Bartaman Patrika
দেশ
 

 পুরীর জন্য বিশেষ ট্রেন দক্ষিণ-পূর্ব রেলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোয় যাঁরা পুরী যাওয়ার ট্রেনের টিকিটের জন্য হন্যে হয়ে ঘুরছিলেন, তাঁদের জন্য খুশির খবর শোনাল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, শালিমার-পুরী-সাঁতরাগাছি রুটে ১৩ জোড়া সপ্তাহিক এসি স্পেশাল ট্রেন চালানো হবে। আগামী ৪ অক্টোবর থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত শালিমার থেকে ট্রেনগুলি ছাড়বে প্রতি শুক্রবার। ফিরতি ট্রেনগুলি পুরী থেকে ছাড়বে প্রতি শনিবার, ৫ অক্টোবর থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত।

09th  September, 2019
 বিজ্ঞানীদের প্রশংসায় কর্ণাটকের রাজ্যপাল

ভদোদরা, ৮ সেপ্টেম্বর (পিটিআই): ল্যান্ডার বিক্রমের ধাক্কার কোনও প্রভাব দেশের ভবিষ্যৎ মহাকাশ অভিযানগুলির উপর পড়বে না। এমনটাই মন্তব্য করলেন কর্ণাটকের রাজ্যপাল বৈজুভাই বালা।
বিশদ

09th  September, 2019
 তরুণীকে ধর্ষণে অভিযুক্ত দু’জনের ২৫ বছরের কারাদণ্ড

সিমদেগা (ঝাড়খণ্ড), ৮ সেপ্টেম্বর (পিটিআই): এক তরুণীকে ধর্ষণের ঘটনায় অভিযুক্ত দুই ব্যক্তিকে ২৫ বছরের জন্য কারাদণ্ড দিল আদালত। জানা গিয়েছে, ২০১৭ সালে সিমদেগা শহরে ২০ বছরের এক তরুণীকে ধর্ষণের অভিযোগ ওঠে দুই ব্যক্তির বিরুদ্ধে।
বিশদ

09th  September, 2019
 জম্মু ও কাশ্মীরে ভূমিকম্প

জম্মু, ৮ সেপ্টেম্বর (পিটিআই): রবিবার মাঝারি মাপের ভূমিকম্পে কেঁপে উঠল জম্মু ও কাশ্মীরের ডোডা জেলা ও চন্দ্রভাগা উপত্যকা। সকাল আটটা নাগাদ ওই কম্পন হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৪.৯। তবে কোনও ক্ষয়ক্ষতি হয়নি।
বিশদ

09th  September, 2019
 পথ দুর্ঘটনায় মৃত ৩, জখম ৪

জয়পুর, ৮ সেপ্টেম্বর (পিটিআই): পথ দুর্ঘটনায় মৃত্যু হল তিনজনের। গুরুতর জখম হয়েছেন আরও চারজন। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে রাজস্থানের আজমির জেলার রূপানগরে।
বিশদ

09th  September, 2019
 শেষ হল কৈলাস মান সরোবর যাত্রা

 পিথোরাগড়, ৮ সেপ্টেম্বর (পিটিআই): শেষ হল উত্তরাখণ্ডের লিপুলেখ পাস দিয়ে বার্ষিক কৈলাস মান সরোবর যাত্রা। 
বিশদ

09th  September, 2019
খোঁজ মিললেও যোগাযোগ হয়নি
চাঁদের জমিতেই রয়েছে বিক্রম

রাহুল দত্ত, বেঙ্গালুরু, ৮ সেপ্টেম্বর: অবশেষে ল্যান্ডার বিক্রমের অবস্থান জানা গেল। শুক্রবার চাঁদে ল্যান্ডিংয়ের সময়ে বিচ্ছিন্ন হয়েছিল যোগাযোগ। তারপর থেকে লাগাতার চলছিল ল্যান্ডার বিক্রমের খোঁজ। রবিবার দুপুরে সেই বিক্রমকে খুঁজে পাওয়ার খবর জানালেন ইসরো চেয়ারম্যান কে সিভান। চন্দ্রযান-২-এর অরবিটারকেই কাজে লাগালেন ইসরোর বিজ্ঞানীরা। অর্বিটারের পাঠানো থার্মাল ছবি থেকেই মিলল বিক্রমের সন্ধান। 'থার্মাল ইমেজিং'-এর মাধ্যমে চন্দ্রপৃষ্ঠের তাপমাত্রা পরিমাপ করে আলাদা করে চিহ্নিত করা গিয়েছে ল্যান্ডার বিক্রমের অবস্থান। চন্দ্রপৃষ্ঠেই পাওয়া গিয়েছে বিক্রমকে। যদিও এখনও বিক্রমের সঙ্গে এখনও যোগাযোগ স্থাপন করা যায়নি বলে জানা গিয়েছে। আপাতত বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনের চেষ্টা চলছে।
বিশদ

