Bartaman Patrika
দেশ
 

মহাত্মা গান্ধীর সার্ধশতবর্ষে দেশজুড়ে ৬১১ বন্দিকে মুক্তি 

নয়াদিল্লি, ৪ অক্টোবর (পিটিআই): মহাত্মা গান্ধীর সার্ধশতবর্ষ উপলক্ষে গোটা দেশজুড়ে ৬১১ জন বন্দিকে মুক্তি দেওয়া হয়। শুক্রবার সরকারি তরফে এমনটাই জানানো হয়েছে। শুধু তাই নয়। গত এক বছরে মোট ২ হাজার ৩৫ জন বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে বলে খবর। প্রসঙ্গত, বিশেষ এক রেহাই নির্দেশিকার আওতায় ওই বন্দিদের মুক্তি দেওয়া হয়। তবে রাজনৈতিক নেতা সহ যেসকল বন্দিরা খুন, ধর্ষণ এবং দুর্নীতি মামলায় জড়িত তাদের মুক্তি দেওয়া হয়নি।  

05th  October, 2019
এবার বেতন থেকে পিএফ
কাটা হবে ১০ শতাংশ হারে
৫ বছরের কমের চুক্তিভিত্তিক কর্মীদেরও গ্র্যাচুইটি

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: কর্মচারী প্রভিডেন্ট ফান্ডে (ইপিএফ) কন্ট্রিবিউশনের হার কমাচ্ছে কেন্দ্র। তা ১২ শতাংশ থেকে কমে হতে পারে ১০ শতাংশ। বিলে বলা হয়েছে, বিজ্ঞপ্তি দিয়ে এমপ্লয়িজ কন্ট্রিবিউশনের হার নির্ধারণ করা হবে। তা সকলের জন্যই প্রযোজ্য হবে।
বিশদ

12th  December, 2019
বাবা-মা কিংবা প্রবীণ নাগরিকদের
নিগ্রহ করলে ৬ মাসের কারাদণ্ড
লোকসভায় বিল আনল সরকার

নয়াদিল্লি, ১১ ডিসেম্বর (পিটিআই): প্রবীণ নাগরিকদের উপর নির্যাতন ঠেকাতে এবার লোকসভায় নয়া খসড়া বিল আনল কেন্দ্র। বুধবার লোকসভায় আনা ওই খসড়ায় বলা হয়েছে, কেউ যদি ইচ্ছাকৃতভাবে বাবা-মা অথবা প্রবীণ নাগরিকদের উপর মারধর বা নির্যাতন করেন কিংবা তাঁদের ঠিকমকো যত্ন না করেন, তবে তাঁদের ছয় মাস পর্যন্ত কারাদণ্ড হতে পারে।
বিশদ

12th  December, 2019
বাঙালিকে দেশপ্রেম শেখাতে আসবেন না,
বাংলাকে ভালোভাবে বুঝুন : ডেরেক

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: আর যাই হোক, বাঙালিকে দেশপ্রেম শেখাতে আসবেন না। আগে বাংলাকে ভালো করে বুঝুন, তারপরে মুখ খুলুন! নাগরিকত্ব সংশোধনী নিয়ে আলোচনায় অংশ নিয়ে আজ রাজ্যসভায় এই মর্মেই মোদি-অমিত শাহর সরকারকে তোপ দাগলেন তৃণমূলের বক্তা ডেরেক ও’ব্রায়েন।
বিশদ

12th  December, 2019
 গুজরাত দাঙ্গার ১৭ বছর পর ক্লিনচিট মোদিকে

গান্ধীনগর, ১১ ডিসেম্বর (পিটিআই): গুজরাত দাঙ্গার ১৭ বছর পর নরেন্দ্র দামোদরদাস মোদিকে ক্লিনচিট দিল নানাবতী কমিশন। ২০০২ সালে দাঙ্গার সময় গুজরাতের মুখ্যমন্ত্রী ছিলেন মোদি। এখন তিনি দেশের প্রধানমন্ত্রী।
বিশদ

