Bartaman Patrika
দেশ
 
 

 বুধবার দেবীবরণের পর সিঁদুর খেলার সময় মহিলাদের নৃত্য। কলকাতায় তোলা অতূণ বন্দ্যোপাধ্যায়ের ছবি।

যুদ্ধবিমানবাহী নয়া রণতরী নৌসেনায় 

পানাজি, ৪ অক্টোবর (পিটিআই): খুব শীঘ্রই যুদ্ধবিমান পরিবহণে সক্ষম রণতরী পেতে চলেছে ভারতীয় নৌসেনা। তবে, চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সরকারই। শুক্রবার এমনটাই জানালেন নৌসেনার চিফ অব নাভাল স্টাফ অ্যাডমিরাল করমবীর সিং। ভারত মহাসাগরে বাড়তে থাকা ‘চ্যালেঞ্জ’-এর মোকাবিলায় এই নতুন রণতরীর প্রয়োজন রয়েছে বলেই জানিয়েছে অ্যাডমিরাল সিং।  

05th  October, 2019
পিএমসি ব্যাঙ্ক জালিয়াতি কাণ্ডে মুম্বইয়ের ছ’টি এলাকায় তল্লাশি
পিএমএলএ আইনে মামলা দায়ের ইডির 

মুম্বই, ৪ অক্টোবর (পিটিআই): পাঞ্জাব অ্যান্ড মহারাষ্ট্র সমবায় ব্যাঙ্ক (পিএমসি) জালিয়াতি কাণ্ডের তদন্তে মুম্বই ও তার সংলগ্ন এলাকার অন্তত ছ’টি জায়গায় তল্লাশি অভিযান চালাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।  
বিশদ

05th  October, 2019
সন্ত্রাসে আর্থিক মদত: ইয়াসিন মালিকের বিরুদ্ধে অতিরিক্ত চার্জশিট পেশ এনআইএ-র 

নয়াদিল্লি, ৪ অক্টোবর (পিটিআই): সন্ত্রাসে আর্থিক মদত মামলায় পাঁচজনের বিরুদ্ধে অতিরিক্ত চার্জশিট পেশ করল এনআইএ।  বিশদ

05th  October, 2019
জনভিত্তির ধ্বস সামলানো যায়নি বলেই ভোটে পর পর বিপর্যয় সিপিএমের, স্বীকার ইয়েচুরির 

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ৪ অক্টোবর: ২০০৯ সাল থেকেই দলের জনভিত্তিতে ব্যাপক ধ্বস নেমেছে। যা সামলে ওঠা যায়নি। আজ সাফ এ কথা জানিয়েছেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। এদিন দিল্লিতে দলের তিনদিনের কেন্দ্রীয় কমিটির বৈঠক শেষে ইয়েচুরি বলেছেন, ২০০৯ সাল থেকে সিপিএমের জনভিত্তিতে যে ধ্বস নেমেছিল, তা আর সামলে ওঠা যায়নি। 
বিশদ

05th  October, 2019
চিদম্বরমের জামিনের আর্জি
সিবিআইয়ের জবাব তলব সুপ্রিম কোর্টের 

নয়াদিল্লি, ৪ অক্টোবর (পিটিআই): আইএনএক্স মিডিয়া দুর্নীতি মামলায় প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমের দায়ের করা জামিনের আর্জির প্রেক্ষিতে সিবিআইয়ের জবাব চাইল সুপ্রিম কোর্ট। 
বিশদ

05th  October, 2019
পরিবেশপ্রেমীরা ব্যর্থ, অ্যারে কলোনি নিয়ে মামলা খারিজ করে জানাল বম্বে হাইকোর্ট 

মুম্বই, ৪ অক্টোবর (পিটিআই): পরিবেশবিদেরা ব্যর্থ। অ্যারে কলোনি নিয়ে মামলার শুনানিতে শুক্রবার এমনই মন্তব্য করল বম্বে হাইকোর্ট। পাশাপাশি, বৃক্ষছেদন নিয়ে বৃহন্মুম্বই পুরসভার সিদ্ধান্ত বহাল রেখেছে। একইসঙ্গে শিবসেনা সদস্য যশবন্ত যাদবকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে আদালত।  
বিশদ

