Bartaman Patrika
দেশ
 
 

 বুধবার দেবীবরণের পর সিঁদুর খেলার সময় মহিলাদের নৃত্য। কলকাতায় তোলা অতূণ বন্দ্যোপাধ্যায়ের ছবি।

পিএমসি ব্যাঙ্ক জালিয়াতি কাণ্ডে মুম্বইয়ের ছ’টি এলাকায় তল্লাশি
পিএমএলএ আইনে মামলা দায়ের ইডির 

মুম্বই, ৪ অক্টোবর (পিটিআই): পাঞ্জাব অ্যান্ড মহারাষ্ট্র সমবায় ব্যাঙ্ক (পিএমসি) জালিয়াতি কাণ্ডের তদন্তে মুম্বই ও তার সংলগ্ন এলাকার অন্তত ছ’টি জায়গায় তল্লাশি অভিযান চালাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। শুধু তাই নয়, আর্থিক তছরুপ প্রতিরোধী আইনের (পিএমএলএ অ্যাক্ট) আওতায় একটি মামলাও দায়ের করেছে কেন্দ্রীয় সংস্থাটি। মুম্বই পুলিসের আর্থিক অপরাধ দমন শাখার দায়ের করা অভিযোগের প্রেক্ষিতেই মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছে ইডি। মামলায় আরও তথ্যপ্রমাণের প্রয়োজন থাকায় এই তল্লাশি অভিযান চালানোটা জরুরি ছিল বলে জানিয়েছেন তদন্তকারীরা।
পিএমসি ব্যাঙ্ক জালিয়াতি কাণ্ডে অভিযোগের আঙুল উঠেছে হাউজিং ডেভেলপমেন্ট ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের প্রাক্তন কর্তাদের দিকে। চলতি সপ্তাহের প্রথম দিকে আরবিআই নিযুক্ত প্রশাসকের দায়ের করা অভিযোগের ভিত্তিতেই পিএমসি ব্যাঙ্কের প্রাক্তন চেয়ারম্যান ওয়ারইয়াম সিং, এমডি জয় থমাস এবং এইচডিআইএল ডিরেক্টর রাকেশ ওয়াধওয়া সহ অন্যান্য শীর্ষকর্তাদের বিরুদ্ধে জালিয়াতি, প্রতারণা এবং অপরাধমূলক ষড়যন্ত্রের ধারায় মামলা রুজু করে। প্রাথমিক তদন্তে ইডি জানতে পেরেছে, এইচডিআইএল-কে বেআইনিভাবে ঋণ পাইয়ে দিতে সাহায্য করেছিলেন ওই প্রাক্তন আধিকারিকরা। বলাই বাহুল্য এইচডিআইএল কর্তৃপক্ষ সেই ঋণ শোধ করেনি। আর সেকথা রিজার্ভ ব্যাঙ্কের কাছে বেমালুম চেপে যান ব্যাঙ্ক কর্তারা। বৃহস্পতিবারই এইচডিআইএল-এর ডিরেক্টর রাকেশ ওয়াধওয়া ও তাঁর ছেলে সারঙকে আটক করেছিল ইডি। পাশাপাশি এইচডিআইএল-এর সাড়ে তিন হাজার কোটি টাকার সম্পত্তিও বাজেয়াপ্ত করা হয়। এদিন স্থানীয় আদালত ধৃতদের ৯ অক্টোবর পর্যন্ত পুলিস হেফাজতে রাখার নির্দেশ দেন।
এদিকে, পিএমসি কাণ্ডে প্রতিক্রিয়া দিয়েছেন আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস। শুক্রবার আরবিআইয়ের চতুর্থ দ্বি-বার্ষিক আর্থিক নীতি ঘোষণা করার ফাঁকে গভর্নর বলেন, ‘আরবিআইয়ের কথা জানতে চাইলে বলব, আমাদের ব্যাঙ্কিং সিস্টেম খুবই ভালোমতো কাজ করছে। উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই।’ এরপরই সরাসরি কোনও নাম না করে তিনি বলেন, ‘একটি ঘটনার জন্য দেশের সমস্ত সমবায় ব্যাঙ্ককে এক বন্ধনীতে রেখে বিচার করাটা কখনওই উচিত নয়।’ 

05th  October, 2019
তিন রাজ্যে প্রতিমা বিসর্জনে গিয়ে জলে ডুবে মৃত ১৪ 

নয়াদিল্লি, ৯ অক্টোবর: দুর্গা প্রতিমা বিসর্জনে গিয়ে রাজস্থান, উত্তরপ্রদেশ এবং কর্ণাটকে জলে ডুবে মারা গিয়েছেন মোট ১৪ জন। এর মধ্যে ১০ জনের মৃত্যু হয়েছে রাজস্থানের ঢোলপুরে। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার। ইতিমধ্যে সাতজনের দেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন জেলাশাসক রাকেশ জয়সোয়াল।
বিশদ

