Bartaman Patrika
দেশ
 

এলটিটিইকে আরও পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করল কেন্দ্রীয় সরকার

 নয়াদিল্লি, ১৪ মে (পিটিআই): জঙ্গি সংগঠন এলটিটিই-র উপর আরও পাঁচ বছরের জন্য নিষেধাজ্ঞা বহাল রাখল কেন্দ্রীয় সরকার। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এক বিবৃতিতে এই নির্দেশের কথা জানানো হয়েছে। বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন (১৯৬৭)-এর ভিত্তিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ১৯৯১ সালে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর হত্যাকাণ্ডের পরই এলটিটিই-র উপর নিষেধাজ্ঞা জারি হয়। ২০১৪ সালে এই জঙ্গি সংগঠনকে আরও পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়। এবার সেই মেয়াদ আরও পাঁচ বছরের জন্য বাড়ানো হল। প্রসঙ্গত, ১৯৭৬ সাল থেকেই এই সংগঠন ভারতের মাটিতে প্রভাব বিস্তার করতে শুরু করেছিল।

15th  May, 2019
কোভিড শংসাপত্র থেকে মোদির
ছবি সরানোর নির্দেশ কমিশনের

অবশেষে নজর পড়ল কমিশনের। পশ্চিমবঙ্গ সহ যে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলিতে ভোট রয়েছে, সেখানে কোভিড শংসাপত্র থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি সরিয়ে দেওয়ার নির্দেশ দিল নির্বাচন কমিশন। উল্লেখ্য, তৃণমূলের পক্ষ থেকে এ বিষয়ে বারংবার কমিশনের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। দায়ের হয়েছিল অভিযোগও। বিশদ

ডিজিটাল প্ল্যাটফর্ম নিয়ে গাইডলাইন
ভোঁতা, সুপ্রিম কোর্টে ধাক্কা খেল কেন্দ্র

সোশ্যাল মিডিয়ার জন্য গাইডলাইন প্রকাশ করেছে কেন্দ্র। কিন্তু, ডিজিটাল প্ল্যাটফর্মে আপত্তিকর বিষয়বস্তু সম্প্রচারের করলেও তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কোনও সংস্থান নেই। শুক্রবার এমনটাই জানিয়েছে সুপ্রিম কোর্ট। পাশাপাশি, আমাজন প্রাইম ভিডিও’র ভারতীয় শাখার প্রধান অপর্ণা পুরোহিতকে আপাতত গ্রেপ্তার করা যাবে না।  
বিশদ

কন্যাকুমারী থেকে কাশ্মীর, ১২ মার্চ
থেকে সাইকেল মার্চ করবেন কৃষকরা
 

কৃষক আন্দোলনের সমর্থনে এবার সাইকেল মার্চ করবেন চাষিরা। কার্যত নজিরবিহীনভাবে কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত এই সাইকেল মিছিলের পরিকল্পনা করা হয়েছে। এমনই জানিয়েছে কিষান সংসদ।  
বিশদ

আম্বানির বাড়ির সামনে বিস্ফোরক
থাকা গাড়ির মালিকের রহস্য মৃত্যু 

শিল্পপতি মুকেশ আম্বানির বাড়ির কাছ থেকে বিস্ফোরক বোঝাই গাড়ি উদ্ধারের ঘটনায় চাঞ্চল্যকর মোড়। শুক্রবার থানের একটি খাঁড়ি থেকে উদ্ধার হল গাড়িটির মালিক হীরেন মনসুখের দেহ। রহস্যের জট ছাড়াতে এনআইএ তদন্তের দাবি জানালেন বিরোধী দলনেতা তথা বিজেপির প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ। 
বিশদ

দিল্লি ও মুম্বইয়ে প্ল্যাটফর্ম টিকিটের দাম বাড়ল
তিন থেকে পাঁচ গুণ, পশ্চিমবঙ্গে অপরিবর্তিত 

কোথাও বেড়েছে তিন গুণ। কোথাও আবার পাঁচ গুণ। কোভিড পরিস্থিতিতে স্টেশনে ভিড় নিয়ন্ত্রণের নামে প্ল্যাটফর্ম টিকিটের দাম বৃদ্ধিতে রেলের উপর ব্যাপক ক্ষুব্ধ সাধারণ মানুষের বড় অংশ। তবে এই দামবৃদ্ধির কোনও প্রভাব পড়ছে না পশ্চিমবঙ্গের স্টেশনগুলির ক্ষেত্রে। 
বিশদ

অসমে ৭০টি আসনে প্রার্থী
ঘোষণা করল বিজেপি 

শুক্রবার অসমে দলের প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করল বিজেপি। এদিন মোট ৭০ জনের নাম ঘোষণা করা হয়েছে। বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক অরুণ সিং বলেন, মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনেওয়াল এবারও তাঁর মাজুলি আসন থেকে লড়বেন।  
বিশদ

নেপাল পুলিসের গুলিতে হত ভারতীয়
যুবক, উত্তেজনা উত্তরপ্রদেশের পিলভিটে 

নেপালের কাঞ্চনপুরে মেলা বসেছে। সীমান্ত পেরিয়ে মেলায় গিয়েছিলেন উত্তরপ্রদেশের পিলভিটের তিন যুবক। কিন্তু হঠাৎ করেই নেপালি পুলিসের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন তাঁরা। গুলি চালায় নেপালের পুলিস। বৃহস্পতিবার রাতের এই ঘটনায় ওই তিন ভারতীয় যুবকের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। 
বিশদ

দ্রুত ডিজিটাল জমি ব্যাঙ্ক গঠনের কাজে
দেশের মধ্যে প্রথম পাঁচে পশ্চিমবঙ্গ 

দেশের মধ্যে সবথেকে দ্রুত জমি ব্যাঙ্ক গঠনের কাজটি যে কয়েকটি রাজ্য করেছে, সেই তালিকায় পশ্চিমবঙ্গ প্রথম পাঁচে। এই ব্যাপারে বিশেষ সাফল্য দেখিয়েছে রাজ্য। বস্তুত জমির তথ্য ডিজিটাল করার প্রক্রিয়ায় যে পাঁচ রাজ্য শীর্ষে, তাদের মধ্যে চারটিই অবিজেপি রাজ্য।   বিশদ

মাদক মামলায় রিয়া চক্রবর্তী সহ ৩৩
জনের বিরুদ্ধে চার্জশিট এনসিবির 

সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর ঘটনার সঙ্গে জড়িত মাদক মামলায় এবার চার্জশিট পেশ করল নারকোটিকস কন্ট্রোল ব্যুরো (এনসিবি)। চার্জশিটে সুশান্তের বান্ধবী অভিনেত্রী রিয়া চক্রবর্তী সহ ৩৩ জনের নাম রয়েছে বলে জানা গিয়েছে। 
বিশদ

ভোটের মুখে বাড়ল বিড়ম্বনা,
সোনাপাচার কাণ্ডে জড়াল বিজয়নের নাম 

ভোটের মুখে সোনাপাচার কাণ্ডে নাম জড়ালো কেরলের মুখ্যমন্ত্রী পিনরাই বিজয়নের। ধৃত স্বপ্না সুরেশ তাঁর বিরুদ্ধে চাঞ্চল্যকর তথ্য দিয়েছে বলে দাবি করেছেন শুল্কদপ্তরের কমিশনার সুমিত কুমার। 
বিশদ

শিল্পোৎপাদন ৫ বছরে ৫২ হাজার
ডলার বাড়বে, আশা প্রধানমন্ত্রীর 

দেশীয় উৎপাদন শিল্পকে উৎসাহ দিতে ইতিমধ্যে কেন্দ্রীয় সরকার প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ ঘোষণা করেছে। এর ফলে উৎপাদন বাড়লে আর্থিক সুরাহা পাবে সংশ্লিষ্ট সংস্থা। এই প্রকল্পের ফলে আগামী পাঁচ বছরে দেশের শিল্পোৎপাদন ৫২ হাজার মার্কিন ডলার বৃদ্ধি পাবে। 
বিশদ

কর্ণাটকের মন্ত্রীর ভিডিও প্রকাশ্যে
আনা সমাজকর্মীকে খুনের হুমকি 

চাকরির টোপ দিয়ে মহিলার সঙ্গে সহবাসের অভিযোগ নিয়ে তোলপাড় পড়ে গিয়েছে কর্ণাটকে। সেই সংক্রান্ত ভিডিও প্রকাশ হতেই পদত্যাগ করেছিলেন কর্ণাটকের মন্ত্রী রমেশ জারকিহোলি। তাঁর সেই ভিডিও প্রকাশ্যে আনা সমাজকর্মী দীনেশ কালাহল্লিকে খুনের হুমকি দেওয়া হচ্ছে বলে অভিযোগ। 
বিশদ

এআইএডিএমকের প্রথম প্রার্থী
তালিকায় মুখ্যমন্ত্রী সহ ছ’জন 

তামিলনাড়ুর ২৩৪টি বিধানসভা আসনে ভোটগ্রহণ আগামী ৬ এপ্রিল। তার আগে শুক্রবার দলের প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করল ক্ষমতাসীন এআইএডিএমকে। এই তালিকায় নাম রয়েছে মুখ্যমন্ত্রী পালানিস্বামী ও উপমুখ্যমন্ত্রী পনিরসেলভাম সহ মোট ছ’জনের।  
বিশদ

নাবালিকাকে ধর্ষণ ও মৃত্যুতে
অভিযুক্তকে ফাঁসির নির্দেশ  

এক নাবালিকাকে ধর্ষণ ও মৃত্যুর ঘটনায় অভিযুক্তকে শুক্রবার ফাঁসির সাজা দিলেন বোলপুরের অতিরিক্ত জেলা ও দায়রা আদালতের বিচারক। পুলিস সূত্রে জানা গিয়েছে, অভিযুক্তের নাম আসগর চৌধুরী। বাড়ি লাভপুরে। 
বিশদ

Pages: 12345

একনজরে
পাঁচবার যে আসন থেকে লড়াই করেছেন তিনি, সেই ইংলিশবাজার আসনেই এবার লড়ছেন কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরী। আর ইংলিশবাজারের বিধায়ক নীহাররঞ্জন ঘোষকে সরানো হয়েছে চাঁচল কেন্দ্রে। ...

