Bartaman Patrika
দেশ
 

 পাক সেনার ‘রানি’ এখনও যুদ্ধজয়ের স্মারক, দেখা মিলবে লে-র সেনাশিবিরে

 লে, ৮ সেপ্টেম্বর (পিটিআই): ৪৮ বছর কেটে গিয়েছে। এখনও স্বমহিমায় উজ্জ্বল পাকিস্তানি সেনার ‘জারপাল রানি’। যুদ্ধজয়ের স্মারক হিসেবে ভারতীয় সেনার সঙ্গে প্রায় গোটা দেশ ঘোরা হয়ে গিয়েছে তার। আপাতত তার ঠিকানা জম্মু ও কাশ্মীরের লে থেকে ৪০ কিলোমিটার দূরের তিন নম্বর গ্রেনাডিয়ার রেজিমেন্টের শিবির। এত বছর পরেও আকর্ষণের কেন্দ্রবিন্দু পাক সেনার ‘রানি’।
‘জারপাল রানি’ আসলে পাক সেনার একটি জিপ। জারপাল পাকিস্তানের একটি জায়গা। তার নামেই এই নামকরণ। নাম শুনে যাই মনে হোক, এটি আসলে বিশ্ববিখ্যাত উইলিস জিপ। চাকচিক্যে নতুন গাড়িকেও হার মানাতে পারে এটি। গাড়িটির ধারে উর্দুতে কিছু লেখাও রয়েছে। উল্লেখ্য, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় প্রথমবার জিপ শব্দটিকে নিজেদের ট্রেডমার্ক বানিয়েছিল মার্কিন গাড়ি নির্মাতা সংস্থা উইলিস। প্রথমে সেনাবাহিনীর জন্যই এটি বানানো হতো।
১৯৭১ সালে ভারত-পাক যুদ্ধের সময় পাকিস্তানি বাহিনীর কাছ থেকে এটি ছিনিয়ে নিয়েছিল ভারতীয় সেনার তিন নম্বর গ্রেনাডিয়ার রেজিমেন্ট। একসময় বন্দুক লাগানো থাকত জিপটিতে। আজ সেসব কিছু নেই। মার্কিন জিপটি এখন রেজিমেন্টের যুদ্ধজয়ের প্রতীক। তাই যত্নআত্তিতে কোনও খামতি নেই। রেজিমেন্টের সঙ্গে দিব্যি ভারত ভ্রমণ সেরে ফেলেছে গাড়িটি। এখনও সেটি ব্যবহারযোগ্য।
একসময় এই রেজিমেন্টের দায়িত্বে ছিলেন সেনা পদকজয়ী অবসরপ্রাপ্ত কর্নেল জে এস ধিলোঁ। বর্তমানে তিনি গুলমার্গের ইন্ডিয়ান ইন্সটিটিউট এব স্কিয়িং অ্যান্ড মাউন্টেনিয়ারিংয়ের অধ্যক্ষ। গাড়িটির প্রসঙ্গে জানালেন, ‘আমরা জারপাল যুদ্ধের সময় এটিকে নিজেদের হেফাজতে নিই। পাকিস্তানের জারপাল এলাকার কাছে শাকারগড় সীমান্ত আক্রমণের সময় এটি ব্যবহার করেছিল পাক সেনা। এই যুদ্ধে দু’জনকে পরমবীর চক্র পদক দিয়ে সম্মানিত করেছিল ভারত সরকার।’ উল্লেখ্য, এই পরমবীর চক্রজয়ীরা হলেন, গ্রেনাডিয়ার রেজিমেন্টের কর্নেল হোশিয়ার সিং এবং আর্মার্ড রেজিমেন্টের সেকেন্ড লেফটেন্যান্ট অরুণ ক্ষেত্রপাল।
সেই থেকেই গাড়িটিকে যুদ্ধজয়ের স্মারক হিসেবে ব্যবহার করছে তিন নম্বর গ্রেনাডিয়ার রেজিমেন্ট। ভিআইপি অতিথিদের প্রদর্শনী এবং শীর্ষ আধিকারিকদের গার্ড অব অনার দেওয়ার কাজে ব্যবহার করা হয় ‘জারপাল রানি’কে। রেজিমেন্ট জয়পুর, সিমলা, কুপওয়ারা, মীরাট- যেখানেই গিয়েছে, সেখানেই সঙ্গী হয়েছে ‘জারপাল রানি’। অবসরপ্রাপ্ত কর্নেল জে এস ধিলোঁ আরও জানিয়েছেন, ১৯৮৮ সালে রেজিমেন্ট যখন পাঞ্জাবের ফিরোজপুরে ছিল, তখন সেটিকে পাঞ্জাব পরিবহণ দপ্তরের অধীনে নথিভুক্ত করা হয়। একমাত্র ইথিওপিয়ায় রাষ্ট্রসঙ্ঘের অভিযান বাদ দিলে জিপটি সব জায়গায় তাঁদের রেজিমেন্টের সঙ্গে ছিল। উল্লেখ্য, ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধকে সমর্থন করে ভারত। যাকে কেন্দ্র করে শুরু হয় ভারত-পাক যুদ্ধ। সেই যুদ্ধে শেষ হাসি হেসেছিল ভারতই।

