Bartaman Patrika
দেশ
 

অস্বস্তি বিজেপির
প্রধানমন্ত্রী পদে সবচেয়ে উপযুক্ত মমতা, দাবি উত্তরপ্রদেশের মন্ত্রীর

বারাণসী, ১০ ফেব্রুয়ারি: মমতা বন্দ্যোপাধ্যায়ই এখন প্রধানমন্ত্রী পদের যোগ্য দাবিদার। ফের বেফাঁস মন্তব্য করে বিজেপির অস্বস্তি বাড়ালেন উত্তরপ্রদেশের মন্ত্রী তথা বিজেপির শরিক দলের নেতা ওমপ্রকাশ রাজভর। এর আগেও নানা সময় বিজেপিকে প্রশ্নবাণে বিদ্ধ করেছেন সুহেলদেব ভারতীয় সমাজ পার্টির এই নেতা। সম্প্রতি এনডিএ ছাড়ার হুমকিও দিয়েছেন তিনি। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের পর প্রধানমন্ত্রী হওয়ার প্রধান দাবিদার কে? রবিবার সাংবাদিকদের এই প্রশ্নের উত্তরে ওমপ্রকাশ বলেন, ‘আমার মতে, সকলেই প্রধানমন্ত্রী পদের উপযুক্ত। তবে এই মুহূর্তে মমতাজি প্রধানমন্ত্রী হওয়ার জন্য সবচেয়ে যোগ্য।’ শুধু তাই নয়, পশ্চিমবঙ্গে জনসভায় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের হেলিকপ্টার নামতে না দেওয়া নিয়েও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর পাশেই দাঁড়িয়েছেন তিনি। এই প্রসঙ্গে উত্তরপ্রদেশের এই মন্ত্রী বলেন, ‘আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ করা মমতাজির কর্তব্য, যোগীজির নয়। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগীও ২০১৭ সালে বারাণসীতে আইনশৃঙ্খলার অবনতির আশঙ্কায় আমার সভা বাতিল করেছিলেন।’ সিবিআই ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায়ের ধর্নার সমর্থনেও মুখ খুলেছিলেন ওমপ্রকাশ। সারদাকাণ্ডে মূল অভিযুক্ত মুকুল রায় বিজেপিতে যোগ দিয়েছেন। সিবিআই তাঁকে কেন জিজ্ঞাসাবাদ করছে না সেই প্রশ্নও তুলেছিলেন তিনি। কলকাতার পুলিস কমিশনারকে সিবিআইয়ের জিজ্ঞাসাবাদ করতে চাওয়াকে নির্বাচনী নাটক বলেও অ্যাখ্যা দিয়েছিলেন ওমপ্রকাশ। এরপরে এদিন যোগী মন্ত্রিসভার মন্ত্রীর মমতাকে নিয়ে করা এই মন্তব্যে নতুন করে অস্বস্তি বেড়েছে বিজেপির।
উল্লেখ্য, কয়েকদিন আগেই কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে পরবর্তী প্রধানমন্ত্রী পদের জন্য উপযুক্ত বলে মন্তব্য করেছিলেন ওমপ্রকাশ রাজভর। যদিও, মানুষই সেব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে দাবি করেছিলেন তিনি। মাত্র ১৫ দিনের মধ্যেই তাঁর এই নিয়ে ভোলবদল জাতীয় রাজনীতিতে তৃণমূলনেত্রীর নতুন করে গুরুত্ব বাড়ার ইঙ্গিত বলেই মনে করছে রাজনৈতিক মহল।
২০১৭ সালে উত্তরপ্রদেশের নির্বাচনে ৩১২টি আসন জিতেছিল বিজেপি। ৪টি আসনে জয়লাভ করেছিল সুহেলদেব ভারতীয় সমাজ পার্টি। গত বছর থেকেই নানা ইস্যুতে যোগী সরকারের সমালোচনায় সরব হয়েছেন ওমপ্রকাশ রাজভর। ক’দিন আগে রাম মন্দির নিয়েও মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সমালোচনা করেছিলেন তিনি। নির্বাচনের আগে বিজেপি দাঙ্গা বাধাতে পারে বলেও সম্প্রতি একটি সভায় মন্তব্য করতে শোনা গিয়েছে তাঁকে।

11th  February, 2019
চাকরির টোপ দিয়ে সহবাস, কর্ণাটকের
‘প্রভাবশালী’ বিজেপি মন্ত্রীর পদত্যাগ 
ভোটের আগে ঘোর অস্বস্তিতে গেরুয়া শিবির

সরকারি চাকরির প্রতিশ্রুতি দিয়ে এক মহিলার সঙ্গে সহবাসের অভিযোগ। সেই ভিডিও ভাইরাল হতেই পদত্যাগ করলেন কর্ণাটকের জলসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ জারকিহোলি। যার জেরে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন এবং কর্ণাটকের পঞ্চায়েত ভোটের আগে মুখ পুড়ল বিজেপির। 
বিশদ

তেজস্বী-অখিলেশের পর এবার কেজরিওয়াল
বিজেপিকে একটিও ভোট নয়,
রাজ্যে প্রচারে ঝড় বিরোধীদের

‘নো ভোট টু বিজেপি’... কৃষক সমাজের পর এবার এই প্রচার দিল্লির শাসক দলের। আর এই প্রচার নিয়েই বাংলার প্রতিটা বিধানসভা কেন্দ্রে ছড়িয়ে পড়ছে আম আদমি পার্টি। মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্যে বিজেপির আগ্রাসনের বিরুদ্ধে ময়দানে নেমেছে তারা। বিশদ

দিল্লির ৫ ওয়ার্ডের উপনির্বাচনে ধুয়ে মুছে সাফ
বিজেপি, ৪টিতে জয়ী আপ, কংগ্রেস পেল ১টি 

দিল্লির তিনটি পুরসভায় ক্ষমতাসীন রয়েছে বিজেপি। কেন্দ্রীয় সরকারের মাথায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অথচ দিল্লির বিস্তীর্ণ এলাকা জুড়ে সম্প্রসারিত পাঁচটি ওয়ার্ডের উপনির্বাচনে বিজেপি মুখ থুবড়ে পড়ল। 
বিশদ

কেন্দ্রের বিরোধিতা করলেই রাষ্ট্রদ্রোহ নয়
সরকারের কঠোর সমালোচনা সুপ্রিম কোর্টের

কেন্দ্রের বিরোধিতা করলেই তা রাষ্ট্রদ্রোহ হয় না। হতে পারে না। ২০১৬ থেকে ২০২১, পাঁচ বছরে এই নিয়ে দ্বিতীয়বার একথা জানাতে হল দেশের শীর্ষ আদালতকে। কেন্দ্রের সমালোচনা করলেই জোটে ‘রাষ্ট্রদ্রোহী’র তকমা! নরেন্দ্র মোদি জমানায় এই অভিযোগ নতুন নয়।  বিশদ

ভারতীয় উপকূলের নিরাপত্তা ব্যবস্থাকে
বিপর্যস্ত করতে সক্রিয় চীনা হ্যাকাররা 

ভারতের উন্নয়নকে থমকে দিতে সক্রিয় চীনা হ্যাকার বাহিনী। বেজিংয়ের প্রত্যক্ষ মদতে তারা ভারতের বিদ্যুৎ বণ্টন ব্যবস্থা, উপকূলরক্ষার মতো ক্ষেত্রে বিপর্যয় ঘটাতে তৎপর হয়ে উঠেছে। সোমবার এমনই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে মার্কিন সাইবার নজরদারি সংস্থা রেকর্ডেড ফিউচার। 
বিশদ

জরুরি অবস্থা জারি ভুল ছিল, রাহুল
গান্ধীর মন্তব্যে তীব্র কটাক্ষ বিজেপির 

১৯৭৫-৭৭ সালে দেশে জরুরি অবস্থা জারি করার সিদ্ধান্ত ভুল ছিল। কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধীর এহেন মন্তব্যকে ‘হাস্যকর’ বলে দাবি করল বিজেপি। একইসঙ্গে রাহুল বলেছেন, জরুরি অবস্থা জারির ফলে দেশের যা ক্ষতি হয়েছিল, তার থেকেও আরএসএসের কার্যকলাপে এখন আরও বেশি ক্ষতি হচ্ছে।  
বিশদ

৮১ শতাংশ কার্যকর কোভ্যাকসিন টিকা
রিপোর্টে জানাল আইসিএমআর 

করোনার সম্পূর্ণ দেশীয় ভ্যাকসিন ‘কোভ্যাকসিন’ ৮১ শতাংশ কার্যকর। বুধবার টিকার চূড়ান্ত পর্যায়ের অন্তর্বর্তী রিপোর্ট প্রকাশ করে একথাই জানিয়ে দিল আইসিএমআর। করোনার সংক্রমণ রুখতে মাত্র আট মাসের মধ্যে এই ভ্যাকসিন আবিষ্কার ও প্রস্তুত করার বিষয়টিকে আত্মনির্ভর ভারতের অন্যতম সাফল্য বলেই দাবি করলেন আইসিএমআরের কর্তারা। 
বিশদ

