Bartaman Patrika
দেশ
 

বিরোধীদের সঙ্গে সমন্বয় বাড়বে
সোনিয়া ফের সভানেত্রী হওয়ায়
কংগ্রেসে আত্মবিশ্বাসের হাওয়া

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ আগস্ট: অন্তর্বর্তী হলেও সোনিয়া গান্ধী ফের সভানেত্রীর দায়িত্ব নেওয়ায় নবীন থেকে প্রবীণ, কংগ্রেসে আবার আত্মবিশ্বাসের হাওয়া। একইসঙ্গে ফের নতুন করে বিজেপি বিরোধীদের একজোট হওয়ারই আশা করছে কংগ্রেস। জাতীয়স্তরে বিজেপি বিরোধিতায় সোনিয়া গান্ধীর নেতৃত্বে বিরোধীদের মধ্যে সমন্বয় বাড়ার পাশাপাশি পশ্চিমঙ্গের ক্ষেত্রে কী হবে, তা নিয়েও রাজনৈতিক মহলে চর্চা শুরু হয়েছে। তবে কি ২০২১ সালে ফের ২০১১-র মতো বিধানসভা ভোটে কংগ্রেস-তৃণমূল জোট হবে?
যদিও লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরী, প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র বা বিধানসভার বিরোধী দলনেতা আবদুল মান্নানরা তৃণমূলের সঙ্গে জোটের বিরোধী। তাঁদের সওয়াল, বাম-কংগ্রেস। এবং এখন থেকেই খোলা মনে জোট করে প্রচারে নামা। তৃণমূলই রাজ্যে কংগ্রেসকে ভেঙে দিয়ে পরোক্ষে বিজেপিকে অজান্তে জায়গা করে দিয়েছে বলে প্রদেশ নেতৃত্বের অভিযোগ। তাই যারা কংগ্রেসের ক্ষতি করছে, তাদের সঙ্গে জোট না করে বরং বিজেপির থেকে মানুষের মন ঘোরাতে রাজ্যে বিকল্প হিসেবে বাম-কংগ্রেসের হাত ধরার পক্ষেই সোনিয়াকে বার্তা দিয়েছে প্রদেশ নেতৃত্ব।
যদিও পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের ব্যাপারে এখনই বেশি মাথা ঘামাতে চান না সোনিয়া। কারণ, ততদিন পর্যন্ত তিনি সভানেত্রীর পদে থাকবেন কি না, তা নিশ্চিত নয়। আগামী এক বছরের মধ্যে দলের নতুন সভাপতি নির্বাচনের ভোট হতে পারে। তাই আপাতত আগামী কয়েক মাসের মধ্যে তিন রাজ্য (মহারাষ্ট্র, ঝাড়খণ্ড, হরিয়ানা) এবং কেন্দ্র শাসিত অঞ্চল জম্মু-কাশ্মীরের নির্বাচনের স্ট্র্যাটেজি তৈরিতেই জোর দিতে চান সোনিয়া।
লোকসভায় মোদি মোকাবিলা করতে না পেরে সভাপতির পদ থেকে ইস্তফা দেন রাহুল গান্ধী। ২০১৭ সাল দায়িত্ব নিয়ে গুজরাত বিধানসভায় ভালো ফল করেছিল কংগ্রেস। একইসঙ্গে রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়ের মতো তিন বিজেপি শাসিত রাজ্যই ছিনিয়ে নেন রাহুল গান্ধী। কিন্তু সেই জয়ের আত্মবিশ্বাসে ধাক্কা দেন মোদি। ২০১৯ সালে কংগ্রেসকে কুপোকাৎ করে একাই ৩০৩ আসন নিয়ে লোকসভায় একক সংখ্যাগরিষ্ঠ দলের সরকার গড়েছেন নরেন্দ্র মোদি। আর এই ফলাফলেই মুষড়ে পড়ে সভাপতির দায়িত্ব থেকে সরে যান রাহুল।
দলের ভবিষ্যৎ চিন্তার পাশাপাশি নেহরু গান্ধী পরিবারের কাউকে কংগ্রেস সভাপতি করার ওপর রাহুল জোর দিলেও কংগ্রেস ওয়ার্কিং কমিটি তা গ্রাহ্য করেনি। ভোটে হারজিতের কথা বাদ দিলেও এই মুহূর্তে দল ধরে রাখতে সোনিয়া গান্ধীকেই ফের কংগ্রেসের হাল ধরার দায়িত্ব তুলে দিয়েছে কংগ্রেস ওয়ার্কিং কমিটি। যে সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন, পাঞ্জাবের ক্যাপ্টেন অমরিন্দর থেকে রাজস্থানের অশোক গেহলট, শচীন পাইলট, মুম্বইয়ের মিলিন্দ দেওরা। শনিবার দলের সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণেরকমিটি সিডব্লুসি তাঁকে আচমকা দায়িত্ব নিতে বলায় সোনিয়ার প্রথম মন্তব্য ছিল, ‘আমি তো তৈরিই নই।’ কিন্তু পি চিদম্বরম, আহমেদ প্যাটেলের মতো কমিটির সদস্যরা তাঁকেই দায়িত্ব নিতে অনুরোধ করেন। অন্য কাউকে দিলে দল টিকিয়ে রাখা কঠিন হবে বলেই সওয়াল ওঠে।
কেবল দলই নয়, রাহুল গান্ধীকে দিয়ে যা হচ্ছিল না, সোনিয়া গান্ধী ফের কংগ্রেস সভানেত্রী হওয়ায় কেন্দ্রে বিজেপি বিরোধী দলগুলির মধ্যে সমন্বয় বাড়বে বলেই মনে করা হচ্ছে। মায়াবতী, মমতা, মুলায়মের মতো নেতারা রাহুলের সঙ্গে আলোচনায় ততটা সহজ নন। অথচ সোনিয়ার ডাকে তাঁরা বারবারই একজোট হয়েছেন। সিপিএম, সিপিআই, ডিএমকে, জেএমএম, জেডিএস, শারদ পাওয়ার, লালুপ্রসাদ যাদব, ফারুক আবদুল্লা…কাশ্মীর থেকে কন্যাকুমারীর দল সোনিয়া গান্ধীর ডাকে বার বার একজোট হয়েছে। এমনকী নীতীশকুমারও সোনিয়া গান্ধীকে এড়িয়ে যেতে পারেননি। তাই সেই সোনিয়া গান্ধী ফের দলের সভানেত্রী হওয়ায় পুরনো বিরোধী সমন্বয় ফিরিয়ে এনে ফের নতুন করে মোদি মোকাবিলায় তৈরি হবে বলে ঠিক করেছে কংগ্রেস।

13th  August, 2019
পকসো আইনে দোষী সাব্যস্তদের ক্ষমাভিক্ষার অধিকার থেকে বঞ্চিত করা উচিত: রাষ্ট্রপতি 

মাউন্ট আবু, ৬ ডিসেম্বর (পিটিআই): পকসো (প্রোটেকশন অব চিল্ড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্স) তথা শিশুদের যৌন নির্যাতন থেকে রক্ষা সংক্রান্ত আইনের ধারায় দোষী সাব্যস্তদের ক্ষমাভিক্ষার অধিকার থেকে বঞ্চিত করা উচিত। রাজস্থানের মাউন্ট আবুতে মহিলাদের নিরাপত্তার বিষয়ে বলতে গিয়ে শুক্রবার এমনই মন্তব্য করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।  
বিশদ

সুন্দরবন সহ সারা দেশেই বৃদ্ধি পেয়েছে বাঘের সংখ্যা, সংসদে লিখিতভাবে জানাল কেন্দ্র 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৬ ডিসেম্বর: সুন্দরবন সহ সারা দেশেই বৃদ্ধি পেয়েছে বাঘের সংখ্যা। আজ সংসদে লিখিতভাবে এ কথা জানিয়ে দিল কেন্দ্রীয় পরিবেশ, বন এবং জলবায়ু পরিবর্তনমন্ত্রক।
বিশদ

উন্নাওকাণ্ডের তদন্তে সিট,
নির্যাতিতা এখনও সঙ্কটেই
তরুণীর কাকাকে হুমকি ফোন

লখনউ, ৬ ডিসেম্বর (পিটিআই): উন্নাওকাণ্ডের তদন্তে একটি স্পেশ্যাল ইনভেস্টিগেশন টিম বা সিট গঠন করে দিলেন লখনউয়ের বিভাগীয় কমিশনার মুকেশ মেশরাম। গত বৃহস্পতিবার উত্তরপ্রদেশের উন্নাও জেলায় এক তরুণীকে কেরোসিন ঢেলে জীবন্ত পুড়িয়ে মারার চেষ্টা করে পাঁচ জন। 
বিশদ

স্বরাষ্ট্র মন্ত্রকে নিয়ে আসা হল জম্মু ও কাশ্মীরের রাজ্যপালের প্রাক্তন উপদেষ্টাকে 

নয়াদিল্লি, ৬ ডিসেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীরের রাজ্যপালের উপদেষ্টা পদে ছিলেন কে বিজয় কুমার। রাজ্যভাগের পর রাজ্যপালের পদটির অবলুপ্তি হয়েছে। এবার তাঁকে স্বরাষ্ট্র মন্ত্রকে নিয়ে আসা হল। গত ৩ ডিসেম্বর শীর্ষ নিরাপত্তা উপদেষ্টা পদে তাঁর নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।
বিশদ

এলাহাবাদ হাইকোর্টের বিচারপতির বিরুদ্ধে মামলা দায়ের করল সিবিআই 

নয়াদিল্লি, ৬ ডিসেম্বর (পিটিআই): দুর্নীতি মামলায় এলাহাবাদ হাইকোর্টের বিচারপতির বিরুদ্ধে অভিযোগ দায়ের করল সিবিআই। বিচারপতি এস এন শুক্লার বিরুদ্ধে নির্দিষ্ট এক মেডিক্যাল কলেজকে সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগ উঠেছে।
বিশদ

চার ধর্ষকের মৃত্যুতে অভিনন্দিত পুলিস, রয়েছে অবিশ্বাসের সুরও 

প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (ট্যুইটার): অবশেষে... এটা ভাবতে যতই অদ্ভুত লাগুক যে, এতজন পুলিসকর্মীদের মাঝখান থেকে তারা কীভাবে পালানোর চেষ্টা করছিল, শেষ পর্যন্ত পুলিস কিন্তু তার কাজটা ঠিকভাবে করেছে। বিচার মিলেছে। আশা করা যায়, বাকি ধর্ষিতারাও দ্রুত বিচার পাবেন এবং এই অপরাধের শেষ হবে। 
বিশদ

ধর্ষণের চেষ্টা, ৯ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের উত্তরপ্রদেশে 

বেরিলি, ৬ ডিসেম্বর (পিটিআই): উত্তরপ্রদেশে আইনের এক ছাত্রীকে ধর্ষণের চেষ্টার অভিযোগে ন’জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হল। পুলিস শুক্রবার একথা জানিয়েছে। আরও জানা গিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় ওই ছাত্রী পরীক্ষা দিয়ে বাড়ি ফিরছিলেন।
বিশদ

প্রধানমন্ত্রীর নির্বাচনকে চ্যালেঞ্জ, আর্জি খারিজ করল হাইকোর্ট 

এলাহাবাদ, ৬ ডিসেম্বর (পিটিআই): বারাণসী কেন্দ্র থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্বাচনকে চ্যালেঞ্জ জানিয়ে করা আর্জি খারিজ করে দিল এলাহাবাদ হাইকোর্ট। এই আবেদন জানিয়েছিলেন বহিষ্কৃত সিআরপিএফ কনস্টেবল তেজবাহাদুর যাদব। 
বিশদ

হায়দরাবাদের এনকাউন্টারকে
সমর্থন করে প্রতিক্রিয়া জয়ার 

নয়াদিল্লি, ৬ ডিসেম্বর: সংসদে দাঁড়িয়ে ধর্ষকদের গণপিটুনি দিয়ে ফাঁসি দেওয়ার পক্ষে খোলাখুলি সওয়াল করেছিলেন তিনি। এবার হায়দরাবাদকাণ্ডে চার অভিযুক্তের পুলিসি এনকাউন্টারের ঘটনাকে সমর্থন করে নিজের মতামত ব্যক্ত করলেন সমাজবাদী পার্টি সাংসদ জয়া বচ্চন। 
বিশদ

নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে কেন্দ্রকে তোপ ইয়েচুরির 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৬ ডিসেম্বর: ক্ষমতার লালসায় দেশে সাম্প্রদায়িক বিভাজন করতে চাইছে বিজেপি তথা সঙ্ঘ পরিবার। আর সেই কারণেই নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে এসে দ্রুত পাস করাতে চাইছে কেন্দ্র। 
বিশদ

পেঁয়াজের আগুন দামের বিরুদ্ধে সংসদে সরব তৃণমূল 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৬ ডিসেম্বর: গতকাল কংগ্রেসের পর আজ সংসদ চত্বরে পেঁয়াজের আগুন দামের বিরুদ্ধে সরব হল তৃণমূল। গান্ধী মূর্তির সামনে এদিন সকালে চলল ধর্না, বিক্ষোভ। পেঁয়াজের দাম কেন বাড়ছে, মোদি সরকারকে তার জবাব দিতে হবে, নইলে গদি ছাড়তে হবে বলে স্লোগান তুললেন দলের এমপিরা। 
বিশদ

সব ধরনের ভুয়ো খবরই ফেক নিউজ: জাভরেকর 

নয়াদিল্লি, ৬ ডিসেম্বর: ফেক নিউজের রমরমা নিয়ে শুক্রবার লোকসভায় সরব হলেন তৃণমূল কংগ্রেস সাংসদ মালা রায়। তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভরেকরকে তিনি নির্দিষ্ট করে তিনটি প্রশ্ন করেন। তাঁর প্রশ্ন ছিল, ফেক নিউজের রমরমা রুখতে কী ব্যবস্থা নেওয়া হয়েছে?  
বিশদ

১০ দিনে যে পথে এগল হায়দরাবাদ গণধর্ষণকাণ্ড

হায়দরাবাদ, ৬ ডিসেম্বর (পিটিআই): হায়দরাবাদে তরুণী চিকিৎসককে গণধর্ষণ ও খুনের ঘটনায় শুক্রবার চার অভিযুক্তের মৃত্যু হল পুলিসি এনকাউন্টারে। যবনিকা পতন ঘটল এক বর্বরোচিত অপরাধের। একনজরে দেখে নেওয়া যাক, গত দশ দিনে কোন পথে এগিয়েছিল ঘটনাক্রম।  বিশদ

ন্যাকের এ+ র‌্যাঙ্ক পেল চণ্ডীগড় বিশ্ববিদ্যালয় 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চণ্ডীগড় বিশ্ববিদ্যালয় ঘারুয়াঁ ‘এ+’ র‌্যাঙ্ক পেল কেন্দ্রীয় সংস্থা ন্যাকের কাছ থেকে। এর ফলে বিশ্ববিদ্যালয়টি দেশের এলিট উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির সঙ্গে একই সারিতে চলে এল।
বিশদ

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ৬ ডিসেম্বর (পিটিআই): একমাত্র পশ্চিমবঙ্গ ছাড়া সব রাজ্যই প্রধানমন্ত্রী কিষান যোজনার সুফল নিয়েছে। শুক্রবার রাজ্যসভায় এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। তিনি বলেছেন, ‘প্রধানমন্ত্রী কিষান যোজনায় বছরে বরাদ্দ ছ’হাজার কোটি টাকা।  ...

বিএনএ, মালদহ: উত্তর-পূর্ব ভারত থেকে বাংলাদেশে পাচার করা হচ্ছে মাদক ট্যাবলেট। আর সেই পাচারের রুট হিসেবে এখন দুষ্কৃতীদের পছন্দের তালিকায় উঠে এসেছে মালদহ সহ উত্তরবঙ্গের ...

বিএনএ, মেদিনীপুর: খড়্গপুরে এসে পশ্চিম মেদিনীপুর জেলার উন্নয়নে ৩৬টি প্রকল্পের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইসঙ্গে ২৯টি নয়া প্রকল্পের শিলান্যাসও করবেন তিনি। বিধানসভা উপনির্বাচনে তৃণমূলের বিপুল সাফল্যে খড়্গপুরবাসীকে ধন্যবাদ জানাতে ৯ ডিসেম্বর আসছেন মুখ্যমন্ত্রী।  ...

রূপাঞ্জনা দত্ত, ৬ ডিসেম্বর: লন্ডন ব্রিজে হামলাকারী জঙ্গি উসমান খানের দেহ পাঠানো হল পাকিস্তানে। বৃহস্পতিবার তার মৃতদেহ পরিবারের হাতে তুলে দেওয়া হয়। শুক্রবার সকালে যাত্রীবাহী বিমানে দেহ পৌঁছয় পাকিস্তানে। এদিন ইসলামাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরের আধিকারিকরা একথা জানিয়েছেন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

মানসিক অস্থিরতা দেখা দেবে। বন্ধু-বান্ধবদের থেকে দূরত্ব বজায় রাখা দরকার। কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭২: কলকাতায় প্রতিষ্ঠিত হল ন্যাশনাল থিয়েটার
১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে পার্ল হারবারে বোমাবর্ষণ
১৯৮৪: বরুণ সেনগুপ্তের সম্পাদনায় আত্মপ্রকাশ করল ‘বর্তমান’  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, দশমী ১/৭ দিবা ৬/৩৪। রেবতী ৪৭/৫০ রাত্রি ১/২৮। সূ উ ৬/৭/৩৪, অ ৪/৪৮/২, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে পুনঃ ৭/৩৩ গতে ৯/৪১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৪০ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪৮ গতে ২/৩৫ মধ্যে, বারবেলা ৭/২৭ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/২৮ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৪/২৬ গতে উদয়াবধি। 
২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, একাদশী ৬০/০/০ অহোরাত্র। রেবতী ৪৭/৫০/২৭ রাত্রি ১/১৭/৯, সূ উ ৬/৮/৫৮, অ ৪/৪৮/৩৬, অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ৭/৪৩ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫২ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৯ মধ্যে এবং রাত্রি ১২/৫৬ গতে ২/৪৩ মধ্যে, কালবেলা ৭/২৮/৫৫ মধ্যে ও ৩/২৮/৩৮ গতে ৪/৪৮/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৩৯ মধ্যে ও ৪/২৮/৫৬ গতে ৬/৯/৩৭ মধ্যে। 
৯ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আলিপুরে ভেঙে পড়ল নির্মীয়মান বাড়ির একাংশ 
আলিপুর রোডে ভেঙে পড়ল নির্মীয়মাণ বহুতলের একাংশ। দুর্ঘটনায় এখনও পর্যন্ত ...বিশদ

05:05:00 PM

মালদহে মহিলার রহস্যমৃত্যুর ঘটনার তদন্তে অতিরিক্ত পুলিস সুপারকে ঘেরাও করে বিক্ষোভ বিজেপির 

03:51:00 PM

মালদা, বালুরঘাট, কোচবিহার বিমানবন্দর নবীকরণের উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার, জানালেন মুখ্যমন্ত্রী 
মালদা, বালুরঘাট, কোচবিহারের মতো অব্যবহৃত বিমানবন্দর ও বিমান স্ট্রিপগুলির নবীকরণের ...বিশদ

03:34:00 PM

একনজরে গতকালের ম্যাচের রেকর্ডগুলি 
গতকাল হায়দরাবাদে প্রথম টি-২০ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দারুণ জয় ...বিশদ

02:35:02 PM

বাটানগরে জলের পাইপের স্তূপে আগুন, ঘটনাস্থলে দমকল 
মহেশতলা পুরসভার ৩২ নম্বর ওয়ার্ডের বাটা রিভারসাইড প্রোজেক্ট সংলগ্ন এলাকায় ...বিশদ

12:41:00 PM

বি গার্ডেন লেনে ব্যক্তির দেহ উদ্ধার 
হাওড়ার বি গার্ডেন লেনে এক ব্যক্তির দেহ উদ্ধার হল। মৃতের ...বিশদ

12:16:18 PM