Bartaman Patrika
দেশ
 
 

তুষারপাতে ঢাকা পড়েছে লে-মানালি সড়ক। রবিবার তোলা পিটিআইয়ের ছবি। 

আগামী বছরের মে মাসের মধ্যেই রাফাল যুদ্ধবিমান চলে আসবে: বায়ুসেনা প্রধান 

নয়াদিল্লি, ৪ অক্টোবর (পিটিআই): প্রথম দফার চারটি রাফাল যুদ্ধবিমান আগামী বছরের মে মাসের মধ্যে ভারত হাতে পাবে বলে শুক্রবার জানিয়েছেন বায়ুসেনা প্রধান রাকেশ কুমার সিং ভাদোরিয়া। এই যুদ্ধবিমান হাতে পেলে ভারতের প্রতিরক্ষা ক্ষমতা বহুগুণ বেড়ে যাবে বলে তিনি জানিয়েছেন। ৩০ সেপ্টেম্বর দায়িত্ব নেওয়ার পরে শুক্রবার প্রথম সাংবাদিকদের মুখোমুখি হন ভাদোরিয়া। তিনি বলেন, অ্যাপাচে এবং চিনুক হেলিকপ্টার বায়ুসেনার শক্তি বাড়িয়েছে। ফ্রান্সের সঙ্গে ৩৬টি রাফাল যুদ্ধবিমানের চুক্তি করেছে ভারত। সাত অক্টোবর তিনদিনের সফরে ফ্রান্স যাচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সেই সফরেই প্রথম রাফল যুদ্ধবিমানটি তাঁর হাতে তুলে দেওয়া হবে বলে জানা যাচ্ছে। প্রথম দফার চারটি রাফাল ভারতে আসতে ২০২০ সালের মে মাস হয়ে যাবে বলে বায়ুসেনা প্রধান জানিয়েছেন। তবে আরও ৩৬টি রাফাল কেনা নিয়ে চুক্তির এখনই কোনও সম্ভাবনা নেই বলে তিনি জানিয়েছেন।
এদিকে, দেশে তৈরি পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমানের পক্ষে শুক্রবার জোরালো সওয়াল করেন বায়ুসেনা প্রধান রাকেশ কুমার সিং ভাদোরিয়া। তিনি বলেন, তেজস, সুখোই এবং জাগুয়ার জেট বিমানের আধুনিকীকরণ প্রয়োজন।
রাষ্ট্রায়ত্ত হ্যালের সঙ্গে ৮৩টি লাইট কমব্যাট এয়ারক্র্যাফ্টের (এলসিএ) আলোচনা শেষপর্যায়ে। খুব শীঘ্র এই চুক্তি করা হবে বলে তিনি জানিয়েছেন।
 
05th  October, 2019
দর নামায় ধনতেরসে সোনা
কেনার আগ্রহ বাড়ছে

  বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: আগস্টের শেষ থেকে সেপ্টেম্বরের গোড়ায় আগুন লেগেছিল সোনার দরে। পাকা সোনা, অর্থাৎ ২৪ ক্যারেট সোনার দশ গ্রামের দাম ৪০ হাজার ছুঁতেই সিঁদুরে মেঘ দেখেছিলেন ব্যবসায়ীরা। প্রমাদ গুনেছিলেন ক্রেতারাও। হলুদ ধাতুর দর শেষ পর্যন্ত কোথায় গিয়ে দাঁড়াবে, তা নিয়ে দুশ্চিন্তার অন্ত ছিল না।
বিশদ

20th  October, 2019
‘আপনাদের কাজ অর্থনীতিকে চাঙ্গা করা, সার্কাস চালানো নয়’
মোদি সরকারের সমালোচনায় সরব প্রিয়াঙ্কা

 নয়াদিল্লি, ১৯ অক্টোবর (পিটিআই): নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে নিয়ে মন্তব্যের জন্য কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েলের কড়া সমালোচনা করলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। তিনি জানিয়েছেন, সরকারের কাজ ভেঙে পড়া অর্থনীতিকে চাঙ্গা করা। কমেডি সার্কাস চালানো নয়।
বিশদ

20th  October, 2019
‘বিএসএফের বাহাদুরি’, কটাক্ষ বাংলাদেশের বিদেশমন্ত্রীর
জলঙ্গির শিরচরের সন্ত্রস্ত বাসিন্দাদের
সঙ্গে কথা বললেন বিএসএফের এডিজি

 বিএনএ, বহরমপুর এবং নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজিবি’র গুলিতে এক বিএসএফ জওয়ানের মৃত্যু এবং এক ভারতীয় মৎস্যজীবীকে বাংলাদেশের জেলে আটকে রাখায় যে পরিস্থিতি তৈরি হয়েছে, তা খতিয়ে দেখতে শনিবার জলঙ্গির শিরচর গ্রামে যান বিএসএফের পূর্বাঞ্চলীয় কমান্ডের এডিজি সঞ্জীব সিং।
বিশদ

20th  October, 2019
  দুই রাজ্যের ভোটপ্রচারে মোদির তুলনায় ম্রিয়মান গান্ধী পরিবার

 নয়াদিল্লি, ১৯ অক্টোবর: লোকসভা ভোটের পর দুই রাজ্যের বিধানসভা নির্বাচন। দু’টোতেই বিজেপির শাসন চলছে। ফলে প্রতিষ্ঠান বিরোধী হাওয়া তুলে শাসক দলকে জোর ধাক্কা দেওয়ার সুযোগ ছিল কংগ্রেসের। কিন্তু মহারাষ্ট্র ও হরিয়ানার ভোটে যেন হারার আগেই হেরে বসে আছে কংগ্রেস।
বিশদ

20th  October, 2019
  এফএটিএফের সিদ্ধান্তের ফলে পাকিস্তানের উপর চাপ বাড়ল, মন্তব্য বিপিন রাওয়াতের

 নয়াদিল্লি, ১৯ অক্টোবর: সন্ত্রাসে মদত দেওয়ার জন্য ফেব্রুয়ারিতে কালো তালিকাভুক্ত হওয়ার মুখে পাকিস্তান। ইমরান খানের দেশকে কড়া ভাষায় তা জানিয়েছে সন্ত্রাসে আর্থিক মদতের উপর নজরদারি চালানো আন্তর্জাতিক সংগঠন এফএটিএফ। বিশদ

20th  October, 2019
  রান্নার গ্যাস বিস্ফোরণের জেরে আগুন লাগল তিন বাড়িতে, মৃত ৫

 ডিব্রুগড়, ১৯ অক্টোবর: রান্নার গ্যাস বিস্ফোরণে প্রাণ হারালেন পাঁচজন। এর মধ্যে একই পরিবারের চার সদস্য রয়েছেন। পুলিস জানিয়েছে, শুক্রবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে অসমের ডিব্রুগড়ে। পুলিস সুপার গৌতম বোরা বলেন, ‘শুক্রবার রাত একটা নাগাদ এলপিজি সিলিন্ডারটির বিস্ফোরণ হয়। বিশদ

20th  October, 2019
এফবিআইয়ের মোস্ট ওয়ান্টেড তালিকায়
থাকা ভারতীয়কে খুঁজতে যৌথ অভিযান

 নিউইয়র্ক, ১৯ অক্টোবর: স্ত্রীকে নৃশংস খুনে অভিযুক্ত এক ভারতীয় অপরাধীকে ধরতে যৌথ অভিযানে নামল ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র। গত চার বছর ধরে পুলিসের চোখে ধুলো দিয়ে চলেছে ভদ্রেশকুমার প্যাটেল নামে ওই অভিযুক্ত।
বিশদ

20th  October, 2019
অযোধ্যা নিয়ে সব পক্ষই দাবি ও পাল্টা দাবি জমা করেছে সুপ্রিম কোর্টে, এখন শুধু রায়ের অপেক্ষা

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ অক্টোবর: অযোধ্যা মামলায় আজ আবেদনকারী সব পক্ষই নিজেদের দাবি ও বিকল্প দাবি জমা করেছে সুপ্রিম কোর্টে। ৪০ দিন শুনানির পর বুধবার সুপ্রিম কোর্টে সমাপ্তি হয়েছিল রামমন্দির-বাবরি মসজিদ জমি মামলার শুনানি।
বিশদ