জম্মু-কাশ্মীরের হস্ত ও তাঁত পণ্য
আমদানি করতে আগ্রহী কানাডা 

ইতিমধ্যে জম্মু ও কাশ্মীর ঘুরে গিয়েছে বিদেশি প্রতিনিধিদল। এবার আসছেন কানাডার বাণিজ্য প্রতিনিধিরা। আগামী এপ্রিলেই তাঁরা উপত্যকা সফর করবেন। জম্মু ও কাশ্মীরের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি এবং হস্তশিল্প ও হ্যান্ডলুম পণ্যের রপ্তানি নিয়ে আলোচনা করতেই তাঁরা উপত্যকায় আসছেন। 
বিশদ

বেসরকারি হাসপাতালে যে-কোনও দিন ও সময়
টিকা, ভিড় সামলাতে ঘোষণা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর 

টিকা নিতে আগ্রহী মানুষের সংখ্যা বাড়ছে। বাড়ছে ভিড়। তারই সঙ্গে তাল মিলিয়ে টিকাকরণের হার বাড়াতে বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ হর্ষ বর্ধন জানালেন, ভ্যাকসিন দেওয়ার জন্য সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সময়সীমা অক্ষরে অক্ষরে মেনে চলার দরকার নেই।  
বিশদ

মহারাষ্ট্রে সরকারি হস্টেলে কিশোরীদের নগ্ন
করে নাচ করাল পুলিস, তদন্তের নির্দেশ 

রক্ষকই ভক্ষক। আশ্রয়কেন্দ্রেও নিরাপদ নন মহিলারা। মহারাষ্ট্রে সরকার পরিচালিত একটি হস্টেলের কিশোরীদের নগ্ন করিয়ে জোর করে নাচ করানোর অভিযোগ উঠল পুলিসের বিরুদ্ধে। এই বর্বরোচিত কাজের সঙ্গে জড়িত রয়েছেন বেশ কয়েকজন স্থানীয় বাসিন্দা।  
বিশদ

স্থানীয় ভাষায় পড়াশোনায় জোর, নয়া শিক্ষানীতি নিয়ে সরব প্রধানমন্ত্রী মোদি

দেশে মেধাবী ছাত্রছাত্রীর অভাব নেই। কিন্তু জাতীয় স্তরের পড়াশোনায় তাঁদের অনেকেরই বাধা হয়ে দাঁড়ায় ইংরেজি ভাষা।  বিশদ

আইনশৃঙ্খলা নিয়ে বিরোধীদের কাঠগড়ায় উত্তরপ্রদেশ সরকার

উত্তরপ্রদেশে নারী নিগ্রহের ঘটনায় কিছুতেই লাগাম পরানো যাচ্ছে না। আর তার জেরেই আইনশৃঙ্খলা নিয়ে যোগী সরকারকে কাঠগড়ায় তুলল বিরোধীরা। বিশদ

যোগী রাজ্যে ধর্ষণে বাধা
পেয়ে কিশোরীকে খুন 

ফের যোগী রাজ্যে খুন এক কিশোরী। ধর্ষণে বাধা পেয়ে তাকে খুনের অভিযোগ উঠল এক যুবকের বিরুদ্ধে। অভিযুক্তের নাম হরেন্দ্র। প্রমাণ লোপাট করতে সে মৃতদেহ মাটিতে পুঁতে দিয়েছিল।  
বিশদ

বিজেপি সাংসদের ছেলেকে লক্ষ্য করে গুলি 

বিজেপি সাংসদ কৌশল কিশোরের ছেলের উপর প্রাণঘাতী হামলায় উত্তপ্ত হল লখনউ। বুধবার ভোর রাতে কৌশলের ছেলে আয়ুষকে লক্ষ্য করে গুলি চালিয়ে চম্পট দেয় দুষ্কৃতীরা। হাসপাতালে নিয়ে যাওয়া হলে প্রাথমিক চিকিৎসার পরে তাঁকে ছেড়ে দেওয়া হয়েছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
বাংলায় শিল্প নেই। সম্প্রতি রাজ্যে এসে বারবার এমন অভিযোগ করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে অনেক বিজেপি নেতা। ভোটের আগে সম্পূর্ণ মিথ্যে প্রচার করছে ...

মঙ্গলবার রাতে আগ্নেয়াস্ত্র সমেত তিন দুষ্কৃতীকে মোথাবাড়ি থানার পুলিস গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম শেখ আয়েশ, শেখ এজাবুল এবং আজিজুর রহমান। ...

ইন্ডিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (আইএফএ) আয়োজিত উত্তরবঙ্গ কাপের খেলার তৃতীয় দিনে বাগসরাই ইউনাইটেড সাঁওতাল অ্যাসোসিয়েশন ২-০ গোলে পরাজিত করল দার্জিলিংয়ের হিমালয়ান স্পোর্টিং ক্লাবকে। ...

নির্ঘণ্ট প্রকাশের পরই ভোটে মগ্ন বাংলা। নেতা থেকে কর্মীরা মিছিল, সমাবেশ আয়োজনে ব্যস্ত। নেতার ঝাঁঝালো বক্তব্য‌ উপভোগ করছে জনতাও। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকট বন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্য জীবনে ভুল বোঝাবুঝিতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫১: জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার প্রতিষ্ঠা
১৮৫২: রুশ লেখক নিকোলাই গোগোলের মৃত্যু
১৮৫৬: কবি তরু দত্তের জন্ম
১৯১৮: প্রথম ধরা পড়ে স্প্যানিশ ফ্লু, এরপর দুনিয়া জুড়ে ছড়িয়ে পড়ে এই রোগ
১৯২৫: নাট্যকার ও লেখক জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু
১৯৮০: টেনিস খেলোয়াড় রোহন বোপান্নার জন্ম
১৯৮০: জিম্বাবোয়ের জাতীয়তাবাদী নেতা রবার্ট মুগাবের নির্বাচনে জয়, মুগাবে দেশের প্রথম কৃষ্ণাঙ্গ প্রধানমন্ত্রী
২০০১: হিন্টেজ রিবেইরোর দুর্যোগ, পর্তুগালের উত্তরপ্রান্তে এক সেতু ভেঙে ৭০ জনের মৃত্যু হয়েছিল
২০০৯: মানবতা ধ্বংসকারী এবং যুদ্ধ উন্মাদ সুদানের প্রেসিডেন্ট ওমর হাসান আল-বাসিরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক ক্রিমিনাল কোর্ট  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৪ টাকা ৭৩.৯৫ টাকা
পাউন্ড ১০০.১৬ টাকা ১০৩.৬৮ টাকা
ইউরো ৮৬.৭২ টাকা ৮৯.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪, ১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮, ৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮, ৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ ফাল্গুন ১৪২৭, বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১। ষষ্ঠী ৪০/০ রাত্রি ৯/৫৯। বিশাখা নক্ষত্র ৪৪/৫৫ রাত্রি ১১/৫৭। সূর্যোদয় ৫/৫৯/২৫, সূর্যাস্ত ৫/৩৭/১৯। অমৃতযোগ রাত্রি ১/১২ গতে ৩/৩১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৩৩ মধ্যে পুনঃ ১০/৩৯ গতে ১২/৫৮ মধ্যে বারবেলা ২/৪২ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৮ গতে ১/২১ মধ্যে। 
১৯ ফাল্গুন ১৪২৭, বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১। ষষ্ঠী রাত্রি ১/৫৯। বিশাখা নক্ষত্র রাত্রি ৩/৫৪। সূর্যোদয় ৬/৩, সূর্যাস্ত ৫/৩৭। অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ১০/৩১ গতে ১২/৫৬ মধ্যে। কালবেলা ২/৪৩ গতে ৫/৩৭ মধ্যে। কালরাত্রি ১১/৪৯ গতে ১/২৩ মধ্যে। 
১৯ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দার্জিলিংয়ে একটি হোটেলে আগুন
দার্জিলিংয়ের একটি হোটেলে আগুন। ঘটনাস্থলে দমকলের ৩টি ইঞ্জিন। এখনও পর্যন্ত ...বিশদ

05:40:31 PM

দুর্গাপুর এক্সপ্রেসওয়ে সংলগ্ন এলাকা থেকে আগ্নেয়াস্ত্র সহ আটক ১ 

05:16:00 PM

চতুর্থ টেস্ট: প্রথম ইনিংসে ইংল্যান্ড ২০৫ রানে অলআউট

05:12:00 PM

শহরে বিজেপির বিরুদ্ধে প্রতিবাদ সভা সংবিধান বাঁচাও, বাংলা বাঁচাও মঞ্চ-এর

04:33:00 PM

তৃণমূলে যোগ দিলেন সঙ্গীতশিল্পী অদিতি মুন্সি

04:29:00 PM

বিজেপি ছেড়ে তৃণমূলে ফিরলেন টলি তারকা সুভদ্রা মুখোপাধ্যায়

03:17:08 PM