09th  September, 2019
চন্দ্রায়ন থেকে লক্ষ্মণ-দ্রাবিড়ের ইডেন ইনিংস,
পরীক্ষা পে চর্চায় পড়ুয়াদের ‘পেপ টক’ দিলেন মোদি

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ২০ জানুয়ারি: কাশ্মীর থেকে কন্যাকুমারী, অরুণাচল থেকে গুজরাত —প্রশ্ন এসেছিল দেশের বিভিন্ন প্রান্ত থেকে। তবে শেষমেশ ভালোয় ভালোয় পার হয়ে গেল ‘পরীক্ষা পে চর্চা’। ‘ভারতের ছেলেমেয়েরা জন্মাবধি সুপার পলিটিসিয়ান হয়!’ বলে প্রধানমন্ত্রী এক প্রশ্নের জবাবে মন্তব্য করলেও, কোনও বিতর্কিত পরিস্থিতি এদিন তৈরি হয়নি।
বিশদ

21st  January, 2020
দিল্লির পরিবহণ দপ্তরের অফিসে আগুন,
অরবিন্দ কেজরিওয়ালকে দুষল বিজেপি

নয়াদিল্লি, ২০ জানুয়ারি (পিটিআই): দিল্লির পরিবহণ দপ্তরের অফিসে আগুন লাগা নিয়ে কেজরিওয়াল সরকারকে সোমবার নজিরবিহীনভাবে কাঠগড়ায় তুলল বিজেপি। তাদের অভিযোগ, নিজের ব্যর্থতা ধামাচাপা দিতে ইচ্ছাকৃতভাবে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এই আগুন লাগানোর ষড়যন্ত্র করেছেন। উল্লেখ্য, সোমবার সিভিল লাইন মেট্রো স্টেশনের কাছে দিল্লির পরিবহণ দপ্তরের অফিসে আগুন লাগে। 
বিশদ

21st  January, 2020
কাশ্মীরে প্রবল তুষারপাত, বিয়ের দিনে
হিমাচলে পৌঁছতেই পারলেন না জওয়ান

শ্রীনগর, ২০ জানুয়ারি: নব্বইয়ের দশকে ‘বর্ডার’ ছবির ক্যাপ্টেন ভৈরব সিংকে (সুনীল শেঠি) মনে আছে? বিয়ের পরদিন সকালেই কর্তব্যের ডাকে ভৈরবকে নববধূ এবং পরিবার ছেড়ে চলে যেতে হয়েছিল। সিনেমা নয়, সেনাবাহিনীর প্রত্যেক জওয়ানের বাস্তব জীবন ঠিক এমনটা। সম্প্রতি এক ঘটনা সেটাই আরও একবার প্রমাণ করল।  
বিশদ

21st  January, 2020
মুজফ্ফরপুর হোমেকাণ্ডে ব্রজেশ ঠাকুর সহ ১৯ জন দোষী সাব্যস্ত 

নয়াদিল্লি, ২০ জানুয়ারি (পিটিআই): বিহারে মুজফ্ফরপুর হোমে আবাসিকদের ধর্ষণকাণ্ডে মূল অভিযুক্ত ব্রজেশ ঠাকুরকে দোষী সাব্যস্ত করল দিল্লির একটি আদালত। এছাড়া আরও ১৮ জনকে ওই মামলায় দোষী সাব্যস্ত করা হয়েছে। আগামী ২৮ জানুয়ারি তাদের সাজা ঘোষণা করবে আদালত। মুজফ্ফরপুরের ওই হোমের মালিক ব্রজেশ ঠাকুর।  
বিশদ