20th  October, 2019
বিরল রোগে আক্রান্ত, ইচ্ছামৃত্যু চেয়ে
ওড়িশার মুখ্যমন্ত্রীকে চিঠি কিশোরীর

 মালকানগিরি, ১৯ অক্টোবর: তেরো বছর ধরে জীবনযুদ্ধে পাঞ্জা লড়ছে সে। শেষ পযর্ন্ত অবশেষে ইচ্ছামৃত্যু চেয়ে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েককে চিঠি লিখল ওই কিশোরী। তার নাম চম্পা কলাকুরা। বাড়ি মালকানগিরির সারিগুড়া গ্রামে। ২০০৬ সালে সপ্তম শ্রেণীতে পড়ার সময় বিরল রোগে আক্রান্ত হয় সে।
বিশদ

20th  October, 2019
  জম্মু ও কাশ্মীরের কাঠুয়ায় সংঘর্ষবিরতি লঙ্ঘন করল পাকিস্তান

 জম্মু, ১৯ অক্টোবর (পিটিআই): জম্মু ও কাশ্মীরের আন্তর্জাতিক সীমান্ত এলাকা কাঠুয়া জেলায় সংঘর্ষবিরতি লঙ্ঘন করল পাকিস্তান। শনিবার সরকারি তরফে এমনটা জানানো হয়েছে। জানা গিয়েছে, হীরানগর সেক্টরের মানিয়ারি-চোরগলি এলাকার সীমান্ত জুড়ে শুক্রবার রাত থেকে পাক সেনা সংঘর্ষবিরতি লঙ্ঘন শুরু করে।
বিশদ

20th  October, 2019
ত্রিপুরা: বাদল চৌধুরীর খোঁজে
বাড়ি বাড়ি তল্লাশি পুলিসের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্নীতির মামলায় অভিযুক্ত ত্রিপুরার বাম সরকারের প্রাক্তন পূর্তমন্ত্রী ও প্রবীণ সিপিএম নেতা বাদল চৌধুরীকে গ্রেপ্তার করতে ত্রিপুরা পুলিশ ঘরে ঘরে তল্লাশি চালাচ্ছে। কিন্তু ওই দুর্নীতির মামলায় অন্যতম অভিযুক্ত অবসরপ্রাপ্ত আইএএস আধিকারিক যশপাল সিংকে গ্রেপ্তার করতে এখনও পুলিশের সেরকম তৎপরতা দেখা যাচ্ছে না।
বিশদ

20th  October, 2019
পিএমসি ব্যাঙ্কের আরও এক গ্রাহকের মৃত্যু ঘিরে শোরগোল

 মুম্বই, ১৯ অক্টোবর (পিটিআই): পাঞ্জাব অ্যান্ড মহারাষ্ট্র কো-অপারেটিভ (পিএমসি) ব্যাঙ্কে দুর্নীতির পর থেকেই সেখানকার সমস্ত গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে টাকা তোলার উপর বিধিনিষেধ জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই)। তার মধ্যেই শনিবার পিএমসি ব্যাঙ্কের আরও এক গ্রাহকের মৃত্যুর ঘটনায় নতুন করে চাঞ্চল্য ছড়াল।
বিশদ

20th  October, 2019
হাজেলাকে এনআরসির খরচের হিসেব দিতে হবে, হুঁশিয়ারি বিজেপি নেতৃত্বের

 নয়াদিল্লি, ১৯ অক্টোবর: সুপ্রিম কোর্টের নির্দেশে অসম থেকে বদলি হচ্ছেন এনআরসির আহ্বায়ক প্রতীক হাজেলা। অসম-মেঘালয় ক্যাডারের এই আইএএসকে মধ্যপ্রদেশে পাঠানো হচ্ছে। কিন্তু, সার্বিকভাবে তাঁর কাজে বেজায় ক্ষুব্ধ রাজ্য বিজেপি।
বিশদ

20th  October, 2019
  ১৯৬৪ সালে প্রতিশ্রুতি দিয়েও ৩৭০ ধারা রদ করতে ব্যর্থ হয়েছে, কংগ্রেসকে সাঁড়াশি আক্রমণ মোদি-শাহের

