Bartaman Patrika
দেশ
 
 

 পুরীতে প্রভু জগন্নাথদেবের স্নানের পূর্ব মুহূর্ত। পিটিআই চিত্র

 বিজেপির কার্যকরী সভাপতি হলেন জে পি নাড্ডা

 নয়াদিল্লি, ১৭ জুন (পিটিআই): বিজেপি সভাপতি পদেই রইলেন অমিত শাহ। তবে তাঁর দায়িত্ব কার্যত নিয়ে নিলেন প্রাক্তন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জগৎপ্রকাশ নাড্ডা। এদিনই বিজেপির কার্যকরী সভাপতি হিসেবে তাঁর নাম ঘোষণা করা হল। সূত্রের খবর, বিজেপি সংসদীয় দলের গুরুত্বপূর্ণ বৈঠকে ওই সিদ্ধান্ত হয়েছে। বৈঠকে হাজির ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, বর্ষীয়ান নেত্রী সুষমা স্বরাজ প্রমুখ। পরে বৈঠক শেষে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, গত পাঁচ বছর ধরে সভাপতি হিসেবে সাফল্যের সঙ্গে কাজ সামলেছেন অমিত শাহ। এখন তিনি স্বরাষ্ট্রমন্ত্রী। তাই কারওকে দলের দায়িত্ব দেওয়ার জন্য অনুরোধ করেছিলেন অমিত শাহ। বিজেপির সংসদীয় বোর্ড জে পি নাড্ডাকে কার্যকরী সভাপতি পদে নিয়োগ করেছে। সভাপতি অমিত শাহের অধীনে আগামী ছ’মাস দলের দৈনন্দিন কাজকর্ম দেখভাল করবেন হিমাচল প্রদেশ থেকে রাজ্যসভায় আসা নাড্ডা। সূত্রের খবর, ডিসেম্বর বা জানুয়ারির মধ্যেই দলের সদস্য সংগ্রহ ও সাংগঠনিক নির্বাচনের কাজ শেষ হবে। তারপরেই নাড্ডা আনুষ্ঠানিকভাবে বিজেপির সর্বভারতীয় সভাপতির দায়িত্বভার নেবেন।

বিতর্কে কেন্দ্র ও রাজ্যের দুই মন্ত্রী
বিহারে শিশুমৃত্যু বেড়ে ১০০, রিপোর্ট চেয়ে রাজ্য ও স্বাস্থ্যমন্ত্রককে নোটিস পাঠল জাতীয় মানবাধিকার কমিশন

পাটনা, ১৭ জুন: বিহারে এনসেফেলাইটিসে শিশুমৃত্যুর ঘটনায় উদ্বেগ প্রকাশ করে রাজ্য ও স্বাস্থ্যমন্ত্রককে নোটিস পাঠাল জাতীয় মানবাধিকার কমিশন (এনএইচআরসি)। ইতিমধ্যে প্রায় ১০০ জন শিশু প্রাণ হারিয়েছে। পরিস্থিতি জটিল বুঝে সোমবার বিকেল ৫টায় স্বাস্থ্যদপ্তরের পদস্থ আধিকারিকদের নিয়ে বৈঠক করেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।
বিশদ

অনন্তনাগে গুলির লড়াইয়ে শহিদ এক সেনা মেজর, খতম দুই জঙ্গি
পুলওয়ামায় সেনা কনভয় লক্ষ্য করে আইইডি বিস্ফোরণ ঘটাল জঙ্গিরা

শ্রীনগর, ১৭ জুন (পিটিআই): গতকালই পুলওয়ামা ধাঁচের হামলার আগাম তথ্য দিয়েছিল ইসলামাবাদ। তার ২৪ ঘণ্টার মধ্যেই সেই পুলওয়ামা জেলাতেই সেনা কনভয়ে আইইডি বিস্ফোরণ ঘটাল জঙ্গিরা।
বিশদ

