Bartaman Patrika
দেশ
 

কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে তর্কাতর্কিতে জড়ালেন খোদ বিজেপি এমপি রুডি, অস্বস্তিতে মোদি সরকার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৮ জুলাই: লোকসভার প্রশ্নোত্তর পর্বে এবার কেন্দ্রীয় সরকারকেই বিপাকে ফেলে দিলেন বিজেপির এমপি রাজীবপ্রতাপ রুডি। বিহারের ইকো ট্যুরিজম সংক্রান্ত এক প্রশ্নের উত্তর নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেলের সঙ্গে কার্যত তর্কাতর্কিতেই জড়িয়ে পড়েন তিনি। এই ঘটনায় অস্বস্তিতে পড়েছে গেরুয়া শিবির। এদিন লোকসভার প্রশ্নোত্তর পর্বে রাজীবপ্রতাপ রুডি অভিযোগ করেছেন, বিহারের ইকো ট্যুরিজম নিয়ে কেন্দ্রীয় সরকার তাঁর কোনও কথাই শোনেনি। বরং বছরের পর বছর ধরে কেন্দ্রীয় পর্যটনমন্ত্রকের আধিকারিকেরা তাঁকে এই সংক্রান্ত নতুন নতুন নিয়মের কথা শুনিয়েছেন।
আজ লোকসভায় বিহারের ওই বিজেপি এমপি বলেন, ‘এই বিষয় নিয়ে গত তিন বছর ধরে আমি ঘুরে বেরাচ্ছি। কিন্তু কেন্দ্রীয় সরকারের কোন দপ্তরে গিয়ে এইসব প্রস্তাব নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে, তা আমার বোধগম্য হচ্ছে না। ২০১৮ সালের ৯ মার্চ এই প্রস্তাবই আমি কেন্দ্রীয় সরকারকে দিয়েছিলাম। যখনই আমি প্রস্তাব নিয়ে মন্ত্রীর কোনও আধিকারিকের সঙ্গে দেখা করি, আমাকে নতুন নতুন নিয়মের কথা বলা হয়। শুনতে পাই সংশ্লিষ্ট প্রস্তাব নাকি কেন্দ্রের বিবেচনাধীন। একে সরকার যে নাম দিতে চায় দিয়ে দিক। ইকো ট্যুরিজম করতে পারে, রিলিজিয়াস ট্যুরিজম করতে পারে, অথবা অন্য কিছুও করা যেতে পারে। কিন্তু পর্যটনের খাতে বিহারের যা পাওনা হয়, তার পুরোটাই বিহারের মানুষের পাওয়া উচিত।’ এরপরেই বিজেপি সংসদ সদস্য রাজীবপ্রতাপ রুডিকে কার্যত চ্যালেঞ্জ ছুঁড়ে কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল বলেন, ‘বিজেপি এমপি আমাকে যতগুলি চিঠি লিখেছেন, তার সবই আমার কাছে রয়েছে। চাইলে আমি সেগুলি দেখিয়েও দিতে পারি। কিন্তু কোনও চিঠিই আমার মন্ত্রকের সঙ্গে সম্পর্কিত নয়। বরং সেইসব চিঠি আমি সংশ্লিষ্ট মন্ত্রকের কাছে পাঠিয়ে দিয়েছি।’
বিজেপি এমপির প্রস্তাবের দাবি নস্যাৎ করে দিয়ে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ‘বিহারের ইকো ট্যুরিজম নিয়ে একটি সাধারণ চিঠি এসেছিল। না এসেছে কোনও ডিপিআর, না কোনও প্রস্তাব। যদি বিহার সরকার কোনও ডিপিআর না পাঠায়, তাহলে এই ইস্যুতে আগামীদিনে কোনও কাজ করা সম্ভব নয়।’ রাজীবপ্রতাপ রুডি বলেন, ‘যদি মন্ত্রকের আধিকারিকেরা ডিপিআর জমা না দেয়, তাহলে তা প্রিভিলেজের শামিল।’ যদিও কেন্দ্রীয় মন্ত্রী এবং বিজেপি এমপির মধ্যে এই তর্ক আর বাড়তে দিতে চাননি লোকসভার স্পিকার ওম বিড়লা। কেন্দ্রের শাসক দলের একজন এমপিরই এভাবে কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে তর্কে জড়িয়ে পড়ার ঘটনায় স্বাভাবিকভাবেই হকচকিয়ে যান লোকসভায় উপস্থিত বিজেপির সংসদ সদস্যরা। কেউ কেউ হাত নেড়ে রাজীবপ্রতাপ রুডিকে বসেও যেতে বলেন। রাজীবপ্রতাপ রুডির এহেন প্রশ্নকে বিরোধী বেঞ্চের একাংশ টেবিল চাপড়ে স্বাগত জানান।

09th  July, 2019
কর্মচারী খুনে সরবন ভবনের প্রতিষ্ঠাতা
রাজাগোপালকে আত্মসমর্পণ করার নির্দেশ

 নয়াদিল্লি, ৯ জুলাই (পিটিআই): আর সময় দেওয়া যাবে না। শীঘ্রই আত্মসমর্পণ করতে হবে কর্মচারীকে খুনে দোষী সাব্যস্ত দক্ষিণ ভারতের জনপ্রিয় ফুড চেন সরবন ভবনের প্রতিষ্ঠাতা পি রাজাগোপালকে। মঙ্গলবার এমনটাই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।
বিশদ

10th  July, 2019
দেশের অর্থনীতির লক্ষ্য পূরণে এগিয়ে আসতে হবে বেসরকারি সংস্থাকেই, দাবি নীতি আয়োগ কর্তার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০২৫ সালের মধ্যে ভারতকে পাঁচ লক্ষ কোটি মার্কিন ডলারের অর্থনীতি বানানোর চিন্তা করছে কেন্দ্রীয় সরকার। এবারের বাজেট প্রস্তাবে সেই স্বপ্নই ফেরি করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কিন্তু সেই কাজ যে সরকারের একার পক্ষে সম্ভব নয়, তা জানিয়ে দিলেন নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার।
বিশদ

10th  July, 2019
উত্তরাখণ্ডে খাদে বাস পড়ে মৃত ২, আহত ১৬

 দেরাদুন, ৯ জুলাই: উত্তরাখণ্ডে গভীর খাদে বাস পড়ে মৃত্যু হল অন্তত দু’জনের। আহত হয়েছেন ১৬ জন। মঙ্গলবার ঘটনাটি ঘটেছে পাউরি জেলার কাভ্রা গ্রামের কাছে। ঘটনাস্থলে উদ্ধারকাজ শুরু করেছে রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী।
বিশদ

10th  July, 2019
  নবি মুম্বইতে বাইকে সেতু পার হতে গিয়ে ভেসে গেলেন দম্পতি

 পানভেল, ৯ জুলাই: নবি মুম্বইয়ের পানভেলে বাইকে করে সেতু পার হতে গিয়ে নদীর স্রোতে ভেসে গেলেন এক দম্পতি। এখনও পর্যন্ত তাঁদের কোনও খোঁজ মেলেনি। মঙ্গলবার সকাল সাড়ে সাতটা নাগাদ ঘটনাটি ঘটেছে পানভেল শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে মাথেরান রোডে উমরোলি গ্রামের কাছে গাদি নদীর উপর একটি সেতুতে।
বিশদ

10th  July, 2019
  দেশজুড়ে বড়মাপের তল্লাশি অভিযান চালাল সিবিআই

 নয়াদিল্লি, ৯ জুলাই (পিটিআই): আর্থিক দুর্নীতি, অস্ত্র পাচার এবং অপরাধমূলক কর্মকাণ্ডের তদন্তে দেশজুড়ে তল্লাশি অভিযানে নামল সিবিআই। মঙ্গলবার ১৯টি রাজ্যের ১১০টি জায়গায় তল্লাশি চালায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। সিবিআই সূত্রে খবর, এই মামলার তদন্তে নেমে ইতিমধ্যে ৩০টি নতুন মামলা দায়ের করা হয়েছে।
বিশদ

10th  July, 2019
 বিধায়ক পদ থেকে ইস্তফা দিলেন এনসিপি’র পাণ্ডুরঙ্গ ওয়ারোরা

 মুম্বই, ৯ জুলাই (পিটিআই): এনসিপির বিধায়ক পদ থেকে ইস্তফা দিলেন পাণ্ডুরঙ্গ ওয়ারোরা। মহারাষ্ট্রের শাহাপুরের বিধায়ক ছিলেন তিনি। মঙ্গলবার, শিবসেনার নেতা তথা রাজ্যের পূর্তমন্ত্রী একনাথ সিন্ধেকে সঙ্গে নিয়ে বিধানসভার অধ্যক্ষ হরিভাই বাগাড়ের হাতে ইস্তফাপত্র তুলে দেন তিনি।
বিশদ

10th  July, 2019
উত্তরপ্রদেশে ব্রিজ থেকে খালে পড়ে গেল বাস, মৃত্যু ২৯ যাত্রীর

আগ্রা, ৮ জুলাই (পিটিআই): সোমবার ভোর সাড়ে চারটে নাগাদ নয়ডার সঙ্গে আগ্রার সংযোগকারী ছ’লেনের যমুনা এক্সপ্রেসওয়ে ধরে ছুটে যাচ্ছিল ‘জনরথ’ বাস। প্রতিদিনই ভোররাতে আগ্রা থেকে রওনা হয়ে রাজধানীর আনন্দ বিহার আইএসবিটিতে পৌঁছয় দূরপাল্লার বাসগুলি।
বিশদ

09th  July, 2019
স্পিকার রমেশ কুমারের সিদ্ধান্তে ঝুলে দু’তরফের ভাগ্য
বিদ্রোহীদের ইস্তফা গৃহীত হলে কর্ণাটক বিধানসভায় সংখ্যাগরিষ্ঠ বিজেপি

বেঙ্গালুরু, ৮ জুলাই: দ্রুত বদলাচ্ছে কর্ণাটকের রাজনৈতিক চিত্র। দুই নির্দল মন্ত্রীর সমর্থন প্রত্যাহার ও কংগ্রেস-জেডিএসের ১৩ জন বিধায়কের পদত্যাগে সঙ্কটে কুমারস্বামীর সরকার। অন্যদিকে, ১০৫ জন বিধায়ক নিয়ে সরকার গড়তে তৎপর বিজেপি। ইতিমধ্যেই পদত্যাগী দুই নির্দল বিধায়ক বিজেপিকে সমর্থনের ঘোষণা করেছেন।
বিশদ

09th  July, 2019
 ফের মুষলধারে বৃষ্টি, নাকাল মুম্বইবাসী

  মুম্বই, ৮ জুলাই (পিটিআই): ফের বৃষ্টিতে বিপর্যস্ত বাণিজ্যনগরী। মাঝে স্বল্প বিরতির পর সোমবার প্রবল বর্ষণে ক্ষতিগ্রস্ত হয়েছে মুম্বইয়ের জনজীবন। ব্যাহত হয়েছে সড়ক ও রেল যোগাযোগ। সামান্য হলেও প্রভাব পড়েছে মুম্বই বিমানবন্দরে বিমান ওঠানামায়। যদিও কোনও আশার বাণী শোনাতে পারেনি দেশের হাওয়া অফিস।
বিশদ

09th  July, 2019
 যোগী সরকারকে তুলোধোনা করলেন উত্তরপ্রদেশের সেই চিকিৎসক কাফিল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খোদ দেশের শীর্ষ আদালতের নির্দেশ সত্ত্বেও সরকার আমার সাসপেনশনের সময়ের বকেয়া মেটাচ্ছে না। যার পরিমাণ প্রায় ১৬ লক্ষ টাকা। সোমবার শহরে এসে এক সাংবাদিক সম্মেলনে এভাবেই উত্তরপ্রদেশের যোগী সরকারের বিরুদ্ধে তোপ দাগলেন সাসপেন্ড হওয়া সেই শিশু চিকিৎসক ডাঃ কাফিল খান।
বিশদ

09th  July, 2019
শিশুদের ভারী ব্যাগ বইতে হচ্ছে
বলে মনে করে না বম্বে হাইকোর্ট

মুম্বই, ৮ জুলাই (পিটিআই): শিশুদের মোটেও অপ্রয়োজনীয়ভাবে ভারী ব্যাগ বইতে হচ্ছে না। কারণ সময়ের সঙ্গে তাল মিলিয়ে পাঠ্যবই পাতলা হয়ে গিয়েছে। উপলব্ধি বম্বে হাইকোর্টের। স্কুলপড়ুয়াদের ব্যাগের ভার কমানোর জন্য নির্দেশ চেয়ে পেশ হয়েছিল একটি আবেদন। তার ভিত্তিতেই সোমবার আদালতের এই পর্যবেক্ষণ।
বিশদ

09th  July, 2019
 কর্ণাটক: সরকার বাঁচানোর শেষ চেষ্টা,
দিতে কংগ্রেস-জেডিএস মন্ত্রীদের গণ-ইস্তফা

  বেঙ্গালুরু, ৮ জুলাই (পিটিআই): প্রদীপ টিমটিম করে জ্বলছে। অবস্থা অতি সঙ্কটজনক। বিপদ বাড়িয়ে ইস্তফা দিয়েছেন দুই নির্দল বিধায়ক তথা মন্ত্রী এইচ নাগেশ এবং আর শঙ্কর। দু’জনেই জানিয়ে দিয়েছেন, বিজেপি সরকার গড়লে তাঁদের সমর্থন পাবে। একেবারে খাদের কিনারায় দাঁড়িয়ে সোমবার শেষ চেষ্টায় নামল কংগ্রেস-জেডিএস শিবির।
বিশদ

09th  July, 2019
 মহারাষ্ট্রের গ্রামে বাঘিনী ও দুই শাবকের দেহ উদ্ধার

  চন্দ্রপুর, ৮ জুলাই (পিটিআই): মহারাষ্ট্রে জঙ্গল সংলগ্ন গ্রাম থেকে এক বাঘিনী ও দুই ব্যাঘ্রশাবকের দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়াল। সোমবার সকালে চন্দ্রপুর জেলার মেটেপুর গ্রামে একটি নালার কাছ থেকে দেহগুলি দেখতে পাওয়া যায় বলে জানিয়েছেন চিমুর ফরেস্ট রেঞ্জের মুখ্য বনপাল এস ভি রামারাও।
বিশদ

09th  July, 2019
ইউএপিএ: সরকার স্বৈরাচারী ব্যবস্থা কায়েম করতে চাইছে, সরব বিরোধীরা
গ্রেপ্তার করে প্রয়োজনে পুলিশ সন্ত্রাসবাদের ধারায় মামলা করতে পারবে, লোকসভায় বিল পেশ

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৮ জুলাই: আনলফুল অ্যাক্টিভিটিজ সংশোধনী আইনের প্রস্তাবিত বিল নিয়ে তুমুল হইচই শুরু হয়েছে। আজ লোকসভায় এই বিল পেশ করা হয়। বিরোধীরা অভিযোগ করেছে এই বিলের মাধ্যমে সরকার স্বৈরাচারী ব্যবস্থা কায়েম করতে চাইছে। 
বিশদ

09th  July, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, খড়্গপুর: নারায়ণগড়ের কুশবসান পঞ্চায়েতের গেনুয়া রেড়িপুর গ্রামে বুধবার তৃণমূল নেতাদের বাড়িতে হামলার অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়। তৃণমূলের অভিযোগ, ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডোমিসাইল বিতর্কের জল এবার গড়াতে চলেছে আদালতে। এ নিয়ে হাইকোর্টে মামলা করতে চলেছে নিট পাশ ছাত্রছাত্রী এবং অভিভাবকদের একাংশ। শুক্রবার এ নিয়ে উচ্চ আদালতে মামলা দায়ের হতে চলেছে বলে সূত্রের খবর। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পাত্রের বাড়ির দাবিমতো বাপের বাড়ি থেকে টাকা আনতে না পারায় বিয়ের সাড়ে ৪ মাসের মধ্যে এক গৃহবধূকে শ্বাসরোধ করে খুনের অভিযোগ উঠল তাঁর শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। পুলিস জানিয়েছে, মৃতার নাম আতিফা খাতুন (১৬)। ...

 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: জেমস নিসামের বল যুজবেন্দ্র চাহালের ব্যাটের কানা ছুঁয়ে উইকেটরক্ষক টম লাথামের দস্তানায় জমা পড়তেই অধিনায়ক কেন উইলিয়ামসন বুকে টেনে নিলেন মার্টিন গাপটিলকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আবেগের বশে কোনও কাজ না করাই ভালো। দাম্পত্য জীবনে বনিবনার অভাবে সংসারে অশান্তি বাড়বে। কর্মে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৮৩ টাকা ৬৯.৫২ টাকা
পাউন্ড ৮৩.৯৪ টাকা ৮৭.০৭ টাকা
ইউরো ৭৫.৪৬ টাকা ৭৮.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,৭৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৯৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৪৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষা‌ঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দশমী ৫০/০ রাত্রি ১/৩। স্বাতী ২৭/১১ দিবা ৩/৫৫। সূ উ ৫/২/৪৯, অ ৬/২১/১, অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি। রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪২ গতে ১/২ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, নবমী ০/১৫/১৭ প্রাতঃ ৫/৮/৪৭ পরে দশমী ৫৬/১২/২১ রাত্রি ৩/৩১/৪০। স্বাতীনক্ষত্র ৩৫/৩৮/১৯ রাত্রি ৭/১৮/৪, সূ উ ৫/২/৪৪, অ ৬/২৩/১০, অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৪/৪৩/৬ গতে ৬/২৩/১০ মধ্যে, কালবেলা ৩/৩/৩ গতে ৪/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ১১/৪২/৫৭ গতে ১/২/৫৪ মধ্যে।
৭ জেল্কদ
এই মুহূর্তে
 বিশ্বকাপ: অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

09:49:59 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ২১০/২ (৩০ ওভার)

09:41:16 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ১৪৭/২ (২০ ওভার)

08:55:51 PM

বিশ্বকাপ: ইংল্যান্ড ৫০/০ (১০ ওভার)

08:00:01 PM

 মুচিপাড়া ডাকাতি: একজন কনস্টেবল পলাতক

06:46:00 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ডকে ২২৪ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া

06:44:41 PM