Bartaman Patrika
দেশ
 

বিএসএফের হাত থেকে ঈদের শুভেচ্ছা মিষ্টি নিতে অস্বীকার, অসৌজন্য পাকিস্তানের

নয়াদিল্লি, ১২ আগস্ট (পিটিআই): যতই শত্রুতা থাকুক না কেন, এতদিন উৎসব-পরবের দিনে দুই দেশের মধ্যে মিষ্টি-উপহার আদানপ্রদান হতো। দীর্ঘদিনের সেই পরম্পরায় ফের ছেদ পড়ল। সোমবার ঈদের দিন আটারি-ওয়াঘা সীমান্তে বিএসএফের তরফ থেকে মিষ্টির প্যাকেট পাঠানো হয়েছিল পাকিস্তানি রেঞ্জার্সকে। কিন্তু পাকিস্তানি রেঞ্জার্সের সংশ্লিষ্ট অফিসাররা মিষ্টি-উপহার ফেরত পাঠান।
কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার নিয়ে ক্ষুব্ধ ইসলামাবাদ ইতিমধ্যেই ভারতের সঙ্গে যাবতীয় কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে। সমঝোতা এক্সপ্রেসের পর সোমবার দিল্লি-লাহোর বাস পরিষেবাও বন্ধ করল ইমরান খানের সরকার। এসব সত্ত্বেও এদিন নিয়ম মেনে মিষ্টি হাতে ঈদের শুভেচ্ছা বিনিময় করতে গিয়েছিলেন বিএসএফের আধিকারিকরা। আটারির জয়েন্ট চেক পোস্টে কর্মরত এক সিনিয়র বিএসএফ অফিসার জানান, এবছর তাঁদের সঙ্গে পাকিস্তানি রেঞ্জার্সের মিষ্টি বিনিময় হয়নি। কারণ, পাকিস্তান শুভেচ্ছা নিতে নারাজ। বিএসএফের অমৃতসর সেক্টরের ডিআইজি জে এস ওবেরয় জানান, শুভেচ্ছা বিনিময়ের বার্তা পাঠানো হয়েছিল পাকিস্তানি রেঞ্জার্সকে। রবিবার রাত পর্যন্ত তাদের কাছ থেকে কোনও উত্তর আসেনি।
ঈদের পাশাপাশি দীপাবলি, হোলি, স্বাধীনতা দিবস এবং সাধারণতন্ত্র দিবসে সীমান্তে ভারত এবং পাকিস্তানের মধ্যে মিষ্টি বিনিময় হয়। এই নিয়ম দীর্ঘদিন ধরেই চলছে। কিন্তু বকরি ঈদে নিয়মে ছেদ পড়ল। ১৪ এবং ১৫ আগস্ট দু’দেশের স্বাধীনতা দিবসে শুভেচ্ছা বিনিময় হবে কি না, তা এখনও স্পষ্ট নয়। পাঞ্জাব ফ্রন্টিয়ারের এক সিনিয়র বিএসএফ আধিকারিক জানিয়েছেন, তাঁরা পাকিস্তানি রেঞ্জার্সকে মিষ্টি নেওয়ার প্রস্তাব দেবেন। নেবে কি না, তা পাকিস্তানের উপর নির্ভর করছে। সেই সম্ভাবনাও যে বেশ কম, তা ইতিমধ্যেই স্পষ্ট হয়ে গিয়েছে।
শনিবার আটারি চেক পোস্টের মাধ্যমে যাবতীয় বাণিজ্য বন্ধ করে দিয়েছে পাকিস্তান। সমঝোতার পাশাপাশি দু’দেশের মধ্যে প্রতিটি বাস পরিষেবা বন্ধ হয়ে গিয়েছে। কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর দেশে ফিরে এসেছে পাকিস্তানে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার অজয় বিসরিয়া। একইসঙ্গে নয়াদিল্লি থেকে পাক হাই কমিশনারকে তুলে নিয়েছে ইমরান খানের সরকার। এরই মধ্যে খবর হল, কেন্দ্রশাসিত লাদাখের কাছে স্কার্দু বিমান ছাউনিতে পাকিস্তানি বায়ুসেনার তিনটি সি-১৩০ যুদ্ধবিমানকে নামতে দেখা গিয়েছে। বিষয়টির উপর নজর রেখেছে নয়াদিল্লি।
ভারত-পাক মিত্রতা বিষয়ক যুগ্ম সচিব দীপকাল বালি বলেন, দু’দেশের মধ্যে উত্তেজনা ধীরে ধীরে বাড়ছে। কিন্তু সীমান্তে মিষ্টি বিনিময় বন্ধ হয়ে যাওয়াটা খুবই দুঃখের। এটা আমাদের পরম্পরা। সকলের মানা উচিত। জানুয়ারিতে সাধারণতন্ত্র দিবস এবং জুনের ঈদে শেষ মিষ্টি আদানপ্রদান হয়। এর আগে ২০১৬ সালের অক্টোবরে সার্জিক্যাল স্টাইকের পর বিএসএফের দীপাবলির শুভেচ্ছা গ্রহণ করেনি পাকিস্তানি রেঞ্জার্স।
13th  August, 2019
অর্থ তছরুপ মামলায় গ্যাংস্টার ইকবাল মির্চির ঘনিষ্ঠ সহযোগীকে গ্রেপ্তার ইডির 

মুম্বই, ২২ অক্টোবর (পিটিআই): ডি কোম্পানির সঙ্গে যোগাযোগ রাখায় এনসিপি নেতা প্রফুল্ল প্যাটেলকে জিজ্ঞাসাবাদ করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এবার সেই মামলায় জড়িত সন্দেহে গ্যাংস্টার ইকবাল মির্চির এক ঘনিষ্ঠ সহযোগীকে গ্রেপ্তার করল তারা। ধৃতের নাম হুমায়ূন মার্চেন্ট। সোমবার রাতে মুম্বই থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। 
বিশদ

নভেম্বরে অছি পরিষদের বৈঠক
ইপিএফের পেনশন তোলার বয়স
৬০ বছর করার ভাবনায় কেন্দ্র

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২২ অক্টোবর: ইপিএফ পেনশনের টাকা তুলতে এবার সংশ্লিষ্ট গ্রাহকদের অপেক্ষা করতে হতে পারে ৬০ বছর পর্যন্ত। কারণ ইপিএফের পেনশন তোলার বয়সসীমা আরও দু’বছর বৃদ্ধির পথে হাঁটতে চলেছে কেন্দ্রীয় শ্রমমন্ত্রক। সরকারি সূত্রের খবর, ইতিমধ্যেই এই সংক্রান্ত একটি প্রস্তাব তৈরি করা হয়েছে। 
বিশদ

নারী সুরক্ষা নিয়ে রাজ্যের বিজেপি সরকারকে ফের তোপ প্রিয়াঙ্কার 

নয়াদিল্লি, ২২ অক্টোবর: নারী সুরক্ষা ইস্যুতে ফের উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকারের বিরুদ্ধে তোপ দাগলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। মহিলাদের বিরুদ্ধে অত্যাচারের বিষয়টিকে ‘লজ্জাজনক’ বলে উল্লেখ করেন তিনি। 
বিশদ

রক্তদান শিবির, সংবিধানের শপথ নিয়ে বিয়ে করলেন ওড়িশার দম্পতি 

বেরহামপুর (ওড়িশা), ২২ অক্টোবর: নিজের বিয়েতে চমক দেওয়ার ইচ্ছা সকলেরই থাকে। কিন্তু, ওড়িশার বেরহামপুরের বিপ্লব কুমার এবং অনিতা যা করলেন, তা উদাহরণ হয়ে থাকতে বাধ্য। সংবিধানের শপথ নিয়ে বিয়ে করলেন দু’জনে।
বিশদ

কাল বারাণসীতে বিজেপি কর্মীদের সামনে বক্তৃতা দেবেন প্রধানমন্ত্রী 

নয়াদিল্লি, ২২ অক্টোবর (পিটিআই): বৃহস্পতিবার বারাণসীতে বিজেপি কর্মীদের সামনে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওইদিনই মহারাষ্ট্র এবং হরিয়ানা বিধানসভার ভোটের ফল প্রকাশ করা হবে। নির্বাচন পরবর্তী জনমত সমীক্ষায় এই দুই রাজ্যে বিজেপি বিপুল গরিষ্ঠতায় ক্ষমতায় ফিরে আসবে বলে আভাস দিয়েছে।
বিশদ

অসম থেকে ২৭টি জিলেটিন স্টিক সহ প্রচুর বিস্ফোরক উদ্ধার, গ্রেপ্তার ১ 

দিফু (অসম), ২২ অক্টোবর (পিটিআই): অসমের কার্বি অ্যাংলং জেলার দিফু শহরের একটি বাড়ি থেকে জিলেটিন স্টিকস সহ প্রচুর বিস্ফোরক উদ্ধার হয়েছে। এই ঘটনায় লালচাঁদচক এফ টুসিং নামে একজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে পুলিসের এক কর্তা জানিয়েছেন।
বিশদ

ঘুষ: পিএফ কর্তার সম্পত্তি বাজেয়াপ্ত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘুষ নেওয়ার অভিযোগে পিএফ দপ্তরের অ্যাসিস্ট্যান্ট কমিশনাৱের সম্পত্তি বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এই সম্পত্তি আগেই সিল করে রেখেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। 
বিশদ

পাঞ্জাবে আবার পাকিস্তানি ড্রোন, সমসকে থেকে গ্রেপ্তার দুই পাকিস্তানি 

ফিরোজপুর, ২২ অক্টোবর (পিটিআই): পাঞ্জাবে আবার ঢুকে পড়ল তিনটি পাকিস্তানি ড্রোন। সোমবার রাতে পাকিস্তানের দিক থেকে তিনটি ড্রোনকে উড়ে আসতে দেখেন হুসাইনওয়ালা সেক্টরে মোতায়েন বিএসএফ জওয়ানরা। সূত্রের খবর, ড্রোনগুলি লক্ষ্য করে গুলিও ছোঁড়েন তাঁরা। তবে ড্রোনগুলি পাকিস্তানে পালাতে সক্ষম হয়।  
বিশদ

পিএমসি ব্যাঙ্ক জালিয়াতির মামলায় ধৃতের ইডি হেফাজত 

মুম্বই, ২২ অক্টোবর (পিটিআই): ৪ হাজার ৩৫৫ কোটি টাকার পাঞ্জাব এবং মহারাষ্ট্র কোঅপারেটিভ ব্যাঙ্ক জালিয়াতি মামলায় এইচডিআইএলের চেয়ারম্যান রাকেশ ওধাওয়ানের জেল হেফাজতের মেয়াদ বাড়াল মুম্বইয়ের আদালত।
বিশদ

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, শেলিং হামলায় জখম ২ স্থানীয় বাসিন্দা 

জম্মু ও শ্রীনগর, ২২ অক্টোবর (পিটিআই): নিয়ন্ত্রণ রেখায় বিনা প্ররোচনায় ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন করল পাকিস্তান। মঙ্গলবার দুপুরে জম্মু ও কাশ্মীরের পুঞ্চ জেলায় হামলা চালায় পাক সেনাবাহিনী। এই হামলায় অন্তত দু’জন সাধারণ নাগরিক জখম হয়েছে বলে খবর। 
বিশদ

নিশানায় নিখুঁত আঘাত হানল ব্রহ্মস ক্ষেপণাস্ত্র 

নয়াদিল্লি, ২২ অক্টোবর (পিটিআই): আন্দামান ও নিকোবরের ত্রাক দ্বীপপুঞ্জে মোবাইল প্লাটফর্ম থেকে ব্রহ্মস মিসাইল সফলভাবে নিক্ষেপ করল ভারতীয় বায়ুসেনা। ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য এই ক্ষেপণাস্ত্র ৩০০ কিলোমিটার দূরের নিশানায় নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম হয়। 
বিশদ

রাজস্থানে জুতোর মালা পরিয়ে ঘোরানো হল ২ বিএসপি নেতাকে 

জয়পুর, ২২ অক্টোবর (পিটিআই): ২০১৮ সালে রাজস্থান বিধানসভা নির্বাচনের টিকিট বিলিতে দুর্নীতি করেছিলেন। এই অভিযোগে মঙ্গলবার দুই বিএসপি নেতার মুখে কালি মাখিয়ে, জুতোর মালা পরিয়ে গাধায় চাপিয়ে ঘোরালেন কর্মী-সমর্থকরা। তাও আবার পার্টি অফিসের সামনে।  
বিশদ

পিঠের ব্যথা নিয়ে হাসপাতালে রবার্ট ওয়াধেরা 

নয়াদিল্লি, ২২ অক্টোবর (পিটিআই): পিঠের ব্যথার কারণে নয়ডার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন রবার্ট ওয়াধেরা। সোমবার, কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীর স্বামীকে হাসপাতালে ভর্তি করা হয়। 
বিশদ

ফের পাকিস্তানে ঢুকে
মারার হুঁশিয়ারি
কাশ্মীর সীমান্তে যুদ্ধ পরিস্থিতি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ অক্টোবর: জম্মু-কাশ্মীর সীমান্ত ও নিয়ন্ত্রণরেখায় প্রায় যুদ্ধ পরিস্থিতি। অন্তত তিনটি সেক্টরে চলছে ব্যাপক গুলির যুদ্ধ। এরই মধ্যে পাকিস্তানকে কড়া বার্তা দিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও জম্মু-কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক। প্রয়োজনে অধিকৃত কাশ্মীরে ঢুকে পাকিস্তানকে উচিত শিক্ষা দেওয়া হবে বলে জানিয়েছেন রাজ্যপাল।
বিশদ

22nd  October, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোপা ২০১৯ কার্যকর হতে চলল। কিন্তু মাধ্যমিক থেকে উচ্চ মাধ্যমিক স্কুলের প্রধান শিক্ষক পদে যোগ দিয়েও ইনক্রিমেন্ট থেকে বঞ্চিত অনেকে।  ...

নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ২২ অক্টোবর: দীপাবলির মধ্যেই কাশ্মীর ইস্যুতে ভারত-বিরোধী প্রতিবাদ মিছিলের পরিকল্পনার কড়া সমালোচনা করলেন লন্ডনের মেয়র সাদিক খান। তিনি জানিয়েছেন, এই ধরনের কোনও ...

সংবাদদাতা, মাথাভাঙা: মাথাভাঙা শহরের রাজ আমলের মদন মোহন বাড়ির দিঘিরপাড় দখল করার অভিযোগ উঠছে পুরসভার বিরুদ্ধে। কোচবিহারের মদন মোহন বাড়ির দেবোত্তর ট্রাস্টের অধীনে থাকা এই দিঘিটি রয়েছে পুরসভার অতিথি নিবাসের পাশেই।  ...

বিএনএ, বাঁকুড়া: ১০০ দিনের কাজের প্রকল্পের সাফল্যের খতিয়ান তুলে ধরতে দিল্লি যাচ্ছে বাঁকুড়া জেলা প্রশাসন। এরজন্য ২৪ অক্টোবর জেলা প্রশাসনের একটি টিম দিল্লির উদ্দেশে রওনা হবে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন থাকা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭০৭— ব্রিটেনের প্রথম পার্লামেন্টে অধিবেশন শুরু হল
১৯১৭—অক্টোবর বিপ্লবের ডাক দিলেন লেনিন
১৯২৯—নিউ ইয়র্ক শেয়ার বাজারে মহামন্দার সূচনা
১৯৪৪—দ্বিতীয় বিশ্বযুদ্ধ: হাঙ্গেরি প্রবেশ করল সোভিয়েতের লাল ফৌজ
২০০২—মস্কোর থিয়েটারে হানা দিয়ে প্রায় ৭০০ দর্শককে পণবন্দি করল চেচেন জঙ্গিরা
২০১২—সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১২ টাকা ৭১.৮২ টাকা
পাউন্ড ৯০.৪৫ টাকা ৯৩.৭৬ টাকা
ইউরো ৭৭.৬৬ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার, দশমী ৪৮/৪৩ রাত্রি ১/৯। অশ্লেষা ২৩/৫২ দিবা ৩/১৩। সূ উ ৫/৩৯/৫৭, অ ৫/২/১৯, অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১১ গতে ৭/৫৬ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১১/২৯ মধ্যে। রাত্রি ৫/৫৪ গতে ৬/৪৪ মধ্যে পুনঃ ৮/২৪ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ২/৩১ গতে ৪/৬ মধ্যে। 
৫ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার, দশমী ৩৮/৩৫/৩১ রাত্রি ৯/৬/৫৪। অশ্লেষা ১৬/২৮/৪০ দিবা ১২/১৬/১০, সূ উ ৫/৪০/৪২, অ ৫/৩/৩২, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে ও ৭/১৮ গতে ৮/২ মধ্যে ও ১০/১৪ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৬/৩৫ মধ্যে ও ৮/১৯ গতে ৩/১৪ মধ্যে, বারবেলা ১১/২২/২ গতে ১২/৪৭/২২ মধ্যে, কালবেলা ৮/৩১/২২ গতে ৯/৫৬/২২ মধ্যে, কালরাত্রি ২/৩১/২২ গতে ৪/৬/২ মধ্যে। 
২৩ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
লালগড়ে পারিবারিক বিবাদের জেরে যুবক খুন 
জমি সংক্রান্ত বিবাদের জেরে গুলি করে ও গলার নলি কেটে ...বিশদ

02:15:39 PM

ডুয়ার্সে বেড়াতে গিয়ে মৃত্যু বারাসতের প্রৌঢ়ের 
ডুয়ার্স বেড়াতে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল এক পর্যটকের। ...বিশদ

02:12:42 PM

কার্শিয়াংয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনিক বৈঠক শুরু 

02:07:00 PM

খিদিরপুরে ৬২০ কেজি শব্দবাজি সহ ধৃত ২ 

01:22:54 PM

কল সেন্টার খুলে প্রতারণার অভিযোগ, ধৃত ৫ 
ভুয়ো কল সেন্টার খুলে বিদেশিদের প্রতারণার অভিযোগে পাঁচজনকে গ্রেপ্তার করল ...বিশদ

01:03:35 PM

কালীপুজোয় বিমানবন্দর সংলগ্ন এলাকায় ফানুস ওড়ানোয় নিষেধাজ্ঞা 
কালীপুজোর সময় বিমানবন্দর সংলগ্ন নারায়ণপুর, রাজারহাট, নিউটাউন এলাকায় ফানুস ওড়ানো ...বিশদ

12:24:50 PM