Bartaman Patrika
দেশ
 

অযোধ্যা মামলার শুনানি শেষ,
একমাসেই রায় সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ অক্টোবর: অযোধ্যায় রাম জন্মভূমি-বাবরি মসজিদের বিতর্কিত জমি মামলার শুনানি অবশেষে সমাপ্ত হল। আগামী একমাসের মধ্যেই সুপ্রিম কোর্ট চূড়ান্ত রায় দেবে বলে স্থির হয়েছে। আজ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর নেতৃত্বে পাঁচজন বিচারপতিকে নিয়ে গঠিত সাংবিধানিক বেঞ্চের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, আগামী ১৭ নভেম্বরের মধ্যেই ঘোষিত হতে চলেছে চূড়ান্ত রায়। সুপ্রিম কোর্টের শুনানির পাশাপাশি যে তিন মধ্যস্থতাকারী অযোধ্যায় যুযুধান দু’পক্ষের সঙ্গে মীমাংসা সূত্রের সন্ধান করেছে, সেই কমিটির রিপোর্টে চূড়ান্ত কিছু জানানো হয়নি। কিন্তু ইঙ্গিত পাওয়া যাচ্ছে, সরকার যদি ওই জমি অধিগ্রহণ করেও নেয়, তাহলে আপত্তি করবে না ওয়াকফ বোর্ড।
গত ৬ আগস্ট থেকে সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার দৈনিক শুনানি শুরু হয়েছিল। এই মামলার প্রতিাপাদ্য রামমন্দির অথবা বাবরি মসজিদ হওয়া বা না হওয়া নয়। এই মামলার বিষয় হল, ওই আড়াই একর জমির অধিকার কার হাতে যাবে। ৪০ দিনের শুনানিতে তিন পক্ষের আইনজীবীর বক্তব্য শোনার পর, আজ প্রধান বিচারপতি দুপুরেই জানিয়ে দেন, যথেষ্ট হয়েছে, আজ বিকেলে পাঁচটার মধ্যেই শুনানি সমাপ্ত করা হবে। আজ শুনানি সমাপ্ত হলেও রায়দান স্থগিত রেখেছে সুপ্রিম কোর্ট। বলা হয়েছে, ১৭ নভেম্বরের মধ্যেই রায় ঘোষণা হবে। ১৭ নভেম্বরই অবসর গ্রহণ করতে চলেছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। ২০১০ সালের এলাহাবাদ হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে অযোধ্যা মামলার সঙ্গে যুক্ত তিন পক্ষই সুপ্রিম কোর্টে আবেদন করেছিল। এলাহাবাদ হাইকোর্টের রায় ছিল অযোধ্যার বিতর্কিত আড়াই একর জমিকে তিন ভাগে বিভাজিত করা হবে তিন পক্ষের মধ্যে। তিন পক্ষ হল স্বয়ং রাম লালা, সুন্নি ওয়াকফ বোর্ড এবং নির্মোহি আখড়া। তিন পক্ষই সেই রায় মানতে চায়নি। তাই সুপ্রিম কোর্টে আবেদন করা হয় সেই রায়কে চ্যালেঞ্জ করে।
গত ৬ আগস্ট থেকে শুরু হয় দৈনিক শুনানি। পাশাপাশি সুপ্রিম কোর্ট গঠন করেছিল বিশেষ মধ্যস্থতাকারী কমিটি। যে কমিটি অযোধ্যায় ঘুরে তিন পক্ষের সঙ্গেই কথা বলে একটি মীমাংসা সূত্র দেওয়ার চেষ্টা করবে। একাধিকবার কমিটির সময়সীমা সম্প্রসারণের পরও কোনও চূড়ান্ত মীমাংসা সূত্রে পৌঁছনো যায়নি। তবে সুপ্রিম কোর্টে জমা দেওয়া সেই রিপোর্টও পাঁচ সদস্য বিশিষ্ট সাংবিধানিক বেঞ্চ খতিয়ে দেখেছে। আজ দুপুরে চরম নাটকীয় পরিস্থিতির সৃষ্টি হয়। আচমকা হিন্দু মহাসভার পক্ষ থেকে সুপ্রিম কোর্টে একটি ম্যাপ পেশ করে নির্দিষ্ট স্থান চিহ্নিত করে প্রদর্শন করা হয় ঠিক কোথায় ছিল রামচন্দ্রের জন্মস্থান। মুসলিমদের পক্ষ থেকে শুনানিরত আইনজীবী সেই ম্যাপ নিয়ে আপত্তি তোলেন তাই নয়, ছিঁড়েও ফেলে দেন। প্রধান বিচারপতি ক্ষুব্ধ হয়ে বলেন, এনাফ ইজ এনাফ। আজই সমাপ্ত হবে শুনানি।
দ্বিতীয় মোদি সরকার ক্ষমতায় আসার পর একের পর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে যা ভারতীয় জনসঙ্ঘ ও পরবর্তীকালে বিজেপির একান্ত রাজনৈতিক অ্যাজেন্ডা। কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদের বিলোপসাধন, অসমে এনআরসি হয়েছে। এ বার রামমন্দির ইস্যুও ফের মাথা চাড়া দিয়েছে এবং অবশেষে বিতর্কিত জমির অধিকার সংক্রান্ত মামলার শুনানি শেষ হয়ে এখন শুধু রায়ের দিকে অধীর আগ্রহে তাকিয়ে থাকা।

