Bartaman Patrika
দেশ
 
 

সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানের চূড়ান্ত মহড়ায় ব্যস্ত জম্মুর ছাত্রীরা। শুক্রবার পিটিআইয়ের তোলা ছবি। 

অযোধ্যা মামলা
বিতর্কিত জমিতে ছিল হিন্দু দেবতাদের
ছবি, দাবি রামলালার আইনজীবীর

নয়াদিল্লি, ১৬ আগস্ট (পিটিআই): অযোধ্যা মামলায় ফের নতুন মোড়। রাম জন্মভূমি-বাবরি মসজিদের বিতর্কিত জমিতে হিন্দু দেবতাদের একাধিক ছবি পাওয়া গিয়েছে। শুক্রবার সুপ্রিম কোর্টে এই মামলার শুনানিতে প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চে এমনই দাবি করলেন রামলালা বিরাজমানের আইনজীবী সি এস বৈদ্যনাথন। যুক্তি হিসেবে বিতর্কিত জমি পরিদর্শনে নিযুক্ত কমিশনারের রিপোর্ট পড়ে শোনান তিনি। আইনজীবী বলেন, ১৯৫০ সালের ১৬ এপ্রিল বিতর্কিত জমিটি পরিদর্শন করেছিলেন আদালতের নিয়োগ করা ওই কমিশনার। ওই জমিতে থাকা স্তম্ভগুলিতে ভগবান শিবের ছবি থাকার কথা রিপোর্টে জানিয়েছিলেন তিনি। এদিন বৈদ্যনাথন শীর্ষ আদালতে বলেন, মসজিদের কাঠামোর স্তম্ভে হিন্দু দেবদেবীর এই ছবি দেখা যায় না। একমাত্র মন্দিরেই এর দেখা পাওয়া সম্ভব। এই জমিটি যে হিন্দুদের কাছে পবিত্র ধর্মীয়স্থান, এটা তারই প্রমাণ। একইসঙ্গে, অযোধ্যায় খুঁজে পাওয়া একটি মানচিত্র, স্তম্ভগুলিতে খোদাই করা দেবতাদের ছবিগুলির একটি অ্যালবাম, সেগুলির বিবরণ এবং কমিশনারের রিপোর্ট বেঞ্চের কাছে জমা দেন তিনি।
অযোধ্যা মামলার শুনানি এদিন সপ্তম দিনে পড়ল। গত শুনানিতে বিতর্কিত ওই জমিতে ভগবান রামের জন্ম হয়েছিল এই যুক্তির পিছনে মানুষের বিশ্বাসের কথা তুলে ধরেছিলেন রামলালা বিরাজমানের আইনজীবী। পরে ১৬০৮ সালে ভারত সফরে আসা ইংরেজ ব্যবসায়ী উইলিয়াম ফিঞ্চের বিবরণে অযোধ্যায় একটি দুর্গের কথাও তুলে ধরেন তিনি। তাঁর মতে, সেখানেই রামের জন্ম হয়েছিল বলে হিন্দুদের বিশ্বাস। যা নিয়ে প্রশ্ন তোলেন বিচারপতিরা। এরপর এদিন নিজেদের সপক্ষে অন্য যুক্তি পেশ করেন রামলালা বিরাজমানের আইনজীবী। অন্যদিকে, নির্মোহী আখড়ার আইনজীবী এখনও নিজেদের দাবির সপক্ষে কোনও প্রামাণ্য নথি জমা দিতে পারেননি।

17th  August, 2019
বেসরকারি সংস্থাকে পরিকাঠামো ব্যবহার, নয়া
ভাবনায় ঘাটতি মেটাতে চায় ডাক বিভাগ
আয়-ব্যয়ের ফারাক ১৫ হাজার কোটি

