Bartaman Patrika
দেশ
 

নেপথ্যে প্রধানমন্ত্রীর জঙ্গল অ্যাডভেঞ্চার
দু’মাসের জন্য ইনক্রেডিবল ইন্ডিয়ার থিম হচ্ছে বন্যপ্রাণ

 নয়াদিল্লি, ১২ আগস্ট: নেপথ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জঙ্গল অ্যাডভেঞ্চার। আগামী দু’মাস ইনক্রেডিবল ইন্ডিয়া বা অতুল্য ভারত কর্মসূচিতে বন্যপ্রাণকে থিম বানানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক।
সোমবার ডিসকভারি চ্যানেলের ম্যান ভার্সেস ওয়াইল্ড অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বহুচর্চিত জঙ্গল অ্যাডভেঞ্চার সম্প্রসারিত হয়েছে। বেয়ার গ্রিলসের সঙ্গে উত্তরাখণ্ডের জিম করবেট ন্যাশনাল পার্কে মোদির এই জঙ্গল অ্যাডভেঞ্চার দেখানো হয়েছে গোটা বিশ্বের ১৮০টিরও বেশি দেশে। প্রধানমন্ত্রীর এই দুঃসাহসিক জঙ্গলযাত্রার সূত্র ধরেই এবার অভিনব উদ্যোগ নিল পর্যটন মন্ত্রক। এবিষয়ে কেন্দ্রীয় পর্যটনমন্ত্রী প্রহ্লাদ প্যাটেল বলেন, বন্যপ্রাণ বা পর্যটক হোক বা অন্য যা কিছু, ভারতে প্রধানমন্ত্রীর থেকে বড় আইকন কার কেউ নেই। আগামী দু’মাস ইনক্রেডিবল ইন্ডিয়ার জন্য বন্যপ্রাণকে থিম করার সিদ্ধান্ত নিয়েছি আমরা। উল্লেখ্য, আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতের পর্যটনের প্রসারে ইনক্রেডিবল ইন্ডিয়া কর্মসূচি শুরু করেছিল কেন্দ্রীয় সরকার।

13th  August, 2019
গ্রাহক ঠকানো রুখতে আইন
কঠোর করছে কেন্দ্রীয় সরকার 

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ১৩ আগস্ট: দুটি সিদ্ধ ডিমের দাম ১৭০০ টাকা। একজোড়া পাকা কলা মাত্র ৪৪২ টাকা। হোটেল রেস্তরাঁর এই দামের খবর শুনে চক্ষু চড়কগাছ কেন্দ্রের। তাই গ্রাহক ঠকানো রুখতে নতুন ‘কনজিউমার প্রোটেকশন আইন’ সামনে রেখে উদ্যোগ বাড়াচ্ছে সরকার।   বিশদ

হামলার ছক, আফগান পাসপোর্ট
নিয়ে দিল্লিতে পাকিস্তানি জঙ্গিরা
লালকেল্লা, মেট্রোরেলে কড়া সতর্কতা, চলছে তল্লাশি

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১২ আগস্ট: আফগানিস্তানের পাসপোর্ট নিয়ে চারজনের পাকিস্তানি জঙ্গি দল ভারতে ঢুকেছে বলে খবর পাওয়া গিয়েছে। আর এই খবর পেয়েই নড়েচড়ে বসেছে দেশের শীর্ষ গোয়েন্দারা। রাজধানীতে বাড়ানো হচ্ছে নিরাপত্তা ও সতর্কতা। এমনিতেই জম্মু ও কাশ্মীরে ৩৭০ নং ধারা অবলুপ্তির পর শুধু যে উপত্যকা জুড়ে চরম সতর্কতা নেওয়া হয়েছে তাই নয়। দেশের অন্য প্রান্তেও বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। প্রধানত দিল্লি মেট্রোতে ইতিমধ্যেই হাই অ্যালার্ট জারি করে দেওয়া হয়েছে। একটি সার্কুলারে আগাম জানানো হয়েছে দিল্লি মেট্রো এবং দেশের অন্য মেট্রোতে আপাতত সুরক্ষার কড়াকড়ি বাড়ানো হবে। যাত্রীদের প্রবেশ ও প্রস্থানের সময়ও বিশেষ সুরক্ষাবলয় পেরতে হবে।
বিশদ

13th  August, 2019
কাশ্মীরে ঈদ পালন শান্তিতেই,
আকাশপথে ঘুরে দেখলেন দোভাল

নয়াদিল্লি ও শ্রীনগর, ১২ আগস্ট (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদ পরবর্তী সোমবার ঈদ উৎসবে মেতে উঠল রাজ্যবাসী। তবে ১৪৪ ধারা জারি থাকায় অন্যান্যবারের মতো উৎসবের মেজাজ অধরা ছিল উপত্যকায়। পরিবারের সদস্যরা ঈদে শামিল হলেও উৎসব থেকে দূরে বন্দি হয়ে রয়েছেন রাজ্যের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতি।
বিশদ

13th  August, 2019
‘আমি মোদি স্যারের বিশাল ফ্যান’, বিজেপিতে যোগ দিয়ে বললেন ববিতা ফোগাট

নয়াদিল্লি, ১২ আগস্ট (পিটিআই): তাঁদের জীবনের সংগ্রাম ও সাফল্যে অনুপ্রাণিত হয়ে তৈরি হয়েছিল হিন্দি ছবি ‘দঙ্গল’। এবার রাজনীতির ময়দানে রিয়েল লাইফের সেই আন্তর্জাতিক কুস্তিগির ও তাঁর প্রশিক্ষক বাবা। সোমবার বিজেপিতে যোগ দিলেন কমনওয়েলথ গেমসে সোনাজয়ী ববিতা ফোগাট ও দ্রোণাচার্য পুরস্কারজয়ী প্রশিক্ষক তথা তাঁর বাবা মহাবীর ফোগাট।
বিশদ

13th  August, 2019
আমরা ভগবান রামের বংশধর,
দাবি বিজেপি সাংসদ দিয়া কুমারীর

জয়পুর, ১২ আগস্ট: খোঁজ পাওয়া গেল ভগবান রামের বংশধরের। রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলায় নতুন মোড় দিলেন বিজেপি সাংসদ দিয়া কুমারী। তিনি জয়পুরের রাজপরিবারের সদস্য। সম্প্রতি এই মামলায় ভগবান রামের পরিবারের কেউ এখনও বেঁচে রয়েছেন কি না, তা জানতে চেয়েছিল সুপ্রিম কোর্ট।
বিশদ

13th  August, 2019
২টি ডিম সিদ্ধর দাম ১৭০০ টাকা!
দাম বিতর্কে মুম্বইয়ের পাঁচতারা হোটেল

 নয়াদিল্লি, ১২ আগস্ট: দু’টি কলার পর এবার দু’টি ডিম। ৪৪২ টাকার পর এবার বিল ১৭০০ টাকার! চণ্ডীগড়ের একটি পাঁচতারা হোটেল অভিনেতা রাহুল বোসের কাছ থেকে দু’টি কলার দাম নিয়েছিল ৪৪২ টাকা। সেই কলা-কাণ্ড নিয়ে বিস্তর শোরগোল পড়ে গিয়েছিল। অবাক করা দাম নিয়ে জরিমানাও গুণতে হয় ওই হোটেলের কর্তৃপক্ষকে।
বিশদ

13th  August, 2019
বিহারের মন্দিরে পদপিষ্ট
হয়ে মৃত ১, আহত ৮

লখিসরাই, ১২ আগস্ট (পিটিআই): শ্রাবণ মাসের শেষ সোমবার। ফলে মহাদেবের মাথায় জল ঢালতে মন্দিরে ঢল নেমেছিল ভক্তদের। সেই ভিড়ের চাপে পদপিষ্ট হওয়ার ঘটনা ঘটল বিহারে। ঘটনায় মৃত্যু হয়েছে এক ব্যক্তির, আহত আরও আটজন। সোমবার ঘটনাটি ঘটেছে লখিসরাইয়ের টাউন থানার অন্তর্গত অশোকধাম মন্দিরে।
বিশদ

