Bartaman Patrika
দেশ
 

এবার অন্তত একটা সাংবাদিক বৈঠক
করুন, মোদিকে তোপ শত্রুঘ্ন সিনহার

পাটনা, ১৪ মার্চ (পিটিআই): তাঁর বিজেপি ত্যাগ সম্ভবত সময়ের অপেক্ষা। তার আগে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুলোধোনা করলেন শত্রুঘ্ন সিনহা। পাটনা সাহিব কেন্দ্রের এই এমপির বক্তব্য, নতুন ও যোগ্যতর নেতৃত্বের হাতে দায়িত্ব যাওয়ার এটাই সেরা সময়।
বিজেপি ছাড়ার পর শত্রুঘ্নের পরবর্তী রাজনৈতিক গন্তব্য কী হতে চলেছে, তা নিয়ে ইতিমধ্যেই জল্পনা তুঙ্গে। এই জল্পনার মধ্যেই কানাঘুষো খবর, বিহারের বিরোধী মহাজোটে যোগ দিতে চলেছেন তিনি। সম্ভবত সপ্তাহ খানেকের মধ্যেই মহাজোট শিবিরে যোগদান করবেন বিজেপির এই কোণঠাসা এমপি। তবে কংগ্রেস না আরজেডি, শত্রুঘ্ন কোন দলে ভিড়বেন, তা এখনও স্পষ্ট নয়। কোন দলের টিকিটে তিনি প্রার্থী হবেন, ২২ মার্চ তা স্পষ্ট হয়ে যেতে পারে বলে খবর। তার আগে এদিন একের পর এক ট্যুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিশানা বানালেন পাটনা সাহিবের এমপি। পাঁচ বছর প্রধানমন্ত্রী পদে থাকা সত্ত্বেও মোদি একবারের জন্যও সাংবাদিক বৈঠক করেননি। তা নিয়ে মোদিকে তীব্র কটাক্ষ করলেন শত্রুঘ্ন। প্রধানমন্ত্রীকে তাঁর তোপ, ভোট ঘোষণা হয়ে গিয়েছে। মহাশয়, এবার তো অন্তত একটা সাংবাদিক বৈঠক করুন। একটা মুক্ত ও পরিচ্ছন্ন প্রশ্নোত্তর পর্বে অংশ নিন। যা সাজানো বা রিহার্সাল করা হবে না। গোটা মেয়াদে একটিও প্রশ্নোত্তর পর্বে অংশ না নেওয়া গণতান্ত্রিক বিশ্বের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে ইতিহাসে কুখ্যাত হবেন আপনি।
ভোট ঘোষণার আগে এই একমাসে নিজের কেন্দ্র বারাণসী সহ দেশের বিভিন্ন প্রান্তে সব মিলিয়ে ১৫০টি প্রকল্পের ঘোষণা করা নিয়েও মোদিকে এদিন তুলোধোনা করেছেন শত্রুঘ্ন। তাঁর বক্তব্য, এমনিতে এটা নির্বাচনী আচরণবিধি ভঙ্গ নয়। তবে গোটা বিষয়টি যে আরও একটি ‘জুমলা’, তা বুঝতে অসুবিধা হচ্ছে না।
নয়ের দশক থেকে বিজেপিতে থাকা শত্রুঘ্ন অটলবিহারী বাজপেয়ি সরকারে মন্ত্রী ছিলেন। আর পাটনা সাহিব কেন্দ্র থেকে তিনি টানা দু’বারের বিজেপি এমপি। কিন্তু মোদি সরকার ক্ষমতায় আসার পর দলে কোণঠাসা হয়ে দীর্ঘদিন ধরেই প্রধানমন্ত্রীকে সমালোচনা করছিলেন। সরব হয়েছেন বিজেপি সভাপতি অমিত শাহের বিরুদ্ধেও। দু’জনকে একযোগে কটাক্ষ করেছেন বহুবার। শত্রুঘ্নের কথায়, আজকের বিজেপি ‘ওয়ান ম্যান আর্মি, টু-ম্যান শো’। মোদি ও অমিত শাহকে সমালোচনার পাশাপাশি সম্প্রতি বিরোধী দলগুলির যৌথ মঞ্চেও দেখা গিয়েছে তাঁকে। এই অবস্থায় অভিনয়ের জগৎ থেকে রাজনীতিতে পা রাখা শত্রুঘ্নের ইঙ্গিত, পাটনা সাহিব থেকেই প্রার্থী হবেন তিনি। তবে এবার পরিস্থিতি পাল্টে গিয়েছে। অর্থাৎ কেন্দ্র না বদলালেও দল বদল এখন সময়ের অপেক্ষা।

