Bartaman Patrika
দেশ
 
 

 আশ্রয়ের খোঁজে... কাজিরাঙা জাতীয় উদ্যানে তোলা পিটিআইয়ের ছবি।

কেন্দ্রীয় বাজেটে আর্থিক বৃদ্ধির
সুস্পষ্ট রূপরেখা নেই: চিদম্বরম
বর্তমান অর্থমন্ত্রীকে তোপ প্রাক্তনের

নয়াদিল্লি, ১১ জুলাই (পিটিআই): কেন্দ্রীয় বাজেটে দেশকে উচ্চ আর্থিক বৃদ্ধির রাস্তায় নিয়ে যাওয়ার সুস্পষ্ট কোনও রূপরেখা নেই। বৃহস্পতিবার রাজ্যসভায় এই দাবি করলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম। বাজেট নিয়ে বিতর্কে বক্তব্য রাখতে গিয়ে চিদম্বরম জানান, বর্তমানে দেশের অর্থনীতি খুবই দুর্বল। দ্রুত আর্থিক বৃদ্ধির পথে দেশকে নিয়ে যেতে শক্ত পদক্ষেপ নেওয়ার প্রয়োজন রয়েছে। যা একমাত্র প্রধানমন্ত্রী মোদিই নিতে পারেন। শুধু তাই নয়, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বাজেট বক্তৃতাকে ‘পানসে’ তকমা দিয়ে তিনি দাবি করেন, এই বাজেটে লগ্নি ও সঞ্চয় বৃদ্ধির বিষয়ে একটি শব্দও খরচ করা হয়নি। ২০২৪-২৫ অর্থবর্ষের মধ্যে ভারতের অর্থনীতিকে ৫ লক্ষ কোটি ডলারের পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রার কথা জানিয়েছে মোদি সরকার। এদিন সেই প্রসঙ্গেও মুখ খুলেছেন বর্ষীয়ান এই কংগ্রেস নেতা। বিষয়টিকে একেবারেই গুরুত্ব দিতে নারাজ চিদম্বরম জানান, আগামী ৬-৭ বছরে দেশের অর্থনীতি ‘চক্রবৃদ্ধির জাদু’তে নিজে থেকেই দ্বিগুণ হবে। এর জন্য কোনও প্রধানমন্ত্রী অথবা অর্থমন্ত্রীর প্রয়োজন নেই। তিনি বলেন, ‘৫ লক্ষ কোটি মার্কিন ডলারের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। খুব ভালো কথা। আমি আপনাদের আরও ভালো লক্ষ্যমাত্রা দিচ্ছি। ১৯৯০-৯১ অর্থবর্ষে ভারতের অর্থনীতি ছিল ৩২০০ কোটি ডলারের। ২০০৩-০৪ অর্থবর্ষে সেটা দ্বিগুণ হয়ে ৬১৮০ কোটি ডলারে পৌঁছে যায়। তারপর ইউপিএ সরকার ক্ষমতায় আসার মাত্র চার বছরে ৬১৮০ কোটি ডলারের অর্থনীতি বেড়ে ১.২২ লক্ষ কোটি ডলার হয়। আবার সেখান থেকে ২০১৭ সালের সেপ্টেম্বরে দেশের অর্থনীতি ২.৪৮ লক্ষ কোটি ডলারে পৌঁছে যায়। আগামী পাঁচ বছরে সেটা আরও বেড়ে পাঁচ লক্ষ কোটি ডলার হবে। এর জন্য কোনও প্রধানমন্ত্রী অথবা অর্থমন্ত্রীর প্রয়োজন নেই। এই বৃদ্ধি ঘটবেই। এটাই তো চক্রবৃদ্ধির জাদু।’ ঋণদাতা এবং গ্রহীতা মাত্রই এই অঙ্ক জানেন বলেই দাবি করেন প্রাক্তন অর্থমন্ত্রী।
এদিন রাজ্যসভায় কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে সরাসরি আক্রমণ করে চিদম্বরম জানান, বাজেটে কোনও গোদা পরিসংখ্যান পেশ করেননি নির্মলা। কিন্তু, বাজেট ভাষণে সেগুলির উল্লেখ করা দরকার ছিল। মানুষ সেগুলোই জানতে চায়। কারণ, তাঁদের পক্ষে বাজেটের আনুষঙ্গিক নথিপত্রগুলি দেখা সম্ভব হয়ে ওঠে না। প্রাক্তন অর্থমন্ত্রী বলেন, ‘সাম্প্রতিক অতীতে এমন পরিসংখ্যানহীন বাজেট বক্তৃতা আমার মনে পড়ছে না।’

12th  July, 2019
দুই পাকিস্তানি সহ তিন লস্কর জঙ্গি খতম 

শ্রীনগর: হামলার বদলা। লস্কর-ই-তোইবার তিন জঙ্গিকে খতম করল নিরাপত্তাবাহিনী। তাদের মধ্যে দু’জন পাকিস্তানি নাগরিক। উদ্ধার হয়েছে একে-৪৭ সহ বিপুল আগ্নেয়াস্ত্র। রবিবার ভোরে জম্মু ও কাশ্মীরের বারামুলা জেলার সোপরে অভিযান চালায় নিরাপত্তা বাহিনী।
বিশদ

রাজস্থানের জট বাড়ল, পুলিসের সমন
পেয়ে দিল্লিতে নালিশ শচীন পাইলটের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি: জয়পুর সিভিল লাইনসের ১১ নম্বর বাংলোয় সমনের চিঠি পৌঁছতেই শুরু হয়ে গেল টানাপোড়েন। মুখ্যমন্ত্রী অশোক গেহলটের বাংলোতেও পৌঁছেছে একই চিঠি। কিন্তু রাজ্যের উপ মুখ্যমন্ত্রী হওয়া সত্ত্বেও বিধায়ক কেনাবেচনার ইস্যুতে কেন তাঁকে ডাকছে পুলিস?
বিশদ

মহারাষ্ট্রে মৃত্যু ১০ হাজার পার, সপ্তাহান্তে
লকডাউন জারির সিদ্ধান্ত উত্তরপ্রদেশের

মুম্বই ও নয়াদিল্লি: করোনা মহামারীর করাল রূপ দেখছে মহারাষ্ট্র। রবিবার ১০ হাজার ছাড়িয়ে গেল মোট মৃত্যুর সংখ্যা। মুম্বইয়ের গণ্ডি ছাড়িয়ে আতঙ্ক আর উদ্বেগ বাড়ছে রাজ্যের সর্বত্র। পরিসংখ্যান বলছে, মহারাষ্ট্রে প্রতি ৫ দিনে হাজারের বেশি মানুষের মৃত্যু হচ্ছে। গত ২৫ দিন এই ধারা অব্যাহত।
বিশদ

করোনা পরিস্থিতির উন্নতি, জুলাইয়ে
হোম আইসোলেশনে রোগীর মৃত্যু হয়নি

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি: ইন্টার স্টেট বাস সার্ভিস সোমবার থেকে শুরু হবে। দিল্লি ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি অনুমোদন দিয়েছে। যাবতীয় হেরিটেজ সাইট খুলে দেওয়া হয়েছে। পুরোদমে যানবাহনের রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে। কন্টেইনমেন্ট জোনের সংখ্যা কমছে। এসবের কারণ দিল্লিতে কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণ হার কমতে শুরু করেছে। 
বিশদ

গ্যাংস্টার বিকাশের এনকাউন্টার নিয়ে
তদন্তের নির্দেশ উত্তরপ্রদেশ সরকারের 

লখনউ: বিকাশের এনকাউন্টার নিয়ে এবার তদন্ত কমিশন গঠন করল উত্তরপ্রদেশ সরকার। প্রাক্তন বিচারপতির নেতৃত্বে এক সদস্যের ওই কমিশন গঠনের জন্য রবিবার নির্দেশ দেয় যোগী সরকার। আগামী ২ মাসের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে হবে।
বিশদ

কীভাবে পালিয়েছিল স্বপ্না, বিরোধীদের
তোপের মুখে কেরলের বাম সরকার

তিরুবনন্তপুরম: সোনা পাচারের সঙ্গে যুক্ত থাকা কেরল সরকারের তথ্য প্রযুক্তি দপ্তরের প্রাক্তন কর্মী স্বপ্না সুরেশের গ্রেপ্তারি মামলায় উত্তপ্ত কেরলের রাজনীতি। লকডাউন পর্বের মধ্যেও কীভাবে স্বপ্না ও অন্য অভিযুক্তরা রাজ্য থেকে অন্য রাজ্যে পালাতে পারল, সেই প্রশ্ন তুলেছে বিরোধীরা।
বিশদ

গতি বাড়াতে রাজ্য সহ দেশের ৬টি
রুটে বৈদ্যুতিকীকরণের কাজ রেলের

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: করোনা পরিস্থিতির মধ্যেও বৈদ্যুতিকীকরণের মাধ্যমে ট্রেনের গতি বাড়ানোর ক্ষেত্রে পশ্চিমবঙ্গের একাধিক রুটেই জোর দিয়েছে রেলমন্ত্রক। এক্ষেত্রে দেশের যে ছ’টি রুটকে বেছে নিয়েছে রেল বোর্ড, তার মধ্যে চারটিই বাংলার।
বিশদ

ফের দাম বাড়ল ডিজেলের,
পেট্রল অপরিবর্তিত

  নয়াদিল্লি: ফের বাড়ল ডিজেলের দাম। দু’সপ্তাহ আগে দিল্লিতে প্রথমবার ডিজেলের মূল্য লিটার প্রতি ৮০ টাকা ছাড়িয়েছিল। রবিবার তা প্রতি লিটারে ১৬ পয়সা বেড়ে ৮১ ছুঁই ছুঁই। রাজধানী দিল্লিতে এখন ডিজেলের দাম লিটারপিছু ৮০.৯৪ টাকা।
বিশদ

 তিরুবনন্তপুরমে রোষের মুখে চিকিৎসক দল

  তিরুবনন্তপুরম: কেরলের তিরুবন্তপুরমে জনতার রোষের মুখে এবার চিকিৎসক সহ একদল স্বাস্থ্যকর্মী। ফ্রন্টলাইনে দাঁড়িয়ে কাজ করা কোভিড যুদ্ধের সেনানীদের গাড়ি আটকে বিক্ষোভ দেখাল একদল বাসিন্দা। সামাজিক দূরত্বকে বুড়ো আঙুল দেখিয়ে মাস্ক না পরে ভিড় জমাল সকলে। বিশদ

অমিতাভের পর সংক্রামিত
ঐশ্বর্য-আরাধ্যা

 মুম্বই, পিটিআই: ‘সুরাতের একটি মন্দিরের বাইরে লেখা ছিল, কেন মন্দির বন্ধ জানেন? আসলে মন্দিরের ভগবান এখন সাদা অ্যাপ্রন পরে হাসপাতালে ডিউটি করছেন।’ করোনা যোদ্ধা ডাক্তার-নার্সদের বিগ বি একদিন এই ভাষাতেই প্রশংসা করেছিলেন। আজ তাঁর প্রায় গোটা পরিবার সেই সাদা অ্যাপ্রন পরা ভগবানের শরণাপন্ন।
বিশদ

মোদি সরকারের বিদেশ
নীতি ব্যর্থ: শারদ পাওয়ার

নয়াদিল্লি: এবার বিদেশ নীতি নিয়ে মোদি সরকারকে বিঁধলেন এনসিপি সুপ্রিমো শারদ পাওয়ার। বিজেপি সরকারের ব্যর্থ বিদেশ নীতির জন্যই প্রতিবেশী দেশগুলি আজ দিল্লির থেকে মুখ ঘুরিয়ে নিচ্ছে। এছাড়া ভারতের প্রধান প্রতিদ্বন্দ্বী এখন পাকিস্তান নয়, চীন।
বিশদ

সঙ্কটজনক করোনা রোগীকে দেওয়া যাবে
সোরিয়াসিসের ইঞ্জেকশন: ডিসিজিআই

  নয়াদিল্লি: হাইড্রক্সিক্লোরোকুইন, রেমডেসিভিরের পর এবার ইটোলিজুমাব। ভারতে করোনা রোগীদের চিকিৎসায় চর্মরোগ সোরিয়াসিসের প্রতিষেধক ইঞ্জেকশন ‘ইটোলিজুমাব’ ব্যবহারের অনুমতি দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া বা ডিসিজিআই।
বিশদ

এসবিআইয়ের ভুয়ো ব্রাঞ্চ
খুলে গ্রেপ্তার হল কিশোর

  চেন্নাই: স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (এসবিআই) ভুয়ো ব্রাঞ্চ খোলার অভিযোগে ১৯ বছরের এক কিশোরকে গ্রেপ্তার করল পুলিস। ঘটনাটি ঘটেছে তামিলনাড়ুর পানরুতি এলাকায়। পুলিস সূত্রে খবর, বাড়ির উপরের তলায় ওই ব্রাঞ্চটি খুলেছিল ধৃত কিশোর।
বিশদ

করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারত
‘ভালো অবস্থায়’ রয়েছে: অমিত শাহ

  গুরুগ্রাম (পিটিআই): রোজ তৈরি হচ্ছে সংক্রমণের নতুন রেকর্ড। যদিও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দাবি, করোনা মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে ‘ভালো অবস্থায়’ রয়েছে ভারত। রবিবার গুরুগ্রামে কেন্দ্রীয় সশস্ত্র পুলিস বাহিনীর একটি অনুষ্ঠানে তিনি একথা বলেন। বিশদ

Pages: 12345

একনজরে
মাদ্রিদ: রিয়াল মাদ্রিদের লিগ জয় কার্যত নিশ্চিত। অঘটন না ঘটলে এক ম্যাচ বাকি থাকতেই খেতাব জিতবে জিনেদিন জিদান-ব্রিগেড। লিগ তালিকায় দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার চেয়ে ...

  ওয়াশিংটন: ভুয়ো লাইসেন্সধারী পাইলটদের উপর বিশ্বাস নেই। ইউরোপের পর এবার আমেরিকাতেও নিষিদ্ধ হল পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ)। ...

সুমন তেওয়ারি  আসানসোল: করোনার দাপটের মধ্যেই এবার ডেঙ্গু হানা দিল পশ্চিম বর্ধমান জেলায়। স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, আসানসোল, দুর্গাপুর সহ জেলার বিভিন্ন প্রান্তে এখনও ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কথা রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বদলির পর বাড়ির কাছেই কাজের সুযোগ পেলেন চারশোর বেশি স্বাস্থ্যকর্মী। শুক্রবার ৪১৫ জন মেডিক্যাল টেকনোলজিস্টকে রাজ্যের বিভিন্ন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীরা বেশ কিছু সুযোগের সংবাদে আনন্দিত হবেন। বিদ্যার্থীরা পরিশ্রমের সুফল নিশ্চয় পাবে। ভুল সিদ্ধান্ত থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩০: কলকাতায় দ্য জেনারেল অ্যাসেম্বলিজ ইনস্টিটিউশন, অধুনা স্কটিশ চার্চ কলেজ প্রতিষ্ঠা করলেন আলেকজান্ডার ডাফ এবং রাজা রামমোহন রায়
১৯০০: অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯৪২: মার্কিন অভিনেতা হ্যারিসন ফোর্ডের জন্ম
১৯৫৫: সাহিত্যিক আশাপূর্ণা দেবীর মৃত্যু
২০১১: মুম্বইয়ে ধারাবাহিক তিনটি বিস্ফোরণে হত ২৬, জখম ১৩০
২০১৩: বোফর্স কান্ডে অভিযুক্ত ইতালীয় ব্যবসায়ী অত্তাভিও কাত্রোচ্চির মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩১ টাকা ৭৬.০৩ টাকা
পাউন্ড ৯৩.০০ টাকা ৯৬.২৯ টাকা
ইউরো ৮৩.২৩ টাকা ৮৬.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
11th  July, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৭৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,২২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,৯৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১,২২০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫১,৩৩০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
12th  July, 2020

দিন পঞ্জিকা

২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০, সোমবার, অষ্টমী ৩২/৪৫ অপঃ ৬/১০। রেবতী ১৫/২৫ দিবা ১১/১৪। সূর্যোদয় ৫/৩/৫২, সূর্যাস্ত ৬/২০/৩৮। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২২ মধ্যে। রাত্রি ৯/১২ গতে ১২/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ২/৫৫ মধ্যে। বারবেলা ৬/৪৩ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে। কালরাত্রি ১০/২১ গতে ১১/৪২ মধ্যে।
২৮ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০, সোমবার, অষ্টমী অপরাহ্ন ৫/০। রেবতী নক্ষত্র দিবা ১১/৮। সূযোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৪ মধ্যে ও ১/২৯ গতে ২/৫৫ মধ্যে। কালবেলা ৬/৪৩ গতে ৮/২৩ মধ্যে ও ৩/৩ গতে ৪/৪৩ মধ্যে। কালরাত্রি ১০/২৩ গতে ১১/৪৩ মধ্যে।
২১ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কর্ণাটকে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ২,৬২৭
কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২,৬২৭ জনের শরীরে ...বিশদ

12-07-2020 - 08:57:56 PM

রাজ্যে করোনা আক্রান্ত ৩০ হাজার ছাড়াল
রাজ্যে করোনা আক্রান্ত ৩০ হাজার ছাড়াল। পাশাপাশি গত ২৪ ঘণ্টায় ...বিশদ

12-07-2020 - 07:28:42 PM

কেরালায় একদিনে করোনা আক্রান্ত ৪৩৫ 
কেরালায় গত ২৪ ঘণ্টায় ৪৩৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। ৪ ...বিশদ

12-07-2020 - 06:54:11 PM

২৪ ঘণ্টায় নয়াদিল্লিতে করোনায় আক্রান্ত ১,৫৭৩
২৪ ঘণ্টায় নয়াদিল্লিতে নতুন করে আরও ১,৫৭৩ জনের শরীরে মিলল ...বিশদ

12-07-2020 - 06:47:29 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ৪,২৪৪ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ২৪৪ জন করোনায় আক্রান্ত ...বিশদ

12-07-2020 - 06:41:48 PM

বিহারে একদিনে করোনা আক্রান্ত ১,২৬৬ 
বিহারে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ২৬৬ জন করোনায় আক্রান্ত ...বিশদ

12-07-2020 - 04:47:18 PM