Bartaman Patrika
দেশ
 

অর্থের অভাবে পুরো বেতনের উপর পেনশন দেওয়া যাবে না, রিভিউ পিটিশনের আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে যাচ্ছে ইপিএফও

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৩ মে: অর্থের অভাব। আর সেই কারণে কর্মীদের মাসের পুরো বেতনের উপর ইপিএফের পেনশন দেওয়া যাবে না। এই কথা জানিয়ে রিভিউ পিটিশনের আর্জি নিয়ে ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের আওতাধীন কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন (ইপিএফও)। এবং যার জেরে কর্মচারী প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) আওতায় থাকা গ্রাহকদের পেনশন বৃদ্ধি নিয়ে ফের ঘোরতর সংশয়ের সৃষ্টি হল। আজ কেন্দ্রীয় শ্রমমন্ত্রক সূত্রে এ খবর জানা গিয়েছে। উল্লেখ্য, ২০১৮ সালের অক্টোবর মাসে একটি মামলার পরিপ্রেক্ষিতে কেরল হাইকোর্ট ইপিএফওকে নির্দেশ দেয়, কর্মীদের পুরো মাসিক বেতনের উপরই ইপিএফ পেনশন দিতে হবে। এক্ষেত্রে মাসিক বেতনের ঊর্ধ্বসীমা বিচার্য হবে না। সেই রায়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে আগেই স্পেশাল লিভ পিটিশন দাখিল করেছিল ইপিএফও। কিন্তু সেই স্পেশাল লিভ পিটিশনও খারিজ করে দিয়েছিল সুপ্রিম কোর্ট। যে কারণে ইপিএফ গ্রাহকদের পেনশন বৃদ্ধির ব্যাপারে জোরাল সম্ভাবনার সৃষ্টি হয়েছিল। তবে ইপিএফওর ফের এই ইস্যুতে রিভিউ পিটিশনের আর্জি জানিয়ে সর্বোচ্চ আদালতে যাওয়ার সিদ্ধান্তে পুরোটাই বিশ বাঁও জলে চলে গেল বলেই মনে করা হচ্ছে।
এর পিছনে সংগঠনের আর্থিক সঙ্কটকেই দায়ী করছেন ইপিএফওর কর্তাব্যক্তিরা। কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন সূত্রে জানা গিয়েছে, ২০১৮-১৯ আর্থিক বছরে ইপিএফের সুদের হার গতবারের থেকে ১০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে ৮.৬৫ শতাংশ করা হয়েছে। গ্রাহকদের এই বেশি হারে সুদ দেওয়ার কারণে ইপিএফওর ভাঁড়ারে মজুত অর্থের পরিমাণ কমে যাচ্ছে। এবার যা দাঁড়িয়েছে প্রায় ১৫০ কোটি টাকায়। যা গত তিন বছরের মধ্যে সবথেকে কম। অর্থের অভাবের কারণেই বিশেষজ্ঞ কমিটি সুনির্দিষ্টভাবে ইপিএফের ন্যূনতম মাসিক পেনশনের পরিমাণ ১ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ২ হাজার টাকা করার সুপারিশ করলেও তা কার্যকর করা যায়নি। কারণ সেক্ষেত্রে ইপিএফওকে বছরে অতিরিক্ত প্রায় ৩ হাজার কোটি টাকার সংস্থান করতে হত। ইপিএফও সূত্রে খবর, এই পরিস্থিতিতে গ্রাহকদের মাসের পুরো বেতনের উপর পেনশন দিতে হলে প্রবল সমস্যায় পড়ার আশঙ্কা রয়েছে। সবথেকে বড় কথা, সংশ্লিষ্ট আইনে এভাবে মাসিক পুরো বেতনের উপর পেনশন ধার্য করার নিয়ম নেই। সেক্ষেত্রে ইপিএফ আইনে সংশোধন ঘটাতে হবে।
বর্তমানে দেশের যেসব সংস্থা বা প্রতিষ্ঠানে কমপক্ষে ২০ জন কর্মচারী রয়েছেন, সেগুলি ইপিএফওর আওতায় থাকে। ওইসব কর্মচারীর মধ্যে যাঁরা মাসে সর্বোচ্চ ১৫ হাজার টাকা বেতন পান, তাঁরা বাধ্যতামূলকভাবে সামাজিক সুরক্ষা পরিষেবা ইপিএফের আওতায় থাকেন। একজন গ্রাহক প্রতি মাসে তাঁর মূল বেতন (বেসিক স্যালারি) এবং মহার্ঘ ভাতার (ডিএ) ১২ শতাংশ অর্থ ইপিএফ খাতে কন্ট্রিবিউট করেন। ওই কর্মীর হয়ে তাঁর সংস্থা কর্তৃপক্ষ জমা দেয় আরও ১২ শতাংশ অর্থ। এর মধ্যে ৩.৬৭ শতাংশ যায় কর্মীর ইপিএফ খাতে। বাকি ৮.৩৩ শতাংশ যায় তাঁর পেনশন অ্যাকাউন্টে। কিন্তু যদি পদোন্নতি বা অন্য কোনও কারণে সংশ্লিষ্ট কর্মীর মাসিক বেতন ১৫ হাজার টাকার থেকে বেড়ে যায় এবং তিনি তারপরেও ইপিএফের আওতায় থাকতে চান, তাহলে তাঁর পেনশনের খাতে কন্ট্রিবিউশন জমা পড়ে ওই ১৫ হাজার টাকার উপর ভিত্তি করেই। কর্মীর বর্ধিত বেতনের উপর নয়। ঊর্ধ্বসীমা বিচার না করে মাসের এই পুরো বেতনের উপরই পেনশন দেওয়ার নির্দেশ দিয়েছিল কেরল হাইকোর্ট।

