Bartaman Patrika
দেশ
 

মহারাষ্ট্রে বিজেপি-শিবসেনার আসন বণ্টন চূড়ান্ত, ১৩৫টি করে আসনে লড়তে পারে দুই দল, দাবি

 মুম্বই, ১০ সেপ্টেম্বর (পিটিআই): মহারাষ্ট্রে জোটের স্বার্থে শেষ পর্যন্ত ১৩৫ আসনে লড়তে সম্মত হতে পারে শিবসেনা। ২৮৮ আসনের মহারাষ্ট্র বিধানসভায় ১৪৪টি করে আসনে লড়ার জন্য দর কষাকষি শুরু করেছিল তারা। এনডিএর অন্যান্য ছোটদলগুলিকে বিজেপির কোটার আসন ছাড়তে হবে, এমনটাই ছিল শিবসেনার দাবি। তাদের যুক্তি ছিল, এই ছোটদলগুলি আসলে বিজেপির জোটসঙ্গী। তাই নিজেদের কোটার আসন এদের ছাড়ুক তারা। শিবসেনার এই দাবিই মহারাষ্ট্রে এনডিএর কাঁটা হয়ে দাঁড়িয়েছিল। অবশেষে সুর নরম করল তারা। ঠিক হয়েছে, ১৩৫টি করে আসনে লড়বে শিবসেনা এবং বিজেপি। বাকি ১৮টি আসন ছোট দলগুলিকে ছেড়ে দেওয়া হবে। অন্তত এমনটাই জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক শিবসেনা নেতা। সংবাদ সংস্থা পিটিআইকে মঙ্গলবার ওই নেতা জানিয়েছেন, ‘বিজেপি এবং শিবসেনা ১৩৫টি করে আসনে লড়বে। বাকি ১৮টি আসন আরপিআই (এ), রাষ্ট্রীয় সমাজ পক্ষ এবং শিব সংগ্রাম পার্টির মতো ছোট দলকে ছেড়ে দেওয়া হবে।’
২০১৪ লোকসভা নির্বাচনের পর থেকেই নানা বিষয়ে বিজেপি তথা কেন্দ্রীয় সরকারের সমালোচনা শুরু করেছিল শিবসেনা। ২০১৯ সালে লোকসভায় বিজেপি বিপুল জয় নিয়ে ফিরে আসে। রাজনৈতিক মহলের মতে, এই বিপুল জয়ের ফলে চাপে পড়ে বিজেপির শর্তেই মহারাষ্ট্র বিধানসভায় আসন বণ্টন মেনে নিতে হচ্ছে শিবসেনাকে। ২০১৪ সালের বিধানসভায় পৃথকভাবে লড়ে বিজেপি ১২২ এবং শিবসেনা ৬৩ আসন পেয়েছিল। এবার প্রথম থেকেই শিবসেনা ১৪৪টি আসন দাবি করে বসে। জোট সঙ্গী আরপিআই (এ), আরএসপি এবং শিব সংগ্রাম পার্টির প্রার্থীদের তাঁদের টিকিটে লড়ার প্রস্তাব দেয় বিজেপি। তিনটি দলই এই প্রস্তাব প্রত্যাখ্যান করে। এই অবস্থায় নতুন করে শিবসেনার সঙ্গে আসন বণ্টন নিয়ে আলোচনা শুরু করে তারা। গত সপ্তাহে মুম্বইতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের সঙ্গে এক মঞ্চে দাঁড়িয়ে শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারে ঘোষণা করেন, মহারাষ্ট্রে তাঁদের জোট অবসম্ভাবী।
এদিকে, বিধানসভা নির্বাচনে আসন বণ্টন নিয়ে আলোচনা করতে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করলেন এনসিপি নেতা শারদ পাওয়ার। মঙ্গলবার দিল্লিতে সোনিয়ার বাসভবনে যান শারদ। উল্লেখ্য, বিধানসভা নির্বাচনে এবার একজোট হয়ে লড়ার কথা ঘোষণা করেছে কংগ্রেস এবং এনসিপি।

