Bartaman Patrika
দেশ
 

জম্মুতে উঠল বিধিনিষেধ, কাশ্মীরের কিছু
এলাকায় জারি থাকবে আরও কিছুদিন

শ্রীনগর, ১৪ আগস্ট (পিটিআই): জম্মুতে সম্পূর্ণভাবে প্রত্যাহার করা হয়েছে বিধিনিষেধ। তবে কাশ্মীরের বেশ কিছু জায়গায় আরও কিছুদিন বিধিনিষেধ জারি থাকবে। স্বাধীনতা দিবসের প্রাক্কালে বুধবার একথা জানালেন জম্মু ও কাশ্মীর পুলিসের এডিজি মুনির খান। পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে বলেই দাবি এই পুলিসকর্তার। যদিও একইসঙ্গে মুনির খানের বক্তব্য, শ্রীনগর ও উপত্যকার অন্য জেলাগুলিতে স্থানীয়ভাবে কিছু ঘটনা ঘটেছে। তবে তা সীমাবদ্ধ ছিল ও স্থানীয়ভাবেই তার মোকাবিলা করা হয়েছে। এদিন এক সাংবাদিক বৈঠকে এডিজি জানান, কারও বড় কোনও আঘাত লাগেনি। তবে উপত্যকায় ছররা গুলিতে কয়েকজন জখম হয়েছেন। তাঁদের চিকিৎসা চলছে। ছররা গুলিতে জখম হওয়ার কথা স্বীকার করে নিয়ে মুনির খানের বক্তব্য, সাধারণ মানুষের যাতে মৃত্যু না হয়, তা নিশ্চিত করাই আমাদের সবচেয়ে বড় প্রচেষ্টা।
শ্রীনগরে এদিন এডিজি সাংবাদিকদের বলেন, জম্মুতে যে বিধিনিষেধ জারি ছিল, তা সম্পূর্ণ প্রত্যাহার করা হয়েছে। সেখানে স্কুল ও অন্যান্য প্রতিষ্ঠান চালু হয়েছে। তবে কাশ্মীরের কিছু জায়গায় আরও কিছুদিন বিধিনিষেধ জারি থাকবে। এখনও পর্যন্ত কতজন আটক হয়েছেন, সেই প্রশ্নের সরাসরি জবাব এড়িয়ে যান এডিজি। তিনি বলেন, আইন-শৃঙ্খলার এরকম পরিস্থিতিতে বিভিন্ন ধরনের আটক হয়। শান্তির পরিবেশ যাতে বিষিয়ে তুলতে না পারে, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে দুষ্কৃতীদের আটক করা হয়। সতর্কতামূলক ব্যবস্থা নিতেই হয়। মুনির খান বলেন, পুলিস ও প্রশাসনের এখন মূল নজর হল রাজ্যজুড়ে বৃহস্পতিবার স্বাধীনতা দিবসের অনুষ্ঠানগুলি নির্বিঘ্নে সম্পন্ন করা। শান্তিপূর্ণভাবে যাতে সব জায়জায় স্বাধীনতা দিবসের অনুষ্ঠান পালিত হয়, তা নিশ্চিত করতে সব ব্যবস্থা নেওয়া হয়েছে।
এডিজির পাশাপাশি এদিন সাংবাদিকদের সঙ্গে কথা বলেন জম্মু ও কাশ্মীরের প্রধান সচিব রোহিত কানসাল। তাঁর দাবি, সামগ্রিকভাবে পরিস্থিতি শান্তিপূর্ণই রয়েছে। তিনি জানান, শ্রীনগর সহ উপত্যকার অনেক জায়গায়তেই সাময়িকভাবে বিধিনিষেধ শিথিল করা হচ্ছে। পরিস্থিতি বুঝে দুপুর পর্যন্ত বিধিনিষেধ শিথিল করা হচ্ছে অনেক নতুন নতুন এলাকাতেও। কানসালের আরও দাবি, অত্যাবশ্যকীয় রসদের সরবরাহ, জাতীয় সড়ক, বিমানবন্দর, চিকিৎসা ব্যবস্থা— সব ক্ষেত্রেই পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। পরিস্থিতির উপর নজর রেখে চলছে স্থানীয় প্রশাসন। সেই অনুযায়ী পরিস্থিতি বুঝে ওইসব এলাকায় বিধিনিষেধ শিথিল করা হচ্ছে। এডিজি বলেন জেলাশাসক, পুলিস সুপাররা পরিস্থিতি বুঝে বিভিন্ন এলাকা নিয়ে সিদ্ধান্ত নিচ্ছেন।

