Bartaman Patrika
দেশ
 

কৃষকদের ৩ হাজার টাকা পেনশন,
আজ সূচনা করবেন মোদি
বরাদ্দ হল ১১ হাজার কোটি

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১১ সেপ্টেম্বর: মথুরায় আজ প্রাণিসম্পদ বিকাশের প্রকল্পের সূচনা করে কৃষকদের উপহার দেওয়ার ২৪ ঘন্টার মধ্যে আগামীকাল আবার কৃষকবন্ধু প্রকল্পর সূত্রপাত করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামীকাল ঝাড়খণ্ডের রাঁচিতে বাজেটে ঘোষিত প্রধানমন্ত্রী কিষাণ মন ধন প্রকল্প আনুষ্ঠানিকভাবে শুরু করবেন প্রধানমন্ত্রী। প্রতি মাসে ৬০ বছরের বেশি বয়সি কৃষকদের ৩ হাজার টাকা করে পেনশন প্রদানের এই প্রকল্প ঘোষণা করা হয়েছিল আগেই। একইসঙ্গে ঘোষণা করা হয়েছিল শ্রমিকদের পেনশন প্রকল্প। সম্প্রতি অর্থমন্ত্রী নির্মলা সীতারামন যে বাজেট পেশ করেছেন, সেখানেও এই শ্রমিকদের মাসিক পেনশন প্রকল্পের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে ক্ষুদ্র ও মাঝারি দোকানীদের। কৃষক, শ্রমিক ও ক্ষুদ্র ব্যবসায়ীদের এই প্রকল্পগুলি আদতে বিমা প্রকল্প। ১৮ থেকে ৪০ বছর বয়সি যে কোনও কৃষক, শ্রমিক, ক্ষুদ্র ব্যবসায়ী এই প্রকল্প শুরু করতে পারবেন। বিমা হিসাবে একটি নির্দিষ্ট অঙ্কের প্রিমিয়াম দিতে হবে। গ্রাহকের বিমার পাশাপাশি সরকারও প্রিমিয়ামের বাকি অংশ প্রদান করবে। অর্থমন্ত্রক জানিয়েছে আপাতত ১০ হাজার ৭৭৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে আগামী তিন বছরের জন্য। ৫ কোটি কৃষককে টার্গেট করা হয়েছে। আগামীদিনে এই প্রকল্প শুধমাত্র ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের জন্যই প্রযোজ্য হবে। কৃষকরা মাসিক যে প্রিমিয়াম দেবে, সেটি পিএম কিষাণ কার্ডের মাধ্যমেই প্রদান করা যাবে। একইসঙ্গে আগামীকালই প্রধানমন্ত্রী ৪০০ একলব্য মডেল স্কুল প্রকল্প চালু করবেন ঝাড়খণ্ডে। ২৪ ঘণ্টার মধ্যে দুটি কৃষকবান্ধব প্রকল্প ঘোষণা করার স্থান নির্বাচন তাৎপর্যপূর্ণ। আজ ছিল মথুরা। যেখানে প্রাণিসম্পদ বিকাশের জন্য ন্যাশনাল অ্যানিম্যাল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম চালু করা হয়েছে। মথুরা উত্তরপ্রদেশ হলেও সেটি হরিয়ানা লাগোয়া। আর এই প্রকল্পের সিংহভাগ টার্গেট হল পশ্চিম উত্তরপ্রদেশ ও হরিয়ানা। আর আগামীকাল কৃষকদের পেনশন প্রকল্প চালু হবে ঝাড়খণ্ডে। এই দু‌ই রাজ্যেই আর কয়েকমাসের মধ্যেই বিধানসভা ভোট। সুতরাং প্রধানমন্ত্রী দুই রাজ্য থেকেই কৃষকদের ইতিবাচক বার্তা দিয়ে শুরু করেছেন ভোটের প্রচার। আজও মথুরায় যে প্রকল্প উদ্বোধন করে বার্তা দিয়েছেন, সেটির লক্ষ্যও হরিয়ানা। আগামী সপ্তা঩হেই সম্ভবত নির্বাচন কমিশন ঘোষণা করবে তিন রাজ্যের নির্বাচনের দিনক্ষণ। গত বছর তিন রাজ্য মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থানে যে সময়ে ভোট হয়েছিল সেই অক্টোবর-নভেম্বর মাস নাগাদই হয়তো ভোট হবে। গত বছর তিন রা঩জ্যেই জয় নিয়ে বিজেপি আত্মবিশ্বাসী ছিল। ওই তিন রাজ্যে রাজস্থান ছাড়া বাকি দুই রাজ্যে কংগ্রেস ছিল অনেক দুর্বল এবং অসংগঠিত। কিন্তু অপ্রত্যাশিভাবে বিজেপি তিন রাজ্যেই পরাজিত হয়। তাই এবার অনেক আগে থেকেই সতর্ক হয়ে নামতে চাইছে বিজেপি শীর্ষ নেতৃত্ব। ঝাড়খণ্ড, হরিয়ানা, মহারাষ্ট্রে রাজনৈতিক শক্তি, সংগঠন, প্রভাবের নিরিখে বিজেপি অনেক এগিয়ে। কিন্তু গত বছরের শিক্ষা থেকেই বিজেপি প্রতিপক্ষ কংগ্রেস জোটকে উপেক্ষা করতে আর রাজি নয়। কারণ এবারও অঘটন ঘটলে তার প্রভাব হবে সুদূরপ্রসারী।