17th  October, 2019
চাকরির টোপ দিয়ে সহবাস, কর্ণাটকের
‘প্রভাবশালী’ বিজেপি মন্ত্রীর পদত্যাগ 
ভোটের আগে ঘোর অস্বস্তিতে গেরুয়া শিবির

সরকারি চাকরির প্রতিশ্রুতি দিয়ে এক মহিলার সঙ্গে সহবাসের অভিযোগ। সেই ভিডিও ভাইরাল হতেই পদত্যাগ করলেন কর্ণাটকের জলসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ জারকিহোলি। যার জেরে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন এবং কর্ণাটকের পঞ্চায়েত ভোটের আগে মুখ পুড়ল বিজেপির। 
বিশদ

তেজস্বী-অখিলেশের পর এবার কেজরিওয়াল
বিজেপিকে একটিও ভোট নয়,
রাজ্যে প্রচারে ঝড় বিরোধীদের

‘নো ভোট টু বিজেপি’... কৃষক সমাজের পর এবার এই প্রচার দিল্লির শাসক দলের। আর এই প্রচার নিয়েই বাংলার প্রতিটা বিধানসভা কেন্দ্রে ছড়িয়ে পড়ছে আম আদমি পার্টি। মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্যে বিজেপির আগ্রাসনের বিরুদ্ধে ময়দানে নেমেছে তারা। বিশদ

দিল্লির ৫ ওয়ার্ডের উপনির্বাচনে ধুয়ে মুছে সাফ
বিজেপি, ৪টিতে জয়ী আপ, কংগ্রেস পেল ১টি 

দিল্লির তিনটি পুরসভায় ক্ষমতাসীন রয়েছে বিজেপি। কেন্দ্রীয় সরকারের মাথায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অথচ দিল্লির বিস্তীর্ণ এলাকা জুড়ে সম্প্রসারিত পাঁচটি ওয়ার্ডের উপনির্বাচনে বিজেপি মুখ থুবড়ে পড়ল। 
বিশদ

কেন্দ্রের বিরোধিতা করলেই রাষ্ট্রদ্রোহ নয়
সরকারের কঠোর সমালোচনা সুপ্রিম কোর্টের

কেন্দ্রের বিরোধিতা করলেই তা রাষ্ট্রদ্রোহ হয় না। হতে পারে না। ২০১৬ থেকে ২০২১, পাঁচ বছরে এই নিয়ে দ্বিতীয়বার একথা জানাতে হল দেশের শীর্ষ আদালতকে। কেন্দ্রের সমালোচনা করলেই জোটে ‘রাষ্ট্রদ্রোহী’র তকমা! নরেন্দ্র মোদি জমানায় এই অভিযোগ নতুন নয়।  বিশদ