08th  September, 2019
প্রয়াত রাম জেঠমালানি

 নয়াদিল্লি, ৮ সেপ্টেম্বর: প্রয়াত প্রবীণ বিখ্যাত আইনজীবী তথা রাজনীতিবিদ রাম জেঠমালানি। বয়স হয়েছিল ৯৫ বছর। গত কয়েকমাস ধরেই বার্ধক্যজনিত কারণে অসুস্থ ছিলেন তিনি। আজ রবিবার সকাল ৭.৪৫মিনিট নাগাদ দিল্লির নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রাক্তন এই কেন্দ্রীয় মন্ত্রী। বিশদ

08th  September, 2019
পাঁচ লক্ষ কোটি ডলারের অর্থনীতির দেশ গড়তে চাই সুপরিকল্পিত নীতি নির্ধারণ: মনমোহন

 জয়পুর, ৭ সেপ্টেম্বর (পিটিআই): শুধু মুখে বললেই হবে না। পাঁচ লক্ষ কোটি ডলারের অর্থনীতির দেশ হিসেবে ভারতকে গড়ে তুলতে হলে সুপরিকল্পিত নীতি নির্ধারণের প্রয়োজন রয়েছে। শনিবার দেশের অর্থনীতির সার্বিক দুর্দশা নিয়ে মোদি সরকারকে খোঁচা দিয়ে এমনই মন্তব্য করলেন প্রাক্তন প্রধানমন্ত্রী তথা রাজ্যসভার সাংসদ সদস্য মনমোহন সিং। বিশদ

08th  September, 2019
টাকা আসবে কোথা থেকে, প্রশ্ন
আর্থিক সঙ্কট কাটাতে পরিকাঠামোয় জোর, ১০০ লক্ষ কোটির প্রকল্প চিহ্নিত করতে টাস্কফোর্স গঠিত

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৭ সেপ্টেম্বর: ১০০ লক্ষ কোটি টাকা ব্যয়ের পরিকাঠামো প্রকল্প নির্মাণ ও তালিকা রচনার প্রাথমিক পদক্ষেপ শুরু হয়ে গেল। বিশদ

08th  September, 2019
চন্দ্রযান-২ নিয়ে ইসরোর
পাশে দাঁড়াল গোটা দেশ

নয়াদিল্লি, ৭ সেপ্টেম্বর (পিটিআই): চন্দ্রযান-২ নিয়ে ইসরোর বিজ্ঞানীদের পাশে দাঁড়াল গোটা দেশ। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী থেকে সাধারণ মানুষ-সকলেই একযোগে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার পরিশ্রম ও দায়বদ্ধতাকে কুর্নিশ জানিয়েছে। সোশ্যাল মিডিয়া উপচে পড়ছে শুভেচ্ছা ও প্রশংসাবার্তায়। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ জানিয়েছেন, ইসরোর কৃতিত্বে গোটা দেশ আজ গর্বিত।
বিশদ

08th  September, 2019
গণেশ বিসর্জনে জলদূষণ না করার বার্তা
মুম্বইয়ে তিনটি মেট্রো লাইন ও মেক ইন
ইন্ডিয়া কোচের উদ্বোধন প্রধানমন্ত্রীর

মুম্বই, ৭ সেপ্টেম্বর (পিটিআই): মুম্বইয়ে তিনটি মেট্রো লাইনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি, ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের আওতায় তৈরি মেট্রো কোচের আত্মপ্রকাশ ঘটান তিনি। সেইসঙ্গে, গণেশ মূর্তি বিসর্জনের সময় সমুদ্রে যেন প্লাস্টিক সহ অন্যান্য বর্জ্য না যায়, সেজন্যও পুজো উদ্যোক্তাদের কাছে আর্জি জানিয়েছেন প্রধানমন্ত্রী।
বিশদ