12th  September, 2019
রাষ্ট্রপতি শাসনই
জারি হল মহারাষ্ট্রে

মম্বই, ১২ নভেম্বর (পিটিআই): অবশেষে রাষ্ট্রপতি শাসনই জারি হল মহারাষ্ট্রে। রাজ্যপাল ভগত্ সিং কোশিয়ারির সুপারিশ সিলমোহর পেয়েছিল কেন্দ্রীয় মন্ত্রিসভার। ঩সেই সুপারিশ প঩ত্রে সই করে দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সরকার গঠনের ডেডলাইন শেষের আগেই জারি হল রাষ্ট্রপতি শাসন। নির্বাচনের ফলাফল ঘোষণা হওয়ার পর অবসান হল ১৯ দিনের টানটান এই রাজনৈতিক নাটকের। দুপুরের পর থে঩কেই মোড় নিতে থাকে পরিস্থিতি।
বিশদ

হঠাৎ অসুস্থ লতা মঙ্গেশকর 

মুম্বই, ১১ নভেম্বর (পিটিআই): হঠাৎই অসুস্থ হয়ে পড়লেন লতা মঙ্গেশকর। সোমবার ভোররাতে তাঁকে মুম্বইয়ের ব্রিজ ক্যান্ডি হাসপাতালে ভর্তি করা হয়। শ্বাসকষ্টজনিত সমস্যার জন্য তাঁকে হাসপাতালের ইনটেনসিভ কেয়ারে নিয়ে যাওয়া হয়।
বিশদ

বিশ্বাসভঙ্গ করেছে বিজেপি, কেন্দ্রীয় মন্ত্রিসভা
থেকে ইস্তফা শিবসেনার অরবিন্দ সাওয়ান্তের

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): সরকার গঠনের জন্য সময় বেঁধে দিয়েছেন মহারাষ্ট্রের রাজ্যপাল। এনসিপিও জানিয়ে দিয়েছে, তাদের সমর্থন পেতে হলে এনডিএ ছাড়তে হবে শিবসেনাকে। মোদি সরকারের মন্ত্রিসভায় উদ্ধব থ্যাকারের দলের প্রতিনিধি ছিলেন একজনই। পরিস্থিতি বুঝে শেষপর্যন্ত শারদ পাওয়ারের দলের দেওয়া শর্ত মানার রাস্তাতেই হাঁটল তারা।
বিশদ

সেশনকে শ্রদ্ধা জানাতে গিয়ে বর্তমান নির্বাচন কমিশনের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুললেন রাহুল 

