Bartaman Patrika
দেশ
 

মিগ-২১ বাইসনই কেন ব্যবহার করলেন অভিনন্দন

নয়াদিল্লি, ২৮ ফেব্রুয়ারি: মিরাজ, সুখোইয়ের মতো অত্যাধুনিক যুদ্ধবিমান থাকতে মিগ-২১ কেন? উয়িং কমান্ডার অভিনন্দন ভর্তমান পাকিস্তানের হাতে বন্দি হওয়ার পর বারবার এই প্রশ্ন উঠছে। যদিও বায়ুসেনা সূত্রে খবর, অভিনন্দন যে মিগ-২১ বাইসন ফাইটার জেট ব্যবহার করেছেন, তা সোভিয়েত জমানায় কেনা পুরনো মিগ বিমানের অনেক অত্যাধুনিক মডেল। একনজরে দেখে নেওয়া যাক এই মিগ-২১ বাইসনের শক্তি ও দক্ষতা।
 ২০০৬ সালে অন্তত ১১০টি মিগ-২১ ফাইটার জেটকে আপগ্রেড করে মিগ-২১ বাইসনে পরিণত করা হয়েছিল। এই আপগ্রেডেশনের সময় যুক্ত হয়েছিল শক্তিশালী মাল্টি-মোড রেডার, আরও উন্নত অ্যাভিয়েশন ও কমিউনিকেশন সিস্টেম।
 শুধু বোমা নয়, আরও বিভিন্ন ধরনের যুদ্ধ সরঞ্জাম বহনের উপযোগী করে তোলা হয়। যুক্ত করা হয় স্বল্প পাল্লার আর-৭৩ ও মাঝারি পাল্লার আর-৭৭ অ্যান্টি-এয়ারক্র্যাফট মিসাইল। এর ফলে এই মিগ-২১ বাইসনের বায়ু থেকে বায়ু প্রতিরোধ ক্ষমতা আরও শক্তিশালী হয়ে ওঠে।
 মিরাজ-২০০০ এর মতোই লেজার-গাইডেড বোমা নিক্ষেপের ক্ষমতা।
 আপগ্রেডেশনের ফলে পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমানের চ্যালেঞ্জ মোকাবিলা করার ক্ষমতা মিগ-২১ বাইসনের রয়েছে। নিরাপদ দূরত্বে থেকেই শত্রু বিমানের মিসাইল ধ্বংস করে দিতে সক্ষম।
 মিগ-২১ বাইসন আকারে খুব বড় নয়। এর ফলে প্রচণ্ড গতিতে কম উচ্চতায় শত্রুশিবিরে হামলা করার ক্ষমতা রয়েছে। মিরাজ-২০০০ ও এলসিএ তেজসের মতো এই যুদ্ধবিমানেও ডেল্টা উয়িং রয়েছে।
01st  March, 2019
সাঁইবাবার জন্মস্থান বিতর্কে
বন্‌ধ পালিত শিরডিতে

  শিরডি, ১৯ জানুয়ারি (পিটিআই): খোলা রইল সাঁইবাবা মন্দির। ভক্তরা ভিড়ও জমালেন। কিন্তু শিরডির রাস্তাঘাটে দেখা গেল সম্পূর্ণ উল্টো চিত্র। সাঁইবাবার জন্মস্থান নিয়ে মুখ্যমন্ত্রী উদ্ধব থ্যাকারের মন্তব্যের প্রতিবাদে স্বতঃস্ফূর্ত বন্‌ধ পালন করলেন স্থানীয় বাসিন্দারা। শনিবার মধ্যরাত থেকে বন্‌঩ধের ডাক দেওয়া হয়েছিল।
বিশদ

চাকরি বদলালে পিএফের টাকা তোলা, অন্যত্র সরানোর স্বাধীনতা এবার কর্মচারীর হাতেই

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কোনও ব্যক্তি যদি এক সংস্থায় চাকরি ছেড়ে অন্য কোনও সংস্থায় যোগ দেন, তাহলে তাঁর পিএফ অ্যাকাউন্টও নতুন সংস্থায় সরিয়ে নিয়ে যেতে হয়। চাকরি বদল করার সময় অনেকেই আগের সংস্থায় থাকাকালীন জমানো পিএফের টাকা তুলে নিতে চান।
বিশদ

