পুরনো রোগ চাগাড় দেওয়ায় দেহকষ্ট ভোগ করতে হতে পারে। তীর্থ ভ্রমণ ও ধর্মকর্মে আত্মিক তৃপ্তিলাভ। ... বিশদ
দশেরা উপলক্ষে এক সপ্তাহের বিরতি কাটিয়ে এদিন শীর্ষ আদালতে ফের শুরু হয় রাম জন্মভূমি-বাবরি মসজিদ জমি বিতর্ক মামলার গুরুত্বপূর্ণ শুনানি। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চে একেবারে শেষ লগ্নের শুনানি চলছে। তারই মধ্যে এদিন মুসলিম পক্ষগুলির তরফে সুপ্রিম কোর্টে বলা হল, কেন সব প্রশ্ন আমাদেরই করা হচ্ছে? হিন্দু পক্ষগুলিকে কেন প্রশ্ন করা হচ্ছে না? মুসলিম পক্ষগুলির তরফে এই মন্তব্য করেন প্রবীণ আইনজীবী রাজীব ধাওয়ান। যদিও ধাওয়ানের এই মন্তব্যের কড়া বিরোধিতা করেন ‘রাম লালা’র আইনজীবী সি এস বৈদ্যনাথন। তিনি বলেন, এধরনের মন্তব্য সম্পূর্ণ অনভিপ্রেত। এদিন সাংবিধানিক বেঞ্চের তরফে বলা হয়, লোহার রেলিং বসানোর ধারণার নেপথ্যে রয়েছে বিতর্কিত জমির ভিতরের ও বাইরের অংশকে পৃথক করা। তার প্রেক্ষিতেই ধাওয়ান ওই মন্তব্য করেন।
এদিকে, এদিন সুপ্রিম কোর্ট যোগী আদিত্যনাথ সরকারকে নির্দেশ দিল, উত্তরপ্রদেশ ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান জাফর আহমেদ ফারুকির জন্য এখনই নিরাপত্তার বন্দোবস্ত করতে হবে। অযোধ্যা মামলায় মধ্যস্থতাকারী কমিটির তরফে সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চকে জানানো হয়েছিল, বিপদের আশঙ্কা করছেন ফারুকি। সেই সূত্রেই উত্তরপ্রদেশ সরকারকে তাঁর নিরাপত্তা নিশ্চিত করতে বলল সুপ্রিম কোর্ট।
প্রশাসন ১৪৪ ধারা জারি করার মধ্যেই উত্তাপ বাড়তে শুরু করেছে অযোধ্যায়। দীপাবলিতে রামমন্দির প্রাঙ্গণে পুজোর আয়োজনের জন্য অনুমতি চেয়েছে বিশ্ব হিন্দু পরিষদ। প্রশাসনের কাছে বিশ্ব হিন্দু পরিষদের এই আবেদন আসার পর আসরে নেমে পড়েছেন বাবরি মসজিদ সংক্রান্ত মামলার আবেদনকারীরা। বিশ্ব হিন্দু পরিষদের এই আবেদনের বিরোধিতা করে তাঁদের বক্তব্য, বিতর্কিত স্থলে যদি পুজোর আয়োজন করা হয়, তাহলে তাঁরা নামাজ পাঠের ব্যবস্থা করবেন। চাপানউতোরের এই পরিস্থিতিতে অযোধ্যায় প্রদীপ জ্বালানোর কর্মসূচি বা পুজোর জন্য অনুমতির আবেদন খারিজ করে দিয়েছে প্রশাসন। সূত্রের খবর অনুযায়ী, বিষয়টি বিচারাধীন হওয়ায় জেলা প্রশাসন সব ধরনের বিতর্ক থেকে দূরে থাকতে চাইছে। যদিও এরই মধ্যে শিয়া ওয়াকফ বোর্ডের তরফে ওয়াসিম রিজভির আবার বক্তব্য, মন্দিরস্থলে ইতিমধ্যেই পুজো ও অন্যান্য রীতিনীতি পালিত হয়েছে। দীপাবলিতে প্রদীপ জ্বালানোর যে কর্মসূচি হয়ে থাকে, তার বিরোধিতা হওয়া উচিত নয়।