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): নির্বাচনী সংস্কারে সাহসী পদক্ষেপের দৃষ্টান্ত স্থাপন করেছিলেন প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার টি এন সেশন। সোমবার তাঁকে শ্রদ্ধা জানাতে গিয়ে সেই ‘দৃষ্টান্ত’ তুলে ধরলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। একইসঙ্গে বর্তমান নির্বাচন কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুললেন।  
বিশদ

হস্টেলের ফি বৃদ্ধির প্রতিবাদ
সমাবর্তনের দিনই ছাত্র
বিক্ষোভে উত্তাল জেএনইউ

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): সমাবর্তনের দিনেই ছাত্র বিক্ষোভে জেরবার জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ)। গত দু’সপ্তাহ ধরেই কর্তৃপক্ষের নয়া হস্টেল নীতির বিরুদ্ধে সরব হয়েছেন পড়ুয়ারা। সোমবার ‘ছাত্র বিরোধী’ সেই নীতির বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভ দেখাল শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েকশো পড়ুয়া।  
বিশদ

শিবসেনাকে বাড়তি সময় দিলেন
না রাজ্যপাল, ডাক এনসিপিকে

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১১ নভেম্বর: কট্টর হিন্দুত্বের রাজনীতি করা শিবসেনাকে সমর্থন করা হবে কি? এই সিদ্ধান্ত নিতে দিনভর দফায় দফায় বৈঠকে বসল সোনিয়ার কংগ্রেস। বিজেপির কাছে বিকিয়ে যাওয়ার হাত থেকে আটকাতে রাজস্থানের জয়পুরে হোটেলবন্দি মহারাষ্ট্রের কংগ্রেস বিধায়কদের ডেকে আনা হল দিল্লিতে।
বিশদ

ক্যান্সার আক্রান্তদের জন্য লম্বা চুল
কামালেন মহিলা পুলিসকর্মী

কোচি, ১১ নভেম্বর (পিটিআই): রাপুনজেলের মতোই এক ঢাল লম্বা চুল ছিল কেরলের মহিলা পুলিস অফিসার অপর্ণা লাভাকুমারের। সচেতনতার প্রচারে একটি স্কুলে গিয়ে ক্যান্সার আক্রান্ত এক শিশুকে দেখেছিলেন তিনি। কেমোথেরাপি চলাকালীন চুল উঠে যাওয়ায় নাজেহাল হয়ে পড়েছিল সে। বাড়ি ফিরে এসেও সেই অসহায় মুখটি ভুলতে পারেননি অপর্ণা। 
বিশদ

হায়দরাবাদে দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, আহত ১৩ 

হায়দরাবাদ, ১১ নভেম্বর (পিটিআই): হায়দরাবাদে লোকাল ও এক্সপ্রেস ট্রেনের মুখোমুখি ধাক্কায় আহত হলেন ১৩ জন। তবে, এখনও পর্যন্ত মৃত্যুর কোনও খবর নেই। সোমবার ঘটনাটি ঘটেছে কাচ্চিগুড়া রেল স্টেশনে। দুর্ঘটনায় যাত্রীদের মধ্যে তুমুল আতঙ্ক ছড়ায়। তবে, দুটি ট্রেনের গতি ধীর থাকায় বড় দুর্ঘটনা এড়ানো গেছে বলে খবর। 
বিশদ

মন্দিরের আগে রামের
বিশাল মূর্তি অযোধ্যায়

সমৃদ্ধ দত্ত, অযোধ্যা, ১১ নভেম্বর: সরযু নদীর প্রধান ঘাটের দক্ষিণ পার্শ্বে নির্মিত হতে চলেছে রামের বিশাল স্ট্যাচু। রামমন্দির নির্মাণের আগেই এই মেগা স্ট্যাচু তৈরি হয়ে যাবে। ২২১ মিটার উঁচু এই রাম স্ট্যাচু বহু দূর থেকেও যাতে দেখা যায় সেই পরিকল্পনাই করা হয়েছে। আর তাই যে বেদির উপর এই স্ট্যাচু নির্মিত হবে, সেটির উচ্চতাই হবে ৫০ মিটার।
বিশদ

