Bartaman Patrika
দেশ
 

অর্থের অভাবে পুরো বেতনের উপর পেনশন দেওয়া যাবে না, রিভিউ পিটিশনের আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে যাচ্ছে ইপিএফও

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৩ মে: অর্থের অভাব। আর সেই কারণে কর্মীদের মাসের পুরো বেতনের উপর ইপিএফের পেনশন দেওয়া যাবে না। এই কথা জানিয়ে রিভিউ পিটিশনের আর্জি নিয়ে ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের আওতাধীন কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন (ইপিএফও)। এবং যার জেরে কর্মচারী প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) আওতায় থাকা গ্রাহকদের পেনশন বৃদ্ধি নিয়ে ফের ঘোরতর সংশয়ের সৃষ্টি হল। আজ কেন্দ্রীয় শ্রমমন্ত্রক সূত্রে এ খবর জানা গিয়েছে। উল্লেখ্য, ২০১৮ সালের অক্টোবর মাসে একটি মামলার পরিপ্রেক্ষিতে কেরল হাইকোর্ট ইপিএফওকে নির্দেশ দেয়, কর্মীদের পুরো মাসিক বেতনের উপরই ইপিএফ পেনশন দিতে হবে। এক্ষেত্রে মাসিক বেতনের ঊর্ধ্বসীমা বিচার্য হবে না। সেই রায়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে আগেই স্পেশাল লিভ পিটিশন দাখিল করেছিল ইপিএফও। কিন্তু সেই স্পেশাল লিভ পিটিশনও খারিজ করে দিয়েছিল সুপ্রিম কোর্ট। যে কারণে ইপিএফ গ্রাহকদের পেনশন বৃদ্ধির ব্যাপারে জোরাল সম্ভাবনার সৃষ্টি হয়েছিল। তবে ইপিএফওর ফের এই ইস্যুতে রিভিউ পিটিশনের আর্জি জানিয়ে সর্বোচ্চ আদালতে যাওয়ার সিদ্ধান্তে পুরোটাই বিশ বাঁও জলে চলে গেল বলেই মনে করা হচ্ছে।
এর পিছনে সংগঠনের আর্থিক সঙ্কটকেই দায়ী করছেন ইপিএফওর কর্তাব্যক্তিরা। কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন সূত্রে জানা গিয়েছে, ২০১৮-১৯ আর্থিক বছরে ইপিএফের সুদের হার গতবারের থেকে ১০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে ৮.৬৫ শতাংশ করা হয়েছে। গ্রাহকদের এই বেশি হারে সুদ দেওয়ার কারণে ইপিএফওর ভাঁড়ারে মজুত অর্থের পরিমাণ কমে যাচ্ছে। এবার যা দাঁড়িয়েছে প্রায় ১৫০ কোটি টাকায়। যা গত তিন বছরের মধ্যে সবথেকে কম। অর্থের অভাবের কারণেই বিশেষজ্ঞ কমিটি সুনির্দিষ্টভাবে ইপিএফের ন্যূনতম মাসিক পেনশনের পরিমাণ ১ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ২ হাজার টাকা করার সুপারিশ করলেও তা কার্যকর করা যায়নি। কারণ সেক্ষেত্রে ইপিএফওকে বছরে অতিরিক্ত প্রায় ৩ হাজার কোটি টাকার সংস্থান করতে হত। ইপিএফও সূত্রে খবর, এই পরিস্থিতিতে গ্রাহকদের মাসের পুরো বেতনের উপর পেনশন দিতে হলে প্রবল সমস্যায় পড়ার আশঙ্কা রয়েছে। সবথেকে বড় কথা, সংশ্লিষ্ট আইনে এভাবে মাসিক পুরো বেতনের উপর পেনশন ধার্য করার নিয়ম নেই। সেক্ষেত্রে ইপিএফ আইনে সংশোধন ঘটাতে হবে।
বর্তমানে দেশের যেসব সংস্থা বা প্রতিষ্ঠানে কমপক্ষে ২০ জন কর্মচারী রয়েছেন, সেগুলি ইপিএফওর আওতায় থাকে। ওইসব কর্মচারীর মধ্যে যাঁরা মাসে সর্বোচ্চ ১৫ হাজার টাকা বেতন পান, তাঁরা বাধ্যতামূলকভাবে সামাজিক সুরক্ষা পরিষেবা ইপিএফের আওতায় থাকেন। একজন গ্রাহক প্রতি মাসে তাঁর মূল বেতন (বেসিক স্যালারি) এবং মহার্ঘ ভাতার (ডিএ) ১২ শতাংশ অর্থ ইপিএফ খাতে কন্ট্রিবিউট করেন। ওই কর্মীর হয়ে তাঁর সংস্থা কর্তৃপক্ষ জমা দেয় আরও ১২ শতাংশ অর্থ। এর মধ্যে ৩.৬৭ শতাংশ যায় কর্মীর ইপিএফ খাতে। বাকি ৮.৩৩ শতাংশ যায় তাঁর পেনশন অ্যাকাউন্টে। কিন্তু যদি পদোন্নতি বা অন্য কোনও কারণে সংশ্লিষ্ট কর্মীর মাসিক বেতন ১৫ হাজার টাকার থেকে বেড়ে যায় এবং তিনি তারপরেও ইপিএফের আওতায় থাকতে চান, তাহলে তাঁর পেনশনের খাতে কন্ট্রিবিউশন জমা পড়ে ওই ১৫ হাজার টাকার উপর ভিত্তি করেই। কর্মীর বর্ধিত বেতনের উপর নয়। ঊর্ধ্বসীমা বিচার না করে মাসের এই পুরো বেতনের উপরই পেনশন দেওয়ার নির্দেশ দিয়েছিল কেরল হাইকোর্ট।
14th  May, 2019
মুম্বই-পুনে সড়কে বাসের সঙ্গে পণ্যবাহী ট্রাকের সংঘর্ষ, মৃত ৩, জখম ১৪ 

পুনে, ২১ অক্টোবর (পিটিআই): মহারাষ্ট্রে মুম্বই-পুনে জাতীয় সড়কে একটি যাত্রীবাহী বাসের সঙ্গে পণ্যবাহী ট্রাকের সংঘর্ষে প্রাণ গেল তিনজনের। এছাড়াও জখম হয়েছেন অন্তত ১৪ জন। সোমবার ভোরে ওই ঘটনাটি ঘটে।
বিশদ

22nd  October, 2019
রায়বেরিলিতে কংগ্রেসের প্রশিক্ষণ শিবিরে থাকবেন প্রিয়াঙ্কা 

নয়াদিল্লি, ২১ অক্টোবর: উত্তরপ্রদেশের রায়বেরিলিতে কংগ্রেসের প্রশিক্ষণ শিবিরে উপস্থিত থাকবেন প্রিয়াঙ্কা গান্ধী। মঙ্গলবার থেকে তিনদিনের এই প্রশিক্ষণ শিবির শুরু হবে। 
বিশদ

22nd  October, 2019
দূষণমুক্ত দীপাবলি উপহার দিতে কেজরিওয়াল সরকারের লেজার শো 

নয়াদিল্লি, ২১ অক্টোবর (পিটিআই): দিল্লিবাসীকে দূষণমুক্ত দীপাবলি উপহার দিতে লেজার শো’য়ের আয়োজন করল কেজরিওয়াল সরকার। আগামী ২৬ অক্টোবর থেকে চারদিন ধরে দিল্লির কনট প্লেসে ওই লেজার শো দেখানো হবে।
বিশদ

22nd  October, 2019
ভোটের লাইনে ৯৩ বছরের বৃদ্ধকে ‘অনুপ্রেরণা’ বললেন স্মৃতি ইরানি 

মুম্বই, ২১ অক্টোবর: বিধানসভা নির্বাচনে সকাল থেকেই মুম্বইসহ সমগ্র মহারাষ্ট্রে ভোটদানের হার ছিল অত্যন্ত কম। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ বিভিন্ন দলের নেতানেত্রী ট্যুইটার বা সংবাদমাধ্যমে ভোটারদের উৎসাহিত করেছেন। কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি এক ৯৩ বছরের বৃদ্ধের ভোট দেওয়ার কাহিনী তুলে ধরে মহারাষ্ট্রবাসীকে অনুপ্রাণিত করার চেষ্টা করেন।
বিশদ