মেদিনীপুর বিধানসভা কেন্দ্রে অভিনেত্রী জুন মালিয়াকে প্রার্থী করে চমক দিল তৃণমূল। শুক্রবার দুপুরে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর নাম ঘোষণা করতেই শহরজুড়ে চর্চা শুরু হয়ে যায়। ...

শোকসভাকে কেন্দ্র করে শুক্রবার সরকারি কর্মীদের সংগঠন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশনের গোষ্ঠী লড়াই প্রকাশ্যে এল। ফেডারেশনের প্রবীণ নেতা ও মেদিনীপুর কেন্দ্রের প্রয়াত তৃণমূল বিধায়ক মৃগেন মাইতির স্মরণে এই শোকসভার আয়োজন করা হয়েছিল।  ...

শুক্রবার নদীয়া জেলা ক্রীড়া সংস্থার তরফে ৭২তম জেলা অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপ শুরু হয়েছে। এবছর জেলার ৬৬টি ক্লাবের ১০৩৩জন ১৩১ রকম প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্য মাঝে মধ্যে বিরূপ হলেও খুব একটা চিন্তার কারণ হবে না। ভ্রমণযোগ বিদ্যমান। মাঝে মধ্যে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৭৫: ইতালীয় শিল্পী মাইকেল এঞ্জেলোর জন্ম
১৫০৮: দ্বিতীয় মুঘল সম্রাট হুমায়ুনের জন্ম
১৮১২: কবি ঈশ্বর গুপ্তের জন্ম
১৯০০: ইংরেজ রসায়নবিদ জন ডালটনের মৃত্যু
১৯১৫: শান্তিনিকেতনে রবীন্দ্রনাথ ও মহাত্মা গান্ধীর প্রথম সাক্ষাৎ
১৯২৭: লেখক গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কোয়েজের জন্ম
১৯৩০ - লন্ডনে প্রথম হিমায়িত খাদ্য বিপণন শুরু হয়
১৯৭১: টেস্টে অভিষেক হল ক্রিকেটার সুনীল গাভাসকারের 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.০৯ টাকা ৭৩.৮০ টাকা
পাউন্ড ৯৯.৬৬ টাকা ১০৩.১৪ টাকা
ইউরো ৮৫.৬৮ টাকা ৮৮.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪২, ৮০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৩, ৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫, ৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫, ৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২২ ফাল্গুন ১৪২৭, শনিবার, ৬ মার্চ ২০২১। অষ্টমী ৩০/৩৩ সন্ধ্যা ৬/১১। জ্যেষ্ঠা নক্ষত্র ৩৯/১১ রাত্রি ৯/৩৮। সূর্যোদয় ৫/৫৭/৪১, সূর্যাস্ত ৫/৩৮/৪১। অমৃতযোগ দিবা ৯/৫০ গতে ১২/৫৮ মধ্যে, রাত্রি ৮/৬ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫০ মধ্যে পুনঃ ২/৩৯ গতে ৪/১৭ মধ্যে। বারবেলা ৭/২৬ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪৩ মধ্যে পুনঃ ৪/১০ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/১০ মধ্যে পুনঃ ৪/২৫ গতে উদয়াবধি।  
২১ ফাল্গুন ১৪২৭, শনিবার, ৬ মার্চ ২০২১। অষ্টমী রাত্রি ৯/২৫। জ্যেষ্ঠা নক্ষত্র রাত্রি ১২/৪৭। সূর্যোদয় ৬/০, সূর্যাস্ত ৫/৩৮। অমৃতযোগ ৯/৪৭ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৮/৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১০ গতে ১/৪৭ মধ্যে ও ২/৩৬ গতে ৪/১৩ মধ্যে। কালবেলা ৭/২৭ মধ্যে ও ১/১৬ গতে ২/৪৩ মধ্যে ও ৪/১১ গতে ৫/৩৮ মধ্যে। কালরাত্রি ৭/১১ মধ্যে ও ৪/২৭ গতে ৫/৫৯ মধ্যে।  
২১ রজব।  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল: ম্যাচ ড্র, নর্থইস্ট ১ - মোহন বাগান ১ 

09:33:39 PM

আইএসএল: নর্থইস্ট ০ - মোহন বাগান ১ (হাফটাইম) 

08:26:20 PM

আইএসএল: নর্থইস্ট ০ - মোহন বাগান ১ (৩৪ মিনিট) 

08:12:47 PM

পটাশপুরে বিজেপি প্রার্থী অম্বুজ মোহান্তি 

07:58:00 PM

রঘুনাথপুরে বিজেপি প্রার্থী বিবেকানন্দ বাউরি 

07:58:00 PM

পারায় বিজেপি প্রার্থী নদিয়ারচাঁদ বাউরি

07:58:00 PM