Bartaman Patrika
দেশ
 

কপ্টার কেলেঙ্কারি: জেলে মিচেলকে
জেরা করার অনুমতি পেল সিবিআই

নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর (পিটিআই): অগুস্তা ওয়েস্টল্যান্ড কপ্টার কেলেঙ্কারি মামলায় অন্যতম অভিযুক্ত ক্রিশ্চিয়ান মিচেল। কপ্টার কেনায় মধ্যস্থতাকারীর ভূমিকা ছিল তাঁর। বর্তমানে দিল্লির তিহার জেলে বিচারবিভাগীয় হেফাজতে রয়েছেন তিনি। জেলের মধ্যে তাঁকে জেরা করতে চেয়ে দিল্লির একটি আদালতের দ্বারস্থ হয়েছিল সিবিআই। শুক্রবার সেই আর্জি মঞ্জুর করেছেন বিশেষ বিচারক অরবিন্দ কুমার। আগামী ২৪ থেকে ২৬ সেপ্টেম্বর তিহার জেলে গিয়ে মিচেলকে জিজ্ঞাসাবাদ করার অনুমতি দিয়েছেন তিনি। বেশ কিছু নথির প্রসঙ্গেই মিচেলকে জেরা করা প্রয়োজন বলে আদালতে জানিয়েছিল সিবিআই।
গত বছর ডিসেম্বরে এই মধ্যস্থতাকারীকে ভারতের হাতে তুলে দিয়েছিল দুবাই। কপ্টার কেলেঙ্কারিতে দু’টি পৃথক মামলা দায়ের করে করেছে ইডি ও সিবিআই। দু’টি মামলাতেই বর্তমানে বিচারবিভাগীয় হেফাজতে রয়েছেন মিচেল।

21st  September, 2019
ঝুলেই রইল সরকার গঠন
আজ সোনিয়ার সঙ্গে বৈঠকে শারদ পাওয়ার

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ নভেম্বর: শেষ মুহূর্তে নাটকীয় পরিস্থিতি বদল হল। রাজ্যপালের সঙ্গে দেখা করে আজ দুপুরে সরকার গঠনের দাবি জানানোর কথা ছিল মহারাষ্ট্রের নতুন জোট শিবসেনা, কংগ্রেস এবং এনসিপির। কিন্তু আচমকা রাজ্যপালের সঙ্গে সেই বৈঠক স্থগিত করে দেওয়া হল।
বিশদ

রামলীলা ময়দানে হবে বিক্ষোভ প্রদর্শন
মোদি বিরোধিতায় ৩০ নভেম্বর ভারত বাঁচাও সমাবেশের ডাক কংগ্রেসের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ নভেম্বর: মোদি বিরোধিতায় এবার মহা সমাবেশের ডাক দিচ্ছে কংগ্রেস। আগামী ৩০ নভেম্বর রামলীলা ময়দানে ‘ভারত বাঁচাও মহা সমাবেশে’র আয়োজন করছে দল। আজ এর প্রস্তুতি বৈঠক শেষে এ কথা জানিয়েছেন কংগ্রেসের দুই শীর্ষ নেতা কে সি ভেনুগোপাল এবং রণদীপসিং সুরজেওয়ালা।
বিশদ

পাক এয়ার ট্রাফিক কন্ট্রোলারের তত্পরতায় বিমান দুর্ঘটনা থেকে রক্ষা 

ইসলামাবাদ, ১৬ নভেম্বর (পিটিআই): পাকিস্তানের এক এয়ার ট্রাফিক কন্ট্রোলারের তত্পরতায় বড়সড় দুর্ঘটনা থেকে বাঁচল জয়পুর থেকে মাসকাটগামী একটি বিমান। অসামরিক বিমান পরিবহণ দপ্তর সূত্রে খবর, সিন্ধ প্রদেশের দক্ষিণভাগের ছোর এলাকার উপর দিয়ে যাওয়ার সময় বিমানটি খারাপ আবহাওয়ার মধ্যে পড়ে।  বিশদ

  দিল্লিতে ছুটি কাটাতে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু গোয়ার ডিজিপি’র

