Bartaman Patrika
দেশ
 

রোজ তিনটি করে রোড শো, গ্রামে গিয়ে সভা
গোরক্ষপুরের হারানো আসন ফিরে পেতে ঝাঁপিয়ে পড়েছেন যোগী অদিত্যনাথ

সমৃদ্ধ দত্ত, গোরক্ষপুর, ১৪ মে: সিঁড়ি দিয়ে ওঠার আগেই বাঁদিকের একটা ঘর এখন শুধুমাত্র ব্যবহার করা হয় অক্সিজেন সিলিন্ডার রাখার জন্য। বাইরে থেকে তালাবন্ধ। শিশুবিভাগে দুটো নতুন ওয়ার্ড তৈরি হয়েছে। একসঙ্গে এখন ৩৫০ শিশুকে ভর্তি করা সম্ভব। ওই বন্ধ ঘরের দিকে তাকিয়ে মমতা দেবী যতটা খুশি হয়েছেন, তার থেকে বেশি রেগে যাচ্ছেন। এখন তাহলে কীভাবে এত অক্সিজেন সিলিন্ডার রাখা যাচ্ছে? আর এতদিন যে এই অক্সিজেনের অভাবে প্রতিদিন বাচ্চাগুলো মরে যাচ্ছিল তার জন্য তাহলে কে দায়ী? প্রশ্ন করলেন তিনি। গোরক্ষপুরের লাগোয়া গ্রাম বাঁকিয়া থেকে নাতিকে ডাক্তার দেখাতে এনেছেন। তাঁর গ্রামের দুটি শিশুও ২০১৭ সালের আগস্ট মাসে এনসেফেলাইটিসে ভর্তি হয়েছিল। অক্সিজেনের অভাবে দুতিনদিনের মধ্যে যে ৭০ জন শিশুর মৃত্যু হল, তাদের মধ্যে ছিল সেই দুটি শিশুও। মাত্র দেড় বছর আগে বিয়ে হয়েছিল সীতার। ছেলেকে নিয়ে সারাক্ষণ থাকতো। আর ছেলেটা সারাক্ষণ রোগে ভুগতো। মেয়েটা নিজেই তো বাচ্চা। ওই স্বামী দেওরিয়ায় কাজে যেত। আর সীতার জীবন ছিল ওই বাচ্চাকে নিয়েই। তারা এখন কোথায়? মমতা দেবীর কথায় বোঝা গেল একটা গাফিলতি, একটা মূত্যু কীভাবে মানুষের জীবনে প্রভাব ফেলে। ওই ঘটনার পর সীতা আর স্বামীর কাছে থাকে না। কুশীনগরে বাবা মায়ের কাছে চলে গিয়েছে। আর স্বামীটাও গ্রাম ছেড়ে এখন দেওরিয়াতেই একা একা থাকে বলে শুনেছেন মমতা দেবী। গোরক্ষপুর বি আর ডি হাসপাতালের সেই শিশুমৃত্যুর ট্র্যাজেডি আসলে মৃত্যুতেই শেষ হয়নি। ৭০টি শিশুকে শহিদ বলা যায়। কারণ ওই শিশুগুলি আদতে বাঁচিয়ে দিয়ে চলেছে আরও অসংখ্য শিশুকে। কার এখন আর অভাব নেই অক্সিজেন সিলিন্ডারের। গোটা হাসপাতালে রং হয়েছে। এখন শিশুবিভাগের জন্য স্পেশাল এনকোয়ারি। এখন আর এনসেফেলাইটিসে ভর্তি হওয়া শিশুদের বারান্দায়, মেঝেতে দিনের পর দিন ফেলে রাখা হয় না। কারণ ওয়ার্ডে, সিলিন্ডারের লিস্টে, শিশুবিভাগের ইমার্জেন্সিতে এখন ঘুরে বেড়ায় সেই ৭০টি হতভাগ্য শিশুর ছায়া। তাই বি আর ডি মেডিকেল কলেজ হাসপাতাল এখন সতর্ক। অনেক বেশি সক্রিয়। মমতা দেবী শুধু বলছিলেন এটাই যদি তখন থাকতো, তাহলে তো আজ সীতা আর তার বর একসঙ্গেই ছেলেকে নিয়ে থাকতো পারতো বলুন? অনেক সীতাকেই হারাতে হত না সন্তানকে। ৭০টি মৃত্যু গোরক্ষপুরকে পাল্টে দিয়েছে।
এবং একটি পরাজয় গোরক্ষপুরকে বদলে দিয়েছে। স্টেশন থেকে ১০ টাকার অটো ভাড়ায় মন্দিরের দু’নম্বর গেটে নামতে হবে। নেমেই সাদা রঙের তোড়ন। দুজন পুলিশ বসে আছে। ভিতরে ঢুকেই বাঁদিকে চোখে পড়বে একটা বিরাট বড় ঝিল। বোটিং হচ্ছে। আর সোজা মন্দির। এই হল গোরক্ষনাথের মন্দির। এত পুলিশ কেন মন্দিরে? গোশালার সামনে তো লাইন দিয়ে পুলিশের এসইউভি দাঁড় করানো। এত বেশি সিকিউরিটি? মূল মন্দিরের পিছনে একটা মিউজিয়ম আছে। এরকম মিউজিয়ম কি আর কোনও মন্দিরে আছে? ভারতের ইতিহাসে প্রধান যে বিখ্যাত সাধু সন্ন্যাসী আর সমাজসেবী ধর্মগুরুরা ছিলেন তাঁদের প্রত্যেকের মূর্তি গড়া হয়েছে। একেবারে ঢুকেই সামনে দেখা যাবে স্বামী বিবেকানন্দ আর শ্রীরামকৃষ্ণদেবের মূর্তিও রয়েছে। এই মূর্তি মিউজিয়মের দায়িত্বে থাকা সুভাষ মহারাজ একটা সারকথা শোনালেন। সম্পদ হোক, মানুষ হোক, রাজ্য হোক, ভালবাসা হোক, আনুগত্য হোক, কেউ যদি ধরেই নেয় যত্ন না করলে, স্বীকৃতি না দিলে, পরিবর্তে কোনও প্রতিদান না দিলেও সেইসব ভালবাসা, আনুগত্য আর রাজ্য আমারই থাকতে বাধ্য এরকম ভেবে দেওয়া ভুল। ভালবাসাকে, আনুগত্যকে যত্ন করতে হয়। অতি আত্মবিশ্বাস ভালো নয়। গোরক্ষনাথজী সব দেখছেন।
সুভাষ মহারাজ এর বেশি বলেননি। কিন্তু তাঁর মন্তব্যের অভিমুখ অত্যন্ত তীব্রভাবে স্পষ্ট। কারণ ঠিক এই একই কথা রামগড় তালের শ্রীনাথ রাজভড়ের গলায় শোনা গেল। সেটি হল যোগী আদিত্যনাথ ১৯৮৯ সাল থেকে লাগাতার গোরক্ষপুরে জয়ী হয়ে আসছিলেন। বিজেপি কিংবা যোগী অদিত্যনাথ নিজেও এই জয়কে খুব অনায়াসলব্ধ ধরে নিয়ে গোরক্ষপুরের ভোট নিয়ে আর সেভাবে গুরুত্ব দেননি। আর তাই অখিলেশ যাদব ও মায়াবতীর জোট প্রার্থী প্রবীণ নিষাদের কাছে বিগত উপনির্বাচনে বিজেপি প্রার্থী পরাজিত হল। সেটা যোগী আদিত্যনাথের কাছে বিরাট এক সম্মানহানি। গোরক্ষপুর মঠের আজও তিনিই মোহন্ত। স্বয়ং মোহন্ত ও রাজ্যের মুখ্যমন্ত্রী হয়েও গোরক্ষপুরে পরাজিত হওয়ার ক্ষত আজও যোগী আদিত্যনাথকে এতটাই জখম দিয়েছে যে সেই কারণেই মঠজুড়ে পুলিশের দল। কারণ মুখ্যমন্ত্রী যোগীজি সব ছেড়ে আপাতত গোরক্ষপুরে রয়ে গিয়েছেন। হারানো সাম্রাজ্য ফিরে পেতে রোজ তিনটি করে রোড শো, গ্রামে গঞ্জে গিয়ে সভা, প্রতিদিন সন্ধ্যার পর বিভিন্ন সম্প্রদায়ের সঙ্গে আলাদা করে কথা বলছেন। একটি পরাজয় কেন গোরক্ষপুরকে পাল্টে দিচ্ছে? কারণ গোরক্ষপুর থেকে ৩০ বছর ধরে এমপি হলেও গোরক্ষপুর এতকাল ছিল বঞ্চনার অন্ধকারে। মঠ ছাড়া আর কিছুই ছিল না এখানে। এবার সেই পরাজয় আর শিশুমৃত্যুর জেরে গোরক্ষপুরে সার কারখানা খুলছে, এইমস স্তরে উন্নীত হচ্ছে মেডিকেল কলেজ, গোরক্ষপুর এয়ারপোর্ট, শহরে একসঙ্গে চারটি ফ্লাইওভার হচ্ছে।
ভোটের আগেই অবশ্য সেই পুরানো পরাজয়ের মৃদু প্রতিশোধ নিয়েছেন যোগী আদিত্যনাথ। অখিলেশ যাদব ও মায়াবতীর যে প্রার্থী বিজেপিকে এই আসনে হারিয়ে দিয়েছিলেন সেই প্রবীণ নিষাদ বিজেপিতে যোগ দিয়েছেন। যা জোটের পক্ষে যথেষ্ট অস্বস্তির। এবার এখানে বিজেপি প্রার্থী ভোজপুরী ছবির নায়ক রবি কিষাণ। যিনি দেড় বছর আগেও ঩ছিলেন কংগ্রেসে। আর এবার জোট প্রার্থী আবার সেই নিষাদ সম্প্রদায় থেকেই। এবার জোটপ্রার্থী রামভুয়াল নিষাদ। গোরক্ষপুর আসনে নিষাদ সম্প্রদায়ের ভোটব্যাঙ্ক সবথেকে বেশি। সঙ্গে দলিত ও মুসলিম। এই তিনটি ফ্যাক্টরকে একজোট করেই এখানে জোট জয়ী হয়েছিল। এবারও সেই একই ফর্মুলায় ভরসা রেখেছেন অখিলেশ ও মায়াবতী। আর বিজেপি রবি কিষাণকে প্রার্থী করে ব্রাহ্মণ ভোটকে সন্তুষ্ট করার বার্তা দিয়েছে। হিন্দু যুবা বাহিনীর সুনীল সিং বললেন, গোরক্ষপুরবাসী গতবার ভুল করেছিল। এবার সরাসরি সেকথা বলছেন তাঁরা। মঠে এসে সকলে বলে যাচ্ছেন যে এবার আর ভুল হবে না। এখানে যোগীজিই প্রার্থী ধরে নিন। সুনীল সিং একথা বললেও রামগড় তালের সুরেন্দ্র যাদব প্রশ্ন তুলছেন গোরক্ষবাসীর হয়ে। এই ঐতিহ্যশালী কেন্দ্রে কেন এক ভোজপুরী সিনেমার নায়ক প্রার্থী? যেখানে স্বয়ং বাবা গোরক্ষনাথের আশীর্বাদ রয়েছে, সেই মাটিতে এসে এক ফিল্মস্টার বিগ বসের ডায়লগ দিয়ে ভোট চাইছেন এটা কী গোরক্ষপুরের সম্মান বাড়ছে? সভা সমিতিতে অবশ্য বিগ বসের ডায়ালগ রবি কিষাণ ছিচ্ছেন বটে। তবে বক্তৃতার শেষে তিনি এক মোক্ষম সংলাপ দিচ্ছেন। আমাকে নয়, আমি সাইড আর্টিস্ট। আসল বিগ বস একজনই। আমার নামে আসলে তাঁকেই ভোট দিন। কে ? মোদিজি!

‘নীচ আদমি’ মন্তব্যের সাফাই দিয়ে নিবন্ধ আইয়ারের
তীব্র সমালোচনা বিজেপির, ব্যক্তিগত মত, বলল কংগ্রেস

নয়াদিল্লি, ১৪ মে (পিটিআই): নির্বাসন পর্ব কাটিয়ে ফিরে এসেই আবার বিতর্কিত মন্তব্য করে সংবাদ শিরোনামে কংগ্রেস নেতা মণিশঙ্কর আইয়ার। মঙ্গলবার দু’টি সংবাদমাধ্যমে আইয়ারের লেখা একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। সেখানে তিনি কয়েক মাস আগে প্রধানমন্ত্রীকে ‘নীচ আদমি’ বলে যে মন্তব্য করেছিলেন, তা সমর্থন করে সাফাই দিয়েছেন।
বিশদ

ছেলের ইচ্ছা পূরণের জন্য কনে
ছাড়াই বিয়ের আয়োজন বাবার

আহমেদাবাদ, ১৪ মে: গুজরাতিদের বিয়ে যেমন হয়, সেভাবেই মাথায় গোলাপি পাগড়ি আর সোনালি শেরওয়ানি পরে লাল-সাদা গোলাপ বিছানো জায়গায় বসে ছিলেন বর। তার হাসিতে ভরা মুখ দেখে এটা বুঝতে অসুবিধা হয় না যে সে খুব খুশি। বরের বন্ধু, পরিবারের লোকজন এবং আত্মীয়রাও বিয়েবাড়িতে হইহুল্লোড়ে মেতেছিলেন।
বিশদ

ঘৃণা, হিংসা, কুকথা নয়, মতাদর্শগত কঠিন লড়াই হোক রাজনীতিতে, আহ্বান রাহুলের
মরে গেলেও প্রধানমন্ত্রীর বাবা, মাকে অপমান করব না

নয়াদিল্লি ও উজ্জয়িনী (মধ্যপ্রদেশ), ১৪ মে (পিটিআই): ভারতের রাজনীতি থেকে ঘৃণা, হিংসা ও কুকথা বর্জন করে মতাদর্শগত লড়াইয়ের ডাক দিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। মঙ্গলবার ট্যুইটারে রাজনীতির প্রতিপক্ষের কাছে এমন আহ্বান রেখেই মধ্যপ্রদেশে প্রচারে যান তিনি। সেখানেও প্রধান প্রতিপক্ষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আক্রমণ করতে গিয়ে ‘মতাদর্শ’কেই হাতিয়ার করেছেন রাহুল।
বিশদ

পরবর্তী বিধানসভা নির্বাচনে আর লড়ব না: সিদ্ধারামাইয়া

 বেঙ্গালুরু, ১৪ মে (পিটিআই): কুমারস্বামীকে সরিয়ে সিদ্ধারামাইয়াকে কর্ণাটকের মুখ্যমন্ত্রী পদে বসানো ইস্যুতে দুই শরিকের মধ্যে কোন্দল চরমে। প্রায় রোজই দুই পক্ষের নেতারা বাগযুদ্ধে লেগে রয়েছেন। এবার এই নিয়ে মুখ খুললেন প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়া।
বিশদ

আদালতে স্ট্যাটাস রিপোর্ট জমা দিল পুলিস
শিশুকন্যাকে ধর্ষণ: ফের উত্তাল কাশ্মীর, বন্ধই থাকল স্কুল-কলেজ

ফিরদৌস হাসান, শ্রীনগর, ১৪ মে: উত্তর কাশ্মীরের বান্দিপোরায় তিন বছরের শিশুকন্যাকে ধর্ষণের প্রতিবাদে মঙ্গলবারও উত্তাল গোটা উপত্যকা। দোষীর শাস্তির দাবিতে এই নিয়ে টানা তৃতীয় দিন বিভিন্ন জায়গায় রাস্তায় নামলেন সাধারণ মানুষ-শিক্ষার্থীরা। গণ্ডগোলের আশঙ্কায় এদিনও বিভিন্ন স্কুল-কলেজ বন্ধ রাখা হয়।
বিশদ

‘মোদি, মোদি’ স্লোগান, শুভেচ্ছা
জানিয়ে ‘গান্ধীগিরি’ প্রিয়াঙ্কার

 ইন্দোর, ১৪ মে: নির্বাচনী যুদ্ধ শেষের পথে। ভালোবাসা দিয়েই সেই যুদ্ধে জয়ী হতে চান প্রিয়াঙ্কা গান্ধী। ভোট দিয়ে বেরিয়ে এসেও বলেছিলেন, ‘ভালোবাসার জয় হবেই।’ কাজেও তেমনটাই করে দেখালেন সোনিয়া গান্ধী-কন্যা। গাড়ির বাইরে ‘মোদি, মোদি’ স্লোগান শুনেও চটলেন না।
বিশদ

 আগামী পাঁচ বছরে দেশের নৌসেনা আরও শক্তিশালী হবে, দাবি নৌসেনা প্রধানের

সায়ন্ত ভট্টাচার্য, ডায়মন্ডহারবার: জলপথে চীনের পেশিশক্তির আস্ফালন ক্রমেই বাড়ছে। ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের গতিবিধি নিশ্চিতভাবেই দিল্লির উদ্বেগের কারণ। এমতাবস্থায় ভারতীয় নৌবাহিনীকে আরও শক্তিশালী করাই মূল লক্ষ্য প্রতিরক্ষা মন্ত্রকের।
বিশদ

বলিউড স্টার নয়, বালিয়ায় প্রচারে ডাক পান বিরহা গায়করা

লখনউ, ১৪ মে: নির্বাচনী মরশুমে উত্তরপ্রদেশের বালিয়া এলে ভিরমি খেতে হয়। চিরপরিচিত বলিউডি গান নয়, এখন সেখানে বাজছে বিরহা গান। নির্বাচন এলেই ‘অজ্ঞাতকুলশীল’ বিরহা লোকগীতি যেন হঠাৎই কুলীন হয়ে ওঠে। দলের প্রয়োজনে গান লিখে, সুর দিয়ে নির্বাচনী মঞ্চ মাতাতে বিরহা শিল্পীদের ডাক পড়ে। আর এই কাজে এঁদের জুড়ি মেলা ভার।
বিশদ

ভোটের ফল বেরলেই কলকাতায় সেলিব্রেশন
বদল আসছে, নতুন সরকার গঠনে মমতা দিদিই হবেন নির্ণায়ক, আত্মবিশ্বাসী শত্রুঘ্ন

প্রসেনজিৎ কোলে, পাটনা, ১৪ মে: রাজেন্দ্র নগর টার্মিনাল সংলগ্ন উড়ালপুলের নীচটায় সভা শুরুর কথা ছিল রাত ৮টায়। কিন্তু জমায়েত শুরু সন্ধ্যা থেকেই। বলিউডের স্টারকে একঝলক দেখার জন্যই হোক কিংবা মহাজোটের টান, সময় যত গড়াল, ততই জমাট বাধল ভিড়। আর তিনি আসা মাত্রই জনতার উচ্ছ্বাস প্রায় মঞ্চে গিয়ে আছড়ে পড়ল।
বিশদ

 ‘রেডার’ নিয়ে মোদিকে খোঁচা প্রিয়াঙ্কা গান্ধীর

ভাতিন্ডা (পাঞ্জাব), ১৪ মে (পিটিআই): মেঘের আড়াল থাকায় পাকিস্তানের রেডারে ধরা পড়বে না বিমান। এক সাক্ষাৎকারে বালাকোটে বায়ুসেনা হামলার নেপথ্যে এই নয়া তত্ত্ব খাড়া করে বিতর্ক বাড়িয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার তা নিয়ে খোঁচা দিতে ছাড়লেন না কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীও।
বিশদ

বিজেপিকে ভোট দেওয়ার ‘অপরাধে’ দলের এক প্রাক্তন কর্মীকে মারধর করার অভিযোগ আপ বিধায়কের বিরুদ্ধে

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৪ মে: রাজধানীতে ভোট মিটতে না মিটতেই ফের বিতর্কে দিল্লির শাসক দল আম আদমি পার্টি (আপ)। বিজেপিকে ভোট দেওয়ার ‘অপরাধে’ দলের এক প্রাক্তন কর্মীকে মারধর করা হয়েছে বলে অভিযোগ উঠল আপ বিধায়কের বিরুদ্ধে। কেবল ওই বিধায়ক নন। আপ সমর্থকেরাও মারধর করেছেন বলে অভিযোগ।
বিশদ

 কংগ্রেসকে ভোট দেওয়ায় আত্মীয়কে গুলি বিজেপি নেতার

 চণ্ডীগড়, ১৪ মে: ভোট দিয়েছেন প্রতিপক্ষকে। সেই অপরাধে আত্মীয়কে গুলি করল এক বিজেপি নেতা। ঘটনাটি ঘটেছে হরিয়ানায়। পুলিস জানিয়েছে, বিজেপি নেতা ধর্মেন্দ্র সিলানির আত্মীয় রাজা সিং ষষ্ঠ দফায় ভোট দিয়েছিলেন কংগ্রেস প্রার্থীকে। সেই অপরাধে রাজার পেটে ও পায়ে গুলি করে ধর্মেন্দ্র।
বিশদ

 জাতের অঙ্কে উত্তরপ্রদেশে জোটকে এগিয়ে রাখলেন বিজেপি সমর্থকরাই

নিজস্ব প্রতিনিধি, গোরক্ষপুর, ১৪ মে: আমার যোগ্যতা না থাকলে শুধুমাত্র কাস্ট আছে বলেই কি কোনও নেতা চাকরি দিয়ে দেবে? নাকি কাজ জুটিয়ে দেবে? সেটা কিন্তু আশা করা যায় না।
বিশদ

পাইকারি মুদ্রাস্ফীতি কমে এপ্রিলে ৩.০৭ শতাংশ

নয়াদিল্লি, ১৪ মে (পিটিআই): মার্চ মাসের থেকে এপ্রিলে পাইকারি মুদ্রাস্ফীতি কমে দাঁড়াল ৩.০৭ শতাংশ। মার্চ মাসে পাইকারি মুদ্রাস্ফীতির হার ছিল ৩.১৮ শতাংশ। খাদ্যপণ্যের অত্যাধিক দাম সত্ত্বেও জ্বালানি এবং কারখানায় উৎপাদিত পণ্যের দাম কমাতেই পাইকারি মুদ্রাস্ফীতি কমেছে বলে জানানো হয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, পূর্বস্থলী: তীব্র দাবদাহের মধ্যেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় যাচ্ছে পূর্বস্থলীর আম। বাগান থেকে জাগ ভাঙা আম ট্রাকবোঝাই করে বিভিন্ন জেলায় পাঠানো হচ্ছে। অন্যদিকে এবারও পূর্বস্থলীতে তিনদিন ধরে আম উৎসব ও মেলা হবে। পূর্বস্থলী থানার মাঠে আগামী ২ জুন রবিবার আম ...

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৪ মে: ‘বাক স্বাধীনতা মানে অন্যের অধিকারেও হস্তক্ষেপ নয়।’ মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি বিকৃত করে ফেসবুক পোস্ট করার অপরাধ মামলায় আজ এই মন্তব্য ...

বিএনএ, মালদহ: মালদহের হবিবপুর বিধানসভা উপনির্বাচনে প্রার্থী দিয়ে নিজেদের অস্তিত্ব প্রমাণের চেষ্টা করলেও প্রচারে এখনও সেভাবে সাড়া ফেলতে পারল না কংগ্রেস। নির্বাচনী এলাকাজুড়ে দেওয়াল লিখন ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ভোট শেষ হয়ে গিয়েছে গত ৬ এপ্রিল। কিন্তু, এখনও হাওড়া জেলায় ভোটের চুলচেরা বিশ্লেষণ নিয়ে ব্যস্ত জেলা তৃণমূল নেতৃত্ব। কোন বিধানসভা এলাকা থেকে কত লিড আসবে বা কোন বিধানসভা কেন্দ্রে ফল খারাপ হতে পারে, তা নিয়ে ব্লক ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনা-চিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৫৯: নোবেলজয়ী ফরাসি পদার্থ বিজ্ঞানী পিয়ের কুরির জন্ম
১৯০৫: কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৬৭: অভিনেত্রী মাধুরী দীক্ষিতের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬৫ টাকা ৭১.৩৪ টাকা
পাউন্ড ৮৯.৭৪ টাকা ৯২.৯৯ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১৩/৫৮ দিবা ১০/৩৬। উত্তরফাল্গুনী ৫/৩৯ দিবা ৭/১৬। সূ উ ৫/০/৩৬, অ ৬/৫/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৭ মধ্যে পুনঃ ৩/২৮ গতে ৫/১৩ মধ্যে। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/২২ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১১ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৮ মধ্যে।
৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১০/৫১/২১ দিবা ৯/২১/২২। উত্তরফাল্গুনীনক্ষত্র ৩/২৩/৩৫ দিবা ৬/২২/১৬ পরে হস্তানক্ষত্র ৫৯/৫৮/৫১, সূ উ ৫/০/৫০, অ ৬/৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে ও ১/৪৭ গতে ৫/২০ মধ্যে এবং রাত্রি ৯/৪৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/২২ মধ্যে, বারবেলা ১১/৩৩/৪৬ গতে ১/১২/১ মধ্যে, কালবেলা ৮/১৭/১৮ গতে ৯/৫৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৭/১৮ গতে ৩/৩৯/৪ মধ্যে। 
৯ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: সৎ পরামর্শ মতো চললে ভালো হবে। বৃষ: বুঝে শুনে বিনিয়োগ করলে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম১৮৫৯: নোবেলজয়ী ফরাসি ...বিশদ

07:03:20 PM

বন্ধ হলদিয়া বন্দর 
শ্রমিক বিক্ষোভে স্তব্ধ হয়ে হলদিয়া বন্দর। বন্দর বন্ধ হওয়াতে অচলাবস্থা ...বিশদ

10:17:37 PM

এমন নির্বাচন কমিশন জম্মে দেখিনি: মমতা
বিজেপি যা বলছে নির্বাচন কমিশন তাই করছে। এমন নির্বাচন কমিশন ...বিশদ

09:22:00 PM

 অমিত শাহর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত: মমতা

09:17:27 PM

জরুরী সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী 

09:16:21 PM