মাসুদকে ভারতের হাতে তুলে দিন,
ইমরানকে চ্যালেঞ্জ করলেন সুষমা

নয়াদিল্লি, ১৪ মার্চ: জয়েশ-প্রধান মাসুদ আজহারকে ভারতের হাতে তুলে দিয়ে ‘মহানুভব রাষ্ট্রনেতা’র দায়িত্ব পালন করুন ইমরান খান। বৃহস্পতিবার নয়াদিল্লিতে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পাক প্রধানমন্ত্রীকে এভাবেই চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।
বিশদ

মুম্বইয়ে ভেঙে পড়ল ফুটওভারব্রিজ, মৃত ৫

 নয়াদিল্লি, ১৪ মার্চ (পিটিআই): মুম্বইয়ে ভেঙে পড়ল ফুট ওভারব্রিজ। আজাদ ময়দান থানা থেকে ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস স্টেশনের সংযোগকারী এই ফুটওভারব্জির ভেঙে বৃহস্পতিবার মৃত্যু হয়েছে ৫ জনের। আহত ২৩ জনের মধ্যে ৫ জনের অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক বলে জানানো হয়েছে হাসপাতালের তরফে।
বিশদ

লোকসভার সঙ্গে একাধিক আসনে
উপনির্বাচন তামিলনাড়ুতে
অস্তিত্ব রক্ষার লড়াই এআইএডিএমকের

চেন্নাই, ১৪ মার্চ (পিটিআই): আগামী ১৮ এপ্রিল তামিলনাড়ুতে লোকসভা নির্বাচন। ওই দিনই রাজ্যের ১৮টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন হবে বলে ঘোষণা করেছে নির্বাচন কমিশন। লোকসভার পাশাপাশি বিধানসভার উপনির্বাচনের দিকে তাকিয়ে তামিলনাড়ুর রাজনৈতিক মহল।
বিশদ

মাসুদ আজহারকে মুক্তি দেওয়া
নিয়ে কেন্দ্রকে তোপ দিগ্বিজয়ের

নয়াদিল্লি, ১৪ মার্চ: ১৯৯৯ সালে জয়েশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে মুক্তি দেওয়ার জন্য কেন্দ্রের কড়া সমালোচনা করলেন কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং। ট্যুইটে তিনি লিখেছেন, রবিশঙ্কর প্রসাদ, আপনার বিজেপি সরকার মাসুদ আজহারকে তালিবানের হাতে তুলে দিয়েছিল।
বিশদ

চীন নিয়ে ‘প্রকৃত পাপী’ জওহরলাল
নেহরু, দাবি অরুণ জেটলির

নয়াদিল্লি, ১৪ মার্চ (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘে জয়েশ-ই-মহম্মদের নেতা মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণায় বাধা দিয়েছে চীন। এই নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর খোঁচার পাল্টা জবাব দিল বিজেপি। শাসক দলের দাবি, জওহরলাল নেহরুর পাপের ফল ভুগতে হচ্ছে দেশকে।
বিশদ

ভোটের নাটক শুরু, খোঁচা বিজেপির
নিজের হাসন কেন্দ্রে নাতি প্রোজ্জ্বলকে
প্রার্থী করে চোখে জল দেবেগৌড়ার

