Bartaman Patrika
দেশ
 

মিগ-২১ বাইসনই কেন ব্যবহার করলেন অভিনন্দন

নয়াদিল্লি, ২৮ ফেব্রুয়ারি: মিরাজ, সুখোইয়ের মতো অত্যাধুনিক যুদ্ধবিমান থাকতে মিগ-২১ কেন? উয়িং কমান্ডার অভিনন্দন ভর্তমান পাকিস্তানের হাতে বন্দি হওয়ার পর বারবার এই প্রশ্ন উঠছে। যদিও বায়ুসেনা সূত্রে খবর, অভিনন্দন যে মিগ-২১ বাইসন ফাইটার জেট ব্যবহার করেছেন, তা সোভিয়েত জমানায় কেনা পুরনো মিগ বিমানের অনেক অত্যাধুনিক মডেল। একনজরে দেখে নেওয়া যাক এই মিগ-২১ বাইসনের শক্তি ও দক্ষতা।
 ২০০৬ সালে অন্তত ১১০টি মিগ-২১ ফাইটার জেটকে আপগ্রেড করে মিগ-২১ বাইসনে পরিণত করা হয়েছিল। এই আপগ্রেডেশনের সময় যুক্ত হয়েছিল শক্তিশালী মাল্টি-মোড রেডার, আরও উন্নত অ্যাভিয়েশন ও কমিউনিকেশন সিস্টেম।
 শুধু বোমা নয়, আরও বিভিন্ন ধরনের যুদ্ধ সরঞ্জাম বহনের উপযোগী করে তোলা হয়। যুক্ত করা হয় স্বল্প পাল্লার আর-৭৩ ও মাঝারি পাল্লার আর-৭৭ অ্যান্টি-এয়ারক্র্যাফট মিসাইল। এর ফলে এই মিগ-২১ বাইসনের বায়ু থেকে বায়ু প্রতিরোধ ক্ষমতা আরও শক্তিশালী হয়ে ওঠে।
 মিরাজ-২০০০ এর মতোই লেজার-গাইডেড বোমা নিক্ষেপের ক্ষমতা।
 আপগ্রেডেশনের ফলে পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমানের চ্যালেঞ্জ মোকাবিলা করার ক্ষমতা মিগ-২১ বাইসনের রয়েছে। নিরাপদ দূরত্বে থেকেই শত্রু বিমানের মিসাইল ধ্বংস করে দিতে সক্ষম।
 মিগ-২১ বাইসন আকারে খুব বড় নয়। এর ফলে প্রচণ্ড গতিতে কম উচ্চতায় শত্রুশিবিরে হামলা করার ক্ষমতা রয়েছে। মিরাজ-২০০০ ও এলসিএ তেজসের মতো এই যুদ্ধবিমানেও ডেল্টা উয়িং রয়েছে।
01st  March, 2019
ফের বাড়ল ডিজেলের দাম

রবিবার ফের বাড়ল ডিজেলের দাম। তবে পেট্রলের দাম অপরিবর্তিত রয়েছে। এদিন ডিজেল লিটার পিছু ২৫ পয়সা বাড়িয়েছে তেল সংস্থাগুলি।
বিশদ

বিচার ব্যবস্থায় ৫০ শতাংশ মহিলা
সংরক্ষণ চাইলেন প্রধান বিচারপতি

সংসদ ও বিধানসভাগুলিতে মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষণের দাবি এখনও পূরণ হয়নি। সংসদের দু’কক্ষে পাশই হয়নি মহিলা সংরক্ষণ বিল। 
বিশদ

রোম যাত্রা বাতিল
কোন আইনে: স্বামী

কোন আইনের বলে মমতা বন্দ্যোপাধ্যায়কে রোম সফরের অনুমতি দিল না কেন্দ্রীয় সরকার? একরাশ বিতর্কের মধ্যে এই প্রশ্ন তুলে দিলেন বিজেপিরই সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী।
বিশদ

আসছে না তৃতীয়
ঢেউ, আশ্বাস কেন্দ্রের

আগামী দিনে কোনও কোনও রাজ্যে বিক্ষিপ্তভাবে সংক্রমণের আঁচ অনুভূত হতে পারে। কিন্তু দেশজুড়ে আঘাত হানতে পারবে না করোনার তৃতীয় ঢেউ। সংক্রমণের হার, টিকাকরণে দ্রুততা এবং ভাইরাসের (সার্স কোভ-টু) গতিপ্রকৃতি বিশ্লেষণ করে এই আশার বাণী শুনিয়েছে কেন্দ্র। সরকারের চিকিৎসা সংক্রান্ত গবেষণা সংস্থা ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) আশ্বাস দিয়েছে, পরিস্থিতি নাগালের বাইরে যাওয়ার সম্ভাবনা খুবই কম।
বিশদ

পৈতৃক সম্পত্তি হাতাতে ২০ বছর ধরে পরিবারের
পাঁচ সদস্যকে খুন, গ্রেপ্তার মূল অভিযুক্ত

