Bartaman Patrika
দেশ
 

অর্থের অভাবে পুরো বেতনের উপর পেনশন দেওয়া যাবে না, রিভিউ পিটিশনের আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে যাচ্ছে ইপিএফও

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৩ মে: অর্থের অভাব। আর সেই কারণে কর্মীদের মাসের পুরো বেতনের উপর ইপিএফের পেনশন দেওয়া যাবে না। এই কথা জানিয়ে রিভিউ পিটিশনের আর্জি নিয়ে ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের আওতাধীন কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন (ইপিএফও)। এবং যার জেরে কর্মচারী প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) আওতায় থাকা গ্রাহকদের পেনশন বৃদ্ধি নিয়ে ফের ঘোরতর সংশয়ের সৃষ্টি হল। আজ কেন্দ্রীয় শ্রমমন্ত্রক সূত্রে এ খবর জানা গিয়েছে। উল্লেখ্য, ২০১৮ সালের অক্টোবর মাসে একটি মামলার পরিপ্রেক্ষিতে কেরল হাইকোর্ট ইপিএফওকে নির্দেশ দেয়, কর্মীদের পুরো মাসিক বেতনের উপরই ইপিএফ পেনশন দিতে হবে। এক্ষেত্রে মাসিক বেতনের ঊর্ধ্বসীমা বিচার্য হবে না। সেই রায়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে আগেই স্পেশাল লিভ পিটিশন দাখিল করেছিল ইপিএফও। কিন্তু সেই স্পেশাল লিভ পিটিশনও খারিজ করে দিয়েছিল সুপ্রিম কোর্ট। যে কারণে ইপিএফ গ্রাহকদের পেনশন বৃদ্ধির ব্যাপারে জোরাল সম্ভাবনার সৃষ্টি হয়েছিল। তবে ইপিএফওর ফের এই ইস্যুতে রিভিউ পিটিশনের আর্জি জানিয়ে সর্বোচ্চ আদালতে যাওয়ার সিদ্ধান্তে পুরোটাই বিশ বাঁও জলে চলে গেল বলেই মনে করা হচ্ছে।
এর পিছনে সংগঠনের আর্থিক সঙ্কটকেই দায়ী করছেন ইপিএফওর কর্তাব্যক্তিরা। কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন সূত্রে জানা গিয়েছে, ২০১৮-১৯ আর্থিক বছরে ইপিএফের সুদের হার গতবারের থেকে ১০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে ৮.৬৫ শতাংশ করা হয়েছে। গ্রাহকদের এই বেশি হারে সুদ দেওয়ার কারণে ইপিএফওর ভাঁড়ারে মজুত অর্থের পরিমাণ কমে যাচ্ছে। এবার যা দাঁড়িয়েছে প্রায় ১৫০ কোটি টাকায়। যা গত তিন বছরের মধ্যে সবথেকে কম। অর্থের অভাবের কারণেই বিশেষজ্ঞ কমিটি সুনির্দিষ্টভাবে ইপিএফের ন্যূনতম মাসিক পেনশনের পরিমাণ ১ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ২ হাজার টাকা করার সুপারিশ করলেও তা কার্যকর করা যায়নি। কারণ সেক্ষেত্রে ইপিএফওকে বছরে অতিরিক্ত প্রায় ৩ হাজার কোটি টাকার সংস্থান করতে হত। ইপিএফও সূত্রে খবর, এই পরিস্থিতিতে গ্রাহকদের মাসের পুরো বেতনের উপর পেনশন দিতে হলে প্রবল সমস্যায় পড়ার আশঙ্কা রয়েছে। সবথেকে বড় কথা, সংশ্লিষ্ট আইনে এভাবে মাসিক পুরো বেতনের উপর পেনশন ধার্য করার নিয়ম নেই। সেক্ষেত্রে ইপিএফ আইনে সংশোধন ঘটাতে হবে।
বর্তমানে দেশের যেসব সংস্থা বা প্রতিষ্ঠানে কমপক্ষে ২০ জন কর্মচারী রয়েছেন, সেগুলি ইপিএফওর আওতায় থাকে। ওইসব কর্মচারীর মধ্যে যাঁরা মাসে সর্বোচ্চ ১৫ হাজার টাকা বেতন পান, তাঁরা বাধ্যতামূলকভাবে সামাজিক সুরক্ষা পরিষেবা ইপিএফের আওতায় থাকেন। একজন গ্রাহক প্রতি মাসে তাঁর মূল বেতন (বেসিক স্যালারি) এবং মহার্ঘ ভাতার (ডিএ) ১২ শতাংশ অর্থ ইপিএফ খাতে কন্ট্রিবিউট করেন। ওই কর্মীর হয়ে তাঁর সংস্থা কর্তৃপক্ষ জমা দেয় আরও ১২ শতাংশ অর্থ। এর মধ্যে ৩.৬৭ শতাংশ যায় কর্মীর ইপিএফ খাতে। বাকি ৮.৩৩ শতাংশ যায় তাঁর পেনশন অ্যাকাউন্টে। কিন্তু যদি পদোন্নতি বা অন্য কোনও কারণে সংশ্লিষ্ট কর্মীর মাসিক বেতন ১৫ হাজার টাকার থেকে বেড়ে যায় এবং তিনি তারপরেও ইপিএফের আওতায় থাকতে চান, তাহলে তাঁর পেনশনের খাতে কন্ট্রিবিউশন জমা পড়ে ওই ১৫ হাজার টাকার উপর ভিত্তি করেই। কর্মীর বর্ধিত বেতনের উপর নয়। ঊর্ধ্বসীমা বিচার না করে মাসের এই পুরো বেতনের উপরই পেনশন দেওয়ার নির্দেশ দিয়েছিল কেরল হাইকোর্ট।

