Bartaman Patrika
দেশ
 

অর্থের অভাবে পুরো বেতনের উপর পেনশন দেওয়া যাবে না, রিভিউ পিটিশনের আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে যাচ্ছে ইপিএফও

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৩ মে: অর্থের অভাব। আর সেই কারণে কর্মীদের মাসের পুরো বেতনের উপর ইপিএফের পেনশন দেওয়া যাবে না। এই কথা জানিয়ে রিভিউ পিটিশনের আর্জি নিয়ে ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের আওতাধীন কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন (ইপিএফও)। এবং যার জেরে কর্মচারী প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) আওতায় থাকা গ্রাহকদের পেনশন বৃদ্ধি নিয়ে ফের ঘোরতর সংশয়ের সৃষ্টি হল। আজ কেন্দ্রীয় শ্রমমন্ত্রক সূত্রে এ খবর জানা গিয়েছে। উল্লেখ্য, ২০১৮ সালের অক্টোবর মাসে একটি মামলার পরিপ্রেক্ষিতে কেরল হাইকোর্ট ইপিএফওকে নির্দেশ দেয়, কর্মীদের পুরো মাসিক বেতনের উপরই ইপিএফ পেনশন দিতে হবে। এক্ষেত্রে মাসিক বেতনের ঊর্ধ্বসীমা বিচার্য হবে না। সেই রায়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে আগেই স্পেশাল লিভ পিটিশন দাখিল করেছিল ইপিএফও। কিন্তু সেই স্পেশাল লিভ পিটিশনও খারিজ করে দিয়েছিল সুপ্রিম কোর্ট। যে কারণে ইপিএফ গ্রাহকদের পেনশন বৃদ্ধির ব্যাপারে জোরাল সম্ভাবনার সৃষ্টি হয়েছিল। তবে ইপিএফওর ফের এই ইস্যুতে রিভিউ পিটিশনের আর্জি জানিয়ে সর্বোচ্চ আদালতে যাওয়ার সিদ্ধান্তে পুরোটাই বিশ বাঁও জলে চলে গেল বলেই মনে করা হচ্ছে।
এর পিছনে সংগঠনের আর্থিক সঙ্কটকেই দায়ী করছেন ইপিএফওর কর্তাব্যক্তিরা। কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন সূত্রে জানা গিয়েছে, ২০১৮-১৯ আর্থিক বছরে ইপিএফের সুদের হার গতবারের থেকে ১০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে ৮.৬৫ শতাংশ করা হয়েছে। গ্রাহকদের এই বেশি হারে সুদ দেওয়ার কারণে ইপিএফওর ভাঁড়ারে মজুত অর্থের পরিমাণ কমে যাচ্ছে। এবার যা দাঁড়িয়েছে প্রায় ১৫০ কোটি টাকায়। যা গত তিন বছরের মধ্যে সবথেকে কম। অর্থের অভাবের কারণেই বিশেষজ্ঞ কমিটি সুনির্দিষ্টভাবে ইপিএফের ন্যূনতম মাসিক পেনশনের পরিমাণ ১ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ২ হাজার টাকা করার সুপারিশ করলেও তা কার্যকর করা যায়নি। কারণ সেক্ষেত্রে ইপিএফওকে বছরে অতিরিক্ত প্রায় ৩ হাজার কোটি টাকার সংস্থান করতে হত। ইপিএফও সূত্রে খবর, এই পরিস্থিতিতে গ্রাহকদের মাসের পুরো বেতনের উপর পেনশন দিতে হলে প্রবল সমস্যায় পড়ার আশঙ্কা রয়েছে। সবথেকে বড় কথা, সংশ্লিষ্ট আইনে এভাবে মাসিক পুরো বেতনের উপর পেনশন ধার্য করার নিয়ম নেই। সেক্ষেত্রে ইপিএফ আইনে সংশোধন ঘটাতে হবে।
বর্তমানে দেশের যেসব সংস্থা বা প্রতিষ্ঠানে কমপক্ষে ২০ জন কর্মচারী রয়েছেন, সেগুলি ইপিএফওর আওতায় থাকে। ওইসব কর্মচারীর মধ্যে যাঁরা মাসে সর্বোচ্চ ১৫ হাজার টাকা বেতন পান, তাঁরা বাধ্যতামূলকভাবে সামাজিক সুরক্ষা পরিষেবা ইপিএফের আওতায় থাকেন। একজন গ্রাহক প্রতি মাসে তাঁর মূল বেতন (বেসিক স্যালারি) এবং মহার্ঘ ভাতার (ডিএ) ১২ শতাংশ অর্থ ইপিএফ খাতে কন্ট্রিবিউট করেন। ওই কর্মীর হয়ে তাঁর সংস্থা কর্তৃপক্ষ জমা দেয় আরও ১২ শতাংশ অর্থ। এর মধ্যে ৩.৬৭ শতাংশ যায় কর্মীর ইপিএফ খাতে। বাকি ৮.৩৩ শতাংশ যায় তাঁর পেনশন অ্যাকাউন্টে। কিন্তু যদি পদোন্নতি বা অন্য কোনও কারণে সংশ্লিষ্ট কর্মীর মাসিক বেতন ১৫ হাজার টাকার থেকে বেড়ে যায় এবং তিনি তারপরেও ইপিএফের আওতায় থাকতে চান, তাহলে তাঁর পেনশনের খাতে কন্ট্রিবিউশন জমা পড়ে ওই ১৫ হাজার টাকার উপর ভিত্তি করেই। কর্মীর বর্ধিত বেতনের উপর নয়। ঊর্ধ্বসীমা বিচার না করে মাসের এই পুরো বেতনের উপরই পেনশন দেওয়ার নির্দেশ দিয়েছিল কেরল হাইকোর্ট।

