Bartaman Patrika
দেশ
 

ক্ষেপণাস্ত্র হামলায় নিজেদের যুদ্ধবিমান ধ্বংস
করা বড় ভুল ছিল, স্বীকার বায়ুসেনাপ্রধানের  

নয়াদিল্লি, ৪ অক্টোবর (পিটিআই): গত ফেব্রুয়ারিতে নিজেদেরই এমআই-১৭ ভি৫ চপার ধ্বংস করা ‘বড় ভুল’ ছিল বলে শুক্রবার স্বীকার করে নিলেন বায়ুসেনা প্রধান রাকেশ কুমার সিং ভাদোরিয়া । উল্লেখ্য, গত ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে জয়েশ-ই-মহম্মদের জঙ্গি ঘাঁটিতে সার্জিকাল স্ট্রাইক চালায় বায়ুসেনা। সেই নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে তীব্র উত্তেজনা দেখা যায়। সেই উত্তেজনার মাঝেই হামলার পরের দিন ২৭ ফেব্রুয়ারি শ্রীনগরের কাছে বদগাঁও সেক্টরে নিজেদেরই একটি এমআই-১৭ যুদ্ধবিমানে ক্ষেপণাস্ত্র হামলা চালায় বায়ুসেনা। তাতে ওই যুদ্ধবিমানে থাকা ছ’জন এবং একজন সাধারণ মানুষের মৃত্যু হয়। কী কারণে এমন ‘ভুল’, তা জানতে ঘটনার তদন্তের নির্দেশ (কোর্ট অব এনকয়ারি) দিয়েছিল বায়ুসেনা। সম্প্রতি সেই রিপোর্ট জমা পড়েছে।
শুক্রবার এই রিপোর্ট প্রসঙ্গে বায়ুসেনাপ্রধান ভাদোরিয়া বলেন, ‘আমাদের ছোঁড়া ক্ষেপণাস্ত্র আমাদেরই ওই হেলিকপ্টারকে আঘাত করেছিল, এটা প্রমাণিত। আমরা প্রশাসনিকভাবে ব্যবস্থা নিয়েছি। দোষী দুই আধিকারিকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আমরা স্বীকার করছি যে বড় ভুল হয়েছিল। এই ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয়, তার জন্য আমরা সচেষ্ট।’ সূত্রের খবর, বিমান ধ্বংসের সঙ্গে যুক্ত থাকার জন্য চারজন আধিকারিকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। আলাদা করে দু’জন আধিকারিকের বিরুদ্ধে কোর্ট মার্শালের মতো শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া শুরু হয়েছে।
তদন্ত রিপোর্টে গ্রাউন্ড স্টাফ এবং ওই হেলিকপ্টারের মধ্যে সমন্বয় এবং যোগাযোগের ফাঁক নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। যুদ্ধবিমান চালানোর নির্দিষ্ট পদ্ধতিও মানা হয়নি বলে জানানো হয়েছে রিপোর্টে। বিমানটি যে ভারতেরই তা গ্রাউন্ড স্টাফদের জানানোর জন্য বিশেষ সুইচ (আইএফএফ) ছিল। বিমানে ক্ষেপণাস্ত্র আঘাতের সময় সেই সুইচ বন্ধ করা ছিল। বিমানটি ওড়ার ১০ মিনিটের মধ্যেই তাকে ফিরে আসতে বলা হয়। এসব ক্ষেত্রে বায়ুসেনা ঘাঁটিতে ফিরতে না বলে কোনও নিরাপদ স্থানে নামতে বলাই দস্তুর। এক্ষেত্রে দু’টি নিয়মই মানা হয়নি। বায়ুসেনার এক সূত্র জানাচ্ছে, ২০১৮ সালে জম্মু ও কাশ্মীরে একটি হামলার পর থেকেই আইএফএফ ব্যবস্থাকে স্বয়ংক্রিয় করা হয়েছে। অর্থাৎ আইএফএফ চালু না থাকলে কোনও যুদ্ধবিমানকে শত্রু পক্ষের হিসেবে ধরে নেওয়া হবে। এক্ষেত্রেও এমনটি হয়েছে বলে তিনি জানিয়েছেন।  

05th  October, 2019
সন্ত্রাসে মদতদাতা রাষ্ট্রের বিরুদ্ধে পদক্ষেপ নিতে হবে, বললেন বিপিন রাওয়াত 

নয়াদিল্লি, ১৬ জানুয়ারি (পিটিআই): ৯/১১ পরবর্তী সন্ত্রাসবাদের বিরুদ্ধে আমেরিকা যেমন পদক্ষেপ নিয়েছিল, সন্ত্রাস দমনে তেমনই কড়া ভূমিকা নিতে হবে। ‘রাইসিনা ডায়লগ’-এ বৃহস্পতিবার এমনই মন্তব্য করলেন চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত। 
বিশদ