22nd  October, 2019
হায়দরাবাদের হাসপাতালে
আগুন, মৃত্যু ৩ বছরের শিশুর 

হায়দরাবাদ, ২১ অক্টোবর (পিটিআই): ভোররাতে আগুন বেসরকারি শিশু হাসপাতালের এনআইসিইউ বিভাগে। মৃত্যু হল তিন বছরের শিশুর। হায়দরাবাদের এই ঘটনায় জখম আরও চার শিশু। সরকারিভাবে নির্দেশ জারি হয়েছে, ঘটনার তদন্ত চালিয়ে ২৪ ঘণ্টার মধ্যে রিপোর্ট পেশ করতে হবে। 
বিশদ

22nd  October, 2019
জাতীয় পুলিস ডে’তে শহিদ পুলিসকর্মীদের বীরত্বকে স্মরণ প্রধানমন্ত্রীর 

নয়াদিল্লি, ২১ অক্টোবর (পিটিআই): জাতীয় পুলিস ডে’তে শহিদ পুলিসকর্মীদের বীরত্বকে স্মরণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি তিনি পুলিস বাহিনী ও শহিদদের পরিবারকেও সম্মান জানান।
বিশদ

22nd  October, 2019
ত্রিপুরা উপজাতি পরিষদ সিপিএমের হাতছাড়া হতে চলেছে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ত্রিপুরায় সিপিএমের সময়টা একেবারেই ভালো যাচ্ছে না। একদিকে দলের শীর্ষস্থানীয় নেতা ও প্রাক্তন মন্ত্রী বাদল চৌধুরী দুর্নীতির মামলায় অভিযুক্ত হয়ে গ্রেপ্তারি থেকে বাঁচতে বেপাত্তা হয়েছেন। অন্যদিকে সিপিএমের হাতে থাকা ত্রিপুরা ট্রাইবাল এরিয়া অটোনমাস ডিস্ট্রিক্ট কাউন্সিলের ক্ষমতা হাতছাড়া হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।  
বিশদ

22nd  October, 2019
জাতীয় পুলিস ডে’তে শহিদ পুলিসকর্মীদের বীরত্বকে স্মরণ প্রধানমন্ত্রীর 

নয়াদিল্লি, ২১ অক্টোবর (পিটিআই): জাতীয় পুলিস ডে’তে শহিদ পুলিসকর্মীদের বীরত্বকে স্মরণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি তিনি পুলিস বাহিনী ও শহিদদের পরিবারকেও সম্মান জানান।
বিশদ

22nd  October, 2019
হায়দরাবাদের হাসপাতালে আগুন, মৃত্যু ৩ বছরের শিশুর 

হায়দরাবাদ, ২১ অক্টোবর (পিটিআই): ভোররাতে আগুন বেসরকারি শিশু হাসপাতালের এনআইসিইউ বিভাগে। মৃত্যু হল তিন বছরের শিশুর। হায়দরাবাদের এই ঘটনায় জখম আরও চার শিশু। সরকারিভাবে নির্দেশ জারি হয়েছে, ঘটনার তদন্ত চালিয়ে ২৪ ঘণ্টার মধ্যে রিপোর্ট পেশ করতে হবে। 
বিশদ

22nd  October, 2019
নিরাপত্তা বৃদ্ধির দাবিতে অমিত শাহকে চিঠি দিলেন সাধ্বী প্রাচী 

দেরাদুন, ২১ অক্টোবর (পিটিআই): হিন্দুত্ববাদী নেতা কমলেশ তিওয়ারি খুনের প্রেক্ষিতে নিরাপত্তাবলয়ের দাবিতে সরব হলেন সাধ্বী প্রাচী। সংবাদমাধ্যমকে তিনি বলেন, বিগত ১০ বছর ধরে আমাকে বিভিন্ন মুসলিম মৌলবাদী সংগঠন প্রাণনাশের হুমকি দিচ্ছে।
বিশদ

22nd  October, 2019
নিরাপত্তার দাবি সাধ্বী প্রাচীর 

দেরাদুন, ২১ অক্টোবর (পিটিআই): লখনউয়ে দক্ষিণপন্থী নেতা কমলেশ তিওয়ারির হত্যার পর ব্যক্তিগত নিরাপত্তার দাবিতে সরব হয়েছেন কট্টরপন্থী হিন্দুত্ববাদী নেত্রী সাধ্বী প্রাচী।
বিশদ

22nd  October, 2019
গুজরাতে জলে ডুবে মৃত্যু তিন ভাইয়ের 

ভাবনগর, ২১ অক্টোবর (পিটিআই): সোমবার গুজরাতের ভাবনগর জেলার একটি লেকের জলে ডুবে মৃত্যু হয়েছে তিন ভাইয়ের। তাদের বয়স ৬ থেকে ১০ বছরের মধ্যে।
বিশদ

22nd  October, 2019
কর্ণাটকের স্টেশনে বিস্ফোরণ, আহত ১ 

বেঙ্গালুরু, ২১ অক্টোবর (পিটিআই): সোমবার উত্তর কর্ণাটকের হুবলি স্টেশনে একটি দাবিহীন পার্সেল বিস্ফোরণে একজন আহত হয়েছেন। পার্সেলটি রিসিভ করার সময়েই সেটিতে বিস্ফোরণ হয়।
বিশদ

22nd  October, 2019
সীমান্তের ওপার থেকে বিনা প্ররোচনায় গুলিবর্ষণ, নিহত ২ জওয়ান সহ ৩
ভারতের প্রত্যাঘাতে নিশ্চিহ্ন জঙ্গি ঘাঁটি,
১০ পাক সেনা সহ খতম বহু সন্ত্রাসবাদী

নয়াদিল্লি, ২০ অক্টোবর: উরি, পুলওয়ামার পর ফের ধৈর্য্যের বাঁধ ভাঙল ভারতের। সেনার আর্টিলারি হানায় গুঁড়িয়ে গেল পাকিস্তান অধিকৃত কাশ্মীরের নীলম উপত্যকার অন্তত চারটি জঙ্গি ঘাঁটি। ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলির নিরাপত্তার দায়িত্বে থাকা পাক সেনার চৌকিও। ভারতীয় সেনা সূত্রে খবর, তাদের প্রত্যাঘাতে খতম হয়েছে বহু জঙ্গি এবং প্রায় ১০ পাক সেনা।
বিশদ

21st  October, 2019

Pages: 12345

একনজরে
অভিজিৎ চৌধুরী, চন্দননগর, বিএনএ: শুধু দর্শনীয় প্রতিমা বা মণ্ডপের থিম নয়, জগদ্ধাত্রী পুজোর বিসর্জনের শোভাযাত্রার প্রতিযোগিতায় শ্রেষ্ঠ আসন ছিনিয়ে নিতেও জোর তৎপরতা শুরু হয়েছে চন্দননগরে। ...

বিএনএ, বাঁকুড়া: ১০০ দিনের কাজের প্রকল্পের সাফল্যের খতিয়ান তুলে ধরতে দিল্লি যাচ্ছে বাঁকুড়া জেলা প্রশাসন। এরজন্য ২৪ অক্টোবর জেলা প্রশাসনের একটি টিম দিল্লির উদ্দেশে রওনা হবে।  ...

প্রাগ, ২২ অক্টোবর: মরশুমের প্রারম্ভিক পর্বে যথেষ্ট নড়বড়ে ছিল বার্সেলোনা। কিন্তু সময় এগনোর সঙ্গেসঙ্গে চেনা ছন্দ খুঁজে পেয়েছে আর্নেস্তো ভালভার্দের দল। চোট সারিয়ে মেসি দলে ফেরার পর বাকিদের মনোবল স্বাভাবিকভাবেই তুঙ্গে। গত পাঁচটি ম্যাচে জয় পাওয়ার পর আত্মবিশ্বাসের চূড়ায় থেকে ...

নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ২২ অক্টোবর: দীপাবলির মধ্যেই কাশ্মীর ইস্যুতে ভারত-বিরোধী প্রতিবাদ মিছিলের পরিকল্পনার কড়া সমালোচনা করলেন লন্ডনের মেয়র সাদিক খান। তিনি জানিয়েছেন, এই ধরনের কোনও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন থাকা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭০৭— ব্রিটেনের প্রথম পার্লামেন্টে অধিবেশন শুরু হল
১৯১৭—অক্টোবর বিপ্লবের ডাক দিলেন লেনিন
১৯২৯—নিউ ইয়র্ক শেয়ার বাজারে মহামন্দার সূচনা
১৯৪৪—দ্বিতীয় বিশ্বযুদ্ধ: হাঙ্গেরি প্রবেশ করল সোভিয়েতের লাল ফৌজ
২০০২—মস্কোর থিয়েটারে হানা দিয়ে প্রায় ৭০০ দর্শককে পণবন্দি করল চেচেন জঙ্গিরা
২০১২—সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১২ টাকা ৭১.৮২ টাকা
পাউন্ড ৯০.৪৫ টাকা ৯৩.৭৬ টাকা
ইউরো ৭৭.৬৬ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার, দশমী ৪৮/৪৩ রাত্রি ১/৯। অশ্লেষা ২৩/৫২ দিবা ৩/১৩। সূ উ ৫/৩৯/৫৭, অ ৫/২/১৯, অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১১ গতে ৭/৫৬ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১১/২৯ মধ্যে। রাত্রি ৫/৫৪ গতে ৬/৪৪ মধ্যে পুনঃ ৮/২৪ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ২/৩১ গতে ৪/৬ মধ্যে। 
৫ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার, দশমী ৩৮/৩৫/৩১ রাত্রি ৯/৬/৫৪। অশ্লেষা ১৬/২৮/৪০ দিবা ১২/১৬/১০, সূ উ ৫/৪০/৪২, অ ৫/৩/৩২, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে ও ৭/১৮ গতে ৮/২ মধ্যে ও ১০/১৪ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৬/৩৫ মধ্যে ও ৮/১৯ গতে ৩/১৪ মধ্যে, বারবেলা ১১/২২/২ গতে ১২/৪৭/২২ মধ্যে, কালবেলা ৮/৩১/২২ গতে ৯/৫৬/২২ মধ্যে, কালরাত্রি ২/৩১/২২ গতে ৪/৬/২ মধ্যে। 
২৩ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কল সেন্টার খুলে প্রতারণার অভিযোগ, ধৃত ৫ 
ভুয়ো কল সেন্টার খুলে বিদেশিদের প্রতারণার অভিযোগে পাঁচজনকে গ্রেপ্তার করল ...বিশদ

12:57:07 PM

কালীপুজোয় বিমানবন্দর সংলগ্ন এলাকায় ফানুস ওড়ানোয় নিষেধাজ্ঞা 
কালীপুজোর সময় বিমানবন্দর সংলগ্ন নারায়ণপুর, রাজারহাট, নিউটাউন এলাকায় ফানুস ওড়ানো ...বিশদ

12:24:50 PM

বিসিসিআই সভাপতি হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন সৌরভ গঙ্গোপাধ্যায় 

11:38:59 AM

মালদহে গ্যাস সিলিন্ডার ফেটে যুবতীর মৃত্যু 
পুরাতন মালদহের নারায়ণপুর মালিগ্রামে গ্যাস সিলিন্ডার ফেটে এক যুবতীর মৃত্যু ...বিশদ

11:28:15 AM

ঠাকুরপুকুরে রিকশচালককে মাথা থেঁতলে খুন 
ঠাকুরপুকুরে এক রিকশচালকের থেঁতলানো দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য। আজ সকাল ...বিশদ

11:10:00 AM

বোলপুরে তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষ, বোমাবাজি 
তৃণমূলের দুই গোষ্ঠীর সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল বোলপুর থানার অন্তর্গত ...বিশদ

10:55:04 AM