14th  May, 2019
শিখ বিরোধী দাঙ্গাকারীদের রক্ষা করেছে কংগ্রেস, তোপ বিজেপির 

নয়াদিল্লি, ১৬ জানুয়ারি (পিটিআই): বিচারপতি ধিংড়া কমিটির রিপোর্ট হাতিয়ার করে এবার শিখ বিরোধী দাঙ্গা নিয়ে কংগ্রেসকে দুষল বিজেপি। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকর এদিন বলেছেন, ১৯৮৪ সালের ওই দাঙ্গায় অভিযুক্ত এক ব্যক্তি এখন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী হয়েছেন।
বিশদ

17th  January, 2020
২৪টি স্টেশনে মোট ৯১৬টি সিসিটিভি দক্ষিণ-পূর্ব রেলের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ-পূর্ব রেলের ২৪টি স্টেশনে মোট ৯১৬টি সিসিটিভি বসানো হয়েছে। জোন সূত্রের খবর, স্টেশনগুলির প্ল্যাটফর্ম, ওয়েটিং হল এবং অন্যান্য জায়গায় সিসিটিভির মাধ্যমে কন্ট্রোল রুম থেকে নিয়মিত নজরদারি চালাচ্ছে আরপিএফ।
বিশদ

17th  January, 2020
‘পরীক্ষা পে চর্চা’য় যোগ দেবে ৫০ জন দিব্যঙ্গ পড়ুয়া 

নয়াদিল্লি, ১৬ জানুয়ারি (পিটিআই): প্রধানমন্ত্রীর ‘পরীক্ষা পে চর্চা’য় যোগ দেবে ৫০ জন দিব্যঙ্গ স্কুল পড়ুয়া। বৃহস্পতিবার মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের তরফে এই তথ্য দেওয়া হয়েছে। আগামী ২০ জানুয়ারি দিল্লির তালকাটোরা স্টেডিয়ামে ‘পরীক্ষা পে চর্চা’য় যোগ দেওয়ার জন্য আড়াই লক্ষেরও বেশি পড়ুয়ার কাছ থেকে আবেদন জমা পড়েছে। 
বিশদ