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: গত কয়েক বছর ধরেই ডাক বিভাগের আর্থিক হাল খারাপ। তারা যা রোজগার করে তার চেয়ে বেতন, পেনশন এবং অফিস চালানোর খরচের বহর অনেক বেশি। গত আর্থিক বছরেই তাদের আয়ের থেকে ব্যয় ১৫ হাজার কোটি টাকা বেশি হয়েছে বলে জানা গিয়েছে। এই পরিস্থিতিতে ডাক বিভাগকে ঘুরে দাঁড় করাতে বিকল্প পথের সন্ধান করছে কেন্দ্রীয় সরকার।
বিশদ

প্রথা বদল, নয়াদিল্লিতে সাধারণতন্ত্র দিবসের
অনুষ্ঠান শুরু হবে ওয়ার মেমোরিয়াল থেকে

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি: সাধারণতন্ত্র দিবস পালনের দীর্ঘদিনের প্রথা এবার বদলাতে চলেছে। বহু বছর ধরে নয়াদিল্লির ইন্ডিয়া গেট থেকে ২৬ জানুয়ারির অনুষ্ঠান শুরু হতো। কিন্তু, এবার এই স্থান বদলানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। আগামী রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইন্ডিয়া গেটের বদলে, ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল থেকে এই অনুষ্ঠানের সূচনা করবেন। গত বছরের ২৫ ফেব্রুয়ারি এটির উদ্বোধন হয়েছিল।
বিশদ

এক বছরের মধ্যে কেন্দ্রীয় বাহিনীতে বড় নিয়োগ
অবিলম্বে বিজ্ঞপ্তি জারি করবে সরকার

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৪ জানুয়ারি: প্রায় ৮৪ হাজার শূন্যপদ রয়েছে কেন্দ্রীয় আধা সামরিক বাহিনীতে। সেই শূন্যপদগুলিকে এবার ধীরে ধীরে পূরণ করার প্রক্রিয়া শুরু করছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। ইতিমধ্যেই সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্সে (সিআইএসএফ) কনস্টেবল এবং সাব-ইন্সপেক্টর পদে নিয়োগের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। প্রাথমিকভাবে ওই বাহিনীতে ২ হাজার শূন্যপদে নিয়োগ করা হবে।
বিশদ

মোদির হাতে বিপন্ন ভারতের অর্থনীতি
ব্রিটিশ পত্রিকার সমালোচনায় তোলপাড়

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি: বিশ্বের বৃহত্তম গণতন্ত্র আজ বিপন্ন। আর তার জন্য দায়ী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং তাঁর দল বিজেপি। এই তীব্র সমালোচনা এবার ধেয়ে এল খোদ বিদেশের মাটি থেকে। সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) নিয়ে ইতিমধ্যেই নিন্দার ঝড় উঠেছে আন্তর্জাতিক মহলে।
বিশদ

বাজেটের আগে আয়কর কমানোর পক্ষে সওয়াল প্রধান বিচারপতি বোবদের 

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি: সামনেই সাধারণ বাজেট। তার আগে মোদি সরকারের কাছে কর কমানোর পক্ষে সওয়াল করলেন দেশের প্রধান বিচারপতি এস এ বোবদে। দেশবাসীর সার্বিক উন্নয়ন নিশ্চিত করার জন্যও কেন্দ্রকে বার্তা দিয়েছেন তিনি। একইসঙ্গে জানিয়েছেন, অত্যধিক করের বোঝা সামাজিক অবিচারেরই নামান্তর। 
বিশদ

কপিল মিশ্রর ভারত-পাকিস্তান ট্যুইট
মুছে ফেলার নির্দেশ নির্বাচন কমিশনের

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি (পিটিআই): ভারত বনাম পাকিস্তান লড়াইয়ের মতো দিল্লির নির্বাচন হলে তিনি খুব খুশি হবেন। বৃহস্পতিবার ট্যুইটে এরকমই মন্তব্য করেছিলেন বিজেপি প্রার্থী কপিল মিশ্র। কপিলের সেই পোস্ট মুছে দেওয়ার জন্য এবার ট্যুইটার কর্তৃপক্ষকে নির্দেশ দিল জাতীয় নির্বাচন কমিশন। 
বিশদ

কলকাতা-মুম্বই ও খড়্গপুর-বিজয়ওয়াড়া রুটে নয়া করিডরের ঘোষণার সম্ভাবনা
বাজেটে চার হাজার কিলোমিটার নতুন ডেডিকেটেড ফ্রেট করিডরের ঘোষণা করতে পারে কেন্দ্র 

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৪ জানুয়ারি: রেলের পণ্য পরিবহণে গতি আনতে এবার বাজেটে আরও প্রায় চার হাজার কিলোমিটার নতুন ডেডিকেটেড ফ্রেট করিডরের (ডিএফসি) ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। যার মধ্যে থাকতে পারে বাংলারও দুটি রুট। রেলমন্ত্রকের শীর্ষ সূত্রে এ খবর জানা গিয়েছে। 
বিশদ

নির্ভয়া: প্রাণভিক্ষার জন্য রাষ্ট্রপতিকে নিজের ডায়েরি পাঠাতে চায় বিনয় শর্মা
তথ্য আদানপ্রদানে তিহার জেল কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ দুই দোষীর

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি (পিটিআই): এতদিনে এটা স্পষ্ট হয়ে গিয়েছে যে, প্রাণভিক্ষা না পেয়ে কীভাবে শাস্তির দিন পিছনো যায়, সেটাই লক্ষ্য নির্ভয়া কাণ্ডে চার দোষীর আইনজীবীদের। এবার দোষী বিনয় শর্মা নিজের ১৭০ পাতার ডায়েরি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে পড়াতে চায়। উদ্দেশ্য একটাই, সেই ডায়েরি পড়ে যদি রাষ্ট্রপতি তার সাজা মাফ করে দেন।  
বিশদ

নির্বাচনের সময় এনসিপি, শিবসেনা নেতাদের ফোন ট্যাপ করেছে বিজেপি, তদন্তের নির্দেশ মহারাষ্ট্র সরকারের
অভিযোগ ওড়ালেন ফড়নবিশ

মুম্বই, ২৪ জানুয়ারি (পিটিআই): বিধানসভা নির্বাচনের সময় মহারাষ্ট্রের অবিজেপি নেতাদের ফোন ট্যাপ করা হয়েছিল। সরকারি পরিকাঠামোর অপব্যবহার করে এই কাজ করেছিল তৎকালীন বিজেপি সরকার। বৃহস্পতিবার এমনই অভিযোগ করেছেন মহারাষ্ট্রের বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ। এই কাণ্ডে তদন্তের নির্দেশও দেওয়া হয়েছে ইতিমধ্যে। 
বিশদ

চকচকে মুখের রহস্য বাতলে শিশুদের কঠোর
পরিশ্রমের পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী
৪৯ শিশুকে প্রধানমন্ত্রী জাতীয় পুরস্কার

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি: মহিলারা সাধারণত নিজেদের ‘বিউটি সিক্রেট’ কাউকে বলতে চান না। তবে পুরুষরা সে সবের ধার ধারেন না। অবশ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ব্যাপারটাই আলাদা। এদিন সেই প্রমাণ ফের দিলেন তিনি। ফাঁস করলেন তাঁর চকচকে মুখের রহস্য। তাও আবার প্রধানমন্ত্রী জাতীয় শিশু পুরস্কার ২০২০’র মঞ্চে। 
বিশদ

স্বস্তি জেএনইউ’র পড়ুয়াদের
পুরনো ফি দিয়েই নতুন শিক্ষাবর্ষের জন্য নাম
নথিভুক্ত করা যাবে, নির্দেশ দিল্লি হাইকোর্টের

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি (পিটিআই): পুরনো ফি জমা দিয়েই জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) পড়ুয়ারা নতুন শিক্ষাবর্ষের জন্য নাম নথিভুক্ত করাতে পারবেন। শুক্রবার এমনই নির্দেশ দিয়েছে দিল্লি হাইকোর্ট। বিচারপতি রাজীব শকধরের বেঞ্চ জানিয়েছে, যেসব ছাত্রছাত্রী এখনও নাম নথিভুক্ত করেননি, তাঁদের বর্ধিত ফি দিতে হবে না।  
বিশদ

ভোজ্য তেলের মূল্যবৃদ্ধিতে প্রবল উদ্বিগ্ন কেন্দ্র, ভিডিও কনফারেন্সে আলোচনা রাজ্যগুলির সঙ্গে 

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ২৪ জানুয়ারি: পেঁয়াজের পর ভোজ্য তেলের মূল্যবৃদ্ধিতে সাধারণ মানুষকে নাকানিচোবানি খেতে হচ্ছে। তাই বাড়তি উৎপাদনের উপর জোর দিচ্ছে উদ্বিগ্ন কেন্দ্র। চলতি রবি মরসুমে যে চাষ হচ্ছে, তার এলাকা বৃদ্ধির প্রসঙ্গ তো বটেই, আগামী খরিফ চাষ নিয়েও রাজ্যগুলির সঙ্গে আলোচনা বাড়াচ্ছে মোদি সরকার।  
বিশদ

ভাইরাস আতঙ্ক: চীন থেকে ফেরার পর মুম্বইয়ের হাসপাতালে বিশেষ পর্যবেক্ষণে ২ 

মুম্বই, ২৪ জানুয়ারি: চীন থেকে দেশে ফেরার পর দুই ব্যক্তিকে মুম্বইয়ের সরকারি হাসপাতালে বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছে। চীনে করোনা ভাইরাস সংক্রমণ নিয়ে ইতিমধ্যেই প্রতিবেশী দেশ ভারতে আতঙ্ক ছড়িয়েছে। চীনে ২৬ জন ওই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন এবং ৮০০-রও বেশি মানুষের মধ্যে সংক্রমণ ছড়িয়েছে।  
বিশদ

পেরিয়ারকে নিয়ে মন্তব্য: রজনীকান্তের বিরুদ্ধে মামলা খারিজ মাদ্রাজ হাইকোর্টে 

চেন্নাই, ২৪ জানুয়ারি (পিটিআই): তামিলনাড়ুর যুক্তিবাদী নেতা ই ভি রামস্বামী (পেরিয়ার) সম্পর্কে বিরূপ মন্তব্য করে বিতর্কে জড়িয়েছিলেন রজনীকান্ত। তাঁর বিরুদ্ধে মাদ্রাজ হাইকোর্টে মামলাও ঠুকেছিল দ্রাবিড় বিদুথালাই কালাগাম নামে একটি সংস্থা। 
বিশদ

Pages: 12345

একনজরে
অকল্যান্ড, ২৪ জানুয়ারি: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পিছিয়ে পড়ে একদিনের সিরিজ জেতার পর ভারতের আত্মবিশ্বাস যে অনেকটাই বেড়েছে তার প্রমাণ মিলল শুক্রবার। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের প্রথম ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎপাদন কম থাকায় দাম বাড়ছে হু হু করে। সেকারণেই কুমোরটুলিতে শোলার বদলে সরস্বতী প্রতিমার সাজে ব্যবহার বাড়ছে জরির অলঙ্কারের। মৃৎশিল্পীদের কথায়, প্রতিমা তৈরির সরঞ্জামের দাম লাফিয়ে বাড়ছে। এর মধ্যে যদি প্রতিমা শোলার অলঙ্কারে সাজাতে হয়, তাহলে ঢাকের ...

দাভোস, ২৪ জানুয়ারি: ভারতকে হিন্দু রাষ্ট্র হিসেবে গড়ে তোলার প্রচেষ্টায় গণতন্ত্রকে ‘ধ্বংসের মুখে’ ঠেলে দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার দাভোসের ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম-এর মঞ্চ থেকে ...

সংবাদদাতা, কান্দি: বৃহস্পতিবার রাতে খবর পেয়ে বড়ঞা থানার শ্রীরামপুর গ্রাম থেকে আগ্নেয়াস্ত্র সহ এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃতের নাম সাদ্দাম শেখ। ওই গ্রামেই তার বাড়ি।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন থাকা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় ভোটদাতা দিবস
১৮৫০: অভিনেতা অর্ধেন্দু শেখর মুস্তাফির জন্ম
১৮৫৬: সমাজসেবক ও লেখক অশ্বিনীকুমার দত্তের জন্ম
১৮৭৪: ইংরেজ লেখক সামারসেট মমের জন্ম  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫১ টাকা ৭২.২১ টাকা
পাউন্ড ৯১.৯৮ টাকা ৯৫.৩২ টাকা
ইউরো ৭৭.৩৮ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৭১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৬২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,২০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫৫/২৪ রাত্রি ৪/৩২। শ্রবণা ৫৫/৩৩ রাত্রি ৪/৩৬। সূ উ ৬/২২/৭, অ ৫/১৫/৩১, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৩ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/১৪ গতে ২/০ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩৭ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫৪ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫২/৪৫/৪২ রাত্রি ৩/৩১/৩১। শ্রবণা ৫৪/৮/১ শেষরাত্রি ৪/৪/২৬। সূ উ ৬/২৫/১৪, অ ৫/১৪/৮, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫৭ মধ্যে ও রাত্রি ৭/৫৮ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ১/৫৮ মধ্যে ও ২/৫০ গতে ৪/৩৩ মধ্যে। কালবেলা ৭/৪৬/২১ মধ্যে ও ৩/৫৪/২ গতে ৫/১৪/৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৪/১ মধ্যে ও ৪/৪৬/২০ গতে ৬/২৪/৫৫ মধ্যে। 
২৯ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আধার ও প্যান নম্বর জমা না দিলে কাটা হবে ২০ শতাংশ টিডিএস 
আধার ও প্যান নম্বর জমা দেননি? তাহলে কিন্তু আপনার আয়ের ...বিশদ

08:55:31 AM

হাওড়া পুরভোটে সব আসনে প্রার্থী দেবে শিবসেনা 
হাওড়া পুরসভার আসন্ন নির্বাচনে সবক’টি ওয়ার্ডেই প্রার্থী দেবে শিবসেনা। গত ...বিশদ

08:55:00 AM

হুগলির ৩৮টি প্রাথমিক বিদ্যালয় সংস্কারে অর্থ অনুমোদন 
হুগলি জেলার ৩৮টি প্রাথমিক বিদ্যালয় সংস্কারের জন্যে প্রায় দেড় কোটি ...বিশদ

08:50:00 AM

টালা ব্রিজ ভাঙার বিজ্ঞপ্তি জারি হল, বন্ধ হচ্ছে ৩১ জানুয়ারি মধ্যরাত থেকে
 

টালা ব্রিজ ভাঙার বিজ্ঞপ্তি জারি হল শুক্রবার। ৩১ জানুয়ারি রাত ...বিশদ

08:45:00 AM

ফেব্রুয়ারিতে ছাত্রী সংসদের ভোট চায় ডায়মন্ডহারবার মহিলা বিশ্ববিদ্যালয় 
ছাত্রী সংসদের নির্বাচন নিয়ে অনেকটাই পিছিয়ে ডায়মন্ডহারবার মহিলা বিশ্ববিদ্যালয়। কবে ...বিশদ

08:40:00 AM

সরকারি কমীদের জিপিএফ-এ সুদের হার ৭.৯ শতাংশই রইল 
রাজ্য সরকারি কর্মীদের জেনারেল প্রভিডেন্ট ফান্ডে (জিপিএফ) সুদের হার অপরিবর্তিত ...বিশদ

08:35:00 AM