Bartaman Patrika
দেশ
 

বর্ষা দেরিতে ঢোকায় চাষ নিয়ে চিন্তায় কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ জুন: বর্ষা দেরিতে আসায় চাষবাস নিয়ে চিন্তিত কেন্দ্র। হিসেব মতো এখনই বীজ বপনের কাজ শুরু হয়ে যাওয়ার কথা। কিন্তু আবহাওয়া দপ্তর আশার আলো না দেখানোয় কমবেশি গোটা দেশেই থমকে রয়েছে চাষবাসের কাজ। রাজ্যগুলিকে কেন্দ্রের তরফে বার্তা দেওয়া হয়েছে, একটু অপেক্ষা করে তবেই বীজ বপন করতে। কারণ বীজ বপন করার পর ঠিক মতো বৃষ্টি না হলে চাষের ক্ষতি হয়। বীজ নষ্ট হয়ে যায়। তাই সময় হয়ে গেলেও এখনই বীজ বপন না করার পরামর্শ দেওয়া হয়েছে। একইসঙ্গে রাজ্যগুলির কাছে পর্যাপ্ত বীজ আছে কি না, তাও জেনে নেওয়া হচ্ছে।
কেন্দ্রীয় কৃষিমন্ত্রক বলছে, বৃষ্টির পরিমাণ নিয়ে সরকারের কিছুই করার নেই। ভগবানই ভরসা। একই সুরে কথা বলছে কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রকও। দেশে যে বাঁধ রয়েছে, সেখানে পর্যাপ্ত জল রয়েছে বলে উল্লেখ করলেও জলশক্তিমন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত বলেন, ভগবানের কাছে প্রার্থনা করছি, বৃষ্টি ভালোভাবে হোক। নাহলে জল তো বটেই, কৃষির কাজও সমস্যায় পড়বে।
সাধারণত জুন মাসেই শুরু হয় বর্ষা। সেই মতো খরিফ মরসুমে ধান, ডাল, সয়াবিন, দানাশস্যের চাষ শুরু হয়। কিন্তু এবার এখনও পর্যন্ত খবর, বৃষ্টি হলেও, তা স্বাভাবিক হবে না। বিক্ষিপ্ত এবং ধীর গতিতে বৃষ্টি হবে। পূর্ব এবং মধ্য ভারতে কম বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মহারাষ্ট্রের বিদর্ভ অঞ্চল, তেলেঙ্গানা, বিহার এবং ঝাড়খণ্ডে চাষের ক্ষেত্রে প্রভাব পড়বে বলেই কেন্দ্রীয় কৃষিমন্ত্রকের মত। তাই বর্ষা নিয়ে বেজায় চিন্তিত মন্ত্রক।
দেরিতে বৃষ্টি শুরু হলে বা পর্যাপ্ত বর্ষা না হলে পাঞ্জাব, হরিয়ানার মতো বড় জমি থাকা রাজ্যের কৃষকদের তেমন সমস্যায় পড়তে হবে না। সমস্যায় পড়বে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা। তাদের উপার্জনে টান পড়তে পারে। পাশাপাশি উৎপাদন কম হওয়ার সম্ভাবনা তো রয়েইছে। গতবার খরিফ মরসুমে ১০১.৯৬ মিলিয়ন টন খাদ্যশস্য উৎপাদন হয়েছিল। ঠিক মতো বৃষ্টি নাহলে এবার তা কমবে বলেই মনে করছে কেন্দ্র। তাই জুন মাসের প্রায় অর্ধেক হতে চললেও এখনও চাষের উপযোগী বৃষ্টি শুরু না হওয়ায় মোদি সরকারের কপালে চিন্তার ভাঁজ।

12th  June, 2019
এপ্রিলে রাজ্যসভার ৫২টি আসন ফাঁকা হচ্ছে,
তৎপরতা তুঙ্গে বিজেপি ও বিরোধী দলগুলির
সংসদের উচ্চকক্ষে গরিষ্ঠতা পাবে কি মোদির দল, প্রশ্ন

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি: রাজ্যসভা নির্বাচন নিয়ে তুমুল তৎরপতা শুরু হয়েছে। লোকসভায় বিপুল সংখ্যাগরিষ্ঠতা থাকা সত্ত্বেও রাজ্যসভায় এখনও বিজেপি কিংবা এনডিএ একক গরিষ্ঠতা পায়নি। তাই বিগত বছরগুলির মতোই এখনও বিজেপিকে কিছু বন্ধু দলের উপর নির্ভর করে থাকতে হয়।
বিশদ

  ৮৫টি বিমানবন্দর ‘সিঙ্গল-ইউজ প্লাস্টিক’ মুক্ত, ঘোষণা এয়ারপোর্টস অথরিটি অব ইন্ডিয়ার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্লাস্টিকের বিরুদ্ধে অভিযানের ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ‘মন কি বাত’ হোক বা স্বাধীনতা দিবসে লালকেল্লার বক্তৃতা— সব জায়গাতেই এ বিষয়ে গণসচেতনতার ডাক দেন তিনি।
বিশদ

ন্যাশনালিজম কথাটা বলবেন না, নাৎসিবাদের কথা মনে করিয়ে দেয়: মোহন ভাগবত 

রাঁচি, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): ন্যাশনালিজম বা জাতীয়তাবাদ শব্দটি ব্যবহার করবেন না। ওই শব্দ জার্মানির স্বৈরাচারী শাসক অ্যাডলফ হিটলারের নাৎসিবাদের কথা মনে করিয়ে দেয়। সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী দেশজোড়া প্রতিবাদের মধ্যে আরএসএসের এক অনুষ্ঠানে এমনই বার্তা দিলেন সঙ্ঘ প্রধান মোহন ভাগবত। 
বিশদ

  শ্যুটিং ফ্লোরে ক্রেন দুর্ঘটনা: হত ৩, অল্পের জন্য বাঁচলেন কমল হাসান

 চেন্নাই, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): অল্পের জন্য প্রাণে বেঁচে গিয়েছেন। ভাগ্য সহায় না হলে শ্যুটিং সেটে ক্রেন দুর্ঘটনায় মৃতদের তালিকায় তিনিও থাকতেন। বুধবার রাতের সেই ভয়ঙ্কর মুহূর্তের কথা বলতে গিয়ে এমনটাই জানিয়েছেন অভিনেতা কমল হাসান। বিশদ

এখনও শিশুদের ভিক্ষাবৃত্তি করানো
হচ্ছে কি না, খতিয়ে দেখবে কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি: ভিক্ষাবৃত্তিতে এখনও শিশুদের কাজে লাগানো হচ্ছে কি না, এবার তা খতিয়ে দেখবে কেন্দ্র। পশ্চিমবঙ্গ সহ দেশের সবক’টি রাজ্যেই এই ইস্যুতে নজরদারি চালাবে কেন্দ্রীয় সামাজিক ন্যায়বিচার মন্ত্রক।
বিশদ

অরুণাচল প্রদেশ সফরে অমিত
শাহ, তীব্র আপত্তি জানাল বেজিং

ইটানগর, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর উত্তর-পূর্ব ভারতজুড়ে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে। এবার উত্তর-পূর্বের রাজ্যগুলি থেকে ৩৭১ ধারা প্রত্যাহার হতে পারে বলে স্থানীয় মানুষের মধ্যে আশঙ্কা তৈরি হয়। ক্রমে সেই আতঙ্ক গুজবে পরিণত হয়। সেই গুজব যে সঠিক নয়, তা অরুণাচল প্রদেশে পা রেখে স্পষ্ট করে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 
বিশদ

তামিলনাড়ুতে নাইট সার্ভিস বাসের
সঙ্গে ট্রাকের সংঘর্ষ, মৃত ২০

কোয়েম্বাটোর ও তিরবনন্তপুরম, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): ট্রাকের সঙ্গে কেরলের একটি সরকারি বাসের সংঘর্ষে তামিলনাড়ুতে মৃত্যু হল কমপক্ষে ২০ জনের। বৃহস্পতিবার কাকভোরে এই ভয়াবহ দুর্ঘটনার সাক্ষী থাকল অবিনাশী শহরের কোয়েম্বাটোর-সালেম হাইওয়ে। মৃতরা সকলেই বাসযাত্রী।
বিশদ

শাহিনবাগ নিয়ে আলোচনার দ্বিতীয় দিনেও সমাধান অধরা 

দিব্যেন্দু বিশ্বাস  নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি: আলোচনার দ্বিতীয় দিনেও শাহিনবাগ নিয়ে কোনও সমাধান সূত্র মিলল না। পরিবর্তে বিক্ষোভকারীরা স্পষ্ট জানিয়ে দিলেন, ‘যতক্ষণ পর্যন্ত কেন্দ্র সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ), এনআরসি এবং এনপিআর প্রত্যাহার না করছে, ততক্ষণ পর্যন্ত এভাবেই রাস্তা অবরুদ্ধ করে আন্দোলন চালিয়ে যাওয়া হবে।’ 
বিশদ

পাওনা ৫০ হাজার কোটি,
মোদিকে চিঠি দিলেন মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রের কাছে রাজ্যের পাওনা প্রায় ৫০ হাজার কোটি টাকা। সেই টাকা চেয়ে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাওনা এই টাকা মিললে রাজ্যের সামগ্রিক উন্নয়নের গতি যে আরও বাড়ানো যাবে, তা জানিয়ে এই বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপও দাবি করেছেন মুখ্যমন্ত্রী।
বিশদ