21st  January, 2020
অবসরের আগেই কি ছাঁটাই রেলে, কর্তৃপক্ষের চিঠি ঘিরে জল্পনা তুঙ্গে 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ জানুয়ারি: কাজের দক্ষতার উপর ভিত্তি করে ফের অবসরের আগেই কি ছাঁটাই হতে চলেছে রেলে? মোরাদাবাদ ডিভিশনের ডিআরএমের এক চিঠিকে কেন্দ্র করে এই জল্পনা তুঙ্গে উঠেছে নর্দার্ন রেলে। 
বিশদ

21st  January, 2020
সেনা ঘেরাটোপে থাকা পুলওয়ামা, সোপিয়ান, অনন্তনাগ ও কুলগাঁও ব্রাত্য
মানুষের মন পেতে কেন্দ্রের ৩৬ মন্ত্রীর মধ্যে জম্মু ও কাশ্মীর সফরে যাচ্ছেন সাকুল্যে ৫ জন 

শ্রীনগর, ২০ জানুয়ারি (পিটিআই): উপত্যকার বোতলবন্দি দশা নিয়ে তর্ক-বিতর্ক-চর্চার অন্ত নেই। তারই মধ্যে জম্মু ও কাশ্মীরের সাধারণ মানুষের কাছে পৌঁছনোর কর্মসূচি নিয়েছে কেন্দ্রের মোদি সরকার। ৩৭০ অনুচ্ছেদ খারিজের ‘ইতিবাচক প্রভাব’ ও সরকারের উন্নয়নমূলক পদক্ষেপগুলি আম আদমির কাছে তুলে ধরার লক্ষ্যে। 
বিশদ

21st  January, 2020
‘সংসদে পাশ হওয়া আইন রাজ্য মানতে বাধ্য’
সিএএ নিয়ে সিবালের সাফাইয়ের মধ্যেই
কংগ্রেসের অস্বস্তি ফের বাড়ালেন হুডা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ জানুয়ারি: সিএএ নিয়ে কপিল সিবালের মন্তব্যে অস্বস্তিতে পড়া কংগ্রেস ড্যামেজ কন্ট্রোলে নামলেও, হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিং হুডার মন্তব্য ফের সমস্যা বাড়াল। 
বিশদ

21st  January, 2020
পুলিসের দাবি, বাসিন্দারা বাংলাদেশি অনুপ্রবেশকারী
বেঙ্গালুরুর উপকণ্ঠে গুঁড়িয়ে দেওয়া হল শতাধিক ঝুপড়ি 

বেঙ্গালুরু, ২০ জানুয়ারি: বেঙ্গালুরুর উপকণ্ঠে বেলান্দুরে গুঁড়িয়ে দেওয়া হল শতাধিক ঝুপড়ি। পুরনিগমের কর্তাদের সঙ্গে নিয়ে রবিবার পুলিস এই উচ্ছেদ অভিযান চালিয়েছে। এর ফলে অসংখ্য পরিবারকে রাস্তায় এসে দাঁড়াতে হয়েছে। পুলিসের দাবি, বাংলাদেশি অনুপ্রবেশকারীরা বেআইনিভাবে এই ঝুপড়িগুলিতে ভাড়ায় থাকতেন। 
বিশদ

21st  January, 2020
পাক কিশোরীর প্রেমে পড়ে আইএসআইকে গুরুত্বপূর্ণ স্থানের ছবি ও তথ্য পাচার, গ্রেপ্তার বারাণসীর যুবক 

লখনউ, ২০ জানুয়ারি (পিটিআই): পাক কিশোরীর প্রেমে পড়ে আইএসআইয়ের ফাঁদে পা। এরপর দেশের গুরুত্বপূর্ণ স্থানের ছবি ও তথ্য পাচার করার অভিযোগে ধরা পড়ে গেল বারাণসীর এক যুবক। রবিবার রশিদ আহমেদ (২৩) নামে ওই যুবককে গ্রেপ্তার করে উত্তরপ্রদেশ সন্ত্রাসদমন শাখা (এটিএস) এবং সেনার গোয়েন্দারা। 
বিশদ

21st  January, 2020
রবার্ট ওয়াধেরার বিরুদ্ধে অর্থ তছরুপ মামলায় অভিযুক্ত অনাবাসী ভারতীয় থাম্পিকে গ্রেপ্তার করল ইডি 

