Bartaman Patrika
দেশ
 

বিধানসভায় বিরোধী দলনেতার উপর
মেজাজ হারালেন হিমাচলের মুখ্যমন্ত্রী

সিমলা, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): বিধানসভার অধিবেশন চলাকালীন বিরোধী দলনেতার উপর মেজাজ হারালেন হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর। সোমবার বিধানসভায় বাজেট অধিবেশন চলার সময় জন মঞ্চ প্রোগ্রাম’স (জেএমপি) প্রকল্পের ব্যয় নিয়ে একটি প্রশ্নের উত্তর দিচ্ছিলেন জয়রাম। তাঁর বক্তব্য চলার সময় হঠাৎই টিপ্পনি কাটেন বিধানসভার বিরোধী দলনেতা মুকেশ অগ্নিহোত্রী। তিনি মুখ্যমন্ত্রীর বক্তব্য চলাকালীন বলেন, বিগত কংগ্রেস আমলেই এই ধরনের প্রকল্প নেওয়া হয়েছিল। তাই জেএমপি মোটেও নতুন প্রকল্প নয়। তিনি আরও বলেন, বীরভদ্র সিংয়ের নেতৃত্বাধীন কংগ্রেস সরকার ক্ষমতায় থাকাকালীনই এরকম একটি প্রকল্প নেওয়া হয়েছিল। এরপরই তাঁর উপর মেজাজ হারিয়ে ফেলেন জয়রাম। মুখ্যমন্ত্রী বিধানসভার ডেপুটি স্পিকার হংসরাজের দৃষ্টি আকর্ষণ করে বলেন, আমাকে বলতে দেওয়ার জন্য সময় দেওয়া হয়েছে। অথচ অন্য কোনও সদস্য আমার বক্তব্য চলাকালীন হস্তক্ষেপ করতে পারেন না। পাশাপাশি জেএমপির মতো প্রকল্প বিগত কোনও সরকারের আমলে হয়নি বলেও জানান।
দিল্লির হোটেলে বিধ্বংসী আগুন, মৃত ১৭

নয়াদিল্লি, ১২ ফেব্রুয়ারি (পিটিআই): দিল্লির করোলবাগের একটি হোটেলে বিধ্বংসী আগুন। ঘটনাটি ঘটে মঙ্গলবার ভোর ৪টে নাগাদ। এই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে কমপক্ষে ১৭ জনের। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বেশ কয়েকজনকে উদ্ধার করা গেলেও এখনও অনেকেই আটকে রয়েছেন বলে দমকল সূত্রে খবর।
বিশদ

  অন্ধ্রপ্রদেশের টাকা চুরি করে অনিল আম্বানিকে দিচ্ছেন মোদি: রাহুল গান্ধী

 নয়াদিল্লি, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): দেশের মানুষের কাছ থেকে টাকা চুরি করছেন নরেন্দ্র মোদি। সেই টাকাই আবার দিচ্ছেন শিল্পপতি অনিল আম্বানিকে। সোমবার অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইড়ুর দিনভর অনশনকে সমর্থন জানানোর পাশাপাশি এভাবেই প্রধানমন্ত্রীকে তুলোধোনা করলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।
বিশদ

চন্দ্রবাবুর ধর্না-অনশন মঞ্চে মহড়া হয়ে গেল
আজ দিল্লি পৌঁছেই মোদি বিরোধী মঞ্চের সবচেয়ে প্রতিবাদী মুখ হতে চলেছেন মমতা

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি,১১ ফেব্রুয়ারি: আগামীকাল দিল্লি এসেই ফের একবার মোদি বিরোধী মঞ্চের সবচেয়ে প্রতিবাদী মুখ হতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আজ দিল্লির অন্ধ্রপ্রদেশ ভবনে মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর ধর্না-অনশন মঞ্চে তার একপ্রকার মহড়াও হয়ে গেল।
বিশদ

‘আদর্শ স্ত্রী’ প্রিয়াঙ্কাকে দেশের মানুষের
হাতে তুলে দিলাম: রবার্ট

 নয়াদিল্লি, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): স্ত্রীকে প্রশংসায় ভরিয়ে দিলেন রবার্ট ওয়াধেরা। সোমবার প্রিয়াঙ্কা গান্ধীকে ‘আদর্শ স্ত্রী’ ও ‘শ্রেষ্ঠ মা’ বলে উল্লেখ করে রবার্ট বলেন, এখন তাঁর সময় এসেছে দেশের মানুষের কাজে নিজেকে নিয়োগ করার। আমিও তাই চাই। প্রিয়াঙ্কা আপনাদের সেবা করবে। আপনারা তাঁকে সুরক্ষা দিন।
বিশদ

 প্রিয়াঙ্কা পথে নামতেই জনজোয়ার

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১১ ফেব্রুয়ারি: ১৯৫৯ সালের এরকমই এক ফেব্রুয়ারি মাসে অল ইন্ডিয়া কংগ্রেস কমিটির পক্ষ থেকে সকলকে চমকে দিয়ে নতুন কংগ্রেস সভাপতির নাম ঘোষণা করা হয়েছিল। ৪২ বছর বয়সি ইন্দিরা গান্ধী। সভাপতির দায়িত্ব নিয়েই সর্বাগ্রে এলাহাবাদ ও লখনউতে বিরাট সমাবেশে অংশ নিয়ে রাজনৈতিক কেরিয়ারের যাত্রা শুরু করেছিলেন ইন্দিরা।
বিশদ

গুজরাত সংঘর্ষে মোদির ক্লিনচিট সংক্রান্ত মামলার শুনানিতে সম্মতি সুপ্রিম কোর্টের
আগামী জুলাই মাসে জাকিয়ার আবেদন শুনবে শীর্ষ আদালত

 নয়াদিল্লি, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): গুজরাত সংঘর্ষে নরেন্দ্র মোদিকে ক্লিনচিট দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে শীর্ষ আদালতের দ্বারস্থ হলেন জাকিয়া জাফরি। আগামী জুলাই মাসে এই সংক্রান্ত শুনানি হবে বলে সোমবার সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়।
বিশদ

  ধ্বনিভোটে পাশ হয়ে গেল অন্তর্বর্তী বাজেট

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ ফেব্রুয়ারি: ষষ্ঠদশ লোকসভা সমাপ্ত হওয়ার পথে। আজ ভোট অন অ্যাকাউন্ট এবং অর্থবিল পাশ হয়ে গেল সংসদে। বাজেট ভাষণ নিয়ে দু’দিনের আলোচনার পর অর্থমন্ত্রী পীযুষ গোয়েল আজই অর্থবিল ও এপ্রিসিয়েশন বিল পেশ করেন সংসদের অনুমোদনের জন্য। বিশদ

আজই পেশ হতে পারে ক্যাগ রিপোর্ট
মোদি সরকারই রাফাল চুক্তি থেকে
দুর্নীতি বিরোধী শর্তকে বাদ দিয়েছে?

ফের সংবাদপত্রে তথ্য ফাঁস ঘিরে চাঞ্চল্য

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ ফেব্রুয়ারি: সামরিক অস্ত্র ক্রয়ের চুক্তিতে স্বচ্ছতা আনা এবং যে কোনও ডিফেন্স ডিল থেকে দুর্নীতি কিংবা দালালি দূর করতে প্রতিজ্ঞাবদ্ধ মোদি সরকার নিজেরাই রাফাল যুদ্ধবিমান চুক্তি থেকে দুর্নীতি বিরোধী তথা কমিশন বিরোধী শর্তকে বাদ দিয়েছে? এরকমই তথ্য ফাঁস হয়েছে।
বিশদ

  নাগরিকত্ব বিল প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ, পুলিসের সঙ্গে সংঘর্ষে জখম ৬ মহিলা

 ইম্ফল, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): নাগরিকত্ব বিল প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ অব্যাহত। রবিবার ইম্ফলে বিক্ষোভ দেখানোর সময় পুলিসের ছোঁড়া কাঁদানে গ্যাসের শেল ও স্মোক বোমায় অন্তত ছ’জন মহিলা জখম হয়েছেন বলে অভিযোগ তুলেছে স্থানীয় ব্যবসায়ী সংগঠন। যদিও সরকারের তরফে এই বিষয়ে কিছু জানানো হয়নি।
বিশদ

আদালতের তত্ত্বাবধানে সারদা চিটফান্ডের সিবিআই তদন্ত চালানোর আবেদন খারিজ সুপ্রিম কোর্টে

 নয়াদিল্লি, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে সারদা চিটফান্ড কেলেঙ্কারি মামলার সিবিআই তদন্ত চালানোর আবেদন সোমবার খারিজ হয়ে গেল দেশের শীর্ষ আদালতে। কয়েকজন বিনিয়োগকারীর তরফে আবেদনে বলা হয়েছিল, ২০১৩ সালে সুপ্রিম কোর্ট সিবিআইকে নির্দেশ দিয়েছিল চিটফান্ড কেলেঙ্কারির তদন্ত করতে।
বিশদ