12th  December, 2019
চাপের মুখে নিটের প্রসপেক্টাস হল বাংলাতেও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিটের প্রসপেক্টাস বা ইনফরমেশন বুলেটিন ফিরল বাংলাতে। সম্প্রতি ছাত্রছাত্রীদের জন্য নিট বা ন্যাশনাল এন্ট্রান্স কাম এলিজিবিলিটি টেস্ট-এর ‘প্রসপেক্টাস’ ইংরেজি সহ অসমীয়া, কন্নড়, মারাঠি, ওড়িয়া, তামিল ও গুজরাতি ভাষায় প্রকাশ করে পরীক্ষার আয়োজক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)।
বিশদ

12th  December, 2019
ভারতের ইতিহাসে সোনার অক্ষরে লেখা থাকবে এই বিলের কথা
নাগরিকত্ব সংশোধনী নিয়ে বিরোধীরা পাকিস্তানের সুরে কথা বলছে, আক্রমণ মোদির

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: নাগরিকত্ব সংশোধনী বিল ভারতের ইতিহাসে সোনার অক্ষরে লেখা থাকবে। বললেন নরেন্দ্র মোদি। এই বিল এদিন রাতে রাজ্যসভায় পাশ হয়ে যায়। প্রধানমন্ত্রী দলের এমপিদের বলেছেন, সংসদের মধ্যে সীমাবদ্ধ হয়ে থাকলে চলবে না। আগামীদিনে এই বিলের কথা গোটা দেশের মানুষকে জানান। বিশদ

12th  December, 2019
এনকাউন্টারে চার অভিযুক্তের মৃত্যুর ঘটনা
সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতিকে দিয়েই
তদন্ত হোক, চায় দেশের শীর্ষ আদালত

 নয়াদিল্লি, ১১ ডিসেম্বর (পিটিআই): তেলেঙ্গানায় পশু চিকিৎসককে গণধর্ষণ ও খুনের মামলায় চার অভিযুক্তের এনকাউন্টারে মৃত্যুর ঘটনার তদন্তের দায়িত্ব দেওয়া হতে পারে সুপ্রিম কোর্টের কোনও অবসরপ্রাপ্ত বিচারপতিকে। বুধবার দেশের শীর্ষ আদালতের তরফে এই সম্ভাবনার কথা জানানো হয়েছে।
বিশদ

12th  December, 2019
সিলেক্ট কমিটিতে পাঠানো হচ্ছে না
ব্যক্তিগত তথ্য নিরাপত্তা সংক্রান্ত বিল পেশ নিয়ে উত্তাল লোকসভা, ওয়াকআউট বিরোধীদের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: ব্যক্তিগত তথ্য নিরাপত্তা সংক্রান্ত এক বিল পেশ নিয়ে আজ উত্তাল হল লোকসভা। চাওয়া হল ভোটাভুটিও। কিন্তু ভোটাভুটির আগেই সম্মিলিতভাবে ওয়াক আউট করল বিরোধীরা। বিলটি পেশ হলেও তা সংসদীয় যৌথ সিলেক্ট কমিটিতে পাঠানো হচ্ছে বলে জানিয়ে দিলেন তথ্য প্রযুক্তিমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।
বিশদ

12th  December, 2019
  নাগরিকত্ব বিল: কারও ব্যক্তিগত অভিমতে জেডিইউয়ের অবস্থান বদলাবে না, জানালেন নীতীশ ঘনিষ্ঠ সঞ্জয় ঝা

 পাটনা, ১১ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিলকে সমর্থন করা নিয়ে জেডিইউয়ের অভ্যন্তরে সম্প্রতি মতবিরোধের সৃষ্টি হয়েছে। তবে কারও ব্যক্তিগত অভিমতে দলের অবস্থান বদলাবে না। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের ঘনিষ্ঠ তথা জেডিইউয়ের সাধারণ সম্পাদক সঞ্জয় ঝা মঙ্গলবার এমনটাই জানিয়েছেন। বিশদ

12th  December, 2019
  আইনে পরিণত হলেও নাগরিকত্ব সংশোধনী সুপ্রিম কোর্টে খারিজ হয়ে যাবে, বললেন চিদম্বরম

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: নাগরিকত্ব সংশোধনী আইনকে চ্যালেঞ্জ করে যে সুপ্রিম কোর্টে মামলা হবেই, সেই সম্ভাবনা নিশ্চিত করে আজ প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম রাজ্যসভায় বলেছেন, আদালতে এই আইন খারিজ হয়ে যাবে তা নিয়ে সামান্য সন্দেহ নেই।
বিশদ