আজ সর্বভারতীয় সভাপতি
হওয়ার পথে জে পি নাড্ডা
স্বাগত জানাতে প্রস্তুত বঙ্গ-ব্রিগেড

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: লক্ষ্য ২০২১ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন। আর তা মাথায় রেখেই দলের জাতীয় কার্যকরী সভাপতি থেকে বিজেপির সর্বভারতীয় সভাপতি পদে নির্বাচিত হয়েই গেরুয়া শিবিরের বঙ্গ ব্রিগেডকে বিশেষ বার্তা দিতে চলেছেন জগৎপ্রকাশ নাড্ডা। বিশদ

৩ হাজার ৯২৪ জন পাকিস্তানি, আফগান এবং
বাংলাদেশিকে নাগরিকত্ব দিয়েছে মোদি সরকার

আদনান-তসলিমার উদাহরণ টেনে দাবি

 চেন্নাই, ১৯ জানুয়ারি (পিটিআই): বাজেট সংক্রান্ত বৈঠকে তাঁকে দেখা যায় না। কিন্তু দলের হয়ে নাগরিকত্ব আইনের প্রচারে রীতিমতো সক্রিয় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরোধিতায় সরব হয়েছে বিরোধীরা। বিশদ

মালগাড়ি পৌঁছতে দেরি হলেও মিলবে
ক্ষতিপূরণ, ইঙ্গিত রেলমন্ত্রী গোয়েলের

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: মালগাড়ি দেরিতে গন্তব্যে পৌঁছলে এবার ক্ষতিপূরণ পাবেন সংশ্লিষ্ট পণ্যের মালিকেরা। আইআরসিটিসি তেজস এক্সপ্রেসের ধাঁচে মালগাড়ির ক্ষেত্রেও এই উদ্যোগ নেবে রেলমন্ত্রক। ডেডিকেটেড ফ্রেট করিডর কর্পোরেশন অব ইন্ডিয়ার (ডিএফসিসিআইএল) কর্তাব্যক্তিদের সঙ্গে এক বৈঠকে এমনই ভবিষ্যৎ পরিকল্পনার ইঙ্গিত দিয়েছেন খোদ রেলমন্ত্রী পীযূষ গোয়েল।
বিশদ

কেন্দ্রীয় প্রকল্পে ছড়ি ঘোরাবে
মোদির টিম, সংঘাতের আশঙ্কা
কাজ দেখতে রাজ্যে আসছেন ১৫ জন অফিসার

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: কেন্দ্রীয় প্রকল্প নিয়ে লাগাতার চাপানউতোরের মধ্যেই সংঘাতের পথ আরও প্রশস্ত হওয়ার সম্ভাবনা। কারণ, রাজ্যের উপর আস্থা না রেখে এবার সরাসরি নজরদারি শুরু করতে চলেছে নরেন্দ্র মোদি সরকার।
বিশদ

 আয়তনে বাড়ছে সংসদ ভবন,
বসতে পারবেন ১৩৫০ এমপি

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: কলেবরে বাড়ছে ভারতীয় গণতন্ত্রের পীঠস্থান। ব্রিটিশ আমল থেকে নানান রাজনৈতিক ঘাত-প্রতিঘাতের সাক্ষী থাকা সংসদ ভবনকে নতুন করে সাজিয়ে তোলার কাজ শুরু হয়েছে। প্রথমে ঠিক ছিল ২০২২ সালের মধ্যে কাজ শেষ হবে। যদিও পরে তা বাড়িয়ে ২০২৪ করা হয়েছে। বিশদ

কেজরিওয়ালের বিরুদ্ধে প্রার্থী কে,
হিমশিম কংগ্রেস-বিজেপি দু’পক্ষই

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: ভোটে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বিরুদ্ধে কে? প্রার্থী খুঁজতে এখনও হিমশিম খাচ্ছে কংগ্রেস-বিজেপি। দিল্লি বিধানসভার ৭০টি আসনের মধ্যে বিজেপি এখনও পর্যন্ত ৬৩টি আসনে দলীয় প্রার্থীর নাম ঘোষণা করেছে। কংগ্রেস ৫৪টি।
বিশদ

