Bartaman Patrika
দেশ
 

 মানবাধিকার পরিষদে জমা দেওয়া পাক ডসিয়ারে রাহুল-ওমরের উক্তি

নয়াদিল্লি, ১০ সেপ্টেম্বর: জম্মু ও কাশ্মীর নিয়ে রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার পরিষদে সরব হয়েছে পাকিস্তান। জানা গিয়েছে, কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘিত হওয়ার অভিযোগ তুলে পরিষদকে একটি ‘ডসিয়ার’ জমা দিয়েছে ইসলামাবাদ। সেই ডসিয়ারের শুরুর দিকের কিছু পাতা ইতিমধ্যেই ফাঁস হয়ে গিয়েছে। জানা গিয়েছে, ফাঁস হওয়া ওই কয়েক পাতায় ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আব্দুল্লা এবং কংগ্রেস নেতা রাহুল গান্ধীর কয়েকটি মন্তব্যকে ব্যবহার করা হয়েছে। সেখানে রাহুলের মন্তব্য উদ্ধৃত করে লেখা হয়েছে, ‘২০ দিন হতে চলল জম্মু ও কাশ্মীরের স্বাধীনতা ও মৌলিক অধিকারগুলিকে সীমাবদ্ধ করে রাখা হয়েছে। উপত্যকার বিরোধী নেতৃত্ব এবং সংবাদমাধ্যম এক কঠোর প্রশাসনের স্বাদ পেয়েছেন। আর আমরা যখন শ্রীনগরে ঢোকার চেষ্টা করেছি, ওরা প্রবল শক্তি দিয়ে জম্মু ও কাশ্মীরবাসীর উপর অত্যাচার করেছে।’ একই ভাবে জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লার ভাষণ উদ্ধৃত করে ডসিয়ারে লেখা হয়েছে, ‘ভারত সরকারের এই একতরফা এবং চমকে দেওয়া সিদ্ধান্তের সুদূরপ্রসারি এবং ভয়ঙ্কর পরিণাম হবে। এটা কাশ্মীরের বিরুদ্ধে আক্রমণ। এই সিদ্ধান্ত একতরফা, বেআইনি এবং অসাংবিধানিক। সামনে দীর্ঘ এবং কঠিন লড়াই। আমরা তৈরি।’
এর আগে গত ২৮ আগস্ট কংগ্রেস নেতা রাহুল গান্ধী পাকিস্তানের বিরুদ্ধে তোপ দেগে সাফ জানিয়েছিলেন, জম্মু ও কাশ্মীর ইস্যু ভারতের অভ্যন্তরীণ বিষয়। এতে পাকিস্তানের নাক গলানোর কোনও দরকার নেই। পরপর একাধিক ট্যুইটে নিজের অবস্থান স্পষ্ট করে রাহুল বলেন, ‘একাধিক বিষয়ে এই সরকারের সঙ্গে আমার মতবিরোধ রয়েছে। কিন্তু একটা জিনিস আমি পরিষ্কার করে দিতে চাই যে, কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়। এখানে পাকিস্তান বা অন্য কোনও দেশের নাক গলানোর কোনও প্রয়োজন নেই।’ অন্য একটি ট্যুইটে তিনি লেখেন, ‘জম্মু ও কাশ্মীরে হিংসা চলছে। কারণ এর পিছনে পাকিস্তানের প্ররোচনা ও মদত রয়েছে। যারা সন্ত্রাসবাদের অন্যতম মদতদাতা হিসেবে সারা বিশ্বে পরিচিত।’ রাহুলের পাশে দাঁড়িয়ে পাকিস্তানকে তুলোধনা করে কংগ্রেসও।

11th  September, 2019
গান্ধী-নেহরু পরিবার সম্পর্কে আপত্তিকর মন্তব্য: আটক অভিনেত্রী পায়েল 

কোটা, ১৫ ডিসেম্বর (পিটিআই): গান্ধী-নেহরু পরিবার সম্পর্কে আপত্তিকর মন্তব্যের অভিযোগে আটক করা হল বলিউড অভিনেত্রী পায়েল রোহাতগিকে। রবিবার রাজস্থান পুলিসের একটি বিশেষ দল তাঁর আমেদাবাদের বাড়িতে এসে পায়েলকে আটক করে।  
বিশদ

‘প্রকৃত নাগরিকদের’ রক্ষায় দায়বদ্ধ সরকার, জানালেন অসমের মুখ্যমন্ত্রী 

গুয়াহাটি, ১৫ ডিসেম্বর: সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে উত্তাল অসম। মারা গিয়েছেন পাঁচজন। গত ৪৮ ঘণ্টায় পরিস্থিতি কিছুটা শান্ত হয়েছে। এর মধ্যেই রবিবার নাগরিকদের পাশে থাকার বার্তা দিলেন অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনেওয়াল। শান্তি বজায় রাখার আহ্বানও জানালেন। 
বিশদ

সকালে উন্নতি হলেও, সন্ধ্যাতেই ক্ষতিকর সীমায় দিল্লির দূষণ পরিস্থিতি 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ ডিসেম্বর: সকালে অবস্থার সামান্য উন্নতি হলেও সন্ধ্যার মধ্যে দিল্লির দূষণ পরিস্থিতি ফের পৌঁছে গেল ক্ষতিকর সীমায়। বেশ কয়েকদিন টানা ‘অত্যন্ত খারাপ’ পরিস্থিতিতে থাকার পর রবিবার সকালে দিল্লির দূষণ পরিস্থিতি সামান্য ভালো মাত্রায় পৌঁছেছিল।
বিশদ

মোদি-জিনপিং একান্ত বৈঠকের ইতিবাচক প্রভাব দেখা যাচ্ছে: চীন 

নয়াদিল্লি, ১৫ ডিসেম্বর (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে জি জিনপিংয়ের দ্বিতীয় একান্ত বৈঠকের ইতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে দু’দেশের সম্পর্কে। আঞ্চলিক শান্তি ও স্থিতাবস্থার লক্ষ্যে প্রতিরক্ষা ও নিরাপত্তায় ভারতের সঙ্গে সহযোগিতা করতে আগ্রহী চীন। 
বিশদ

বিয়ের চারদিনের মাথায় টাকা ও গয়না নিয়ে উধাও ‘ঠগিনী’ নববধূ 

বদাউন, ১৫ ডিসেম্বর: ধুমধাম করে গত সোমবার বিয়ের পর্ব সম্পন্ন হয়েছিল। আর শুক্রবার ভোররাতে টাকা, গয়না নিয়ে শ্বশুরবাড়ি থেকে চম্পট দিল নববধূ। তাঁর সঙ্গে পলাতক বিয়ের মধ্যস্থতাকারী ব্যক্তিও। চাঞ্চল্যকর এই ঘটনাটি উত্তরপ্রদেশের।  
বিশদ

নাগরিকত্ব আইনের বিরোধিতায় ভিডিও প্রকাশ করল ডিএমকে 

চেন্নাই, ১৫ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব আইনের বিরোধিতায় সরব হয়েছে ডিএমকে। যা নিয়ে এম কে স্ট্যালিনের দলকে আক্রমণের নিশানা করেছে তামিলনাড়ুর শাসকদল এআইডিএমকে।
বিশদ

উত্তরপ্রদেশে দশমের ছাত্রীকে ধর্ষণ, ৬ জনের বিরুদ্ধে মামলা 

মউ, ১৫ ডিসেম্বর (পিটিআই): উত্তরপ্রদেশের মউ জেলায় দশম শ্রেণীর ছাত্রীকে গণধর্ষণের অভিযোগ উঠল। ছ’জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হল। রবিবার সরকারি সূত্রে একথা জানানো হয়েছে। পুলিস সুপার অনুরাগ আর্য বলেন, মূল অভিযুক্ত সহ তিনজনকে আটক করা হয়েছে জিজ্ঞাসাবাদের জন্য। বাকিদের সন্ধান চলছে। 
বিশদ

৩১ ডিসেম্বরের মধ্যে প্যান-আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক 

নয়াদিল্লি, ১৫ ডিসেম্বর (পিটিআই): প্যান-আধার সংযুক্তিকরণের শেষদিন ৩১ ডিসেম্বর বলে রবিবার ফের জানাল আয়কর দপ্তর। চলতি বছরের সেপ্টেম্বর মাসে এই সংযুক্তিকরণের সময়সীমা বাড়িয়ে ৩১ ডিসেম্বর করেছিল সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি)। 
বিশদ

আলিগড় ক্যাম্পাস শান্তিপূর্ণ, পুলিসের প্রশংসায় কর্তৃপক্ষ 

আলিগড়, ১৫ ডিসেম্বর (পিটিআই): দেশের বিভিন্ন প্রান্তের শিক্ষাপ্রতিষ্ঠানে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় বিক্ষোভের আঁচ লেগেছে। বাদ যায়নি উত্তরপ্রদেশের আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ও।
বিশদ

নাগরিকত্ব আইনের পক্ষেই দাঁড়ালেন কাশ্মীরি পণ্ডিতরা 

জম্মু, ১৫ ডিসেম্বর (পিটিআই): সংসদের দুই কক্ষেই সংশোধিত নাগরিকত্ব বিল পাশ হয়ে যাওয়ায় উচ্ছ্বসিত কাশ্মীরি পণ্ডিতদের সংগঠন। এই বিষয়ে অন্তর থেকে তাঁরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাশেই রয়েছেন বলে জানিয়েছেন পানুন কাশ্মীর নামে ওই সংগঠনের নেতারা।
বিশদ

ফতেপুরে ধর্ষণের ঘটনায় গ্রেপ্তার অভিযুক্ত যুবক 

ফতেপুর (উত্তরপ্রদেশ), ১৫ ডিসেম্বর: ফতেপুর জেলায় কিশোরীকে ধর্ষণের পর পুড়িয়ে মারার চেষ্টার ঘটনায় অভিযুক্তকে গ্রেপ্তার করল পুলিস। ফতেপুরের পুলিস সুপার প্রশান্ত ভার্মা বলেন, ‘মেওয়ালাল নামে ওই অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে। তথ্যপ্রমাণের ভিত্তিতে তার বিরুদ্ধে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।’
বিশদ

উত্তর-পূর্বে অশান্তির জেরে চিন্তায় পর্যটকরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংশোধিত নাগরিকত্ব আইনের জেরে উত্তাল হয়ে উঠেছে উত্তর-পূর্ব ভারতের কয়েকটি রাজ্য। রেল ও সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে আছে অনেকটাই। আসন্ন বড়দিন মরশুমের ছুটিতে ভ্রমণপিপাসু বাঙালিদের অনেকেরই গন্তব্য রয়েছে উত্তর-পূর্ব ভারত। বিশেষ করে অসম ও মেঘালয়।  
বিশদ

সেনগারের বিরুদ্ধে ধর্ষণ মামলার রায় আজ 

নয়াদিল্লি, ১৫ ডিসেম্বর (পিটিআই): বহিষ্কৃত বিজেপি বিধায়ক কুলদীপ সেনগারের বিরুদ্ধে ধর্ষণ মামলায় আজ, সোমবার রায় ঘোষণা করবে দিল্লির আদালত। রবিবার ক্যামেরার সামনে শুনানি শেষ হওয়ার পর জেলা বিচারক ধর্মেশ শর্মা একথা জানিয়েছেন।
বিশদ

দলিত বিরিয়ানি বিক্রেতাকে মারধর

নয়াদিল্লি, ১৫ ডিসেম্বর (পিটিআই): গ্রেটার নয়ডায় হামলার শিকার হলেন এক দলিত বিরিয়ানি বিক্রেতা। শুক্রবার লোকেশ নামে ওই দোকানির উপর হামলা চালায় একদল মানুষ। তাঁর জাত নিয়ে প্রশ্ন তুলে মারধর করা হয়েছে বলে অভিযোগ পেয়েছে পুলিস। নিম্নবর্গের মানুষ হওয়া সত্ত্বেও তিনি কেন বিরিয়ানি বিক্রি করবেন?
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলন্ত বাসের মধ্যে হাতাহাতিতে জড়িয়ে পড়ল দুই স্কুল ছাত্রী। এমনকী দু’জনেই দু’জনকে ধারালো কিছু দিয়ে আঘাত করে বলে অভিযোগ। শনিবার বিকেলে ঘটনাটি ঘটেছে এন্টালি থানা এলাকার বরফকলের কাছে। দুই ছাত্রীর পরিবারই একে অন্যের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেছে ...

নাগরিকত্ব আইন-২০১৯। যা নিয়ে এই মুহূর্তে দেশসহ গোটা রাজ্য উত্তাল। রাজনৈতিক কাদা ছোঁড়াছুঁড়ি তো সব সময়ই শোনা যায়। কিন্তু, কী ভাবছেন সমাজের বিভিন্ন স্তরের মানুষ! সরাসরি তাঁদের মুখেই শোনা যাক। আজ হুগলি জেলার প্রতিক্রিয়া।  ...