নয়াদিল্লি, ১৪ মার্চ: তিনি নন, এবার হাসন লোকসভা আসন থেকে লড়বেন নাতি প্রোজ্জ্বল। ঘোষণা করতে গিয়ে চোখে জল এইচ ডি দেবেগৌড়ার। দাদুকে চোখ মুছতে দেখে কেঁদে ফেললেন নাতিও। দাদু-নাতির এই ক্রন্দন-পর্ব ফলাও করে সম্প্রচারিত হল কর্ণাটকের স্থানীয় চ্যানেলগুলিতে।
বিশদ

বিজেপির সঙ্গে ভোট-পূর্ব জোট নয়, ঘোষণা মেঘালয়ের মুখ্যমন্ত্রীর

 শিলং, ১৪ মার্চ: আসন্ন নির্বাচনে কোনও রাজ্যেই বিজেপির সঙ্গে ভোট-পূর্ব জোটে যাবে না ন্যাশনাল পিপল’স পার্টি (এনপিপি)। ঘোষণা করলেন দলীয় প্রধান তথা মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা।
বিশদ

আসন্ন নির্বাচনে বিএসপি প্রার্থীদের চূড়ান্ত তালিকা মূল্যায়ন করলেন মায়াবতী

 লখনউ, ১৪ মার্চ (পিটিআই): আসন্ন লোকসভা নির্বাচনে বহুজন সমাজ পার্টি (বিএসপি)-র প্রার্থী কারা হবেন, তা স্থির করতে বৃহস্পতিবার প্রার্থীদের চূড়ান্ত তালিকা মূল্যায়ন করলেন বিএসপি প্রধান মায়াবতী। এছাড়া লখনউয়ে এদিন নির্বাচনের গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি বিষয় নিয়েও বিএসপি সুপ্রিমো দলীয় বৈঠক সারেন।
বিশদ

বারাণসীকে ক্যাম্প করেই
প্রচার করবেন প্রিয়াঙ্কা
চাপ বাড়ছে মোদির

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৪ মার্চ: বারাণসী লোকসভা আসন নিয়ে তিনি নিশ্চিন্ত। কিন্তু সামগ্রিকভাবে পূর্ব উত্তরপ্রদেশ নিয়ে চিন্তিত হওয়ার যথেষ্ট কারণ রয়েছে নরেন্দ্র মোদির। বারাণসী কেন্দ্রে যাতে বিজেপি বিরোধী ভোট বিভাজিত না হয় সেই প্রয়াস করছে বিরোধীরা।
বিশদ

কংগ্রেসকে অস্বস্তিতে ফেলে বিজেপিতে যোগ
সোনিয়া ঘনিষ্ঠ বাড়ক্কনের, খোঁচা রাহুলকে

নয়াদিল্লি, ১৪ মার্চ (পিটিআই): লোকসভা ভোটের ঠিক মুখেই বিজেপিতে যোগ দিলেন কেরলের কংগ্রেস নেতা টম বাড়ক্কন। কংগ্রেসের নেতার চেয়েও তিনি ঢের বেশি পরিচিত ছিলেন ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধীর ঘনিষ্ঠ সহযোগী হিসেবে। ছিলেন দলের মুখপাত্রও।
বিশদ

কেরলে প্রচারে নেমে ঠাকুমার সুরেই
গরিবি হটাওয়ের ডাক রাহুলের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৪ মার্চ: ঠাকুমা প্রয়াত ইন্দিরা গান্ধীর সুরেই আজ গরিবি হটায়েরও ডাক দিলেন রাহুল গান্ধী। কেরলে দলের আয়োজনে মৎস্যজীবীদের এক সম্মেলনে কংগ্রেস সভাপতি বলেন, কেন্দ্র থেকে নরেন্দ্র মোদিকে সরানো যেমন আমাদের টার্গেট, একইভাবে গরিবি রেখার নীচে থাকা ব্যক্তিদের আর্থিক উন্নয়নও লক্ষ্য।
বিশদ

সাচ্চা হ্যায়, আচ্ছা হ্যায়, চলো নীতীশকে সাথ
‘সততা’কে মূলধন করে লোকসভা
ভোটে নামছেন বিহারের মুখ্যমন্ত্রী