17th  January, 2020
অমৃতসর স্টেশনে ‘পদ্ম-পুকুর’, নিন্দায় অকাল তখত 

অমৃতসর, ১৬ জানুয়ারি (পিটিআই): অমৃতসর স্টেশনের গৈরিকীকরণের বিরুদ্ধে সরব হল শিরোমণি গুরুদ্বার প্রবন্ধক কমিটি ও অকাল তখত। রেল ঠিক করেছিল ওই স্টেশনের প্রবেশপথে একটি পদ্মফুলের আকৃতির পুকুর তৈরি করা হবে।
বিশদ

17th  January, 2020
অন্তঃসত্ত্বা স্ত্রীকে টুকরো করে পুড়িয়ে চাপা দিল স্বামী 

লখনউ, ১৬ জানুয়ারি: আগে দুই কন্যা সন্তান হয়েছে। আবারও কন্যা সন্তান হতে পারে। এমন অনুমানের ভিত্তিতে অন্তঃসত্ত্বা স্ত্রী উর্মিলাকে নৃশংসভাবে খুন করে পুড়িয়ে মাটি চাপা দিল স্বামী। 
বিশদ

17th  January, 2020
সেরা বাসযোগ্য দেশের তালিকায় ভারত ২৫ নম্বরে 

নয়াদিল্লি, ১৬ জানুয়ারি: বিশ্বের সেরা বাসযোগ্য দেশের তালিকায় ২৫ নম্বরে উঠে এল ভারত। একটি মার্কিন সংস্থার রিপোর্টে এই তথ্য দেওয়া হয়েছে। গত বছর ওই তালিকায় ভারত ছিল ২৭ নম্বরে। চীন, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া ও সংযুক্ত আরব আমিরশাহি —এই চারটি এশিয়ার দেশ তালিকায় ভারতের আগে রয়েছে। 
বিশদ

17th  January, 2020
ঋষিকেশে গভীর খাদে গাড়ি, মৃত ৫ 

দেরাদুন, ১৬ জানুয়ারি (পিটিআই): উত্তরাখণ্ডের ঋষিকেশের কাছে এক পথ দুর্ঘটনায় মৃত্যু হল পাঁচজনের। জখম হয়েছেন এক মহিলা। বৃহস্পতিবার সকাল ১০টা নাগাদ দেবপ্রয়াগ ও ঋষিকেশের মধ্যে ওই দুর্ঘটনা ঘটে।
বিশদ

17th  January, 2020
মহারাষ্ট্রে বাস-ট্রাক সংঘর্ষ, জখম ২৪ 

মুম্বই, ১৬ জানুয়ারি (পিটিআই): মহারাষ্ট্রের রায়গড় জেলায় বাস-ট্রাকের সংঘর্ষে জখম হলেন ২৪ জন। বৃহস্পতিবার সকাল সাড়ে আটটা নাগাদ মুম্বই থেকে ৯৫ কিলোমিটার দূরে নাগোথানেতে ওই ঘটনা ঘটে।
বিশদ

17th  January, 2020
ওড়িশায় লাইনচ্যুত লোকমান্য
তিলক এক্সপ্রেসের ৮ কামরা

কটক, ১৬ জানুয়ারি: সাতসকালেই ট্রেন দুর্ঘটনা। মালগাড়ির সঙ্গে ধাক্কায় লাইনচ্যুত হয়েছে মুম্বই-ভূবনেশ্বর লোকমান্য তিলক এক্সপ্রেসের আটটি কামরা। ঘটনাটি ঘটেছে আজ বৃহস্পতিবার সকাল ৭টা নাগাদ কটকের কাছে সালাগাঁও ও নারগুণ্ডি স্টেশনের মাঝে। বিশদ

16th  January, 2020
৩১ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি
দু’দিনের ব্যাঙ্ক ধর্মঘটের ডাক,
ব্যাহত হবে তিনদিনের পরিষেবা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের দু’দিনের জন্য ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দেওয়া হল। আগামী ৩১ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি ওই ধর্মঘট ডাকা হয়েছে। ২ ফেব্রুয়ারি রবিবার থাকায় পরপর তিনদিন পরিষেবা ব্যাহত হবে। এটিএমগুলি বন্ধ থাকায় নগদ টাকা পেতেও সমস্যা হবে।
বিশদ

16th  January, 2020
আয়কর আদায়ে হাঁড়ির হাল
দেশে, বাড়তে পারে হানাদারি

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: দেশজুড়ে জিএসটি আদায় মুখ থুবড়ে পড়ার তথ্য এসেছিল আগেই। এবার আয়কর আদায়ের ক্ষেত্রেও দুর্দশার ছবি সামনে এল। আর্থিক বছর শেষ হতে আর প্রায় আড়াই মাস বাকি। এদিকে, লক্ষ্যমাত্রার কাছাকাছি যাওয়া তো দূরের কথা, গত বছরের আদায়ের চেয়েও ঢের পিছিয়ে গোটা দেশ।
বিশদ

16th  January, 2020
মোদির চালু করা ২ হাজারের নোট
বেশি জাল হচ্ছে, রিপোর্ট কেন্দ্রের

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: ২০১৬ সালের ৮ নভেম্বর। রাতে দেশবাসীর উদ্দেশে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী মোদি। বাতিল হল পুরনো ৫০০ ও ১ হাজার টাকার নোট। প্রধানমন্ত্রীর দাবি ছিল, দুর্নীতি, কালো টাকা ও জাল নোটের বিরুদ্ধে লড়াইয়ের স্বার্থে এই পদক্ষেপ। ধাক্কা খাবে জঙ্গি সংগঠনগুলিও। রাতারাতি নোট বাতিলের পর সরকার বাজারে আনে নতুন ৫০০ এবং ২ হাজার টাকার নোট।  
বিশদ

16th  January, 2020
কোমর সমান বরফ ঠেলে অন্তঃসত্ত্বাকে
হাসপাতালে নিয়ে গেল সেনা

ফুটফুটে সন্তানের জন্ম দিলেন মা

শ্রীনগর, ১৫ জানুয়ারি (পিটিআই): কোমর সমান বরফ। উত্তর কাশ্মীরের বারামুলার একটি প্রত্যন্ত পাহাড়ি গ্রামে প্রসব যন্ত্রণায় ছটফট করছিলেন শামিমা। চরম প্রতিকূল পরিস্থিতিতে তাঁকে হাসপাতাল পর্যন্ত নিয়ে যাওয়া এক কথায় অসম্ভব হয়ে দাঁড়ায়। শামিমা ও তাঁর গর্বের সন্তানের প্রাণসংশয় তৈরি হয়।  
বিশদ

16th  January, 2020
সেনা দিবসে বার্তা মমতার
৩৭০ ধারা রদ হওয়ায় ছায়াযুদ্ধ চালাতে পারছে
না পাকিস্তান, দাবি সেনাপ্রধান নারাভানের

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি (পিটিআই): সেনা দিবসের অনুষ্ঠানে ৩৭০ ধারা খারিজের প্রশংসায় পঞ্চমুখ সেনাপ্রধান এম এম নারাভানে। বুধবার দিল্লি ক্যান্টনমেন্টের করিয়াপ্পা প্যারেড গ্রাউন্ডের অনুষ্ঠানে তিনি ৩৭০ ধারা খারিজের সিদ্ধান্তকে ‘ঐতিহাসিক পদক্ষেপ’ বলে মন্তব্য করলেন।  
বিশদ

16th  January, 2020

Pages: 12345

একনজরে
বাংলা নিউজ এজেন্সি: পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হতেই উত্তরবঙ্গে বামপন্থী ও ডানপন্থী নেতাদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। প্রশাসন সূত্রের খবর, আসন সংরক্ষণের খসড়া তালিকা অনুসারে উত্তরবঙ্গে ১৩টি পুরসভার প্রায় দু’ডজন নেতার ভাগ্য পুড়তে চলেছে।  ...