আমেরিকাকে টপকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হবে ভারত: মোদি

 গ্রেটার নয়ডা (উত্তরপ্রদেশ), ১১ ফেব্রুয়ারি (পিটিআই): ভারত এখন দ্রুততম আর্থিক বৃদ্ধির দেশ। সাম্প্রতিক একটি সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে আমেরিকাকে টপকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হবে ভারত। সোমবার উত্তরপ্রদেশের নয়ডায় ‘পেট্রোটেক ২০১৯’ সম্মেলনে একথা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

চৌকিদারের জন্যই আজ জাতীয় স্বার্থ উপেক্ষিত, রাফাল ইস্যুতে প্রধানমন্ত্রীকে আক্রমণ মায়াবতীর

 লখনউ, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): জাতীয় স্বার্থ ও জাতীয় নিরাপত্তা ‘চৌকিদারে’র জন্যই উপেক্ষিত হচ্ছে। রাফাল ইস্যুতে সোমবার প্রধানমন্ত্রীকে এভাবেই নিশানা করলেন বসপা সুপ্রিমো মায়াবতী। এক সর্বভারতীয় দৈনিকের রিপোর্টে ফ্রান্সের সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রকের রাফাল চুক্তিতে প্রধানমন্ত্রীর দপ্তরের হস্তক্ষেপের বিষয়টি প্রকাশ্যে এসেছে।
বিশদ

নিশ্চিত হতে ক্যামেরা বসাল বনদপ্তর
গুজরাতের রাস্তায় দেখা মিলেছে
বাঘের, সোশ্যাল মিডিয়ায় দাবি

 আমেদাবাদ, ১১ ফেব্রুয়ারি: স্কুল থেকে ফেরার পথে মাহিসাগর জেলার বরিয়া গ্রামে একটি বাঘকে তিনি রাস্তা পার হতে দেখেছিলেন। আর সেই বাঘের ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন মহেশ মাহেরা নামের এক স্কুল শিক্ষক। সেই ছবি ভাইরাল হতে সময় লাগেনি।
বিশদ

ব্রেক্সিট নিয়ে আলোচনার জন্য সাংসদদের কাছ থেকে আরও সময় চান টেরিজা মে

 লন্ডন, ১১ ফেব্রুয়ারি (এএফপি): আগামী ২৯ মার্চ আনুষ্ঠানিকভাবে ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার কথা ব্রিটেনের। কিন্তু এখনও সংসদে ব্রেক্সিট চুক্তি পাশ করাতে পারেননি প্রধানমন্ত্রী টেরিজা মে। ব্রিটেনকে কোনও বিশেষ সুবিধা দিতে রাজি নয় ইউরোপীয় ইউনিয়ন।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মজুরি বৃদ্ধি সহ বিভিন্ন দাবিকে সামনে রেখে এবার লোকসভা ভোটের মুখে রাজ্যে চটকল শিল্পে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের হুঁশিয়ারি দিল বাম ও দক্ষিণপন্থী ২১টি শ্রমিক সংগঠন। আগামী ১ মার্চ থেকে রাজ্যের তামাম চটকলগুলিতে এই ধর্মঘট শুরু হবে বলে ...

 বিএনএ, বহরমপুর: এবার মুর্শিদাবাদ জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৮২হাজার ২২৮জন। এরমধ্যে ছাত্রীর সংখ্যা বেশি। আজ, মঙ্গলবার থেকে পরীক্ষা নির্বিঘ্নে করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা পুলিস ও প্রশাসন। ...

সংবাদদাতা, মালবাজার: তিস্তা নদী থেকে অবৈধভাবে বালি পাথর তোলার ফলে বিপন্ন বন্যপ্রাণ। পরিবেশ প্রেমীদের দাবি, বন্যপ্রাণ রক্ষার স্বার্থে দ্রুত তিস্তা নদী থেকে বালি পাথর তোলা বন্ধ করতে হবে। যদিও প্রশাসন দ্রুত পরিস্থিতি খতিয়ে দেখে পদক্ষেপের আশ্বাস দিয়েছে। প্রসঙ্গত, ডুয়ার্সের তিস্তা ...

 বেজিং, ১১ ফেব্রুয়ারি (এএফপি): চীন এবং আমেরিকার বাণিজ্য বিরোধ না মিটলে বিশ্বজুড়ে অর্থনৈতিক ঝড় বয়ে যাবে বলে রবিবারই সতর্ক করেছে আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)। এরপরেই চীনের সঙ্গে বাণিজ্য নিয়ে আলোচনা শুরু করল আমেরিকা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 

11th  February, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: ব্যবসায় উন্নতির যোগ। বৃষ: আর্থিক ক্ষেত্র শুভ। মিথুন: পাওনা অর্থ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক ডারউইন দিবস১৮০৯: বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম১৮০৯: আব্রাহাম লিংকনের জন্ম১৮৭১: ...বিশদ

07:03:20 PM

চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM