Bartaman Patrika
দেশ
 

অস্বস্তি বিজেপির
প্রধানমন্ত্রী পদে সবচেয়ে উপযুক্ত মমতা, দাবি উত্তরপ্রদেশের মন্ত্রীর

বারাণসী, ১০ ফেব্রুয়ারি: মমতা বন্দ্যোপাধ্যায়ই এখন প্রধানমন্ত্রী পদের যোগ্য দাবিদার। ফের বেফাঁস মন্তব্য করে বিজেপির অস্বস্তি বাড়ালেন উত্তরপ্রদেশের মন্ত্রী তথা বিজেপির শরিক দলের নেতা ওমপ্রকাশ রাজভর। এর আগেও নানা সময় বিজেপিকে প্রশ্নবাণে বিদ্ধ করেছেন সুহেলদেব ভারতীয় সমাজ পার্টির এই নেতা। সম্প্রতি এনডিএ ছাড়ার হুমকিও দিয়েছেন তিনি। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের পর প্রধানমন্ত্রী হওয়ার প্রধান দাবিদার কে? রবিবার সাংবাদিকদের এই প্রশ্নের উত্তরে ওমপ্রকাশ বলেন, ‘আমার মতে, সকলেই প্রধানমন্ত্রী পদের উপযুক্ত। তবে এই মুহূর্তে মমতাজি প্রধানমন্ত্রী হওয়ার জন্য সবচেয়ে যোগ্য।’ শুধু তাই নয়, পশ্চিমবঙ্গে জনসভায় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের হেলিকপ্টার নামতে না দেওয়া নিয়েও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর পাশেই দাঁড়িয়েছেন তিনি। এই প্রসঙ্গে উত্তরপ্রদেশের এই মন্ত্রী বলেন, ‘আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ করা মমতাজির কর্তব্য, যোগীজির নয়। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগীও ২০১৭ সালে বারাণসীতে আইনশৃঙ্খলার অবনতির আশঙ্কায় আমার সভা বাতিল করেছিলেন।’ সিবিআই ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায়ের ধর্নার সমর্থনেও মুখ খুলেছিলেন ওমপ্রকাশ। সারদাকাণ্ডে মূল অভিযুক্ত মুকুল রায় বিজেপিতে যোগ দিয়েছেন। সিবিআই তাঁকে কেন জিজ্ঞাসাবাদ করছে না সেই প্রশ্নও তুলেছিলেন তিনি। কলকাতার পুলিস কমিশনারকে সিবিআইয়ের জিজ্ঞাসাবাদ করতে চাওয়াকে নির্বাচনী নাটক বলেও অ্যাখ্যা দিয়েছিলেন ওমপ্রকাশ। এরপরে এদিন যোগী মন্ত্রিসভার মন্ত্রীর মমতাকে নিয়ে করা এই মন্তব্যে নতুন করে অস্বস্তি বেড়েছে বিজেপির।
উল্লেখ্য, কয়েকদিন আগেই কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে পরবর্তী প্রধানমন্ত্রী পদের জন্য উপযুক্ত বলে মন্তব্য করেছিলেন ওমপ্রকাশ রাজভর। যদিও, মানুষই সেব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে দাবি করেছিলেন তিনি। মাত্র ১৫ দিনের মধ্যেই তাঁর এই নিয়ে ভোলবদল জাতীয় রাজনীতিতে তৃণমূলনেত্রীর নতুন করে গুরুত্ব বাড়ার ইঙ্গিত বলেই মনে করছে রাজনৈতিক মহল।
২০১৭ সালে উত্তরপ্রদেশের নির্বাচনে ৩১২টি আসন জিতেছিল বিজেপি। ৪টি আসনে জয়লাভ করেছিল সুহেলদেব ভারতীয় সমাজ পার্টি। গত বছর থেকেই নানা ইস্যুতে যোগী সরকারের সমালোচনায় সরব হয়েছেন ওমপ্রকাশ রাজভর। ক’দিন আগে রাম মন্দির নিয়েও মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সমালোচনা করেছিলেন তিনি। নির্বাচনের আগে বিজেপি দাঙ্গা বাধাতে পারে বলেও সম্প্রতি একটি সভায় মন্তব্য করতে শোনা গিয়েছে তাঁকে।

11th  February, 2019
বাজি ঢোকানো আনারস খেতেই বিস্ফোরণ,
গভীর ক্ষত নিয়ে মৃত্যু অন্তঃসত্ত্বা হাতির

তিরুবনন্তপুরম, ৩ মে: আনারসের ভিতর ঢোকানো ছিল বাজি। আর সেই আনারস খাওয়ার সঙ্গে সঙ্গেই মুখে বিস্ফোরণ। জীবন দিয়ে মানুষের ধূর্ত বুদ্ধির কাছে হার মানল এক অন্তঃসত্ত্বা হাতি। কেরলের পালাক্কড় জেলার ঘটনা। মুখের ভিতর গভীর ক্ষত নিয়ে টানা প্রায় দু’সপ্তাহ বেঁচে ছিল হাতিটি।
বিশদ

মাস্ক, পিপিই কিটের গুণগত মান নিয়ে
প্রশ্ন তুলে,এইমসের রোষে চিকিৎসক

নয়াদিল্লি, ৩ জুন (পিটিআই): কোভিড রুখতে পিপিই এবং এন-৯৫ মাস্কের গুণগতমান নিয়ে প্রশ্ন তুলে এইমস কর্তৃপক্ষের রোষের মুখে পড়লেন এক চিকিৎসক। শ্রীনিবাস রাজকুমার নামে ওই চিকিৎসককে শোকজের নোটিস ধরিয়েছে এইমস কর্তৃপক্ষ। বিশদ

পিপিই, মাস্কে আইএসআই মার্ক
এবার কারখানাতেই
গড়া যাবে ল্যাবরেটরি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজারজুড়ে বাড়ছে মাস্ক, পিপিই এবং কোভিড চশমার চাহিদা। গড়ে উঠেছে একাধিক নতুন কারখানা। কিন্তু আইএসআই মার্ক পেতে সমস্যায় পড়ছে তারা। এই সমস্যা দূর করতে নিয়ম শিথিল করল ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড (বিআইএস)। বিশদ

জম্মু-কাশ্মীরে নিকেশ পুলওয়ামা হামলার
অন্যতম চক্রী সহ ৩ জয়েশ জঙ্গি

ফিরদৌস হাসান, শ্রীনগর, ৩ জুন: গত বছর পুলওয়ামার সেনা কনভয়ে জঙ্গি হামলায় প্রাণ হারিয়েছিলেন ৪০ জন জওয়ান। বুধবার সেই পুলওয়ামারই কঙ্গন গ্রামে ভারতীয় সেনার গুলিতে নিহত হল সেই হামলার অন্যতম চক্রী আবদুল রহমান ওরফে ‘ফৌজি ভাই’।
বিশদ

জুনের মাঝামাঝি ভারতের দৈনিক
সংক্রমণ ১৫ হাজার, বলছে চীন

নয়াদিল্লি, ৩ জুন: আক্রান্তের সংখ্যায় ফের রেকর্ড দেশে। গত ২৪ ঘণ্টায় সংক্রামিত হয়েছেন ৮৯০৯ জন। যার জেরে মোট করোনা আক্রান্ত বেড়ে হয়েছে ২,০৭,৬১৫ জন। এর মধ্যে যদিও সুস্থ হয়ে ওঠার সংখ্যা প্রায় অর্ধেক। পাশাপাশি একদিনে ২১৭ জনের মৃত্যুতে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫ হাজার ৮১৯।
বিশদ

এবার ঘরে বসেই
মাতা বৈষ্ণদেবীর প্রসাদ
পৌঁছে দেবে ডাকবিভাগ

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এবার ঘরে বসেই মাতা বৈষ্ণদেবীর প্রসাদ পাবেন সাধারণ মানুষ। তা পৌঁছে দেবেন পোস্টম্যান। গোটা দেশজুড়ে এই পরিষেবা চালু হতে চলেছে।এই ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ডাক বিভাগ। প্রসাদ সংগ্রহ, প্যাকেটজাত করা এবং তা বণ্টনের দায়িত্ব নেবে ইন্ডিয়া পোস্টের জম্মু ও কাশ্মীর সার্কেল।
বিশদ

আটকে থাকা শ্রমিকদের ফেরাতে
আরও ৪৫০টি শ্রমিক স্পেশাল

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৩ জুন: দেশের বিভিন্ন প্রান্তে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের ফেরাতে আরও অন্তত ৪৫০টি শ্রমিক স্পেশাল ট্রেন চালাতে হবে রেলকে। সম্প্রতি মন্ত্রকের অভ্যন্তরীণ বৈঠকেই উঠে এসেছে এই তথ্য। সেই অনুযায়ী ব্যবস্থাও নিতে শুরু করেছে রেলমন্ত্রক।
বিশদ

রেস্তরাঁয় মাস্ক-শ্যু কভার পরে
ডিসপোজেবল ডিশে খানাপিনা

রাহুল চক্রবর্তী, কলকাতা: সরকারি নির্দেশে ছাড়পত্র মিলেছে রেস্তরাঁ খোলার। আড়াই মাসের লকডাউন পর্ব কাটিয়ে নয়া বিধি মেনে ৮ জুন থেকেই রেস্তরাঁ খুলতে চান অধিকাংশ মালিক। তবে এই মুহূর্তে লক্ষ্য একটাই সংক্রমণ এড়ানো। কোনও রেস্তরাঁ ডিসপোজেবল ডিশে খাবার পরিবেশন করার পরিকল্পনা নিয়েছে, কেউ আবার সিদ্ধান্ত নিয়েছে মাস্ক-শ্যু কভার ছাড়া ভিতরে ঢুকতে দেওয়া হবে না।
বিশদ

মৃতের আধপোড়া দেহ  নিয়ে
পালাতে বাধ্য হল পরিবার

 করোনায় মৃতকে পোড়ানো হচ্ছে। খবর পেয়ে শ্মশানে হামলা চালাল উত্তেজিত জনতা। তাদের হাত থেকে বাঁচতে দেহ নিয়ে পালাতে বাধ্য হলেন মৃতের আত্মীয়স্বজন। মঙ্গলবার ঘটনাটি ঘটেছে জম্মুর ডোডা জেলায়।
বিশদ

করোনায় মৃতের অন্ত্যেষ্টির
কাজও এবার অনলাইনে

পুনে ৩ জুন (পিটিআই): শরৎচন্দ্রের ‘গোপালখুড়ো’কে মিলবে এবার অনলাইনে! কলেরা মহামারীর সময় কথা সাহিত্যিকের গ্রামে একমাত্র ভরসা ছিলেন ‘গোপালখুড়ো’ ও তাঁর দলবল। এখন একেই কোভিডের মহামারী। তার উপর লকডাউন! মড়া পোড়ানোর লোক নেই।
বিশদ

মুম্বইয়ের কাছে আছড়ে
পড়ল ঘূর্ণিঝড় ‘নিসর্গ’

মুম্বই, ৩ জুন (পিটিআই): দু’সপ্তাহ আগে পূর্ব উপকূল কাঁপিয়েছে ‘উম-পুন’। তার ক্ষত এখনও তাজা ‘বঙ্গ-কলিঙ্গে’। এবার পালা পশ্চিম উপকূলের। বুধবার মুম্বইয়ের কাছে মহারাষ্ট্রের আলিবাগে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় ‘নিসর্গ’। দুপুর সাড়ে বারোটা নাগাদ। ঝড়ের গতি ছিল ঘণ্টায় প্রায় ১১০ কিলোমিটার। 
বিশদ

 গুজরাতে রাসায়নিক কারখানায় ভয়াবহ
বিস্ফোরণে মৃত ৫, জখম ৩৫ জন শ্রমিক

সুরাত, ৩ জুন: বিশাখাপত্তনমের আতঙ্ক ফিরল গুজরাতে। রাজ্যের একটি রাসায়নিক কারখানায় ভয়াবহ বিস্ফোরণে মৃত্যু হয়েছে পাঁচজনের। এছাড়াও জখম হয়েছেন অন্তত ৩৫ জন শ্রমিক।
বিশদ

সমাধান সূত্র কী মিলবে, শনিবারের
ভারত -চীন বৈঠক ঘিরে আগ্রহ তুঙ্গে

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৩ জুন: ভারত ও চীনের আগামী শনিবারের বৈঠক ঘিরে তুমুল কৌতুহল তৈরি হয়েছে। বিগত দু’সপ্তাহে আটটি বৈঠক ব্যর্থ হওয়ার পর শেষ চেষ্টা হিসেবেই এই বৈঠকটি ডাকা হয়েছে। লাদাখ সীমান্তের চুশুল-মোল্ডো ভারতীয় বর্ডার পয়েন্টে ওই বৈঠক হবে।
বিশদ

 কেওয়াইসি আপডেট করার জোর
তৎপরতা পিএফ গ্রাহকদের

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৩ জুন: লকডাউনে অ্যাকাউন্ট থেকে টাকা তোলার জন্য কেওয়াইসি আপডেট করার জোর তৎপরতা দেখা দিয়েছে কর্মচারী প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) গ্রাহকদের মধ্যে। বিশদ

Pages: 12345

একনজরে
 রূপঞ্জনা দত্ত, লন্ডন, ৩ জুন: করোনায় মৃত্যু এবং আক্রান্তের নিরিখে ব্রিটেনে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন ব্ল্যাক অ্যান্ড এথনিক মাইনরিটি (বিএএম‌ই) গোষ্ঠীর মানুষ। এ ব্যাপারে একটি রিপোর্ট প্রকাশ করেছে পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচ‌ই)। ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৩ জুন: ট্রেনের সাধারণ কোচকে করোনার কোয়ারেন্টাইনের কাজে ব্যবহার করার বিষয়টিকে ‘গিমিক’ বলেই তোপ দাগল তৃণমূল। শ্রমিক স্পেশালে ৮০ জন পরিযায়ী শ্রমিকের বেঘোরে প্রাণ হারানো নিয়েও মোদি-শাহকে কাঠগড়ায় দাঁড় করালেন দলের জাতীয় মুখপাত্র তথা রাজ্যসভায় তৃণমূলের নেতা ...

নিজস্ব প্রতিনিধি,বারাসত: মঙ্গলবার সন্ধ্যার প্রবল বৃষ্টিতে বসিরহাট পুরসভার একাধিক ওয়ার্ডের কয়েকশো বাড়ি জলমগ্ন হয়ে গিয়েছে। বেশ কিছু জায়গায় ঘরের মধ্যে হাঁটু সমান জল দাঁড়িয়ে রয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: করোনা নিয়ে গুজব ও আতঙ্ক ঠেকাতে আরামবাগের ২৬ জন কোভিড-১৯ জয়ীকে নিয়ে ‘করোনা সচেতনতা টিম’ গড়ল প্রশাসন। টিমে থাকবেন একজন করে করোনা জয়ী, ভিলেজ পুলিস, আশাকর্মী ও পঞ্চায়েত সদস্য। মহকুমার গ্রামেগঞ্জে গিয়ে ওই টিম প্রচার চালাবে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়, প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসাতে যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু
১৯৩৬: অভিনেত্রী নূতনের জন্ম
১৯৫৯: শিল্পপতি অনিল আম্বানির জন্ম
১৯৭৪: অভিনেতা অহীন্দ্র চৌধুরির মৃত্যু
১৯৭৫ - মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জন্ম
১৯৮৫: জার্মান ফুটবলার লুকাস পোডোলোস্কির জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.২৯ টাকা ৭৬.০১ টাকা
পাউন্ড ৯২.৯৪ টাকা ৯৬.২৩ টাকা
ইউরো ৮২.৬৮ টাকা ৮৫.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ত্রয়োদশী ২/৫৮ প্রাতঃ ৬/৭ পরে চর্তুদশী ৫৫/৫২ রাত্রি ৩/১৬। বিশাখা নক্ষত্র ৩৪/১৩ রাত্রি ৬/৩৭। সূর্যোদয় ৪/৫৫/১৬, সূর্যাস্ত ৬/১৪/৯। অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৭ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/২৯ গতে উদয়াবধি। বারবেলা ২/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৫ গতে ১২/৫৫ মধ্যে।
২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ত্রয়োদশী প্রাতঃ ৫/১ পরে চর্তুদশী রাত্রি ২/৫৩। বিশাখানক্ষত্র সন্ধ্যা ৬/২২। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ৩/৪১ গতে ৬/১৬ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১১ মধ্যে ও ১২/০ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। কালবেলা ২/৫৬ গতে ৬/১৬ মধ্যে। কালরাত্রি ১১/৩৬ গতে ১২/৫৬ মধ্যে।
১১ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে করোনায় মৃত্যু ২৮৩
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৩৬৮ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:02:37 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ১,৩৭৩, মৃত ১২ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ১,৩৭৩ জন। মৃত্যু ...বিশদ

07:01:52 PM

কর্ণাটকে একদিনে করোনা আক্রান্ত ২৫৭, মৃত ৪ 
কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় ২৫৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

06:51:26 PM

বাংলাদেশে একদিনে করোনা আক্রান্ত ২,৪২৩, মৃত ৩৫
গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়েছে ২,৪২৩ জন। ফলে ...বিশদ

06:04:57 PM

নেপালে একদিনে করোনা আক্রান্ত ৩৩৪ 
গত ২৪ ঘণ্টায় নেপালে করোনায় আক্রান্ত হয়েছে ৩৩৪ জন। এখন ...বিশদ

05:53:17 PM

তবলিগি যোগ: ৩১৬০ জন বিদেশির ভারতে প্রবেশ নিষিদ্ধ
৩১৬০ জন বিদেশি নাগরিককে ভারতে প্রবেশ নিষিদ্ধ করল কেন্দ্র। তবলিগি ...বিশদ

05:29:00 PM