Bartaman Patrika
দেশ
 

অস্থায়ীদের দিয়ে স্থায়ী কর্মীর কাজ করানো হলে
সম বেতন দিতে হবে, নির্দেশিকা জারি কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি অফিসে অস্থায়ী কর্মীদের বেতন নির্ধারণের ব্যাপারে নীতি তৈরি করল কেন্দ্রীয় সরকার। পার্সোনেল মন্ত্রক থেকে এই সংক্রান্ত নির্দেশিকা কেন্দ্রীয় সরকারের সব দপ্তরে পাঠিয়ে দেওয়া হয়েছে। অস্থায়ী কর্মীদের দিয়ে স্থায়ী কর্মীদের কাজ করানো হলে বেতন তাদের হারে দিতে বলা হয়েছে। সেক্ষেত্রে স্থায়ী কর্মীদের সর্বনিম্ন বেতন স্কেল অনুযায়ী প্রতিদিনের বেতন ডিএ সহ হিসেব করে যা দাঁড়াবে, তাই অস্থায়ী কর্মীকে দিতে হবে। আর অস্থায়ী কর্মীদের কাজের ধরণ স্থায়ী কর্মীদের মতো না হলে ন্যূনতম মজুরি আইন অনুযায়ী বেতন দিতে বলা হয়েছে। সুপ্রিম কোর্ট সম্প্রতি একই ধরনের কাজে একই বেতন দেওয়ার জন্য যে রায় দিয়েছে, তার পরিপ্রেক্ষিতেই এই নির্দেশিকা জারি করা হয়েছে বলে উল্লেখ করেছে পার্সোনেল মন্ত্রক।
কেন্দ্রীয় পার্সোনেল মন্ত্রকের এই নির্দেশিকা কেন্দ্রীয় সরকারের অফিসে কার্যকর হবে। তাই রাজ্য সরকারি অফিসে কর্মরত অস্থায়ী কর্মীদের বেতনের ক্ষেত্রে নির্দিষ্ট নীতি তৈরির দাবি করেছে কর্মী সংগঠনগুলি। চুক্তি ভিত্তিক নিযুক্ত অস্থায়ী কর্মীদের জন্য ২০১১ সালের সেপ্টেম্বর মাসে একটি নির্দেশিকা জারি করে রাজ্য সরকার। তাতে ৬০ বছর বয়স পর্যন্ত চাকরির নিরাপত্তা ছাড়াও বেশ কিছু সুযোগ সুবিধা দেওয়া হয়। এর মধ্যে নির্দিষ্ট বেতন, নিয়মিত বেতন বৃদ্ধি, ছুটি, অবসরের পর এককালীন অর্থ দেওয়া প্রভৃতি রয়েছে। পরবর্তীকালে এই বেতন ও অন্যান্য সুযোগ সুবিধা বাড়ানো হয়েছে। এবারের বাজেটে অস্থায়ী চুক্তিভিত্তিক কর্মীদের জন্য দুই হাজার টাকা করে বেতন বৃদ্ধির ঘোষণা করা হয়।
কিন্তু সরকারি দপ্তরে চুক্তিতে নিযুক্ত অস্থায়ী কর্মীদের সবাই এই সুবিধাগুলি পাচ্ছেন না। মন্ত্রিসভার অনুমোদন নিয়ে সব নিয়ম মেনে যে অস্থায়ী চুক্তিভিত্তিক কর্মী নিয়োগ হয়েছিল, তাঁরাই সুবিধা পাচ্ছেন। এর বাইরে সরকারি দপ্তরে বহু চুক্তিতে নিযুক্ত অস্থায়ী কর্মী কাজ করেন। বিভিন্ন এজেন্সির মাধ্যমেও এই কর্মীদের নিয়োগ করা হয়েছে।
তৃণমূল প্রভাবিত রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশনের মেন্টর কমিটির সদস্য মনোজ চক্রবর্তী জানিয়েছেন, সরকারি বিজ্ঞপ্তির আওতাভুক্ত অস্থায়ী কর্মীরা এখন ১০ হাজার টাকার বেশি বেতন সহ অন্যান্য সুবিধা পান। কিন্ত এর বাইরে থাকা কর্মীরা অনেক কম বেতনে কাজ করছেন। এই বিষয়টি অনেকবার বিভিন্ন দপ্তরের নজরে আনা হয়েছ। এজেন্সির মাধ্যমে নিযুক্ত ডেটা এন্ট্রি অপারেটারদের অনেকেই এখনও ৬-৭ হাজার টাকা বেতন পান। ৬০ বছর পর্যন্ত চাকরির নিরাপত্তা, ছুটি, অবসরকালীন প্রাপ্য- কিছুই মেলে না। সেচ দপ্তরে নোটিস সার্ভার, ভূমি দপ্তরে ওয়াটার ক্যারিয়ার এবং সুইপাররা তো আরও কম বেতনে কাজ করছেন। মাসে পাঁচ হাজার টাকাও অনেকে পান না। ন্যূনতম মজুরি আইন অনুযায়ী বেতন দেওয়া হলেও তাদের আয় বাড়বে। কারণ শ্রম দপ্তর নির্ধারিত ন্যূনতম মজুরি এখন বিভিন্ন ক্ষেত্রে ৬ হাজার থেকে ১০-১১ হাজার টাকা পর্যন্ত। অনেক অফিসে অস্থায়ী কর্মীদের দিয়ে স্থায়ী কর্মীদের কাজও করানো হচ্ছে। যদিও বেতন দেওয়া হচ্ছে অনেক কম।
গ্রাম পঞ্চায়েতে চুক্তি ভিত্তিক নিযুক্ত কর্মীরা সম্প্রতি নদীয়ায় সম্মেলন করে নিয়মিত বেতন ও বেতন বৃদ্ধির দাবি করেছেন। গ্রাম পঞ্চায়েতে হিসেব-নিকেশের কাজ কম্পিউটারে করার জন্য এই কর্মীদের নিয়োগ করা হয়েছে। তাঁদের বেতন পাঁচ-ছয় হাজার টাকা। কিন্তু চতুর্দশ অর্থ কমিশনের বরাদ্দ থেকে বেতন দেওয়া শুরু হওয়ার পর থেকে নিয়মিত বেতন মিলছে না বলে মনোজবাবুর অভিযোগ।
18th  September, 2019
অর্থ তছরুপ মামলায় গ্যাংস্টার ইকবাল মির্চির ঘনিষ্ঠ সহযোগীকে গ্রেপ্তার ইডির 