11th  September, 2019
নাগরিকত্ব সংশোধনী বিলে সম্মতি
রাষ্ট্রপতির, পরিণত হল আইনে 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে দেশের একাধিক রাজ্যে গোলমাল দেখা দিয়েছে। বিশেষ করে অগ্নিগর্ভ দেশের উত্তর-পূর্বাঞ্চল। অসমে চলছে বিক্ষোভ। জারি হয়েছে কার্ফু। বন্ধ ইন্টারনেট পরিষেবা। পুলিসের সঙ্গে সংঘর্ষে তিনজন বিক্ষোভকারীরও মৃত্যু হয়েছে। এসবের মধ্যেই বৃহস্পতিবার মধ্যরাতে বিলে স্বাক্ষর করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। 
বিশদ

রাজ্য সহ গোটা দেশে সোনা
পাচারের চক্র ডি কোম্পানির
ছড়াচ্ছে বাংলাদেশ হয়েই

 শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: সোনার চোরাকারবারের মূলে সেই দাউদের ডি গ্যাং। সীমান্তের ওপারে ঘাঁটি গেড়ে গোটা কারবারকে নিয়ন্ত্রণ করছে দাউদের শাগরেদরা। এমনকী এপারেও সক্রিয় দাউদের বাহিনী। তাদের মাধ্যমেই সোনা বিদেশ থেকে এ রাজ্যে ঢুকছে।
বিশদ

পর্যটকদের বাসে নিয়ে এল ত্রিপুরা পুলিস
মাথাপিছু ৪০০ টাকায় ‘শাটল অ্যাম্বুলেন্সে’ এয়ারপোর্ট পৌঁছলাম 

রাহুল দত্ত, আগরতলা: সকাল সাড়ে পাঁচটা। হালকা কুয়াশার চাদর সরিয়ে পুবের আকাশে সবেমাত্র আলোর উঁকিঝুঁকি দেখা যাচ্ছে। শহর আগরতলার তখন ঘুম ভাঙছে। রাস্তায় গুটিকয়েক লোকের গলার শব্দ কানে ভাসছে। আমার সকালটা হয়েছিল আরও কিছুটা আগেই। কারণ বন্ধ শুরু হওয়ার আগেই এয়ারপোর্ট পৌঁছে যেতে হবে। 
বিশদ

  আলাদা মঞ্চ গড়ে বিজেপির সঙ্গে দুরত্ব বাড়ালেন পঙ্কজা

 মুম্বই, ১২ ডিসেম্বর (পিটিআই): বিজেপির সঙ্গে বিরোধ আরও তুঙ্গে উঠল পঙ্কজা মুণ্ডের। বৃহস্পতিবার বিড জেলায় আলাদা মঞ্চ গড়ে তিনি বলেন, আমি বিজেপি ছাড়ছি না। তবে ক্ষমতা থাকলে দল আমাকে বহিষ্কার করুক। পাশাপাশি দলের কোর কমিটিতেও থাকছেন না বলে তিনি স্পষ্ট করে দিয়েছেন।
বিশদ

ভোট দিলেন ধোনিও
ঝাড়খণ্ডে তৃতীয় দফায় ৬১ শতাংশের বেশি ভোট পড়ল

 রাঁচি, ১২ ডিসেম্বর (পিটিআই): ঝাড়খণ্ডে রেকর্ড ভোট পড়ল তৃতীয় দফার নির্বাচনে। বৃহস্পতিবার বিকেল পাঁচটা পর্যন্ত মোট ভোট পড়েছে ৬১.১৯ শতাংশ। পাশাপাশি শান্তিতেই মিটে গিয়েছে গোটা ভোটপর্ব। বিশদ

  এশিয়ার বর্ষসেরা সুন্দরী আলিয়া, দশকের সেরা দীপিকা

 লন্ডন, ১২ ডিসেম্বর: দীপিকা পাডুকোনকে মাত করলেন আলিয়া ভাট। বড় পর্দায় নয়। সৌন্দর্যের চুলচেরা বিশ্লেষণে দীপিকাকে পিছনে ফেলে এগিয়ে গেলেন আলিয়া। ব্রিটেনবাসীরা মনে করেন, দীপিকা পাডুকোন নয়। এবছর এশিয়ার সেরা সুন্দরী ২৬ বছরের আলিয়া ভাট।
বিশদ