14th  May, 2019
গণতন্ত্র মানে প্রয়োজনে বিভাজনকারী: তথাগত রায়

 শিলং, ১৪ ডিসেম্বর: সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে উত্তাল উত্তর-পূর্ব ভারত। আন্দোলন চলছে পশ্চিমবঙ্গ সহ বেশ কয়েকটি রাজ্যেও। এরমধ্যে নতুন বিতর্ক তৈরি করলেন মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়। শুক্রবার ট্যুইটারে তাঁর বার্তা, আপনি যদি বিভেদকামী গণতন্ত্র না চান, তাহলে আপনার উত্তর কোরিয়া চলে যাওয়া উচিত। বিশদ

15th  December, 2019
ধর্ষণ নিয়ে রাহুল গান্ধীর মন্তব্যে উত্তাল সংসদ, বিজেপি দাবি করলেও ক্ষমা চাইলেন না 

নিজস্ব প্রতিনিধি • নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: ধর্ষণ প্রসঙ্গে রাহুল গান্ধীর মন্তব্য নিয়ে আজ উত্তাল হল সংসদ। কংগ্রেস এমপিকে ক্ষমা চাইতে হবে অধিবেশনের শুরু থেকেই সরব হল বিজেপি এমপিরা। নেতৃত্ব দিলেন মহিলারা। শাসক দলের পক্ষ থেকেই জমা দেওয়া হল মুলতুবি প্রস্তাব।  
বিশদ

14th  December, 2019
কার্ফু শিথিলের পরেও অশান্তি শিলংয়ে, গুয়াহাটিতে অনশন, হুঁশিয়ারি সর্বানন্দের

গুয়াহাটি ও নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিল এখন আইন। তিনজনের মৃত্যুর পর শুক্রবার অনেকটা শান্ত হয়ে এসেছে অসমও। তবে, মেঘালয়ে প্রতিবাদ জারি রয়েছে। দুই রাজ্যেই ইন্টারনেট এবং এসএমএস পরিষেবা বন্ধ।
বিশদ

14th  December, 2019
নাগরিকত্ব আইন কার্যকর করব
না, মমতার সুর অন্য বহু রাজ্যে

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: নাগরিকত্ব সংশোধনী আইন বলবৎ হওয়ার পর এবার বিজেপি-বিরোধী রাজ্যগুলি তা কার্যকর করতে নারাজ। মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরেই একাধিক রাজ্য ইতিমধ্যেই ওই আইন সংশ্লিষ্ট রাজ্যে লাগু হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে।  গতকালই কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন ঘোষণা করেন তাঁর রাজ্যে ওই বিতর্কিত আইন কার্যকর হবে না।
বিশদ

14th  December, 2019
আশ্বাস রাজ্য এনআরআই কমিশনের
নতুন নাগরিকত্ব আইন গোয়ার পর্তুগিজ পাসপোর্টধারীদের স্বার্থ বিঘ্নিত করবে না 

পানাজি, ১৩ ডিসেম্বর (পিটিআই): গোয়ায় বসবাসকারী পর্তুগিজ পাসপোর্টধারীদের উপর সংশোধিত নাগরিকত্ব আইনের কোনও প্রভাব পড়বে না। শুক্রবার গোয়ার এনআরআই কমিশনের পক্ষ থেকে একথা জানানো হয়েছে। 
বিশদ

14th  December, 2019
আশ্বাস রাজ্য এনআরআই কমিশনের
নতুন নাগরিকত্ব আইন গোয়ার পর্তুগিজ পাসপোর্টধারীদের স্বার্থ বিঘ্নিত করবে না 

পানাজি, ১৩ ডিসেম্বর (পিটিআই): গোয়ায় বসবাসকারী পর্তুগিজ পাসপোর্টধারীদের উপর নাগরিকত্ব সংশোধনী আইনের কোনও প্রভাব পড়বে না। শুক্রবার গোয়ার এনআরআই কমিশনের পক্ষ থেকে এই কথা জানানো হয়েছে। 
বিশদ

14th  December, 2019
দিল্লির ধর্ষণ ও হত্যা মামলা: সাজাপ্রাপ্তদের প্রাণভিক্ষার আবেদনের বিরোধিতায় সুপ্রিম কোর্টে নির্ভয়ার মা 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): দিল্লির গণধর্ষণ ও হত্যাকাণ্ডে দোষীদের প্রাণভিক্ষার আবেদন খারিজে সুপ্রিম কোর্টে আর্জি জানালেন নির্ভয়ার বাবা-মা। শুক্রবার সর্বোচ্চ আদালতে দায়ের করা এক আবেদনে তাঁরা জানিয়েছেন, বিচারে আর বিলম্ব নয়। দোষীদের প্রাণভিক্ষার আবেদনের বিরোধিতা করতে তাঁরা প্রস্তুত।  
বিশদ

14th  December, 2019
শেষ হল সংসদের শীত অধিবেশন, পরের বার মোদি সরকার কোন বিতর্কিত বিল আনবেন, জোর জল্পনা 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: দ্বিতীয় মোদি সরকারের আমলে একটি করে সংসদের অধিবেশন হওয়ার অর্থই যেন হয়ে দাঁড়িয়েছে ভারতের কোনও একটি ঐতিহাসিক তথা রাজনৈতিক ভাবে বিতর্কিত ইস্যুকে সামনে নিয়ে এসে আইন বদল অথবা আইন বাতিল করে দেশজুড়ে রীতিমতো শোরগোল ফেলে দেওয়া। 
বিশদ

14th  December, 2019
সবরীমালা মন্দিরে প্রবেশের জন্য মহিলাদের নিরাপত্তা দেওয়ার আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): সবরীমালা মন্দিরে যেতে চাওয়া মহিলাদের কোনও বিশেষ নিরাপত্তা দেওয়া হবে না। শুক্রবার এমনটাই জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। সবরীমালা মন্দির দর্শনে ইচ্ছুক মহিলাদের কেরল সরকার যাতে নিরাপত্তার ব্যবস্থা করে সেজন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন দুই মহিলা সমাজকর্মী। 
বিশদ

14th  December, 2019
নাগরিকত্ব আইন নিয়ে অসমে বিক্ষোভের জেরে ভারত সফর পিছলেন জাপানের প্রধানমন্ত্রী 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): বাংলাদেশের পর জাপান। অসমে বিক্ষোভের জেরে পিছিয়ে গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের বৈঠক। আগামী রবিবার থেকে গুয়াহাটিতে দুই রাষ্ট্রনায়কের তিন দিনের বৈঠকে বসার কথা ছিল।
বিশদ