05th  October, 2019
দিল্লির রবিদাস মন্দির পুনর্নির্মাণ মামলায় নির্দেশ সুপ্রিম কোর্টের 

নয়াদিল্লি, ৪ অক্টোবর (পিটিআই): গুরু রবিদাসের মন্দির কোথায় তৈরি করা যেতে পারে, সে বিষয়ে নিজেদের মধ্যে আলোচনা করে সিদ্ধান্ত নিয়ে আদালতে আসুন। মন্দির পুনর্নির্মাণের দাবিতে দায়ের হওয়া মামলাটির সব পক্ষকে শুক্রবার এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।
বিশদ

05th  October, 2019
বন্যা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমল নাথের

নয়াদিল্লি, ৪ অক্টোবর (পিটিআই): রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনা করলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমল নাথ। রাজ্যের জন্য কেন্দ্রীয় সহায়তার দাবি জানিয়ে একটি স্মারকলিপি তিনি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।
বিশদ

05th  October, 2019
স্বাধীনতা সংগ্রামী শ্যামজি কৃষ্ণবর্মার জন্মদিনে শ্রদ্ধা মোদির

নয়াদিল্লি, ৪ অক্টোবর (পিটিআই): স্বাধীনতা সংগ্রামী শ্যামজি কৃষ্ণবর্মার ১৬২তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার এই নিয়ে তাঁর ট্যুইট, ‘দেশে এবং দেশের বাইরে তাঁর বৈপ্লবিক চিন্তা দিয়ে তিনি স্বাধীনতা সংগ্রামকে শক্তি জুগিয়েছেন।’
বিশদ

05th  October, 2019
গুরু নানক স্মরণে ‘সরবত ডা ভাল্লা’ এক্সপ্রেসের সূচনা করলেন রেলমন্ত্রী 

নয়াদিল্লি, ৪ অক্টোবর (পিটিআই): শিখ তীর্থযাত্রীদের নতুন ট্রেনের সূচনা হল শুক্রবার। নাম ‘সরবত দা ভাল্লা’ এক্সপ্রেস। এদিন নয়াদিল্লি স্টেশনে ট্রেনটির সূচনা করেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল।  
বিশদ

05th  October, 2019
কোরেগাঁও মামলায় রক্ষাকবচ নভলাখার 

নয়াদিল্লি, ৪ অক্টোবর (পিটিআই): ভীমা-কোরেগাঁও সংঘর্ষ মামলায় অভিযুক্ত সমাজকর্মী গৌতম নভলাখাকে ‘রক্ষাকবচ’ দিল সুপ্রিম কোর্ট। শুক্রবার বম্বে হাইকোর্ট নির্দেশ দিয়েছে, আগামী ১৫ অক্টোবর পর্যন্ত গ্রেপ্তার করা যাবে না গৌতমকে।
বিশদ

05th  October, 2019
উৎসবে আরও ভালো পরিষেবা দেওয়াই লক্ষ্য
দিল্লি-কাটরা বন্দে ভারতের পর আজ
লখনউতে উদ্বোধন তেজস এক্সপ্রেসের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৩ অক্টোবর: উৎসবের মরশুমে একগুচ্ছ নতুন ট্রেনের উদ্বোধন করছে রেলমন্ত্রক। আজ নিউ দিল্লি স্টেশনে দিল্লি-কাটরা বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আগামীকাল, শুক্রবার লখনউতে আইআরসিটিসি চালিত প্রথম দিল্লি-লখনউ তেজস এক্সপ্রেসের উদ্বোধন করতে চলেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।  
বিশদ

04th  October, 2019
বিহারে বৃষ্টিতে মৃত বেড়ে ৭৩,
বহু এলাকা এখনও জলমগ্ন

পাটনা, ৩ অক্টোবর (পিটিআই): বিহারে বৃষ্টিজনিত কারণে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭৩। গত কয়েকদিনের প্রবল বৃষ্টিতে রাজ্যের ১৫টি জেলায় বন্যার পরিস্থিতি সৃষ্টি হয়। এক সপ্তাহের বেশি সময় ধরে জলমগ্ন হয়ে রয়েছে পাটনা শহরের একাধিক স্থান। পাশাপাশি পাটনার গ্রামীণ এলাকার বহু স্থান এখনও জলের তলায়। বৃহস্পতিবার রাজ্যের বিপর্যয় মোকাবিলা দপ্তরের তরফে জানানো হয়েছে, জলে ডুবে, বাড়ির দেওয়াল ভেঙে এবং গাছ চাপা পড়ে বেশিরভাগ মানুষের মৃত্যু ঘটেছে।
বিশদ

04th  October, 2019
আরএসএসের কেন্দ্রীয় কার্যালয়ে মিঠুন চক্রবর্তী, জল্পনা তুঙ্গে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহাপঞ্চমীতে প্রাক্তন তৃণমূল এমপি তথা বিশিষ্ট অভিনেতা মিঠুন চক্রবর্তীকে দেখা গেল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) কেন্দ্রীয় কার্যালয়ে। এদিন পুনের আরএসএস সদর দপ্তরে সঙ্ঘের প্রতিষ্ঠাতা কেশব বলিরাম হেডগাওয়ার এবং অন্যতম প্রাণ পুরুষ মহাদেব সদাশিব গোলওয়ালকরের সমাধিতে শ্রদ্ধা জানান মিঠুন। 
বিশদ

04th  October, 2019
চিদম্বরমের হেফাজতের মেয়াদ বাড়ল, সুপ্রিম কোর্টে গেলেন প্রাক্তন অর্থমন্ত্রী 

নয়াদিল্লি, ৩ অক্টোবর (পিটিআই): আইএনএক্স মিডিয়া দুর্নীতি মামলায় বিচার বিভাগীয় হেফাজতের মেয়াদ বাড়ল প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমের। আগামী ১৭ অক্টোবর পর্যন্ত চিদম্বরমের হেফাজতের মেয়াদ বাড়ানো হয়েছে বলে বৃহস্পতিবার দিল্লির একটি আদালত রায় দিয়েছে।
বিশদ

04th  October, 2019

Pages: 12345

একনজরে
স্টকহোম, ৯ অক্টোবর (এপি ও এএফপি): লিথিয়াম-আয়ন ব্যাটারি তৈরির স্বীকৃতি। ২০১৯ সালে রসায়নে নোবেল পুরস্কার জিতে নিলেন তিন বিজ্ঞানী। আমেরিকার জন গুডএনাফ, ব্রিটেনের স্ট্যানলি হোয়াটিংহ্যাম ও জাপানের আরিকা ইয়োশিনো। বুধবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেসের তরফে একথা জানানো হল।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজাম প্যালেসে সিবিআই দপ্তরে হঠাৎ হাজির হলেন ম্যাথু স্যামুয়েল। বুধবার সকালে তিনি নিজেই চলে আসেন এখানে। তাঁর দাবি, আইফোনের পাসওয়ার্ড জানতে চেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই জন্যই তিনি এসেছেন। ...

পুনে, ৯ অক্টোবর: ভারতের মাটিতে ‘টিম ইন্ডিয়া’কে হারানো কতটা কঠিন, তা বিলক্ষণ টের পেয়েছে দক্ষিণ আফ্রিকা। কারণ, প্রথম টেস্টের প্রথম ইনিংসে ভারতীয় দলের ৫০২ রানের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: ব্যবসায় যুক্ত হলে ভালো। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় বেশি বিনিয়োগ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
মানসিক স্বাস্থ্য দিবস১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু ...বিশদ

07:03:20 PM

২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM