Bartaman Patrika
দেশ
 

ভগবান রামের বংশধর তাঁরাও,
দাবি মেবারের রাজপরিবারের 

উদয়পুর, ১৩ আগস্ট (পিটিআই): খোঁজ মিলল ভগবান রামের আরও বংশধরের। বিশ্বের কোনও প্রান্তে ভগবান রামের কোনও বংশধর বেঁচে রয়েছেন কি না, শুক্রবার সেই প্রশ্ন তুলেছিল সুপ্রিম কোর্ট। ৪৮ ঘণ্টার মধ্যে তার জবাবে নিজেদের ভগবান রামের ছেলে কুশের বংশধর বলে দাবি করেছিলেন বিজেপি সাংসদ তথা জয়পুরের রাজকন্যা দিয়া কুমারী। তাঁর পথে এবার হাঁটল মেবারের রাজপরিবারও। মঙ্গলবার উদয়পুরের প্রাক্তন রাজপরিবারের পক্ষ থেকে ট্যুইটারে এই দাবি করেছেন অরবিন্দ সিং মেবার। রাম জন্মভূমির ব্যাপারে অংশ নিতে না চাইলেও রামমন্দির প্রতিষ্ঠা হওয়া উচিত বলেই মনে করেন তিনি।
রবিবারই রাজসমন্দের বিজেপি সাংসদ দিয়া কুমারী জানিয়েছিলেন যে শুধু তাঁরাই নন, ভগবান রামের বংশধর আরও রয়েছেন। জয়পুরের রাজপরিবারের লাইব্রেরি এবং সংগ্রহশালায় থাকা বিভিন্ন নথি-পাণ্ডুলিপি এবং বংশলতিকায় এর প্রমাণ রয়েছে। তাঁদের বংশলতিকায় দেখা গিয়েছে যে রাজা দশরথ তাঁদের বংশের ৬২তম পুরুষ। রাম ৬৩ এবং কুশ ৬৪ তম পুরুষ। তাঁরা কুশের বংশধর বলেই তাঁদের কুশওয়াহা সম্প্রদায়ের মানুষ বলা হয়। তার রেশ ধরেই এদিন অরবিন্দ সিং মেবার ট্যুইট করে জানিয়েছেন, ‘এটা ঐতিহাসিকভাবে প্রমাণিত যে আমার পরিবার শ্রীরামের প্রত্যক্ষ উত্তরাধিকারী। রাম জন্মভূমির উপর আমরা কোনও দাবি জানাতে চাই না, কিন্তু একথা বিশ্বাস করি যে অযোধ্যায় রাম জন্মভূমিতে শ্রীরামের মন্দির গড়া উচিত।’ দৈনিক ভিত্তিতে রাম জন্মভূমি মামলার শুনানি চলছে সুপ্রিম কোর্টে। রাজপরিবারগুলির এই দাবির পর এই মামলার মোড় ঘুরে যেতে পারে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। এখন দেখার বিষয় শীর্ষ আদালত এই দাবিকে মান্যতা দেয় কি না! 
14th  August, 2019
মধ্যপ্রদেশের মহাকালেশ্বর মন্দিরে পদপিষ্ট
হয়ে গুরুতর জখম শিশু, মহিলা সহ বহু
কোভিড বিধিভঙ্গেরও অভিযোগ

শিবের মাথায় জল ঢালতে গিয়ে দুর্ঘটনা। পদপিষ্ট হয়ে মহিলা-শিশু সহ জখম হয়েছেন বহু ভক্ত। দুর্ঘটনাটি ঘটে গতকাল সোমবার, মধ্যপ্রদেশের উজ্জ্বয়িনীর মহাকালেশ্বর মন্দিরে। জানা গিয়েছে, কয়েকজন ভিভিআইপি-র আগমনের জেরেই এই দুর্ঘটনা বিশদ

ভারতের শেষপ্রান্তে দাঁড়িয়ে অন্তিম ট্যুইট,
হিমাচলের ধসে হারিয়ে গেলেন চিকিৎসক দীপা

ট্যুইটারে এখনও জ্বলজ্বল করছে হাসিমুখটি। কিন্তু আর দেখা যাবে না সেই মুখ। একাকী পড়ে থাকবে তাঁর ট্যুইটার হ্যান্ডেল। অগণিত অনুগামীকে কাঁদিয়ে চিরতরে চলে গেলেন পেশায় আয়ুর্বেদ চিকিৎসক দীপা শর্মা।
বিশদ

কার্গিল বিজয় দিবসে প্রকাশ্যে শহিদ
ক্যাপ্টেন বিক্রম বাত্রার প্রেমকথা

৬০দিনের টানা রক্তক্ষয়ী সংগ্রাম। পাক বাহিনীকে পরাস্ত করে অবশেষে কার্গিল বিজয়। ১৯৯৯ সালের ২৬ জুলাই, কার্গিলের দুর্গম পাহাড়ে উড়ল বিজয় কেতন।
বিশদ

অসম-মিজোরামের মধ্যে সীমানা
নিয়ে সংঘর্ষ, মৃত ৬ পুলিস
দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা অমিত শাহের

সীমানা নিয়ে ফের সংঘর্ষে জড়াল উত্তর-পূর্বের এনডিএ শাসিত দুই রাজ্য অসম ও মিজোরাম। অথচ দিন দু’য়েক আগেই শিলং সফরে এসেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।
বিশদ

পশ্চিমবঙ্গ সহ অধিকাংশ রাজ্যেই হ্রাস
পেয়েছে সৌধ রক্ষণাবেক্ষণের জন্য অর্থ

বরাদ্দ বৃদ্ধি বিজেপি শাসিত উত্তরপ্রদেশ-উত্তরাখণ্ডে

রাজ্যকে বঞ্চনা কেন্দ্রের। উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডের মতো বিজেপি শাসিত রাজ্যে বরাদ্দ বৃদ্ধি পেলেও সংরক্ষিত সৌধের রক্ষাণাবেক্ষণ খাতে পশ্চিমবঙ্গ সহ দেশের অধিকাংশ রাজ্যেই বরাদ্দ কমিয়েছে কেন্দ্রীয় সরকার।
বিশদ

চোখের জলে ইস্তফা ইয়েদুরাপ্পার
‘বিদ্রোহে’ নাকাল বিজেপি, ৪ মাসে বদল ৩ মুখ্যমন্ত্রী 

রাজ্যে রাজ্যে অশান্তি। দলে বিদ্রোহ। চার মাসে একের পর এক মুখ্যমন্ত্রী বদল। নরেন্দ্র মোদি ও অমিত শাহের নেতৃত্বের শক্ত রাশ শিথিল হচ্ছে।
বিশদ

রাজ কুন্দ্রার পর্ন কাণ্ডে কলকাতার যোগ?
হুমকি দিয়ে অশ্লীল ভিডিও,
দাবি নিউটাউনের দুই তরুণীর

প্রথমে মডেলিংয়ের টোপ। তারপর স্টুডিওতে ডাক। সেখানে রীতিমতো হুমকি দিয়ে করানো হয় অশ্লীল ভিডিওর শ্যুটিং। সেই ভিডিও ছড়িয়ে দেওয়া হয়েছে পর্ন অ্যাপ এবং ওয়েবসাইটে।
বিশদ

ফোনে আড়িপাতা ইস্যুতে মোদির বিবৃতি দাবি, প্রবল হইচই সংসদে
কাল সংসদীয় কমিটির বৈঠকে ঝড় তুলতে তৈরি বিরোধীরা

বিরোধীদের চাহিদা মেনে নরেন্দ্র মোদি বা অমিত শাহ এখনও সংসদে এসে জবাব না দিলেও পেগাসাস ইস্যুতে সরকারকে চেপে ধরতে ভিন্ন পথ ধরল কংগ্রেস।
বিশদ

নজরদারির তালিকায় ইডি আধিকারিক,
সেনাকর্তা, প্রাক্তন বিএসএফ প্রধান

সময় যত এগচ্ছে, পেগাসাসের নজরদারির দীর্ঘ তালিকা প্রকাশ্যে আসছে। সোমবার আরও একগুচ্ছ নাম সামনে এসেছে। দেখা যাচ্ছে, পেগাসাসের নজরদারির তালিকায় ছিলেন ইডি আধিকারিক, প্রাক্তন সেনাকর্তা এবং প্রাক্তন বিএসএফ কর্তাও।
বিশদ

গৌতম গম্ভীরকে আইনি সুরক্ষা
দিতে নারাজ সুপ্রিম কোর্ট

 

‘মানুষ যখন হন্যে হয়ে ওষুধ খুঁজছে, তখন কোনও একটি ট্রাস্ট বা দলকে তা বিলোনোর অনুমতি দেওয়া যায় না।’ কার্যত এই যুক্তিতেই করোনার ওষুধ মজুত মামলায় প্রাক্তন ক্রিকেটার তথা বিজেপি সাংসদ গৌতম গম্ভীরকে আইনি সুরক্ষা দিল না সুপ্রিম কোর্ট।
বিশদ

পেট্রপণ্য থেকে আসা রাজস্ব
উন্নয়নের কাজেই লাগে: পুরী

দেশের অধিকাংশ রাজ্যেই পেট্রলের দাম সেঞ্চুরি পার করেছে। ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ডিজেলও। এই লাগামহীন দামবৃদ্ধির জন্য সরাসরি মোদি সরকারকে নিশানা করে তোপ দাগছে বিরোধীরা।
বিশদ

গৃহবন্দি করে রাখার অভিযোগ
কং নেত্রী অলকা লাম্বাকে

‘গৃহবন্দি’। কংগ্রেস নেত্রী অলকা লাম্বার ট্যুইটে নয়া মোড় নিল কৃষক আন্দোলন। সোমবার দিল্লির প্রাক্তন বিধায়ক ট্যুইট করেন, ‘আমার বাড়িতে পুলিস পাহারা দিচ্ছে
বিশদ

কৃষকদের সমর্থনে ট্রাক্টর চালিয়ে
সংসদের গেটে রাহুল, পুলিসের বাধা

যন্তরমন্তরে ধর্নায় অংশ নেওয়া কৃষকদের দাবির সমর্থনে সোমবার সংসদ চত্বরে তুলকালাম করল কংগ্রেস। ট্রাক্টর চালিয়ে সোজা সংসদ ভবনে চলে এলেন রাহুল গান্ধী।
বিশদ

ডিডি, এআইআর ইউটিউব চ্যানেলে
সবচেয়ে বেশি ভিউ পাকিস্তান থেকে

ভারতের বাইরে দূরদর্শন ও অল ইন্ডিয়া রেডিও’র ইউটিউব চ্যানেল সবচেয়ে বেশি দেখেন পাকিস্তানের মানুষ। এনিয়ে টানা চারবছর ওই চ্যানেলগুলির ভিউয়ার তালিকায় শীর্ষে রয়েছে পাকিস্তান।
বিশদ

Pages: 12345

একনজরে
পাশবিক। মহিলাদের উপর অত্যাচার চালিয়ে খুন করাতেই ছিল তার আনন্দ। কুখ্যাতি জুটেছিল ‘ডেটিং গেম কিলার’ নামে। হয়েছিল প্রাণদণ্ড। তবে তার আগেই ক্যালিফোর্নিয়ার জেলে মৃত্যু হল রডনি জেমস আলকালার। ...

মন্ত্রী সাবিনা ইয়াসমিনের সই জাল করে চাকরির সুপারিশ! তা আবার করা হয়েছে তাঁরই বিধায়ক প্যাড ব্যবহার করে। সোমবার এমনই চাঞ্চল্যকর খবর ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। ...

বৃষ্টির জলের তোড়ে ভেঙে গিয়েছে মালদহের গাজোল ব্লকের  রানিগঞ্জ-২ গ্রাম পঞ্চায়েতের জালসা গ্রামে যাওয়ার কালভার্ট। ওই কালভার্টটির কিছু অংশ আগেই ভেঙে জরাজীর্ণ হয়ে পড়েছিল। ...

যে বয়সে বাচ্চারা বাবা-মায়ের হাত ধরে স্কুলে যায়, সেই বয়সে মোমিজি নিশিয়ার গলায় ঝুলছে ওলিম্পিকসের সোনা! টোকিও গেমসে সোমবার মহিলাদের স্ট্রিট স্কেটবোর্ডিংয়ে সেই অবিশ্বাস্য কাণ্ড ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলা প্রয়োজন। শরীর-স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৪: ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৫৫: অস্ট্রেলিার ক্রিকেটার অ্যালান বর্ডারের জন্ম
১৯৬০: শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৬৯: দক্ষিণ আফ্রিকার জন্টি রোডসের জন্ম
১৯৯২: অভিনেতা আমজাদ খানের মৃত্যু
১৯৯৬: আটলান্টা ওলিম্পিকস চলাকালীন সেন্ট্রাল ওলিম্পিক পার্কে বিস্ফোরণে হত ১ মহিলা, আহত ১১১
২০১৫: প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৬৭ টাকা ৭৫.৩৯ টাকা
পাউন্ড ১০০.৭১ টাকা ১০৪.২৩ টাকা
ইউরো ৮৬.১৯ টাকা ৮৯.৩৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৭,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৭,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ শ্রাবণ, ১৪২৮, মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১। চতুর্থী ৫৩/১৮ রাত্রি ২/২৯। শতভিষা নক্ষত্র ১২/৪০ দিবা ১০/১৪। সূর্যোদয় ৫/৯/৩৯, সূর্যাস্ত ৬/১৬/৩১। অমৃতযোগ দিবা ৭/৪৬ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৯ গতে ৫/২৫ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/২১ মধ্যে। পুনঃ ১/৩১ গতে ২/৫৮ মধ্যে। বারবেলা ৬/৪৮ গতে ৮/২৬ মধ্যে পুনঃ ১/২১ গতে ৩/০ মধ্যে। কালরাত্রি ৭/৩৮ গতে ৮/৫৯ মধ্যে। 
১০ শ্রাবণ, ১৪২৮, মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১। চতুর্থী শেষরাত্রি ৪/৩৩। শতভিষা নক্ষত্র দিবা ১২/৫৯। সূর্যোদয় ৫/৮, সূর্যাস্ত ৬/২০। অমৃতযোগ দিবা ৭/৫০ গতে ১০/২৪ মধ্যে ও ১২/৫৮ গতে ২/৪১ মধ্যে ও ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে এবং রাত্রি ৬/৫১ মধ্যে ও ৯/৫ গতে ১১/১৯ মধ্যে ও ১/৩৩ গতে ৩/২ মধ্যে। বারবেলা ৬/৪৭ গতে ৮/২৬ মধ্যে ও ১/২৩ গতে ৩/২ মধ্যে। কালরাত্রি ৭/৪১ গতে ৯/২ মধ্যে। 
১৬ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বর্ধমান স্কুলের প্রাথমিক বিভাগের প্রধান শিক্ষকের হাতে ইনসাস রাইফেল, চাঞ্চল্য 

01:39:10 PM

হরিশ্চন্দ্রপুরে অনাস্থা আনাকে কেন্দ্র করে তৃণমূলের দুই গোষ্ঠীর মধ্যে গোলমাল 
হরিশ্চন্দ্রপুর-২ ব্লকের দৌলতনগর পঞ্চায়েতে অনাস্থা আনাকে কেন্দ্র করে তৃণমূলের দুই ...বিশদ

01:38:23 PM

খড়্গপুরের হিজলিতে বনদপ্তরের অফিসে ভাঙচুরের অভিযোগ 

01:34:13 PM

ভাটপাড়ায় শ্যুটআউট, যুব তৃণমূল নেতাকে লক্ষ্য করে গুলি
 

ফের ভাটপাড়ায় শ্যুটআউট। যুব তৃণমূল নেতা চন্দন দাসকে লক্ষ্য করে ...বিশদ

11:49:02 AM

বিয়ের মাস কয়েক বাদেই গৃহবধূর রহস্যমৃত্যু ঘোলায়
প্রেম করেই বিয়ে করেছিলেন। জীবন চলছিল স্বাভাবিক ছন্দেই। হঠাৎ ছন্দপতন। ...বিশদ

11:46:43 AM

খড়্গপুরে এটিএমের গাড়ি লক্ষ্য করে গুলি, চাঞ্চল্য 
খড়্গপুর শহরের গোলাবাজারে এটিএমের গাড়ি লক্ষ্য করে গুলি চালানোর অভিযোগ। ...বিশদ

11:43:00 AM