Bartaman Patrika
দেশ
 

শিশুমৃত্যুর হারও শূন্য করার উদ্যোগ
প্রসবকালীন মায়ের মৃত্যু রোখার চ্যালেঞ্জ গ্রহণ
করে একগুচ্ছ কর্মসূচি নিল মোদি সরকার

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ১০ অক্টোবর: আগের চেয়ে অবস্থা ভালো হলেও এখনও ভারতে বছরে প্রতি এক লক্ষের মধ্যে ১৩০ জন মায়ের প্রসবকালীন মৃত্যু হয়। জন্মের পর শিশু মৃত্যুর হার প্রতি হাজারে ৩৪। স্বাস্থ্যমন্ত্রক এবং নীতি আয়োগের এই সাম্প্রতিক রিপোর্টকে সামনে রেখেই চ্যালেঞ্জ গ্রহণ করল মোদি সরকার। সব রাজ্যকে সঙ্গে নিয়ে আগামী ২০৩০ সালের মধ্যে প্রসবকালীন মৃত্যুর হার প্রতি এক লক্ষে অন্তত সত্তরের নীচে নামানোই লক্ষ্য কেন্দ্রের। একইসঙ্গে শিশুমৃত্যুর হার করতে চায় শূন্য। তারই লক্ষ্যে আজ ‘সুরক্ষিত মাতৃত্ব আশ্বাসন’ (সংক্ষেপে সুমন) নামে এক বিশেষ উদ্যোগ শুরু করল কেন্দ্র।
লক্ষ্যপূরণ করতে রাজ্যগুলির স্বাস্থ্য বাজেটে বরাদ্দ বাড়ানোর পাশাপাশি পরিকাঠামো এবং কেন্দ্র-রাজ্য যুক্তরাষ্ট্রীয় সমন্বয়ে কাজ করার আহ্বান জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডা. হর্ষ বর্ধন। জোর দিলেন ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের উপর। আয়ুষ্মান ভারত প্রকল্প থেকে পশ্চিমবঙ্গ নিজেদের প্রত্যাহার করে নিলেও স্বাস্থ্য সমৃদ্ধ ভারত গড়ার লক্ষ্যে আজ সেন্ট্রাল কাউন্সিল অব হেলথ অ্যান্ড ফ্যামিলি ওয়েলফেয়ারের ত্রয়োদশ বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্য সরকারের প্রতিনিধি।
পশ্চিমবঙ্গের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন রাজ্যের স্বাস্থ্যসচিব সংঘমিত্রা ঘোষ এবং ন্যাশনাল হেলথ মিশনের ডিরেক্টর মহম্মদ গুলাম আলি আনসারি। রাজনৈতিক বৈরিতা বজায় রেখে কিছুদিন আগে পর্যন্তও মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার কেন্দ্রের ডাকা বৈঠক এড়ালেও অবস্থান বদল হওয়ায় খুশি স্বাস্থ্যমন্ত্রক। কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব প্রীতি সুদান বলেন, ভালোই তো। যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থায় কোনও রাজ্যই বাদ থাকুক তা আমরা চাই না। তাছাড়া সংবিধান মোতাবেক স্বাস্থ্য রাজ্যেরই বিষয়।
প্রসবকালীন মাতৃ মৃত্যু রুখতে দেশের মধ্যে সবচেয়ে ভালো কাজ করেছে কেরল। এখানে গড়ে প্রতি এক লক্ষে মাত্র ৪৬ জনের মৃত্যুর হয়। জন্মের পর প্রতি হাজারে শিশু মৃত্যুর হার ১০। অন্যদিকে, অন্য অনেক রাজ্যের চেয়ে তো বটেই সাফল্যের দিক দিয়েও পশ্চিমবঙ্গ জাতীয় গড়ের চেয়ে এগিয়ে রয়েছে। নীতি আয়োগ এবং স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী পশ্চিমবঙ্গে প্রসবকালীন মাতৃ মৃত্যুর হার প্রতি এক লক্ষে ১০১। শিশু মৃত্যুর হার প্রতি হাজারে ২৫।
তবে কোনওভাবেই যাতে বাচ্চার জন্ম দিতে কোনও মহিলার মৃত্যু না হয়, তার লক্ষ্যে আগের চেয়ে আরও সঙ্ঘবদ্ধ হয়ে পরিকল্পনামাফিক এগতে চাইছে মোদি সরকার। সেই মতো অন্তঃসত্ত্বা মহিলার সম্পূর্ণ বিনা পয়সায় অথচ মর্যাদাপূর্ণ চিকিৎসা পরিবেষা নিশ্চিত করার পাশাপাশি সুরক্ষিত মাতৃত্ব আশ্বাসন কর্মসূচিতে কমপক্ষে চারটি অ্যান্টিন্যাটাল কেয়ার চেকআপ, আয়রন ফলিক অ্যাসিড সরবরাহ, বাচ্চার জন্মের পর ছ’বার বাড়িতে খোঁজ নেওয়ার মতো কর্মসূচিতে জোর দেওয়া হচ্ছে।
অন্তঃসত্ত্বা মহিলাকে প্রসবের জন্য বিনা খরচে হাসপাতালে নিয়ে যাওয়া এবং প্রসবের পর বাড়িতে ফিরিয়ে দেওয়ার ব্যাপারেও সরকারি উদ্যোগে যাতে কোনও ঘাটতি বা গাফিলতি না থাকে, তা নিশ্চিত করতে হবে বলেই নির্দেশ দিয়েছে কেন্দ্র। জন্মের পর নবজাত কোনওভাবে অসুস্থ হলে তাকে বিনা পয়সার চিকিৎসা পরিষেবা দিতে হবে বলেও জানিয়ে দিয়েছে কেন্দ্র। প্রসবকালীন মাতৃ মৃত্যু রোখার পাশাপাশি নবজাতকের মৃত্যুর হার শূন্য করতে জাতীয়, রাজ্য, জেলা এবং ব্লক, এই চারস্তরের যে পরিচালন কমিটি রয়েছে, তার মধ্যে উপযুক্ত সমন্বয়ের আহ্বান করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।
 