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের, কাশ্মীরে কলেজ খুললেও আসেনি পড়ুয়ারা 

জম্মু, ৯ অক্টোবর (পিটিআই): আরও একবার নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাকিস্তান। বুধবার পুঞ্চের কৃষ্ণঘাঁটি ও বালাকোট সেক্টরে সারারাত ধরে গুলি চালায় পাক সেনা। ভারতীয় সেনা চৌকি লক্ষ্য করে গুলি চালানোর পাশাপাশি তারা সীমান্তবর্তী গ্রামগুলিকেও টার্গেট করে। এই ঘটনায় গ্রামবাসীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়।  
বিশদ

এই প্রথম সুইস ব্যাঙ্কে ভারতীয়দের অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য পেল কেন্দ্র 

নয়াদিল্লি, ৯ অক্টোবর: বিদেশে গচ্ছিত কালো টাকার বিরুদ্ধে লড়াইয়ে বিরাট সাফল্য ভারতের। এই প্রথম সুইস ব্যাঙ্কে ভারতীয়দের অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য পেল কেন্দ্রীয় সরকার।
বিশদ

জমি ও চাকরির সুরক্ষা পেতে কেন্দ্রকে আর্জি জানালেন লাদাখের বাসিন্দারা 

ফিরদৌস হাসান, শ্রীনগর, ৯ অক্টোবর: জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করার পর লাদাখকে পৃথক কেন্দ্রশাসিত শাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করেছে কেন্দ্র। তারপরই লাদাখবাসীর মধ্যে জমির অধিকার রক্ষা নিয়ে সৃষ্টি হয়েছে আতঙ্ক। 
বিশদ

অপর্ণা সেনদের বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা তুলল পুলিস 

মুজফফরপুর (বিহার), ৯ অক্টোবর (পিটিআই): অপর্ণা সেন, শ্যাম বেনেগাল সহ ৪৯ বিশিষ্টের বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা বন্ধের নির্দেশ দিল পুলিস।  বিশদ

আস্থানার বিরুদ্ধে তদন্ত নিয়ে সিবিআইকে হাইকোর্টের নির্দেশ 

নয়াদিল্লি, ৯ অক্টোবর (পিটিআই): প্রাক্তন সিবিআই প্রধান রাকেশ আস্থানার বিরুদ্ধে আর্থিক দুর্নীতির তদন্ত দু’মাসের মধ্যে শেষ করার নির্দেশ দিল দিল্লি হাইকোর্ট। বুধবার বিচারপতি বিভু বাখরু স্পষ্ট জানান, আর সময় দেওয়া হবে না। 
বিশদ

ভোপালের ন্যাশনাল পার্কে সবচেয়ে বয়স্ক বাঘিনীর মৃত্যু 

ভোপাল, ৯ অক্টোবর (পিটিআই): ভোপালের বন বিহার ন্যাশনাল পার্কের সবচেয়ে বয়স্ক বাঘিনী ‘প্রিয়া’-র মৃত্যু হল। বয়সজনিত কারণে তার মৃত্যু হয়েছে বলে বুধবার বন দপ্তরের আধিকারিকরা জানিয়েছেন।
বিশদ

ইডির সামনে হাজিরা দিলেন কার্তি চিদম্বরম 

নয়াদিল্লি, ৯ অক্টোবর (পিটিআই): আইএনএক্স মিডিয়া অর্থ তছরূপ মামলায় ইডির সামনে বুধবার সাক্ষ্য দিলেন কার্তি চিদম্বরম। নতুন করে বয়ান রেকর্ডের জন্য শিবগঙ্গার কংগ্রেস সাংসদ কার্তিকে সমন পাঠিয়েছিল ইডি।
বিশদ

চিতাবাঘের সঙ্গে লড়াই করে ভাইয়ের প্রাণ বাঁচাল বালিকা 

পৌরি, ৯ অক্টোবর: চিতাবাঘের থাবা থেকে ভাইয়ের প্রাণ বাঁচাল এক বালিকা। গত ৪ অক্টোবর উত্তরাখণ্ডের দেবকুন্ডাই তাল্লি গ্রামের ঘটনা। পুলিস জানিয়েছে, ১১ বছরের ওই বালিকা ও তার চার বছরের ভাইয়ের সঙ্গে বাড়ির উঠোনে খেলছিল। ওই সময় একটি চিতাবাঘ তার ভাইকে আক্রমণ করে। 
বিশদ

বুধবার বিদায় নিল মৌসুমী বায়ু 

নয়াদিল্লি, ৯ অক্টোবর (পিটিআই): চলতি বছরে রেকর্ড করল বর্ষা। চার মাস ধরে বর্ষণের রেকর্ড। যদিও দিল্লির মৌসম ভবন জানিয়েছে, এক মাস দেরিতে হলেও মৌসুমী বায়ু বিদায় নিতে শুরু করেছে।
বিশদ

