Bartaman Patrika
দেশ
 

কেন্দ্রীয় বাজেটে আর্থিক বৃদ্ধির
সুস্পষ্ট রূপরেখা নেই: চিদম্বরম
বর্তমান অর্থমন্ত্রীকে তোপ প্রাক্তনের

নয়াদিল্লি, ১১ জুলাই (পিটিআই): কেন্দ্রীয় বাজেটে দেশকে উচ্চ আর্থিক বৃদ্ধির রাস্তায় নিয়ে যাওয়ার সুস্পষ্ট কোনও রূপরেখা নেই। বৃহস্পতিবার রাজ্যসভায় এই দাবি করলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম। বাজেট নিয়ে বিতর্কে বক্তব্য রাখতে গিয়ে চিদম্বরম জানান, বর্তমানে দেশের অর্থনীতি খুবই দুর্বল। দ্রুত আর্থিক বৃদ্ধির পথে দেশকে নিয়ে যেতে শক্ত পদক্ষেপ নেওয়ার প্রয়োজন রয়েছে। যা একমাত্র প্রধানমন্ত্রী মোদিই নিতে পারেন। শুধু তাই নয়, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বাজেট বক্তৃতাকে ‘পানসে’ তকমা দিয়ে তিনি দাবি করেন, এই বাজেটে লগ্নি ও সঞ্চয় বৃদ্ধির বিষয়ে একটি শব্দও খরচ করা হয়নি। ২০২৪-২৫ অর্থবর্ষের মধ্যে ভারতের অর্থনীতিকে ৫ লক্ষ কোটি ডলারের পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রার কথা জানিয়েছে মোদি সরকার। এদিন সেই প্রসঙ্গেও মুখ খুলেছেন বর্ষীয়ান এই কংগ্রেস নেতা। বিষয়টিকে একেবারেই গুরুত্ব দিতে নারাজ চিদম্বরম জানান, আগামী ৬-৭ বছরে দেশের অর্থনীতি ‘চক্রবৃদ্ধির জাদু’তে নিজে থেকেই দ্বিগুণ হবে। এর জন্য কোনও প্রধানমন্ত্রী অথবা অর্থমন্ত্রীর প্রয়োজন নেই। তিনি বলেন, ‘৫ লক্ষ কোটি মার্কিন ডলারের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। খুব ভালো কথা। আমি আপনাদের আরও ভালো লক্ষ্যমাত্রা দিচ্ছি। ১৯৯০-৯১ অর্থবর্ষে ভারতের অর্থনীতি ছিল ৩২০০ কোটি ডলারের। ২০০৩-০৪ অর্থবর্ষে সেটা দ্বিগুণ হয়ে ৬১৮০ কোটি ডলারে পৌঁছে যায়। তারপর ইউপিএ সরকার ক্ষমতায় আসার মাত্র চার বছরে ৬১৮০ কোটি ডলারের অর্থনীতি বেড়ে ১.২২ লক্ষ কোটি ডলার হয়। আবার সেখান থেকে ২০১৭ সালের সেপ্টেম্বরে দেশের অর্থনীতি ২.৪৮ লক্ষ কোটি ডলারে পৌঁছে যায়। আগামী পাঁচ বছরে সেটা আরও বেড়ে পাঁচ লক্ষ কোটি ডলার হবে। এর জন্য কোনও প্রধানমন্ত্রী অথবা অর্থমন্ত্রীর প্রয়োজন নেই। এই বৃদ্ধি ঘটবেই। এটাই তো চক্রবৃদ্ধির জাদু।’ ঋণদাতা এবং গ্রহীতা মাত্রই এই অঙ্ক জানেন বলেই দাবি করেন প্রাক্তন অর্থমন্ত্রী।
এদিন রাজ্যসভায় কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে সরাসরি আক্রমণ করে চিদম্বরম জানান, বাজেটে কোনও গোদা পরিসংখ্যান পেশ করেননি নির্মলা। কিন্তু, বাজেট ভাষণে সেগুলির উল্লেখ করা দরকার ছিল। মানুষ সেগুলোই জানতে চায়। কারণ, তাঁদের পক্ষে বাজেটের আনুষঙ্গিক নথিপত্রগুলি দেখা সম্ভব হয়ে ওঠে না। প্রাক্তন অর্থমন্ত্রী বলেন, ‘সাম্প্রতিক অতীতে এমন পরিসংখ্যানহীন বাজেট বক্তৃতা আমার মনে পড়ছে না।’

