Bartaman Patrika
দেশ
 

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের, কাশ্মীরে কলেজ খুললেও আসেনি পড়ুয়ারা 

জম্মু, ৯ অক্টোবর (পিটিআই): আরও একবার নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাকিস্তান। বুধবার পুঞ্চের কৃষ্ণঘাঁটি ও বালাকোট সেক্টরে সারারাত ধরে গুলি চালায় পাক সেনা। ভারতীয় সেনা চৌকি লক্ষ্য করে গুলি চালানোর পাশাপাশি তারা সীমান্তবর্তী গ্রামগুলিকেও টার্গেট করে। এই ঘটনায় গ্রামবাসীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়। তাঁরা নিরাপদ আশ্রয়ে লুকিয়ে পড়েন। সেনার তরফে জানানো হয়েছে, গতকাল রাত থেকে কোনও প্রকার প্ররোচনা ছাড়াই গুলি চালাতে থাকে পাক সেনা। মর্টার থেকে তারা অনবরত গুলিবর্ষণ করতে থাকে। তবে জওয়ানরাও পাক গুলির জবাব দিতে দেরি করেননি। তাঁরাও কঠোরভাবে পাক সেনাকে জবাব দিয়েছেন। হতাহতের কোনও খবর অবশ্য নেই।
এদিকে কাশ্মীরে টানা ৬৬ দিন বন্ধ থাকার পর কলেজ খুললেও কোনও পড়ুয়াকে দেখা যায়নি। গত সপ্তাহে কাশ্মীরের ডিভিশনাল কমিশনার বশির খান ৩ অক্টোবর থেকে স্কুল এবং ৯ তারিখ থেকে কলেজ খুলে যাবে বলে ঘোষণা করেছিলেন। এদিন উপত্যকার কলেজগুলি খুলে গেলেও কোনও পড়ুয়া আসেনি। তবে কলেজের শিক্ষক ও অন্যান্য কর্মীরা সময়মতো কলেজে এসেছিলেন। স্কুলগুলিতেও প্রায় একই অবস্থা। প্রশাসনের তরফে চেষ্টা চালানো সত্ত্বেও অভিভাবকরা তাঁদের সন্তানদের স্কুলে পাঠাতে নারাজ। তবে অন্যান্য দিনের মতো আজও বন্ধ ছিল শ্রীনগরের ব্যবসায়িক প্রতিষ্ঠান। সকালের দিকে কিছু হকার রাস্তার ধারে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দোকান সাজিয়ে বসেছিলেন। তবে সকাল ১১টার পর তাঁরা দোকান-পাট গুটিয়ে চলে যান। এদিকে ৩৭০ ধারা বাতিলের কিছুদিন আগেই পর্যটকদের উপত্যকা ছাড়তে নিষেধ করেছিল প্রশাসন। তাঁদের উপর জঙ্গি হামলার আশঙ্কায় ওই নিষেধাজ্ঞা জারি হয়েছিল। সেই নিষেধাজ্ঞা অবশেষে শিথিল হতে চলেছে। গত সোমবার রাজ্যপাল সত্যপাল মালিক প্রশাসনিক স্তরের বৈঠক করে উপত্যকার নিরাপত্তা খতিয়ে দেখেন। তারপরই ওই নিষেধাজ্ঞা শিথিল করার ব্যাপারে সিদ্ধান্ত হয়।
 

10th  October, 2019
সাভারকর ইস্যুতে শিবসেনার সঙ্গে মতপার্থক্য ফের প্রকাশ্যে
ব্রিটিশদের কাছে ক্ষমা না চেয়ে যাঁরা কালাপানির সাজা কাটিয়েছেন তাঁদের ভারতরত্ন দেওয়া উচিত: কংগ্রেস 

মুম্বই, ১৮ জানুয়ারি (পিটিআই): হাত মিলিয়ে সরকারে। কিন্তু তাল ঠোকাঠুকি চলছেই। বারবার বেআব্রু হচ্ছে মতাদর্শের ভিন্নতা। সাভারকরকে ভারতরত্ন দেওয়ার ইস্যুতে ফের বিবাদে জড়াল শিবসেনা ও কংগ্রেস।  
বিশদ

‘তরুণ ভারত পঞ্চম প্রজন্মের পরিবারতন্ত্র চায় না’
নরেন্দ্র মেদির সবচেয়ে বড় সুবিধা তিনি রাহুল গান্ধী নন, কটাক্ষ রামচন্দ্র গুহের

কোঝিকোড়, ১৮ জানুয়ারি (পিটিআই): ‘পঞ্চম প্রজন্মের পরিবারতন্ত্র’ চায় না ভারত। ‘কঠিন পরিশ্রমী ও নিজ ক্ষমতায় প্রতিষ্ঠিত’ নরেন্দ্র মোদির বিরুদ্ধে ভারতীয় রাজনীতিতে কোনও সুযোগ নেই রাহুল গান্ধীর। এই কংগ্রেস নেতাকে নির্বাচিত করে সর্বনাশা কাণ্ড ঘটিয়েছে কেরল। 
বিশদ

উদ্ধবের মন্তব্যে জন্মস্থান নিয়ে বিতর্ক
সাঁইবাবার মন্দির বন্ধের ঘোষণা করেও পিছিয়ে
এল শিরডি কর্তৃপক্ষ, বন্ধের ডাক বাসিন্দাদের

শিরডি, ১৮ জানুয়ারি: সাঁইবাবার জন্মস্থান নিয়ে নানা মুনির নানা মত। সম্প্রতি তাকে নতুন করে উস্কে দিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব থ্যাকারে। সাঁইবাবার জন্মস্থান হিসেবে মান্যতা দিয়েছেন পরভনির পাথরি গ্রামকে। তাতেই ক্ষুব্ধ হয়েছে আহমেদনগরের শিরডির সাঁইবাবা সমাধি মন্দির কর্তৃপক্ষ।  
বিশদ

‘কাওয়ালি চলবে না’, উত্তরপ্রদেশে মাঝপথে বন্ধ করা হল বিখ্যাত কত্থক শিল্পীর নৃত্যানুষ্ঠান
অভিযোগ অস্বীকার যোগী সরকারের

লখনউ, ১৮ জানুয়ারি (পিটিআই): কাওয়ালি চলবে না এখানে। লখনউতে সরকারি অনুষ্ঠানের মাঝপথে একথা শুনতে হয়েছে বিখ্যাত কত্থক শিল্পী মঞ্জরী চতুর্বেদীকে। তিনি সবে কাওয়ালির তালে নৃত্য পরিবেশনা শুরু করেছিলেন। হুড়মুড়িয়ে বন্ধও করে দেওয়া হয় সেই অনুষ্ঠান। গোটা ঘটনায় আঙুল উঠেছে উত্তরপ্রদেশের সংস্কৃতি দপ্তরের দিকে।  
বিশদ

শুধুমাত্র অধিকার নয়, নাগরিকত্বের অর্থ সমাজের প্রতি দায়িত্ব পালনও, পড়ুয়াদের বার্তা প্রধান বিচারপতির 

নাগপুর, ১৮ জানুয়ারি (পিটিআই): সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে উত্তাল দেশ। পথে নেমে বিক্ষোভ দেখাচ্ছে দেশের একাধিক বহু বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও। এই পরিস্থিতির মধ্যেই পড়ুয়াদের ভূমিকা নিয়ে মুখ খুললেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি শারদ বোবদে।  
বিশদ

কৃত্রিম পা লাগাতে দিল না সাহেবরাও
বাঘের অস্ত্রোপচার করা থেকে
পিছিয়ে এলেন চিকিৎসকরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যথা কমলেও, কৃত্রিম পা লাগাতে দিল না সাহেবরাও। ফলে শনিবার অস্ত্রোপচারের কথা থাকলেও, শেষ পর্যন্ত পিছিয়ে এলেন চিকিৎসকরা। সাহেবরাও হল আট বছরের একটি বাঘ। ফলে বিশ্বে প্রথমবার বাঘের কৃত্রিম পা লাগানোর অস্ত্রোপচার করা সম্ভব হল না। ২০১২ সালে মাত্র দু’বছর বয়সে তাড়োবা-আন্ধেরি ব্যাঘ্র প্রকল্প এলাকায় চোরাশিকারিদের পাতা ফাঁদে পড়ে গিয়েছিল সে। 
বিশদ

প্রহ্লাদ যোশি বিতর্কে তৈরি, নাগরিকত্ব আইন নিয়ে রাহুল গান্ধীকে চ্যালেঞ্জ অমিত শাহর 

বেঙ্গালুরু, ১৮ জানুয়ারি (পিটিআই): ভারতীয় মুসলিমরা নাগরিকত্ব আইনে বিপাকে পড়বেন এটা প্রমাণ করে দেখান। কর্ণাটকের এক সভায় রাহুল গান্ধীকে এভাবেই চ্যালেঞ্জ ছুঁড়লেন বিজেপি সভাপতি অমিত শাহ। তিনি বলেন, আইনে কোথায় লেখা নেই যে, মুসলিমদের নাগরিকত্ব কেড়ে নেওয়া হবে।  
বিশদ