12th  December, 2019
  নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতা করতে কংগ্রেসের চাপ সত্ত্বেও ওয়াকআউট শিবসেনার

 নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: ইউ টার্নের পর ইউ টার্ন। নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে ক্রমাগত ভোলবদল করে গেল শিবসেনা। লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিলের পক্ষে ভোট দিয়েছিল শিবসেনা। তারপর কংগ্রেসের চাপে শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারে বিল নিয়ে কিছু আপত্তির কথা বলেছিলেন। বিশদ

12th  December, 2019
  আমার মেয়েকে যখন মেরেছিল, তখন কোথায় ছিল মানবাধিকার: নির্ভয়ার মা

 নয়াদিল্লি, ১১ ডিসেম্বর (পিটিআই): দিল্লিতে বায়ু দূষণের জেরে আয়ু কমে আসছে। তাহলে মৃত্যুদণ্ড কেন দেওয়া হচ্ছে? এই যুক্তিতে সুপ্রিম কোর্টের কাছে রায় পুনর্বিবেচনার জন্য আবেদন জানিয়েছে নির্ভয়া কাণ্ডে মৃত্যুদণ্ডের আদেশ পাওয়া আসামী অক্ষয় সিং ঠাকুর।
বিশদ

12th  December, 2019
উত্তরপ্রদেশে নাবালিকা ধর্ষিতার সঙ্গে ‘উন্নাওয়ের মতো’ কাণ্ড ঘটানোর হুমকি  

ফতেপুর, ১১ ডিসেম্বর (পিটিআই): উত্তরপ্রদেশে একের পর এক ধর্ষণ এবং সেই সংক্রান্ত অপরাধের ঘটনা ঘটেই চলেছে। এবার সেই রাজ্যের ফতেপুর জেলার জাফরগঞ্জে ১৬ বছরের এক ধর্ষিতাকে পুড়িয়ে মারার হুমকি দিল অভিযুক্তদের পরিবার। শীর্ষস্থানীয় পুলিস অফিসারদের কাছে ওই নাবালিকা এমনটাই অভিযোগ করেছে।
বিশদ

12th  December, 2019
 দেশের সঙ্গে ত্রিপুরার রেল ও সড়ক
যোগাযোগ বিচ্ছিন্ন, বিপাকে পর্যটকরা

 রাহুল দত্ত, আগরতলা: নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) নিয়ে গত কয়েকদিন ধরে অশান্ত পরিস্থিতি সৃষ্টি হয়েছে ত্রিপুরায়। জনজাতিদের বিভিন্ন সংগঠনের আন্দোলন ও ধর্মঘটের জেরে রাজ্যের বিস্তীর্ণ এলাকায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। অবরোধের ফলে গোটা দেশের সঙ্গে ত্রিপুরার রেল ও সড়ক যোগযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।
বিশদ

12th  December, 2019

Pages: 12345

একনজরে
শীর্ষেন্দু দেবনাথ, কৃষ্ণনগর, বিএনএ: গত পাঁচ বছরে কৃষ্ণনগরের পকসো আদালতে প্রায় ৫০০ মামলা নথিভুক্ত হয়েছে। ২০১২ সালে ‘প্রিভেনশন অব চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্সসেস’ বা পকসো আইন চালু হয়েছে। কৃষ্ণনগরে এই বিশেষ আদালত চালু হয়েছে ২০১৪ সালে। ...

সংবাদদাতা, উলুবেড়িয়া: ডেঙ্গু প্রতিরোধের পাশাপাশি প্লাস্টিক বর্জন ও জল অপচয়ের বিরুদ্ধে এবার পথে নামল উলুবেড়িয়া পুরসভা। বৃহস্পতিবার এই উপলক্ষে পুরসভার তরফে জনসচেতনতা বৃদ্ধিতে এক পদযাত্রার আয়োজন করা হয়। পাশাপাশি পুরসভার ২২নং ওয়ার্ডটিও পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়।  ...