14th  December, 2019
বিক্ষোভকারী পড়ুয়াদের সম্পর্কে কিছুই জানে না জেএনইউ কর্তৃপক্ষ, ভর্ৎসনা হাইকোর্টের 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): জেএনইউ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের অ্যাকাডেমিক তথ্য জানে না খোদ কর্তৃপক্ষ। যা দেখে হতবাক দিল্লি হাইকোর্টও। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ১০০ মিটারের মধ্যে বিক্ষোভ দেখানোর অভিযোগে কয়েকজন ছাত্রের বিরুদ্ধে মামলা করে জেএনইউ কর্তৃপক্ষ। 
বিশদ

14th  December, 2019
বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহার হতে পারে উজ্জ্বলা যোজনার রান্নার গ্যাস, আশঙ্কা ক্যাগের 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: গরিব এবং পিছিয়ে পড়া পরিবারদের বিনামূল্যে রান্নার গ্যাসের সংযোগ দিয়েছে কেন্দ্র। মোদি সরকারের দাবি, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা তাঁদের সাফল্যের অন্যতম প্রধান অস্ত্র। কিন্তু এই প্রকল্পে সর্ষের মধ্যেই ভূত দেখছে কম্পট্রোলার অ্যান্ড অডিটার জেনারেল (ক্যাগ)।  
বিশদ

14th  December, 2019
বাজেটে দাবি মানা না হলে অনির্দিষ্টকাল রেশন ধর্মঘটের ডাক দেওয়া হবে: বিশ্বম্ভর 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: ‘সকলের জন্য খাদ্য’ সহ আট দফা দাবির বিষয়টি আগামী বাজেটে সুরাহা না হলে দেশজুড়ে অনির্দিষ্টকালের জন্য রেশন ধর্মঘটে ডাক দেওয়া হবে বলে আজ কেন্দ্র বিরোধী ধর্না কর্মসূচি শেষে জানিয়ে দিল সারা ভারত রেশন দোকানদারদের সংগঠন।
বিশদ

14th  December, 2019
নারী ও শিশুদের বিরুদ্ধে অপরাধে দ্রুত বিচার, নয়া বিল পাশ অন্ধ্র বিধানসভায় 

অমরাবতী, ১৩ ডিসেম্বর (পিটিআই): নারী এবং শিশুদের বিরুদ্ধে অপরাধের ঘটনায় দ্রুত তদন্ত ও বিচারপ্রক্রিয়া শেষ করতে নতুন বিল পাশ হল অন্ধ্রপ্রদেশ বিধানসভায়। রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী এম সুচরিতা বিলটি বিধানসভায় পেশ করেন।  
বিশদ

14th  December, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মধ্যবিত্তের ‘নিজের বাড়ির’ স্বপ্ন পূরণে গৃহঋণ মেলার আয়োজন করেছিল ইডেন রিয়েলটি গ্রুপ। সংস্থার সোলারিস সিটি শ্রীরামপুর এবং জোকা প্রকল্পে গত ১৩ থেকে ১৫ ডিসেম্বর এই ‘ফ্লেক্সি হোম লোন মেলা’ অনুষ্ঠিত হয়। ...

কাঠমাণ্ডু, ১৫ ডিসেম্বর (পিটিআই): হাইওয়েতে যাত্রীবোঝাই বাস নিয়ন্ত্রণ হারিয়ে ১০০ মিটার গভীর খাদে পড়ল। মৃত্যু হল ১৪ জনের। মৃতদের মধ্যে তিন শিশু রয়েছে। রবিবার ঘটনাটি ঘটেছে নেপালের সিন্ধুপালচকে। পুলিস জানিয়েছে, দুর্ঘটনার জেরে আরও ১৮ জন জখম হয়েছেন।  ...

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: শিয়রে কলকাতা পুরভোট। জনসংযোগে গুরুত্ব দিতে দলের কাউন্সিলারদের আরও বেশি করে সক্রিয় হতে নির্দেশ দিয়েছে তৃণমূল নেতৃত্ব। কলকাতার মেয়র ফিরহাদ হাকিমও দলের কাউন্সিলারদের ঝাঁপিয়ে পড়তে নির্দেশ দিয়েছেন।   ...

জয় চৌধুরি, কলকাতা: সোমবার আই লিগে বাংলা আর কেরলের মর্যাদার লড়াই। ডুরান্ড কাপ ফাইনালের রিপ্লেও বলা যেতে পারে। গোকুলাম কেরল ম্যাচের জন্য মোহন বাগান রবিবার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বাড়তি অর্থ পাওয়ার যোগ আছে। পদোন্নতির পাশাপাশি কর্মস্থান পরিবর্তন হতে পারে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ পক্ষে থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭০: জার্মান সুরকার লুদভিগ ভ্যান বেটোভেনের জন্ম
১৯১৭: কল্পবিজ্ঞান লেখক আর্থার সি ক্লার্কের জন্ম
১৯২১: হুগলি নদীর নীচ দিয়ে টানেল তৈরির কাজ শুরু করল সিইএসসি
১৯৭১: বাংলাদেশে ভারতীয় বাহিনীর কাছে পাক সেনার আত্মসমর্পণ। জন্ম স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের
২০১২: দিল্লির গণধর্ষণের ঘটনায় উত্তাল দেশ 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
15th  December, 2019

দিন পঞ্জিকা

২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার, পঞ্চমী ৫৩/৩৭ দিবা ৩/৪০। অশ্লেষা ৫১/২৫ রাত্রি ২/৪৭। সূ উ ৬/১৩/১০, অ ৪/৫০/৪০, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ ৯/৩ গতে ১১/১১ মধ্যে। রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৩/৩৩ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫২ মধ্যে পুনঃ ২/১১ গতে ৩/৩১ মধ্যে, কালরাত্রি ৯/৫১ গতে ১১/৩১ মধ্যে। 
২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার, চতুর্থী ১/২৭/৫৩ প্রাতঃ ৬/৫০/১৯ পরে পঞ্চমী ৫৬/৩৮/৫ শেষরাত্রি ৪/৫৪/২৪। অশ্লেষা ৫৫/৪৫/৩৮ শেষরাত্রি ৪/৩৩/২৫, সূ উ ৬/১৫/১০, অ ৪/৫০/৪০, অমৃতযোগ দিবা ৭/৪৬ মধ্যে ৯/১১ গতে ১১/১৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৮ গতে ১১/১২ মধ্যে ও ২/৪৭ গতে ৩/৪০ মধ্যে, কালবেলা ৭/৩৪/৩৬ গতে ৮/৫৪/২ মধ্যে, কালরাত্রি ৯/৫২/২১ গতে ১১/৩২/৫৫ মধ্যে। 
১৮ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
১২০৪১ আপ হাওড়া-নিউ জলপাইগুড়ি জংশন শতাব্দী এক্সপ্রেস আজ বাতিল থাকবে 

08:53:56 AM

নির্ভয়ার দোষীদের ফাঁসি দিতে চাই, রক্ত দিয়ে চিঠি লিখে আমিত শাহকে আবেদন শ্যুটারের 
দিল্লিতে নির্ভয়াকাণ্ডের পর কেটে গিয়েছে সাতটি বছর। দোষীদের মৃত্যুদণ্ডের সাজা ...বিশদ

08:45:00 AM

আজ থেকে প্রতিবাদ মিছিল শুরু মমতার 
সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় এবার সরাসরি জনতার দরবারে পৌঁছে যেতে ...বিশদ

08:35:03 AM

ইতিহাসে আজকের দিনে 
১৭৭০: জার্মান সুরকার লুদভিগ ভ্যান বেটোভেনের জন্ম১৯১৭: কল্পবিজ্ঞান লেখক আর্থার ...বিশদ

08:27:28 AM

আজকের রাশিফল 
মেষ: বাড়তি অর্থ পাওয়ার যোগ আছে। বৃষ: সন্তানের কর্ম ও বিবাহ ক্ষেত্রে ...বিশদ

08:21:07 AM

প্রথম একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ৮ উইকেটে জিতল 

15-12-2019 - 09:55:39 PM