ভারতীয় উপকূলের নিরাপত্তা ব্যবস্থাকে
বিপর্যস্ত করতে সক্রিয় চীনা হ্যাকাররা 

ভারতের উন্নয়নকে থমকে দিতে সক্রিয় চীনা হ্যাকার বাহিনী। বেজিংয়ের প্রত্যক্ষ মদতে তারা ভারতের বিদ্যুৎ বণ্টন ব্যবস্থা, উপকূলরক্ষার মতো ক্ষেত্রে বিপর্যয় ঘটাতে তৎপর হয়ে উঠেছে। সোমবার এমনই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে মার্কিন সাইবার নজরদারি সংস্থা রেকর্ডেড ফিউচার। 
বিশদ

জরুরি অবস্থা জারি ভুল ছিল, রাহুল
গান্ধীর মন্তব্যে তীব্র কটাক্ষ বিজেপির 

১৯৭৫-৭৭ সালে দেশে জরুরি অবস্থা জারি করার সিদ্ধান্ত ভুল ছিল। কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধীর এহেন মন্তব্যকে ‘হাস্যকর’ বলে দাবি করল বিজেপি। একইসঙ্গে রাহুল বলেছেন, জরুরি অবস্থা জারির ফলে দেশের যা ক্ষতি হয়েছিল, তার থেকেও আরএসএসের কার্যকলাপে এখন আরও বেশি ক্ষতি হচ্ছে।  
বিশদ

৮১ শতাংশ কার্যকর কোভ্যাকসিন টিকা
রিপোর্টে জানাল আইসিএমআর 

করোনার সম্পূর্ণ দেশীয় ভ্যাকসিন ‘কোভ্যাকসিন’ ৮১ শতাংশ কার্যকর। বুধবার টিকার চূড়ান্ত পর্যায়ের অন্তর্বর্তী রিপোর্ট প্রকাশ করে একথাই জানিয়ে দিল আইসিএমআর। করোনার সংক্রমণ রুখতে মাত্র আট মাসের মধ্যে এই ভ্যাকসিন আবিষ্কার ও প্রস্তুত করার বিষয়টিকে আত্মনির্ভর ভারতের অন্যতম সাফল্য বলেই দাবি করলেন আইসিএমআরের কর্তারা। 
বিশদ

জম্মু-কাশ্মীরের হস্ত ও তাঁত পণ্য
আমদানি করতে আগ্রহী কানাডা 

ইতিমধ্যে জম্মু ও কাশ্মীর ঘুরে গিয়েছে বিদেশি প্রতিনিধিদল। এবার আসছেন কানাডার বাণিজ্য প্রতিনিধিরা। আগামী এপ্রিলেই তাঁরা উপত্যকা সফর করবেন। জম্মু ও কাশ্মীরের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি এবং হস্তশিল্প ও হ্যান্ডলুম পণ্যের রপ্তানি নিয়ে আলোচনা করতেই তাঁরা উপত্যকায় আসছেন। 
বিশদ

বেসরকারি হাসপাতালে যে-কোনও দিন ও সময়
টিকা, ভিড় সামলাতে ঘোষণা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর 

টিকা নিতে আগ্রহী মানুষের সংখ্যা বাড়ছে। বাড়ছে ভিড়। তারই সঙ্গে তাল মিলিয়ে টিকাকরণের হার বাড়াতে বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ হর্ষ বর্ধন জানালেন, ভ্যাকসিন দেওয়ার জন্য সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সময়সীমা অক্ষরে অক্ষরে মেনে চলার দরকার নেই।  
বিশদ

মহারাষ্ট্রে সরকারি হস্টেলে কিশোরীদের নগ্ন
করে নাচ করাল পুলিস, তদন্তের নির্দেশ 

রক্ষকই ভক্ষক। আশ্রয়কেন্দ্রেও নিরাপদ নন মহিলারা। মহারাষ্ট্রে সরকার পরিচালিত একটি হস্টেলের কিশোরীদের নগ্ন করিয়ে জোর করে নাচ করানোর অভিযোগ উঠল পুলিসের বিরুদ্ধে। এই বর্বরোচিত কাজের সঙ্গে জড়িত রয়েছেন বেশ কয়েকজন স্থানীয় বাসিন্দা।  
বিশদ

স্থানীয় ভাষায় পড়াশোনায় জোর, নয়া শিক্ষানীতি নিয়ে সরব প্রধানমন্ত্রী মোদি

দেশে মেধাবী ছাত্রছাত্রীর অভাব নেই। কিন্তু জাতীয় স্তরের পড়াশোনায় তাঁদের অনেকেরই বাধা হয়ে দাঁড়ায় ইংরেজি ভাষা।  বিশদ

আইনশৃঙ্খলা নিয়ে বিরোধীদের কাঠগড়ায় উত্তরপ্রদেশ সরকার

উত্তরপ্রদেশে নারী নিগ্রহের ঘটনায় কিছুতেই লাগাম পরানো যাচ্ছে না। আর তার জেরেই আইনশৃঙ্খলা নিয়ে যোগী সরকারকে কাঠগড়ায় তুলল বিরোধীরা। বিশদ

যোগী রাজ্যে ধর্ষণে বাধা
পেয়ে কিশোরীকে খুন 

ফের যোগী রাজ্যে খুন এক কিশোরী। ধর্ষণে বাধা পেয়ে তাকে খুনের অভিযোগ উঠল এক যুবকের বিরুদ্ধে। অভিযুক্তের নাম হরেন্দ্র। প্রমাণ লোপাট করতে সে মৃতদেহ মাটিতে পুঁতে দিয়েছিল।  
বিশদ

বিজেপি সাংসদের ছেলেকে লক্ষ্য করে গুলি 

বিজেপি সাংসদ কৌশল কিশোরের ছেলের উপর প্রাণঘাতী হামলায় উত্তপ্ত হল লখনউ। বুধবার ভোর রাতে কৌশলের ছেলে আয়ুষকে লক্ষ্য করে গুলি চালিয়ে চম্পট দেয় দুষ্কৃতীরা। হাসপাতালে নিয়ে যাওয়া হলে প্রাথমিক চিকিৎসার পরে তাঁকে ছেড়ে দেওয়া হয়েছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
মঙ্গলবার রাতে আগ্নেয়াস্ত্র সমেত তিন দুষ্কৃতীকে মোথাবাড়ি থানার পুলিস গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম শেখ আয়েশ, শেখ এজাবুল এবং আজিজুর রহমান। ...

নির্ঘণ্ট প্রকাশের পরই ভোটে মগ্ন বাংলা। নেতা থেকে কর্মীরা মিছিল, সমাবেশ আয়োজনে ব্যস্ত। নেতার ঝাঁঝালো বক্তব্য‌ উপভোগ করছে জনতাও। ...

বাংলায় শিল্প নেই। সম্প্রতি রাজ্যে এসে বারবার এমন অভিযোগ করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে অনেক বিজেপি নেতা। ভোটের আগে সম্পূর্ণ মিথ্যে প্রচার করছে ...

আপনারা কেমন আছেন? ভোট দিতে কোনও অসুবিধা হবে বলে মনে হচ্ছে কি? যদি কোনও অসুবিধা মনে হয়, তাহলে আমাদের সেকথা নির্ভয়ে বলতে পারেন। এছাড়াও যদি কোনও সমস্যা হয়, তাহলে আমাদের সঙ্গে সব সময় যোগাযোগ করবেন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকট বন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্য জীবনে ভুল বোঝাবুঝিতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫১: জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার প্রতিষ্ঠা
১৮৫২: রুশ লেখক নিকোলাই গোগোলের মৃত্যু
১৮৫৬: কবি তরু দত্তের জন্ম
১৯১৮: প্রথম ধরা পড়ে স্প্যানিশ ফ্লু, এরপর দুনিয়া জুড়ে ছড়িয়ে পড়ে এই রোগ
১৯২৫: নাট্যকার ও লেখক জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু
১৯৮০: টেনিস খেলোয়াড় রোহন বোপান্নার জন্ম
১৯৮০: জিম্বাবোয়ের জাতীয়তাবাদী নেতা রবার্ট মুগাবের নির্বাচনে জয়, মুগাবে দেশের প্রথম কৃষ্ণাঙ্গ প্রধানমন্ত্রী
২০০১: হিন্টেজ রিবেইরোর দুর্যোগ, পর্তুগালের উত্তরপ্রান্তে এক সেতু ভেঙে ৭০ জনের মৃত্যু হয়েছিল
২০০৯: মানবতা ধ্বংসকারী এবং যুদ্ধ উন্মাদ সুদানের প্রেসিডেন্ট ওমর হাসান আল-বাসিরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক ক্রিমিনাল কোর্ট  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৪ টাকা ৭৩.৯৫ টাকা
পাউন্ড ১০০.১৬ টাকা ১০৩.৬৮ টাকা
ইউরো ৮৬.৭২ টাকা ৮৯.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪, ১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮, ৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮, ৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ ফাল্গুন ১৪২৭, বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১। ষষ্ঠী ৪০/০ রাত্রি ৯/৫৯। বিশাখা নক্ষত্র ৪৪/৫৫ রাত্রি ১১/৫৭। সূর্যোদয় ৫/৫৯/২৫, সূর্যাস্ত ৫/৩৭/১৯। অমৃতযোগ রাত্রি ১/১২ গতে ৩/৩১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৩৩ মধ্যে পুনঃ ১০/৩৯ গতে ১২/৫৮ মধ্যে বারবেলা ২/৪২ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৮ গতে ১/২১ মধ্যে। 
১৯ ফাল্গুন ১৪২৭, বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১। ষষ্ঠী রাত্রি ১/৫৯। বিশাখা নক্ষত্র রাত্রি ৩/৫৪। সূর্যোদয় ৬/৩, সূর্যাস্ত ৫/৩৭। অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ১০/৩১ গতে ১২/৫৬ মধ্যে। কালবেলা ২/৪৩ গতে ৫/৩৭ মধ্যে। কালরাত্রি ১১/৪৯ গতে ১/২৩ মধ্যে। 
১৯ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দার্জিলিংয়ে একটি হোটেলে আগুন
দার্জিলিংয়ের একটি হোটেলে আগুন। ঘটনাস্থলে দমকলের ৩টি ইঞ্জিন। এখনও পর্যন্ত ...বিশদ

05:40:31 PM

দুর্গাপুর এক্সপ্রেসওয়ে সংলগ্ন এলাকা থেকে আগ্নেয়াস্ত্র সহ আটক ১ 

05:16:00 PM

চতুর্থ টেস্ট: প্রথম ইনিংসে ইংল্যান্ড ২০৫ রানে অলআউট

05:12:00 PM

শহরে বিজেপির বিরুদ্ধে প্রতিবাদ সভা সংবিধান বাঁচাও, বাংলা বাঁচাও মঞ্চ-এর

04:33:00 PM

তৃণমূলে যোগ দিলেন সঙ্গীতশিল্পী অদিতি মুন্সি

04:29:00 PM

বিজেপি ছেড়ে তৃণমূলে ফিরলেন টলি তারকা সুভদ্রা মুখোপাধ্যায়

03:17:08 PM