মুম্বই, ২২ অক্টোবর (পিটিআই): ডি কোম্পানির সঙ্গে যোগাযোগ রাখায় এনসিপি নেতা প্রফুল্ল প্যাটেলকে জিজ্ঞাসাবাদ করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এবার সেই মামলায় জড়িত সন্দেহে গ্যাংস্টার ইকবাল মির্চির এক ঘনিষ্ঠ সহযোগীকে গ্রেপ্তার করল তারা। ধৃতের নাম হুমায়ূন মার্চেন্ট। সোমবার রাতে মুম্বই থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। 
বিশদ

নভেম্বরে অছি পরিষদের বৈঠক
ইপিএফের পেনশন তোলার বয়স
৬০ বছর করার ভাবনায় কেন্দ্র

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২২ অক্টোবর: ইপিএফ পেনশনের টাকা তুলতে এবার সংশ্লিষ্ট গ্রাহকদের অপেক্ষা করতে হতে পারে ৬০ বছর পর্যন্ত। কারণ ইপিএফের পেনশন তোলার বয়সসীমা আরও দু’বছর বৃদ্ধির পথে হাঁটতে চলেছে কেন্দ্রীয় শ্রমমন্ত্রক। সরকারি সূত্রের খবর, ইতিমধ্যেই এই সংক্রান্ত একটি প্রস্তাব তৈরি করা হয়েছে। 
বিশদ

নারী সুরক্ষা নিয়ে রাজ্যের বিজেপি সরকারকে ফের তোপ প্রিয়াঙ্কার 

নয়াদিল্লি, ২২ অক্টোবর: নারী সুরক্ষা ইস্যুতে ফের উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকারের বিরুদ্ধে তোপ দাগলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। মহিলাদের বিরুদ্ধে অত্যাচারের বিষয়টিকে ‘লজ্জাজনক’ বলে উল্লেখ করেন তিনি। 
বিশদ

রক্তদান শিবির, সংবিধানের শপথ নিয়ে বিয়ে করলেন ওড়িশার দম্পতি 

বেরহামপুর (ওড়িশা), ২২ অক্টোবর: নিজের বিয়েতে চমক দেওয়ার ইচ্ছা সকলেরই থাকে। কিন্তু, ওড়িশার বেরহামপুরের বিপ্লব কুমার এবং অনিতা যা করলেন, তা উদাহরণ হয়ে থাকতে বাধ্য। সংবিধানের শপথ নিয়ে বিয়ে করলেন দু’জনে।
বিশদ

কাল বারাণসীতে বিজেপি কর্মীদের সামনে বক্তৃতা দেবেন প্রধানমন্ত্রী 

নয়াদিল্লি, ২২ অক্টোবর (পিটিআই): বৃহস্পতিবার বারাণসীতে বিজেপি কর্মীদের সামনে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওইদিনই মহারাষ্ট্র এবং হরিয়ানা বিধানসভার ভোটের ফল প্রকাশ করা হবে। নির্বাচন পরবর্তী জনমত সমীক্ষায় এই দুই রাজ্যে বিজেপি বিপুল গরিষ্ঠতায় ক্ষমতায় ফিরে আসবে বলে আভাস দিয়েছে।
বিশদ

অসম থেকে ২৭টি জিলেটিন স্টিক সহ প্রচুর বিস্ফোরক উদ্ধার, গ্রেপ্তার ১ 

দিফু (অসম), ২২ অক্টোবর (পিটিআই): অসমের কার্বি অ্যাংলং জেলার দিফু শহরের একটি বাড়ি থেকে জিলেটিন স্টিকস সহ প্রচুর বিস্ফোরক উদ্ধার হয়েছে। এই ঘটনায় লালচাঁদচক এফ টুসিং নামে একজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে পুলিসের এক কর্তা জানিয়েছেন।
বিশদ

ঘুষ: পিএফ কর্তার সম্পত্তি বাজেয়াপ্ত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘুষ নেওয়ার অভিযোগে পিএফ দপ্তরের অ্যাসিস্ট্যান্ট কমিশনাৱের সম্পত্তি বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এই সম্পত্তি আগেই সিল করে রেখেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। 
বিশদ

পাঞ্জাবে আবার পাকিস্তানি ড্রোন, সমসকে থেকে গ্রেপ্তার দুই পাকিস্তানি 

ফিরোজপুর, ২২ অক্টোবর (পিটিআই): পাঞ্জাবে আবার ঢুকে পড়ল তিনটি পাকিস্তানি ড্রোন। সোমবার রাতে পাকিস্তানের দিক থেকে তিনটি ড্রোনকে উড়ে আসতে দেখেন হুসাইনওয়ালা সেক্টরে মোতায়েন বিএসএফ জওয়ানরা। সূত্রের খবর, ড্রোনগুলি লক্ষ্য করে গুলিও ছোঁড়েন তাঁরা। তবে ড্রোনগুলি পাকিস্তানে পালাতে সক্ষম হয়।  
বিশদ

পিএমসি ব্যাঙ্ক জালিয়াতির মামলায় ধৃতের ইডি হেফাজত 

মুম্বই, ২২ অক্টোবর (পিটিআই): ৪ হাজার ৩৫৫ কোটি টাকার পাঞ্জাব এবং মহারাষ্ট্র কোঅপারেটিভ ব্যাঙ্ক জালিয়াতি মামলায় এইচডিআইএলের চেয়ারম্যান রাকেশ ওধাওয়ানের জেল হেফাজতের মেয়াদ বাড়াল মুম্বইয়ের আদালত।
বিশদ

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, শেলিং হামলায় জখম ২ স্থানীয় বাসিন্দা 

