Bartaman Patrika
দেশ
 

বিএসএফের হাত থেকে ঈদের শুভেচ্ছা মিষ্টি নিতে অস্বীকার, অসৌজন্য পাকিস্তানের

নয়াদিল্লি, ১২ আগস্ট (পিটিআই): যতই শত্রুতা থাকুক না কেন, এতদিন উৎসব-পরবের দিনে দুই দেশের মধ্যে মিষ্টি-উপহার আদানপ্রদান হতো। দীর্ঘদিনের সেই পরম্পরায় ফের ছেদ পড়ল। সোমবার ঈদের দিন আটারি-ওয়াঘা সীমান্তে বিএসএফের তরফ থেকে মিষ্টির প্যাকেট পাঠানো হয়েছিল পাকিস্তানি রেঞ্জার্সকে। কিন্তু পাকিস্তানি রেঞ্জার্সের সংশ্লিষ্ট অফিসাররা মিষ্টি-উপহার ফেরত পাঠান।
কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার নিয়ে ক্ষুব্ধ ইসলামাবাদ ইতিমধ্যেই ভারতের সঙ্গে যাবতীয় কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে। সমঝোতা এক্সপ্রেসের পর সোমবার দিল্লি-লাহোর বাস পরিষেবাও বন্ধ করল ইমরান খানের সরকার। এসব সত্ত্বেও এদিন নিয়ম মেনে মিষ্টি হাতে ঈদের শুভেচ্ছা বিনিময় করতে গিয়েছিলেন বিএসএফের আধিকারিকরা। আটারির জয়েন্ট চেক পোস্টে কর্মরত এক সিনিয়র বিএসএফ অফিসার জানান, এবছর তাঁদের সঙ্গে পাকিস্তানি রেঞ্জার্সের মিষ্টি বিনিময় হয়নি। কারণ, পাকিস্তান শুভেচ্ছা নিতে নারাজ। বিএসএফের অমৃতসর সেক্টরের ডিআইজি জে এস ওবেরয় জানান, শুভেচ্ছা বিনিময়ের বার্তা পাঠানো হয়েছিল পাকিস্তানি রেঞ্জার্সকে। রবিবার রাত পর্যন্ত তাদের কাছ থেকে কোনও উত্তর আসেনি।
ঈদের পাশাপাশি দীপাবলি, হোলি, স্বাধীনতা দিবস এবং সাধারণতন্ত্র দিবসে সীমান্তে ভারত এবং পাকিস্তানের মধ্যে মিষ্টি বিনিময় হয়। এই নিয়ম দীর্ঘদিন ধরেই চলছে। কিন্তু বকরি ঈদে নিয়মে ছেদ পড়ল। ১৪ এবং ১৫ আগস্ট দু’দেশের স্বাধীনতা দিবসে শুভেচ্ছা বিনিময় হবে কি না, তা এখনও স্পষ্ট নয়। পাঞ্জাব ফ্রন্টিয়ারের এক সিনিয়র বিএসএফ আধিকারিক জানিয়েছেন, তাঁরা পাকিস্তানি রেঞ্জার্সকে মিষ্টি নেওয়ার প্রস্তাব দেবেন। নেবে কি না, তা পাকিস্তানের উপর নির্ভর করছে। সেই সম্ভাবনাও যে বেশ কম, তা ইতিমধ্যেই স্পষ্ট হয়ে গিয়েছে।
শনিবার আটারি চেক পোস্টের মাধ্যমে যাবতীয় বাণিজ্য বন্ধ করে দিয়েছে পাকিস্তান। সমঝোতার পাশাপাশি দু’দেশের মধ্যে প্রতিটি বাস পরিষেবা বন্ধ হয়ে গিয়েছে। কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর দেশে ফিরে এসেছে পাকিস্তানে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার অজয় বিসরিয়া। একইসঙ্গে নয়াদিল্লি থেকে পাক হাই কমিশনারকে তুলে নিয়েছে ইমরান খানের সরকার। এরই মধ্যে খবর হল, কেন্দ্রশাসিত লাদাখের কাছে স্কার্দু বিমান ছাউনিতে পাকিস্তানি বায়ুসেনার তিনটি সি-১৩০ যুদ্ধবিমানকে নামতে দেখা গিয়েছে। বিষয়টির উপর নজর রেখেছে নয়াদিল্লি।
ভারত-পাক মিত্রতা বিষয়ক যুগ্ম সচিব দীপকাল বালি বলেন, দু’দেশের মধ্যে উত্তেজনা ধীরে ধীরে বাড়ছে। কিন্তু সীমান্তে মিষ্টি বিনিময় বন্ধ হয়ে যাওয়াটা খুবই দুঃখের। এটা আমাদের পরম্পরা। সকলের মানা উচিত। জানুয়ারিতে সাধারণতন্ত্র দিবস এবং জুনের ঈদে শেষ মিষ্টি আদানপ্রদান হয়। এর আগে ২০১৬ সালের অক্টোবরে সার্জিক্যাল স্টাইকের পর বিএসএফের দীপাবলির শুভেচ্ছা গ্রহণ করেনি পাকিস্তানি রেঞ্জার্স।

13th  August, 2019
‘নোংরা ফিল্ম’ মন্তব্যের নিন্দায় বণিক সংগঠন, সাফাই দিলেন সারস্বত

আমেদাবাদ ও শ্রীনগর, ১৯ জানুয়ারি (পিটিআই): জম্মু ও কাশ্মীরে ইন্টারনেট বন্ধ রাখা নিয়ে নীতি আয়োগের সদস্য ভি কে সারস্বতের ‘নোংরা ফিল্ম’ মন্তব্যের নিন্দা করল বণিক সংগঠন কেসিসিআই। রবিবার কেসিসিআইয়ের পক্ষ থেকে সারস্বতকে বরখাস্তের দাবি জানানো হয়েছে।
বিশদ

 দিল্লিবাসীদের বিদ্যুৎ, জলের ‘গ্যারান্টি’ দিলেন কেজরিওয়াল

  নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: শুধু প্রতিশ্রুতি নয়। বিধানসভা নির্বাচনের ঠিক দু’সপ্তাহ আগে দিল্লিবাসীদের ‘গ্যারান্টি কার্ড’ উপহার দিলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় ফিরলে একাধিক উন্নয়নমূলক কাজের ‘গ্যারান্টি’ দিয়েছেন তিনি। যেমন, সরকারের কোনও প্রকল্প বন্ধ হবে না।
বিশদ

 অমরাবতী থেকে রাজধানী না সরাতে জগন্মোহনের কাছে আবেদন চন্দ্রবাবুর

  নয়াদিল্লি, ১৯ জানুয়ারি (পিটিআই): অমরাবতী থেকে অন্ধ্রপ্রদেশের রাজধানী সরানো নিয়ে টিডিপির সঙ্গে ওয়াইএসআর কংগ্রেস সরকারের টানাপোড়েন অব্যাহত। সম্প্রতি অন্ধ্রপ্রদেশের জন্য পৃথক তিনটি রাজধানী করার প্রস্তাব দিয়েছেন মুখ্যমন্ত্রী ওয়াই এস জগন্মোহন রেড্ডি। বিশদ

 দেবীন্দরের দীর্ঘ আইএসআই
যোগ নিয়ে তদন্তে এনআইএ

  শ্রীনগর, ১৯ জানুয়ারি: হিজবুল জঙ্গিদের সঙ্গে ধৃত জম্মু ও কাশ্মীর পুলিসের ডিএসপি দেবীন্দর সিংয়ের দীর্ঘ আইএসআই যোগ নিয়ে তদন্তে নামল এনআইএ। ইতিমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশে তার বিরুদ্ধে ফের একটি মামলা দায়ের করেছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। বিশদ

 মহারাষ্ট্রে ট্রেনে কাটা পড়ে মৃত ৩

পালঘর, ১৯ জানুয়ারি (পিটিআই): মহারাষ্ট্রের পালঘর জেলায় ট্রেনে কাটা পড়ে রবিবার মৃত্যু হল এক মহিলা ও দুই শিশুর। রেলের এক আধিকারিক জানিয়েছেন, সকাল সাড়ে এগারোটার সময় বয়সার স্টেশনের উপর দিয়ে ভগত কি কোঠি-বান্দ্রা টার্মিনাস সুপারফাস্ট এক্সপ্রেসে কাটা পড়ে তিনজনের মৃত্যু হয়েছে। বিশদ

 সাবমেরিন থেকে কে-৪ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ সফল

  নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: ভারতের মুকুটে আরও একটি সাফল্যের পালক। রবিবার অন্ধ্রপ্রদেশের উপকূলে সাবমেরিন থেকে ছোঁড়া পরমাণু অস্ত্র বহনে সক্ষম কে-৪ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক সফল উৎক্ষেপণ করল ভারত। বিশদ

মুলায়মকে কটাক্ষ শিবপাল যাদবের

  বালিয়া (উত্তরপ্রদেশ), ১৯ জানুয়ারি (পিটিআই): নজিরবিহীনভাবে দাদা মুলায়ম সিং যাদবকে নিশানা করে তোপ দাগলেন ভাই শিবপাল। ইদানীং ছেলে অখিলেশের সঙ্গেই বেশি দেখা যাচ্ছে সপার প্রতিষ্ঠাতাকে।
বিশদ

সাভারকর ইস্যুতে শিবসেনার সঙ্গে মতপার্থক্য ফের প্রকাশ্যে
ব্রিটিশদের কাছে ক্ষমা না চেয়ে যাঁরা কালাপানির সাজা কাটিয়েছেন তাঁদের ভারতরত্ন দেওয়া উচিত: কংগ্রেস 

মুম্বই, ১৮ জানুয়ারি (পিটিআই): হাত মিলিয়ে সরকারে। কিন্তু তাল ঠোকাঠুকি চলছেই। বারবার বেআব্রু হচ্ছে মতাদর্শের ভিন্নতা। সাভারকরকে ভারতরত্ন দেওয়ার ইস্যুতে ফের বিবাদে জড়াল শিবসেনা ও কংগ্রেস।  
বিশদ

19th  January, 2020
‘তরুণ ভারত পঞ্চম প্রজন্মের পরিবারতন্ত্র চায় না’
নরেন্দ্র মেদির সবচেয়ে বড় সুবিধা তিনি রাহুল গান্ধী নন, কটাক্ষ রামচন্দ্র গুহের

কোঝিকোড়, ১৮ জানুয়ারি (পিটিআই): ‘পঞ্চম প্রজন্মের পরিবারতন্ত্র’ চায় না ভারত। ‘কঠিন পরিশ্রমী ও নিজ ক্ষমতায় প্রতিষ্ঠিত’ নরেন্দ্র মোদির বিরুদ্ধে ভারতীয় রাজনীতিতে কোনও সুযোগ নেই রাহুল গান্ধীর। এই কংগ্রেস নেতাকে নির্বাচিত করে সর্বনাশা কাণ্ড ঘটিয়েছে কেরল। 
বিশদ

19th  January, 2020
উদ্ধবের মন্তব্যে জন্মস্থান নিয়ে বিতর্ক
সাঁইবাবার মন্দির বন্ধের ঘোষণা করেও পিছিয়ে
এল শিরডি কর্তৃপক্ষ, বন্ধের ডাক বাসিন্দাদের

শিরডি, ১৮ জানুয়ারি: সাঁইবাবার জন্মস্থান নিয়ে নানা মুনির নানা মত। সম্প্রতি তাকে নতুন করে উস্কে দিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব থ্যাকারে। সাঁইবাবার জন্মস্থান হিসেবে মান্যতা দিয়েছেন পরভনির পাথরি গ্রামকে। তাতেই ক্ষুব্ধ হয়েছে আহমেদনগরের শিরডির সাঁইবাবা সমাধি মন্দির কর্তৃপক্ষ।  
বিশদ

19th  January, 2020
‘কাওয়ালি চলবে না’, উত্তরপ্রদেশে মাঝপথে বন্ধ করা হল বিখ্যাত কত্থক শিল্পীর নৃত্যানুষ্ঠান
অভিযোগ অস্বীকার যোগী সরকারের

লখনউ, ১৮ জানুয়ারি (পিটিআই): কাওয়ালি চলবে না এখানে। লখনউতে সরকারি অনুষ্ঠানের মাঝপথে একথা শুনতে হয়েছে বিখ্যাত কত্থক শিল্পী মঞ্জরী চতুর্বেদীকে। তিনি সবে কাওয়ালির তালে নৃত্য পরিবেশনা শুরু করেছিলেন। হুড়মুড়িয়ে বন্ধও করে দেওয়া হয় সেই অনুষ্ঠান। গোটা ঘটনায় আঙুল উঠেছে উত্তরপ্রদেশের সংস্কৃতি দপ্তরের দিকে।  
বিশদ

19th  January, 2020
শুধুমাত্র অধিকার নয়, নাগরিকত্বের অর্থ সমাজের প্রতি দায়িত্ব পালনও, পড়ুয়াদের বার্তা প্রধান বিচারপতির 

নাগপুর, ১৮ জানুয়ারি (পিটিআই): সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে উত্তাল দেশ। পথে নেমে বিক্ষোভ দেখাচ্ছে দেশের একাধিক বহু বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও। এই পরিস্থিতির মধ্যেই পড়ুয়াদের ভূমিকা নিয়ে মুখ খুললেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি শারদ বোবদে।  
বিশদ

19th  January, 2020
কৃত্রিম পা লাগাতে দিল না সাহেবরাও
বাঘের অস্ত্রোপচার করা থেকে
পিছিয়ে এলেন চিকিৎসকরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যথা কমলেও, কৃত্রিম পা লাগাতে দিল না সাহেবরাও। ফলে শনিবার অস্ত্রোপচারের কথা থাকলেও, শেষ পর্যন্ত পিছিয়ে এলেন চিকিৎসকরা। সাহেবরাও হল আট বছরের একটি বাঘ। ফলে বিশ্বে প্রথমবার বাঘের কৃত্রিম পা লাগানোর অস্ত্রোপচার করা সম্ভব হল না। ২০১২ সালে মাত্র দু’বছর বয়সে তাড়োবা-আন্ধেরি ব্যাঘ্র প্রকল্প এলাকায় চোরাশিকারিদের পাতা ফাঁদে পড়ে গিয়েছিল সে। 
বিশদ

19th  January, 2020
প্রহ্লাদ যোশি বিতর্কে তৈরি, নাগরিকত্ব আইন নিয়ে রাহুল গান্ধীকে চ্যালেঞ্জ অমিত শাহর 

বেঙ্গালুরু, ১৮ জানুয়ারি (পিটিআই): ভারতীয় মুসলিমরা নাগরিকত্ব আইনে বিপাকে পড়বেন এটা প্রমাণ করে দেখান। কর্ণাটকের এক সভায় রাহুল গান্ধীকে এভাবেই চ্যালেঞ্জ ছুঁড়লেন বিজেপি সভাপতি অমিত শাহ। তিনি বলেন, আইনে কোথায় লেখা নেই যে, মুসলিমদের নাগরিকত্ব কেড়ে নেওয়া হবে।  
বিশদ

19th  January, 2020

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকারের জাহাজ মন্ত্রকের সাগরমালা প্রকল্পের আওতায় আগামী পাঁচ বছরের মধ্যে পণ্য পরিবহণ বছরে ৩৩ কোটি ৭০ লক্ষ টনে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। ...

নয়াদিল্লি ও ঢাকা, ১৯ জানুয়ারি: ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মুখ খুললেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একে ভারতের অভ্যন্তরীণ বিষয় হিসেবে উল্লেখ করলেও, এই আইনের ...

সংবাদদাতা, রামপুরহাট: চাকা ফেটে নিয়ন্ত্রণ হারিয়ে চায়ের দোকানে লরি ঢুকে তিনজনের মৃত্যুর জেরে এবার অতিরিক্ত বালিবোঝাই গাড়ি আটকে আন্দোলনে নামলেন ময়ূরেশ্বরের বাসিন্দারা। এই আন্দোলনে কোনও ...

সংবাদদাতা, পতিরাম: থানার দাবিতে সরব হয়েছে দক্ষিণ দিনাজপুরের পতিরামের বাসিন্দরা। ওই এলাকায় একটি ফাঁড়ি থাকলেও, তার বদলে একটি স্থায়ী থানা গঠন করার দাবি উঠেছে। এলাকাবাসীর দাবি, দিন দিন পতিরামের জনসংখ্যা বাড়ছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে নানা অপরাধমূলক কাজকর্মও বেড়েই চলেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চতর ও গবেষণামূলক বিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত হলে শুভ যোগাযোগ ঘটবে। ভ্রমণযোগ রয়েছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৩৪ - আলোকচিত্র এবং ইলেকট্রনিকস্ কোম্পানী হিসেবে ফুজিফিল্ম কোম্পানীর যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  January, 2020

দিন পঞ্জিকা

৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৪৯/১৮ রাত্রি ২/৬। অনুরাধা ৪২/৪৯ রাত্রি ১১/৩০। সূ উ ৬/২২/৫৪, অ ৫/১২/০, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে. রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে। কালরাত্রি ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে। 
৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৫৩/২৯/৩৫ রাত্রি ৩/৪৯/৪৭। অনুরাধা ৪৯/৪৭/৫৬ রাত্রি ১/৩৩/৭। সূ উ ৬/২৫/৫৭, অ ৫/১০/৩৬, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ১০/৪৪ গতে ১২/৫২ মধ্যে এবং রাত্রি ৬/১৪ গতে ৮/৫০ মধ্যে ও ১১/২৪ গতে ২/৫১ মধ্যে। কালবেলা ৭/৪৬/৩২ গতে ৯/৭/৭ মধ্যে, কালরাত্রি ১০/৮/৫১ গতে ১১/৪৮/১৭ মধ্যে। 
২৪ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের বনদপ্তরের খাঁচায় চিতা, এবার আলিপুরদুয়ার
জলপাইগলড়ির পর এবার আলিপুরদুয়ার। বনদপ্তরের পাতা ফাঁদে খাঁচাবন্দি চিতা। ঘটনাটি ...বিশদ

11:23:14 AM

 ২৫০ কেজি ওজনের আইএস মৌলবি গ্রেপ্তার, আনা হল ট্রাকে
ইরাকের বিশেষ বাহিনী (সোয়াট)’র হাতে সম্প্রতি ধরা পড়েছে আইএসের মৌলবি ...বিশদ

11:11:26 AM

অবশেষে ময়নাগুড়িতে ধরা পড়ল ঘাতক বানরটি
অবশেষে ধরা পড়ল ময়নাগুড়ির সেই ঘাতক বানরটি। সোমবার সকালে জলপাইগুড়ির ...বিশদ

10:54:00 AM

কলেজের অস্থায়ী শিক্ষাকর্মীরা এবার আন্দোলনে নামছেন
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেতন বৃদ্ধি সহ একাধিক দাবিতে কলেজের অস্থায়ী ...বিশদ

10:33:29 AM

আব্দুল গফফর খানের প্রয়াণ দিবসে শ্রদ্ধাঞ্জলি মমতার
‘সীমান্ত গান্ধী’ আব্দুল গফফর খানের প্রয়াণ দিবসে শ্রদ্ধা জানালেন মুখ্যমন্ত্রী ...বিশদ

10:27:00 AM

কর্ণাটকে ক্রিকেট বেটিং চক্রের হদিশ, আটক ১১ 
কর্ণাটকে হদিশ মিলল ক্রিকেট বেটিং চক্রের। আটক করা হয়েছে ১১জনকে। ...বিশদ

10:27:00 AM