রাজস্থানে দলিতকে
পৈশাচিক অত্যাচার

জয়পুর ও নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): চুরির অভিযোগে রাজস্থানে দলিত দুই ভাইয়ের উপর পৈশাচিক নির্যাতনের ঘটনা প্রকাশ্যে আসতেই তোলপাড় গোটা দেশ। অভিযোগ, চুরিতে অভিযুক্ত দুই দলিত যুবককে শাস্তি দিতে তাঁদের হাত-পা বেঁধে ব্যাপক মারধর করা হয়। বিশদ

হুনার হাট সফরে উপ-রাষ্ট্রপতি 

নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): বুধবার হঠাৎই দিল্লির রাজপথের হুনার হাটে ঢুঁ মেরেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রায় ৫০ মিনিট ধরে মেলার একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে ঘোরেন। শিল্পীদের সঙ্গে কথোপকথনের পাশাপাশি ‘লিট্টি-চোখা’ এবং ‘কুল্লর চা’ খান। বৃহস্পতিবার সেই মেলা পরিদর্শনে গেলেন সস্ত্রীক উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু। 
বিশদ

প্রস্তুতি খতিয়ে দেখলেন গুজরাতের মুখ্যমন্ত্রী
বাণিজ্যে ভারসাম্য রক্ষার প্রেক্ষিতে ‘ভালো ব্যবহার’ না করার মন্তব্য করেছিলেন ট্রাম্প, ব্যাখ্যা নয়াদিল্লির

 নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): আমেরিকার সঙ্গে ভালো ব্যবহার করছে না ভারত। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এ হেন মন্তব্যের ব্যাখ্যা দিল বিদেশ মন্ত্রক। বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, বাণিজ্যে ভারসাম্য রক্ষার প্রেক্ষিতে ওই মন্তব্য করেছেন ট্রাম্প।
বিশদ

প্রস্তুতকারক সংস্থার জরিমানা হতে পারে ৫০ লক্ষ টাকা পর্যন্ত
বিভ্রান্তিকর পণ্যের প্রচারের দায় থেকে সেলিব্রিটিদের ছাড় দিল কেন্দ্র 

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি: বিভ্রান্তিমূলক পণ্যের প্রচারের জন্য বিজ্ঞাপনে অংশ নেওয়া সেলিব্রিটিদের দায়ী করা হবে না। যাবতীয় দায় নিতে হবে প্রস্তুতকারককেই। বিভ্রান্তিকর কোনও পণ্যের জন্য ১০ থেকে ৫০ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। জেলও হতে পারে দুই থেকে পাঁচ বছর। বিধি তৈরি করে এই মর্মে শীঘ্রই কার্যকর হতে চলেছে কনজিউমার প্রোটেকশন আইন।  
বিশদ

কমান্ডিং অফিসারের পদে মহিলাদের নিয়োগের নির্দেশ
সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানালেন সেনাপ্রধান নারাভানে 

নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): ‘বস্তাপচা’ মনোভাব পাল্টে সেনাবাহিনীর কমান্ডিং অফিসারের পদে মহিলাদের নিয়োগের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। সেনার যে সব মহিলা অফিসারের শর্ট সার্ভিস কমিশনে ১৪ বছর চাকরি হয়ে গিয়েছে এবং যাঁরা এখনও চাকরি করছেন, যোগ্যতা থাকলে তাঁদের সকলকে পার্মানেন্ট কমিশনের জন্য বিবেচনা করতে হবে।  
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, পুড়শুড়া: পঞ্চায়েত অফিস থেকে পাঠানো বার্ধক্য ও বিধবা ভাতার তালিকা বদল হয়ে গিয়েছে বিডিও অফিস থেকে। এই অভিযোগ তুলে বৃহস্পতিবার দুপুরে পুরশুড়া ব্লক অফিসে বিক্ষোভে ফেটে পড়েন চিলাডাঙি গ্রামপঞ্চায়েত এলাকার ভাতা না পাওয়া মানুষজন। বিক্ষোভের জেরে এদিন ব্লক অফিসে ...

সংবাদদাতা, মাথাভাঙা: তিনমাসের বেশি সময় ধরে একটি উট শীতলকুচি থানায় রয়েছে। শীতলকুচির বড়ো মরিচা থেকে উটটি পুলিস উদ্ধার করেছিল। তারপর থেকেই থনা চত্বরে উটটি বেঁধে ...

বিএনএ, বারাসত: বারাসতের নবপল্লি সাব পোস্ট অফিসে গত এক সপ্তাহ ধরে লিঙ্ক না থাকায় সাধারণ মানুষের ভোগান্তি চরমে পৌঁছেছে। এমনিতেই ডাকঘরে বিভিন্ন পরিষেবা মূল্য বাড়িয়ে দেওয়া হয়েছে। তার উপর লিঙ্ক না থাকার কারণে গ্রাহকদের মধ্যে ক্ষোভ চরম আকার নিয়েছে।  ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: বয়স মাত্র পাঁচ। আর তাতেই বিশ্বের দরবারে স্বীকৃতি পেতে চলেছে রাজ্যের একমাত্র শিক্ষক শিক্ষণ বিশ্ববিদ্যালয়। শুধু তাই নয়, বিএড বিশ্ববিদ্যালয় হিসেবে দেশের মধ্যে একমাত্র এই প্রতিষ্ঠানকেই বেছে নেওয়া হয়েছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক দিক থেকে খুব ভালো যাবে না। মনে একটা অজানা আশঙ্কার ভাব থাকবে। আর্থিক দিকটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ভাষা দিবস
১৮৪৮: কার্ল মার্ক্স প্রকাশ করেন কমিউনিস্ট ম্যানিফেস্টো
১৮৭৮ - মিরা আলফাসা ভারতের পণ্ডিচেরি অরবিন্দ আশ্রমের শ্রীমার জন্ম
১৮৯৪: ডাঃ শান্তিস্বরূপ ভাটনগরের জন্ম
১৯৩৭: অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫২: পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) ভাষা আন্দোলনে প্রাণ দিলেন চারজন
১৯৬১: নোবেলজয়ী ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৭০ - অস্ট্রেলীয় ক্রিকেটার মাইকেল স্লেটারের জন্ম
১৯৯১: অভিনেত্রী নূতনের মৃত্যু
১৯৯৩ - বিশিষ্ট শিশু সাহিত্যিক ও কবি অখিল নিয়োগীর (যিনি স্বপনবুড়ো ছদ্মনামে পরিচিত) মৃত্যু
২০১৩: হায়দরাবাদে জোড়া বোমা বিস্ফোরণে ১৭জনের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪২,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,০৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৬৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, (মাঘ কৃষ্ণপক্ষ) ত্রয়োদশী ২৮/২ অপঃ ৫/২২। উত্তরাষাঢ়া ৭/৪৯ দিবা ৯/১৩। সূ উ ৬/৮/৫১, অ ৫/৩২/৭, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৮/২৫ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি। রাত্রি ৭/১২ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/২৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৯ গতে গতে ১১/৫০ মধ্যে। কালরাত্রি ৮/৪১ গতে ১০/১৫ মধ্যে।
৮ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, ত্রয়োদশী ২৮/৪২/৫৬ সন্ধ্যা ৫/৪১/২০। উত্তরাষাঢ়া ৯/৩৭/৩২ দিবা ১০/৩/১১। সূ উ ৬/১২/১০, অ ৫/৩০/৫০। অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/১৬ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে ও ৪/৫ গতে ৫/৩১ মধ্যে এবং রাত্রি ৭/১৭ গতে ৮/৫৫ মধ্যে ও ৩/২৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ১০/২৬/৪০ গতে ১১/৫১/৩০ মধ্যে। কালরাত্রি ৮/৪১/১০ গতে ১০/১৬/২০ মধ্যে।
২৬ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিধাননগর আদালতে প্রথম সাজা ঘোষণা
প্রথম সাজা ঘোষণা হল বিধাননগর আদালতে। সাইবার ক্রাইমের জন্যই এই ...বিশদ

02:21:00 PM

ভাষা দিবসে এ কী বললেন বিশ্বভারতীর উপাচার্য !
কৃত্রিম ভাবে বেঁচে আছে বিশ্বভারতী। আজ এরকমই বিস্ফোরক মন্তব্য ...বিশদ

02:19:17 PM

ভারতীয় বিয়েতে নাচলেন সোবার্স
বল-ব্যাট হাতে দর্শকদের হৃদয় ছুঁতেন এক সময়ে। এবার কিন্তু একটু ...বিশদ

01:28:17 PM

ফের মা হলেন শিল্পা শেঠী
দ্বিতীয়বারের জন্য মা হলেন অভিনেত্রী শিল্পা শেঠী। জন্ম দিলেন ফুটফুটে ...বিশদ

01:20:22 PM

সোয়াইন ফ্লু আতঙ্কে ভারতের অফিসগুলি বন্ধ করল স্যাপ 
করোনা আতঙ্কের মাঝেই তার দোসর হয়েছে ফের একবার সোয়াইন ফ্লু। ...বিশদ

12:53:00 PM

  শিবরাত্রিতে জল ঢালতে আসার পথে তারকেশ্বরে দুর্ঘটনায় মৃত ৩
শিবরাত্রি উপলক্ষে তারকেশ্বর মন্দিরে শিবের মাথায় জল ঢালতে আসার পথে ...বিশদ

12:37:20 PM