 স্থিতিশীল শাবানা আজমি, চালকের বিরুদ্ধে এফআইআর

  মুম্বই, ১৯ জানুয়ারি (পিটিআই): স্থিতিশীল শাবানা আজমি। শনিবার বিকেলে মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনায় গুরুতর জখম অভিনেত্রী বর্তমানে মুম্বইয়ের কোকিলাবেন হাসপাতালে চিকিৎসাধীন। রবিবার তাঁকে দেখতে যান শাবানার স্বামী জাভেদ আখতার, সঙ্গে ছিলেন ফারহান আখতার এবং জোয়া আখতার।
বিশদ

 নীরব দর্শক হয়ে থাকব না: কেরলের রাজ্যপাল

  তিরুবনন্তপুরম, ১৯ জানুয়ারি (পিটিআই): সিএএ নিয়ে কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খান এবং বাম সরকারের টানাপোড়েন অব্যাহত। তাঁকে না জানিয়ে সিএএ নিয়ে রাজ্য কেন সুপ্রিম কোর্টে গিয়েছে, তা জানতে চেয়ে এবার রিপোর্ট তলব করলেন রাজ্যপাল আরিফ মহম্মদ খান।
বিশদ

হার্দিক প্যাটেল গ্রেপ্তার, বিজেপি সরকারের বিরুদ্ধে সরব প্রিয়াঙ্কা

  নয়াদিল্লি, ১৯ জানুয়ারি (পিটিআই): দেশদ্রোহিতার একটি মামলায় গ্রেপ্তার করা হয়েছে গুজরাতের কংগ্রেস নেতা হার্দিক প্যাটেলকে। এবার হার্দিকের গ্রেপ্তারি নিয়ে সুর চড়া঩লেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। রবিবার কংগ্রেসের সাধারণ সম্পাদক ট্যুইটারে লিখেছেন, ‘উদ্দেশ্যপ্রণোদিতভাবে হার্দিককে হয়রানি করা হচ্ছে।
বিশদ

এনআরসি ইস্যুতে এবার বাড়ি বাড়ি গিয়ে
মোদিবিরোধী প্রচারের ভাবনা সিপিএমের

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: শুধুমাত্র মিটিং-মিছিলই নয়। এনআরসি ইস্যুতে এবার বাড়ি বাড়ি গিয়ে মোদি-বিরোধী প্রচার করবে সিপিএম। আজ দলের তিনদিনব্যাপী কেন্দ্রীয় কমিটির বৈঠক শেষে এই সিদ্ধান্ত হয়েছে। কেবল তাই নয়, উল্লিখিত এজেন্ডাকে সামনে রেখে এদিন একাধিক কর্মসূচিও ঘোষণা করেছে সিপিএম।
বিশদ

 ইস্তফা দেওয়া প্রতিবাদী অফিসারকে রাজ্যে ঢুকতেই দিল না যোগী সরকার
তুলে দেওয়া হল দিল্লির ফিরতি বিমানে

  প্রয়াগরাজ, ১৯ জানুয়ারি: জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ খারিজের প্রতিবাদ। চাকরি থেকে ইস্তফা দিয়েছিলেন কেরলের আইএএস অফিসার কান্নান গোপীনাথন। এবার দিল্লি থেকে প্রয়াগরাজ আসার পর এলাহাবাদ বিমানবন্দরে আটক হলেন তিনি। বিশদ

সংসদে আইন তৈরি হয়ে গেলে রাজ্যগুলির কিছু করার থাকে না, সিএএ মন্তব্যের ব্যাখ্যা সিবালের

  নয়াদিল্লি, ১৯ জানুয়ারি (পিটিআই): সংসদে পাশ হওয়া আইনে কোনও রাজ্য ‘না’ বলতে পারে না। সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ইস্যুতে একদিন আগে এই মন্তব্য করেছিলেন কপিল সিবাল। সমর্থন পেয়েছিলেন কংগ্রেসে তাঁর সহকর্মী সলমন খুরশিদের কাছ থেকেও।
বিশদ

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি ও ঢাকা, ১৯ জানুয়ারি: ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মুখ খুললেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একে ভারতের অভ্যন্তরীণ বিষয় হিসেবে উল্লেখ করলেও, এই আইনের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী জুনে পথ চলা শুরু হচ্ছে এটিকে-মোহন বাগানের। মোহন বাগান ফুটবল ক্লাব প্রাইভেট লিমিটেডের ৮০ শতাংশ শেয়ার কিনে নিয়েছে আরপি-সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপ। রবিবার সল্টলেক স্টেডিয়ামে মোহন বাগান কর্তাদের আমন্ত্রণে ডার্বি দেখতে হাজির ছিলেন আইএসএলে এটিকে’র দল মালিক।  ...