15th  August, 2019
শিল্প সম্মেলনের প্রথম দিনেই
৬ হাজার কোটির লগ্নি-প্রস্তাব

 দেবাঞ্জন দাস, দীঘা: ‘ব্যবসা-বাণিজ্যের জন্য ভয়ের পরিবেশ হলে অর্থনৈতিক প্রগতি আসবে কোথা থেকে? দেশজুড়ে ইদানীং টেনশন বেড়েছে। হাসিমুখে কাজ করতে না পারলে সমস্যা বাড়বে। বাংলায় সেই ভয়ের পরিবেশ নেই। রাজনীতির কারণে অনেকেই অনেক কথা বলেন।
বিশদ

দেশজুড়ে প্রবল বিক্ষোভের মধ্যেই
রাজ্যসভাতেও পাশ নাগরিকত্ব বিল

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১১ ডিসেম্বর:অবশেষে সংসদের উচ্চকক্ষেও পাশ হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী বিল। একদিকে দেশজুড়ে বিক্ষোভ, অগ্নিগর্ভ অসমে কার্ফু জারি, ত্রিপুরায় সেনা মোতায়েন, অন্যদিকে উত্তাল সংসদ। এরপরও আজ রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ করিয়ে নিল কেন্দ্র।
বিশদ

নাগরিকত্ব বিল চালু হবে পশ্চিমবঙ্গেও: অমিত শাহ
রাজ্যসভায় স্বরাষ্ট্রমন্ত্রী মমতার কথা তুলতেই তুমুল হইচই তৃণমূল এমপিদের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: নাগরিকত্ব বিল প্রসঙ্গে আজ রাজ্যসভায় বার বার উঠে এল বাংলার প্রসঙ্গ। উঠল মমতা বন্দ্যোপাধ্যায়ের নামও। যা নিয়ে সভায় তৃণমূল এমপিদের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর বাগ঩বিতণ্ডাও বাঁধল। বিশদ

এবার বেতন থেকে পিএফ
কাটা হবে ১০ শতাংশ হারে
৫ বছরের কমের চুক্তিভিত্তিক কর্মীদেরও গ্র্যাচুইটি

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: কর্মচারী প্রভিডেন্ট ফান্ডে (ইপিএফ) কন্ট্রিবিউশনের হার কমাচ্ছে কেন্দ্র। তা ১২ শতাংশ থেকে কমে হতে পারে ১০ শতাংশ। বিলে বলা হয়েছে, বিজ্ঞপ্তি দিয়ে এমপ্লয়িজ কন্ট্রিবিউশনের হার নির্ধারণ করা হবে। তা সকলের জন্যই প্রযোজ্য হবে।
বিশদ

বাবা-মা কিংবা প্রবীণ নাগরিকদের
নিগ্রহ করলে ৬ মাসের কারাদণ্ড
লোকসভায় বিল আনল সরকার

নয়াদিল্লি, ১১ ডিসেম্বর (পিটিআই): প্রবীণ নাগরিকদের উপর নির্যাতন ঠেকাতে এবার লোকসভায় নয়া খসড়া বিল আনল কেন্দ্র। বুধবার লোকসভায় আনা ওই খসড়ায় বলা হয়েছে, কেউ যদি ইচ্ছাকৃতভাবে বাবা-মা অথবা প্রবীণ নাগরিকদের উপর মারধর বা নির্যাতন করেন কিংবা তাঁদের ঠিকমকো যত্ন না করেন, তবে তাঁদের ছয় মাস পর্যন্ত কারাদণ্ড হতে পারে।
বিশদ

বাঙালিকে দেশপ্রেম শেখাতে আসবেন না,
বাংলাকে ভালোভাবে বুঝুন : ডেরেক

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: আর যাই হোক, বাঙালিকে দেশপ্রেম শেখাতে আসবেন না। আগে বাংলাকে ভালো করে বুঝুন, তারপরে মুখ খুলুন! নাগরিকত্ব সংশোধনী নিয়ে আলোচনায় অংশ নিয়ে আজ রাজ্যসভায় এই মর্মেই মোদি-অমিত শাহর সরকারকে তোপ দাগলেন তৃণমূলের বক্তা ডেরেক ও’ব্রায়েন।
বিশদ

 গুজরাত দাঙ্গার ১৭ বছর পর ক্লিনচিট মোদিকে

গান্ধীনগর, ১১ ডিসেম্বর (পিটিআই): গুজরাত দাঙ্গার ১৭ বছর পর নরেন্দ্র দামোদরদাস মোদিকে ক্লিনচিট দিল নানাবতী কমিশন। ২০০২ সালে দাঙ্গার সময় গুজরাতের মুখ্যমন্ত্রী ছিলেন মোদি। এখন তিনি দেশের প্রধানমন্ত্রী।
বিশদ

