Bartaman Patrika
দেশ
 

সেচ ও সড়ক নির্মাণে জোর
বরাদ্দ বাড়ছে ১০০ দিনের কাজে, বাজেটে কর্মসংস্থানে জোর দিয়ে আয় বাড়ানোই লক্ষ্য কেন্দ্রীয় সরকারের

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১০ জুন: কর্মসংস্থানই সবথেকে বড় সঙ্কট। তাই আগামী বাজেটে সবথেকে বেশি জোর দেওয়া হবে কর্মসংস্থান তথা আয়ের পথ সুগম করতে। আর এক্ষেত্রে মনমোহন সিং সরকারের চালু করা প্রকল্পই অন্যতম ভরসা। ১০০ দিনের কাজের গ্যারান্টি প্রকল্পে বড়সড় বরাদ্দ বৃদ্ধি হবে। একই সঙ্গে কৃষির জন্য সেচ এবং জাতীয় ও গ্রামীণ সড়ক নির্মাণ। এই তিনটি ক্ষেত্রে আগামী বাজেটে বরাদ্দ বাড়ানোর দিকে বিশেষ জোর দেওয়া হচ্ছে। ১০০ দিনের কাজের গ্যারান্টি প্রকল্প এখনও পর্যন্ত সবথেকে বড় গ্রামীণ সংস্থান। প্রথমবার সরকারে এসে ওই প্রকল্পের সমালোচনা করা হলেও পরবর্তী বছরগুলিতে দেখা গিয়েছে ওই প্রকল্পের বরাদ্দ ইউপিএ আমলের থেকেও বেশি হয়েছে। বহু প্রচার সত্ত্বেও গত পাঁচ বছরে যে কর্মসংস্থান সবথেকে নিম্নগামী সেই প্রমাণ সরকারের প্রকাশ করা রিপোর্টেই পাওয়া গিয়েছে। তাই নতুন করে কোনও কর্মসংস্থানের দিশা করতে না পেরে সেই ১০০ দিনের কাজের উপরই নির্ভর করতে হচ্ছে। এই প্রকল্পে এবারও তাই বাজেটে বিপুল বরাদ্দের সম্ভাবনা রয়েছে বলে সরকারি সূত্রে জানা গিয়েছে। একইসঙ্গে গ্রামীণ সড়ক নির্মাণে বিশেষ জোর দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী গ্রামীণ সড়ক যোজনায় এবার অর্থবরাদ্দ বাড়বে। এবং একইভাবে জাতীয় সড়ক পরিকাঠামো বৃদ্ধি। আর সেই কারণেই এবার সড়ক ও পরিবহণ উন্নয়ন মন্ত্রক সরকারের থেকে ১ লক্ষ কোটি টাকার বেশি বরাদ্দ চাইছে বলে সরকারি সূত্রে জানা গিয়েছে।
এর কারণ জাতীয় সড়ক সম্প্রসারণ কর্মসূচিতে গত কয়েকবছর ধরে বেসরকারি লগ্নির উপর ভরসা করা হয়েছিল। সেই পরিকল্পনা ব্যর্থই বলা যায়। তাই প্রকল্প হাতে নেওয়া হয়েছে। কিন্তু সেগুলি বাস্তবায়িত হয়নি। বহু প্রকল্প শুরু হলেও শেষ করা যাচ্ছে না। এই কারণে সড়ক ও পরিকাঠামো উন্নয়ন মন্ত্রক চাইছে আগে গ্রহণ করা প্রকল্প শেষ করতে। আর বেসরকারি সংস্থা লগ্নির উপর যেন নির্ভর করতে না হয়। সরকারের হাতেই পর্যাপ্ত অর্থ যাতে থাকে। এই অবস্থায় আগামী বাজেটে ১ লক্ষ ২০ হাজার কোটি টাকার বরাদ্দ চাইছে। গত ফেব্রুয়ারি মাসে এই বরাদ্দ দেওয়া হয়েছিল ৮৩ হাজার কোটি টাকা। একইভাবে প্রধানমন্ত্রী গ্রামীণ সড়ক যোজনায় ১৯ হাজার কোটি টাকা বারদ্দ হয়েছিল অন্তর্বর্তী বাজেটে।
এবার পূর্ণাঙ্গ বাজেটে সেটি অন্তত ৩৪ হাজার কোটি টাকার বেশি চাওয়া হচ্ছে। ১০০ দিনের কাজের প্রকল্পের চাহিদা উত্তরোত্তর বেড়ে যাওয়ার কারণ হল জলের সঙ্কট গ্রামাঞ্চলে। কৃষিকাজ একপ্রকার স্তব্ধ হয়েছে তিনমাসে। আর এই কারণেই মাইগ্রেশন বাড়ছে। এই প্রবণতা ঠেকাতে আগে জলের ব্যবস্থা করা দরকার। সেই কারণেই এই প্রথম ভারত সরকারে তৈরি করা হয়েছে নতুন মন্ত্রক। জলশক্তি মন্ত্রক। ওই মন্ত্রকের জন্য বরাদ্দ হবে এই প্রথম। পাশাপাশি প্রধানমন্ত্রীর সেচ প্রকল্পেও বরাদ্দ বাড়বে বহুগুণ। গ্রামীণ অর্থনীতি চাঙ্গা করার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে শহুরে কর্মসংস্থানের কথাও ভাবতে হচ্ছে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে। নাগরিক কর্মহীনতাকে কীভাবে মোকাবিলা করা সম্ভব? আপাতত বাজেটে সেটাই সবথেকে বড় চ্যালেঞ্জ।