 পানাজি, ১৬ নভেম্বর (পিটিআই): দিল্লিতে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল গোয়ার ডিরেক্টর জেনারেল অব পুলিস (ডিজিপি) প্রণব নন্দার। প্রশাসনের তরফে এই তথ্য জানানো হয়েছে। এব্যাপারে ইন্সপেক্টর জেনারেল অব পুলিস যশপাল সিং বলেন, নন্দার মৃত্যুর ব্যাপারে তাঁর পরিবারকে জানানো হয়েছে। বিশদ

 ফের কাশ্মীর ধৃত ৫ জঙ্গি

 শ্রীনগর ও জম্মু, ১৬ নভেম্বর (পিটিআই): লস্কর-ই-তোইবার সঙ্গে জড়িত থাকার সন্দেহে উপত্যকায় পাঁচ জনকে গ্রেপ্তার করল পুলিস। উত্তর কাশ্মীরের বারামুলা জেলার সোপোর টাউনশিপ ওই পাঁচ জনকে গ্রেপ্তার করা হয়। বিশদ

জেএনইউয়ে বিবেকানন্দের মূর্তি বিকৃত করার প্রতিবাদে সংসদে সরব হবে বিজেপি: লকেট

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৬ নভেম্বর: দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (জেএনইউ) স্বামী বিবেকানন্দের মূর্তি বিকৃত করার ঘটনার প্রতিবাদে সংসদে সরব হবে বঙ্গ বিজেপি। এরই পাশাপাশি রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির ক্রমাবনতি এবং শাসক দল তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে একাধিক আর্থিক অনিয়মের অভিযোগ তুলেও সংসদে সরব হবেন বাংলা বিজেপির এমপিরা।
বিশদ

বিহারের স্কুলে ছাত্র-ছাত্রীদের
জন্য একই শৌচালয়, বিতর্ক

 পাটনা, ১৬ নভেম্বর: বেশ কিছুদিন ধরেই স্কুলে আসা বন্ধ করে দিয়েছে বেশ কয়েকজন ছাত্রী। কারণ স্কুলে তাদের জন্য পৃথক কোনও শৌচাগার নেই। যে সব ছাত্রীরা স্কুলে আসছে, তারা স্কুলের ছাত্রদের সঙ্গে একই শৌচালয় ভাগ করতে বাধ্য হচ্ছে। পরিস্থিতি আরও খারাপ হয়েছে ওই তল্লাটে নিরাপত্তা বাহিনীর ক্যাম্প হওয়ায়।
বিশদ

শিবসেনা ও বিজেপির বিচ্ছেদের প্রভাব
পড়তে পারে মুম্বই পুরসভার নির্বাচনে

 মুম্বই, ১৬ নভেম্বর (পিটিআই): মহারাষ্ট্রে রাজ্যস্তরে ভেস্তে গিয়েছে শিবসেনা-বিজেপি জোট। এর প্রভাব পড়তে পারে মুম্বই পুরসভায়। বিজেপি সমর্থন না করলে বৃহন্মুম্বই পুরসভা হাতছাড়া হতে পারে শিবসেনার। ২২ নভেম্বর এই পুরসভার দ্বিতীয় দফার অভ্যন্তরীণ নির্বাচন।
বিশদ

রাফাল ইস্যুতে রাহুল গান্ধীর বিরুদ্ধে
দেশজুড়ে বিক্ষোভ প্রদর্শন বিজেপির

 নয়াদিল্লি ও মুম্বই, ১৬ নভেম্বর (পিটিআই): রাফাল ইস্যুতে রাহুল গান্ধীর বিপক্ষে রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। এই রায়কে হাতিয়ার করে রাহুল গান্ধীর বিরুদ্ধে দেশজুড়ে পথে নামল বিজেপি। শনিবার দিল্লি সহ দেশের অধিকাংশ রাজ্যেই কংগ্রেস অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখান বিজেপির নেতা-কর্মীরা।
বিশদ

  ধর্মীয় সংখ্যালঘুদের নিশানা করতেই অসমে এনআরসি, সমালোচনা মার্কিন কমিশনের

 ওয়াশিংটন, ১৬ নভেম্বর: ধর্মীয় সংখ্যালঘু ও মুসলমানদের ভিটেছাড়া করতেই অসমে জাতীয় নাগরিকপঞ্জি করা হয়েছে। এনআরসি নিয়ে এভাবেই নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকারকে দায়ী করল আমেরিকার এক কমিশন।
বিশদ