14th  May, 2019
শশী থারুরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

 নয়াদিল্লি, ১২ নভেম্বর (পিটিআই): কংগ্রেস নেতা শশী থারুরের বিরুদ্ধে জামিনযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করল দিল্লি আদালত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করায় তাঁর বিরুদ্ধে মামলা দায়ের হয়। বিশদ

13th  November, 2019
  গান্ধেরবালে গুলির লড়াইয়ে খতম এক জঙ্গি

 শ্রীনগর, ১২ নভেম্বর (পিটিআই): গান্ধেরবাল জেলায় মঙ্গলবার গুলির লড়াইয়ে মৃত্যু হল এক জঙ্গির। পুলিস জানিয়েছে, জঙ্গিরা লুকিয়ে রয়েছে, নির্দিষ্ট সূত্রে এই খবর পেয়ে মঙ্গলবার সকালে কুলান এলাকায় অভিযানে নামে নিরাপত্তা বাহিনী। বিশদ

13th  November, 2019
  গান্ধেরবালে গুলির লড়াইয়ে খতম এক জঙ্গি

 শ্রীনগর, ১২ নভেম্বর (পিটিআই): গান্ধেরবাল জেলায় মঙ্গলবার গুলির লড়াইয়ে মৃত্যু হল এক জঙ্গির। পুলিস জানিয়েছে, জঙ্গিরা লুকিয়ে রয়েছে, নির্দিষ্ট সূত্রে এই খবর পেয়ে মঙ্গলবার সকালে কুলান এলাকায় অভিযানে নামে নিরাপত্তা বাহিনী। তল্লাশির সময় সেনাকে লক্ষ্য করে গুলি চালাতে থাকে জঙ্গিরা। বিশদ

13th  November, 2019
রাষ্ট্রপতি শাসনই
জারি হল মহারাষ্ট্রে

মম্বই, ১২ নভেম্বর (পিটিআই): অবশেষে রাষ্ট্রপতি শাসনই জারি হল মহারাষ্ট্রে। রাজ্যপাল ভগত্ সিং কোশিয়ারির সুপারিশ সিলমোহর পেয়েছিল কেন্দ্রীয় মন্ত্রিসভার। ঩সেই সুপারিশ প঩ত্রে সই করে দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সরকার গঠনের ডেডলাইন শেষের আগেই জারি হল রাষ্ট্রপতি শাসন। নির্বাচনের ফলাফল ঘোষণা হওয়ার পর অবসান হল ১৯ দিনের টানটান এই রাজনৈতিক নাটকের। দুপুরের পর থে঩কেই মোড় নিতে থাকে পরিস্থিতি।
বিশদ

12th  November, 2019
হঠাৎ অসুস্থ লতা মঙ্গেশকর 

মুম্বই, ১১ নভেম্বর (পিটিআই): হঠাৎই অসুস্থ হয়ে পড়লেন লতা মঙ্গেশকর। সোমবার ভোররাতে তাঁকে মুম্বইয়ের ব্রিজ ক্যান্ডি হাসপাতালে ভর্তি করা হয়। শ্বাসকষ্টজনিত সমস্যার জন্য তাঁকে হাসপাতালের ইনটেনসিভ কেয়ারে নিয়ে যাওয়া হয়।
বিশদ

12th  November, 2019
বিশ্বাসভঙ্গ করেছে বিজেপি, কেন্দ্রীয় মন্ত্রিসভা
থেকে ইস্তফা শিবসেনার অরবিন্দ সাওয়ান্তের

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): সরকার গঠনের জন্য সময় বেঁধে দিয়েছেন মহারাষ্ট্রের রাজ্যপাল। এনসিপিও জানিয়ে দিয়েছে, তাদের সমর্থন পেতে হলে এনডিএ ছাড়তে হবে শিবসেনাকে। মোদি সরকারের মন্ত্রিসভায় উদ্ধব থ্যাকারের দলের প্রতিনিধি ছিলেন একজনই। পরিস্থিতি বুঝে শেষপর্যন্ত শারদ পাওয়ারের দলের দেওয়া শর্ত মানার রাস্তাতেই হাঁটল তারা।
বিশদ

12th  November, 2019
সেশনকে শ্রদ্ধা জানাতে গিয়ে বর্তমান নির্বাচন কমিশনের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুললেন রাহুল 

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): নির্বাচনী সংস্কারে সাহসী পদক্ষেপের দৃষ্টান্ত স্থাপন করেছিলেন প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার টি এন সেশন। সোমবার তাঁকে শ্রদ্ধা জানাতে গিয়ে সেই ‘দৃষ্টান্ত’ তুলে ধরলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। একইসঙ্গে বর্তমান নির্বাচন কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুললেন।  
বিশদ

12th  November, 2019
হস্টেলের ফি বৃদ্ধির প্রতিবাদ
সমাবর্তনের দিনই ছাত্র
বিক্ষোভে উত্তাল জেএনইউ

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): সমাবর্তনের দিনেই ছাত্র বিক্ষোভে জেরবার জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ)। গত দু’সপ্তাহ ধরেই কর্তৃপক্ষের নয়া হস্টেল নীতির বিরুদ্ধে সরব হয়েছেন পড়ুয়ারা। সোমবার ‘ছাত্র বিরোধী’ সেই নীতির বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভ দেখাল শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েকশো পড়ুয়া।  
বিশদ

12th  November, 2019
শিবসেনাকে বাড়তি সময় দিলেন
না রাজ্যপাল, ডাক এনসিপিকে

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১১ নভেম্বর: কট্টর হিন্দুত্বের রাজনীতি করা শিবসেনাকে সমর্থন করা হবে কি? এই সিদ্ধান্ত নিতে দিনভর দফায় দফায় বৈঠকে বসল সোনিয়ার কংগ্রেস। বিজেপির কাছে বিকিয়ে যাওয়ার হাত থেকে আটকাতে রাজস্থানের জয়পুরে হোটেলবন্দি মহারাষ্ট্রের কংগ্রেস বিধায়কদের ডেকে আনা হল দিল্লিতে।
বিশদ