প্রধানমন্ত্রীর জন্য নতুন বিশেষ যুদ্ধবিমান 

নয়াদিল্লি, ৯ অক্টোবর: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতোই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য নতুন দু’টি যুদ্ধবিমানের ভাবনা কেন্দ্রের। জানা গিয়েছে, আগামী বছরের জুন মাসের মধ্যেই দু’টি দীর্ঘ বোয়িং ৭৭৭-৩০০ ই আর যুদ্ধবিমান নয়াদিল্লি পৌঁছবে।
বিশদ

বায়ুদূষণে ভারতে মৃত্যুর সংখ্যা
এখন পথ দুর্ঘটনার চেয়েও বেশি 

মৃণালকান্তি দাস: পরিবেশ রক্ষায় যতটা তৎপর হওয়ার কথা, মার্কিন প্রেসিডেন্ট হিসেবে তিনি মোটেও ততটা তৎপর নন বলে তাঁর বিরুদ্ধে একাধিকবার অভিযোগ উঠেছে। সেই তিনিই পাল্টা দাবি করেছেন, জলবায়ু পরিবর্তন নিয়ে কোনও মাথাব্যথাই নেই ভারত, চীন, রাশিয়ার মতো বড় দেশগুলির। চলতি বছরে বিশ্ব পরিবেশ দিবসে ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, ওই দেশগুলির কিছু শহরে গেলে নিঃশ্বাস পর্যন্ত নেওয়া যায় না।
বিশদ

09th  October, 2019
লক্ষ্য অর্থনীতিকে চাঙ্গা করা
টানা পাঁচবার সুদ কমাল রিজার্ভ ব্যাঙ্ক,
সস্তা হতে পারে বাড়ি-গাড়ির ঋণ 

মুম্বই, ৪ অক্টোবর (পিটিআই): ফের সুদের হার কমাল রিজার্ভ ব্যাঙ্ক। যার জেরে সস্তা হতে চলেছে গাড়ি, বাড়ি সহ বিভিন্ন ঋণ। শুক্রবার টানা পাঁচবারের জন্য রেপো রেট কমাল আরবিআই। ২৫ বেসিস পয়েন্ট তথা ০.২৫ শতাংশ কমিয়ে রেপো রেট ৫.১৫ শতাংশ করেছে তারা। প্রায় এক দশকে সর্বনিম্ন এই সুদের হার। পাশাপাশি কমানো হয়েছে রিভার্স রেপো রেটও। 
বিশদ

05th  October, 2019
দিল্লির পুজোতেও বৃষ্টির ভ্রুকুটি 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৪ অক্টোবর: কলকাতা তথা রাজ্যের মানুষের আশঙ্কা রয়েছেই। এবার সেই একই আশঙ্কায় দিল্লি-এনসিআরের প্রবাসী বাঙালিরাও। আশঙ্কা, পুজোয় বৃষ্টি হবে কি? গতকাল সন্ধ্যায় দিল্লিতে যেভাবে মুষলধারে বৃষ্টি হয়েছে, এবং তার জেরে দীর্ঘক্ষণ কার্যত স্তব্ধ হয়েছে দিল্লির জনজীবন, তাতেই প্রমাদ গুণছেন দিল্লির পুজো উদ্যোক্তারা।  
বিশদ

05th  October, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কাঁথি: বুধবার দীঘায় সমুদ্রে মৎস্যজীবীদের জালে ধরা পড়ল বিশালাকৃতি ‘চিলমাছ’। এদিন মোহনার আড়তে মৃত এই মাছটি নিয়ে আসা হয়। অচেনা এই মাছ দেখতে উৎসুক মানুষজন ভিড় জমান। পাশাপাশি দীঘায় বেড়াতে আসা পর্যটকরাও ভিড় জমান।   ...

বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি পান্ডাপাড়া সর্বজনীন দুর্গাপুজো কমিটির মণ্ডপে পাশাপাশি দেখা গিয়েছে দিদি-মোদির ফ্লেক্স। পুজো প্যান্ডেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি’র রাজ্য সভাপতি দিলিপ ঘোষের অভিনন্দনজ্ঞাপক ফ্লেক্সের পাশে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও জলপারইগুড়ি পুরসভার চেয়ারম্যান মোহন ...

স্টকহোম, ৯ অক্টোবর (এপি ও এএফপি): লিথিয়াম-আয়ন ব্যাটারি তৈরির স্বীকৃতি। ২০১৯ সালে রসায়নে নোবেল পুরস্কার জিতে নিলেন তিন বিজ্ঞানী। আমেরিকার জন গুডএনাফ, ব্রিটেনের স্ট্যানলি হোয়াটিংহ্যাম ও জাপানের আরিকা ইয়োশিনো। বুধবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেসের তরফে একথা জানানো হল।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: ব্যবসায় যুক্ত হলে ভালো। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় বেশি বিনিয়োগ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
মানসিক স্বাস্থ্য দিবস১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু ...বিশদ

07:03:20 PM

২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM