Bartaman Patrika
দেশ
 

‘হিন্দু বিশ্বাসে অযোধ্যাই রামের জন্মভূমি’
শীর্ষ আদালতে জানালেন ‘রামলালা বিরাজমান’-এর আইনজীবী

নয়াদিল্লি, ১৪ আগস্ট (পিটিআই): অযোধ্যার এই বিতর্কিত জমিতেই শ্রীরাম জন্মগ্রহণ করেন। এটি হিন্দুদের আস্থা ও বিশ্বাসের বিষয়। বুধবার, সুপ্রিম কোর্টে রাম জন্মভূমি মামলায় সওয়াল করতে উঠে এমনটাই জানালেন ‘রামলালা বিরাজমান’-এর আইনজীবী সি এস বিদ্যানাথন। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চকে তিনি জানান, হিন্দু পুরাণ অনুযায়ী অযোধ্যাই রামের জন্মভূমি। এই বক্তব্য কতটা যুক্তিযুক্ত, তা বিচার করা আদালতের উচিত হবে না। পাশাপাশি, নিজের বক্তব্যের সমর্থনে বেশ কিছু বিদেশি পর্যটকের লেখারও উল্লেখ করেন ‘রামলালা বিরাজমান’-এর কৌঁসুলি।
এদিন শীর্ষ আদালতে বিদ্যানাথন জানান, ১৬০৮ থেকে ১৬১১ সালের মধ্যে ইংরেজ ব্যবসায়ী উইলিয়াম ফিঞ্চ ভারতে এসেছিলেন। ফিঞ্চ তাঁর বই ‘আর্লি ট্রাভেলস টু ইন্ডিয়া’-য় লিখেছেন, অযোধ্যায় একটি দুর্গ রয়েছে। হিন্দুরা বিশ্বাস করেন, এখানেই ভগবান রাম জন্মগ্রহণ করেছিলেন। একইসঙ্গে, ব্রিটিশ সমীক্ষক মন্টোগোমেরি মার্টিন, মিশনারি জোসেফ টাইফেন্থালারের ভ্রমণ বৃত্তান্তেরও উল্লেখ করেন বিদ্যানাথন।
এদিন, শুনানির সময় আদালত তাঁকে প্রশ্ন করে, ‘বাবরি মসজিদের কথা কোথায় প্রথম পাওয়া যায়?’ এর জবাবে ‘রামলালা বিরাজমান’-এর কৌঁসুলি বলেন, ১৯ শতকে। এর আগে বাবরি মসজিদের অস্তিত্ব প্রমাণের কোনও তথ্য পাওয়া যায় না। এরপরই আদালত ফের প্রশ্ন করে, ‘বাবরনামাতে কি এই নিয়ে কিছুই লেখা নেই?’ এতে বিদ্যানাথন নেতিবাচক জবাব দিলে বেঞ্চের পাল্টা প্রশ্ন, ‘তাহলে কী তথ্য আছে, যা প্রমাণ করে বাবর রাম মন্দির ভেঙে ফেলার নির্দেশ দিয়েছিলেন?’ উত্তরে বর্ষীয়ান আইনজীবী জানান, বাবরের নির্দেশে তাঁর সেনাপ্রধান এই মন্দির ভাঙার কাজ করেছিলেন।
যদিও, এই নিয়ে বাবরনামায় কিছু লেখা নেই বলে বিদ্যানাথন যে বক্তব্য পেশ করেন, তার প্রতিবাদ করেন বাবরি মসজিদের পক্ষের আইনজীবী রাজীব ধাওয়ান। তিনি পাল্টা জানান, বাবারনামায় লেখা আছে, বাবর নদী পার করে অযোধ্যায় পৌঁছেছিলেন। কিন্তু তার পরের কয়েকটি পাতার কোনও খোঁজ নেই। বুধবার, সওয়াল-জবাবের সময় বিদ্যানাথন আরও বলেন, মন্দির ভাঙা নিয়ে দুটি পৃথক তথ্য পাওয়া যায়। একটি হল, বাবর মন্দির ধ্বংস করেছিলেন। অন্যটি হল, মুঘল সম্রাট ঔরঙ্গজেব এটি ধ্বংস করেছিলেন। কিন্তু মসজিদটি বাবরই তৈরি করেছিলেন, তার প্রমাণ রয়েছে। তবে, ওখানে যে আসলে রামমন্দির ছিল, তা নিয়ে কোনও সংশয় নেই।

15th  August, 2019
এনপিআর নিয়ে দিল্লির
বৈঠকে বাম-কংগ্রেসও
পশ্চিমবঙ্গ ছাড়া হাজির অধিকাংশ রাজ্যই

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: মোদি সরকার উল্লসিত। সংশোধিত নাগরিকত্ব আইন এবং এনআরসি-এনপিআর নিয়ে বাইরে বিরোধীরা কেন্দ্রের বিরুদ্ধে সরব হলেও আদতে মোদি বিরোধী জোট দুর্বলই হচ্ছে। শুক্রবার রেজিস্ট্রার জেনারেল অব ইন্ডিয়ার ডাকা ‘এনপিআর এবং জনগণনা’ নিয়ে বৈঠকে যোগ দিল কংগ্রেস এবং সিপিএম শাসিত রাজ্যগুলিও। একমাত্র পশ্চিমবঙ্গই বয়কট করল এদিনের গুরুত্বপূর্ণ বৈঠক। হাজির ছিল কমবেশি সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল।
বিশদ

নির্ভয়া কাণ্ডে এবার ফাঁসির
দিন পিছিয়ে ১ ফেব্রুয়ারি

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): কোনও ক্ষমা নেই। ফাঁসি অনিবার্য। আইন মেনে নতুন দিন ধার্য করল আদালত। আগামী ১ ফেব্রুয়ারি, শনিবার ভোর ৬টায় ফাঁসি হবে নির্ভয়ার ধর্ষকদের। শুক্রবার সকালেই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এই মামলার অন্যতম আসামি মুকেশ সিংয়ের প্রাণভিক্ষার আর্জি খারিজ করে দেন।
বিশদ

উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিউনিকেশন স্যাটেলাইট জিস্যাট-৩০ এর সফল উৎক্ষেপণ করল ইসরো

 বেঙ্গালুরু, ১৭ জানুয়ারি (পিটিআই): নতুন বছরের শুরুতেই বড় সাফল্য পেল ইসরো। শুক্রবার সফলভাবে উৎক্ষেপণ করা হল জিস্যাট-৩০। এই উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিউনিকেশন স্যাটেলাইটটি ইতিমধ্যেই নির্দিষ্ট কক্ষপথে চক্কর কাটতে শুরু করেছে।
বিশদ

উত্তরপ্রদেশ থেকে ধরা পড়ল
মুম্বই বিস্ফোরণে দোষী জালিস

 মুম্বই, ১৭ জানুয়ারি (পিটিআই): পালিয়েও শেষরক্ষা হল না। ধরাই পড়ে গেল ‘ডক্টর বম্ব’ জালিস আনসারি। ১৯৯৩ সালের মুম্বই বিস্ফোরণকাণ্ডে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত জালিসকে শুক্রবার উত্তরপ্রদেশ থেকে গ্রেপ্তার করে পুলিস। রাজস্থান জেল থেকে সম্প্রতি ২১ দিনের প্যারোলে ছাড়া পেয়েছিল জালিস। গত বৃহস্পতিবার আচমকাই ‘নিখোঁজ’ হয়ে যায় সে।
বিশদ

যত্রতত্র ড্রোন, জঙ্গি
হাতে যাওয়ার আশঙ্কা
৩১শের মধ্যে নথিভুক্ত করার নির্দেশ

রাহুল দত্ত, কলকাতা: বলিউডি সিনেমা ‘উরি’তে চিলের মতো ড্রোন উড়িয়ে পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে জঙ্গি শিবিরের খোঁজ পেয়েছিল ভারতীয় সেনা। এর পাশাপাশি আর একটা বাস্তব ক্রমেই সামনে আসছে। সেটা হল, বাজারে সহজলভ্য ড্রোন জঙ্গিদের হাতে চলে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।
বিশদ

দ্বিতীয় বেসরকারি ট্রেন আমেদাবাদ-মুম্বই তেজস এক্সপ্রেসের যাত্রা শুরু

 আমেদাবাদ, ১৭ জানুয়ারি (পিটিআই): আরও একটি তেজস এক্সপ্রেস চালু করল মোদি সরকার। শুক্রবার গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি আইআরসিটিসি পরিচালিত আমেদাবাদ-মুম্বই তেজস এক্সপ্রেসের সূচনা করেন।
বিশদ

শর্তসাপেক্ষে জামিন পেয়ে জামা মসজিদে
গিয়ে সংবিধান পাঠ ভীম আর্মির প্রধানের

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: শর্তসাপেক্ষে জামিন পেয়ে দিল্লির জামা মসজিদে গেলেন ভীম আর্মির প্রধান চন্দ্রশেখর আজাদ। সেখানে গিয়ে সংবিধানের প্রস্তাবনা পাঠ করেন তিনি। দিল্লির দায়রা আদালতের বিচারকের নির্দেশে বৃহস্পতিবার রাতে জামিন পেয়েছেন ভীম আর্মির প্রধান।
বিশদ

কৃষক থেকে শ্রমিক, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী থেকে ক্ষুদ্র ঋণগ্রাহক, মেগা ডেটা ব্যাঙ্ক তৈরি করছে কেন্দ্র

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: মেগা ডেটা ব্যাঙ্ক তৈরি করছে কেন্দ্র। কৃষক থেকে শ্রমিক। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী থেকে ক্ষুদ্র ঋণগ্রাহকের সংখ্যা। মোদি সরকার বিভিন্ন প্রকল্প রূপায়ণের ক্ষেত্রে অর্থবরাদ্দ এবং প্রকৃত উপভোক্তার মেগা ডেটা ব্যাঙ্ক তৈরি করছে। গত অক্টোবর মাস থেকে শুরু হয়েছে কৃষক ডেটা ব্যাঙ্ক নির্মাণ।
বিশদ

 নাশকতার ছক বানচাল, বেঙ্গালুরুতে গ্রেপ্তার ৬ এসডিপিআই সদস্য

 বেঙ্গালুরু, ১৭ জানুয়ারি (পিটিআই): সাধারণতন্ত্র দিবসের আগে সতর্কতা জারি হয়েছে দেশজুড়ে। সম্প্রতি কাশ্মীরে ধরা পড়েছে পাঁচ জঙ্গি। এবার বেঙ্গালুরুতেও বড় সাফল্য পেল পুলিস। বিশদ

উদ্যোগ নিচ্ছে কেন্দ্রীয় শ্রমমন্ত্রক
পিএফের টাকা বকেয়া কেন, যুক্তিগ্রাহ্য ব্যাখ্যা
দিতে পারলে সাময়িক ছাড় পাবে সংশ্লিষ্ট সংস্থা

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: শুধুমাত্র শ্রমিক-কর্মচারীদের অভিযোগই শেষ কথা নয়। কর্মচারী প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) টাকা কেন বকেয়া রয়েছে, এবার থেকে তার যুক্তিগ্রাহ্য ব্যাখ্যা দিতে পারবে সংশ্লিষ্ট সংস্থা কর্তৃপক্ষও।
বিশদ

‘সেদিন যারা রাস্তায় নেমেছিল, আজ তারাই
আমার মেয়ের মৃত্যু নিয়ে রাজনীতি করছে’

কান্নায় ভেঙে পড়লেন নির্ভয়ার মা

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: ‘আসামিরা যা চাইছে তাই হচ্ছে। তারিখের পর তারিখ দেওয়া হচ্ছে। কিন্তু আমাদের কোনও অধিকার নেই।’ বলতে বলতে কান্নায় ভেঙে পড়লেন নির্ভয়ার মা। তখনও ফাঁসির নতুন তারিখ ঘোষণা হয়নি। সকালে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ আসামি মুকেশ সিংয়ের প্রাণভিক্ষার আর্জি খারিজ করেছেন। বিশদ

সিএএ বিরোধী প্রস্তাব পাশ বিধানসভায়
নাগরিকত্ব আইনের বিরুদ্ধে এবার সুপ্রিম কোর্টে যাওয়ার প্রস্তুতি কংগ্রেস শাসিত পাঞ্জাবের

 চণ্ডীগড়, ১৭ জানুয়ারি (পিটিআই): সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)-এর বিরোধিতায় এবার আইনি লড়াইয়ে শামিল হচ্ছে পাঞ্জাবও। শুক্রবার রাজ্য বিধানসভায় আইনের বিরুদ্ধে একটি প্রস্তাব গৃহীত হয়। তাতে স্পষ্ট করে দেওয়া হয়েছে, পাঞ্জাবে কোনওভাবেই সিএএ চালু করা হবে না।
বিশদ

পাকিস্তান, আফগানিস্তানে পোলিওর প্রকোপ, নতুন করে টিকাকরণ কর্মসূচি ভারতের
ভাইরাসের আক্রমণ চীনে, ভারতীয়দের সতর্ক করল কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: ভারতকে পোলিও মুক্ত বলে শংসাপত্র দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তবুও প্রতিবেশী পাকিস্তান এবং আফগানিস্থানে পোলিওর খবর পেয়েই কোনওরকম ঝুঁকি না নিয়ে ফের নতুন করে শুরু করছে পোলিও টিকাকরণ কর্মসূচি।
বিশদ

২০২৫ এর মধ্যে এস-৪০০ প্রযুক্তি ভারতের হাতে আসবে, জানাল রাশিয়া

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): আগামী পাঁচ বছরের মধ্যে ক্ষেপণাস্ত্র বিরোধী এস-৪০০ প্রযুক্তি হাতে পেতে চলেছে ভারত। এমনটাই জানিয়েছেন রাশিয়ার ডেপুটি চিফ অব মিশন রোমান বাবুসকিন। শুক্রবার, রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলাই কুদাশেভকে সঙ্গে নিয়ে তিনি সাংবাদিক বৈঠক করেন তিনি।
বিশদ

Pages: 12345

একনজরে
ডার্বির ইতিহাসে প্রথম পাঁচ গোলদাতার মধ্যে একমাত্র বাঙালি তিনি। আট ও নয়ের দশকে তাঁকে ঘিরে আবর্তিত হত সমর্থকদের স্বপ্ন। দুই প্রান্ত থেকে ভেসে আসা বল ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অন্যান্য পুরসভাগুলির সঙ্গে আগামী পুরভোটে উত্তর দমদম, দক্ষিম দমদম এবং দমদম পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা শুক্রবার প্রকাশিত হল। সেই তালিকা অনুযায়ী কোথাও চেয়ারম্যান, কোথাও চেয়ারম্যান-ইন-কাউন্সিল এবার নিজের জেতা ওয়ার্ডে ভোটে দাঁড়াতে পারছেন না। ...

 আমেদাবাদ, ১৭ জানুয়ারি (পিটিআই): সমস্ত বিদেশি কোম্পানিকে আইন মেনে ভারতে বিনিয়োগ করতে হবে। আমাজনের লগ্নি নিয়ে মন্তব্যের পর শুক্রবার এমনটাই জানালেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। ...

 ওয়াশিংটন, ১৭ জানুয়ারি: কথায় বলে, চোরা না শোনে ধর্মের কাহিনী’। পাকিস্তানের ক্ষেত্রে এই প্রবাদ যে কতটা লাগসই, ফের তার প্রমাণ মিলল। মার্কিন পারমাণবিক অস্ত্র এবং তা বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র তৈরির প্রযুক্তি চোরাচালানে আরও একবার নাম জড়াল পাকিস্তানের। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৪৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮,৯৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, নবমী ৫৪/৫ দিবা ৪/১। স্বাতী ৪৪/৪১ রাত্রি ১২/১৬। সূ উ ৬/২৩/৪, অ ৫/১০/৩৪, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, অষ্টমী ৬/৩২/৩৮ দিবা ৯/২/৫৩। স্বাতী ৫২/৪১/৩১ রাত্রি ৩/৩০/২৬। সূ উ ৬/২৫/৫০, অ ৫/৯/৩২, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ২/০ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ৭/৪৬/১৯ মধ্যে ও ৩/৪৯/৪ গতে ৫/৯/৩২ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৪ মধ্যে ও ৪/৪৬/১৮ গতে ৬/২৫/৫৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
  কৃষি দপ্তরের কর্মীকে মারধরের অভিযোগ পঞ্চায়েত সহ সভাপতির বিরুদ্ধে
উত্তর দিনাজপুরের রায়গঞ্জের কৃষি দপ্তরে কর্তব্যরত এক কর্মীকে মারধর করার ...বিশদ

03:39:00 PM

আলিপুরদুয়ারে গুপ্তধনের সন্ধান
গুপ্তধনের সন্ধান মিলল আলিপুরদুয়ারের ফালাকাটার আলিনগরে। আজ শনিবার ১০০ দিনের ...বিশদ

03:28:46 PM

উত্তরপ্রদেশে খাটে বাঁধা মহিলার পোড়া দেহ উদ্ধার, মিলল কার্তুজও
খাটে বাঁধা মহিলার দগ্ধ দেহ উদ্ধারকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়াল ...বিশদ

02:10:07 PM

  প্রদেশ কং আয়োজিত কর্মশালায় আজ শিক্ষকের ভূমিকায় চিদম্বরম
এবার শিক্ষকের ভূমিকা নিতে চলেছেন পি চিদম্বরম। আজ শনিবার নাগরিকত্ব ...বিশদ

01:56:21 PM

বাঁশবেড়িয়ার বিতর্কিত নেতা দেবরাজ পাল গ্রেপ্তার
বাঁশবেড়িয়ার বিতর্কিত তৃণমূল নেতা দেবরাজ পাল গ্রেপ্তার। আজ ভোরে গোপন ...বিশদ

01:26:52 PM

নন্দীগ্রামে বিজেপির অভিনন্দন যাত্রা ঘিরে উত্তেজনা
নন্দীগ্রামে দিলীপ ঘোষের নেতৃত্বে বিজেপির অভিনন্দন যাত্রা ঘিরে উত্তেজনা। টেঙ্গুয়া ...বিশদ

01:18:28 PM