Bartaman Patrika
দেশ
 

প্রতিযোগিতামূলক অর্থনীতির তালিকায় ১০ ধাপ পিছল দিল্লি
আন্তর্জাতিক অর্থনীতির শ্লথগতির আরও
বিরূপ প্রভাব পড়েছে ভারতে: আইএমএফ

ওয়াশিংটন ও জেনিভা, ৯ অক্টোবর (পিটিআই): ভারতে বিশ্ব অর্থনীতির শ্লথগতির প্রভাব আরও খারাপভাবে পড়েছে । মঙ্গলবার এই মন্তব্য করেন নব নিযুক্ত আইএমএফ প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা। তাঁর আশঙ্কা, এই টালমাটাল অবস্থার জেরে এবছর বিশ্ব অর্থনীতি ৯০ শতাংশ গতি হারাবে। আগামী সপ্তাহেই প্রকাশিত হবে ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক। সেই সমীক্ষা রিপোর্ট থেকেই জানা যাবে ২০১৯ এবং ২০২০ সালে কতটা আর্থিক অবনমন ঘটতে চলেছে। তাঁর মতে, আর্থিক অবমনমের প্রভাব প্রথম সারির দেশগুলির থেকে বেশি পড়েছে উদীয়মান দেশগুলিতে। জর্জিয়েভা বলেন, ‘বৃহত্তম উদীয়মান বাজার অর্থনীতি হিসেবে পরিচিত ভারত এবং ব্রাজিলে এবছর অর্থনীতির বিরূপ প্রভাব আরও বেশি পড়েছে। চীনেও আর্থিক সমৃদ্ধি গতি হারাতে শুরু করেছে। বহু বছর ধরে দ্রুত আর্থিক অগ্রগতির হার দেখা গিয়েছিল এই দেশে।’
ভারত নিয়ে আইএমএফ প্রধানের আশঙ্কা যে অমূলক নয়, তা রিজার্ভ ব্যাঙ্কের জিডিপি বৃদ্ধির অনুমানের অবনমন করানো থেকেই প্রমাণিত। গত শুক্রবার আরবিআই ভারতের জিডিপি বৃদ্ধির অনুমিত হার ৬.৯ থেকে কমিয়ে ৬.১ শতাংশ হবে বলে জানিয়েছে। এই অবস্থায় জর্জিয়েভার পরামর্শ, সুদের হার কমিয়ে বাজারে অতিরিক্ত অর্থ বরাদ্দের পথে হাঁটুক দেশগুলি। তাঁর কথায়, ‘সঠিক সময়ে সঠিকভাবে সংস্কারের পথে হাঁটলে উদীয়মান অর্থনীতিগুলি দ্বিগুণ গতি পেতে পারে। তাতে এই দেশগুলি সহজে প্রথম সারির দেশগুলির মতো জীবনযাত্রার মান অর্জন করতে পারবে।’
এদিকে, প্রতিযোগিতামূলক অর্থনীতির তালিকায় গত বছরের তুলনায় এক ধাক্কায় ১০ ধাপ পিছল ভারত। ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের তৈরি এই তালিকায় ৫৮ থেকে নেমে ৬৮তম স্থানে জায়গা পেয়েছে ভারত। অন্যদেশগুলি আরও ভালো প্রতিযোগিতার আবহাওয়া তৈরি করাতেই ভারতের এই অবনমন বলে জানানো হয়েছে। অপরদিকে, আমেরিকাকে হটিয়ে এই তালিকায় প্রথম স্থানে উঠে এসেছে সিঙ্গাপুর। ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলির মধ্যে ভারতের মতোই খারাপ ফল করেছে ব্রাজিল। ৭১তম স্থান হয়েছে দক্ষিণ আমেরিকার এই দেশের। তবে, কর্পোরেট গর্ভনেন্সের দিক দিয়ে ১৫তম স্থানে উঠে এসেছে ভারত। শেয়ারহোল্ডার গভর্নেন্সের ক্ষেত্রে বিশ্বে ভারত দ্বিতীয় হয়েছে। ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের তালিকা অনুযায়ী, বাজারের আয়তনের দিক দিয়ে এবং পুনর্ব্যবহারযোগ্য জ্বালানি আইন আনার ক্ষেত্রে তৃতীয় স্থানে রয়েছে ভারত।

10th  October, 2019
বেঁকে বসেও পরে সম্মতি দিল পরিবার,
শেষকৃত্য সম্পন্ন উন্নাওয়ের নির্যাতিতার
মিলল ২৫ লক্ষ টাকার সরকারি সাহায্য