12th  July, 2019
চিন্তা বাড়াচ্ছে ‘সুপার স্প্রেডার’, অন্ধ্রে
১ জনের মাধ্যমে সংক্রামিত ১৫০ 

 নয়াদিল্লি, ৪ জুন: গোটা দেশের উদ্বেগজনক পরিস্থিতির মধ্যেই চিন্তা বাড়ছে ‘সুপার স্প্রেডার’দের নিয়ে। এরকমই একটি ঘটনা সামনে এল অন্ধ্রের পূর্ব গোদাবরী জেলার একটি গ্রাম থেকে। গত ২০ মে পেশায় হোটেলকর্মী ৫৩ বছরের এক ব্যক্তি করোনায় মারা যান। 
বিশদ

বহু স্টেশনেই লম্বা লাইন,
রোদে দাঁড়িয়ে অসুস্থ যাত্রীরা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৪ জুন: দেশজুড়ে অতিরিক্ত ২০০টি স্পেশাল ট্রেন চলাচল শুরু হতেই বিভিন্ন রেল স্টেশনের বাইরে লম্বা লাইন পড়ছে যাত্রীদের। অভিযোগ, স্টেশনের বাইরে চড়া রোদে দাঁড়িয়ে থাকতে থাকতে অনেক সময়ই অসুস্থ হয়ে পড়ছেন যাত্রীরা। বিশদ

 নিম্নচাপে পরিণত হয়েছে ‘নিসর্গ’

মুম্বই, ৪ জুন (পিটিআই): গভীর নিম্নচাপে পরিণত হল ঘূর্ণিঝড় ‘নিসর্গ’। যার জেরে পশ্চিম বিদর্ভ অঞ্চলে অতিভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর (আইএমডি)।
বিশদ

লকডাউনে পুরো বেতন দিতে অক্ষম
মালিকদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নয়
জানাল সুপ্রিম কোর্ট

  নয়াদিল্লি, ৪ মে (পিটিআই): লকডাউন পর্বে কর্মীদের পুরো বেতন দেওয়ার প্রশ্নে আপাতত স্বস্তি পেলেন মালিক কিংবা নিয়োগকর্তারা। বৃহস্পতিবার পুরনো নির্দেশের সময়সীমা বাড়িয়েছে সুপ্রিম কোর্ট। বলা হয়েছে, আগামী ১২ জুন পর্যন্ত পুরো বেতন দিতে অক্ষম নিয়োগকর্তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে পারবে না কেন্দ্র।
বিশদ

কোভিডে থমকে যুদ্ধবিমানবাহী
রণতরী বিক্রান্ত তৈরির কাজ
উদ্বেগে নৌবাহিনী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনে দেশের সর্বত্র গুরুত্বপূর্ণ প্রকল্পগুলি আটকে রয়েছে। ব্যতিক্রম নয় প্রতিরক্ষা ক্ষেত্রও। প্রতিরক্ষা মন্ত্রকের কর্তাদের চিন্তা বাড়িয়েছে দেশীয় প্রযুক্তিতে প্রথম তৈরি হতে চলা যুদ্ধবিমানবাহী রণতরী ‘আইএনএস বিক্রান্ত’।
বিশদ

প্রয়াত পরিচালক
বাসু চট্টোপাধ্যায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘুমের মধ্যেই চিরঘুমের দেশে চলে গেলেন বর্ষীয়ান চলচ্চিত্র পরিচালক বাসু চট্টোপাধ্যায়। বৃহস্পতিবার মুম্বইয়ের সান্তাক্রুজে নিজের বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৯৩ বছর। বাসু চট্টোপাধ্যায়ের ছবি মানেই মুম্বই শহরের মধ্যবিত্ত পরিবারের গল্প।
বিশদ

আমাকে একবার দেখেই
বাসুদা নির্বাচন করে ফেললেন
মধুছন্দা (অভিনেত্রী)

 বাসুদার প্রথম ছবি ছিল ‘সারা আকাশ’(১৯৬৯)। আর সেই ছবিতে আমার সুযোগ পাওয়াটাও বেশ কাকতালীয়। তিনি ছিলেন আমার জামাইবাবুর বন্ধু। আমার জামাইবাবু অর্থাৎ সমীর চৌধুরী আবার ছিলেন সুরকার সলিল চৌধুরীর ছোট ভাই।
বিশদ

