Bartaman Patrika
দেশ
 
 

তুষারপাতে ঢাকা পড়েছে লে-মানালি সড়ক। রবিবার তোলা পিটিআইয়ের ছবি। 

বিশেষ কিছু রাজনৈতিক নেতা নিজেদের স্বার্থে গণপিটুনি নিয়ে অপপ্রচার করছেন: মোহন ভাগবত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গণপিটুনি কিংবা লিঞ্চিং নিয়ে এক শ্রেণীর রাজনৈতিক নেতা-নেত্রীদের একহাত নিলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের প্রধান মোহন ভাগবত। মঙ্গলবার বিজয়া দশমী উপলক্ষে সঙ্ঘের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সভায় সরসঙ্ঘ চালক নিজের বক্তব্য পেশ করেন। সেখানে তিনি বলেছেন, বিশেষ গোষ্ঠীর স্বার্থের জন্য ওকালতির আড়ালে পরস্পরকে লড়িয়ে দিয়ে নিজের স্বার্থসিদ্ধিতে উদ্যোগী তথাকথিত নেতাদের প্রশয় দেওয়া উচিত নয়। এরকম ঘটনা কঠোরভাবে নিয়ন্ত্রণ করার মতো আইনি ব্যবস্থা এই দেশে রয়েছে। সততা এবং দৃঢ়তার সঙ্গে তার সদ্ব্যবহার করতে হবে। উল্লেখ্য, মোদি জমানায় ভারতের বিভিন্ন প্রান্তে একাধিক গণপিটুনির ঘটনা ঘটেছে। যা নিয়ে দেশজুড়ে সমালোচনার ঝড় উঠেছিল। যা নিয়ে সমাজের বহু বিশিষ্ট মানুষ এবং বাম-কংগ্রেস-তৃণমূল সহ একাধিক রাজনৈতিক দল দেশে অসহিষ্ণুতার বাতাবরণ তৈরি হয়েছে বলে প্রচার শুরু করেছে। ওয়াকিবহাল মহলের বক্তব্য, বিজেপির নিয়ন্ত্রক হিসেবে সঙ্ঘ এই ধরনের প্রচারকে আমল দেয় না– এই বার্তা দিতেই সচেতনভাবে ভাগবত এই কথা বলেছেন।
সঙ্ঘ চালকের কথায়, লিঞ্চিং আমাদের পরম্পরা নয়। দেশ ও হিন্দু সমাজকে বদনাম করার উদ্দেশ্যে এই ধরনের অপ্রীতিকর ঘটনাকে দেখানো হচ্ছে। তথাকথিত সংখ্যালঘুদের মনে আতঙ্ক সৃষ্টির উদ্দেশ্যে এই ষড়যন্ত্র চলছে বলেও মনে করেন সঙ্ঘ প্রধান। সমাজের প্রতি তাঁর আবেদন, উত্তেজনা সৃষ্টিকারী ভাষা ও কাজ সকলকে এড়িয়ে চলতে হবে। সমাজের সকল শ্রেণীর মধ্যে সদভাব, বিনিময় এবং সহযোগিতা বাড়ানোর জন্য সচেষ্ট হতে হবে। অন্যদিকে, বিশ্বজুড়ে আর্থিক মন্দা এবং ভারতে তাঁর প্রভাব সম্পর্কেও মতামত দিয়েছেন মোহন ভাগবত। তাঁর বক্তব্য, বিশ্বের আর্থিক ব্যবস্থা চক্রের ক্ষতির প্রভাব সর্বত্র কিছু না কিছু পড়ে। আমেরিকা ও চীনের মধ্যেকার রেষারেষির পরিণাম ভারত সহ অন্য দেশগুলিকে ভুগতে হয়। এই অবস্থা থেকে পরিত্রাণের কিছু উপায় সরকার দেড়মাসে অবলম্বন করেছে। জনগণের প্রতি সরকারের সংবেদনশীতলা এবং তার সক্রিয়তার পরিচয় এই পদক্ষেপের মাধ্যমে পাওয়া যায়। ভাগবত আশাবাদী, এই তথাকথিত মন্দা থেকে আমরা অবশ্যই বেরিয়ে আসব। আর্থিক কাঠামোকে মজবুত করার কাজে যু্ক্ত ব্যক্তিদের সেই সামর্থ রয়েছে বলেও আত্মবিশ্বাসী সরসঙ্ঘ চালক।
 