উন্নাও, ৮ ডিসেম্বর (পিটিআই): কড়া নিরাপত্তার ঘেরাটোপে রবিবার শেষকৃত্য সম্পন্ন হল উন্নাওয়ের নির্যাতিতা তরুণীর। উন্নাওয়ের গ্রামে নিজেদের পারিবারিক জমিতে বছর তেইশের ওই তরুণীর মরদেহ সমাধিস্থ করেন তাঁর পরিজনরা। ওই জমিতে তরুণীর দাদু-দিদিমার সমাধিও রয়েছে। এদিন ঘরের মেয়েকে শেষ শ্রদ্ধা জানাতে ভেঙে পড়েছিল গোটা গ্রাম। 
বিশদ

আগুনে ঝাঁপিয়ে একাই বাঁচালেন ১১
জনকে, দমকলকর্মীর প্রশংসায় মন্ত্রী
আনাজ মান্ডি অগ্নিকাণ্ড

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: দাউ দাউ করে জ্বলছে বাড়িটা। লেলিহান শিখা কুণ্ডলী পাকিয়ে উঠে যাচ্ছে উপরে। ভিতরে আটকে পড়া লোকেদের আর্তচিৎকার শোনা যাচ্ছে। বাকিদের একটু আগেই অকুস্থলে পৌঁছে গিয়েছিলেন দমকল কর্মী রাজেশ শুক্লা। বাকিদের আসার অপেক্ষা করেননি তিনি। একাই ঢুকে যান ভিতরে। আর রাকেশের এই সাহসী সিদ্ধান্তেই বেঁচে গেল ১১টি প্রাণ।
বিশদ

আজ পেশ নাগরিকত্ব সংশোধনী বিল, সংসদ
উত্তাল করতে কোমর বাঁধছে সব বিরোধী দল

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: আগামীকাল, সোমবার লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পেশ করতে চলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আর তার জেরেই উত্তাল হতে চলেছে সংসদ। একদিকে যেমন সংসদে বিলটি পেশ এবং পাশের লক্ষ্যে তৈরি হচ্ছে কেন্দ্রীয় সরকার, অন্যদিকে তা আটকাতে মরিয়া কংগ্রেস, তৃণমূল, সিপিএম, ডিএমকে, এনসিপির মতো বিরোধীরা। 
বিশদ

দিল্লিতে আগুন নিয়ে আপ সরকারকে
কাঠগড়ায় তুলল বিজেপি, কংগ্রেস

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর (পিটিআই): দিল্লির আনাজ মান্ডিতে ভয়াবহ আগুন নিয়ে শুরু গেল রাজনৈতিক তরজা। ঘটনার জন্য একযোগে দিল্লির আম আদমি পার্টি (আপ) সরকারের দিকে আঙুল তুলেছে বিজেপি ও কংগ্রেস। রবিবার ভোরে উত্তর দিল্লির আনাজ মান্ডিতে আগুন লেগে ৪৩ জনের মৃত্যুর পরই ঘটনাস্থলে পৌঁছে যান দিল্লির বিজেপি সভাপতি মনোজ তিওয়ারি।
বিশদ

ভোরের আগুনে ভস্মীভূত দিল্লির
আনাজ মান্ডির কারখানা, হত ৪৩

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর (পিটিআই): ভোররাতে উত্তর দিল্লির আনাজ মান্ডিতে একটি কারখানায় ভয়াবহ আগুনে মৃত্যু হল ৪৩ জনের। তাঁদের মধ্যে অধিকাংশই শ্রমিক। আহত হয়েছেন আরও অনেকে। তাঁদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। ঘটনাস্থলে পৌঁছে ৬৩ জনকে উদ্ধার করেছেন দমকল কর্মীরা।
বিশদ

আর্থিক ক্ষতি সামাল দিতে রাজস্ব
আদায়ের লক্ষ্যমাত্রা বাড়াল রেল

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: চরম আর্থিক ক্ষতির মুখে ভারতীয় রেল। যাত্রীভাড়ায় ছাড়, শহরতলিতে ইএমইউ লোকাল চালানো, কিংবা কেটারিং পরিষেবার মতো একাধিক বিষয়ে আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছে রেল। এবং তিন বছরে এই ক্ষতির পরিমাণ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। 
বিশদ

‘ভাই ফোনে বলল, এতটা উপর থেকে ঝাঁপ দিলেও মরতে হবে’ 

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: এলএনজেপি হাসপাতালের ইমার্জেন্সি ওয়ার্ডের এক কোণায় দাঁড়িয়ে ভুরা। বিবর্ণ চেহারা। ছলছল করছে চোখ। আনাজ মান্ডির ভয়াবহ আগুন কেড়ে নিয়েছে খুড়তুতো ভাই মোশারফকে। ব্যাগ তৈরির ইউনিটে কাজ করতেন মোশারফ। ভাইয়ের খোঁজে প্রথমে আনাজ মান্ডি চত্বরে গিয়েছিলেন ভুরা। তখনও উদ্ধারের কাজ চলছে। পুলিসি বিধিনিষেধে ঘটনাস্থল পর্যন্ত পৌঁছতে পারেননি।
বিশদ

‘দরজার সামনে ঘুমিয়েছিলাম বলে প্রাণে বেঁচে গেলাম’ 

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর (পিটিআই): রানি ঝাঁসি রোডের ঘিঞ্জি আনাজ মান্ডি। অভিশপ্ত বহুতলটির চারতলায় টুপি তৈরির ইউনিট। সেখানেই একটি ঘরে সহকর্মীদের সঙ্গে ঘুমিয়েছিলেন ফিরোজ খান। পোড়া গন্ধে ঘুম ভাঙল। ভাগ্যিশ ভেঙেছিল! ঘরের দরজাটা কাছেই ছিল বলে প্রাণে বেঁচে গিয়েছেন। কিন্তু আফশোস একটাই। সহকর্মীদের অনেকেই আর নেই। 
বিশদ

রাজধানীতে অগ্নিকাণ্ডের সালতামামি 

জুন, ১৯৯৭: বলিউড ছবি ‘বর্ডার’ চলাকালীন উপহার সিনেমা হলে আগুন লেগে মৃত্যু ৫৯ জনের। আহত কমপক্ষে ১০০।
মে, ১৯৯৯: পুরনো দিল্লির লাল কুঁয়া এলাকার রাসায়নিক কারখানায় আগুন লেগে মৃত্যু ৫৭ জনের। আহত ২৩।  বিশদ

উন্নাওয়ের ছায়া মুজফফ্রনগরে
ধর্ষণের অভিযোগ তুলতে অস্বীকার করায় অ্যাসিড ঢেলে মহিলাকে পুড়িয়ে মারার চেষ্টা যোগীরাজ্যে 

মুজফফ্রনগর, ৮ ডিসেম্বর: উন্নাও-কাণ্ডের ছায়া মুজফফ্রনগরে। এবারও যোগী রাজ্যেরই অ্যাসিড হামলার শিকার হলেন আর এক ধর্ষিতা মহিলা। ধর্ষণের অভিযোগ তুলে নিতে অস্বীকার করায় তাঁকে অ্যাসিড ছুঁড়ে পুড়িয়ে মারার চেষ্টা করা হয় বলে অভিযোগ। গুরুতর জখম অবস্থায় ওই মহিলা মিরাটের একটি হাসপাতালে চিকিৎসাধীন। 
বিশদ

রাজনৈতিক ফায়দা তুলতে প্রধানমন্ত্রীকে ঘিরে থাকা কয়েকজনই সব পরিকল্পনা করছেন, তোপ দাগলেন রঘুরাম রাজন 

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর (পিটিআই): দেশের আর্থিক মন্দার জন্য এবার সরাসরি প্রধানমন্ত্রী ও তাঁর দপ্তরকেই দায়ী করলেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। ভারত ‘আর্থিক মন্দা’ কবলিত জানিয়ে তিনি বলেন, বর্তমান সরকারের আর্থিক নীতি সংক্রান্ত সিদ্ধান্ত ও পরিকল্পনা আসে প্রধানমন্ত্রী ও তার ঘনিষ্ঠ বৃত্ত থেকে।
বিশদ

স্মৃতির সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ, দুই কং এমপিকে চলতি অধিবেশনে বরখাস্ত করতে তৎপর বিজেপি 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণমন্ত্রী স্মৃতি ইরানির সঙ্গে দুর্ব্যবহার করার অভিযোগে কংগ্রেসের দুই এমপিকে চলতি শীতকালীন অধিবেশনের বাকি দিনগুলিতে লোকসভা থেকে বরখাস্ত করার দাবিতে মোশন আনছে বিজেপি। দলের পক্ষ থেকে সংসদ বিষয়কমন্ত্রী প্রহ্লাদ যোশি আগামীকাল এই মোশন আনছেন।  
বিশদ

আপনাকে ধিক! আমেরিকার কাশ্মীর প্রস্তাবে সমর্থন করায় শশী থারুরকে তীব্র আক্রমণ বিজেপির 

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: কাশ্মীরের নিষেধাজ্ঞার বিরুদ্ধে মার্কিন কংগ্রেসে আনা প্রস্তাবকে সমর্থন করায় কংগ্রেস এমপি শশী থারুরের বিরুদ্ধে সরব হল বিজেপি। ভারতীয় বংশোদ্ভূত মার্কিন ডেমোক্র্যাট এমপি প্রমীলা জয়পালের আনা প্রস্তাবকে রবিবার ‘প্রশংসনীয়’ আখ্যা দেন কেরলের কং সাংসদ থারুর। 
বিশদ