নাগরিকত্ব বিল নিয়ে রাজ্যের পাশে দাঁড়ালেন গায়ক পাপন ও জুবিন

 নয়াদিল্লি ও গুয়াহাটি, ১২ ডিসেম্বর: নাগরিকত্ব বিলের প্রতিবাদে অনুষ্ঠান বাতিল করলেন গায়ক তথা অসমের বাসিন্দা পাপন। পাশাপাশি, রাজ্যের পাশে দাঁড়িয়ে অসম ছাত্র সংগঠন (আসু) এবং উত্তর-পূর্ব ছাত্র সংগঠন (নেসো)-এর ডাকা সমাবেশে বৃহস্পতিবার হাজির হয়েছিলেন গায়ক জুবিন গর্গ।
বিশদ

অগ্নিগর্ভ অসমে হত ৩
নাগরিকত্ব ইস্যুতে বিপাকে কেন্দ্র

নয়াদিল্লি ও গুয়াহাটি, ১২ ডিসেম্বর: নাগরিকত্ব সংশোধনী বিলের (ক্যাব) প্রতিবাদ ঘিরে তৃতীয় দিনেও জ্বলছে অসম। পুলিসের গুলিতে মৃত্যু হল তিন বিক্ষোভকারীর। কার্ফু উপেক্ষা করে বৃহস্পতিবার কয়েক হাজার মানুষ রাস্তায় নামতেই পরিস্থিতি আরও ঘোরালো আকার ধারণ করে। জ্বালিয়ে দেওয়া হয়েছে চাবুয়ার বিজেপি বিধায়ক বিনোদ হাজারিকার বাসভবন। বিক্ষোভকারীদের হটাতে পুলিস গুলি চালালে জখম হন বেশ কয়েকজন। 
বিশদ

ডিসেম্বরের শেষে পেঁয়াজের জোগান আরও বাড়বে, জানালেন রামবিলাস

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ ডিসেম্বর: আগামী ২৭ ডিসেম্বর থেকে বাজারে পেঁয়াজের জোগান আরও বাড়বে। আজ একথা জানিয়েছেন কেন্দ্রীয় খাদ্য ও গণবণ্টনমন্ত্রী রামবিলাস পাসোয়ান। একইসঙ্গে বিদেশ থেকে আরও পেঁয়াজ আনারও সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। আজই নতুন করে ১৫ হাজার মেট্রিক টন পেঁয়াজ আনার গ্লোবাল টেন্ডার ডাকা হয়েছে।
বিশদ

নির্ভয়াকাণ্ডে চার দোষীকে ফাঁসি
দিতে তিহারে তৎপরতা তুঙ্গে

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ ডিসেম্বর: নির্ভয়াকাণ্ডে দোষীদের ফাঁসি এখন সময়ের অপেক্ষা। ওই ঘটনায় চারজন সাজাপ্রাপ্ত বন্দিকে ফাঁসি দিতে তুমুল তৎপরতা চলেছে তিহার জেলে। ওই চার অভিযুক্তেরই মৃত্যুদণ্ড হয়েছে আগেই। আত্মরক্ষার শেষ রাস্তা হিসেবে তারা রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করেছিল।
বিশদ

জাপানের প্রধানমন্ত্রী কী করে গুয়াহাটি যাবেন, প্রশ্ন সৌগতর
নাগরিকত্ব বিল পাশ নিয়ে সংসদ উত্তাল, উত্তর-পূর্বে আগুন জ্বলার জন্য বিজেপিকে দায়ী করল কংগ্রেস

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১২ ডিসেম্বর: নাগরিকত্ব সংশোধনী বিল পাশের পরেই উত্তর-পূর্ব ভারতের অশান্ত হওয়ার ঘটনাকে ঘিরে আজ সংসদ উত্তাল হল। লোকসভা এবং রাজ্যসভা, সংসদের দুই কক্ষেই বিজেপি সরকারকে কাঠগড়ায় দাঁড় করানোর চেষ্টা করল কংগ্রেস সহ বিরোধীরা।
বিশদ

