Bartaman Patrika
দেশ
 

  পুলওয়ামা হামলার মাস্টারমাইন্ড ঘনিষ্ঠ সাজ্জাদের বিরুদ্ধে চার্জশিট এনআইএ’র

নয়াদিল্লি, ১৬ সেপ্টেম্বর (পিটিআই): পুলওয়ামা হামলার মাস্টারমাইন্ড মুদাসির আহমেদ খানের ঘনিষ্ঠ সহযোগী ছিল সাজ্জাদ আহমেদ খান (২৭)। দিল্লি, এনসিআরের পাশাপাশি দেশজুড়ে ‘ফিদায়েঁ’ হামলা চালানোর পরিকল্পনায় যুক্ত ছিল জঙ্গি সংগঠন জয়েশ-ই-মহম্মদের এই সক্রিয় সদস্য। সোমবার দিল্লির একটি আদালতে তার বিরুদ্ধে চার্জশিট জমা দিল এনআইএ। সাজ্জাদ ছাড়াও চার্জশিটে নাম রয়েছে তিন জন জয়েশ জঙ্গির। তাদের নাম, তনবীর আহমেদ গনি (২৯), বিলাল আহমেদ মির (২৩) এবং মুজফ্ফর আহমেদ ভাট (২৫)। এর মধ্যে তনবীর এবং বিলাল সম্পর্কে সাজ্জাদের দাদা। তাদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২০ বি (ফৌজদারি ষড়যন্ত্র), ১২১এ (সরকারবিরোধী কাজে যুক্ত থাকা) এবং বেআইনি কার্যকলাপ বিরোধী আইনের (ইউএপিএ) বিভিন্ন ধারায় অভিযোগ আনা হয়েছে। গত ১৫ মার্চ মামলাটি দায়ের করে এনআইএ।
এই ষড়যন্ত্রের মূল পাণ্ডা ছিল মুদাসির। তার সঙ্গে সরাসরি যোগাযোগ ছিল সাজ্জাদ এবং মুজফ্ফরের। বাকি দু’জনের সঙ্গে সাজ্জাদের মাধ্যমে যোগাযোগ রাখল মুদাসির। চলতি বছরের মার্চ মাসে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে তার মৃত্যু হয়। তাই এই চার্জশিটে মুদাসিরের নাম রাখা হয়নি বলে জানিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

17th  September, 2019
দুই দল ১২৫টি করে আসনে লড়বে
মহারাষ্ট্রে বিধানসভা ভোটে কংগ্রেস-এনসিপি
আসন রফা চূড়ান্ত: পাওয়ার 

মুম্বই, ১৬ সেপ্টেম্বর (পিটিআই): মহারাষ্ট্রের আসন্ন বিধানসভা নির্বাচনে আসন রফা চূড়ান্ত হয়ে গেল কংগ্রেস ও এনসিপির মধ্যে। সোমবার একথা জানালেন এনসিপি প্রধান শারদ পাওয়ার।   বিশদ

17th  September, 2019
  অন্ধ্রের প্রাক্তন স্পিকারের আত্মহত্যার জন্য রাজ্য সরকারের দিকে আঙুল তুলল টিডিপি

 হায়দরাবাদ, ১৬ সেপ্টেম্বর: অন্ধ্রপ্রদেশ বিধানসভার প্রাক্তন স্পিকার কোড়েলা শিবা রাওয়ের আত্মহত্যার জন্য রাজ্য সরকারের দিকে অভিযোগের আঙুল তুলল টিডিপি। রাজ্যের প্রাক্তন মন্ত্রী সোমিরেড্ডি চন্দ্রমোহন রেড্ডির দাবি, ক্রমাগত হেনস্তা করছে জগন্মোহন রেড্ডির সরকার। বিশদ

17th  September, 2019
  হিন্দি নিয়ে আপস নয়, অমিত শাহের বিরোধিতায় সরব বিজেপির ইয়েদুরাপ্পা

 বেঙ্গালুরু, ১৬ সেপ্টেম্বর: এক রাষ্ট্র, এক ভাষা। দেশের সব প্রান্তের মানুষের ভাষা হোক হিন্দি। ‘হিন্দি দিবসে’ এই ইচ্ছা প্রকাশ করেছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। যার সমালোচনা শুরু হয়েছে সব মহলে। সবথেকে বেশি বিরোধিতা করেছে দক্ষিণ ভারত। বিশদ

17th  September, 2019
রাষ্ট্রপতির উড়ানে দেরি, তদন্তের নির্দেশ 

 নয়াদিল্লি, ১৬ সেপ্টেম্বর: জুরিখে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের উড়ানের তিন ঘণ্টা দেরি নিয়ে ‘সম্পূর্ণ তদন্তের’ নির্দেশ দিল এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। জানা গিয়েছে। রবিবার জুরিখ থেকে স্লোভেনিয়া যাওয়ার কথা ছিল রাষ্ট্রপতি। বিশদ