চাপের মুখে নিটের প্রসপেক্টাস হল বাংলাতেও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিটের প্রসপেক্টাস বা ইনফরমেশন বুলেটিন ফিরল বাংলাতে। সম্প্রতি ছাত্রছাত্রীদের জন্য নিট বা ন্যাশনাল এন্ট্রান্স কাম এলিজিবিলিটি টেস্ট-এর ‘প্রসপেক্টাস’ ইংরেজি সহ অসমীয়া, কন্নড়, মারাঠি, ওড়িয়া, তামিল ও গুজরাতি ভাষায় প্রকাশ করে পরীক্ষার আয়োজক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)।
বিশদ

ভারতের ইতিহাসে সোনার অক্ষরে লেখা থাকবে এই বিলের কথা
নাগরিকত্ব সংশোধনী নিয়ে বিরোধীরা পাকিস্তানের সুরে কথা বলছে, আক্রমণ মোদির

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: নাগরিকত্ব সংশোধনী বিল ভারতের ইতিহাসে সোনার অক্ষরে লেখা থাকবে। বললেন নরেন্দ্র মোদি। এই বিল এদিন রাতে রাজ্যসভায় পাশ হয়ে যায়। প্রধানমন্ত্রী দলের এমপিদের বলেছেন, সংসদের মধ্যে সীমাবদ্ধ হয়ে থাকলে চলবে না। আগামীদিনে এই বিলের কথা গোটা দেশের মানুষকে জানান। বিশদ

এনকাউন্টারে চার অভিযুক্তের মৃত্যুর ঘটনা
সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতিকে দিয়েই
তদন্ত হোক, চায় দেশের শীর্ষ আদালত

 নয়াদিল্লি, ১১ ডিসেম্বর (পিটিআই): তেলেঙ্গানায় পশু চিকিৎসককে গণধর্ষণ ও খুনের মামলায় চার অভিযুক্তের এনকাউন্টারে মৃত্যুর ঘটনার তদন্তের দায়িত্ব দেওয়া হতে পারে সুপ্রিম কোর্টের কোনও অবসরপ্রাপ্ত বিচারপতিকে। বুধবার দেশের শীর্ষ আদালতের তরফে এই সম্ভাবনার কথা জানানো হয়েছে।
বিশদ

সিলেক্ট কমিটিতে পাঠানো হচ্ছে না
ব্যক্তিগত তথ্য নিরাপত্তা সংক্রান্ত বিল পেশ নিয়ে উত্তাল লোকসভা, ওয়াকআউট বিরোধীদের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: ব্যক্তিগত তথ্য নিরাপত্তা সংক্রান্ত এক বিল পেশ নিয়ে আজ উত্তাল হল লোকসভা। চাওয়া হল ভোটাভুটিও। কিন্তু ভোটাভুটির আগেই সম্মিলিতভাবে ওয়াক আউট করল বিরোধীরা। বিলটি পেশ হলেও তা সংসদীয় যৌথ সিলেক্ট কমিটিতে পাঠানো হচ্ছে বলে জানিয়ে দিলেন তথ্য প্রযুক্তিমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।
বিশদ

  নাগরিকত্ব বিল: কারও ব্যক্তিগত অভিমতে জেডিইউয়ের অবস্থান বদলাবে না, জানালেন নীতীশ ঘনিষ্ঠ সঞ্জয় ঝা

 পাটনা, ১১ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিলকে সমর্থন করা নিয়ে জেডিইউয়ের অভ্যন্তরে সম্প্রতি মতবিরোধের সৃষ্টি হয়েছে। তবে কারও ব্যক্তিগত অভিমতে দলের অবস্থান বদলাবে না। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের ঘনিষ্ঠ তথা জেডিইউয়ের সাধারণ সম্পাদক সঞ্জয় ঝা মঙ্গলবার এমনটাই জানিয়েছেন। বিশদ

  আইনে পরিণত হলেও নাগরিকত্ব সংশোধনী সুপ্রিম কোর্টে খারিজ হয়ে যাবে, বললেন চিদম্বরম

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: নাগরিকত্ব সংশোধনী আইনকে চ্যালেঞ্জ করে যে সুপ্রিম কোর্টে মামলা হবেই, সেই সম্ভাবনা নিশ্চিত করে আজ প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম রাজ্যসভায় বলেছেন, আদালতে এই আইন খারিজ হয়ে যাবে তা নিয়ে সামান্য সন্দেহ নেই।
বিশদ

  নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতা করতে কংগ্রেসের চাপ সত্ত্বেও ওয়াকআউট শিবসেনার

 নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: ইউ টার্নের পর ইউ টার্ন। নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে ক্রমাগত ভোলবদল করে গেল শিবসেনা। লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিলের পক্ষে ভোট দিয়েছিল শিবসেনা। তারপর কংগ্রেসের চাপে শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারে বিল নিয়ে কিছু আপত্তির কথা বলেছিলেন। বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, আসানসোল: ডিসেম্বরের শুরুতে জাঁকিয়ে শীত না পড়লেও দুর্গাপুর ব্যারেজ সহ চিত্তরঞ্জনের নানা ঝিল ও মাইথন জলাধারে পরিযায়ী পাখির দল ভিড় জমাতে শুরু করেছে। বেশ কয়েক বছর আগে পরিযায়ী পাখির আগমন উল্লেখযোগ্যভাবে কমে গেলেও ফের তাদের সংখ্যা বাড়ছে।   ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

বিএনএ, রায়গঞ্জ: কালিয়াগঞ্জ বিধানসভা উপনির্বাচনে বিপর্যয়ের পর উত্তর দিনাজপুরে বিজেপির ঘুরে দাঁড়ানোটাই এখন বড় চ্যালেঞ্জ। একদিকে সাংগঠনিক দুর্বলতা, দলীয় অন্তর্দ্বন্দ্ব, লোকসভা নির্বাচনে সাধারণ ভোটারদের সমর্থন কয়েক মাসের মধ্যে অনেকটা হারিয়ে ফেলায় কার্যত দিশেহারা গেরুয়া শিবিরের নেতৃত্ব।  ...

 রাষ্ট্রসঙ্ঘ, ১১ ডিসেম্বর (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের প্রধান অ্যান্তোনিও গুতেইরেস চান, কোনও দেশের সরকারই যেন বিভেদমূলক আইন কার্যকর না করে। তবে, ভারতের লোকসভায় পাশ হওয়া নাগরিকত্ব সংশোধনী বিল সম্পর্কে তিনি কোনও মন্তব্য করতে চান না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

আত্মবিশ্বাস এত বৃদ্ধি পাবে যে, কোনও কাজই কঠিন মনে হবে না। সঞ্চয় বেশ ভালো হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১১: রদ হল বঙ্গভঙ্গ
১৯১১: নতুন রাজ্য হল বিহার ও ওড়িশা
১৯১১: কলকাতা থেকে রাজধানী স্থানান্তরিত হল দিল্লিতে
১৯৫০: অভিনেতা রজনীকান্তের জন্ম
১৯৫৭: পূর্ব রেলে ইএমইউ ট্রেনযাত্রা চালু
২০০৫: পরিচালক রামানন্দ সাগরের মূত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৪ টাকা ৭১.৭৪ টাকা
পাউন্ড ৯১.৪৭ টাকা ৯৪.৮০ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ১১/১৯ দিবা ১০/৪২। রোহিণী ০/২৮ দিবা ৬/২২। সূ উ ৬/১০/৪৫, অ ৪/৪৯/১৯, অমৃতযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪১ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৪/২৪ গতে উদয়াবধি, বারবেলা ২/১০ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৯ গতে ১/৯ মধ্যে।
২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ১১/৫৬/৫১ দিবা ১০/৫৯/৫। রোহিণী ২/৩৮/১৪ দিবা ৭/১৫/৩৯, সূ উ ৬/১২/২১, অ ৪/৪৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১/২৩ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৮ গতে ৯/২৩ মধ্যে ও ১২/৪ গতে ৩/৩৯ মধ্যে ও ৪/৩৩ গতে ৬/১৩ মধ্যে, কালবেলা ২/১০/২১ গতে ৩/৩০/১ মধ্যে, কালরাত্রি ১১/৩১/১ গতে ১/১১/২১ মধ্যে।
১৪ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
কলকাতা বিমানবন্দর থেকে ডিব্রুগড়গামী সমস্ত উড়ান বাতিল করা হল 

10:45:14 AM

বিহারের মজফ্ফরপুরে নাবালিকাকে গণধর্ষণের অভিযোগ ৩ জনের বিরুদ্ধে 

10:41:00 AM

হিমাচলের সিমলায় ব্যাপক তুষারপাত 

10:36:00 AM

এনআরসির প্রতিবাদে বীরভূমের মুরারই স্টেশনে রেল অবরোধ 

10:31:00 AM

হরিয়ানায় নাবালিকাকে গণধর্ষণের অভিযোগে আটক ৪ 

10:27:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, বৃহস্পতিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:25:33 AM