 রেওয়ারি, এলেনাবাদ (হরিয়ানা)ও নবাপুর (মহারাষ্ট্র), ১৯ অক্টোবর (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদ নিয়ে শনিবার কংগ্রেসকে সাঁড়াশি আক্রমণ চালাল বিজেপি। প্রধান বিরোধীদলের বিরুদ্ধে সুর চড়িয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অভিযোগ, ১৯৬৪ সালে ৩৭০ ধারা প্রত্যাহার করার প্রতিশ্রুতি দিলেও কংগ্রেস তাতে ব্যর্থ হয়েছে।
বিশদ

20th  October, 2019

Pages: 12345

একনজরে
তুরিন, ২০ অক্টোবর: ইউরো কাপের যোগ্যতা বাছাই পর্বে টানা দুই ম্যাচে গোল পাওয়া ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ক্লাবের হয়েও বজায় রাখলেন দুরন্ত ফর্ম। সিরি-এ’তে শনিবার রাতে তাঁর ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতাই যে নিষিদ্ধ মাদক কারবারিদের মূল টার্গেট, একের পর এক ইয়াবা ট্যাবলেট উদ্ধারের ঘটনায় তার আভাস মিলতে শুরু করেছে। শনিবারই ময়দান এলাকা ...

পাপ্পা গুহ, উলুবেড়িয়া: দুর্গাপুজোর পর এবার কালীপুজো। আর এই কালীপুজোতে অতিরিক্ত উপার্জনের আশায় বুক বাঁধতে শুরু করেছেন রাজ্যের জবা ফুলচাষীরা। কালীপুজোয় জবার চাহিদার কথা মাথায় ...

সংবাদদাতা, কান্দি: রবিবার সন্ধ্যায় শিশু মৃত্যুকে কেন্দ্র করে কান্দি মহকুমা হাসপাতাল চত্বরে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। মৃতের নাম ঋদ্ধিমান হাজরা(২)। মৃতের বাড়ি কান্দি পুরসভার রষোড়া গ্রামের ৭নম্বর ওয়ার্ডে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৯.৮৬ টাকা ৯৩.১৫ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  October, 2019

দিন পঞ্জিকা

২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, ষষ্ঠী ৪/৩৯ দিবা ৭/৩০। আর্দ্রা ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫২। সূ উ ৫/৩৮/৩৫, অ ৫/৪/৩৯, অমৃতযোগ দিবা ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৭/৩৫ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩০ মধ্যে।
২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, সপ্তমী ৫৩/৪/১৩ রাত্রি ২/৫২/৫২। আর্দ্রা ২৪/৪১/৫৯ দিবা ৩/৩১/৫৯, সূ উ ৫/৩৯/১১, অ ৫/৫/৫১, অমৃতযোগ দিবা ৬/৩২ গতে ৮/৪৫ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ১/২৯ মধ্যে ও ২/২১ গতে ৫/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৬/৪১ গতে ১১/২২/৩১ মধ্যে, কালবেলা ১১/২২/৩১ গতে ১২/৪৮/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৬/৪১ গতে ২/৩০/৫১ মধ্যে।
২০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিধানসভা নির্বাচন: মুম্বইতে স্ত্রী ও পুত্রকে সঙ্গে নিয়ে ভোট দিলেন শচীন তেন্ডুলকর 

12:26:00 PM

ভবানীপুরে চড় মারার জেরে ব্যক্তির মৃত্যুর ঘটনায় থানায় গিয়ে আত্মসমর্পণ আইনজীবী তড়িৎ শিকদারের

12:07:00 PM

১৮ নভেম্বর থেকে শুরু সংসদের শীতকালীন অধিবেশন, চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত 

11:57:05 AM

বিধানসভা নির্বাচন: সকাল ১০টা পর্যন্ত মহারাষ্ট্রে ৫.৭৭ শতাংশ ও হরিয়ানায় ৮.৯২ শতাংশ ভোট পড়ল

11:36:34 AM

বিধানসভা নির্বাচন: সস্ত্রীক ভোট দিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ 

10:56:00 AM

নানুরের নিখোঁজ সিপিএম নেতার দেহ উদ্ধার 
বীরভূমের নানুরে সিপিএম নেতা নিখোঁজ কাণ্ডে চাঞ্চল্যকর মোড়। উদ্ধার হল ...বিশদ

10:53:57 AM