10th  October, 2019
সীমান্তের ওপার থেকে বিনা প্ররোচনায় গুলিবর্ষণ, নিহত ২ জওয়ান সহ ৩
ভারতের প্রত্যাঘাতে নিশ্চিহ্ন জঙ্গি ঘাঁটি,
১০ পাক সেনা সহ খতম বহু সন্ত্রাসবাদী

নয়াদিল্লি, ২০ অক্টোবর: উরি, পুলওয়ামার পর ফের ধৈর্য্যের বাঁধ ভাঙল ভারতের। সেনার আর্টিলারি হানায় গুঁড়িয়ে গেল পাকিস্তান অধিকৃত কাশ্মীরের নীলম উপত্যকার অন্তত চারটি জঙ্গি ঘাঁটি। ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলির নিরাপত্তার দায়িত্বে থাকা পাক সেনার চৌকিও। ভারতীয় সেনা সূত্রে খবর, তাদের প্রত্যাঘাতে খতম হয়েছে বহু জঙ্গি এবং প্রায় ১০ পাক সেনা।
বিশদ

কাউকে না পেয়েই মোদিকে ভোট
দেয় জনতা, মন্তব্য নোবেলজয়ীর
‘ন্যায়’ প্রকল্পে গলদের কথা স্বীকার

নয়াদিল্লি, ২০ অক্টোবর: নরেন্দ্র মোদি ‘প্রকৃতই জনপ্রিয়’। তবে, অন্য কোনও বিরোধী নেতাকে ভোট দেওয়ার যৌক্তিকতা খুঁজে না পেয়েই মানুষ তাঁকে বেছে নিয়েছেন। দেশে ফিরে এক সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাৎকার এমনই মন্তব্য করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। নোবেলজয়ী অর্থনীতিবিদের মতে, প্রধানমন্ত্রী মোদিকে ভোটাররা ‘সম্পূর্ণ প্যাকেজ’ হিসেবে দেখেছেন। তাই তাঁর উপর আস্থা রেখেছেন।
বিশদ

মহারাষ্ট্র, হরিয়ানায় আজ বিধানসভা ভোট
শেষ লগ্নে বিজেপিকে কটাক্ষ, থ্যাকারে
ম্যাজিকে মহীরুহ হওয়ার আশায় সেনা

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২০ অক্টোবর: আদিত্য থ্যাকারেকে সামনে রেখেই যে শিবসেনা এবার জোটে ‘জুনিয়র’ থেকে ‘সিনিয়র’ ক্লাসে ফেরার চেষ্টা করছে, তা ভোটের আগের দিনই আরও একবার প্রমাণ হল। দলীয় মুখপত্র ‘সামনা’য় শিবসেনা এমপি সঞ্জয় রাউত লিখলেন, এবার বিধানসভা নির্বাচনে রাজ্যের ভবিষ্যৎ বদলে দিতে চলেছেন উদ্ধব থ্যাকারে-পুত্র। আর একইসঙ্গে কটাক্ষ করেছেন নরেন্দ্র মোদির বিজেপিকে। 
বিশদ

পিএমসির বকেয়া ঋণ মেটাতে নিজেদের ৪০টি সম্পত্তির মূল্যায়ন করাচ্ছে এইচডিআইএল  

নয়াদিল্লি ও মুম্বই, ২০ অক্টোবর: পাঞ্জাব ও মহারাষ্ট্র কোঅপারেটিভ ব্যাঙ্ক (পিএমসি) দুর্নীতিকাণ্ডে নয়া মোড়। বকেয়া ঋণ মেটাতে নিজেদের ৪০টি সম্পত্তির মূল্যায়নের জন্য এক বহুজাতিক সংস্থাকে নিয়োগ করল হাউসিং ডেভেলপমেন্ট অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড বা এইচডিআইএল।  
বিশদ

প্রান্তিক শ্রেণীর উন্নতিতে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ও মানুষের উদ্দেশ্যের মধ্যে সেতু গড়ুন, প্রযুক্তিবিদদের আর্জি মোদির 

নয়াদিল্লি, ২০ অক্টোবর: নির্দিষ্ট ব্যক্তিগোষ্ঠীর কাছে কল্যাণমূলক প্রকল্পের সুবিধা পৌঁছে দিতে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) এবং মানুষের উদ্দেশ্যের মধ্যে সেতুবন্ধন করুন। প্রযুক্তিবিদদের কাছে রবিবার এমনই আর্জি জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

ভারতীয় রেলে এই প্রথম
ট্রেন দেরিতে চলায় ক্ষতিপূরণ পাচ্ছেন তেজস এক্সপ্রেসের যাত্রীরা 

লখনউ, ২০ অক্টোবর: ভারতীয় রেলের ইতিহাসে এই প্রথম ট্রেন দেরির জন্য ক্ষতিপূরণ পাবেন যাত্রীরা। শনিবার ট্রেন লেট করার কারণে তেজস এক্সপ্রেসের যাত্রীদের এই ক্ষতিপূরণ দেওয়া হবে। সদ্য চালু হওয়া তেজস এক্সপ্রেসে ভ্রমণকরা যাত্রীদের প্রত্যেককে ২৫০ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে আইআরসিটিসি।  
বিশদ

নিহত কমলেশের পরিবারকে সাহায্যের আশ্বাস যোগীর
হোটেলের ঘর থেকে মিলল রক্তের
ছোপ থাকা গেরুয়া কুর্তা, তোয়ালে

লখনউ, ২০ অক্টোবর (পিটিআই): হিন্দুত্ববাদী সংগঠনের নিহত নেতা কমলেশ তিওয়ারির পরিবারের সদস্যরা রবিবার দেখা করলেন যোগী আদিত্যনাথের সঙ্গে। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর কাছে তাঁদের দাবি, খুনিদের ফাঁসি দিতে হবে। এদিন লখনউয়ে মুখ্যমন্ত্রীর বাসভবনে প্রায় আধ ঘণ্টা এই সাক্ষাৎ হয়। 
বিশদ

দেশের ৬৪টি বিধানসভা ও একটি
লোকসভা কেন্দ্রে উপনির্বাচন আজ

নয়াদিল্লি, ২০ অক্টোবর (পিটিআই): বিহারের একটি লোকসভা আসন এবং পাঁচটি বিধানসভা আসনের উপনির্বাচনকে আগামী বছর বিধানসভা ভোটের সেমি-ফাইনাল হিসেবে দেখছে রাজনৈতিক দলগুলি। কাল, সোমবার সমস্তিপুর লোকসভা আসন এবং কৃষ্ণগঞ্জ, নাথনগর, বেলহার, সিমরি বখতিয়ারপুর এবং দারাউন্দা বিধানসভা আসনে ভোটগ্রহণ হবে। 
বিশদ

যে সমস্ত সংস্থা চীন থেকে ব্যবসা সরাতে চাইছে, তাদের জন্য ব্লুপ্রিন্ট তৈরি করে ভারতে লগ্নির আর্জি জানাব: সীতারামন 