13th  August, 2019
 সঠিক পথেই এগচ্ছে, ২০ আগস্ট
চাঁদের কক্ষপথে ঢুকবে চন্দ্রযান-২

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও আমেদাবাদ, ১২ আগস্ট (পিটিআই): চন্দ্রযান-২ সম্পূর্ণ সঠিক পথেই এগচ্ছে। যানের সব যন্ত্রাংশ ঠিকভাবে কাজ করছে। সোমবার আমেদাবাদে ভারতীয় মহাকাশ গবেষণার জনক ডঃ বিক্রম সারাভাইয়ের জন্ম শতবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে উপস্থিত হয়ে এ কথা জানান ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান ডঃ কে সিভান।
বিশদ

13th  August, 2019
রাজস্থান থেকে রাজ্যসভায় প্রার্থী মনমোহন, আজ মনোনয়ন

জয়পুর, ১২ আগস্ট (পিটিআই): রাজ্যসভার উপনির্বাচনে রাজস্থান থেকে মনোনয়ন দাখিল করবেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। রাজস্থানের উপমুখ্যমন্ত্রী তথা প্রদেশ কংগ্রেস সভাপতি শচীন পাইলট এই তথ্য জানিয়েছেন। চলতি বছরের জুন মাসে সাংসদ হিসেবে মনমোহনের মেয়াদ শেষ হয়েছে।
বিশদ

13th  August, 2019
বিরোধীদের সঙ্গে সমন্বয় বাড়বে
সোনিয়া ফের সভানেত্রী হওয়ায়
কংগ্রেসে আত্মবিশ্বাসের হাওয়া

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ আগস্ট: অন্তর্বর্তী হলেও সোনিয়া গান্ধী ফের সভানেত্রীর দায়িত্ব নেওয়ায় নবীন থেকে প্রবীণ, কংগ্রেসে আবার আত্মবিশ্বাসের হাওয়া। একইসঙ্গে ফের নতুন করে বিজেপি বিরোধীদের একজোট হওয়ারই আশা করছে কংগ্রেস। বিশদ

13th  August, 2019
 কেরলে বন্যায় মৃত ৭৬, ওয়ানাড়ে ত্রাণ বিলি করলেন রাহুল, অমিত শাহ না যাওয়ায় তোপ সিপিএমের

তিরুবনন্তপুরম ও বেঙ্গালুরু, ১২ আগস্ট (পিটিআই): বন্যা কবলিত কেরল, কর্ণাটক, মহারাষ্ট্র ও গুজরাত। এই চার রাজ্যে বন্যায় মৃত্যু হয়েছে ১৭৩ জনের। তবে সবথেকে খারাপ অবস্থা কেরলের। ফসল ও অন্যান্য জিনিস মিলিয়ে ক্ষতি হয়েছে কয়েক হাজার কোটি টাকার। প্রায় তিন লক্ষ মানুষ ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছেন। রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৭৬।
বিশদ

13th  August, 2019
এলজিবিটিকিউদের জন্য সমলিঙ্গ বিয়ে, দত্তক, সারোগেসির অধিকার চেয়ে রিভিউ পিটিশন খারিজ

নয়াদিল্লি, ১২ আগস্ট (পিটিআই): এলজিবিটিকিউ সম্প্রদায়ের মানুষদের জন্য বিভিন্ন সামাজিক অধিকার চেয়ে দায়ের হওয়া রিভিউ পিটিশন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। গত ১১ জুলাই নিজস্ব চেম্বারে হওয়া সিদ্ধান্ত অনুযায়ী এই পিটিশন খারিজ করে দিয়েছে বিচারপতি এন ভি রামান্নার নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ।
বিশদ

13th  August, 2019
বিএসএফের হাত থেকে ঈদের শুভেচ্ছা মিষ্টি নিতে অস্বীকার, অসৌজন্য পাকিস্তানের

নয়াদিল্লি, ১২ আগস্ট (পিটিআই): যতই শত্রুতা থাকুক না কেন, এতদিন উৎসব-পরবের দিনে দুই দেশের মধ্যে মিষ্টি-উপহার আদানপ্রদান হতো। দীর্ঘদিনের সেই পরম্পরায় ফের ছেদ পড়ল। সোমবার ঈদের দিন আটারি-ওয়াঘা সীমান্তে বিএসএফের তরফ থেকে মিষ্টির প্যাকেট পাঠানো হয়েছিল পাকিস্তানি রেঞ্জার্সকে।
বিশদ

13th  August, 2019
কাশ্মীর ইস্যুতে দলের সমর্থকদের মধ্যেই
বিভ্রান্তি, কাটাতে আসরে নামছে সিপিএম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দিতে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার যে পদক্ষেপ করেছে, তার ঘোর বিরোধিতা করছে সিপিএম তথা বাম দলগুলি। এমনকী, এ নিয়ে তারা সরাসরি পথে নেমে মিটিং-মিছিল করতেও শুরু করেছে। বিশদ

13th  August, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, কৃষ্ণনগর: ঘূর্ণির শিল্পী সুবীর পাল ‘লিমকা বুক অব রেকডর্সে’ নাম তুলে ফেললেন। সুবীরবাবুর ঝুলিতে অনেক আগেই এসেছে রাষ্ট্রপতি পুরস্কার। একইসঙ্গে বৃহৎ মূর্তি(লার্জার দ্যান লাইফ) এবং ক্ষুদ্র ভাস্কর্য তৈরি করে তিনি ঠাঁই পেয়েছেন লিমকা বুকে। ভেঙে ফেলেছেন আগের রেকর্ডও। সম্প্রতি ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: জোর করে দরজা আটকে পাতাল পথের ট্রেনে ওঠার অভিযোগে এক মাসেই জরিমানা বাবদ আদায় হয়েছে ১০ হাজার টাকা। স্টেশনে চলছে প্রচারও। তবুও ...

বেজিং, ১২ আগস্ট (পিটিআই): ঘূর্ণিঝড় লেকিমার তাণ্ডবে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৯ জন। এখনও নিখোঁজ রয়েছেন ২১ জন। প্রশাসন সূত্রে এই তথ্য জানা গিয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ ভারতে একের পর এক পুলিসি অভিযানে ধরা পড়েছে বেশ কয়েকজন জেএমবি জঙ্গি। তাই জায়গা পরিবর্তন করে মধ্য ভারতে ঘাঁটি বানাতে শুরু করেছিল এই জঙ্গি সংগঠনের সদস্যরা।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৭ টাকা ৭১.৯৭ টাকা
পাউন্ড ৮৪.২৫ টাকা ৮৭.৩৭ টাকা
ইউরো ৭৮.০৭ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৬/১৩ দিবা ৩/৪৬। উত্তরাষাঢ়া ০/৫ প্রাতঃ ৫/১৯। সূ উ ৫/১৬/৩৫, অ ৬/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে। 
২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৪/৩১/৩ দিবা ৩/৪/৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ২/১০/১৭ দিবা ৬/৭/৪৫, সূ উ ৫/১৫/৩৮, অ ৬/৮/৪২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৬ মধ্যে, বারবেলা ১১/৪২/১০ গতে ১/১৮/৪৮ মধ্যে, কালবেলা ৮/২৮/৫৪ গতে ১০/৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৮/৫৪ গতে ৩/৫২/১৬ মধ্যে। 
১২ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল হবে। বৃষ: কর্মপ্রার্থীদের কর্মলাভ হবে। মিথুন: ফাটকাতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ...বিশদ

07:03:20 PM

তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে ফের বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ১৫৮/২(২২ওভার)  

09:25:56 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৩১/২(১৫ওভার)  

08:44:01 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১১৪/০(১০ ওভার)  

08:19:26 PM

 আগামীকাল কম ট্রেন মেট্রোয়
আগামীকাল ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় ...বিশদ

08:12:59 PM