11th  October, 2019
মহারাষ্ট্র ও হরিয়ানায়
প্রচার শেষ, কাল ভোট

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৯ অক্টোবর: একের পর এক জনমত সমীক্ষায় বলা হচ্ছে, মহারাষ্ট্র ও হরিয়ানা দু’টি রাজ্যেই বিধানসভা ভোটে বিজেপি বিপুল ভোটে জয়ী হয়ে আবার সরকার গড়তে চলেছে। আজই এই দুই রাজ্যের ভোটের প্রচার সমাপ্ত হল। সোমবার ভোট। ২৪ অক্টোবর গণনা ও ফলপ্রকাশ।
বিশদ

বিজেপি কোনও সাহায্য চাইলে
করব: নোবেলজয়ী অভিজিৎ
মঙ্গলবার মোদির সঙ্গে সাক্ষাৎ

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ অক্টোবর: তিনি একজন শিক্ষাবিদ এবং পেশাদার। অর্থনীতিবিদ হিসেবে তাঁকে যদি কেউ অর্থনীতি সংক্রান্ত প্রশ্ন করেন, তাহলে তিনি কখনওই এটা দেখবেন না যে প্রশ্নকারীর রাজনৈতিক রং কী। যে কোনও প্রশ্নের উত্তর যেটি সঠিক মনে হয়, তিনি সেটাই বলবেন। বিশদ