উত্তরপ্রদেশে পুলিস অফিসারকে মন্ত্রীর হুমকি, রিপোর্ট তলব মুখ্যমন্ত্রীর

 লখনউ, ১৬ নভেম্বর (পিটিআই): উত্তরপ্রদেশের লখনউয়ে এক পুলিস অফিসারকে হুমকি দিয়েছিলেন রাজ্যের মন্ত্রী স্বাতী সিং। এই ঘটনায় তদন্ত রিপোর্ট চেয়ে পাঠালেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। রাজ্য পুলিসের ডিজি ও পি সিং বলেন, ‘লখনউয়ের বিশেষ পুলিস সুপারের কাছ থেকে তদন্তের রিপোর্ট চাওয়া হয়েছে।
বিশদ

চিন্ময়ানন্দ মামলা
হাইকোর্টের রায়ে অন্তর্বর্তী স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি, ১৬ নভেম্বর: স্বামী চিন্ময়ানন্দ মামলায় এলাহাবাদ হাইকোর্টের রায়ে অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করল সুপ্রিম কোর্ট। প্রাক্তন এই কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে ধর্ষণ এবং যৌন নির্যাতনের অভিযোগ করেছেন শাহজাহানপুরের বাসিন্দা এক আইনের ছাত্রী। ভারতীয় দণ্ডবিধির ১৬৪ ধারায় মন্ত্রীর বিরুদ্ধে বয়ানও দেন অভিযোগকারিণী।
বিশদ

সীমান্ত-বিতর্ক উস্কে রাজনাথের অরুণাচল সফরে আপত্তি তুলল বেজিং

 লোয়ার ডিবাং, বুম লা (অরুণাচল প্রদেশ) ও বেজিং, ১৫ নভেম্বর: অরুণাচল নিয়ে নিজেদের দাবিতেই অনড় থেকে ফের সীমান্ত বিতর্ক উস্কে দিল চীন। গতকাল গুচ্ছ কর্মসূচি নিয়ে অরুণাচল প্রদেশ সফরে গিয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। বিশদ

16th  November, 2019
পাকিস্তানের ডিএনএতেই সন্ত্রাস
আন্তর্জাতিক মঞ্চে আক্রমণ ভারতের

প্যারিস, নয়াদিল্লি ও ওয়াশিংটন, ১৫ নভেম্বর: আন্তর্জাতিক মঞ্চে ফের উঠল কাশ্মীর প্রসঙ্গ। মুখ খুললেন দুই ভারতীয় কন্যা। ইউনেস্কো এবং মার্কিন কংগ্রেসে সন্ত্রাসবাদ ইস্যুতে পাকিস্তানকে কার্যত তুলোধোনা করলেন ভারতীয় প্রতিনিধি দলের নেত্রী অনন্যা আগরওয়াল এবং সাংবাদিক সুনন্দা বশিষ্ঠ। সুনন্দার অবশ্য আরও একটি পরিচয় রয়েছে।
বিশদ

16th  November, 2019

Pages: 12345

একনজরে
 কলম্বো, ১৬ নভেম্বর: অপ্রীতিকর নানা ঘটনার মধ্যেই শনিবার সম্পন্ন হল শ্রীলঙ্কার ভোট। আর এই ভোটে শ্রীলঙ্কার দিকে বিশেষ নজর ছিল ভারতের। ভারতের মূল চিন্তা মহিন্দা রাজাপাকসে। যদি তাঁর দল পুনরায় ক্ষমতায় ফেরে, তাহলে তা ভারতের জন্য খুব ভালো হবে না, ...