সংবাদদাতা, পতিরাম: থানার দাবিতে সরব হয়েছে দক্ষিণ দিনাজপুরের পতিরামের বাসিন্দরা। ওই এলাকায় একটি ফাঁড়ি থাকলেও, তার বদলে একটি স্থায়ী থানা গঠন করার দাবি উঠেছে। এলাকাবাসীর দাবি, দিন দিন পতিরামের জনসংখ্যা বাড়ছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে নানা অপরাধমূলক কাজকর্মও বেড়েই চলেছে।  ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকারের জাহাজ মন্ত্রকের সাগরমালা প্রকল্পের আওতায় আগামী পাঁচ বছরের মধ্যে পণ্য পরিবহণ বছরে ৩৩ কোটি ৭০ লক্ষ টনে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চতর ও গবেষণামূলক বিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত হলে শুভ যোগাযোগ ঘটবে। ভ্রমণযোগ রয়েছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৩৪ - আলোকচিত্র এবং ইলেকট্রনিকস্ কোম্পানী হিসেবে ফুজিফিল্ম কোম্পানীর যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  January, 2020

দিন পঞ্জিকা

৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৪৯/১৮ রাত্রি ২/৬। অনুরাধা ৪২/৪৯ রাত্রি ১১/৩০। সূ উ ৬/২২/৫৪, অ ৫/১২/০, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে. রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে। কালরাত্রি ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে। 
৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৫৩/২৯/৩৫ রাত্রি ৩/৪৯/৪৭। অনুরাধা ৪৯/৪৭/৫৬ রাত্রি ১/৩৩/৭। সূ উ ৬/২৫/৫৭, অ ৫/১০/৩৬, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ১০/৪৪ গতে ১২/৫২ মধ্যে এবং রাত্রি ৬/১৪ গতে ৮/৫০ মধ্যে ও ১১/২৪ গতে ২/৫১ মধ্যে। কালবেলা ৭/৪৬/৩২ গতে ৯/৭/৭ মধ্যে, কালরাত্রি ১০/৮/৫১ গতে ১১/৪৮/১৭ মধ্যে। 
২৪ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
পরীক্ষার নম্বর সাফল্যের মাপকাঠি নয়: প্রধানমন্ত্রী
সাফল্য পেতে গেলে ব্যর্থ হতে হয়। ব্যর্থতা সফল হওয়ারই একটি ...বিশদ

01:06:00 PM

ঘুমের ঘোরে চালক, বাস উল্টে আহত ২০ যাত্রী
ভোররাতের দিকে গাড়ি চালাতে চালেতে ঘুমিয়ে পড়েছিলেন চালক। আর তার ...বিশদ

12:09:43 PM

ফের বনদপ্তরের খাঁচায় চিতা, এবার আলিপুরদুয়ার
জলপাইগুড়ির পর এবার আলিপুরদুয়ার। বনদপ্তরের পাতা ফাঁদে খাঁচাবন্দি চিতা। ঘটনাটি ...বিশদ

11:23:00 AM

 ২৫০ কেজি ওজনের আইএস মৌলবি গ্রেপ্তার, আনা হল ট্রাকে
ইরাকের বিশেষ বাহিনী (সোয়াট)’র হাতে সম্প্রতি ধরা পড়েছে আইএসের মৌলবি ...বিশদ

11:11:26 AM

অবশেষে ময়নাগুড়িতে ধরা পড়ল ঘাতক বানরটি
অবশেষে ধরা পড়ল ময়নাগুড়ির সেই ঘাতক বানরটি। সোমবার সকালে জলপাইগুড়ির ...বিশদ

10:54:00 AM

কলেজের অস্থায়ী শিক্ষাকর্মীরা এবার আন্দোলনে নামছেন
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেতন বৃদ্ধি সহ একাধিক দাবিতে কলেজের অস্থায়ী ...বিশদ

10:33:29 AM