08th  September, 2019
‘অরবিটার এখনও ঘুরছে, এই সাফল্য কম ঐতিহাসিক নয়’
চাঁদকে স্পর্শের স্বপ্ন পূরণ হবেই, ইসরো তা করে দেখাবে, বার্তা আশাবাদী প্রধানমন্ত্রীর

বেঙ্গালুরু ও মুম্বই, ৭ সেপ্টেম্বর (পিটিআই): একেবারে শেষলগ্নে এসে যোগাযোগ বিচ্ছিন্ন ল্যান্ডার বিক্রমের সঙ্গে। ভোররাতে একেবারে থমথমে পরিবেশ বেঙ্গালুরুতে ইসরোর কন্ট্রোল সেন্টারে। বিজ্ঞানীদের হতাশা কাটাতে এগিয়ে এলেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মন ভাঙতে বারণ করলেন ইসরোর বিজ্ঞানীদের।
বিশদ

08th  September, 2019
পুরী মন্দিরের চারপাশে
উচ্ছেদ অভিযান

পুরী, ৭ সেপ্টেম্বর (পিটিআই): পুরী মন্দিরের চারপাশে উচ্ছেদ অভিযান নিয়ে ওড়িশা সরকারের পাশেই দাঁড়ালেন এই মামলায় সুপ্রিম কোর্ট নিযুক্ত নিরপেক্ষ প্রতিনিধি (অ্যামিকাস কিউরিয়া) রঞ্জিত কুমার। শনিবার তিনি দাবি করেন, মানুষের কল্যাণসাধনে এবং সব পক্ষের সম্মতিতেই সরকার এই উচ্ছেদ অভিযান চালাচ্ছে।
বিশদ

08th  September, 2019
ইমরান খান সীমান্তে ঘুরে যাওয়ার
পরদিনই কাশ্মীরে দোভাল, জল্পনা
দু’দেশের স্নায়ুর লড়াই তুঙ্গে

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৭ সেপ্টেম্বর: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ভারত-পাকিস্তান নিয়ন্ত্রণরেখা পরিদর্শনের ২৪ ঘণ্টার মধ্যে কাশ্মীরে হাজির হলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা প্রত্যাহার করার পর সেখানে একটানা ছিলেন অজিত দোভাল। এরপর ফিরে আসেন দিল্লি। ইতিমধ্যে‌ই কাশ্মীরকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে তীব্র স্নায়ুর লড়াই ও টেনশন শুরু হয়েছে।
বিশদ

08th  September, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, সিউড়ি ও সংবাদদাতা, শান্তিনিকেতন: নানুরে নিহত বিজেপি কর্মী স্বরূপ গড়াইয়ের মৃতদেহ নেওয়া নিয়ে মঙ্গলবার দিনভর টানাপোড়েন চলল। মঙ্গলবার সন্ধ্যায় বোলপুর মহকুমা হাসপাতালের মর্গ থেকে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গুতে আক্রান্ত ডিসি (পোর্ট) সৈয়দ ওয়াকার রেজা। শুক্রবার থেকে স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন (এসটিএম)-এ টানা চিকিৎসা চলেছে তাঁর। ট্রপিক্যাল মেডিসিন বিভাগের প্রধান ডাঃ বিভূতি সাহার অধীনে ভর্তি হন রেজা সাহেব। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার ছিল মহরম। তাই সোমবার সন্ধ্যাতেই রেফারি দীপু রায়ের রিপোর্ট চেয়ে পাঠান আইএফএ সচিব। তিনি সাড়ে দশটা পর্যন্ত ছিল দপ্তরে। পুলিসের গাড়িতে ...

পাপ্পা গুহ, উলুবেড়িয়া: আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। তারপরেই বাঙালি মেতে উঠবে দুর্গোৎসবের আনন্দে। বাঙালিদের এই আনন্দ পরিপূর্ণ করতে ইতিমধ্যে সাজসাজ রব কুমোরটুলিতে। শুধু প্রতিমা তৈরি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। বৃষ: পারিবারিক অশান্তির ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে ...বিশদ

07:03:20 PM

রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM