Bartaman Patrika
দেশ
 
 

তুষারপাতে ঢাকা পড়েছে লে-মানালি সড়ক। রবিবার তোলা পিটিআইয়ের ছবি। 

‘আমি মোদি স্যারের বিশাল ফ্যান’, বিজেপিতে যোগ দিয়ে বললেন ববিতা ফোগাট

 নয়াদিল্লি, ১২ আগস্ট (পিটিআই): তাঁদের জীবনের সংগ্রাম ও সাফল্যে অনুপ্রাণিত হয়ে তৈরি হয়েছিল হিন্দি ছবি ‘দঙ্গল’। এবার রাজনীতির ময়দানে রিয়েল লাইফের সেই আন্তর্জাতিক কুস্তিগির ও তাঁর প্রশিক্ষক বাবা। সোমবার বিজেপিতে যোগ দিলেন কমনওয়েলথ গেমসে সোনাজয়ী ববিতা ফোগাট ও দ্রোণাচার্য পুরস্কারজয়ী প্রশিক্ষক তথা তাঁর বাবা মহাবীর ফোগাট।
কমনওয়েলথ গেমস ছাড়াও বহু আন্তর্জাতিক চ্যাম্পিয়নশিপের মেডেল রয়েছে ববিতার নামে। জিতেছেন অর্জুন পুরস্কারও। কেন্দ্রীয় ক্রীড়া ও যুবকল্যাণমন্ত্রী কিরেন রিজিজুর উপস্থিতিতে এদিন ববিতা ও মহাবীর ফোগাট বিজেপিতে যোগ দিলেন। উপস্থিত ছিলেন হরিয়ানায় বিজেপির দায়িত্বপ্রাপ্ত সাধারণ সম্পাদক অনিল জৈন ও দলের রাজ্য সভাপতি সুভাষ বারালা। বিজেপিতে যোগ দিয়েই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে প্রশংসায় ভরিয়ে দিলেন বাবা-মেয়ে। কাশ্মীর থেকে ৩৭০ ধারা খারিজের জন্য। ববিতা জানিয়ে দিলেন, ‘আমি মোদি স্যারের বিশাল ফ্যান’।
হরিয়ানার মেয়ে ববিতা ও তাঁর প্রশিক্ষক বাবা মহাবীরের যোগদানের ফলে দল রাজনৈতিকভাবে লাভবান হবে বলেই মনে করছে বিজেপি নেতৃত্ব। কারণ বছরের শেষদিকে হরিয়ানায় বিধানসভা নির্বাচন। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী রিজিজু বলেন, ববিতা হলেন ‘ইয়ং আইকন’। বহু আন্তর্জাতিক ইভেন্টে মেডেল জিতে দেশকে গর্বিত করেছেন তিনি। আর মহাবীর ফোগাটও নিশ্চিতভাবেই ‘আইকন’। মেয়েদের প্রশিক্ষণ দিয়ে আন্তর্জাতিক পর্যায়ের কুস্তিগির বানিয়েছেন তিনি। অনিল জৈন বলেন, আজকের দিনটি হরিয়ানা বিজেপির কাছে খুবই তাৎপর্যপূর্ণ।
গত সোমবার কাশ্মীরের বিশেষ মর্যাদা খারিজ হওয়ার পরই কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগের প্রশংসা করে ট্যুইট করেছিলেন ববিতা। তিনি লিখেছিলেন, ‘এই দিনটি চিরকাল স্মরণীয় হয়ে থাকবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে কুর্নিশ জানাই। জয় হিন্দ।’ এর এক সপ্তাহের মধ্যে ববিতা ও মহাবীরের যোগদানে উচ্ছ্বসিত বিজেপি শিবির। মহাবীর এদিন বলেন, পুলওয়ামার হামলার বদলা বা ৩৭০ ধারা খারিজের মতো বড় সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা একমাত্র প্রধানমন্ত্রী মোদির রয়েছে। বিজেপি মিডিয়া শাখার প্রধান অনিল বালুনি বলেন, সমাজের চাপ উপেক্ষা করে চার মেয়েকে কুস্তির প্রশিক্ষণ দিয়েছিলেন মহাবীর ফোগাট। তাঁর জীবন প্রতিফলিত করে কেন্দ্রের ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ কর্মসূচি।
13th  August, 2019
গাড়ি ভাঙার জন্য আলাদা নির্দেশিকা তৈরির পথে কেন্দ্র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নষ্ট হয়ে যাওয়া বা ক্ষতিগ্রস্ত গাড়ি নষ্ট করার নির্দিষ্ট কোনও নীতি বা নির্দেশিকা নেই এদেশে। এবার সেই পথেই এগতে চাইছে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক। 
বিশদ

সিয়াচেন সেক্টরে সেনা ছাউনি পরিদর্শন করলেন নর্দান কমান্ডার 

জম্মু, ২০ অক্টোবর (পিটিআই): সিয়াচেন সেক্টরের বেশ কিছু সেনা ছাউনি পরিদর্শন করলেন নর্দান কমান্ডের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল রণবীর সিং। রবিবার সেনা মুখপাত্রের তরফে একথা জানানো হয়েছে। তাঁর সঙ্গে ছিলেন লে’র ফায়ার অ্যান্ড ফিউরি কর্পসের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং। 
বিশদ

নোবেলজয়ীর পাশে দাঁড়িয়ে ট্যুইটে বিজেপিকে আক্রমণ করলেন রাহুল 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ অক্টোবর: ‘ডিয়ার মিস্টার ব্যানার্জী, এইসব গোঁড়া ব্যক্তিরা ঘৃণায় অন্ধ। তাই তাঁদের কোনও ধারণাই নেই, পেশাদারিত্ব কী?’ নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের পাশে দাঁড়িয়ে রবিবার এই ট্যুইট করে বিজেপির সমালোচনা করলেন রাহুল গান্ধী।  
বিশদ

নোবেলজয়ীর পাশে দাঁড়িয়ে ট্যুইটে বিজেপি আক্রমণ রাহুলের 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ অক্টোবর: ‘ডিয়ার মিস্টার ব্যানার্জী, এইসব গোঁড়া ব্যক্তিরা ঘৃণায় অন্ধ। তাই তাঁদের কোনও ধারণাই নেই, পেশাদারিত্ব কী?’ নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের পাশে দাঁড়িয়ে রবিবার এই ট্যুইট করে বিজেপির সমালোচনা করলেন রাহুল গান্ধী।  
বিশদ

পাকিস্তানের পক্ষে সওয়াল, তুরস্ক সফর বাতিল করলেন মোদি 

নয়াদিল্লি, ২০ অক্টোবর: দু’দিনের তুরস্ক সফর বাতিল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত মাসে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ অধিবেশনে ৩৭০ ধারা বিলুপ্তির প্রসঙ্গ টেনে এনে ভারতকে খোঁচা দিয়েছিলেন তুরস্কের রাষ্ট্রপতি এর্দোগান।  
বিশদ

উত্তরাখণ্ডে ভূমিধসে চাপা পড়ে মৃত ৮ 

দেরাদুন, ২০ অক্টোবর (পিটিআই): ভূমিধসে চাপা পড়ে মৃত্যু হল আটজনের। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগ জেলার চণ্ডীকাধার এলাকায়। পুলিস জানিয়েছে, দু’টি মোটরবাইক ও একটি গাড়িতে করে যাওয়ার সময় মোট আটজন যাত্রী ভূমিধসে চাপা পড়েন।
বিশদ

মৃদু ভূমিকম্পে কাঁপল গুজরাতের বনসকান্থা 

আমেদাবাদ, ২০ অক্টোবর (পিটিআই): মৃদু ভূমিকম্পে কেঁপে উঠল গুজরাতের বনসকান্থা জেলা। রবিবার সকাল ৮টা ৫৫ মিনিটে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.২। 
বিশদ

হরিয়ানায় ভোটের ইস্যু ৩৭০ ধারা নয়: শৈলজা 

নয়াদিল্লি, ২০ অক্টোবর (পিটিআই): ৩৭০ ধারার সঙ্গে হরিয়ানার কোনও সম্পর্কই নেই। ভবিষ্যতেও হওয়ার সম্ভাবনা নেই। আসল ইস্যুগুলি থেকে দৃষ্টি ঘোরানোর বিজেপির এই খেলা মানুষ এখন বুঝে গিয়েছেন। হরিয়ানায় বিধানসভা ভোট শুরুর ২৪ ঘণ্টা আগে রবিবার এভাবেই গেরুয়া শিবিরকে একহাত নিলেন হরিয়ানা কংগ্রেসের প্রধান কুমারী শৈলজা।  
বিশদ

প্রতিবন্ধী ভোটারদের বিনা খরচে বুথে পৌঁছে দেবেন আকোলার অটোচালকরা 

আকোলা, ২০ অক্টোবর (পিটিআই): প্রতিবন্ধী ভোটারদের মধ্যে ভোটদানে উৎসাহিত করতে অভিনব উদ্যোগ নিলেন মহারাষ্ট্রের আকোলা জেলার অটোচালকরা। বিশেষভাবে সক্ষম মানুষদের একেবারে বিনামূল্যে ভোটকেন্দ্র পর্যন্ত পৌঁছে দেওয়ার কথা ঘোষণা করেছেন তাঁরা। সোমবার রাজ্যের বিধানসভা ভোটের ভোটগ্রহণ হবে।  
বিশদ

বিহার বিজেপির প্রধানের নামে এফআইআর দায়ের 

কৃষ্ণগঞ্জ (বিহার), ২০ অক্টোবর (পিটিআই): নির্বাচনী আচরণবিধি ভাঙার অভিযোগ এফআইআর দায়ের হল বিহার রাজ্য বিজেপির প্রধান সঞ্জয় জয়সওয়ালের বিরুদ্ধে। একই অভিযোগে এফআইআর দায়ের হয়েছে কৃষ্ণগঞ্জ বিধানসভা উপনির্বাচনে গেরুয়া শিবিরের প্রার্থী সুইটি সিংয়ের বিরুদ্ধেও। সম্প্রতি ইন্টারনেটে সঞ্জয়ের একটি ভিডিও ভাইরাল হয়।  
বিশদ

বোন পঙ্কজা মুণ্ডে সম্পর্কে আপত্তিকর
মন্তব্য, ধনঞ্জয়ের বিরুদ্ধে এফআইআর

বিড, ২০ অক্টোবর (পিটিআই): নির্বাচনী প্রচারে বেরিয়ে তুতো বোন তথা মহারাষ্ট্রের মন্ত্রী পঙ্কজা মুণ্ডের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করে ইতিমধ্যে বিতর্কে জড়িয়েছেন এনসিপি নেতা ধনঞ্জয় মুণ্ডে। এবার ধনঞ্জয়ের বিরুদ্ধে এফআইআর দায়ের করল পুলিস। যদিও এনসিপি নেতা দাবি করেন, তাঁর মন্তব্য ‘বিকৃত’ করে প্রকাশ করা হয়েছে। ভোটে জিততে তাঁকে ‘ভিলেন’ বানানো হচ্ছে।  
বিশদ

মহারাষ্ট্র ও হরিয়ানায়
প্রচার শেষ, কাল ভোট

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৯ অক্টোবর: একের পর এক জনমত সমীক্ষায় বলা হচ্ছে, মহারাষ্ট্র ও হরিয়ানা দু’টি রাজ্যেই বিধানসভা ভোটে বিজেপি বিপুল ভোটে জয়ী হয়ে আবার সরকার গড়তে চলেছে। আজই এই দুই রাজ্যের ভোটের প্রচার সমাপ্ত হল। সোমবার ভোট। ২৪ অক্টোবর গণনা ও ফলপ্রকাশ।
বিশদ

20th  October, 2019
বিজেপি কোনও সাহায্য চাইলে
করব: নোবেলজয়ী অভিজিৎ
মঙ্গলবার মোদির সঙ্গে সাক্ষাৎ

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ অক্টোবর: তিনি একজন শিক্ষাবিদ এবং পেশাদার। অর্থনীতিবিদ হিসেবে তাঁকে যদি কেউ অর্থনীতি সংক্রান্ত প্রশ্ন করেন, তাহলে তিনি কখনওই এটা দেখবেন না যে প্রশ্নকারীর রাজনৈতিক রং কী। যে কোনও প্রশ্নের উত্তর যেটি সঠিক মনে হয়, তিনি সেটাই বলবেন। বিশদ

20th  October, 2019
অসুস্থতা ‘ব্যক্তিগত বিষয়’,
ট্যুইটারে উষ্মা অমিতাভের

মুম্বই, ১৯ অক্টোবর (পিটিআই): শারীরিক অসুস্থতা ‘একান্ত ব্যক্তিগত বিষয়’। বাণিজ্যিক স্বার্থসিদ্ধির জন্য কখনওই একে ব্যবহার করা উচিত নয়। শনিবার এভাবেই ট্যুইটারে একশ্রেণীর সংবাদমাধ্যমকে নিশানা করে ক্ষোভ উগরে দিলেন অমিতাভ বচ্চন। গত মঙ্গলবার রুটিন স্বাস্থ্য পরীক্ষার জন্য নানাবতী হাসপাতালে ভর্তি হয়েছিলেন অমিতাভ।
বিশদ

20th  October, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতাই যে নিষিদ্ধ মাদক কারবারিদের মূল টার্গেট, একের পর এক ইয়াবা ট্যাবলেট উদ্ধারের ঘটনায় তার আভাস মিলতে শুরু করেছে। শনিবারই ময়দান এলাকা ...

তুরিন, ২০ অক্টোবর: ইউরো কাপের যোগ্যতা বাছাই পর্বে টানা দুই ম্যাচে গোল পাওয়া ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ক্লাবের হয়েও বজায় রাখলেন দুরন্ত ফর্ম। সিরি-এ’তে শনিবার রাতে তাঁর ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্ধার্থশঙ্কর রায়ের শততম জন্মদিবসে তাঁর স্মরণ অনুষ্ঠানে বিধানসভার অধ্যক্ষ ও কংগ্রেসের প্রতিনিধি ছাড়া সবাই গরহাজির। রবিবার ছুটির দিনে বিধানসভার অলিন্দে ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: দীপাবলির আলোর উৎসবের মাঝে যাতে কোনও ধরনের অশান্তির সৃষ্টি কিংবা শান্তিশৃঙ্খলা বিঘ্নিত না হয় সেজন্য ময়নাগুড়ি থানার পুলিস বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৯.৮৬ টাকা ৯৩.১৫ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  October, 2019

দিন পঞ্জিকা

২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, ষষ্ঠী ৪/৩৯ দিবা ৭/৩০। আর্দ্রা ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫২। সূ উ ৫/৩৮/৩৫, অ ৫/৪/৩৯, অমৃতযোগ দিবা ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৭/৩৫ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩০ মধ্যে।
২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, সপ্তমী ৫৩/৪/১৩ রাত্রি ২/৫২/৫২। আর্দ্রা ২৪/৪১/৫৯ দিবা ৩/৩১/৫৯, সূ উ ৫/৩৯/১১, অ ৫/৫/৫১, অমৃতযোগ দিবা ৬/৩২ গতে ৮/৪৫ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ১/২৯ মধ্যে ও ২/২১ গতে ৫/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৬/৪১ গতে ১১/২২/৩১ মধ্যে, কালবেলা ১১/২২/৩১ গতে ১২/৪৮/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৬/৪১ গতে ২/৩০/৫১ মধ্যে।
২০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
নানুরে বিজেপি সমর্থকের মাকে গুলি করে খুন 
বীরভূমের নানুরে বিজেপি-তৃণমূল সংঘর্ষে প্রাণ গেল বিজেপি সমর্থকের মায়ের। গুলিবিদ্ধ ...বিশদ

04:55:03 PM

মোবাইল ফোন হারিয়ে ফেলায় বকুনি, নদীয়ার ভীমপুরে আত্মঘাতী কিশোরী 

04:39:00 PM

কোচবিহারে পাতলাখাওয়ায় মৃত তৃণমূল কর্মীর পরিজনদের সঙ্গে দেখা করলেন সুব্রত বক্সি 

04:34:00 PM

শান্তিপুরে বাড়িতে ভূতের অপবাদ দিয়ে মারধর 
বাড়িতে ভূত রয়েছে এমন অপবাদ দিয়ে বেশ কয়েকটি পরিবারের উপর ...বিশদ

04:29:00 PM

সম্পাদক শুভা দত্ত প্রয়াত 
প্রয়াত বর্তমান সংবাদপত্রের সম্পাদক শুভা দত্ত। সোমবার, ২১ অক্টোবর সকাল ...বিশদ

01:39:53 PM

বিধানসভা নির্বাচন: মুম্বইতে স্ত্রী ও পুত্রকে সঙ্গে নিয়ে ভোট দিলেন শচীন তেন্ডুলকর 

12:26:00 PM