11th  June, 2019
 মানসরোবর যাত্রার সূচনা করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর

  নয়াদিল্লি, ১১ জুন: যাত্রা শুরু হল কৈলাস মানসরোবরের। মঙ্গলবার পুণ্যার্থীদের প্রথম দলের যাত্রার সূচনা করেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। চলতি বছর মোট এক হাজার পুণ্যার্থী মানসরোবর দর্শনে যাবেন বলে বিদেশমন্ত্রক সূত্রে খবর। দু’টি রুটে যাত্রা করবেন তাঁরা। একটি উত্তরাখণ্ডের লিপুলেখ পাস। অন্যটি সিকিমের নাথু-লা পাস।
বিশদ

জগন্মোহনের পর সাহায্যের আশ্বাস নবীনকেও
বিরোধীদের একঘরে করতে মোদি অবিজেপি ও অকংগ্রেসি মুখ্যমন্ত্রীদের কাছে টানতে উদ্যোগী

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১১ জুন: কংগ্রেসকে একঘরে করতে অবিজেপি ও অকংগ্রেসি মুখ্যমন্ত্রীদের সিংহভাগকে কাছে টেনে আনতে উদ্যোগী হয়েছেন নরেন্দ্র মোদি। কয়েকদিন আগেই অন্ধ্রপ্রদেশে গিয়ে নব নির্বাচিত মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডিকে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সবরকম সহায়তার আশ্বাস দিয়ে এসেছেন নরেন্দ্র মোদি।
বিশদ

আইবির রাজীব জৈন ও ‘র’ এর অনিল কুমার ধাসমানা
অজিত দোভালের প্রধান দুই সেনাপতির পদে থাকার মেয়াদ বৃদ্ধি করা হচ্ছে

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ জুন: টিম অজিত দোভালের প্রধান দুই সেনাপতির পদে থাকার মেয়াদ আবার সম্ভবত বৃদ্ধি করা হচ্ছে। ইনটেলিজেন্স ব্যুরোর প্রধান রাজীব জৈন এবং রিসার্চ অ্যাণ্ড অ্যানালিসিসের প্রধান অনিল কুমার ধাসমানাকে আরও তিনমাসের এক্সটেনশন দেওয়া হচ্ছে।
বিশদ

অরুণাচল প্রদেশের লিপো
আটদিন তল্লাশির পর অবশেষে মিলল এএন-৩২ বিমানের ধ্বংসাবশেষ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আটদিন টানা তল্লাশি অভিযানের পর অবশেষে সন্ধান মিলল ভারতীয় বায়ুসেনার নিখোঁজ হয়ে যাওয়া এএন-৩২ বিমানের। মঙ্গলবার অরুণাচল প্রদেশের লিপোর ১৬ কিলোমিটার উত্তরে বিমানটির ধ্বংসাবশেষ পাওয়া গিয়েছে বলে নিজস্ব অফিসিয়াল ট্যুইটারে জানিয়েছে ভারতীয় বায়ুসেনা।
বিশদ

প্রস্তুতি খতিয়ে দেখতে বৈঠক কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের
কাল গুজরাত উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় বায়ু, পরিস্থিতি মোকাবিলায় তৎপরতা শুরু প্রশাসনের

 আমেদাবাদ, ১১ জুন (পিটিআই): ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বায়ু। সবকিছু ঠিকঠাক থাকলে বৃহস্পতিবারই গুজরাতের বেরাবল উপকূলে সাইক্লোন বায়ুর আছড়ে পড়ার কথা। পরিস্থিতি মোকাবিলায় তার নির্ধারিত দু’দিন আগেই উপকূল জুড়ে উচ্চ পর্যায়ের সতর্কতা জারি করল গুজরাত সরকার।
বিশদ

 লোকসভার প্রোটেম স্পিকার হতে চলেছেন বিজেপি সাংসদ বীরেন্দ্র কুমার

 নয়াদিল্লি, ১১ জুন (পিটিআই): মানেকা গান্ধী নন, লোকসভার প্রোটেম স্পিকার হতে চলেছেন মধ্যপ্রদেশের বিজেপি সাংসদ বীরেন্দ্র কুমার। আটবারের সাংসদ লোকসভার বর্ষীয়ান সদস্য মানেকা প্রোটমে স্পিকার হবেন বলে মনে করা হয়েছিল। কিন্তু বিজেপি বেছে নিল মধ্যপ্রদেশের সাংসদকে।
বিশদ

সব বাড়িতে পানীয় জল পৌঁছে দিতে চান মোদি
টার্গেট ২০২৪, স্বচ্ছ ভারত মিশনের ধাঁচে এবার সরকারের নতুন প্রকল্প ‘জল জীবন মিশন’

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১১ জুন: টার্গেট ২০২৪। অর্থাৎ পরের লোকসভা নির্বাচন। আর এই পাঁচ বছর সময়ের মধ্যেই দেশের সব বাড়িতে পানীয় জল পৌঁছে দিতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাই স্বচ্ছ ভারত মিশনের ধাঁচে এবার শুরু হচ্ছে সরকারের নতুন প্রকল্প ‘জল জীবন মিশন’। কিন্তু কাজটি মোটেই সহজ নয়, বলছেন খোদ কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত।
বিশদ

 ১১০ ঘণ্টার লড়াই শেষ, বাঁচানো গেল না কুয়োর পড়ে যাওয়া দুই বছরের শিশুটিকে

  সাঙ্গরুর (পাঞ্জাব), ১১ জুন (পিটিআই): চারদিন পর কুয়ো থেকে উদ্ধার করা হলেও বাঁচানো গেল না দু’বছরের ফতেবীর সিংকে। প্রায় ১১০ ঘণ্টা লড়াইয়ের পর মঙ্গলবার সকাল ৪টে ৪৫ মিনিট নাগাদ শিশুটিকে উদ্ধার করা হয়। ঘটনাস্থলেই চিকিত্সক, কৃত্রিম শ্বাসযন্ত্র সহ একটি অ্যাম্বুলেন্স রাখা ছিল।
বিশদ

মোদির দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম দিল্লি সফরে আসছেন মার্কিন বিদেশসচিব
ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক সুদৃঢ় করাই লক্ষ্য

ওয়াশিংটন, ১১ জুন (পিটিআই): নরেন্দ্র মোদি দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর এই প্রথম দিল্লি সফরে আসছেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও। ভারত-মার্কিন সম্পর্ককে সুদৃঢ় করতেই তাঁর এই দিল্লি সফর।
বিশদ

 জেলবন্দি লালুপ্রসাদের জন্মদিনে আরোগ্য কামনা করলেন রাবড়ি

 নয়াদিল্লি, ১১ জুন: জেলবন্দি লালুপ্রসাদ যাদবের জন্মদিনে শুভেচ্ছা জানালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্ত্রী রাবড়ি দেবীও স্বামীর আরোগ্য কামনা করে ট্যুইট করেছেন। মঙ্গলবার ছিল লালুপ্রসাদের ৭২তম জন্মদিন। এদিন দলীয় অফিসের পাশাপাশি নিজের বাড়িতেও লালুপ্রসাদের জন্মদিন পালিত হয়।
বিশদ

 ধৃত সাংবাদিককে জামিন দিল সুপ্রিম কোর্ট, যোগী সরকারের সমালোচনায় সরব প্রিয়াঙ্কা

  নয়াদিল্লি, ১১ জুন (পিটিআই): উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় আপত্তিকর পোস্ট করায় গ্রেপ্তার করা হয় সাংবাদিক প্রশান্ত কানোজিয়াকে। এই মামলার শুনানিতে মঙ্গলবার ধৃত সাংবাদিককে অবিলম্বে জামিনে মুক্তি দেওয়ার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।
বিশদ

বর্ষা দেরিতে ঢোকায় চাষ নিয়ে চিন্তায় কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ জুন: বর্ষা দেরিতে আসায় চাষবাস নিয়ে চিন্তিত কেন্দ্র। হিসেব মতো এখনই বীজ বপনের কাজ শুরু হয়ে যাওয়ার কথা। কিন্তু আবহাওয়া দপ্তর আশার আলো না দেখানোয় কমবেশি গোটা দেশেই থমকে রয়েছে চাষবাসের কাজ। রাজ্যগুলিকে কেন্দ্রের তরফে বার্তা দেওয়া হয়েছে, একটু অপেক্ষা করে তবেই বীজ বপন করতে।
বিশদ

পাঁচ কোটি সংখ্যালঘু পড়ুয়াকে স্কলারশিপ দেওয়ার ঘোষণা নাকভির

  নয়াদিল্লি, ১১ জুন (পিটিআই): আগামী পাঁচ বছরে দেশের সংখ্যালঘু সম্প্রদায়ভুক্ত পাঁচ কোটি পড়ুয়াকে একাধিক স্কলারশিপ দেওয়া হবে বলে জানালেন কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নাকভি। এই স্কলারশিপের মধ্যে ৫০ শতাংশ পাবে মেয়েরা।
বিশদ

সোপিয়ান জেলায় সেনার সঙ্গে গুলির লড়াইয়ে হত দুই জঙ্গি

 শ্রীনগর, ১১ জুন (পিটিআই): জম্মু ও কাশ্মীরের সোপিয়ান জেলায় দুই জঙ্গিকে খতম করল ভারতীয় সেনা। মঙ্গলবার ভোর রাতে আওনিরা এলাকায় জঙ্গিদের খোঁজে তল্লাশি শুরু করেন জওয়ানরা। সেই সময় জঙ্গিরা সেনা জওয়ানদের উপর গুলি বর্ষণ শুরু করে। পাল্টা জবাব দেয় নিরাপত্তাবাহিনীও। বেশ কিছুক্ষণ দু’পক্ষের মধ্যে গুলির লড়াই হয়।
বিশদ

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত হয়েছেন শীলা গ্রুপের প্রতিষ্ঠাতা এবং চেয়ারপার্সন এমেরিটাস শীলা গৌতম। গত ৮ জুন তিনি পরলোক গমন করেন। ১৯৭১ সালে তিনি শীলা ফোম তৈরি করেন, যা ক্রমশ সফল ব্যবসায় পরিণত হয়েছে। পাশাপাশি তিনি ছিলেন একজন বিচক্ষণ রাজনীতিক। ...

 লাহোর, ১১ জুন (পিটিআই): ভারতের আবেদনে সাড়া দিল পাকিস্তান। কিরঘিজস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ বৈঠকে যোগ দেওয়ার জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমান। ‘নৈতিক দিকটি’ মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানাল ইমরান খানের ...

বিএনএ, বাঁকুড়া: এনআরএসের ঘটনার প্রতিবাদে মঙ্গলবার বিকেল থেকে কর্মবিরতি শুরু করলেন বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তাররা। এদিন সকাল থেকে হাসপাতালের পরিষেবা স্বাভাবিক থাকলেও ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানীরা মৎস্য চাষিদের তেলাপিয়া মাছের চাষ থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন। কিন্তু কেন বিজ্ঞানীরা এই মাছের চাষ থেকে চাষিদের বিরত থাকতে বলছেন?  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM

বিশ্বকাপ: পাকিস্তান ৫১/১(১০ ওভার)(টার্গেট ৩০৮)

07:52:25 PM

বিশ্বকাপ: পাকিস্তানকে ৩০৮ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া 

06:45:03 PM