হেলথ চেক আপ-এ ছাড় আয়করে, সম্ভার
সাজিয়ে হাজির বেসরকারি হাসপাতালগুলি

বিশ্বজিৎ দাস ও বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বাকি আর দু’মাস ক’টা দিন। বছরভরের খাটুনির করযোগ্য আয় থেকে অল্প কিছুও যদি বাঁচানো যায় শেষ মুহূর্তের আমানতে— তাতেই লাভ! চাকুরিজীবীদের সেই তৎপরতাকে কাজে লাগাতে স্পেশাল হেলথ চেক আপ প্যাকেজগুলির ব্যাপক প্রচার শুরু করেছে শহরের কর্পোরেট হাসপাতালগুলি।  
বিশদ

এবার কি জনসংখ্যা নিয়ন্ত্রণেও বিল
আসছে, ভাগবতের মন্তব্যে জল্পনা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: এবার কি তাহলে আসছে জনসংখ্যা নিয়ন্ত্রণ বিল? গতকাল রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘের সরসঙ্ঘচালক মোহন ভাগবত মোরদাবাদে বলেছেন, জনসংখ্যা নিয়ন্ত্রণ ভারতের উন্নতির জন্য প্রয়োজন। আমাদের অবিলম্বে একটি জনসংখ্যা নিয়ন্ত্রণ আইন প্রণয়ন দরকার। সরকারকে এই ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। মোহন ভাগবতের এই মন্তব্যেই আভাস পাওয়া যাচ্ছে, মোদি সরকারের পরবর্তী অ্যাজেন্ডা ‘টু চাইল্ড পলিসি’ হতে চলেছে।
বিশদ

এনআরসি আন্দোলন ঠেকাতে
দিল্লিতে এনএসএ, তোলপাড়

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: দিল্লির পুলিশ কমিশনারকে প্রশাসনের তরফে আজ মধ্যরাত থেকে বিতর্কিত ন্যাশনাল সিকিউরিটি আইন (এনএসএ) কার্যকর করার বিশেষ ক্ষমতা দেওয়ায় প্রবল চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। গতকাল রাতেই দিল্লির লেফটেন্যান্ট গভর্নর অনিল বাইজাল ওই নির্দেশিকা জারি করেন। 
বিশদ

গাড়ি দুর্ঘটনায় জখম শাবানা 

মুম্বই, ১৮ জানুয়ারি (পিটিআই): পথ দুর্ঘটনায় জখম হলেন বলিউডের বর্ষীয়ান অভিনেত্রী শাবানা আজমি। শনিবার মহারাষ্ট্রের রায়গড় জেলার মুম্বই-পুনে এক্সপ্রেসওয়ের উপর ঘটে দুর্ঘটনাটি। এই ঘটনায় আরও একজনের আহত হওয়ার খবর মিললেও তাঁর পরিচয় জানা যায়নি। শাবানার সঙ্গে ওই গাড়িতেই ছিলেন স্বামী জাভেদ আখতার। যদিও তাঁর কোনও চোট লাগেনি।
বিশদ

পরীক্ষামূলকভাবে চালু করল পূর্ব রেল
প্রয়োজনে লোকালের মহিলা কোচের যাত্রীরা
বার্তা পাঠাতে পারবেন চালক, গার্ডের কাছে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জরুরি প্রয়োজনে এবার লোকাল ট্রেনের মহিলা কোচের যাত্রীরা বার্তা পাঠাতে পারবেন চালক ও গার্ডের কাছে। তাতে ট্রেন দাঁড় করিয়ে দ্রুত পদক্ষেপ করা সম্ভব হবে। পাঁচটি রেকের মহিলা কোচে ইতিমধ্যেই এই ব্যবস্থা রূপায়ণ করা হয়েছে। 
বিশদ

উন্নাওয়ের ছায়া কানপুরে, ধর্ষণের মামলা তুলতে অস্বীকার করায় নৃশংসভাবে পিটিয়ে মারা হল নির্যাতিতার মা’কে 

