Bartaman Patrika
দেশ
 

অস্বস্তি বিজেপির
প্রধানমন্ত্রী পদে সবচেয়ে উপযুক্ত মমতা, দাবি উত্তরপ্রদেশের মন্ত্রীর

বারাণসী, ১০ ফেব্রুয়ারি: মমতা বন্দ্যোপাধ্যায়ই এখন প্রধানমন্ত্রী পদের যোগ্য দাবিদার। ফের বেফাঁস মন্তব্য করে বিজেপির অস্বস্তি বাড়ালেন উত্তরপ্রদেশের মন্ত্রী তথা বিজেপির শরিক দলের নেতা ওমপ্রকাশ রাজভর। এর আগেও নানা সময় বিজেপিকে প্রশ্নবাণে বিদ্ধ করেছেন সুহেলদেব ভারতীয় সমাজ পার্টির এই নেতা। সম্প্রতি এনডিএ ছাড়ার হুমকিও দিয়েছেন তিনি। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের পর প্রধানমন্ত্রী হওয়ার প্রধান দাবিদার কে? রবিবার সাংবাদিকদের এই প্রশ্নের উত্তরে ওমপ্রকাশ বলেন, ‘আমার মতে, সকলেই প্রধানমন্ত্রী পদের উপযুক্ত। তবে এই মুহূর্তে মমতাজি প্রধানমন্ত্রী হওয়ার জন্য সবচেয়ে যোগ্য।’ শুধু তাই নয়, পশ্চিমবঙ্গে জনসভায় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের হেলিকপ্টার নামতে না দেওয়া নিয়েও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর পাশেই দাঁড়িয়েছেন তিনি। এই প্রসঙ্গে উত্তরপ্রদেশের এই মন্ত্রী বলেন, ‘আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ করা মমতাজির কর্তব্য, যোগীজির নয়। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগীও ২০১৭ সালে বারাণসীতে আইনশৃঙ্খলার অবনতির আশঙ্কায় আমার সভা বাতিল করেছিলেন।’ সিবিআই ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায়ের ধর্নার সমর্থনেও মুখ খুলেছিলেন ওমপ্রকাশ। সারদাকাণ্ডে মূল অভিযুক্ত মুকুল রায় বিজেপিতে যোগ দিয়েছেন। সিবিআই তাঁকে কেন জিজ্ঞাসাবাদ করছে না সেই প্রশ্নও তুলেছিলেন তিনি। কলকাতার পুলিস কমিশনারকে সিবিআইয়ের জিজ্ঞাসাবাদ করতে চাওয়াকে নির্বাচনী নাটক বলেও অ্যাখ্যা দিয়েছিলেন ওমপ্রকাশ। এরপরে এদিন যোগী মন্ত্রিসভার মন্ত্রীর মমতাকে নিয়ে করা এই মন্তব্যে নতুন করে অস্বস্তি বেড়েছে বিজেপির।
উল্লেখ্য, কয়েকদিন আগেই কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে পরবর্তী প্রধানমন্ত্রী পদের জন্য উপযুক্ত বলে মন্তব্য করেছিলেন ওমপ্রকাশ রাজভর। যদিও, মানুষই সেব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে দাবি করেছিলেন তিনি। মাত্র ১৫ দিনের মধ্যেই তাঁর এই নিয়ে ভোলবদল জাতীয় রাজনীতিতে তৃণমূলনেত্রীর নতুন করে গুরুত্ব বাড়ার ইঙ্গিত বলেই মনে করছে রাজনৈতিক মহল।
২০১৭ সালে উত্তরপ্রদেশের নির্বাচনে ৩১২টি আসন জিতেছিল বিজেপি। ৪টি আসনে জয়লাভ করেছিল সুহেলদেব ভারতীয় সমাজ পার্টি। গত বছর থেকেই নানা ইস্যুতে যোগী সরকারের সমালোচনায় সরব হয়েছেন ওমপ্রকাশ রাজভর। ক’দিন আগে রাম মন্দির নিয়েও মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সমালোচনা করেছিলেন তিনি। নির্বাচনের আগে বিজেপি দাঙ্গা বাধাতে পারে বলেও সম্প্রতি একটি সভায় মন্তব্য করতে শোনা গিয়েছে তাঁকে।

11th  February, 2019
এনপিআর নিয়ে দিল্লির
বৈঠকে বাম-কংগ্রেসও
পশ্চিমবঙ্গ ছাড়া হাজির অধিকাংশ রাজ্যই

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: মোদি সরকার উল্লসিত। সংশোধিত নাগরিকত্ব আইন এবং এনআরসি-এনপিআর নিয়ে বাইরে বিরোধীরা কেন্দ্রের বিরুদ্ধে সরব হলেও আদতে মোদি বিরোধী জোট দুর্বলই হচ্ছে। শুক্রবার রেজিস্ট্রার জেনারেল অব ইন্ডিয়ার ডাকা ‘এনপিআর এবং জনগণনা’ নিয়ে বৈঠকে যোগ দিল কংগ্রেস এবং সিপিএম শাসিত রাজ্যগুলিও। একমাত্র পশ্চিমবঙ্গই বয়কট করল এদিনের গুরুত্বপূর্ণ বৈঠক। হাজির ছিল কমবেশি সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল।
বিশদ

নির্ভয়া কাণ্ডে এবার ফাঁসির
দিন পিছিয়ে ১ ফেব্রুয়ারি

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): কোনও ক্ষমা নেই। ফাঁসি অনিবার্য। আইন মেনে নতুন দিন ধার্য করল আদালত। আগামী ১ ফেব্রুয়ারি, শনিবার ভোর ৬টায় ফাঁসি হবে নির্ভয়ার ধর্ষকদের। শুক্রবার সকালেই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এই মামলার অন্যতম আসামি মুকেশ সিংয়ের প্রাণভিক্ষার আর্জি খারিজ করে দেন।
বিশদ

উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিউনিকেশন স্যাটেলাইট জিস্যাট-৩০ এর সফল উৎক্ষেপণ করল ইসরো

 বেঙ্গালুরু, ১৭ জানুয়ারি (পিটিআই): নতুন বছরের শুরুতেই বড় সাফল্য পেল ইসরো। শুক্রবার সফলভাবে উৎক্ষেপণ করা হল জিস্যাট-৩০। এই উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিউনিকেশন স্যাটেলাইটটি ইতিমধ্যেই নির্দিষ্ট কক্ষপথে চক্কর কাটতে শুরু করেছে।
বিশদ

উত্তরপ্রদেশ থেকে ধরা পড়ল
মুম্বই বিস্ফোরণে দোষী জালিস

 মুম্বই, ১৭ জানুয়ারি (পিটিআই): পালিয়েও শেষরক্ষা হল না। ধরাই পড়ে গেল ‘ডক্টর বম্ব’ জালিস আনসারি। ১৯৯৩ সালের মুম্বই বিস্ফোরণকাণ্ডে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত জালিসকে শুক্রবার উত্তরপ্রদেশ থেকে গ্রেপ্তার করে পুলিস। রাজস্থান জেল থেকে সম্প্রতি ২১ দিনের প্যারোলে ছাড়া পেয়েছিল জালিস। গত বৃহস্পতিবার আচমকাই ‘নিখোঁজ’ হয়ে যায় সে।
বিশদ

যত্রতত্র ড্রোন, জঙ্গি
হাতে যাওয়ার আশঙ্কা
৩১শের মধ্যে নথিভুক্ত করার নির্দেশ

রাহুল দত্ত, কলকাতা: বলিউডি সিনেমা ‘উরি’তে চিলের মতো ড্রোন উড়িয়ে পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে জঙ্গি শিবিরের খোঁজ পেয়েছিল ভারতীয় সেনা। এর পাশাপাশি আর একটা বাস্তব ক্রমেই সামনে আসছে। সেটা হল, বাজারে সহজলভ্য ড্রোন জঙ্গিদের হাতে চলে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।
বিশদ

দ্বিতীয় বেসরকারি ট্রেন আমেদাবাদ-মুম্বই তেজস এক্সপ্রেসের যাত্রা শুরু

 আমেদাবাদ, ১৭ জানুয়ারি (পিটিআই): আরও একটি তেজস এক্সপ্রেস চালু করল মোদি সরকার। শুক্রবার গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি আইআরসিটিসি পরিচালিত আমেদাবাদ-মুম্বই তেজস এক্সপ্রেসের সূচনা করেন।
বিশদ

শর্তসাপেক্ষে জামিন পেয়ে জামা মসজিদে
গিয়ে সংবিধান পাঠ ভীম আর্মির প্রধানের

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: শর্তসাপেক্ষে জামিন পেয়ে দিল্লির জামা মসজিদে গেলেন ভীম আর্মির প্রধান চন্দ্রশেখর আজাদ। সেখানে গিয়ে সংবিধানের প্রস্তাবনা পাঠ করেন তিনি। দিল্লির দায়রা আদালতের বিচারকের নির্দেশে বৃহস্পতিবার রাতে জামিন পেয়েছেন ভীম আর্মির প্রধান।
বিশদ