লক্ষ্য ছিল পৈতৃক সম্পত্তি হাতানো। তা পূরণ করতে ২০ বছর ধরে একে একে পরিবারের পাঁচ সদস্যকে ঠান্ডা মাথায় খুন। এই অভিযোগে বুধবার লীলু ত্যাগী নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করল গাজিয়াবাদ পুলিস।
বিশদ

সীমান্তের ওপার থেকে গুলি
গাইডেড মিসাইলে প্রত্যাঘাত
 ভারতের, ধ্বংস পাক জঙ্গি ঘাঁটি

পাকিস্তানের মাটিতে জঙ্গিদের লালনপালন নিয়ে শনিবারই রাষ্ট্রসঙ্ঘে সরব হয়েছিল ভারত। তার ২৪ ঘণ্টার মধ্যেই সীমান্তে সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করল পাক সেনা।
বিশদ

আজ কৃষকদের ডাকা ভারত বন্‌ধ
ইস্যুতে পাশে থাকছেন মমতা,
প্রভাব পড়তে পারে উত্তরপ্রদেশে

আজ, সোমবার কৃষক সংগঠনগুলির ডাকা ভারত বনধ। তাতে কার্যত অচল হতে চলেছে দেশের বেশ কয়েকটি রাজ্য, শহর। ভারত বনধের সমর্থনে দেশ জুড়ে চাক্কা জ্যাম, রেল রোকোর প্রস্তুতি নিচ্ছেন আন্দোলনকারী কৃষকরা।
বিশদ

করোনা সংক্রান্ত সর্বাধিক ভুল তথ্য
ছড়িয়েছে ভারতেই, বলছে গবেষণা
কাঠগড়ায় সোশ্যাল মিডিয়া

কোভিড পরিস্থিতি সংক্রান্ত সর্বাধিক ভুল তথ্য পরিবেশিত হয়েছে ভারতেই। ঠিক তারপরেই রয়েছে আমেরিকা। ব্রাজিল ও স্পেনের স্থান যথাক্রমে তৃতীয় এবং চতুর্থ।
বিশদ

বান্দিপোরায় খতম দুই লস্কর জঙ্গি

রবিবার জম্মু-কাশ্মীরের বান্দিপোরার ওয়াত্রিনা গ্রামে সেনাবাহিনীর গুলিতে মৃত্যু হল দুই লস্কর জঙ্গির। নাম আবিদ রশিদ দার ওরফে হাকানি এবং আজাদ আহমেদ শাহ।
বিশদ

১৫ সদস্যের মন্ত্রিসভা
চান্নির, নতুন মুখ ছয়

বিতর্ককে সঙ্গী করেই পাঞ্জাবে চরণজিৎ সিং চান্নির নতুন মন্ত্রিসভার সম্প্রসারণ হল। ১৫ সদস্যের চান্নি মন্ত্রিসভায় নতুন মুখ ছ’জন। বাদ পড়েছেন অমরিন্দর জমানার বেশ কয়েকজন।
বিশদ

ব্লুটুথ চপ্পল পায়ে পরীক্ষায়
নকল, রাজস্থানে ধৃত পাঁচ

চিটিং চপ্পল! পরীক্ষায় নকল করার হাইটেক চক্র ধরা পড়ল রাজস্থানে। গ্রেপ্তার করা হয়েছে পাঁচ জনকে। ব্লুটুথ চপ্পল পরে চলছিল টুকলিবাজি। রাজস্থানে চলছিল শিক্ষক নিয়োগের গুরুত্বপূর্ণ পরীক্ষা।
বিশদ

জাতের অঙ্কে আরও সাত
মন্ত্রীকে ঠাঁই দিলেন যোগী
ব্রাহ্মণ মুখ কংগ্রেস ত্যাগী জিতিন প্রসাদ

বছর ঘুরলেই বিধানসভা ভোট উত্তরপ্রদেশে। তার আগে রবিবার মন্ত্রিসভার সম্প্রসারণ করলেন যোগী আদিত্যনাথ। কংগ্রেস ছেড়ে বিজেপিতে আসা ব্রাহ্মণ নেতা জিতিন প্রসাদকে আনা হয়েছে মন্ত্রিসভায়।
বিশদ

কেউ যেন টিকা থেকে বঞ্চিত না
হন, মন কি বাতে বললেন মোদি 

 

সামনেই উৎসবের মরশুম। আনন্দে মেতে উঠবেন দেশবাসী। কিন্তু এখনও কোভিড মুক্ত হয়নি দেশ। যে কারণে সংক্রমণের ঝুঁকি থেকেই যাচ্ছে।
বিশদ

উন্নয়নমূলক কাজের জন্যই বন্ধ মাওবাদী
কার্যকলাপ, কেন্দ্রকে রিপোর্ট দিল রাজ্য

মাওবাদী দমন অভিযানের সংখ্যাবৃদ্ধির পাশাপাশি তাদের অর্থের জোগানের উৎসগুলিকেও ধ্বংস করতে হবে। রবিবার আয়োজিত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে মাও অধ্যুষিত ছ’টি রাজ্যের মুখ্যমন্ত্রীদের বৈঠকে এই দু’টি বিষয়ই মূলত প্রাধান্য পেল।
বিশদ

Pages: 12345

একনজরে
লোকসভা এবং রাজ্যসভায় দলের সদস্য সংখ্যার বিচারে একাধিক সংসদীয় স্ট্যান্ডিং কমিটির সভাপতির পদ ধরে রাখা কংগ্রেসের পক্ষে কঠিন হয়ে পড়েছে। ...

ইয়াবা ট্যাবলেট বিক্রি করতে এসে পুলিসের জালে ধরা পড়ল তিন পাচারকারী। ক্রেতা সেজে রবিবার ভোরে বালুরঘাটের অমৃতখণ্ডের কামারপাড়া থেকে ৮০০০ ইয়াবা সহ তিন জনকে পুলিস ...

শান্তিস্বরূপ ভাটনাগর পুরস্কার ঘোষণা হবে, আর তাতে বাঙালি বিজ্ঞানীদের রমরমা থাকবে না, এমন ছবি বহু বছর দেখা যায়নি। এবারের ১১ জন পুরস্কার প্রাপকদের তালিকাতেও রয়েছেন চারজন বাঙালি। ...

রাজ্যের শস্যভাণ্ডার পূর্ব বর্ধমানে চিন্তা বাড়াচ্ছে ‘শস্য গ্যাং’এর দাপট। জেলার বিভিন্ন গোডাউন থেকে শস্য লুটের ঘটনায় ঘুম উবেছে পুলিসের। গত ১০দিনের ব্যবধানে জেলায় দুই জায়গায় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সন্তানের সাফল্যে গর্ব বোধ। আর্থিক অগ্রগতি হবে। কর্মে বিনিয়োগ বৃদ্ধি। ঘাড়, মাথায় যন্ত্রণা বৃদ্ধিতে বিব্রত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব পর্যটন দিবস
১৯৫৮ - ভারতীয় হিসাবে প্রথম মিহির সেন ইংলিশ চ্যানেল অতিক্রম করেন।
১৯০৭ - বিপ্লবী শহিদ ভগৎ সিংয়ের জন্ম
১৮৩৩: বিশ্বপথিক রাজা রামমোহন রায়ের মৃত্যু
১৯৩২: ভারতীয় চিত্রপরিচালক যশ চোপড়ার জন্ম
২০০৮: প্রখ্যাত ভারতীয় সঙ্গীতশিল্পী মহেন্দ্র কাপুরের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.১০ টাকা ৭৫.৩৫ টাকা
পাউন্ড ৯৮.৮৭ টাকা ১০৩.৬৪ টাকা
ইউরো ৮৪.৫৬ টাকা ৮৮.৬৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  September, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৬,৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৪, ৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৫,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬০,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
26th  September, 2021

দিন পঞ্জিকা

 ১০ আশ্বিন ১৪২৮, সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১। ষষ্ঠী ২৫/৩৩ দিবা ৩/৪৪। রোহিণী নক্ষত্র ৩০/২৮ সন্ধ্যা ৫/৪২। সূর্যোদয় ৫/৩০/২১, সূর্যাস্ত ৫/২৫/১১। অমৃতযোগ দিবা ৭/৫ মধ্যে পুনঃ ৮/৪০ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/৪৯ গতে ১১/৪ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/০ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/৫৬ মধ্যে। কালরাত্রি ৯/৫৭ গতে ১১/২৭ মধ্যে। 
১০ আশ্বিন ১৪২৮, সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১। ষষ্ঠী দিবা ১/৮। রোহিণী নক্ষত্র অপরাহ্ন ৪/২৭। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৭। অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩৭ গতে ১০/৫৭ মধ্যে ও ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/০ গতে ৮/২৯ মধ্যে ও ২/২৮ গতে ৩/৫৮ মধ্যে। কালরাত্রি ৯/৫৮ গতে ১১/২৯ মধ্যে।
 ১৯ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
৯১ পয়েন্ট উঠল সেনসেক্স

12:53:58 PM

যদুবাবুর বাজারে তৃণমূলের বিরুদ্ধে হামলার অভিযোগ তুলল বিজেপি

12:34:00 PM

লোনাওয়ালার প্ল্যাটফর্মে ঢোকার মুখে লাইনচ্যুত ইন্দোর-দাউন্দ এক্সপ্রেসের দুটি বগি, হতাহতের খবর নেই

11:20:47 AM

দেশে কমল দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা
গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ৪১ জন। ...বিশদ

11:17:27 AM

দত্তপুকুরে গ্রেপ্তার ভুয়ো আইপিএস, লক্ষাধিক টাকা আর্থিক জালিয়াতির অভিযোগ

11:01:24 AM

ময়দানে উদ্ধার প্রচুর নিষিদ্ধ মাদক, গ্রেপ্তার ২

10:52:00 AM