12th  November, 2019
ক্যান্সার আক্রান্তদের জন্য লম্বা চুল
কামালেন মহিলা পুলিসকর্মী

কোচি, ১১ নভেম্বর (পিটিআই): রাপুনজেলের মতোই এক ঢাল লম্বা চুল ছিল কেরলের মহিলা পুলিস অফিসার অপর্ণা লাভাকুমারের। সচেতনতার প্রচারে একটি স্কুলে গিয়ে ক্যান্সার আক্রান্ত এক শিশুকে দেখেছিলেন তিনি। কেমোথেরাপি চলাকালীন চুল উঠে যাওয়ায় নাজেহাল হয়ে পড়েছিল সে। বাড়ি ফিরে এসেও সেই অসহায় মুখটি ভুলতে পারেননি অপর্ণা। 
বিশদ

12th  November, 2019
হায়দরাবাদে দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, আহত ১৩ 

হায়দরাবাদ, ১১ নভেম্বর (পিটিআই): হায়দরাবাদে লোকাল ও এক্সপ্রেস ট্রেনের মুখোমুখি ধাক্কায় আহত হলেন ১৩ জন। তবে, এখনও পর্যন্ত মৃত্যুর কোনও খবর নেই। সোমবার ঘটনাটি ঘটেছে কাচ্চিগুড়া রেল স্টেশনে। দুর্ঘটনায় যাত্রীদের মধ্যে তুমুল আতঙ্ক ছড়ায়। তবে, দুটি ট্রেনের গতি ধীর থাকায় বড় দুর্ঘটনা এড়ানো গেছে বলে খবর। 
বিশদ

12th  November, 2019
মন্দিরের আগে রামের
বিশাল মূর্তি অযোধ্যায়

সমৃদ্ধ দত্ত, অযোধ্যা, ১১ নভেম্বর: সরযু নদীর প্রধান ঘাটের দক্ষিণ পার্শ্বে নির্মিত হতে চলেছে রামের বিশাল স্ট্যাচু। রামমন্দির নির্মাণের আগেই এই মেগা স্ট্যাচু তৈরি হয়ে যাবে। ২২১ মিটার উঁচু এই রাম স্ট্যাচু বহু দূর থেকেও যাতে দেখা যায় সেই পরিকল্পনাই করা হয়েছে। আর তাই যে বেদির উপর এই স্ট্যাচু নির্মিত হবে, সেটির উচ্চতাই হবে ৫০ মিটার।
বিশদ

12th  November, 2019
আগামী ১৫ বছরের মধ্যে ১০ লক্ষ কোটি ডলারের অর্থনীতির দেশ হবে ভারত: রাজনাথ 

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): দেশের সাম্প্রতিক আর্থিক মন্দা নিয়ে সরকারের সমালোচনায় সরব হয়েছে বিরোধীরা। তারই মধ্যে দেশের অর্থনীতি নিয়ে আশার কথা শোনালেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।
বিশদ

12th  November, 2019
কাশ্মীরে ফের বড় সাফল্য, খতম লস্করের পাকিস্তানি কমান্ডার তালহা সহ দুই জঙ্গি 

শ্রীনগর ও নয়াদিল্লি, ১১ নভেম্বর: জম্মু ও কাশ্মীরে ফের বড় সাফল্য নিরাপত্তা বাহিনীর। বান্দিপোরায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে মারা পড়ল দুই জঙ্গি। পুলিস জানিয়েছে, নিহত দুই জঙ্গি মধ্যে একজন পাকিস্তানি। তার নাম আবু তালহা।  
বিশদ

12th  November, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্য দপ্তরের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ভর্তুকিহীন রেশন কার্ডের জন্য আবেদনে ভালো সাড়া মিলছে। ৫ নভেম্বর আবেদন করার প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত সব মিলিয়ে মোট আবেদনকারীর সংখ্যা লাখ ছাড়িয়েছে।  ...

ইসলামাবাদ, ১৩ নভেম্বর (পিটিআই): ১৭ জুলাই আন্তর্জাতিক আদালতের রায়ে মুখ পুড়েছিল পাকিস্তানের। রুলভূষণ যাদবের ফাঁসির সাজা স্থগিত রাখতে হয়েছিল। দীর্ঘ টালবাহানার পর ভারতের দাবি মেনে সেপ্টেম্বরের গোড়ায় কুলভূষণের সঙ্গে কূটনৈতিকভাবে যোগাযোগের সুযোগও দিতে হয়েছে ইসলামাবাদকে।   ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বুলবুলের কারণে হাওড়া জেলায় ৮৭ কোটি ১১ লক্ষ টাকার ফসল নষ্ট হয়েছে। জেলা কৃষি দপ্তর থেকে নবান্নে যে প্রাথমিক রিপোর্ট পাঠানো হয়েছে, তাতে বলা হয়েছে, মূলত আমতা ১ ও ২, শ্যামপুর ১ ও ২, বাগনান ১ ও ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ডায়াবেটিস দিবস
১৮৮৯: পণ্ডিত জওহরলাল নেহরুর জন্ম ও শিশুদিবস
১৯৭১: অস্ট্রেলিয়ার ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্টের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৩ টাকা ৭৩.২৯ টাকা
পাউন্ড ৯০.০১ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৫/৭ রাত্রি ৭/৫৫। রোহিণী ৪২/১৮ রাত্রি ১০/৪৭। সূ উ ৫/৫২/৭, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৭/১৯ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে পুনঃ ৪/৭ গতে উদয়াবধি, বারবেলা ২/৬ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৮ মধ্যে। 
২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৪/৪২/৫২ রাত্রি ৭/৪৬/৩৬। রোহিণী ৪৪/২/৫২ রাত্রি ১১/৩০/৩৬, সূ উ ৫/৫৩/২৭, অ ৪/৫০/৪৭, অমৃতযোগ দিবা ৭/৩০ মধ্যে ও ১/১৩ গতে ২/৩৮ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৫২ গতে ৩/২৫ মধ্যে ও ৪/১৮ গতে ৫/৫৪ মধ্যে, বারবেলা ৩/২৮/২০ গতে ৪/৫০/৪৭ মধ্যে, কালবেলা ২/৬/১২ গতে ৩/২৮/২০ মধ্যে, কালরাত্রি ১১/২১/৫৭ গতে ১২/৫৯/৫০ মধ্যে। 
১৬ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
বায়ুদূষণের জেরে আগামী ২ দিন দিল্লিতে স্কুল বন্ধ 

13-11-2019 - 07:49:58 PM

খড়্গপুরে নাকা চেকিংয়ের সময় এক ব্যবসায়ীর থেকে উদ্ধার হল ১৮ লক্ষ টাকা 

13-11-2019 - 04:01:42 PM

যুব মোর্চার পুরসভা অভিযান ঘিরে উত্তেজনা 
যুব মোর্চার কলকাতা পুরসভা অভিযান ঘিরে ব্যাপক উত্তেজনা। চাঁদনি চকে ...বিশদ

13-11-2019 - 03:26:39 PM

প্রধান বিচারপতির দপ্তরও আরটিআই-এর আওতায়, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের 
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির অফিস তথ্য জানার অধিকার (আরটিআই) আইনের ...বিশদ

13-11-2019 - 03:21:00 PM

নেতাজি নগর ডে কলেজে আগুন 
নেতাজি নগর ডে কলেজে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। আজ দুপুরে কলেজ ...বিশদ

13-11-2019 - 03:12:07 PM

কুলভূষণ যাদবকে দেওয়ানি আদালতে আবেদনের সুযোগ দেবে পাকিস্তান 
পাকিস্তানের জেলে বন্দি কুলভূষণ যাদবকে দেওয়ানি আদালতের দ্বারস্থ হওয়ার সুযোগ ...বিশদ

13-11-2019 - 01:46:00 PM