টি হয়। আচমকা হিন্দু মহাসভার পক্ষ থেকে সুপ্রিম কোর্টে একটি ম্যাপ পেশ করে নির্দিষ্ট স্থান চিহ্নিত করে প্রদর্শন করা হয় ঠিক কোথায় ছিল রামচন্দ্রের জন্মস্থান। মুসলিমদের পক্ষ থেকে শুনানিরত আইনজীবী সেই ম্যাপ নিয়ে আপত্তি তোলেন তাই নয়, ছিঁড়েও ফেলে দেন। প্রধান বিচারপতি ক্ষুব্ধ হয়ে বলেন, এনাফ ইজ এনাফ। আজই সমাপ্ত হবে শুনানি।
দ্বিতীয় মোদি সরকার ক্ষমতায় আসার পর একের পর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে যা ভারতীয় জনসঙ্ঘ ও পরবর্তীকালে বিজেপির একান্ত রাজনৈতিক অ্যাজেন্ডা। কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদের বিলোপসাধন, অসমে এনআরসি হয়েছে। এ বার রামমন্দির ইস্যুও ফের মাথা চাড়া দিয়েছে এবং অবশেষে বিতর্কিত জমির অধিকার সংক্রান্ত মামলার শুনানি শেষ হয়ে এখন শুধু রায়ের দিকে অধীর আগ্রহে তাকিয়ে থাকা।

17th  October, 2019
জিলিপি খাওয়ার ছবি নিয়ে পোস্টার, কেজরিওয়ালের দলের বিরুদ্ধে তোপ গম্ভীরের 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর: দিল্লির আবহাওয়া নিয়ে স্ট্যান্ডিং কমিটির বৈঠকে যোগ দেননি বিজেপি সাংসদ গৌতম গম্ভীর। ওই দিনই, ইন্দোরে তাঁর জিলিপি হাতে একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। সেই ছবিকে হাতিয়ার করে এদিন সকাল থেকে দিল্লির সাংসদের বিরুদ্ধে জোর প্রচার শুরু করেছে আম আদমি পার্টি (আপ)। 
বিশদ

হস্টেলের ফি বৃদ্ধি নিয়ে জেএনইউ ছাত্রদের আন্দোলনে দিল্লিতে তুলকালাম, বন্ধ একাধিক মেট্রো স্টেশনের প্রবেশ পথ 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ নভেম্বর: হস্টেলের ফি বৃদ্ধির প্রতিবাদে জেএনইউ ছাত্র সংগঠনের সংসদ অভিযান কর্মসূচিকে কেন্দ্র করে সোমবার তুলকালাম হল দিল্লিতে। পড়ুয়াদের বিক্ষোভের জেরে বন্ধ করে দেওয়া হল দিল্লির একাধিক মেট্রো স্টেশনের মূল প্রবেশ পথ। ভাঙল ব্যারিকেড।  
বিশদ

দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জম্মু ও কাশ্মীরের
পড়ুয়াদের ভর্তির সংখ্যা বাড়ল ৭৪ শতাংশ 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর: প্রধানমন্ত্রী বিশেষ বৃত্তি প্রকল্প (পিএমএসএসএস)-এ বড়সড় সাফল্যের মুখ দেখল জম্মু ও কাশ্মীর। এ বছর সংশ্লিষ্ট বৃত্তি প্রকল্পের আওতায় জম্মু ও কাশ্মীরের ৪ হাজার ৪০০-এরও বেশি পড়ুয়া দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হয়েছেন। অর্থাৎ, গত বছরের তুলনায় ছাত্র-ছাত্রী ভর্তির পরিমাণ এক ধাক্কায় বেড়েছে ৭৪ শতাংশ।  
বিশদ

আমেরিকায় ভারতীয় পড়ুয়াদের সংখ্যা এই প্রথম ২ লক্ষ ছাড়াল 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর: মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়ে উচ্চশিক্ষার আগ্রহ বাড়ছে ভারতীয় পড়ুয়াদের মধ্যে। গত বছরের তুলনায় এবছর সেদেশে পাঠরত ভারতীয়ের সংখ্যা প্রায় তিন শতাংশ বেড়েছে। সংখ্যার হিসেবে ২ লক্ষ ২ হাজার ১৪ জন।
বিশদ

রাজ্যসভার মার্শালদের ইউনিফর্ম বদল হল 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ নভেম্বর: রাজ্যসভার মার্শালদের ইউনিফর্ম পরিবর্তন হল। রাজ্যসভার ২৫০ তম অধিবেশন এবারের শীতকালীন অধিবেশন। ১৯৫০ সাল থেকে রাজ্যসভার মার্শালদের পোশাকে ছিল ঔপনিবেশিক স্পর্শ। মাথায় উঁচু পাগড়ি।
বিশদ

উনি ঘুরে বেড়ালে প্রচুর গোপন তথ্য প্রকাশ্যে আসার ভয় পাচ্ছে তৃণমূল, তোপ দিলীপের
রাজ্যপালের সঙ্গে রাজ্য সরকারের সংঘাত পৌঁছে গেল সংসদের অন্দরে 

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৮ নভেম্বর: রাজ্য সরকার বনাম রাজ্যপাল সংঘাত এবার সরাসরি পৌঁছে গেল সংসদের অন্দরে। আজ রাজ্যসভার ২৫০তম অধিবেশন উপলক্ষে আয়োজিত এক বিশেষ আলোচনা সভায় অংশ নিয়ে পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকারের ভূমিকার তীব্র সমালোচনা করেছে তৃণমূল কংগ্রেস। 
বিশদ

টিডিপি, ডিএমকে, এনসিপির সঙ্গে সোনিয়ার দলের পাশে শিবসেনাও
মোদি সরকারকে ছেড়ে কথা বলবে না, সংসদের প্রথম দিনেই বুঝিয়ে দিল কংগ্রেস 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ নভেম্বর: লোকসভায় গোহারা হেরে বাজেট অধিবেশনে রাহুল গান্ধীর নেতৃত্বে দল খানিকটা চুপসে ছিল। কিন্তু শীতকালীন অধিবেশনের প্রথম দিনেই সোনিয়া গান্ধীর নেতৃত্বাধীন কংগ্রেস বুঝিয়ে দিল, সরকারকে কোনওভাবেই ছেড়ে কথা বলা হবে না।  
বিশদ

৩ বছর বিজেপি ও ২ বছর শিবসেনার মুখ্যমন্ত্রী, নয়া প্রস্তাব আটওয়ালের
মহারাষ্ট্রে সরকার গড়া নিয়ে সোনিয়ার সঙ্গে কথা হয়নি, ভোল বদল পাওয়ারের 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর: মহারাষ্ট্রে সরকার গঠনের ‘পাওয়ার প্লে’ অব্যাহত। তৎপরতা তুঙ্গে সব শিবিরেই। প্রস্তাবিত সূচি অনুযায়ী সোমবার সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করেন শারদ পাওয়ার। বিকেলের পর কংগ্রেস সভাপতির ১০ জনপথের বাড়িতে গিয়ে তাঁর সঙ্গে সাক্ষাৎ করেন এনসিপি সুপ্রিমো।
বিশদ

শারদ পাওয়ার আর নবীনের দলের ভূয়সী প্রশংসায় মোদি
রাজ্যসভার গুরুত্ব কমানোর কোনও অভিপ্রায় সরকারের নেই, জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী 

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৮ নভেম্বর: মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে এক দিকে যখন চরম অনিশ্চয়তা, ঠিক তখন তাৎপর্যপূর্ণভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সংসদের আলোচনায় ভূয়সী প্রশংসা করলেন শারদ পাওয়ারের। 
বিশদ

‘অর্থনীতি নিয়ে কেন্দ্রের ব্যর্থতা ফাঁস করে দিক কংগ্রেস’
হাইকোর্টের রায়ের বিরোধিতা, জামিনের আবেদন করে সুপ্রিম কোর্টে গেলেন পি চিদম্বরম 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর (পিটিআই): আইএনএক্স মিডিয়া দুর্নীতিকাণ্ডে অভিযুক্ত পি চিদম্বরমের জামিনের আবেদন আগেই খারিজ করে দিয়েছে দিল্লি হাইকোর্ট। সোমবার সেই রায়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে গেলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।
বিশদ

কালো টাকায় পকেট ভরাচ্ছে বিজেপি, তোপ প্রিয়াঙ্কার
নির্বাচনী বন্ড নিয়ে রিজার্ভ ব্যাঙ্কের সতর্কতায় গুরুত্ব দেয়নি নরেন্দ্র মোদির সরকার: রিপোর্ট 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর: নির্বাচনী বন্ডের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলল কংগ্রেস। এই ইস্যুতে কেন্দ্রের মোদির সরকারের ভূমিকা নিয়ে আক্রমণের সুর চড়াল সোনিয়া গান্ধীর দল। সোমবার কংগ্রেসের অভিযোগ, এই নির্বাচনী বন্ড অজ্ঞাত অনুদানের হাতিয়ার হয়ে উঠছে। যা ‘স্বচ্ছ’ অর্থ তছরুপের শামিল। 
বিশদ

পাওয়ার-সোনিয়ার বৈঠক
অযোধ্যা সফর বাতিল করে উগ্র হিন্দুত্বের পথ থেকে সরে আসার বার্তা শিবসেনা প্রধান উদ্ধবের 

মুম্বই, ১৮ নভেম্বর (পিটিআই): আগামী ২৪ নভেম্বরের অযোধ্যা সফর বাতিল করলেন শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারে। মহারাষ্ট্রের সাম্প্রতিক রাজনৈতিক পটপরিবর্তনের মধ্যে উদ্ধব থ্যাকারের সিদ্ধান্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ। এনসিপি এবং কংগ্রেসের সঙ্গে জোট করে মহারাষ্ট্রে বিকল্প সরকার গঠনের পথে শিবসেনা। 
বিশদ

ইন্টারনেট চালু করার দাবিতে জম্মুতে বিক্ষোভ
শ্রীনগরে পরিবহণ ব্যবস্থার উন্নতি, রাস্তায় নামল প্রচুর বাস ও অটো 

শ্রীনগর, ১৮ নভেম্বর (পিটিআই): ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরছে কাশ্মীর। সপ্তাহের শুরুতে শ্রীনগরে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে যানবাহনের সংখ্যা। সোমবার শহরে প্রচুর সংখ্যক সংখ্যক বাস, মিনিবাস পথে নেমেছে। পাশাপাশি কাশ্মীরের বিভিন্ন জেলাতেও বাসের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। একইসঙ্গে অটো ও অন্যান্য বেসরকারি গাড়িও এদিন পথে নেমেছে।
বিশদ

৫ শতাংশ নয়, দ্রুততম আর্থিক বৃদ্ধির দেশ হিসেবে এগিয়ে চলছে ভারত, সংসদে বললেন অনুরাগ 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর (পিটিআই): দেশের আর্থিক বৃদ্ধি ৫ শতাংশ নয়, উল্টে বিশ্বের দ্রুততম অর্থনীতির দেশ হিসেবে এগিয়ে চলেছে ভারত। আর্থিক মন্দার কথা নস্যাৎ করে সোমবার সংসদে এমনটাই জানালেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। 
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’টি পরীক্ষার মধ্যে দু-একদিন করে ছুটি থাকবে বলে আগেই ঘোষণা করেছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। ...

সংবাদদাতা, কান্দি: সোমবার সকালে বড়ঞা থানার বিপ্রশেখর গ্রামে এক প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম বাদল দত্ত(৫২)। তিনি ওই গ্রামের বাসিন্দা ছিলেন।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শয়নে স্বপনে এখন শুধুই গোলাপি টেস্ট। যার উন্মাদনা কেবল সমর্থকদের মধ্যে সীমাবদ্ধ নয়। উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারতীয় ক্রিকেটারদের মধ্যেও। দেশের মাটিতে প্রথমবার ...

সংবাদদাতা, ইসলামপুর: সোমবার সকালে উত্তর দিনাজপুর জেলার গোয়ালপোখর থানার বেলন গ্রাম পঞ্চায়েতের পটুয়া এলাকায় ধান খেতে এক অজ্ঞাতপরিচয়ের যুবকের মৃতদেহ উদ্ধার হয়। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভ কিছু বিলম্ব হবে। প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.০৬ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৮৫ টাকা ৮০.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১ দিবা ৩/৩৬। অশ্লেষা ৩৮/৩৮ রাত্রি ৯/২২। সূ উ ৫/৫৫/২২, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৫ মধ্যে। 
২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১৯/২৬/৫২ দিবা ১/৪৩/৫৬। অশ্লেষা ৩৬/১/৪১ রাত্রি ৮/২১/৫১, সূ উ ৫/৫৭/১১, অ ৪/৪৮/১৯, অমৃতযোগ দিবা ৬/৫০ মধ্যে ও ৭/৩০ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/২১ মধ্যে ও ৯/১৪ গতে ১১/৫৪ মধ্যে ও ১/৪১ গতে ৩/২৮ মধ্যে ও ৫/১৪ গতে ৫/৫৮ মধ্যে, বারবেলা ৭/১৮/৩৬ গতে ৮/৪০/১ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৫ গতে ২/৫/৪০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪ গতে ৮/৫/৪০ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে ভূমিকম্প 

07:07:50 PM

বুধেরহাটে অ্যাসিড খেয়ে আত্মঘাতী বধূ 
স্বামীর সঙ্গে অশান্তির জেরে অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক বধূ। ...বিশদ

06:22:42 PM

মালদহের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

06:13:00 PM

বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস 
২৬ এবং ২৭ নভেম্বর রাজ্য বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস। ...বিশদ

03:59:00 PM

প্রশাসনিক বৈঠকে যোগ দিতে মালদহে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

03:58:52 PM

ডেঙ্গুতে পাঁচ বছরের এক শিশুকন্যার মৃত্যু 
ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হল পাঁচ বছরের এক শিশুকন্যার। মৃতের ...বিশদ

02:28:49 PM