চার অভিযুক্তের পুলিসি এনকাউন্টার নিয়ে জাতীয় মানবাধিকার কমিশনের তদন্ত জারি 

হায়দরাবাদ, ৮ ডিসেম্বর (পিটিআই): তেলেঙ্গানায় পশু চিকিৎসককে গণধর্ষণ করে পুড়িয়ে মারায় অভিযুক্ত চারজনের পুলিসি এনকাউন্টার নিয়ে রবিবারও পুরোদস্তর তদন্তের প্রক্রিয়া চালাল জাতীয় মানবাধিকার কমিশন। শনিবার থেকে এই তদন্ত শুরু হয়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, সিউড়ি ও সংবাদদাতা, শান্তিনিকেতন: লাভপুরে একই পরিবারের তিন ভাইয়ের হত্যা মামলায় নতুন করে সাপ্লিমেন্টারি চার্জশিট জমা দিল পুলিস। নতুন করে চার্জশিটে নাম জুড়ল বিজেপি নেতা মনিরুল ইসলামের।  ...

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: চলতি বছরের নভেম্বর মাসে গাড়ির উৎপাদন ৪.৩৩ শতাংশ বৃদ্ধি করল মারুতি সুজুকি ইন্ডিয়া (এমএসআই)। বাজারে চাহিদা না থাকায় টানা ন’মাস ধরে গাড়ির উৎপাদন কমিয়ে এনেছিল সংস্থাটি। মারুতি সুজুকি ইন্ডিয়া তরফে জানানো হয়েছে, নভেম্বর মাসে ১ লক্ষ ৪১ ...

বিএনএ, চুঁচুড়া: খো খো প্রতিযোগিতায় দেশকে জিতিয়ে ঘরে ফিরলেন চুঁচুড়ার সোনার মেয়ে ঈশিতা। ঈশিতা বিশ্বাস সাউথ এশিয়ান গেমসের সোনাজয়ী ভারতীয় খো খো দলের সদস্য ছিলেন। ...

সংবাদদাতা, পুরাতন মালদহ : যে আমবাগান থেকে দিন তিনেক আগে উদ্ধার করা হয়েছে দগ্ধ মহিলার দেহ, তার এক প্রান্তে রয়েছে আড়াপুর জোত টিপাজানি আহ্লাদমণি ঘোষ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

মাঝে মধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৮৩: অন্ধকবি সুরদাসের জন্ম
১৮৯৮: বেলুড় মঠ প্রতিষ্ঠিত হল
১৬০৮: ইংরেজ কবি জন মিলটনের জন্ম
১৯৪৬: কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর জন্ম
১৯৪৬: অভিনেতা শত্রুঘ্ন সিনহার জন্ম
২০১১: আমরি হাসপাতালে আগুন 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  December, 2019

দিন পঞ্জিকা

২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, দ্বাদশী ৯/২৩ দিবা ৯/৫৪। ভরণী ৫৭/৯ শেষ রাত্রি ৫/০। সূ উ ৬/৮/৫৩, অ ৪/৪৮/২৯, অমৃতযোগ দিবা ৭/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ১১/২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে ৩/৩০ মধ্যে, বারবেলা ৭/২৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/২৮ মধ্যে, কালরাত্রি ৯/৪৮ গতে ১১/২৮ মধ্যে। 
২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, দ্বাদশী ৭/১০/১১ দিবা ৯/২/২২। ভরণী ৫৭/৩১/১০ শেষরাত্রি ৫/১০/২৬, সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/১, অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ৯/৪ গতে ১১/১১ মধ্যে এবং রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে ও ২/৪০ গতে ৩/৩৪ মধ্যে, কালবেলা ৭/৩০/৮ গতে ৮/৪৯/৫৯ মধ্যে, কালরাত্রি ৯/৪৯/৩০ গতে ১১/২৯/৪০ মধ্যে।
১১ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এটিএম জালিয়াতির ঘটনায় দিল্লিতে গ্রেপ্তার রোমান নাগরিক 

06:22:00 PM

ফি বৃদ্ধির প্রতিবাদে জেএনইউ পড়ুয়াদের মিছিলে লাঠিচার্জ করল পুলিস 

04:29:13 PM

ডোপিংয়ের অভিযোগে ওলিম্পিক থেকে চার বছরের জন্য নির্বাসিত রাশিয়া 

04:12:10 PM

কর্ণাটক বিধানসভা উপনির্বাচনে কংগ্রেসের হার, পরিষদীয় দলনেতার পদ থেকে পদত্যাগ সিদ্দারামাইয়ার

03:56:19 PM

৪২ পয়েন্ট উঠল সেনসেক্স 

03:50:07 PM

পানিপথ: জয়পুরে সিনেমা হলে ভাঙচুর 
হিন্দি ছবি পানিপথে মহারাজ সূরজমলের চরিত্র বিকৃত করা হয়েছে, এই ...বিশদ

03:32:17 PM