Bartaman Patrika
দেশ
 

খরচ পুরোটাই বহন করবে কেন্দ্র
গবাদি পশুর রোগ নিরাময়ে নতুন করে প্রকল্প হাতে নিয়েছে সরকার, আজ মথুরায় উদ্বোধনে প্রধানমন্ত্রী

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ১০ সেপ্টেম্বর: প্রথম দফায় ক্ষমতায় এসে দেশীয় গোরু প্রজনন বাড়াতে ‘রাষ্ট্রীয় গোকুল মিশনে’র ওপর জোর দিয়েছিল মোদি সরকার। দ্বিতীয়বার ক্ষমতায় ফিরে গোরুর সুস্থ জীবনের লক্ষ্যে জাতীয় কমর্সূচিকে ঢেলে সাজার সিদ্ধান্ত নিল বিজেপি সরকার। পোলিও নির্মূলকরণের মতোই গবাদি পশুর রোগ নিরাময়ই কেন্দ্রের লক্ষ্য। ‘ন্যাশনাল অ্যানিম্যাল ডিজিস কন্ট্রোল প্রোগ্রাম ফর এফএমডি অ্যান্ড ব্রুসেলোসিস’ নামে ওই প্রকল্প পুরোদমে শুরু করতে বুধবার উত্তরপ্রদেশের মথুরা থেকে আনুষ্ঠানিক সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
এফএমডি অর্থাৎ ‘ফুট অ্যান্ড মাউথ’ এবং ‘ব্রুসেলোসিস’ নামে গোরুর বিশেষ রোগ রোখার পাশাপাশি ভেড়া, ছাগল, মোষ, শূকরের সুস্বাস্থ্যের লক্ষ্যে আগামী পাঁচ বছরে ১৩ হাজার ৩৪৩ কোটি টাকা খরচ করবে বলে সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। যার মধ্যে স্রেফ গোরু, ছাগলের মতো গবাদি পশুর ‘ফুট অ্যান্ড মাউথ’ রোগ আটকাতেই আগামী ২০২৪ সাল পর্যন্ত ১২ হাজার ৬৫২ কোটি টাকা খরচ করা হবে বলেই প্রাণিসম্পদ বিকাশ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে। আগে এই প্রকল্পের খরচের ক্ষেত্রে রাজ্যকে দিতে হতো ৪০ শতাংশ। কিন্তু এখন প্রকল্প নতুন করে ঢেলে সাজায় কেন্দ্রই পুরো খরচ বহন করবে।
আগামী ছ’ বছরের মধ্যে রোগ নিয়ন্ত্রণ এবং ২০৩০ সালের মধ্যে গবাদি পশুর এই বিশেষ রোগ নির্মূল করার লক্ষ্যমাত্রা স্থির করেছে মোদি সরকার। ‘ফুট অ্যান্ড মাউথ’ রোগ নির্মূল করতে পারলে প্রায় ৩০ শতাংশ দুধ নষ্ট হওয়া আটকানো যাবে। একইসঙ্গে নিরোগ গোরুর রপ্তানি বাড়বে। রোগ নিয়ন্ত্রণে আনতে বছরে দু’বার করে গোরু এবং মোষকে টিকা দেওয়া হবে। উল্লেখ্য, ২০০৩-০৪ আর্থিক বছরে গবাদি পশুর এই রোগ নিরাময় প্রকল্প শুরু হলেও তা আশানুরূপ অগ্রগতি হয়নি বলেই প্রধানমন্ত্রীর অফিসের রিপোর্ট। তাই নতুন করে ঢেলে সাজিয়েই ১০০ শতাংশ কেন্দ্রের খরচে প্রকল্প শুরু করা হচ্ছে।
অন্যদিকে, ক্ষুদ্র এবং প্রান্তিক কৃষকদের পেনশন দেওয়ার প্রকল্পও ১২ সেপ্টেম্বর আনুষ্ঠানিক সূচনা করবেন প্রধানমন্ত্রী। এই প্রকল্পে সরকার আগামী তিন বছরের জন্য ১০ হাজার ৭৭৪ কোটি টাকা বরাদ্দ করছে। দেশের পাঁচ কোটি উল্লেখিত কৃষকের ৬০ বছরের বয়সের পর থেকে প্রতি মাসে তিন হাজার টাকা পেনশন দেওয়া হবে। টার্গেট পাঁচ কোটি কৃষক হলেও, এই মূহূর্তে প্রায় সাড়ে ১০ লক্ষর নাম নথিভূক্ত হয়েছে বলে কৃষিমন্ত্রক সূত্রে জানা গিয়েছে। এবং সেই তালিকা সামনে রেখেই আগামী আগামী বৃহস্পতিবার ঝাড়খণ্ডের রাঁচিতে ‘কিষাণ মান-ধন যোজনা’র সূচনা করবেন মোদি।
সামনেই ঝাড়খণ্ডে বিধানসভা নির্বাচন। তাই গরিব কৃষকের এই পেনশন প্রকল্প শুরুর সূচনা হিসেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঝাড়খণ্ডকে বেছে নিয়েছেন বলেই মনে করা হচ্ছে। উল্লেখ্য, ৬০ বছর বয়সের পর কোনও মাসে তিন হাজার টাকার এই পেনশন পেতে হলে ক্ষুদ্র এবং প্রান্তিক কৃষককেও অর্থ কনট্রিবিউট করতে হবে। এখন যাদের বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে, কেবলমাত্র সেইসব ক্ষুদ্র এবং প্রান্তিক কৃষকই ‘কিষাণ মান-ধন’ যোজনায় নাম নথিভূক্ত করতে পারবেন।

11th  September, 2019
শেষ মুহূর্তে উড়তে গিয়েই বিপত্তি, বিমান
দুর্ঘটনায় দাবি এক সিআইএসএফ কর্তার
উদ্ধারকারীদের বাড়ি গিয়ে ‘স্যালুট’ পুলিসের

 নিঃস্বার্থ, নির্ভীক, মহানুভব। গত কয়েকদিন ধরে এমনই সব বিশেষণে ওঁদের কুর্নিশ করেছে নেট-দুনিয়া। প্রশংসায় পঞ্চমুখ ছিল কেরলের প্রশাসনও। এবার বাড়ি বয়ে ওঁদের সাহসিকতাকে সম্মান জানিয়ে গেলেন রাজ্য পুলিসের এক আধিকারিক।
বিশদ

12th  August, 2020
পোর্ট ব্লেয়ারে নামার ঝুঁকি নিলেন না পাইলট
দুর্ঘটনাস্থলে উদ্ধারকাজে তদারকি করতে
অত্যাধুনিক যান কলকাতা বিমানবন্দরের

দুর্ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ, তাৎক্ষণিক সিদ্ধান্ত, প্রয়োজনীয় নির্দেশ—সবটা নিয়ন্ত্রিত হবে এক জায়গা থেকে। তার জন্য অত্যাধুনিক মোবাইল ভ্যান আনল কলকাতা বিমানবন্দর।
বিশদ

12th  August, 2020
শচীনকে জাতীয় রাজনীতিতে আনার পরিকল্পনা
গেহলট-পাইলট বিরোধ মিটিয়ে হিরো
রাহুল, ফের দলের সভাপতি করার দাবি

 রাজস্থানে গেহলট-পাইলট বিবাদের আপাতত ইতি। উভয়পক্ষই সব ভুলে ফের নতুন উৎসাহে কংগ্রেস ও রাজস্থানের জন্য কাজ করবেন বলে হাইকমান্ডকে জানিয়ে দিয়েছে। দলের মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা বলেন, ‘ভুল বোঝাবুঝি হতেই পারে।
বিশদ

12th  August, 2020
মৃত্যুর দিন ওই ফ্ল্যাটে
ছিলেন সুশান্তের বন্ধু
রিয়ার ফোন থেকে নানাবিধ তথ্য

সুশান্ত সিং রাজপুতের মৃত্যু মামলায় এবার সিদ্ধার্থ পিথানিকে নিয়ে নতুন রহস্য দানা বাঁধল। জানা গিয়েছে, সুশান্তকে যেদিন ঝুলন্ত অবস্থায় উদ্ধার করা হয়েছিল, সেদিন তাঁর রুমমেট পিথানিও সেই ফ্ল্যাটেই ছিলেন। মঙ্গলবার এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের দপ্তরে ফের হাজিরা দেন সুশান্তের ক্রিয়েটিভ ম্যানেজার পিথানি।
বিশদ

12th  August, 2020
সম্পত্তিতে সমানাধিকার মেয়েদেরও
জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

 সন্তান যদি ছেলে হয়, সে ছেলে থাকে বিয়ে পর্যন্ত। আর মেয়ে... আজীবন’। পৈতৃক সম্পত্তিতে মেয়ের সমানাধিকার প্রতিষ্ঠায় সিলমোহর দিয়ে এভাবেই সামাজিক চিত্রটা তুলে ধরল সুপ্রিম কোর্ট। জানিয়ে দিল, পারিবারিক সম্পত্তিতে ছেলেদের সমান অধিকার মেয়েদের।
বিশদ

12th  August, 2020
রাশিয়া ভ্যাকসিনের ঘোষণা
করতেই তৎপর ভারত

রাশিয়া শীঘ্রই করোনার ভ্যাকসিন বাজারে আনার কথা ঘোষণা করতেই উদ্যোগ বাড়াল ভারতও। এ ব্যাপারে ভ্যাকসিন সংক্রান্ত বিশেষ কমিটি আজ জরুরি বৈঠক করেছে। 
বিশদ

12th  August, 2020
ফ্রেট করিডরের কাজ সম্পূর্ণ হলে পণ্য
পরিবহণের দায়িত্বও বেসরকারি হাতে
বাছাই করা কয়েকটি রুট দিয়ে শুরু

 রেলের পণ্য পরিবহণও এবার বেসরকারি হাতে। ডেডিকেটেড ফ্রেট করিডর (ডিএফসি) প্রকল্পের কাজ শেষ হয়ে যাওয়ার পর বাছাই করা কয়েকটি রুটে মালগাড়ি চালাতে পারে বেসরকারি সংস্থা। বিশদ

12th  August, 2020
উম-পুনের ক্ষতিপূরণ চেয়ে নতুন
আবেদন ৫ লক্ষ ৭০ হাজার
খতিয়ে দেখার নির্দেশ নবান্নের

 উম-পুনের ক্ষতিপূরণ চেয়ে নতুন আবেদন জমা পড়ল ৫ লক্ষ ৭০ হাজার! প্রকৃত ক্ষতিগ্রস্তরা যাতে বঞ্চিত না হন, তার জন্য হস্তক্ষেপ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁরই নির্দেশে নতুন করে উম-পুন দুর্গতদের আবেদন করার সূযোগ দেওয়া হয়। বিশদ

12th  August, 2020
 উত্তরপ্রদেশে প্রাতঃভ্রমণে বেরিয়ে গুলিতে খুন বিজেপি নেতা, তদন্তের নির্দেশ যোগীর

 মঙ্গলবার উত্তরপ্রদেশে প্রাতঃভ্রমণে বেরিয়ে গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারালেন এক বিজেপি নেতা। পশ্চিম উত্তরপ্রদেশের বাঘপত জেলার এই ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ২৪ ঘণ্টার মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে হবে। বিশদ

12th  August, 2020
গলওয়ানে চীন ও ভারতীয় সেনার সংঘর্ষ
নিয়ে কোনও তদন্ত হচ্ছে না: পিআইবি

 গলওয়ান উপত্যকায় লালফৌজের সঙ্গে সংঘর্ষ নিয়ে কোনও তদন্ত করছে না ভারতীয় সেনা। মঙ্গলবার ভারত সরকারের তরফে স্পষ্ট করে একথা জানানো হয়েছে। বিশদ

12th  August, 2020
করোনার জেরে চলন্ত ট্রেনের কর্মীদের
প্রশিক্ষণ, পিপিই কিট সুপারভাইজারদের

কোভিড সুরক্ষার প্রশ্নে অন-বোর্ড সুপারভাইজারদের পিপিই কিট দিচ্ছে আইআরসিটিসি (ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন)। শুধু তাই নয়, চলন্ত ট্রেনে যাত্রী সুরক্ষা ও নিরাপত্তার প্রশ্নে খাবার পরিবেশনকারী কর্মীদের পরতে হবে মাস্ক, ফেস শিল্ড, গ্লাভস।
বিশদ

12th  August, 2020
লাদাখে চীনের সঙ্গে টানাপোড়েন চলবে,
সংসদীয় কমিটিকে জানালেন রাওয়াত

 চীনের সঙ্গে লাদাখ সীমান্তে সংঘাতপূর্ণ পরিস্থিতি আপাতত চলবে। আগামী শীতকাল পর্যন্ত এই টানাপোড়েন ও সীমান্ত উত্তেজনা চলতে পারে। একথা সংসদীয় স্থায়ী কমিটির কাছে জানিয়েছে সামরিক বিভাগ। বিশদ

12th  August, 2020
১৫ আগস্টের পর জম্মু ও কাশ্মীরের দুই
জেলায় ফের চালু হচ্ছে ৪জি ইন্টারনেট

নয়াদিল্লি: জম্মু ও কাশ্মীরের দু’টি জেলায় ১৫ আগস্টের পর থেকে আবার পরীক্ষামূলকভাবে ৪জি ইন্টারনেট পরিষেবা চালুর অনুমতি দেওয়া হবে। তার মধ্যে একটি জেলা জম্মু অঞ্চলের, অপরটি কাশ্মীর উপত্যকার।
বিশদ

12th  August, 2020
পাকিস্তান থেকে হুমকি ফোন
বিজেপির এমপি সাক্ষী মহারাজকে

 পাকিস্তান থেকে প্রাণনাশের হুমকি দিয়ে ফোন এসেছে। পুলিসের কাছে এমনই অভিযোগ করলেন বিজেপির এমপি সাক্ষী মহারাজ। পুলিসের কাছে লিখিত অভিযোগে উন্নাওয়ের এমপি জানিয়েছেন, পাকিস্তানের কোনও একটি জঙ্গি সংগঠন তাঁকে দু’বার ফোন করে হুমকি দিয়েছে। বিশদ

12th  August, 2020

Pages: 12345

একনজরে
 করোনায় আক্রান্ত রাজস্থান রয়্যালসের ফিল্ডিং কোচ দিশান্ত ইয়াগ্নিক। আপাতত তিনি উদয়পুরে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। ...

 চেন্নাইয়ে জন্মেছিলেন দুই বোন। নিজেদের সংস্কৃতি এবং পরিচয়ের যোগ রাখতে কমলা এবং তাঁর বোন মায়ার ‘সংস্কৃত’ নাম রেখেছিলেন তাঁদের মা। ছোটবেলায় কমলার জীবনের অনেকটা অংশ ...

আবাসনের নীচেই পাওয়া গেল বৃদ্ধের রক্তাক্ত মৃতদেহ। বুধবার ভোরে ঘটনাটি ঘটেছে ফুলবাগান থানা এলাকার নারকেলডাঙা মেন রোডের একটি আবাসনে। মৃতের নাম রামকিশোর কেজরিওয়াল (৭৩)। তিনি ...

ওড়িশার সেই লাল গাঁজা এখান থেকে ম্যাটাডর, ছোট গাড়িতে লোড হয়ে চলে যাচ্ছে বিহার, উত্তরপ্রদেশের মতো ভিন রাজ্যে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের উপার্জন বৃদ্ধি পাবে। শরীর-স্বাস্থ্য ভালোই যাবে। পেশাগত পরিবর্তন ঘটতে পারে। শিল্পী কলাকুশলীদের ক্ষেত্রে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব হাতি দিবস
১৮৪৮: সাহিত্যিক তথা ঐতিহাসিক রমেশচন্দ্র দত্তর জন্ম
১৮৮৮: টেলিভিশনের আবিস্কারক জন বেয়ার্ডের জন্ম
১৮৯৯: ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম
১৯১০: আধুনিক নার্সিং সেবার অগ্রদূত ফ্লোরেন্স নাইটিঙ্গেলের মৃত্যু
১৯১১: সমাজসেবিকা ও রাজনীতিবিদ ড.ফুলরেণু গুহর জন্ম
১৯২৬: কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর জন্ম
১৯৩২: পণ্ডিত, সাহিত্যিক ও শিক্ষাবিদ কৃষ্ণকমল ভট্টাচার্যর মৃত্যু
১৯৩৩: অভিনেত্রী বৈজয়ন্তীমালার জন্ম
১৯৩৬: স্বাধীনতা সংগ্রামী ভারতের বিপ্লববাদের জননী হিসাবে পরিচিতা মাদাম কামার মৃত্যু ।
১৯৪৬: ইংরেজ সাহিত্যিক এইচ জি ওয়েলেসের মৃত্যু
১৯৬৩: অভিনেত্রী শ্রীদেবীর জন্ম
১৯৭৫: পাক ক্রিকেটার শোয়েব আখতারের জন্ম
১৯৮৭: অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়ের জন্ম
২০১৮: রাজনীতিবিদ তথা প্রাক্তন লোকসভার অধ্যক্ষ সোমনাথ চট্টোপাধ্যায়ের মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৫.৭৫ টাকা ৯৯.১৪ টাকা
ইউরো ৮৬.১০ টাকা ৮৯.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৩১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, নবমী ১৯/১৬ দিবা ১২/৫৯। রোহিণীনক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/১৬/২৬, সূর্যাস্ত ৬/৬/২৩। অমৃতযোগ রাত্রি ১২/৪৯ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৮ মধ্যে। বারবেলা ২/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪২ গতে ১/৫ মধ্যে।
২৮ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, নবমী দিবা ৯/৪৫। রোহিণীনক্ষত্র রাত্রি ৩/২৫। সূর্যোদয় ৫/১৫, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ রাত্রি ১২/৪৩ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/১ মধ্যে ও ১০/২২ গতে ১২/৫২ মধ্যে। কালবেলা ২/৫৬ গতে ৬/৫৯ মধ্যে। কালরাত্রি ১১/৪২ গতে ১/৬ মধ্যে।
 ২২ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত ২,৯৯৭
গত ২৪ ঘণ্টায় আরও ২,৯৯৭ জনের শরীরে মিলল করোনা ভাইরাসের ...বিশদ

09:45:41 PM

মুম্বইয়ে বাড়ির একাংশ ভেঙে মৃত ১, জখম ৪
মুম্বইয়ে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল একটি বাড়ির একাংশ। ঘটনায় মৃত্যু হয়েছে ...বিশদ

07:38:59 PM

প্রধানমন্ত্রী হিসাবে নয়া রেকর্ড মোদির
অকংগ্রেসি প্রধানমন্ত্রীদের মধ্যে সবচেয়ে বেশি দিন মসনদে থাকার রেকর্ড গড়লেন ...বিশদ

07:34:00 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ৫,৮৩৫ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় ৫,৮৩৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

06:51:17 PM

মেডিক্যাল কলেজে ট্রলি থেকে করোনা রোগীর মৃতদেহ আছড়ে পড়ল রাস্তায়
হাসপাতালে ট্রলি করে নিয়ে যাওয়ার সময় রাস্তায় আছড়ে পড়ল ...বিশদ

05:57:00 PM

করোনা: কোন কোন দেশ বেশি আক্রান্ত? 
করোনায় আক্রান্তের বিচারে তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। এদেশে করোনায় আক্রান্ত ...বিশদ

03:45:28 PM