সংবাদদাতা, দিনহাটা: কয়েক মাস আগে আবেদনের পরেও দলীয় কর্মীর বাড়িতে বিদ্যুতের খারাপ মিটার বদলে না দেওয়ায় দিনহাটায় বিদ্যুৎ দপ্তরে ডেপুটেশন দিল দি গ্রেটার কোচবিহার পিপলস অ্যাসোসিয়েশন। ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

শারীরিক দিক থেকে খুব ভালো যাবে না। মনে একটা অজানা আশঙ্কার ভাব থাকবে। আর্থিক দিকটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩০: রাইটার্সে অলিন্দ যুদ্ধের সেনানী বিনয় বসুর মৃত্যু
১৯৮৬: অভিনেত্রী স্মিতা পাতিলের মূত্যু
২০০১: ভারতের সংসদে জঙ্গি হামলা
২০০৩: তিকরিত থেকে গ্রেপ্তার হলেন সাদ্দাম হুসেন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮৫ টাকা ৭১.৫৪ টাকা
পাউন্ড ৯১.৮৫ টাকা ৯৫.১৫ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৩৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৯৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, প্রতিপদ ৯/২৪ দিবা ৯/৫৭। মৃগশিরা ০/১৮ দিবা ৬/১৮ পরে আর্দ্রা ৫৯/৯ শেষরাত্রি ৫/৫১। সূ উ ৬/১১/২, অ ৪/৪৯/৩৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৩ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ৩/৩২ মধ্যে পুনঃ ৪/২৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৫০ গতে ১১/৩০ মধ্যে, কালরাত্রি ৮/৯ গতে ৯/৪৯ মধ্যে। 
২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, প্রতিপদ ১০/৫৮/৫৭ দিবা ১০/৩৬/৩৮। মৃগশিরা ৩/১৮/৩৯ দিবা ৭/৩২/৩১, সূ উ ৬/১৩/৩, অ ৪/৪৯/৫৫, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে ও ৭/৪৬ গতে ৯/৫৩ মধ্যে ও ১২/০ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩২ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/২৫ মধ্যে ও ১২/৬ গতে ৩/৪০ মধ্যে ও ৪/৩৪ গতে ৬/১৪ মধ্যে, কালবেলা ১০/১১/৫৩ গতে ১১/৩১/২৯ মধ্যে, কালরাত্রি ৮/১০/৪২ গতে ৯/৫১/৫ মধ্যে। 
১৫ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মধ্যপ্রদেশে একই মণ্ডপে দুই বোনকে বিয়ে করলেন যুবক
একই মণ্ডপে দুই বোনকে বিয়ে করলেন ৩৫ বছরের এক যুবক। ...বিশদ

09:15:03 AM

রামকৃষ্ণ মঠ-মিশনের প্রাক্তনী সম্মেলন বেলুড়ে অনুষ্ঠিত হবে
রামকৃষ্ণ মঠ ও মিশনের উদ্যোগে এই প্রথম প্রাক্তনী সম্মেলন হচ্ছে। ...বিশদ

09:06:20 AM

  আগামী সপ্তাহে ভারত-মার্কিন বৈঠক
আগামী ১৮ ডিসেম্বর ওয়াশিংটনে অনুষ্ঠিত হবে ভারত-আমেরিকার মধ্যে দ্বিতীয় দফার ...বিশদ

08:58:10 AM

নাগরিকত্ব সংশোধনী বিলে সই করলেন রাষ্ট্রপতি
লোকসভার পর রাজ্যসভাতেও পাশ হয়ে গিয়েছিল নাগরিকত্ব সংশোধনী বিল৷ ছিল ...বিশদ

08:48:00 AM

কাল রামলীলা ময়দানে কংগ্রেসের বিশাল সমাবেশ
হায়দরাবাদ থেকে উন্নাওয়ের ধর্ষণ কাণ্ড, নাগরিকত্ব সংশোধনী বিল থেকে অশান্ত ...বিশদ

08:45:39 AM

  ২৭-৩০ ডিসেম্বর নেতাজি ইন্ডোরে সমবায় মেলা
সমবায় সমিতিগুলিকে আরও উৎসাহিত করতে আগামী ২৭ ডিসেম্বর থেকে সমবায় ...বিশদ

08:45:00 AM