 ওয়াশিংটন, ১৭ জানুয়ারি: কথায় বলে, চোরা না শোনে ধর্মের কাহিনী’। পাকিস্তানের ক্ষেত্রে এই প্রবাদ যে কতটা লাগসই, ফের তার প্রমাণ মিলল। মার্কিন পারমাণবিক অস্ত্র এবং তা বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র তৈরির প্রযুক্তি চোরাচালানে আরও একবার নাম জড়াল পাকিস্তানের। ...

 আমেদাবাদ, ১৭ জানুয়ারি (পিটিআই): সমস্ত বিদেশি কোম্পানিকে আইন মেনে ভারতে বিনিয়োগ করতে হবে। আমাজনের লগ্নি নিয়ে মন্তব্যের পর শুক্রবার এমনটাই জানালেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। ...

বিএনএ, আরামবাগ: পথ দুর্ঘটনায় আরামবাগে মৃত দুঃস্থ যুবকের শেষকৃত্য সম্পন্ন করতে আর্থিক সাহায্যের জন্য পথে নামলেন মুসলিম সম্প্রদায়ের স্থানীয় যুবকরা। বর্তমান পরিস্থিতিতে শহরে সম্প্রীতির এমন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৪৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮,৯৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, নবমী ৫৪/৫ দিবা ৪/১। স্বাতী ৪৪/৪১ রাত্রি ১২/১৬। সূ উ ৬/২৩/৪, অ ৫/১০/৩৪, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, অষ্টমী ৬/৩২/৩৮ দিবা ৯/২/৫৩। স্বাতী ৫২/৪১/৩১ রাত্রি ৩/৩০/২৬। সূ উ ৬/২৫/৫০, অ ৫/৯/৩২, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ২/০ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ৭/৪৬/১৯ মধ্যে ও ৩/৪৯/৪ গতে ৫/৯/৩২ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৪ মধ্যে ও ৪/৪৬/১৮ গতে ৬/২৫/৫৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
পর্ণশ্রীতে মাথায় আঘাত করে লুঠ ৩ লক্ষ টাকা
দক্ষিণ কলকাতার পর্ণশ্রী এলাকায় মাথায় আঘাত করে লুঠ করা হল ...বিশদ

10:11:43 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, শনিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:05:09 AM

একঘণ্টা বিনি পয়সার ভোজ রসগোল্লা, ফুচকা
দমদমে শুরু হল ‘নালেঝোলে’ খাদ্যমেলা। দমদম রোডে ৪ নম্বর দাগা ...বিশদ

09:30:00 AM

রাতেই পার্ক সার্কাস ময়দানে আন্দোলনকারীদের পাশে পি চিদম্বরম
কোনওরকম রাজনৈতিক পতাকা ছাড়াই গভীর রাতে পাক সার্কাসের অবস্থান মঞ্চে ...বিশদ

09:27:00 AM

অবাক কাণ্ড বড়িশার স্কুলে
বড়িশার স্কুলে অবাক কাণ্ড। এক প্রধান শিক্ষক থাকতেই ফের সেখানে ...বিশদ

09:24:43 AM

দাবিদাওয়া নিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি বিশ্ববিদ্যালয় অধ্যাপক সংগঠনের
ইউজিসি’র নয়া বেতনক্রম ঘোষণা হলেও সেই বকেয়া নিয়ে সরকার চুপ। ...বিশদ

09:16:38 AM