অসুস্থতা ‘ব্যক্তিগত বিষয়’,
ট্যুইটারে উষ্মা অমিতাভের

মুম্বই, ১৯ অক্টোবর (পিটিআই): শারীরিক অসুস্থতা ‘একান্ত ব্যক্তিগত বিষয়’। বাণিজ্যিক স্বার্থসিদ্ধির জন্য কখনওই একে ব্যবহার করা উচিত নয়। শনিবার এভাবেই ট্যুইটারে একশ্রেণীর সংবাদমাধ্যমকে নিশানা করে ক্ষোভ উগরে দিলেন অমিতাভ বচ্চন। গত মঙ্গলবার রুটিন স্বাস্থ্য পরীক্ষার জন্য নানাবতী হাসপাতালে ভর্তি হয়েছিলেন অমিতাভ।
বিশদ

কলেজে নকল রুখতে পরীক্ষার্থীদের
মাথায় কার্ডবোর্ডের বাক্স

 বেঙ্গালুরু, ১৯ অক্টোবর: নকল রুখতে ছাত্রছাত্রীদের মাথায় কার্ডবোর্ডের বাক্স পরিয়ে পরীক্ষায় বসতে বাধ্য করল কর্ণাটকের এক কলেজ। এই ঘটনার খবর ভাইরাল হতেই শিক্ষামহলে প্রবল বিতর্কের সৃষ্টি হয়েছে। রাজ্যের শিক্ষামন্ত্রী এস সুরেশ কুমার এই ঘটনার তীব্র নিন্দা করেছেন। গোটা ঘটনায় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।
বিশদ

দর নামায় ধনতেরসে সোনা
কেনার আগ্রহ বাড়ছে

  বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: আগস্টের শেষ থেকে সেপ্টেম্বরের গোড়ায় আগুন লেগেছিল সোনার দরে। পাকা সোনা, অর্থাৎ ২৪ ক্যারেট সোনার দশ গ্রামের দাম ৪০ হাজার ছুঁতেই সিঁদুরে মেঘ দেখেছিলেন ব্যবসায়ীরা। প্রমাদ গুনেছিলেন ক্রেতারাও। হলুদ ধাতুর দর শেষ পর্যন্ত কোথায় গিয়ে দাঁড়াবে, তা নিয়ে দুশ্চিন্তার অন্ত ছিল না।
বিশদ

‘আপনাদের কাজ অর্থনীতিকে চাঙ্গা করা, সার্কাস চালানো নয়’
মোদি সরকারের সমালোচনায় সরব প্রিয়াঙ্কা

 নয়াদিল্লি, ১৯ অক্টোবর (পিটিআই): নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে নিয়ে মন্তব্যের জন্য কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েলের কড়া সমালোচনা করলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। তিনি জানিয়েছেন, সরকারের কাজ ভেঙে পড়া অর্থনীতিকে চাঙ্গা করা। কমেডি সার্কাস চালানো নয়।
বিশদ

‘বিএসএফের বাহাদুরি’, কটাক্ষ বাংলাদেশের বিদেশমন্ত্রীর
জলঙ্গির শিরচরের সন্ত্রস্ত বাসিন্দাদের
সঙ্গে কথা বললেন বিএসএফের এডিজি

 বিএনএ, বহরমপুর এবং নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজিবি’র গুলিতে এক বিএসএফ জওয়ানের মৃত্যু এবং এক ভারতীয় মৎস্যজীবীকে বাংলাদেশের জেলে আটকে রাখায় যে পরিস্থিতি তৈরি হয়েছে, তা খতিয়ে দেখতে শনিবার জলঙ্গির শিরচর গ্রামে যান বিএসএফের পূর্বাঞ্চলীয় কমান্ডের এডিজি সঞ্জীব সিং।
বিশদ

  দুই রাজ্যের ভোটপ্রচারে মোদির তুলনায় ম্রিয়মান গান্ধী পরিবার

 নয়াদিল্লি, ১৯ অক্টোবর: লোকসভা ভোটের পর দুই রাজ্যের বিধানসভা নির্বাচন। দু’টোতেই বিজেপির শাসন চলছে। ফলে প্রতিষ্ঠান বিরোধী হাওয়া তুলে শাসক দলকে জোর ধাক্কা দেওয়ার সুযোগ ছিল কংগ্রেসের। কিন্তু মহারাষ্ট্র ও হরিয়ানার ভোটে যেন হারার আগেই হেরে বসে আছে কংগ্রেস।
বিশদ

  এফএটিএফের সিদ্ধান্তের ফলে পাকিস্তানের উপর চাপ বাড়ল, মন্তব্য বিপিন রাওয়াতের

 নয়াদিল্লি, ১৯ অক্টোবর: সন্ত্রাসে মদত দেওয়ার জন্য ফেব্রুয়ারিতে কালো তালিকাভুক্ত হওয়ার মুখে পাকিস্তান। ইমরান খানের দেশকে কড়া ভাষায় তা জানিয়েছে সন্ত্রাসে আর্থিক মদতের উপর নজরদারি চালানো আন্তর্জাতিক সংগঠন এফএটিএফ। বিশদ

  রান্নার গ্যাস বিস্ফোরণের জেরে আগুন লাগল তিন বাড়িতে, মৃত ৫

 ডিব্রুগড়, ১৯ অক্টোবর: রান্নার গ্যাস বিস্ফোরণে প্রাণ হারালেন পাঁচজন। এর মধ্যে একই পরিবারের চার সদস্য রয়েছেন। পুলিস জানিয়েছে, শুক্রবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে অসমের ডিব্রুগড়ে। পুলিস সুপার গৌতম বোরা বলেন, ‘শুক্রবার রাত একটা নাগাদ এলপিজি সিলিন্ডারটির বিস্ফোরণ হয়। বিশদ

এফবিআইয়ের মোস্ট ওয়ান্টেড তালিকায়
থাকা ভারতীয়কে খুঁজতে যৌথ অভিযান

 নিউইয়র্ক, ১৯ অক্টোবর: স্ত্রীকে নৃশংস খুনে অভিযুক্ত এক ভারতীয় অপরাধীকে ধরতে যৌথ অভিযানে নামল ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র। গত চার বছর ধরে পুলিসের চোখে ধুলো দিয়ে চলেছে ভদ্রেশকুমার প্যাটেল নামে ওই অভিযুক্ত।
বিশদ

অযোধ্যা নিয়ে সব পক্ষই দাবি ও পাল্টা দাবি জমা করেছে সুপ্রিম কোর্টে, এখন শুধু রায়ের অপেক্ষা

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ অক্টোবর: অযোধ্যা মামলায় আজ আবেদনকারী সব পক্ষই নিজেদের দাবি ও বিকল্প দাবি জমা করেছে সুপ্রিম কোর্টে। ৪০ দিন শুনানির পর বুধবার সুপ্রিম কোর্টে সমাপ্তি হয়েছিল রামমন্দির-বাবরি মসজিদ জমি মামলার শুনানি।
বিশদ

বিরল রোগে আক্রান্ত, ইচ্ছামৃত্যু চেয়ে
ওড়িশার মুখ্যমন্ত্রীকে চিঠি কিশোরীর

 মালকানগিরি, ১৯ অক্টোবর: তেরো বছর ধরে জীবনযুদ্ধে পাঞ্জা লড়ছে সে। শেষ পযর্ন্ত অবশেষে ইচ্ছামৃত্যু চেয়ে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েককে চিঠি লিখল ওই কিশোরী। তার নাম চম্পা কলাকুরা। বাড়ি মালকানগিরির সারিগুড়া গ্রামে। ২০০৬ সালে সপ্তম শ্রেণীতে পড়ার সময় বিরল রোগে আক্রান্ত হয় সে।
বিশদ

  জম্মু ও কাশ্মীরের কাঠুয়ায় সংঘর্ষবিরতি লঙ্ঘন করল পাকিস্তান

 জম্মু, ১৯ অক্টোবর (পিটিআই): জম্মু ও কাশ্মীরের আন্তর্জাতিক সীমান্ত এলাকা কাঠুয়া জেলায় সংঘর্ষবিরতি লঙ্ঘন করল পাকিস্তান। শনিবার সরকারি তরফে এমনটা জানানো হয়েছে। জানা গিয়েছে, হীরানগর সেক্টরের মানিয়ারি-চোরগলি এলাকার সীমান্ত জুড়ে শুক্রবার রাত থেকে পাক সেনা সংঘর্ষবিরতি লঙ্ঘন শুরু করে।
বিশদ