17th  September, 2019
প্রধানমন্ত্রীর নির্দেশে বিকল্প চিকিৎসায় জোর
পাঁচ বছরে সাড়ে ১২ হাজার
আয়ূশ কেন্দ্র খোলার সিদ্ধান্ত

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর: ছোঁয়াচে নয়, এমন রোগের প্রভাব ক্রমশ বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) হিসেব বলছে, ভারতের ২০ থেকে ৭০ বছর বয়সিদের মধ্যে ৮.৭ শতাংশ ডায়াবেটিসের শিকার। বাড়ছে কিডনির অসুখে মৃত্যুর সংখ্যাও। 
বিশদ

16th  September, 2019
অন্ধ্রের খরস্রোতা গোদাবরীতে উল্টে গেল পর্যটক বোঝাই নৌকা, মৃত ১২ নিখোঁজ ২৬ 

অমরাবতী, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): অন্ধ্রপ্রদেশের গোদাবরী নদীতে পর্যটক বোঝাই নৌকা ডুবে সলিল সমাধি হল ১২ জনের। রবিবার বিকেলে ঘটনাটি ঘটেছে পূর্ব গোদাবরী জেলার দেবীপট্টনমে। পুলিস জানিয়েছে, নৌকাটিতে মাঝি ও অন্যান্য কর্মী সহ কমপক্ষে ৬২ জন পর্যটক ছিলেন বলে জানা গিয়েছে।
বিশদ

16th  September, 2019
ভারতীয়দের আত্মীয়ের মতোই ব্যবহার করেন পাকিস্তানিরা, মন্তব্য পাওয়ারের
প্রধানমন্ত্রীর নির্দেশেই জম্মু ও কাশ্মীরকে ‘গৌরবোজ্জ্বল রাজ্যে’ পরিণত করছি: সত্যপাল মালিক

শ্রীনগর, ১৫ সেপ্টেম্বর: জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর যে মোদি সরকারের পরবর্তী লক্ষ্য পাক অধিকৃত কাশ্মীর, তা বিভিন্ন মন্ত্রীর কথাতেই উঠে এসেছে। এমনকী, বায়ুসেনাপ্রধান বি এস ধানোয়াও সেই ইঙ্গিত দিয়েছেন। এবার পাক অধিকৃত কাশ্মীর নিয়ে মুখ খুললেন জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক।
বিশদ

16th  September, 2019
 নির্দেশই সার, ৮২ জন প্রাক্তন সাংসদ এখনও খালি করেননি দিল্লির সরকারি বাংলো: রিপোর্ট

নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর: লোকসভা হাউজিং কমিটির নির্দেশই সার। ৮২ জন প্রাক্তন সাংসদ এখনও খালি করেননি দিল্লিতে তাঁদের সরকারি বাংলো। সূত্রের খবর অনুযায়ী, এই বাংলোগুলি দ্রুত খালি করানোর লক্ষ্যে ওই সাংসদদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে কড়া ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে সরকার।  
বিশদ

16th  September, 2019
বুলেট ট্রেনে ৩ ঘণ্টায় মুম্বই থেকে
আমেদাবাদ, ভাড়া ৩ হাজার টাকা
চলবে ২০২৩ সালের ডিসেম্বর মাসেই

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর: ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যেই চলবে দেশের প্রথম বুলেট ট্রেন। এর যাত্রীভাড়া হতে পারে মাথাপিছু তিন হাজার টাকা। দেশের প্রথম হাইস্পিড ট্রেনের যাত্রীভাড়া নির্ধারণে এমনই প্রাথমিক পরিকল্পনা করেছে রেলমন্ত্রক। এই ট্রেনে মুম্বই থেকে আমেদাবাদ পৌঁছতে সময় লাগবে প্রায় তিন ঘণ্টা।
বিশদ

16th  September, 2019
মহারাষ্ট্রের গড়চিরোলিতে পুলিসের সঙ্গে সংঘর্ষে মারা পড়ল ২ মাওবাদী 

নাগপুর ও রায়পুর, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): মহারাষ্ট্রের গড়চিরোলি জেলায় পুলিসের সঙ্গে সংঘর্ষে মারা পড়ল দুই মাওবাদী। রবিবার সকালে এই ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিস।
নির্দিষ্ট খবরের ভিত্তিতে নাগপুর থেকে প্রায় ১৭০ কিলোমিটার দূরে নারকাসার জঙ্গলে অভিযানে যায় মহারাষ্ট্র পুলিসের মাওবাদী দমনে বিশেষজ্ঞ সি-৬০ দলের কমান্ডোরা।  
বিশদ

16th  September, 2019
ষড়যন্ত্র হয়েছে, সুপ্রিম কোর্টে তদন্তের অনুরোধ করব: ছাত্রীর বাবা
ধর্ষণের মামলায় চিন্ময়ানন্দের বিরুদ্ধে সিটের কাছে পেশ হওয়া ভিডিও সোশ্যাল মিডিয়ায় 

