Bartaman Patrika
দেশ
 

কেদারনাথ যাত্রা সম্প্রচার
শেষ দফাতেও মোদির বিরুদ্ধে আচরণবিধি ভাঙার অভিযোগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সপ্তদশ লোকসভা ভোটের শেষ দফায় নতুন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে আদর্শ আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তুলল বিরোধীরা। ভোটপর্ব চলাকালীন যেভাবে তাঁর কেদারনাথ যাত্রার ছবি সংবাদমাধ্যমে সম্প্রচারিত হয়, তা এককথায় নজিরবিহীন। উল্লেখ্য, এর আগেও মোদি ও অমিত শাহের বিরুদ্ধে আচরণবিধি অমান্য করার অভিযোগ জানিয়ে প্রতিবাদপত্র দিলেও বিরোধীদের বক্তব্য আমল পায়নি কমিশনে। রবিবার রাজ্যের ন’টি সহ দেশের মোট ৫৯টি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণের সময় মোদির কেদারনাথ যাত্রার খবর সম্প্রচার বন্ধের আর্জি জানিয়ে কমিশনের দ্বারস্থ হয়েছিল তৃণমূল ও কংগ্রেস। মোদির নিন্দায় সোচ্চার হয়েছে বামেরাও।
সাত দফার ভোটগ্রহণ শেষ হলেও বিতর্ক পিছু ছাড়ছে না মোদির। ইতিমধ্যে নির্বাচন কমিশনের অন্দরেও তাঁকে কেন্দ্র করে বিতর্কের জেরে মতভেদ প্রকাশ্য এসে পড়েছে। মোদি ও অমিত শাহের বিরুদ্ধে বিরোধীদের আনা অভিযোগ উড়িয়ে দিয়েছে কমিশন। অন্যতম নির্বাচন কমিশনার অশোক লাভাসা সেই সিদ্ধান্তের বিরোধিতা করেছিলেন। তিন সদস্যের কমিশনে তাঁর একার প্রতিবাদ রীতি মেনে নথিভুক্ত করা হয়নি বলে ক্ষোভ জানিয়েছেন তিনি। সেই বিতর্কের মধ্যেই গত ১৭ তারিখ থেকে মোদির ধর্মীয় কর্মকাণ্ড ফলাও করে বিভিন্ন টিভি চ্যানল ও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেওয়া হয়। অর্থাৎ শেষ দফার ভোটের প্রচার বন্ধ হওয়ার পর মোদির এই পরোক্ষ প্রচারে নির্বাচনী আচরণবিধি ভঙ্গ হয়েছে বলে এদিন কমিশনে চিঠি দেন তৃণমূলের কেন্দ্রীয় মুখপাত্র ডেরেক ও’ব্রায়ান। একইভাবে প্রদেশ কংগ্রেসের পক্ষ থেকে রাজ্যসভার সদস্য প্রদীপ ভট্টাচার্য মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরাকে চিঠি দিয়ে ওই প্রচার বন্ধের আর্জি জানান। ডেরেকের দাবি, কমিশনের নির্দিষ্ট প্রচারের সময় শেষ হয়ে যাওয়ার পর থেকেই মোদির তীর্থযাত্রার ছবি যেভাবে সংবাদমাধ্যমে দেখানো হয়েছে, তার উদ্দেশ্য ভোটারদের প্রভাবিত করা। শুধু ছবি নয়, কেদারনাথ মন্দির নিয়ে সরকারের মাস্টার প্ল্যান তৈরি আছে বলেও ঘোষণা করেন প্রধানমন্ত্রী। বিরোধীদের মতে, অনৈতিক কাজ করেছেন মোদি। তাঁর তীর্থযাত্রার প্রতি মুহূর্তের কর্মকাণ্ড যেভাবে সম্প্রচারিত হয়েছে, তা পুরোপুরি উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি তৃণমূলের। এমনকী প্রধানমন্ত্রীর ছবি দেখানোর সময় নেপথ্যে ‘মোদি মোদি’ স্লোগান শোনা যায়। ডেরেকের মতে, সবটাই পূর্বপরিকল্পিত। এবং তা করা হয়েছে কমিশনের অনুশাসনকে উপেক্ষা করে। নির্বাচন কমিশন সর্বোচ্চ সংস্থা, গণতান্ত্রিক প্রক্রিয়ার চোখ-কান হিসেবেই তার ভূমিকা। অথচ নির্বাচনী আচরণবিধি লঙ্ঘিত হচ্ছে দেখেও তারা চোখ-কান বুজে থেকেছে, যা অত্যন্ত দুর্ভাগ্যজনক বলেই মনে করেন ডেরেক। একইসঙ্গে কমিশনের ভূমিকায় বিস্ময় প্রকাশ করেছেন প্রদীপবাবুও। রাজ্য কংগ্রেসের প্রাক্তন সভাপতির মতে, একজন প্রধানমন্ত্রীর পক্ষে এই ধরনের কাজ গণতন্ত্রের পক্ষে বিপজ্জনক। সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিও এই প্রশ্নে কমিশনের ভূমিকার সমালোচনা করেছেন। কমিশনের অন্দরের কোন্দল প্রকাশ্যে আসায় স্পষ্ট হয়ে গিয়েছে, কমিশন নিরপেক্ষতা বজায় রাখতে ব্যর্থ। কেননা, তিন সদস্যের অন্যতম এক সদস্য যেখানে মোদি ও অমিত শাহের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের সওয়াল করছেন, তখন স্রেফ সংখ্যাধিক্যর জোরে মুখ্য নির্বাচন কমিশনার ও আরেক সদস্য তাঁদের ক্লিনচিট দিয়েছেন। বিরোধীদের মতে, মোদি জমানায় রিজার্ভ ব্যাঙ্ক, সিবিআই, ন্যাশনাল স্টাটিস্টিক্যাল অর্গানাইজেশন (এনএসও)-এর মতো স্বাধীন সংস্থাগুলির মর্যাদা নষ্ট হয়েছে। এবার সেই তালিকায় যুক্ত হল নির্বাচন কমিশন।

20th  May, 2019
ধ্যান ভাঙল প্রধানমন্ত্রীর, ভোট-ভিক্ট্রির প্রার্থনা নয়,
কেদারনাথের কাছে চাইলেন মানবজাতির কল্যাণ

 পুজো দিলেন বদ্রীনাথেও, কেদারনাথ ও বদ্রীনাথ, ১৯ মে (পিটিআই): ধ্যান ভাঙল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির! টানা ১৭ ঘণ্টা দেবভূমি কেদারনাথের গুহায় ‘ধ্যানমগ্ন’ ছিলেন তিনি। না কোনও ‘ভোট-ভিক্ট্রি’র প্রার্থনা নয়। সংখ্যাগরিষ্ঠ আসন পাওয়ারও প্রার্থনা ছিল না তাঁর ধ্যানে।
বিশদ

20th  May, 2019
লখনউ থেকে ফিরেই ফের
রাহুলের সঙ্গে কথা চন্দ্রবাবুর
আজ মায়াবতীর সঙ্গে বৈঠক সোনিয়ার

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৯ মে: আঞ্চলিক দলগুলির হাতেই থাকছে সরকার গঠনের চাবিকাঠি। বিজেপি বিরোধী দলগুলি এই সম্ভাবনাই ধরে নিয়েছে। আর তাই লোকসভা ভোটের ফলপ্রকাশের আগেই রাজনৈতিক তৎপরতা তুঙ্গে। প্রকৃত ফলপ্রকাশ হবে ২৩ মে। আজ ছিল বুথফেরত সমীক্ষা।
বিশদ

20th  May, 2019
অকালি দলের এক কর্মীকে খুনের
চেষ্টা করেছে কংগ্রেস: হরসিমরত

শ্রীমুক্তসর সাহিব (পাঞ্জাব), ১৯ মে: বাইরে থেকে গুণ্ডাদের এনে পাঞ্জাবে বিশৃঙ্খলা তৈরির চেষ্টা করছে কংগ্রেস। রবিবার এমনই অভিযোগ করলেন কেন্দ্রীয় মন্ত্রী তথা শিরোমণি আকালি দলের সাংসদ হরসিমরত কাউর বাদল।
বিশদ

20th  May, 2019
লোকসভায় দলের প্রার্থী জিততে না পারলে সংশ্লিষ্ট এলাকার বিধায়ককে দিল্লির বিধানসভা নির্বাচনে টিকিট নাও দিতে পারে আপ

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ মে: লোকসভা নির্বাচনে দলের প্রার্থী জিততে না পারলে সংশ্লিষ্ট এলাকার বিধায়ককে দিল্লির আগামী বিধানসভা নির্বাচনে টিকিট নাও দিতে পারে আম আদমি পার্টি (আপ)। এক্ষেত্রে রেয়াত করা হবে না সরকারের মন্ত্রীদেরও।
বিশদ

20th  May, 2019
উত্তরপ্রদেশে ভোটারদের আটকাতে
জোর করে আঙুলে কালি
হিমাচলে ভোট বয়কট

 লখনউ ও লাহুল-স্পিতি, ১৯ মে (পিটিআই): ভোটারদের আটকাতে প্রথমে টাকা দিয়ে পরে জোর করে আঙুলে কালি লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। যাতে তাঁরা আর ভোট দিতে না পারেন। রবিবার ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের চান্দৌলি লোকসভা কেন্দ্রের তারা জীবনপুর গ্রামে।
বিশদ

20th  May, 2019
মানতে নারাজ পুলিস
কাশ্মীরে ফের স্থানীয়দের ‘মানবঢাল’ করার অভিযোগ সেনাবাহিনীর বিরুদ্ধে

 শ্রীনগর, ১৯ মে: উপত্যকায় সাধারণ মানুষকে ফের ‘মানবঢাল’ হিসেবে ব্যবহারের অভিযোগ উঠল সেনাবাহিনীর বিরুদ্ধে। বৃহস্পতিবার রাতে পুলওয়ামায় সেনার অভিযানে মারা পড়ে তিন জঙ্গি। সেই অভিযানের জন্য রইস ও ইউনিস আহমেদ দার নামে দুই ভাইকে ‘মানবঢাল’ হিসেবে ব্যবহার করার অভিযোগ উঠল।
বিশদ

20th  May, 2019
লখনউ থেকে ফিরেই ফের রাহুলের সঙ্গে কথা চন্দ্রবাবুর, আজ মায়াবতীর সঙ্গে বৈঠক সোনিয়ার

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৯ মে: আঞ্চলিক দলগুলির হাতেই থাকছে সরকার গঠনের চাবিকাঠি। বিজেপি বিরোধী দলগুলি এই সম্ভাবনাই ধরে নিয়েছে। আর তাই লোকসভা ভোটের ফলপ্রকাশের আগেই রাজনৈতিক তৎপরতা তুঙ্গে। প্রকৃত ফলপ্রকাশ হবে ২৩ মে। আজ ছিল বুথফেরত সমীক্ষা।
বিশদ

20th  May, 2019
 দেশজুড়ে প্রাক বর্ষার বৃষ্টির ঘাটতি ২২ শতাংশ, বলছে হাওয়া অফিস

 নয়াদিল্লি, ১৯ মে (পিটিআই): দেশজুড়ে প্রাক বর্ষার বৃষ্টির ঘাটতি রয়েছে ২২ শতাংশ। দিল্লির আবহাওয়া অফিস এখবর জানিয়েছে। মার্চ থেকে মে মাস পর্যন্ত সারা দেশে বৃষ্টির পরিমাণ ৭৫.৮০ শতাংশ। যেখানে গত বছর এই সময়ে বৃষ্টির পরিমাণ ছিল ৯৬.৮০ শতাংশ। 
বিশদ

20th  May, 2019
বেঙ্গালুরুর অভিজাত এলাকায় বিধায়কেরই বাড়ির কাছে বিস্ফোরণে মৃত ১, শুরু তদন্ত

বেঙ্গালুরু, ১৯ মে (পিটিআই): কংগ্রেস বিধায়কের বাড়ির অদূরে বিস্ফোরণে মৃত্যু হল এক ব্যক্তির। রবিবার চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে বেঙ্গালুরুর অভিজাত ভিয়ালিকাভাল এলাকায়। বেঙ্গালুরুর পুলিস কমিশনার টি সুনীল কুমার বলেন, ‘বিস্ফোরণের তীব্রতায় ঘটনাস্থলে একটি বড় গর্ত তৈরি হয়েছে। এক ব্যক্তির মৃত্যুও হয়েছে।
বিশদ

20th  May, 2019
কেদারনাথের গুহায় মোদির ধ্যান নিয়ে কটাক্ষ অশোক গেহলটের

 যোধপুর, ১৯ মে (পিটিআই): কেদারনাথে নরেন্দ্র মোদির ধ্যান করা নিয়ে কটাক্ষ করলেন কংগ্রেস নেতা তথা রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। শনিবার উত্তরাখণ্ডের কেদারনাথে পুজো দেওয়ার পর একটি গুহায় গিয়ে ধ্যানে বসেন প্রধানমন্ত্রী। টিভি চ্যানেলে প্রকাশিত ছবিতে দেখা যায়, গেরুয়া বসন পরে ধ্যানে বসেছেন তিনি।
বিশদ

20th  May, 2019
কেজরিওয়ালের নিরাপত্তা খতিয়ে দেখতে দিল্লির পুলিস কমিশনারকে চিঠি বিজেপির

নয়াদিল্লি, ১৯ মে (পিটিআই): অরবিন্দ কেজরিওয়ালের নিরাপত্তা খতিয়ে দেখতে রবিবার দিল্লির পুলিস কমিশনারের কাছে আর্জি জানাল রাজ্য বিজেপি। এ বিষয়ে পুলিস কমিশনার অমূল্য পট্টনায়েককে চিঠি দিয়েছে তারা। বিজেপি মুখপাত্র প্রবীণ শঙ্কর কাপুর একথা জানিয়েছেন।
বিশদ

20th  May, 2019
বিয়ের আগে বরযাত্রী সহ ভোট দিলেন পাত্র

সিমলা, ১৯ মে (পিটিআই): নিজের কেন্দ্রের সাংসদ এবং জীবনসঙ্গী বেছে নেওয়া- দু’টি কাজই কঠিন। তাও আবার একই দিনে। রবিবার এমনই গুরুদায়িত্ব পালন করলেন হিমাচল প্রদেশের মানালির কোঠি গ্রামের বাসিন্দা অনিল। পাশের পালচান গ্রামে পাত্রীর বাড়ি। বিয়ে করতে যাওয়ার আগে বরযাত্রী নিয়ে বরের বেশেই বুথে গেলেন ২৮ বছরের পাত্র।
বিশদ

20th  May, 2019
 গান্ধী একজন সুপারস্টার ছিলেন: কমল হাসান

 চেন্নাই, ১৯ মে (পিটিআই): জাতির জনক মহাত্মা গান্ধীকে ‘সুপারস্টার’ বলে মন্তব্য করেছেন মাক্কাল নিধি মাইয়াম-এর প্রতিষ্ঠাতা কমল হাসান। ‘ভারতের প্রথম চরমপন্থী একজন হিন্দু ছিলেন’— এই নিয়ে বিতর্কের মধ্যেই বলিউডের তারকা কমল হাসানের এই মন্তব্য বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।
বিশদ

20th  May, 2019
ডোকা লা’র কাছে পরিকাঠামো তৈরি করছে পিএলএ
ভারত-চীন সীমান্তের নিরাপত্তা দেখলেন পূর্বাঞ্চলীয় সেনাপ্রধান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারত-চীন সীমান্তের নিরাপত্তা ব্যবস্থা সরেজমিনে দেখতে ‘লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল’ (এলএসি)-এ গেলেন দেশের পূর্বাঞ্চলীয় সেনা কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে।
বিশদ

19th  May, 2019

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, কুমারগ্রাম: ইস্ট ইন্ডিয়ানিনজা স্পোর্টস মিটে অংশ নিয়ে অন্যান্য রাজ্যগুলির খেলোয়াড়দের সঙ্গে প্রতিযোগিতার আসরে নেমে আলিপুরদুয়ার জেলার১৬ জন প্রতিযোগী সোনার পদক, ১০জন প্রতিযোগী রুপার পদক এবং ৪জন প্রতিযোগী ব্রোঞ্জ পদক জিতে নিয়েছে।  ...

  বিএনএ, বাঁকুড়া: আজ, মঙ্গলবার সকাল ১০টা থেকে বাঁকুড়ায় মাধ্যমিকের মার্কশিট ও শংসাপত্র বিলির কাজ শুরু হবে। জেলার তিন মহকুমায় একটি করে স্কুল থেকে তা বিলি করা হবে। ১১টা নাগাদ ছাত্রছাত্রীরা তা বিদ্যালয় থেকে সংগ্রহ করতে পারবে বলে বাঁকুড়ার জেলা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোট পরবর্তী হিংসা নিয়ে তৃণমূল কংগ্রেসকে চরম বার্তা দিলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। সোমবার দলীয় কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে দিলীপের হুঁশিয়ারি, ২৩ মে ভোটের ফল বেরনোর পর শাসকদলের দুষ্কৃতীরা হিংসা ছড়ালে তার ভয়ঙ্কর পরিণামের জন্য তৈরি ...

ঢাকা: বাংলাদেশ থেকে প্রায় ছয় মাস আগে ইউরোপ যাত্রা করেন সিলেটের বিলাল। তিনজনের সঙ্গে নানা দেশ ঘুরে লিবিয়ার রাজধানী ত্রিপোলি যাওয়ার পর আরও ৮০ বাংলাদেশির ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যারা বিদ্যার্থী তাদের মানসিক অস্থিরতা বৃদ্ধি পাবে। নানা বিষয়ে খুঁতখুঁতে ভাব জাগবে। গোপন প্রেম থাকলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম
১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের জন্ম
১৯৯১: ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.৮৮ টাকা ৯০.১১ টাকা
ইউরো ৭৬.০৬ টাকা ৭৮.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫১/৪৭ রাত্রি ১/৪১। মূলা ৫৬/২৩ রাত্রি ৩/৩১। সূ উ ৪/৫৮/১২, অ ৬/৮/০, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৯ গতে ৪/২২ মধ্যে। রাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৫ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে।
৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫২/৪৪/৩৭ রাত্রি ২/৩/৪০। মূলানক্ষত্র ৫৮/১১/৫৫ শেষরাত্রি ৪/১৪/৩৫, সূ উ ৪/৫৭/৪৯, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২২ গতে ১২/২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৩০ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে, বারবেলা ৬/৩৬/৫১ গতে ৮/১৫/৫৩ মধ্যে, কালবেলা ১/১২/৫৯ গতে ২/৫২/১ মধ্যে, কালরাত্রি ৭/৩১/৩ গতে ৮/৫২/১ মধ্যে।
১৫ রমজান
এই মুহূর্তে
মাধ্যমিকের প্রথম সৌগতকে সাহায্যের আশ্বাস পার্থর
আজ মাধ্যমিকের ফল ঘোষণার পর প্রথম স্থানাধিকারী সৌগত দাসকে ফোন ...বিশদ

04:54:19 PM

১২৮১০ হাওড়া-মুম্বই (সিএসএমটি) মেল আজ রাত ৮টার বদলে রাত ৯:১৫ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:53:16 PM

মাধ্যমিকে অকৃতকার্য হওয়ায় পূঃ বর্ধমানের গোপালপুরে আত্মঘাতী ছাত্রী  

03:34:10 PM

খড়্গপুরের আইটিআইয়ের কাছে যুবককে গুলি করে খুন

03:31:00 PM

সোপিয়ানে সেনা-জঙ্গি গুলির লড়াই 

03:21:02 PM

৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:05:01 PM