ওয়াশিংটন, ২০ অক্টোবর (পিটিআই): বেশ কয়েকটি বহুজাতিক সংস্থা ইতিমধ্যেই চীন ছেড়ে ভারতে তাদের উৎপাদন স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছে। এবার সেই সমস্ত ইচ্ছুক বিদেশি সংস্থাগুলিকে ভারতে টানার পদক্ষেপ শুরু করল নয়াদিল্লি। 
বিশদ

রেললাইন থেকে উদ্ধার দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের দেহ, ফ্ল্যাটে মৃত মা, ধন্দে পুলিস 

নয়াদিল্লি, ২০ অক্টোবর (পিটিআই): রেললাইন থেকে উদ্ধার হল দিল্লি বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপকের দেহ। অন্যদিকে, পীতমপুরার বাড়ি থেকে তাঁর মায়ের ঝুলন্ত দেহ মিলেছে। গোটা বিষয়টি খুন না আত্মহত্যা তা নিয়ে ধন্দে পড়েছেন তদন্তকারীরা।  
বিশদ

মোদি সরকারের আমলে ভোটের আগে সার্জিকাল স্ট্রাইক হয়, মন্তব্য কংগ্রেসের
ওদের ভরাডুবি হবে, পাল্টা বিজেপির

নয়াদিল্লি, ২০ অক্টোবর: মোদি সরকারের আমলে বারবার ভোটের ঠিক আগেই সার্জিকাল স্ট্রাইক হয়। পাকিস্তান অধিকৃত কাশ্মীরের জঙ্গি ঘাঁটিতে সেনার এই পদক্ষেপ নিয়ে সরকার এবার রাজনীতি করবে। যাতে আসল সমস্যাগুলি থেকে মানুষের নজর ঘুরিয়ে দেওয়া যায়। রবিবার এই মন্তব্য করল কংগ্রেস। 
বিশদ

২৫ হাজার অনাবাসী ভারতীয় ভোট দিয়েছেন এবারের লোকসভা নির্বাচনে

নয়াদিল্লি, ২০ অক্টোবর (পিটিআই): এক লক্ষ নথিভুক্ত অনাবাসী ভারতীয়র মধ্যে এবারের লোকসভা নির্বাচনে ভোট দিয়েছেন মাত্র ২৫ হাজার জন। নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত ৯৯ হাজার ৮০৭ জন নথিভুক্ত ভোটার রয়েছেন। 
বিশদ

প্রধানমন্ত্রীর ডিজিটাল ইন্ডিয়ার সঙ্গে বিশ্বাসঘাতকতা, আইইউসি পুনর্বিবেচনা নিয়ে ট্রাইকে বিঁধল রিলায়েন্স জিও 

নয়াদিল্লি, ২০ অক্টোবর: অন্য নেটওয়ার্কে কল চার্জ (আইইউসি) নিয়ে পুনর্বিবেচনার সিদ্ধান্ত ‘গরিব বিরোধী’। ‘টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া’ বা ট্রাইকে এভাবেই নিশানা করল রিলায়েন্স জিও। পাশাপাশি, আইইউসি নিয়ে পদক্ষেপকে প্রধানমন্ত্রীর স্বপ্নের ডিজিটাল ইন্ডিয়ার সঙ্গে বিশ্বাসঘাতকতা বলেও আখ্যা দিয়েছে মুকেশ আম্বানির সংস্থা।  
বিশদ

এয়ার ইন্ডিয়া বিক্রি নিয়ে নভেম্বরে নিলাম ডাকবে কেন্দ্র 

নয়াদিল্লি, ২০ অক্টোবর: আগামী মাসে এয়ার ইন্ডিয়ার প্রাথমিক পর্যায়ের নিলাম প্রক্রিয়া শুরু করতে চায় কেন্দ্র। রাষ্ট্রয়াত্ত এই বিমান সংস্থার ১০০ শতাংশ শেয়ার বিক্রির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। নভেম্বরে নিলামের জন্য ই-টেন্ডার ডাকবে কেন্দ্র।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কান্দি: রবিবার সন্ধ্যায় শিশু মৃত্যুকে কেন্দ্র করে কান্দি মহকুমা হাসপাতাল চত্বরে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। মৃতের নাম ঋদ্ধিমান হাজরা(২)। মৃতের বাড়ি কান্দি পুরসভার রষোড়া গ্রামের ৭নম্বর ওয়ার্ডে।   ...

পাপ্পা গুহ, উলুবেড়িয়া: দুর্গাপুজোর পর এবার কালীপুজো। আর এই কালীপুজোতে অতিরিক্ত উপার্জনের আশায় বুক বাঁধতে শুরু করেছেন রাজ্যের জবা ফুলচাষীরা। কালীপুজোয় জবার চাহিদার কথা মাথায় ...

তুরিন, ২০ অক্টোবর: ইউরো কাপের যোগ্যতা বাছাই পর্বে টানা দুই ম্যাচে গোল পাওয়া ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ক্লাবের হয়েও বজায় রাখলেন দুরন্ত ফর্ম। সিরি-এ’তে শনিবার রাতে তাঁর ...

লন্ডন ২০ অক্টোবর (এএফপি): ব্রিটিশ প্রধানমন্ত্রী বোরিস জনসনের আর্জি মেনে ব্রেক্সিট প্রক্রিয়া বিলম্বের বিষয়টি বিবেচনা করবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। আগামী ৩১ অক্টোবর ব্রেক্সিট প্রক্রিয়া চূড়ান্ত সম্পাদন করার শেষ সময়সীমা। গতকাল ব্রিটিশ পার্লামেন্টে বিরোধীরা প্রক্রিয়াটি বিলম্বিত করার প্রস্তাব রাখেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৯.৮৬ টাকা ৯৩.১৫ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  October, 2019

দিন পঞ্জিকা

২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, ষষ্ঠী ৪/৩৯ দিবা ৭/৩০। আর্দ্রা ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫২। সূ উ ৫/৩৮/৩৫, অ ৫/৪/৩৯, অমৃতযোগ দিবা ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৭/৩৫ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩০ মধ্যে।
২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, সপ্তমী ৫৩/৪/১৩ রাত্রি ২/৫২/৫২। আর্দ্রা ২৪/৪১/৫৯ দিবা ৩/৩১/৫৯, সূ উ ৫/৩৯/১১, অ ৫/৫/৫১, অমৃতযোগ দিবা ৬/৩২ গতে ৮/৪৫ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ১/২৯ মধ্যে ও ২/২১ গতে ৫/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৬/৪১ গতে ১১/২২/৩১ মধ্যে, কালবেলা ১১/২২/৩১ গতে ১২/৪৮/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৬/৪১ গতে ২/৩০/৫১ মধ্যে।
২০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিধানসভা নির্বাচন: মহারাষ্ট্র, হরিয়ানায় চলছে ভোটগ্রহণ
মহারাষ্ট্র ও হরিয়ানায় বিধানসভা নির্বাচনে সকাল ৭টা থেকে শুরু হয়ে ...বিশদ

08:31:29 AM

ইতিহাসে আজকের দিনে 
১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর ...বিশদ

08:28:16 AM

আজকের রাশিফল
মেষ: বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। বৃষ: সহকর্মীদের সঙ্গে সুসম্পর্ক তৈরি ...বিশদ

08:03:53 AM

আইএসএল: প্রথম ম্যাচে এটিকের বিরুদ্ধে ২-১ গোলে জয়ী কেরালা ব্লাস্টার্স এফসি 

20-10-2019 - 09:37:34 PM

আইএসএল: কেরালা ব্লাস্টার্স এফসি ২ - এটিকে ১ (বিরতি) 

20-10-2019 - 08:29:36 PM

কোচবিহারের দিনহাটার নারায়ণগঞ্জে ৭১ কেজি গাঁজা উদ্ধার 

20-10-2019 - 06:16:00 PM