 কেরলে হাতি হত্যায় কেন্দ্র
তদন্ত করবে: জাভরেকর

 নয়াদিল্লি, ৪ জুন: কেরলে হাতি হত্যার নৃশংস ঘটনায় কেন্দ্রীয় সরকার যথাযথ তদন্ত করবে। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকর একথা জানিয়েছেন। কেন্দ্রীয় পরিবেশ, বন এবং জলবায়ু পরিবর্তন মন্ত্রী জাভরেকর বলেন, ‘গর্ভবতী হাতিটিকে হত্যার ঘটনা কেন্দ্রীয় সরকার অত্যন্ত গুরুত্ব দিয়ে বিচার করছে।
বিশদ

আইনি জট, এখনই
হচ্ছে না মালিয়ার প্রত্যর্পণ

নয়াদিল্লি, ৪ জুন: লন্ডনের হাইকোর্ট প্রত্যর্পণের নির্দেশ দিয়েছিল। এই রায়ের বিরুদ্ধে ব্রিটিশ সুপ্রিম কোর্টে করা বিজয় মালিয়ার আবেদনও খারিজ হয়েছে ইতিমধ্যেই। ফলে ঋণখেলাপি এই ব্যবসায়ীকে ভারতে ফেরানোর আশা উজ্জ্বল হয়েছিল। কিন্তু ফের জটিলতার ইঙ্গিত। ব্রিটিশ হাইকমিশন থেকে জানানো হল, মালিয়ার প্রত্যর্পণ নিয়ে আরও একটি আইনি ইস্যু রয়েছে।
বিশদ

 ভারতীয় নৌবাহিনীর টহলদারিতে
যুক্ত হচ্ছে অস্ট্রেলিয়াও, চুক্তি সই

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি , ৪ জুন: ভারত ও চীনের সংঘাতের মধ্যেই আজ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও বৈঠক করেছেন নরেন্দ্র মোদি। বৈঠকে নৌ-সেনা সহায়তা নিয়ে দু‌ই দেশের মধ্যে একগুচ্ছ চুক্তি সম্পাদিত হয়েছে। আজ যে সাতটি চুক্তি সম্পাদিত হল, তার সিংহভাগই সামরিক।
বিশদ

দিল্লি, হরিয়ানা ও উত্তরপ্রদেশকে অভিন্ন পরিবহণ নীতি তৈরির করার নির্দেশ সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি, ৪ জুন: লকডাউন ‘আনলক’ করা নিয়ে পার্শ্ববর্তী হরিয়ানার সঙ্গে দিল্লির চরম সংঘাত দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে হস্তক্ষেপ করল সুপ্রিম কোর্ট। আগামী এক সপ্তাহের মধ্যে দিল্লি, উত্তরপ্রদেশ এবং হরিয়ানাকে অভিন্ন পরিবহণ নীতি তৈরি করতে বৃহস্পতিবার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।
বিশদ

রাজ্যসভা ভোটের মুখে বেসামাল কংগ্রেস
গুজরাতে ইস্তফা ২ বিধায়কের

আমেদাবাদ, ৪ জুন (পিটিআই): নির্বাচনী আবহের মধ্যেই ইস্তফা দিলেন গুজরাতের দুই কংগ্রেস বিধায়ক। ফলে রাজ্যসভা নির্বাচনের মুখে বড়সড় ধাক্কা খেল মোদির রাজ্যের বিরোধী দল। আগামী ১৯ জুন রাজ্যসভার চার আসনে নির্বাচন।
বিশদ

 রাহুলের সঙ্গে খোলা মনে কথা
বাজাজের,খোঁচা মোদির নীতিকে

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৪ জুন: লকডাউন ডাহা ফেল। একাধিকবার এ কথা বলেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এবার তাঁর সঙ্গে গলা মিলিয়ে নরেন্দ্র মোদি সরকারের কোভিড নিয়ন্ত্রণ-নীতির কড়া সমালোচনা করলেন শিল্পপতি রাজীব বাজাজ। বিশদ

কর্ণাটকের সমস্ত স্কুল দু’মাস বন্ধ
রাখার আর্জি সিদ্দারামাইয়ার

  বেঙ্গালুরু, ৪ জুন (পিটিআই): কর্ণাটকে করোনা সংক্রমণ প্রতিদিন বেড়ে চলেছে। এই পরিস্থিতিতে রাজ্যের সমস্ত স্কুল ফের চালু করলে হিতে বিপরীত হতে পারে। পড়ুয়া ও অভিভাবকদের কথা মাথায় রেখে অন্তত দু’মাস স্কুলগুলি বন্ধ রাখা উচিত।
বিশদ

Pages: 12345

একনজরে
বেজিং, ৪ জুন (পিটিআই): চীনে একটি প্রাথমিক স্কুলে ছুরিকাহত হলেন পড়ুয়া ও শিক্ষক মিলিয়ে কমপক্ষে ৪০ জন। আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা নাগাদ গুয়াংজি প্রদেশের ওঝাউ শহরের একটি সরকারি স্কুলে ওই ঘটনা ঘটেছে। ...