সংবাদদাতা, গাজোল: চড়া দামের ঠেলায় পড়ে এবার ভাতের হোটেলগুলিতেও কোপ পড়েছে ‘ফ্রি পেঁয়াজ’-এর উপর। সেইসঙ্গে চাউমিন বা এগরোলের মধ্যেও কমেছে পেঁয়াজের পরিমাণ। শসার পরিমাণ বাড়িয়ে দেওয়া হচ্ছে জোড়াতালি।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা মেট্রোপলিটন এলাকায় লজিস্টিকস বা পণ্য পরিবহণ ও মজুত রাখা সংক্রান্ত পরিকাঠামো গড়তে উৎসাহী বিশ্ব ব্যাঙ্ক। এই বিষয়ে ইতিমধ্যেই রাজ্যের সঙ্গে প্রাথমিক কথাবার্তা হয়েছে তাদের। ওই প্রকল্পের মাস্টার প্ল্যান আগামী সপ্তাহে চূড়ান্ত হতে পারে বলে শনিবার দাবি ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়। হাওড়া: এবার আর ব্লক অফিসে নয়, গ্রাম পঞ্চায়েতস্তরে জেলা প্রশাসনের সমস্ত বিভাগকে নিয়ে গিয়ে বৈঠক করতে হবে জেলাশাসকদের। বছরে প্রতিটি গ্রাম পঞ্চায়েতে অন্তত তিন থেকে চারবার যাতে এই বৈঠক করা হয়, তা নিশ্চিত করতে হবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় আগ্রহ বাড়বে। মনোমতো বিষয় নিয়ে পঠন-পাঠন হবে। ব্যবসা স্থান শুভ। পৈতৃক ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সহনশীলতা দিবস
১৮১২ - ‘দ্য টাইমস’ পত্রিকার প্রতিষ্ঠাতা জন ওয়ালটারের মৃত্যু ।
১৮৯০ -অবিভক্ত ভারতে প্রথম সিরাম ভ্যাকসিন ও পেনিসিলিন প্রস্তুতকারক বিশিষ্ট ভেষজ বিজ্ঞানী ও চিকিৎসক হেমেন্দ্রনাথ ঘোষের জন্ম।
১৯৪৬ - বিশ্বে প্রথমবারের মত কৃত্রিমভাবে বৃষ্টিপাত সৃষ্টি করা হয়।
১৯৬৩: ঝাড়খণ্ডে জন্মগ্রহণ করেন অভিনেত্রী মীনাক্ষি শেষাদ্রি
১৯৭১: পাকিস্তানের ক্রিকেটার ওয়াকার ইউনিসের জন্ম
১৯৮৮: এক দশকেরও বেশি সময় পর পাকিস্তানে অনুষ্ঠিত হল অবাধ নির্বাচন। সেই নির্বাচনে দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন বেনজির ভুট্টো

16th  November, 2019




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ৩১/১৫ রাত্রি ৬/২৩। পুনর্বসু ৪২/৪৪ রাত্রি ১০/৫৯। সূ উ ৫/৫৪/৩, অ ৪/৪৮/৫৭, অমৃতযোগ দিবা ৬/৩৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮। রাত্রি ৭/২৬ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ১/৩৩ মধ্যে পুনঃ ২/২৪ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ২৮/২৫/৫০ সন্ধ্যা ৫/১৭/৫৯। পুনর্বসু ৪১/৫৬/২২ রাত্রি ১০/৪২/১২, সূ উ ৫/৫৫/৩৯, অ ৪/৪৯/১৪, অমৃতযোগ দিবা ৬/৫০ গতে ৮/৫৭ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ৯/১৪ মধ্যে ১১/৫৩ গতে ১/৪০ মধ্যে ও ২/৩৩ গতে ৫/৫৭ মধ্যে, বারবেলা ১০/০/৪৫ গতে ১১/২২/২৬ মধ্যে, কালবেলা ১১/২২/২৬ গতে ১২/৪৪/৮ মধ্যে, কালরাত্রি ১/০/৪৫ গতে ২/৩৯/৩ মধ্যে।
১৯ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন, জম্মু ও কাশ্মীরের পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

12:07:51 PM

হিমাচলের মাণ্ডিতে গাড়ি দুর্ঘটনায় ৩ জনের মৃত্যু 

11:25:00 AM

কসবায় বাইক দুর্ঘটনায় আরোহীর মৃত্যু, জখম আরও ১ 

10:27:59 AM

বিশাখাপত্তনমে গাড়ি দুর্ঘটনা, মৃত ১, জখম ৪ 

10:27:00 AM

শহরে ট্রাফিকের হাল

আজ, রবিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:23:00 AM

আজ উত্তরবঙ্গের একাধিক জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা

09:39:00 AM