কৃষক থেকে শ্রমিক, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী থেকে ক্ষুদ্র ঋণগ্রাহক, মেগা ডেটা ব্যাঙ্ক তৈরি করছে কেন্দ্র

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: মেগা ডেটা ব্যাঙ্ক তৈরি করছে কেন্দ্র। কৃষক থেকে শ্রমিক। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী থেকে ক্ষুদ্র ঋণগ্রাহকের সংখ্যা। মোদি সরকার বিভিন্ন প্রকল্প রূপায়ণের ক্ষেত্রে অর্থবরাদ্দ এবং প্রকৃত উপভোক্তার মেগা ডেটা ব্যাঙ্ক তৈরি করছে। গত অক্টোবর মাস থেকে শুরু হয়েছে কৃষক ডেটা ব্যাঙ্ক নির্মাণ।
বিশদ

 নাশকতার ছক বানচাল, বেঙ্গালুরুতে গ্রেপ্তার ৬ এসডিপিআই সদস্য

 বেঙ্গালুরু, ১৭ জানুয়ারি (পিটিআই): সাধারণতন্ত্র দিবসের আগে সতর্কতা জারি হয়েছে দেশজুড়ে। সম্প্রতি কাশ্মীরে ধরা পড়েছে পাঁচ জঙ্গি। এবার বেঙ্গালুরুতেও বড় সাফল্য পেল পুলিস। বিশদ

উদ্যোগ নিচ্ছে কেন্দ্রীয় শ্রমমন্ত্রক
পিএফের টাকা বকেয়া কেন, যুক্তিগ্রাহ্য ব্যাখ্যা
দিতে পারলে সাময়িক ছাড় পাবে সংশ্লিষ্ট সংস্থা

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: শুধুমাত্র শ্রমিক-কর্মচারীদের অভিযোগই শেষ কথা নয়। কর্মচারী প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) টাকা কেন বকেয়া রয়েছে, এবার থেকে তার যুক্তিগ্রাহ্য ব্যাখ্যা দিতে পারবে সংশ্লিষ্ট সংস্থা কর্তৃপক্ষও।
বিশদ

‘সেদিন যারা রাস্তায় নেমেছিল, আজ তারাই
আমার মেয়ের মৃত্যু নিয়ে রাজনীতি করছে’

কান্নায় ভেঙে পড়লেন নির্ভয়ার মা

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: ‘আসামিরা যা চাইছে তাই হচ্ছে। তারিখের পর তারিখ দেওয়া হচ্ছে। কিন্তু আমাদের কোনও অধিকার নেই।’ বলতে বলতে কান্নায় ভেঙে পড়লেন নির্ভয়ার মা। তখনও ফাঁসির নতুন তারিখ ঘোষণা হয়নি। সকালে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ আসামি মুকেশ সিংয়ের প্রাণভিক্ষার আর্জি খারিজ করেছেন। বিশদ

সিএএ বিরোধী প্রস্তাব পাশ বিধানসভায়
নাগরিকত্ব আইনের বিরুদ্ধে এবার সুপ্রিম কোর্টে যাওয়ার প্রস্তুতি কংগ্রেস শাসিত পাঞ্জাবের

 চণ্ডীগড়, ১৭ জানুয়ারি (পিটিআই): সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)-এর বিরোধিতায় এবার আইনি লড়াইয়ে শামিল হচ্ছে পাঞ্জাবও। শুক্রবার রাজ্য বিধানসভায় আইনের বিরুদ্ধে একটি প্রস্তাব গৃহীত হয়। তাতে স্পষ্ট করে দেওয়া হয়েছে, পাঞ্জাবে কোনওভাবেই সিএএ চালু করা হবে না।
বিশদ

পাকিস্তান, আফগানিস্তানে পোলিওর প্রকোপ, নতুন করে টিকাকরণ কর্মসূচি ভারতের
ভাইরাসের আক্রমণ চীনে, ভারতীয়দের সতর্ক করল কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: ভারতকে পোলিও মুক্ত বলে শংসাপত্র দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তবুও প্রতিবেশী পাকিস্তান এবং আফগানিস্থানে পোলিওর খবর পেয়েই কোনওরকম ঝুঁকি না নিয়ে ফের নতুন করে শুরু করছে পোলিও টিকাকরণ কর্মসূচি।
বিশদ

২০২৫ এর মধ্যে এস-৪০০ প্রযুক্তি ভারতের হাতে আসবে, জানাল রাশিয়া

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): আগামী পাঁচ বছরের মধ্যে ক্ষেপণাস্ত্র বিরোধী এস-৪০০ প্রযুক্তি হাতে পেতে চলেছে ভারত। এমনটাই জানিয়েছেন রাশিয়ার ডেপুটি চিফ অব মিশন রোমান বাবুসকিন। শুক্রবার, রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলাই কুদাশেভকে সঙ্গে নিয়ে তিনি সাংবাদিক বৈঠক করেন তিনি।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরসি এবং সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে এখন সরগরম গোটা রাজ্য। ডান-বাম উভয়েই আন্দোলনে শামিল হয়েছে। আর এই আবহে কলেজে কলেজে ছাত্রভোটের সম্ভাবনা অনিশ্চয়তার মধ্যে পড়ে গেল। আগামী চার-পাঁচ মাসের মধ্যেও এই ভোট না হওয়ার সম্ভাবনাই বেশি। ...

 আমেদাবাদ, ১৭ জানুয়ারি (পিটিআই): সমস্ত বিদেশি কোম্পানিকে আইন মেনে ভারতে বিনিয়োগ করতে হবে। আমাজনের লগ্নি নিয়ে মন্তব্যের পর শুক্রবার এমনটাই জানালেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। ...

বাংলা নিউজ এজেন্সি: পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হতেই উত্তরবঙ্গে বামপন্থী ও ডানপন্থী নেতাদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। প্রশাসন সূত্রের খবর, আসন সংরক্ষণের খসড়া তালিকা অনুসারে উত্তরবঙ্গে ১৩টি পুরসভার প্রায় দু’ডজন নেতার ভাগ্য পুড়তে চলেছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অন্যান্য পুরসভাগুলির সঙ্গে আগামী পুরভোটে উত্তর দমদম, দক্ষিম দমদম এবং দমদম পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা শুক্রবার প্রকাশিত হল। সেই তালিকা অনুযায়ী কোথাও চেয়ারম্যান, কোথাও চেয়ারম্যান-ইন-কাউন্সিল এবার নিজের জেতা ওয়ার্ডে ভোটে দাঁড়াতে পারছেন না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৪৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮,৯৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, নবমী ৫৪/৫ দিবা ৪/১। স্বাতী ৪৪/৪১ রাত্রি ১২/১৬। সূ উ ৬/২৩/৪, অ ৫/১০/৩৪, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, অষ্টমী ৬/৩২/৩৮ দিবা ৯/২/৫৩। স্বাতী ৫২/৪১/৩১ রাত্রি ৩/৩০/২৬। সূ উ ৬/২৫/৫০, অ ৫/৯/৩২, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ২/০ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ৭/৪৬/১৯ মধ্যে ও ৩/৪৯/৪ গতে ৫/৯/৩২ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৪ মধ্যে ও ৪/৪৬/১৮ গতে ৬/২৫/৫৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
পর্ণশ্রীতে মাথায় আঘাত করে লুঠ ৩ লক্ষ টাকা
দক্ষিণ কলকাতার পর্ণশ্রী এলাকায় মাথায় আঘাত করে লুঠ করা হল ...বিশদ

10:11:43 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, শনিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:05:09 AM

একঘণ্টা বিনি পয়সার ভোজ রসগোল্লা, ফুচকা
দমদমে শুরু হল ‘নালেঝোলে’ খাদ্যমেলা। দমদম রোডে ৪ নম্বর দাগা ...বিশদ

09:30:00 AM

রাতেই পার্ক সার্কাস ময়দানে আন্দোলনকারীদের পাশে পি চিদম্বরম
কোনওরকম রাজনৈতিক পতাকা ছাড়াই গভীর রাতে পাক সার্কাসের অবস্থান মঞ্চে ...বিশদ

09:27:00 AM

অবাক কাণ্ড বড়িশার স্কুলে
বড়িশার স্কুলে অবাক কাণ্ড। এক প্রধান শিক্ষক থাকতেই ফের সেখানে ...বিশদ

09:24:43 AM

দাবিদাওয়া নিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি বিশ্ববিদ্যালয় অধ্যাপক সংগঠনের
ইউজিসি’র নয়া বেতনক্রম ঘোষণা হলেও সেই বকেয়া নিয়ে সরকার চুপ। ...বিশদ

09:16:38 AM