কানপুর (উত্তরপ্রদেশ), ১৮ জানুয়ারি: ধর্ষণের চেষ্টায় জড়িতদের বিরুদ্ধে অভিযোগ তুলতে অস্বীকার করায় উত্তরপ্রদেশের কানপুরে পিটিয়ে মারা হল নির্যাতিতার মাকে। গুরুতর জখম হয়েছেন তাঁর কাকিমাও। গতকাল ঘটনাটি প্রকাশ্যে আসতেই উত্তাল যোগীরাজ্য। মনে করিয়ে দিচ্ছে, উন্নাওয়ের হাড়হিম করা সেই ঘটনাকেও। 
বিশদ

ভগবান বললেও মাফ করব না, ক্ষমা করতে বলায় আইনজীবী ইন্দিরা জয়সিংকে তোপ নির্ভয়ার মায়ের 

নয়াদিল্লি, ১৮ জানুয়ারি (পিটিআই):নির্ভয়ার ধর্ষক ও খুনিদের ক্ষমা করে দেওয়ার জন্য তাঁর মা-বাবাকে আর্জি জানিয়েছেন সুপ্রিম কোর্টের প্রবীন আইনজীবী ইন্দিরা জয়সিং। এই আবেদন জানানোয় তাঁর কড়া সমালোচনা করেছেন নির্ভয়ার মা আশা দেবী। তিনি বলেন, ‘আমাকে ক্ষমা করতে বলার উনি কে?
বিশদ

Pages: 12345

একনজরে
অরূপ বিশ্বাস: আমার বাবা বরিশালের মানুষ। মামার বাড়িও বরিশালে। তাই শরীরে খাঁটি বাঙালের রক্তই বইছে। কিন্তু আমি মোহন বাগানের সমর্থক। শুনে চমকে ওঠার কিছু নেই। ...

সংবাদদাতা, রামপুরহাট: মাড়গ্রাম থানার বিষ্ণুপুর গ্রামে বিয়ের আট মাসের মাথায় এক যুবকের অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, পেশায় দিনমজুর মৃত যুবকের নাম রাজীব মণ্ডল(২৫)। মাস আটেক আগে মুর্শিদাবাদের প্রথমকান্দি গ্রামে তাঁর বিয়ে হয়।  ...

ইসলামাবাদ, ১৮ জানুয়ারি (পিটিআই): মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত প্রাক্তন রাষ্ট্রপ্রধান পারভেজ মোশারফের আবেদন ফিরিয়ে দিল পাকিস্তানের সুপ্রিম কোর্ট। আদালতের তরফে বলা হয়েছে, আগে মোশারফকে আত্মসমর্পণ করতে হবে, তারপর আদালত তাঁর কোনও আবেদন শুনবে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিনেমা তৈরি করতে আগ্রহীদের জন্য সুখবর। এবার বিনামূল্যে ফিল্মমেকিং শেখাবে রামোজি ফাউন্ডেশন। হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটিতে এই কোর্সের সুযোগ দিচ্ছে সংস্থার রামোজি অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন। ৩ মাসের এই ফ্রি কোর্সে মূলত চারটি বিষয় শেখানো হবে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু

18th  January, 2020




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, দশমী ৫১/১১ রাত্রি ২/৫২। বিশাখা ৪৩/১৫ রাত্রি ১১/৪১। সূ উ ৬/২৩/১, অ ৫/১১/১৭, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে। বারবেলা ১০/৩৬ গতে ১/৮ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, নবমী ১/২৯/১৮ প্রাতঃ ৭/১/৩৬ পরে দশমী ৫৭/৪/৫ শেষরাত্রি ৫/১৫/৩১। বিশাখা ৪৯/৫১/৯ রাত্রি ২/২২/২১। সূ উ ৬/২৫/৫৩, অ ৫/১০/৩, অমৃতযোগ দিবা ৭/৩ গতে ১০/০ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৮/৪৮ মধ্যে। কালবেলা ১১/৪৭/৫৮ গতে ১/৮/৩০ মধ্যে, কালরাত্রি ১/২৭/২৭ গতে ৩/৬/৫৫ মধ্যে। 
মোসলেম: ২৩ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭ উইকেটে জিতল

09:12:25 PM

ভারত ২৩৫/২ (৪২ ওভার) , টার্গেট ২৮৭ 

08:40:48 PM

ভারত ১৩৮/১ (২৭ ওভার) , টার্গেট ২৮৭ 

07:39:39 PM

কলকাতা ডার্বিতে ইস্টবেঙ্গলকে ২-১ গোলে হারাল মোহন বাগান 

07:36:41 PM

বড় ম্যাচের বিরতিতে মোগন বাগান ১ ইস্টবেঙ্গল ০ 

06:02:43 PM

ভারতকে ২৮৭ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া 

05:21:19 PM