 পাটনা, ১৪ মার্চ (পিটিআই): ‘সততাই মূলধন’। এই আপ্তবাক্যটাই এখন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের ভোট-যুদ্ধের মূলমন্ত্র! ঢাক পিটিয়ে বিহারবাসীকে বলছেনও সেকথা। বলছেন, ‘সাচ্চা হ্যায়, আচ্ছা হ্যায়, চলো নীতীশকে সাথ’। অর্থাৎ, আপনাদের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ‘সৎ এবং সদাশয়’। তাঁর পাশেই থাকুন। ভরসা রাখুন।
বিশদ

  দিল্লিতে আপের সঙ্গে জোট নিয়ে ফের সক্রিয় কংগ্রেস, অসন্তোষ প্রকাশ করলেন শীলা দীক্ষিত

 নয়াদিল্লি, ১৪ মার্চ: দিল্লিতে আম আদমি পার্টির (আপ) সঙ্গে জোট হবে কি না, এই নিয়ে দলীয় সমর্থকদের মতামত জানতে চাইল কংগ্রেস। যদিও বিষয়টি ভালোভাবে নিচ্ছেন না দিল্লির তিনবারের মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত। তাঁর বক্তব্য, আমি তো জানতামই না। সংবাদমাধ্যম থেকে খবরটি জানতে পেরেছি।
বিশদ

 মোদি জনপ্রিয় নেতা, কিন্তু বিরোধীদের অবহেলা করা উচিত নয় এনডিএ’র, বলছেন পাটনার পান বিক্রেতাও

 পাটনা, ১৪ মার্চ: পাটনার গান্ধী ময়দানের পাঁচ নম্বর গেট। এই গেটের একপাশে রয়েছে উপেন্দ্র কুমারের পানের দোকান। বিগত কয়েক দশক ধরে গান্ধী ময়দানে অনুষ্ঠিত বিভিন্ন রাজনৈতিক দলের সাক্ষীও থেকেছেন তিনি। গত ৩ মার্চও প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির ‘সংকল্প যাত্রা’র সাক্ষী ছিলেন ৪৮ বছরের উপেন্দ্র।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগামী লোকসভা ভোটে হাওড়া জেলার ১৩ হাজার ৫৮২ জন শারীরিকভাবে প্রতিবন্ধী মানুষ তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তাঁদের মধ্যে ১৪১৯ জন দৃষ্টিহীন, ২৩০৬ ...

 লন্ডন, ১৪ মার্চ (পিটিআই): বুধবার রাতে চুক্তিহীন ব্রেক্সিটের বিপক্ষে ভোট দিয়ে সরকারকে দ্বিতীয়বার ধাক্কা দিয়েছেন হাউস অব কমন্সের সদস্যরা। কার্যত কোণঠাসা হয়ে পড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে ভেঙে পড়তে নারাজ। আগামী সপ্তাহের কোনও একটি দিনে শেষবারের মতো চেষ্টা করে দেখতে ...

নয়াদিল্লি, ১৪ মার্চ: বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-৩ ব্যবধানে ওয়ান ডে সিরিজ হেরেও বিচলিত নন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ‘বিশ্বকাপের জন্য ...

  সংবাদদাতা, নকশালবাড়ি: শিলিগুড়ি মহকুমার নকশালবাড়ি ব্লকের প্রায় লক্ষাধিক বাসিন্দা আজও ডিজিটাল রেশন কার্ড পাননি। তিন বছর আগে তাঁরা খাদ্য দপ্তরে এই কার্ডের জন্য আবেদন করেছেন। কিন্তু সেই কার্ড না পাওয়ায় লোকসভা ভোটের আগে বাসিন্দাদের মধ্যে নতুন করে ক্ষোভ ছড়িয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM

নিউজিল্যান্ডের মসজিদে হামলার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৯ 

02:22:06 PM

মাদারিহাটে গাড়িতে ধাক্কা মারল ট্রাক, জখম ১০ 

01:36:00 PM