শাহজাহানপুর (উত্তরপ্রদেশ), ১৫ সেপ্টেম্বর (পিটিআই): বিজেপি নেতা স্বামী চিন্ময়ানন্দের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তুলেছেন আইনের এক ছাত্রী। সুপ্রিম কোর্টের নির্দেশে তদন্ত চালাচ্ছে সিট। প্রমাণ হিসেবে ইতিমধ্যেই বেশ কিছু ভিডিও ফুটেজ সিটের হাতে তুলে দিয়েছেন ওই ছাত্রী। যদিও ওইসব ফুটেজ লিক হয়ে যাওয়া নিয়ে শুরু হয়েছে বিতর্ক।  
বিশদ

16th  September, 2019
একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক বন্ধ নিয়ে সংশয় কাটাতে মন্ত্রীকে চিঠি ব্যবসায়ী সংগঠনের 

নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিষিদ্ধ করা হবে বলে স্বাধীনতা দিবসের ভাষণে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারপরই পরিবেশ দূষণ রোধে সিঙ্গল ইউজ প্লাস্টিক মুক্ত করতে উদ্যোগী হয় কেন্দ্র।  
বিশদ

16th  September, 2019
‘উত্তর ভারতে যোগ্য ছেলেমেয়ে নেই, তাই চাকরি মেলে না’
কেন্দ্রীয় মন্ত্রীর মন্তব্যেকে হাতিয়ার করে আসরে প্রিয়াঙ্কা ও মায়াবতী

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর: ‘কর্মসংস্থানের অভাব নেই। কিন্তু উত্তর ভারতে ঠিকমতো যোগ্য ছেলেমেয়ে পাওয়া যায় না। তাই চাকরি মেলে না।’ কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গঙ্গওয়ারের এই মন্তব্যে সমালোচনার ঝড় উঠেছে। 
বিশদ

16th  September, 2019
 ১২ ভুয়ো গ্রাহক বানিয়ে প্রায় ৪ কোটি টাকার প্রতারণা, মুম্বইয়ে ধৃত ব্যাঙ্ককর্মী

মুম্বই, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): নকল সোনা দেখিয়ে ব্যাঙ্ক প্রতারণার অভিযোগে গ্রেপ্তার হলেন ব্যাঙ্কেরই এক কর্মী। নাম রামস্বামী নাদার (৪৩)। তাঁর বিরুদ্ধে ৩ কোটি ৭৭ লক্ষ টাকা প্রতারণার অভিযোগ এনেছে ইন্ডিয়ান ব্যাঙ্কের ধারাভি শাখা কর্তৃপক্ষ।  
বিশদ

16th  September, 2019

Pages: 12345

একনজরে
বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যবাসীকে ডেঙ্গুর বিপদ থেকে বাঁচাতে এ বছর ৪৭৫ কোটি টাকা খরচ করছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্য দপ্তর। শুধু ডেঙ্গু মোকাবিলাতেই এই বিপুল ...

সংবাদদাতা, নবদ্বীপ: দরিদ্রতাকে উপেক্ষা করে নবদ্বীপের অষ্টম শ্রেণীর ছাত্র রাজ দেবনাথ রাজ্য স্কুল গেমস প্রতিযোগিতায় জিমন্যাস্টিক বিভাগে দ্বিতীয় স্থান দখল করেছে। খুশির হওয়া নবদ্বীপে। ...

সংবাদদাতা, হলদিয়া: হলদিয়া শিল্পশহরে একদিন আগেই শুরু হয়ে গেল বিশ্বকর্মাপুজো। মঙ্গলবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত একাধিক বড় শিল্পসংস্থার পুজো উদ্বোধন করেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী ও ...

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ঠিকা কর্মীদের মাইনে নেই মাসের পর মাস। বিএসএনএলের পরিষেবা অনেকটাই নির্ভর করে তাঁদের উপর। তাই পরিষেবাও লাটে উঠেছে। মরার উপর খাঁড়ার ঘায়ের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। বৃষ: অগ্নি, বিদ্যুৎ থেকে সতর্ক হওয়া ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস১৮৯৯- ...বিশদ

07:03:20 PM

মোদিকে তাদের আকাশপথ ব্যবহার করতে দেবে না পাকিস্তান
 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফরের জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার ...বিশদ

08:02:00 PM

দ্বিতীয় টি২০: টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত বিরাট কোহলির 

06:40:25 PM

প্রধানমন্ত্রীর সঙ্গে ভালো কথা হয়েছে: মমতা 
দীর্ঘ দিন পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্তে বৈঠক করলেন ...বিশদ

05:31:00 PM

খানাকুল ও পুরশুড়া থেকে তৃণমূলে যোগ দিলেন ১২জন
 

খানাকুল ও পুরশুড়া থেকে গ্রাম পঞ্চায়েত প্রধান সহ ১২ জন ...বিশদ

05:15:00 PM