17th  January, 2020
সাধারণতন্ত্র দিবসের আগে বড় নাশকতার
ছক বানচাল, ধৃত ৫ জয়েশ জঙ্গি

ফিরদৌস হাসান, শ্রীনগর, ১৬ জানুয়ারি: সাধারণতন্ত্র দিবসের আগে বড় নাশকতার ছক বানচাল করল শ্রীনগর পুলিস। গ্রেপ্তার করা হয়েছে পাঁচ জয়েশ জঙ্গিকে। তাদের কাছ থেকে বিপুল পরিমাণ বিস্ফোরক ও অস্ত্র উদ্ধার হয়েছে। ধৃতদের নাম আইজাজ আহমেদ শেখ, উমর হামিদ শেখ, ইমতিয়াজ আহমেদ চিকলা, শাহিল ফারুক গজরি এবং নাসির আহমেদ মীর।
বিশদ

17th  January, 2020
বাজেটে আয়কর কমানো নিয়ে চুপ
কেন্দ্রীয় মন্ত্রী, সাফাই মূল্যবৃদ্ধি নিয়ে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কর্পোরেট ট্যাক্স বা শিল্প সংস্থার কর কমানো হয়েছে আগেই। জল্পনা চলছে, সাধারণ মানুষের উপর থেকে আর্থিক চাপ কমাতে আয়করেও ছাড় দেবে কেন্দ্রীয় সরকার। কিন্তু সাধারণ বাজেট পেশের আগে সেই ব্যাপারে রা কাড়লেন না কেন্দ্রীয় অর্থমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুরাগ সিং ঠাকুর। যেভাবে দেশজুড়ে জিনিসপত্রের দাম বাড়ছে, সেই মুদ্রাস্ফীতিকেও আমল দিতে চাইলেন না মন্ত্রী।
বিশদ

17th  January, 2020
পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে আমন্ত্রণ জানাতে চলেছে ভারত 

নয়াদিল্লি, ১৬ জানুয়ারি (পিটিআই): পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্কে বরফ গলার ইঙ্গিত দিল ভারত। নয়াদিল্লি আসার জন্য আমন্ত্রণ জানানো হচ্ছে পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে। চলতি বছরেই ভারতে আয়োজিত হবে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) বার্ষিক সম্মেলন।  
বিশদ

17th  January, 2020
নির্ভয়াকাণ্ড: ২২ জানুয়ারি
দোষীদের ফাঁসিতে স্থগিতাদেশ 

নয়াদিল্লি, ১৬ জানুয়ারি: নির্ভয়া গণধর্ষণ ও খুন মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত একজন প্রাণভিক্ষার আর্জি জানিয়েছে। এই কারণে, ২২ জানুয়ারি চার দোষীর ফাঁসি কার্যকর করার উপর স্থগিতাদেশ জারি করল দিল্লির তিস হাজারি আদালত। বৃহস্পতিবার এপ্রসঙ্গে বিচারক বলেন, দোষীদের মৃত্যুদণ্ডের নির্দেশ পুনর্বিবেচনা করছি না। কিন্তু, একজন প্রাণভিক্ষার আর্জি জানিয়েছে। 
বিশদ

17th  January, 2020
শরিকি কোন্দলে জেরবার মহারাষ্ট্রে জোট সরকার
ইন্দিরা গান্ধীকে নিয়ে শিবসেনা এমপির মন্তব্যে
ক্ষুব্ধ কংগ্রেস, বক্তব্য প্রত্যাহার করলেন রাউত

মুম্বই, ১৬ জানুয়ারি (পিটিআই): প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে নিয়ে শিবসেনা এমপি সঞ্জয় রাউতের মন্তব্য ঘিরে সরগরম মহারাষ্ট্রের রাজনীতি। কংগ্রেস, এনসিপিকে সঙ্গে নিয়ে রাজ্যে জোট সরকার চালাচ্ছে শিবসেনা। জোট সরকারের দু’মাসের মধ্যে বিভিন্ন ইস্যুতে ইতিমধ্যে কংগ্রেসের সঙ্গে শিবসেনার মতানৈক্য শুরু হয়েছে। 
বিশদ

17th  January, 2020
ভবিষ্যতে এ ধরনের পদক্ষেপ থেকে বিরত থাকা উচিত, কাশ্মীর ইস্যুতে চীনকে বার্তা ভারতের 

নয়াদিল্লি, ১৬ জানুয়ারি (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘে কাশ্মীর ইস্যু তুলতে ব্যর্থ হতেই চীনকে জবাব দিল ভারত। নয়াদিল্লি সাফ জানিয়ে দিয়েছে, বেজিংয়ের উচিত আন্তর্জাতিক ঐক্যের দিকে নজর দিয়ে ভবিষ্যতে এ ধরনের প্রচেষ্টা থেকে বিরত থাকা।  
বিশদ

17th  January, 2020
সবকিছু স্বাভাবিক হলে কাশ্মীরে কেন পাঠানো হচ্ছে ৩৬ জন ‘প্রচারক’কে, প্রশ্ন তুলল কংগ্রেস 

নয়াদিল্লি, ১৬ জানুয়ারি (পিটিআই): কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে মোদি সরকারকে কটাক্ষ করল কংগ্রেস। ৩৭০ ধারা অবলুপ্তির ইতিবাচক প্রভাব ও সরকারের উন্নয়ন কর্মসূচি তুলে ধরতে কাশ্মীরে একঝাঁক মন্ত্রী পাঠানোর পরিকল্পনা নেয় কেন্দ্র। আজ শুক্রবার মন্ত্রিসভার বৈঠকে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। 
বিশদ

17th  January, 2020
ওড়িশায় মোদির উদ্বোধন করা স্টেশনে দিনে যাত্রী সংখ্যা দু’জন, রেলের আয় মাত্র ২০ টাকা

ভুবনেশ্বর, ১৫ জানুয়ারি: ঝাঁ চকচকে রেলস্টেশন। বসার জায়গা, প্ল্যাটফর্মের শেডে এখনও তাজা রঙের গন্ধ। সবে বছর পেরিয়েছে ওড়িশার বিচ্ছুপালি স্টেশন। ঘটা করে স্টেশনের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অথচ, এই এক বছরে প্রতিদিন গড়ে মাত্র দু’জন যাত্রী স্টেশনে ওঠানামা করেন। তাতে রেলের আয় দিনে মাত্র ২০ টাকা! আর ব্যয়? 
বিশদ

17th  January, 2020
সিএএ বিক্ষোভ: নাবালকদের পাথর ছুঁড়তে উস্কানি, ধৃত ৩৩ জনের বিরুদ্ধে নয়া চার্জ গঠন 

মুজফ্ফরনগর, ১৬ জানুয়ারি (পিটিআই): উত্তরপ্রদেশে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে বিক্ষোভ চলাকালীন গ্রেপ্তার হওয়া ৩৩ জনের বিরুদ্ধে নয়া চার্জ গঠন করল বিশেষ তদন্তকারী দল (সিট)। তাদের বিরুদ্ধে শিশুদের পাথর ছুঁড়তে উস্কানি দেওয়ার অভিযোগ আনা হয়েছে। 
বিশদ

17th  January, 2020
রাশিয়ায় ১১ মাসের জন্য প্রশিক্ষণ নিতে যাবেন গগনযানের চার মহাকাশচারী 

নয়াদিল্লি, ১৬ জানুয়ারি (পিটিআই): ভারতের গগনযান প্রকল্পে তালিকাভুক্ত চার মহাকাশচারীকে ১১ মাসের জন্য রাশিয়ায় প্রশিক্ষণে পাঠানো হবে। কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং বৃহস্পতিবার একথা জানান।
বিশদ

17th  January, 2020
নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসি পিছিয়ে
যাওয়া নিয়ে বিজেপি-আপ তরজা তুঙ্গে

নয়াদিল্লি, ১৬ জানুয়ারি (পিটিআই): সামনেই দিল্লির বিধানসভা নির্বাচন। তার আগে নির্ভয়াকাণ্ডের দোষীদের মৃত্যুদণ্ড পিছিয়ে যাওয়া নিয়ে রাজনৈতিক তরজা তুঙ্গে। এই ইস্যুকে হাতিয়ার করে শাসক দল আপকে প্যাঁচে ফেলতে তত্পর বিজেপি। পাল্টা তোপ দেগেছে আপও। দুই দলের দোষারোপ এবং পাল্টা দোষারোপের জেরে উত্তপ্ত রাজধানীর রাজনীতি। 
বিশদ

17th  January, 2020
শ্রীলঙ্কায় মন্দির সংস্কারের জন্য ৫ কোটি টাকা খরচ করবে মধ্যপ্রদেশ সরকার 

ভোপাল, ১৬ জানুয়ারি: শ্রীলঙ্কায় সীতামাতা মন্দির সংস্কারের জন্য এবার আর্থিক সাহায্যের সিদ্ধান্ত নিল মধ্যপ্রদেশ সরকার। রাবণের লঙ্কাপুরীতে যেখানে সীতাকে রাখা হয়েছিল, সেখানেই রয়েছে ওই মন্দির।
বিশদ

17th  January, 2020
কর্ণাটকের কুক্কে মন্দিরে ধর্মীয় পোশাক চালু করার দাবি হিন্দুত্ববাদী সংগঠনের 

মেঙ্গালুরু, ১৬ জানুয়ারি (পিটিআই): কর্ণাটকের বিখ্যাত কুক্কে সুব্রহ্মণ্য মন্দিরের দর্শনার্থীদের জন্য ধর্মীয় পোশাক চালু করতে রাজ্য সরকারের কাছে দাবি জানাল বিশ্ব হিন্দু পরিষদ এবং বজরং দল। বুধবার এ বিষয়ে মুজরাই মন্দির কর্তৃপক্ষকে স্মারকলিপি জমা দিয়েছে তারা।  
বিশদ

17th  January, 2020

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরসি এবং সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে এখন সরগরম গোটা রাজ্য। ডান-বাম উভয়েই আন্দোলনে শামিল হয়েছে। আর এই আবহে কলেজে কলেজে ছাত্রভোটের সম্ভাবনা অনিশ্চয়তার মধ্যে পড়ে গেল। আগামী চার-পাঁচ মাসের মধ্যেও এই ভোট না হওয়ার সম্ভাবনাই বেশি। ...

বাংলা নিউজ এজেন্সি: পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হতেই উত্তরবঙ্গে বামপন্থী ও ডানপন্থী নেতাদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। প্রশাসন সূত্রের খবর, আসন সংরক্ষণের খসড়া তালিকা অনুসারে উত্তরবঙ্গে ১৩টি পুরসভার প্রায় দু’ডজন নেতার ভাগ্য পুড়তে চলেছে।  ...

 আমেদাবাদ, ১৭ জানুয়ারি (পিটিআই): সমস্ত বিদেশি কোম্পানিকে আইন মেনে ভারতে বিনিয়োগ করতে হবে। আমাজনের লগ্নি নিয়ে মন্তব্যের পর শুক্রবার এমনটাই জানালেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। ...

ডার্বির ইতিহাসে প্রথম পাঁচ গোলদাতার মধ্যে একমাত্র বাঙালি তিনি। আট ও নয়ের দশকে তাঁকে ঘিরে আবর্তিত হত সমর্থকদের স্বপ্ন। দুই প্রান্ত থেকে ভেসে আসা বল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৪৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮,৯৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, নবমী ৫৪/৫ দিবা ৪/১। স্বাতী ৪৪/৪১ রাত্রি ১২/১৬। সূ উ ৬/২৩/৪, অ ৫/১০/৩৪, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, অষ্টমী ৬/৩২/৩৮ দিবা ৯/২/৫৩। স্বাতী ৫২/৪১/৩১ রাত্রি ৩/৩০/২৬। সূ উ ৬/২৫/৫০, অ ৫/৯/৩২, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ২/০ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ৭/৪৬/১৯ মধ্যে ও ৩/৪৯/৪ গতে ৫/৯/৩২ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৪ মধ্যে ও ৪/৪৬/১৮ গতে ৬/২৫/৫৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ট্যাংরায় গাড়ি পার্কিং এলাকায় ভেঙে পড়ল গেট, কিশোরীর মৃত্যু
ট্যাংরার ডি সি দে রোডের একটি গাড়ি পার্কিং এলাকায় গেট ...বিশদ

06:16:44 PM

মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনা, গুরুতর জখম অভিনেত্রী শাবানা আজমি
মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনায় গুরুতর জখম হলেন অভিনেত্রী শাবানা আজমি। ...বিশদ

05:25:00 PM

  কৃষি দপ্তরের কর্মীকে মারধরের অভিযোগ পঞ্চায়েত সহ সভাপতির বিরুদ্ধে
উত্তর দিনাজপুরের রায়গঞ্জের কৃষি দপ্তরে কর্তব্যরত এক কর্মীকে মারধর করার ...বিশদ

03:39:00 PM

আলিপুরদুয়ারে গুপ্তধনের সন্ধান
গুপ্তধনের সন্ধান মিলল আলিপুরদুয়ারের ফালাকাটার আলিনগরে। আজ শনিবার ১০০ দিনের ...বিশদ

03:28:46 PM

উত্তরপ্রদেশে খাটে বাঁধা মহিলার পোড়া দেহ উদ্ধার, মিলল কার্তুজও
খাটে বাঁধা মহিলার দগ্ধ দেহ উদ্ধারকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়াল ...বিশদ

02:10:07 PM

  প্রদেশ কং আয়োজিত কর্মশালায় আজ শিক্ষকের ভূমিকায় চিদম্বরম
এবার শিক্ষকের ভূমিকা নিতে চলেছেন পি চিদম্বরম। আজ শনিবার নাগরিকত্ব ...বিশদ

01:56:21 PM