জম্মু ও শ্রীনগর, ২২ অক্টোবর (পিটিআই): নিয়ন্ত্রণ রেখায় বিনা প্ররোচনায় ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন করল পাকিস্তান। মঙ্গলবার দুপুরে জম্মু ও কাশ্মীরের পুঞ্চ জেলায় হামলা চালায় পাক সেনাবাহিনী। এই হামলায় অন্তত দু’জন সাধারণ নাগরিক জখম হয়েছে বলে খবর। 
বিশদ

নিশানায় নিখুঁত আঘাত হানল ব্রহ্মস ক্ষেপণাস্ত্র 

নয়াদিল্লি, ২২ অক্টোবর (পিটিআই): আন্দামান ও নিকোবরের ত্রাক দ্বীপপুঞ্জে মোবাইল প্লাটফর্ম থেকে ব্রহ্মস মিসাইল সফলভাবে নিক্ষেপ করল ভারতীয় বায়ুসেনা। ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য এই ক্ষেপণাস্ত্র ৩০০ কিলোমিটার দূরের নিশানায় নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম হয়। 
বিশদ

রাজস্থানে জুতোর মালা পরিয়ে ঘোরানো হল ২ বিএসপি নেতাকে 

জয়পুর, ২২ অক্টোবর (পিটিআই): ২০১৮ সালে রাজস্থান বিধানসভা নির্বাচনের টিকিট বিলিতে দুর্নীতি করেছিলেন। এই অভিযোগে মঙ্গলবার দুই বিএসপি নেতার মুখে কালি মাখিয়ে, জুতোর মালা পরিয়ে গাধায় চাপিয়ে ঘোরালেন কর্মী-সমর্থকরা। তাও আবার পার্টি অফিসের সামনে।  
বিশদ

পিঠের ব্যথা নিয়ে হাসপাতালে রবার্ট ওয়াধেরা 

নয়াদিল্লি, ২২ অক্টোবর (পিটিআই): পিঠের ব্যথার কারণে নয়ডার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন রবার্ট ওয়াধেরা। সোমবার, কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীর স্বামীকে হাসপাতালে ভর্তি করা হয়। 
বিশদ

ফের পাকিস্তানে ঢুকে
মারার হুঁশিয়ারি
কাশ্মীর সীমান্তে যুদ্ধ পরিস্থিতি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ অক্টোবর: জম্মু-কাশ্মীর সীমান্ত ও নিয়ন্ত্রণরেখায় প্রায় যুদ্ধ পরিস্থিতি। অন্তত তিনটি সেক্টরে চলছে ব্যাপক গুলির যুদ্ধ। এরই মধ্যে পাকিস্তানকে কড়া বার্তা দিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও জম্মু-কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক। প্রয়োজনে অধিকৃত কাশ্মীরে ঢুকে পাকিস্তানকে উচিত শিক্ষা দেওয়া হবে বলে জানিয়েছেন রাজ্যপাল।
বিশদ

22nd  October, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, বাঁকুড়া: ১০০ দিনের কাজের প্রকল্পের সাফল্যের খতিয়ান তুলে ধরতে দিল্লি যাচ্ছে বাঁকুড়া জেলা প্রশাসন। এরজন্য ২৪ অক্টোবর জেলা প্রশাসনের একটি টিম দিল্লির উদ্দেশে রওনা হবে।  ...

অভিজিৎ চৌধুরী, চন্দননগর, বিএনএ: শুধু দর্শনীয় প্রতিমা বা মণ্ডপের থিম নয়, জগদ্ধাত্রী পুজোর বিসর্জনের শোভাযাত্রার প্রতিযোগিতায় শ্রেষ্ঠ আসন ছিনিয়ে নিতেও জোর তৎপরতা শুরু হয়েছে চন্দননগরে। ...

নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ২২ অক্টোবর: দীপাবলির মধ্যেই কাশ্মীর ইস্যুতে ভারত-বিরোধী প্রতিবাদ মিছিলের পরিকল্পনার কড়া সমালোচনা করলেন লন্ডনের মেয়র সাদিক খান। তিনি জানিয়েছেন, এই ধরনের কোনও ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতায় ফের চালু হল ‘সোনি সেন্টার’। গোলপার্কে গড়িয়াহাট রোডের উপর ওই শো-রুমটি এক হাজার বর্গফুটেরও বেশি জায়গা জুড়ে খোলা হয়েছে, যেখানে সোনির ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন থাকা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭০৭— ব্রিটেনের প্রথম পার্লামেন্টে অধিবেশন শুরু হল
১৯১৭—অক্টোবর বিপ্লবের ডাক দিলেন লেনিন
১৯২৯—নিউ ইয়র্ক শেয়ার বাজারে মহামন্দার সূচনা
১৯৪৪—দ্বিতীয় বিশ্বযুদ্ধ: হাঙ্গেরি প্রবেশ করল সোভিয়েতের লাল ফৌজ
২০০২—মস্কোর থিয়েটারে হানা দিয়ে প্রায় ৭০০ দর্শককে পণবন্দি করল চেচেন জঙ্গিরা
২০১২—সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১২ টাকা ৭১.৮২ টাকা
পাউন্ড ৯০.৪৫ টাকা ৯৩.৭৬ টাকা
ইউরো ৭৭.৬৬ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার, দশমী ৪৮/৪৩ রাত্রি ১/৯। অশ্লেষা ২৩/৫২ দিবা ৩/১৩। সূ উ ৫/৩৯/৫৭, অ ৫/২/১৯, অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১১ গতে ৭/৫৬ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১১/২৯ মধ্যে। রাত্রি ৫/৫৪ গতে ৬/৪৪ মধ্যে পুনঃ ৮/২৪ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ২/৩১ গতে ৪/৬ মধ্যে। 
৫ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার, দশমী ৩৮/৩৫/৩১ রাত্রি ৯/৬/৫৪। অশ্লেষা ১৬/২৮/৪০ দিবা ১২/১৬/১০, সূ উ ৫/৪০/৪২, অ ৫/৩/৩২, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে ও ৭/১৮ গতে ৮/২ মধ্যে ও ১০/১৪ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৬/৩৫ মধ্যে ও ৮/১৯ গতে ৩/১৪ মধ্যে, বারবেলা ১১/২২/২ গতে ১২/৪৭/২২ মধ্যে, কালবেলা ৮/৩১/২২ গতে ৯/৫৬/২২ মধ্যে, কালরাত্রি ২/৩১/২২ গতে ৪/৬/২ মধ্যে। 
২৩ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কল সেন্টার খুলে প্রতারণার অভিযোগ, ধৃত ৫ 
ভুয়ো কল সেন্টার খুলে বিদেশিদের প্রতারণার অভিযোগে পাঁচজনকে গ্রেপ্তার করল ...বিশদ

01:03:35 PM

কালীপুজোয় বিমানবন্দর সংলগ্ন এলাকায় ফানুস ওড়ানোয় নিষেধাজ্ঞা 
কালীপুজোর সময় বিমানবন্দর সংলগ্ন নারায়ণপুর, রাজারহাট, নিউটাউন এলাকায় ফানুস ওড়ানো ...বিশদ

12:24:50 PM

বিসিসিআই সভাপতি হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন সৌরভ গঙ্গোপাধ্যায় 

11:38:59 AM

মালদহে গ্যাস সিলিন্ডার ফেটে যুবতীর মৃত্যু 
পুরাতন মালদহের নারায়ণপুর মালিগ্রামে গ্যাস সিলিন্ডার ফেটে এক যুবতীর মৃত্যু ...বিশদ

11:28:15 AM

ঠাকুরপুকুরে রিকশচালককে মাথা থেঁতলে খুন 
ঠাকুরপুকুরে এক রিকশচালকের থেঁতলানো দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য। আজ সকাল ...বিশদ

11:10:00 AM

বোলপুরে তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষ, বোমাবাজি 
তৃণমূলের দুই গোষ্ঠীর সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল বোলপুর থানার অন্তর্গত ...বিশদ

10:55:04 AM