সংবাদদাতা, শান্তিনিকেতন: লাভপুরের কাজিপাড়া গ্রামে প্রধানমন্ত্রী আবাস যোজনার বাড়ি তৈরির জন্য পুরনো বাড়ি ভেঙে ফেলা হচ্ছিল। সেই বাড়ির দেওয়াল চাপা পড়ে মৃত্যু হল ছোট ছেলের। মৃতের নাম রোজ শেখ(৮)।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মধ্যবিত্তের ‘নিজের বাড়ির’ স্বপ্ন পূরণে গৃহঋণ মেলার আয়োজন করেছিল ইডেন রিয়েলটি গ্রুপ। সংস্থার সোলারিস সিটি শ্রীরামপুর এবং জোকা প্রকল্পে গত ১৩ থেকে ১৫ ডিসেম্বর এই ‘ফ্লেক্সি হোম লোন মেলা’ অনুষ্ঠিত হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বাড়তি অর্থ পাওয়ার যোগ আছে। পদোন্নতির পাশাপাশি কর্মস্থান পরিবর্তন হতে পারে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ পক্ষে থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭০: জার্মান সুরকার লুদভিগ ভ্যান বেটোভেনের জন্ম
১৯১৭: কল্পবিজ্ঞান লেখক আর্থার সি ক্লার্কের জন্ম
১৯২১: হুগলি নদীর নীচ দিয়ে টানেল তৈরির কাজ শুরু করল সিইএসসি
১৯৭১: বাংলাদেশে ভারতীয় বাহিনীর কাছে পাক সেনার আত্মসমর্পণ। জন্ম স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের
২০১২: দিল্লির গণধর্ষণের ঘটনায় উত্তাল দেশ 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
15th  December, 2019

দিন পঞ্জিকা

২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার, পঞ্চমী ৫৩/৩৭ দিবা ৩/৪০। অশ্লেষা ৫১/২৫ রাত্রি ২/৪৭। সূ উ ৬/১৩/১০, অ ৪/৫০/৪০, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ ৯/৩ গতে ১১/১১ মধ্যে। রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৩/৩৩ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫২ মধ্যে পুনঃ ২/১১ গতে ৩/৩১ মধ্যে, কালরাত্রি ৯/৫১ গতে ১১/৩১ মধ্যে। 
২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার, চতুর্থী ১/২৭/৫৩ প্রাতঃ ৬/৫০/১৯ পরে পঞ্চমী ৫৬/৩৮/৫ শেষরাত্রি ৪/৫৪/২৪। অশ্লেষা ৫৫/৪৫/৩৮ শেষরাত্রি ৪/৩৩/২৫, সূ উ ৬/১৫/১০, অ ৪/৫০/৪০, অমৃতযোগ দিবা ৭/৪৬ মধ্যে ৯/১১ গতে ১১/১৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৮ গতে ১১/১২ মধ্যে ও ২/৪৭ গতে ৩/৪০ মধ্যে, কালবেলা ৭/৩৪/৩৬ গতে ৮/৫৪/২ মধ্যে, কালরাত্রি ৯/৫২/২১ গতে ১১/৩২/৫৫ মধ্যে। 
১৮ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
রায়গঞ্জে আগ্নেয়াস্ত্র সহ ধৃত ২ 

12:56:00 PM

নিউ টাউনে পুলিস কর্মীর ঝুলন্ত দেহ উদ্ধার 
নিউ টাউন অ্যাকশন এরিয়া থ্রিতে এক পুলিস কর্মীর ঝুলন্ত দেহ ...বিশদ

12:55:14 PM

নদীয়ায় নাকাশিপাড়ার নাগাদি বাজারে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ 

12:02:35 PM

১২৮৪১ হাওড়া-চেন্নাই করমণ্ডল এক্সপ্রেস আজ বাতিল থাকবে 

11:55:27 AM

সংশোধিত নাগরিকত্ব আইন: বীরভূমের চাতরা স্টেশনে রেল অবরোধ 

11:46:53 AM

১২৩৪৫ আপ হাওড়া-গুয়াহাটি সরাইঘাট এক্সপ্রেস আজ বাতিল থাকবে 

11:42:27 AM