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: বৃহস্পতিবার মালদহে তিনজনের মৃত্যু হল বজ্রপাতে। তাঁরা হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের বাসিন্দা। পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃতরা হলেন বিনু ওঁরাও (৫৫), সুলতান আহমেদ (২৩) ও মিঠু কর্মকার (৩৩)। বিনুর বাড়ি বাইশা গ্রামে। সুলতানের বাড়ি নারায়ণপুর গ্রামে ও মিঠুর বাড়ি দক্ষিণ ...

অলকাভ নিয়োগী, বর্ধমান: করোনা সংক্রমণ রুখতে দেশজুড়ে আচমকা লকডাউন শুরু হওয়ায় বিভিন্ন রা঩জ্যে হাজার হাজার পরিযায়ী শ্রমিক এবং সাধারণ মানুষ আটকে পড়েছিলেন। এখন প্রতিদিন সেই ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ আগস্ট ভারতে খুলছে ফিফার ট্রান্সফার উইন্ডো। আন্তঃরাজ্য ছাড়পত্রও শুরু হবে একই দিনে। বৃহস্পতিবার অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সচিব কুশল দাস এই কথা জানিয়ে বলেছেন, ‘৯ জুন ভারতে ফিফার আন্তর্জাতিক উইন্ডো খোলার কথা ছিল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক, কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু
১৯৩৬: অভিনেত্রী নূতনের জন্ম
১৯৫৯: শিল্পপতি অনিল আম্বানির জন্ম
১৯৭৪: অভিনেতা অহীন্দ্র চৌধুরির মৃত্যু
১৯৭৫ - মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জন্ম
১৯৮৫: জার্মান ফুটবলার লুকাস পোডোলোস্কির জন্ম

04th  June, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৭৪ টাকা ৭৬.৪৫ টাকা
পাউন্ড ৯৩.১৩ টাকা ৯৬.৪৪ টাকা
ইউরো ৮৩.২২ টাকা ৮৬.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ৫ জুন ২০২০, শুক্রবার, পূর্ণিমা ৪৯/২৮ রাত্রি ১২/৪২। অনুরাধা নক্ষত্র ২৯/৩১ অপঃ ৪/৪৪। সূর্যোদয় ৪/৫৫/১২, সূর্যাস্ত ৬/১৪/৩২। অমৃতযোগ দিবা ১২/১ গতে ২/১৪ মধ্যে। রাত্রি ৮/২২ মধ্যে পুনক্ষ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/২৯ গতে উদয়াবধি। বারবেলা ৮/১৫ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৫৫ গতে ১০/১৫ মধ্যে।
২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ৫ জুন ২০২০, শুক্রবার, পূর্ণিমা ১/১। অনুরাধা নক্ষত্র অপরাহ্ন ৫/১২। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ১২/৬ গতে ২/৪৭ মধ্যে এবং রাত্রি ৮/২৯ মধ্যে ও ১২/৪২ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। বারবেলা ৮/১৬ গতে ১১/৩৬ মধ্যে কালরাত্রি ৮/৫৬ গতে ১০/১৬ মধ্যে।
১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ২৯৪ 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৭২ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:03:39 PM

করোনা: ইরানে একদিনে আক্রান্ত ২৮৮৬ জন
 

ইরানে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ২৮৮৬ জন। মৃত্যু ...বিশদ

05:40:15 PM

উত্তরপাড়ায় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে লুট ১৮ লক্ষ টাকা 
উত্তরপাড়ায় একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে লুট হল ১৮ লক্ষ টাকা। ...বিশদ

04:29:00 PM

দুর্যোগ নিয়েও রাজনীতি করা হচ্ছে: মমতা 

04:20:00 PM

উমপুনে সুন্দরবনের ম্যানগ্রোভ নষ্ট হয়েছে: মমতা 

04:15:00 PM

পরিযায়ী শ্রমিকদের ট্রেন-বাসের ভাড়া দিয়েছি: মমতা

04:13:00 PM