নয়াদিল্লি, ২০ জানুয়ারি (পিটিআই): সোনিয়া গান্ধীর জামাই রবার্ট ওয়াধেরার বিরুদ্ধে অর্থ তছরুপের মামলায় অভিযুক্ত অনাবাসী ভারতীয় ব্যবসায়ী সি সি থাম্পিকে গ্রেপ্তার করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সোমবার তদন্তকারী সংস্থার আধিকারিক সূত্রে এ খবর জানানো হয়েছে। দুবাইয়ের সংস্থা ‘স্কাই লাইট’-এর মালিক হলেন থাম্পি। 
বিশদ

21st  January, 2020
নির্ভয়া মামলা
অপরাধের সময় পবনকুমারের নাবালক হওয়ার দাবি খারিজ করল সুপ্রিম কোর্ট 

নয়াদিল্লি, ২০ জানুয়ারি (পিটিআই): ধোপে টিকল না নাবালক হওয়ার দাবি। নির্ভয়াকাণ্ডে দোষী সাব্যস্ত পবনকুমার গুপ্তার আবেদন সোমবার পত্রপাঠ খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। বহাল রাখল দিল্লি হাইকোর্টের রায়। অপরাধের সময় নাবালক থাকার যে দাবি পবনকুমার করেছিল, এর আগে তা খারিজ করেছিল দিল্লি হাইকোর্ট।  
বিশদ

21st  January, 2020
৬৩ ভারতীয় কোটিপতির আয় মোট বাজেট
বরাদ্দেরও বেশি, রিপোর্ট সমীক্ষক সংস্থার

নয়াদিল্লি ও দাভোস, ২০ জানুয়ারি (পিটিআই): দেশের বেকারত্বের হার ছুঁয়েছে ৪৫ বছরে সর্বাধিক। হু হু করে নামছে দেশের জিডিপি। আর্থিক অগ্রগতি নিয়ে আশার বাণী শোনায়নি আন্তর্জাতিক অর্থভাণ্ডার, বিশ্বব্যাঙ্ক বা রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই)। এবার বাজেট পেশের আগে প্রকাশ্যে এল ভারতের ভয়াবহ আর্থিক বৈষম্যের তথ্য। সৌজন্যে অক্সফ্যাম।
বিশদ

21st  January, 2020
দেশের ইতিহাস নিয়ে সইফের মন্তব্যের সমালোচনায় বিজেপি সাংসদ মীনাক্ষি লেখি 

নয়াদিল্লি, ২০ জানুয়ারি: ‘ব্রিটিশ শাসনের আগে দেশ হিসেবে ভারতের সম্পর্কে কারও ধারণা ছিল না’— এক সাক্ষাৎকারে বলিউড অভিনেতা সইফ আলি খান এহেন মন্তব্য করেন। আর তা নিয়েই বিতর্ক ছড়াল। সোমবার বিজেপি সাংসদ মীনাক্ষি লেখি সইফের এই মন্তব্যের কড়া সমালোচনা করেছেন।  
বিশদ

21st  January, 2020
কাশ্মীরে পুলিসের চাকরি ছেড়ে হিজবুলে যোগ দেওয়া যুবক সহ খতম তিন জঙ্গি 

শ্রীনগর, ২০ জানুয়ারি (পিটিআই): প্রায় বছর দু’য়েক আগে পুলিসের চাকরি ছেড়ে হিজবুল মুজাহিদিন জঙ্গি সংগঠনে যোগ দিয়েছিল কাশ্মীরের এক যুবক। সোমবার সোপিয়ান জেলায় নিরাপত্তারক্ষীদের গুলিতে মৃত্যু হল তার। ওই যুবকের সঙ্গে আরও দুই হিজবুল সদস্যকে খতম করা হয়েছে। 
বিশদ