 দেশজুড়ে ধর্মঘটে শামিল ডাক্তাররা, ব্যাহত চিকিৎসা পরিষেবা

 নয়াদিল্লি, ১৭ জুন (পিটিআই): সোমবার মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)-এর ডাকে দেশজুড়ে বিক্ষোভে শামিল হলেন চিকিৎসকরা। কলকাতার এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসকদের নিগ্রহকাণ্ডের প্রতিবাদে ২৪ ঘণ্টা দেশজুড়ে ধর্মঘটের ডাক দেয় আইএমএ। তবে হাসপাতালের জরুরি বিভাগকে ধর্মঘটের আওতার বাইরে রাখা হয়।
বিশদ

জগন্নাথদেবের ‘স্নানযাত্রা’য়
মেতে উঠল ফণী বিধ্বস্ত পুরী

পুরী, ১৭ জুন: শ্রী জগন্নাথদেবের ‘স্নানযাত্রা’য় মেতে উঠল ফণী ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত পুরী। মূল শহরের পাশাপাশি শহরতলিতেও ফণীর ধ্বংসলীলার ছাপ দেড়মাস পরেও বর্তমান। এতদিন পরেও পুরী লাগোয়া গ্রামগুলিতে বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক হয়নি। দুমড়ে-মুচড়ে পড়ে থাকা বিদ্যুতের খুঁটিগুলি এখনও ফণীর স্মৃতি বহন করছে।
বিশদ

নির্মীয়মাণ জলের ট্যাঙ্ক
ভেঙে মৃত ৩, আহত ১১

বেঙ্গালুরু, ১৭ জুন (পিটিআই): একটি নির্মীয়মাণ জলের ট্যাঙ্ক ভেঙে পড়ে প্রাণ হারালেন তিন জন শ্রমিক। ঘটনাটি ঘটেছে কর্ণাটকের উত্তর বেঙ্গালুরুর নাগাভারা এলাকার জোগাপ্পাতে। এই ঘটনায় ১১ জন শ্রমিক গুরুতর আহত হয়েছেন। স্থানীয় দুটি হাসপাতালে তাঁদের ভর্তি করা হয়। বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজক বলে জানা গিয়েছে।
বিশদ

শহিদ সহকর্মীর বোনের বিয়ে মাতালেন বায়ুসেনার ৫০ কমান্ডো

রোহতাস, ১৭ জুন: প্রায় দু’বছর আগে মারা গিয়েছে একমাত্র ভাই। কিন্তু বিয়ের দিন শশীকলাকে শ্বশুরবাড়ি পাঠাতে এল ৫০ জন ভাই। দিনকয়েক আগে এমনই এক অভূতপূর্ব ঘটনার সাক্ষী থাকল বিহারের রোহতাসের বাদিলাডিহ গ্রাম। বায়ুসেনার শহিদ গরুড় কমান্ডো জ্যোতিপ্রকাশ নিরালার বোনের বিয়ে মাতিয়ে রাখলেন তাঁর ৫০ জন সহকর্মী।
বিশদ

 দেশ ছেড়ে পালাননি, চিকিৎসার জন্য বিদেশে গিয়েছেন, হলফনামা দিলেন মেহুল চোকসি

  নয়াদিল্লি, ১৭ জুন (পিটিআই): তিনি দেশ ছেড়ে মোটেও পালাননি। বম্বে হাইকোর্টে হলফনামা জমা দিয়ে এমনই দাবি করলেন পিএনবি জালিয়াতি মামলার অন্যতম অভিযুক্ত হীরে ব্যবসায়ী মেহুল চোকসি। হলফনামায় চোকসির আইনজীবী বলেছেন, তাঁর মক্কেল দেশ ছেড়ে পালাননি। তিনি চিকিৎসার জন্য বিদেশে গিয়েছেন।
বিশদ

 দিল্লির রাস্তায় পুলিস ও চালকের মধ্যে সংঘর্ষের ঘটনায় অমিত শাহের হস্তক্ষেপ চাইলেন অমরিন্দর ও কেজরিওয়াল

নয়াদিল্লি ও চণ্ডীগড়, ১৭ জুন (পিটিআই): রাস্তায় পুলিসের গাড়ির সঙ্গে টেম্পোর সংঘর্ষ। ওই ঘটনাকে কেন্দ্র করে পুলিস ও টেম্পো চালকের মধ্যে বচসা। এরপর সংঘর্ষের আকার নেয়। দু’পক্ষের মধ্যে সংঘর্ষে চালক সহ এক পুলিসকর্মী জখম হন। রবিবার ঘটনাটি ঘটেছে রাজধানী দিল্লির মুখার্জি নগরে।
বিশদ

 সংখ্যা নিয়ে না ভেবে সংসদে বিরোধী সদস্যদের ইতিবাচক ভূমিকায় জোর মোদির

 সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ১৭ জুন: ‘সংখ্যা যাই হোক, তা নিয়ে ভাববেন না। সংসদে ইতিবাচক ভূমিকাই আসল। বিরোধীদের প্রতিটি শব্দই মূল্যবান। সক্রিয় বিরোধীরা সংসদীয় গণতন্ত্রকেই মজবুত করে।’ সপ্তদশ লোকসভার প্রথম অধিবেশনের প্রথমদিনে সোমবার এই মন্তব্য করে বিরোধীদের মন জয় করার চেষ্টা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

 ‘এএন-৩২’র ব্ল্যাকবক্স ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত,দুর্ঘটনার কারণ জানতে আরও সময় লাগবে: সূত্র

  নয়াদিল্লি, ১৭ জুন (এএনআই): অরুণাচল প্রদেশে ভেঙে পড়া এএন-৩২ বিমানটির ব্ল্যাকবক্স ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে, ওই বিমানটির ভেঙে পড়ার প্রকৃত কারণ জানতে আরও সময় লাগবে। বায়ুসেনার এক আধিকারিক সংবাদ সংস্থা এএনআইকে এই তথ্য জানিয়েছেন। তিনি জানান, দিন তিনেক আগে দুর্ঘটনাগ্রস্ত বিমানটির ব্ল্যাকবক্স উদ্ধার করা হয়।
বিশদ

আরও ৫০ সুইস ব্যাঙ্ক গ্রাহকের তথ্য পেতে চলেছে ভারত

নয়াদিল্লি, ১৬ জুন: কালো টাকা দেশে ফিরিয়ে আনা হবে। ২০১৪ সালে বিজেপির নির্বাচনী প্রতিশ্রুতি ছিল এটা। বিপুল জনাদেশ নিয়ে ক্ষমতা দখল করার পর সেই লক্ষ্যে কাজও শুরু করে নরেন্দ্র মোদি সরকার। শেষ এক বছরে ১০০ জন ভারতীয় সুইস ব্যাঙ্ক গ্রাহকের তথ্য পাওয়া গিয়েছে।
বিশদ

 বিপ্লব দেবের বিরুদ্ধে ফেসবুকে আপত্তিকর মন্তব্য, যুবককে তিন দিনের পুলিস হেফাজত

  আগরতলা, ১৭ জুন: ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের বিরুদ্ধে ফেসবুকে আপত্তিকর মন্তব্যের জন্য অনুপম পালকে তিন দিনের পুলিস হেফাজত দিল রাজ্যের এক নিম্ন আদালত। গত ১০ জুন ত্রিপুরা পুলিসের বিশেষ অপরাধ দমন শাখা দিল্লি থেকে অনুপমকে গ্রেপ্তার করেছিল।
বিশদ

 আদালতে ভুয়ো হলফনামা মামলায় খালাস সলমন খান

  মুম্বই, ১৭ জুন: যোধপুর আদালতে ভুয়ো হলফনামা মামলায় বেকসুর খালাস হলেন অভিনেতা সলমন খান। ২০০৬ সালে তাঁর বিরুদ্ধে হলফনামায় মিথ্যা কথা বলার অভিযোগ তুলে আদালতে গিয়েছিল রাজস্থান সরকার। সোমবার রাজ্য সরকারের সেই পিটিশন খারিজ করে দিয়েছেন গ্রামীণ আদালতের সিজেএম অঙ্কিত রমন।
বিশদ

 জম্মু ও কাশ্মীরে ফাদার্স’ ডে-তে পিতৃহারা পুলিস অফিসারের দুই সন্তান

শ্রীনগর, ১৭ জুন (পিটিআই): ফাদার্স’ ডে-তেই পিতৃহারা হলেন জম্মু ও কাশ্মীরের পুলিস অফিসার আরশাদ আহমেদ খানের দুই সন্তান। ১৮ মাসের দামিন এবং চার বছরের উহবানের অবশ্য সেসব বোঝারও বয়স হয়নি। মামার হাত ধরেই সোমবার বাবার কবরে মাটি দিল উহবান। করণ নগরে নিজের বাড়ি ফেরার সময় বাবাকে শেষ স্যালুটও করে সে।
বিশদ

Pages: 12345

একনজরে
 রিও ডি জেনেইরো, ১৭ জুন: কোপা আমেরিকার প্রথম ম্যাচে বলিভিয়ার চ্যালেঞ্জ সহজেই অতিক্রম করেছে ব্রাজিল। বুধবার সকালে (ভারতীয় সময়) গ্রুপ-এ’র দ্বিতীয় ম্যাচে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের মুখোমুখি ...

সংবাদদাতা, কালনা: কালনা ফেরিঘাটের এবার নিলাম হতে অনলাইনে। ইতিমধ্যে কালনা পুরসভার তরফে অনলাইনে নিলামের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ১১ জুলাই নিলামের দিন ধার্য করা হয়েছে। পুরসভার পক্ষ থেকে নিলাম দর রাখা হয়েছে বাৎসরিক ৫০ লক্ষ টাকা।  ...

 সৌম্যজিৎ সাহা  কলকাতা: রাজ্যে ক্রমশ কমছে ইঞ্জিনিয়ারিংয়ের আসন। গতবার যেখানে ৩১ হাজারের বেশি আসন ছিল, এবার তা আরও কমে হয়েছে ২৯ হাজার ৬৫৯টি আসন। প্রাথমিক হিসেবে এই তথ্য মিলেছে। যদিও এখনও দু’টি কলেজ এবং কয়েকটি বিষয়ের আসন যুক্ত হওয়ার ...

  মুম্বই, ১৭ জুন (পিটিআই): ৬৭ কোটি ৬৫ লক্ষ টাকা ঋণ পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় বিড়লা সূর্য সংস্থার ডিরেক্টর যশোবর্ধন বিড়লাকে ইচ্ছাকৃত ঋণখেলাপি ঘোষণা করল ইউকো ব্যাঙ্ক। রবিবার এ বিষয়ে জনস্বার্থে নোটিস জারি করেছে তারা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৯ টাকা ৭০.৬৮ টাকা
পাউন্ড ৮৬.৩৪ টাকা ৮৯.৫৫ টাকা
ইউরো ৭৬.৭৯ টাকা ৭৯.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষা‌ঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২৩/৫৮ দিবা ২/৩১। মূলা ১৭/১৬ দিবা ১১/৫০। সূ উ ৪/৫৬/০, অ ৬/১৮/৫৪, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
২ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২২/২২/৩৮ দিবা ১/৫২/৩৩। মূলানক্ষত্র ১৭/২৭/২৯ দিবা ১১/৫৪/৩০, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে, বারবেলা ৬/৩৬/১৫ গতে ৮/১৬/৫৯ মধ্যে, কালবেলা ১/১৯/১৩ গতে ২/৫৯/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৪০/৪৩ গতে ২/৫৯/৫৯ মধ্যে। 
মোসলেম: ১৪ শওয়াল 
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। বৃষ: কর্মসূত্রে সন্তানের দূরে যাবার সম্ভাবনা। মিথুন: কাজের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু২০০৫- ...বিশদ

07:03:20 PM

বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

08:08:39 PM