Pages: 12345

একনজরে
 মস্কো, ১৯ অক্টোবর (এএফপি): সাইবেরিয়ার ক্রাসনোইয়ারস্ক অঞ্চলে এক খনি দুর্ঘটনায় কমপক্ষে ১৩ জনের মৃত্যু হয়েছে। রাশিয়ার জরুরি মন্ত্রকের তরফে জানানো হয়েছে, শনিবার ভোরে এই দুর্ঘটনা ঘটে। ...

 ওয়াশিংটন, ১৯ অক্টোবর (পিটিআই): ভারতের অর্থনীতির পূর্বভাস নিয়ে অশনি সঙ্কেত দিলেও কর্পোরেট সংস্থাকে কর ছাড়ের প্রশংসা আগেই করেছিল বিশ্বব্যাঙ্ক। এবার একই সুর শোনা গেল আন্তর্জাতিক অর্থভাণ্ডারের (আইএমএফ) কথায়। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশের বিরুদ্ধে আসন্ন টি-২০ সিরিজে বিশ্রাম দেওয়া হতে পারে ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। গত বছরের অক্টোবর থেকে ৫৬টির মধ্যে দেশের জার্সিতে ৪৮টি ...

বিএনএ, মেদিনীপুর: শনিবার মেদিনীপুর কোতোয়ালি থানার সদর ব্লকের খাঙ্গারডিহি এলাকায় বিজেপি-তৃণমূল সংঘর্ষে এলাকায় উত্তেজনা ছড়ায়। ঘটনায় দু’পক্ষের ছ’জন কর্মী সমর্থক জখম হন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব পরিসংখ্যান দিবস
১৮৭১: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের জন্ম
১৯৭৮: ক্রিকেটার বীরেন্দ্র সেওয়াগের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৯.৮৬ টাকা ৯৩.১৫ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, ষষ্ঠী ৪/৩৯ দিবা ৭/৩০। আর্দ্রা ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫২। সূ উ ৫/৩৮/৩৫, অ ৫/৪/৩৯, অমৃতযোগ দিবা ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৭/৩৫ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩০ মধ্যে।
২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, সপ্তমী ৫৩/৪/১৩ রাত্রি ২/৫২/৫২। আর্দ্রা ২৪/৪১/৫৯ দিবা ৩/৩১/৫৯, সূ উ ৫/৩৯/১১, অ ৫/৫/৫১, অমৃতযোগ দিবা ৬/৩২ গতে ৮/৪৫ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ১/২৯ মধ্যে ও ২/২১ গতে ৫/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৬/৪১ গতে ১১/২২/৩১ মধ্যে, কালবেলা ১১/২২/৩১ গতে ১২/৪৮/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৬/৪১ গতে ২/৩০/৫১ মধ্যে।
২০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে ট্রাফিকের হাল
আজ, রবিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:28:57 AM

উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগে ভূমিধস, আহত ৩, নিখোঁজ ২ 

10:25:00 AM

রায়গঞ্জে ব্যবসায়ীকে গুলি করে খুনের চেষ্টা
 

করণদীঘির পর এবার রায়গঞ্জ শহরে ব্যবসায়ীকে গুলি করে খুনের চেষ্টা। ...বিশদ

10:21:40 AM

ওড়িশার জগৎপুরে একাধিক বেআইনি বাজি কারখানার হদিশ, গ্রেপ্তার ১২ 

10:21:00 AM

পুনেতে ৫টি দেশি পিস্তল সহ গ্রেপ্তার এক ব্যক্তি 

10:19:00 AM

গুরুগ্রামে একটি গাড়ি থেকে ১.৩৩ কোটি টাকা উদ্ধার করল পুলিস 

10:18:00 AM