21st  January, 2020

Pages: 12345

একনজরে
 বিএনএ, বারাসত: রসিদ দিয়ে ‘গুন্ডা ট্যাক্স’ আদায়ের সংবাদ প্রকাশ্যে আসায় এবার রসিদ ছাড়াই তোলাবাজি শুরু হয়েছে ঘোজাডাঙা সীমান্তে। আগের তুলনায় আরও সতর্কভাবে ও সুচতুরভাবে তোলাবাজি শুরু করা হয়েছে বলে অভিযোগ। ট্রাক চালক ও এলাকাবাসীর অভিযোগ, পুলিসি মদতে এই তোলাবাজি চলায় ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডার্বি জয়ের পর অতীতে একাধিকবার মুখ থুবড়ে পড়েছে মোহন বাগান। বিশেষজ্ঞরা বলে থাকেন, আত্মতুষ্টিই নাকি এর অন্যতম কারণ। দীর্ঘ কোচিং কেরিয়ারের অভিজ্ঞতাসম্পন্ন ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইরান-আমেরিকার যুদ্ধ হলে ভারতে তার বিরাট প্রভাব পড়বে। আফগানিস্তান, ইরাকে আমেরিকার যুদ্ধের সময় যতটা হয়নি, তার চেয়ে অনেক বেশি হবে। ইরান ভারতের কাছে খুব গুরুত্বপূর্ণ দেশ। ইরান থেকে ভারত তেল পায়। ভারতের চা সেখানে রপ্তানি হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৪- সাহিত্যিক জ্যোতির্ময়ীদেবীর জন্ম
১৮৯৭- মহাবিপ্লবী নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম
১৯০৯ - কবি নবীনচন্দ্র সেনের মৃত্যু
১৯২৬- শিবসেনার প্রতিষ্ঠাতা বাল থ্যাকারের জন্ম
১৯৩৪- সাংবাদিক তথা ‘বর্তমান’ এর প্রাণপুরুষ বরুণ সেনগুপ্তর জন্ম
১৯৭৬- গায়ক পল রোবসনের মৃত্যু
১৯৮৪ – নেদারল্যান্ডের ফুটবল খেলোয়াড় আর্ইয়েন রবেনের জন্ম
১৯৮৯ - স্পেনীয় চিত্রকর সালভাদর দালির মৃত্যু
২০০২ - পাকিস্তানের করাচীতে সাংবাদিক ড্যানিয়েল পার্ল অপহৃত হন এবং পরবর্তীকালে নিহত হন।





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৫ টাকা ৭২.০৫ টাকা
পাউন্ড ৯১.২১ টাকা ৯৪.৪৯ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮০.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ মাঘ ১৪২৬, ২৩ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার, চতুর্দশী ৪৯/৪৮ রাত্রি ২/১৮। পূর্বাষা‌ঢ়া ৪৭/২৫ রাত্রি ১/২১। সূ উ ৬/২২/৩১, অ ৫/১৪/৭, অমৃতযোগ রাত্রী ১/৭ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ২/৩১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৮ গতে ১/২৭ মধ্যে। 
৮ মাঘ ১৪২৬, ২৩ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার, চতুর্দশী ৪৯/১৬/২৩ রাত্রী ২/৮/২৩। পূর্বাষাঢ়া ৪৭/৫৬/৪৫ রাত্রি ১/৩৬/৩২। সূ উ ৬/২৫/৫০, অ ৫/১২/৩২, অমৃতযোগ দিবা ১/৭ গতে ৩/৪২ মধ্যে। কালবেলা ২/৩০/৫২ গতে ৩/৫১/৪২ মধ্যে, কালরাত্রি ১১/৪৯/১১ গতে ১/২৮/২১ মধ্যে। 
২৭ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
উত্তরপ্রদেশের সর্দারপুরে যান্ত্রিক গোলযোগের জন্য সড়কে ইমার্জেন্সি ল্যান্ডিং এয়ারক্র্যাফ্টের 

04:08:00 PM

২৭১ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:05:17 PM

আইলিগে মোহন বাগান ৩-০ গোলে হারাল নেরোকা এফসিকে 

04:04:09 PM

লাভপুর কাণ্ডে মুকুল রায়কে ডেকে পাঠাল সিউড়ি থানার পুলিস 
লাভপুর খুন কাণ্ডে আজ মুকুল রায়কে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠাল ...বিশদ

04:04:00 PM

নাদনঘাটে এক হোটেল কর্মীর পচাগলা দেহ উদ্ধার 
পূর্ব বর্ধমানের নাদনঘাট থানার এস টি কে কে রোড সংলগ্ন ...বিশদ

03:58:49 PM

তমলুকে ফাটল জলের পাইপ, জলমগ্ন মেডিক্যাল কলেজ চত্বর
 

তমলুক মেডিক্যাল কলেজ হাসপাতালের নির্মাণ কাজ চলাকালীন খোঁড়াখুঁড়ির সময় ফাটল ...বিশদ

03:45:55 PM