ইন্টারনেট বন্ধ হওয়ায় তোপ কংগ্রেসের
অসম পরিস্থিতি নিয়ে বিপাকে কেন্দ্র, রাজ্যবাসীর স্বার্থ ক্ষুণ্ণ হয়, এমন কাজ করব না, ট্যুইটে আশ্বাস দিলেন মোদি

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১২ ডিসেম্বর: নাগরিকত্ব সংশোধনী বিল পাশ করানোর দিনটিকে গতকাল ঐতিহাসিক হিসেবে বর্ণনা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর আজ সারাদিন ধরে কখনও ট্যুইটারে, কখনও ঝাড়খণ্ডের নির্বাচনী সমাবেশে অসম সহ গোটা উত্তর ভারতের অগ্নিগর্ভ পরিস্থিতিকে শান্ত করার মরিয়া বার্তা দিলেন তিনি।
বিশদ

  ঝাড়খণ্ডে ক্ষমতায় এলে কৃষকদের ঋণ মকুবের প্রতিশ্রুতি রাহুলের শুধুই ভোটব্যাঙ্কের রাজনীতি করে কংগ্রেস, ঝাড়খণ্ডে ভোটের প্রচারে বললেন মোদি

 ধানবাদ ও রাজমহল, ১২ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিলের (ক্যাব) প্রতিবাদে জ্বলছে অসম সহ উত্তর-পূর্বের রাজ্যগুলি। এই পরিস্থিতিতে তাঁদের শান্ত থাকার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি উত্তর-পূর্বের রাজ্যগুলির বাসিন্দাদের অধিকার কোনওভাবেই খর্ব হবে না বলে আশ্বাস দেন তিনি। বিশদ

  গান্ধীজির জন্ম সার্ধশতবর্ষে বিজেপি বিভাজনমূলক নাগরিকত্ব বিল নিয়ে আসছে, কড়া সমালোচনায় প্রিয়াঙ্কা

 নয়াদিল্লি, ১২ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে বৃহস্পতিবার বিজেপির কড়া সমালোচনা করলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। তিনি ট্যুইট করেন, ‘একদিকে বিজেপি মহাত্মা গান্ধীর জন্ম সার্ধশতবর্ষ উদ্যাপন করছে, অন্যদিকে তারা বিভাজনমূলক নাগরিকত্ব বিলও নিয়ে আসছে। বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ ডিসেম্বর: বজবজের ঘটনার পরিপ্রেক্ষিতে আজ দিল্লিতে জাতীয় নির্বাচন কমিশনের দ্বারস্থ হল বঙ্গ বিজেপি। এদিন দলের রাজ্য সভাপতি তথা মেদিনীপুরের সংসদ সদস্য দিলীপ ঘোষের নেতৃত্বে তিন সদস্যের এক প্রতিনিধি দল জাতীয় নির্বাচন কমিশনে যায়। ...

সংবাদদাতা, উলুবেড়িয়া: ডেঙ্গু প্রতিরোধের পাশাপাশি প্লাস্টিক বর্জন ও জল অপচয়ের বিরুদ্ধে এবার পথে নামল উলুবেড়িয়া পুরসভা। বৃহস্পতিবার এই উপলক্ষে পুরসভার তরফে জনসচেতনতা বৃদ্ধিতে এক পদযাত্রার আয়োজন করা হয়। পাশাপাশি পুরসভার ২২নং ওয়ার্ডটিও পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়।  ...

ওয়াশিংটন ও লাহোর, ১২ ডিসেম্বর (পিটিআই): হাফিজ সইদ নিয়ে পাকিস্তানের উপর চাপ বাড়াল আমেরিকা। জামাত-উদ-দাওয়া (জেইউডি) প্রধান সইদের দ্রুত বিচার নিশ্চিত করুক ইসলামাবাদ। ২০০৮ মুম্বই হামলার মূলচক্রীর সাজা নিয়ে পাকিস্তানকে এমনই নির্দেশ দিল আমেরিকা।  ...