আগামী ১৫ বছরের মধ্যে ১০ লক্ষ কোটি ডলারের অর্থনীতির দেশ হবে ভারত: রাজনাথ 

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): দেশের সাম্প্রতিক আর্থিক মন্দা নিয়ে সরকারের সমালোচনায় সরব হয়েছে বিরোধীরা। তারই মধ্যে দেশের অর্থনীতি নিয়ে আশার কথা শোনালেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।
বিশদ

কাশ্মীরে ফের বড় সাফল্য, খতম লস্করের পাকিস্তানি কমান্ডার তালহা সহ দুই জঙ্গি 

শ্রীনগর ও নয়াদিল্লি, ১১ নভেম্বর: জম্মু ও কাশ্মীরে ফের বড় সাফল্য নিরাপত্তা বাহিনীর। বান্দিপোরায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে মারা পড়ল দুই জঙ্গি। পুলিস জানিয়েছে, নিহত দুই জঙ্গি মধ্যে একজন পাকিস্তানি। তার নাম আবু তালহা।  
বিশদ

পুলিসের চর সন্দেহে এক ব্যক্তিকে পিটিয়ে মারার অভিযোগ মাওবাদীদের বিরুদ্ধে 

সুকমা, ১১ নভেম্বর (পিটিআই): পুলিসের চর সন্দেহে এক ব্যক্তিকে পিটিয়ে মারার অভিযোগ উঠল মাওবাদীদের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে ছত্তিশগড়ের সুকমা জেলায়। পুলিস সূত্রে খবর, জগরগুন্ডা গ্রামের কাছ থেকে সুদাম হুঙ্গা নামে কামপুরের বাসিন্দা ওই ব্যক্তির দেহ উদ্ধার করা হয়।
বিশদ

অযোধ্যা: রিভিউ পিটিশন নিয়ে আগামী রবিবার সিদ্ধান্ত নেবে মুসলিম ল বোর্ড 

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): অযোধ্যার বিতর্কিত জমি নিয়ে সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায় ঘোষণার পর অসন্তোষ প্রকাশ করলেও রিভিউ পিটিশন না করার সিদ্ধান্ত নিয়েছিল মুসলিম পক্ষ। যদিও দু’দিনের মধ্যেই রিভিউ পিটিশনের সম্ভাবনা একেবারে খারিজ করলেন না মুসলিম পক্ষের আইনজীবী জাফরয়াবে জিলানি।  
বিশদ

আশঙ্কা বাড়িয়ে ১২ বছরে সর্বনিম্ন হল বিদ্যুতের চাহিদা, কমল শিল্পোৎপাদনও 

নয়াদিল্লি, ১১ নভেম্বর: এ যেন গোদের উপর বিষফোঁড়া। আর্থিক মন্দার মধ্যে অক্টোবরে সব থেকে কমল বিদ্যুতের চাহিদা। গত বছরের থেকে কমেছে ১৩.২ শতাংশ। যা গত ১২ বছরের মধ্যে সর্বনিম্ন। একইভাবে, সেপ্টেম্বরে কমেছে শিল্প উৎপাদনও। হয়েছে ৪.৩ শতাংশ। 
বিশদ

Pages: 12345

একনজরে
লাহোর, ১১ নভেম্বর (পিটিআই): বিদেশে চিকিৎসার জন্য অনুমতি পেতে দেরি হওয়ায় শারীরিক অবস্থার অবনতি হচ্ছে প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের (৬৯)। তাঁর দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর তরফে এমনটাই জানানো হয়েছে। পরিবারের অনুরোধে শুক্রবারই চিকিৎসার জন্য লন্ডনে যেতে রাজি হয়েছেন শরিফ।  ...

নাগপুর, ১১ নভেম্বর: ব্যাটিং অর্ডারের চার নম্বর পজিশন নিয়ে দীর্ঘদিনের সমস্যা থেকে অবশেষে মুক্তি পেল ভারতীয় দল। বাংলাদেশের বিরুদ্ধে সদ্য সমাপ্ত টি-২০ সিরিজ শেষে তেমনটাই ...

সংবাদদাতা, তারকেশ্বর: আলু বীজের দাম নিয়ন্ত্রণ সহ চাষিদের একাধিক সমস্যা নিয়ে হুগলি জেলা কৃষিদপ্তর বৈঠক করেন। কৃষি আধিকারিকদের উপস্থিতিতে আলু বীজ ব্যবসায়ীদের সঙ্গে তারকেশ্বর ব্যবসায়ী সমিতিতে সোমবার বিকেলে বৈঠক অনুষ্ঠিত হয়।  ...

সংবাদদাতা, মালদহ: জাতীয় নাগরিকপঞ্জী বা এনআরসি নিয়ে প্রচার ও আন্দোলনের গতি আরও বাড়াতে চাইছে মালদহ জেলা কংগ্রেস। সম্প্রতি বিষয়টি নিয়ে বিশদে অবহিত করে কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি সোনিয়া গান্ধীকে চিঠি দিয়েছিলেন সুজাপুরের কংগ্রেস বিধায়ক ঈশা খান চৌধুরী।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম
১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ডুরান্ড লাইন চুক্তি স্বাক্ষরিত
১৮৯৬: পক্ষীবিদ সালিম আলির জন্ম
১৯৪৬: পণ্ডিত মদনমোহন মালব্যের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩৩/৪ রাত্রি ৭/৪। ভরণী ৩৭/৩১ রাত্রি ৮/৫১। সূ উ ৫/৫০/৫২, অ ৪/৫০/৩৮, অমৃতযোগ দিবা ৬/৩৪ মধ্যে পুনঃ ৭/১৮ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/৩১ গতে ৩/১৪ মধ্যে পুনঃ ৪/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৬ মধ্যে। 
২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩২/৪৫/৪৭ রাত্রি ৬/৫৮/২০। ভরণী ৩৯/৩০/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫২/১, অ ৪/৫১/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/২৯ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে ও ৯/১২ গতে ১১/৪১ মধ্যে ও ১/৩৮ গতে ৩/২৪ মধ্যে ও ৫/১০ গতে ৫/৫৩ মধ্যে, বারবেলা ৭/১৪/২৬ গতে ৮/৩৬/৫০ মধ্যে, কালবেলা ১২/৪৪/৪ গতে ২/৬/২৯ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৫৩ গতে ৮/৬/২৯ মধ্যে। 
মোসলেম: ১৪ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারিকে নিন্দনীয় আখ্যা কংগ্রেসের
মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি করাকে নিন্দনীয় বলে আখ্যা দিল কংগ্রেস। ...বিশদ

07:59:24 PM

মহারাষ্ট্রে জারি হল রাষ্ট্রপতি শাসন 
অবশেষে রাষ্ট্রপতি শাসনই জারি হল মহারাষ্ট্রে। রাজ্যপালের সুপারিশে সই করে ...বিশদ

05:40:00 PM

  টাস্ক ফোর্স নিয়ে বৈঠকে কী সিদ্ধান্ত হল?
বুলবুলে ক্ষতিগ্রস্থ এলকায় গিয়ে কালকের মধ্যে নবান্নে রিপোর্ট জমা দিতে ...বিশদ

05:07:23 PM

 আজব কাণ্ড! পেঁপের পেটেই মিলল পেঁপে
পেঁপের পেটেই পেঁপে মিলল। শুনলে অবাক লাগলেও বাস্তবে এটাই ...বিশদ

04:43:28 PM

মদনমোহন মন্দিরে পুজো দিতে এলেন সংসদ সদস্য নিশীথ প্রামানিক 
চল্লিশটি ঢাক বাজিয়ে রাজ বেশে কোচবিহারের মদনমোহন মন্দিরে এসে পুজো ...বিশদ

04:03:00 PM

জলপাইগুড়িতে আর্থিক জালিয়াতির অভিযোগ, আটক ১ 

04:00:00 PM