শীর্ষেন্দু দেবনাথ, কৃষ্ণনগর, বিএনএ: গত পাঁচ বছরে কৃষ্ণনগরের পকসো আদালতে প্রায় ৫০০ মামলা নথিভুক্ত হয়েছে। ২০১২ সালে ‘প্রিভেনশন অব চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্সসেস’ বা পকসো আইন চালু হয়েছে। কৃষ্ণনগরে এই বিশেষ আদালত চালু হয়েছে ২০১৪ সালে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

শারীরিক দিক থেকে খুব ভালো যাবে না। মনে একটা অজানা আশঙ্কার ভাব থাকবে। আর্থিক দিকটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩০: রাইটার্সে অলিন্দ যুদ্ধের সেনানী বিনয় বসুর মৃত্যু
১৯৮৬: অভিনেত্রী স্মিতা পাতিলের মূত্যু
২০০১: ভারতের সংসদে জঙ্গি হামলা
২০০৩: তিকরিত থেকে গ্রেপ্তার হলেন সাদ্দাম হুসেন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮৫ টাকা ৭১.৫৪ টাকা
পাউন্ড ৯১.৮৫ টাকা ৯৫.১৫ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৩৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৯৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, প্রতিপদ ৯/২৪ দিবা ৯/৫৭। মৃগশিরা ০/১৮ দিবা ৬/১৮ পরে আর্দ্রা ৫৯/৯ শেষরাত্রি ৫/৫১। সূ উ ৬/১১/২, অ ৪/৪৯/৩৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৩ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ৩/৩২ মধ্যে পুনঃ ৪/২৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৫০ গতে ১১/৩০ মধ্যে, কালরাত্রি ৮/৯ গতে ৯/৪৯ মধ্যে। 
২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, প্রতিপদ ১০/৫৮/৫৭ দিবা ১০/৩৬/৩৮। মৃগশিরা ৩/১৮/৩৯ দিবা ৭/৩২/৩১, সূ উ ৬/১৩/৩, অ ৪/৪৯/৫৫, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে ও ৭/৪৬ গতে ৯/৫৩ মধ্যে ও ১২/০ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩২ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/২৫ মধ্যে ও ১২/৬ গতে ৩/৪০ মধ্যে ও ৪/৩৪ গতে ৬/১৪ মধ্যে, কালবেলা ১০/১১/৫৩ গতে ১১/৩১/২৯ মধ্যে, কালরাত্রি ৮/১০/৪২ গতে ৯/৫১/৫ মধ্যে। 
১৫ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
সান্দাকফুতে মরশুমের প্রথম তুষারপাত 
রাজ্যের উচ্চতম পয়েন্ট সান্দাকফুতে মরশুমের প্রথম তুষারপাত শুরু হল। আজ ...বিশদ

05:23:12 PM

নাগরিকত্ব সংশোধনী আইন: মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জে টায়ার জ্বালিয়ে পথ অবরোধ  

05:09:18 PM

নাগরিকত্ব সংশোধনী আইন: প্রতিবাদে বিজেপি ছাড়লেন দক্ষিণ দিনাজপুরের পূর্ত কর্মাধ্যক্ষ 
নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদ জানিয়ে বিজেপি ছাড়লেন দক্ষিণ দিনাজপুর জেলা ...বিশদ

05:03:32 PM

নাগরিকত্ব সংশোধনী আইন: প্রতিবাদ ঘিরে রণক্ষেত্র মুর্শিদাবাদের বেলডাঙা

04:54:00 PM

উলুবেড়িয়ায় দূরপাল্লার ট্রেনে ভাঙচুর, অবরোধ 
নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে উলুবেড়িয়ায় দাঁড়িয়ে থাকা হাওড়া-চেন্নাই মেলে ভাঙচুর ...বিশদ

04:48:00 PM

ক্যাবের জেরে উত্তাল উত্তর-পূর্ব ভারত, শিলং সফর বাতিল করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ 

04:40:14 PM