Bartaman Patrika
দেশ
 

১১ ফেব্রুয়ারি লখনউ থেকে প্রচার শুরু রাহুলদের
উত্তরপ্রদেশে আসন বাড়াতে প্রিয়াঙ্কাকে
সামনে রেখেই ঝাঁপাচ্ছে কংগ্রেস

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৭ ফেব্রুয়ারি: কেবল আমেথি, রায়বেরিলি নয়। প্রিয়াঙ্কাকে সামনে রেখে উত্তরপ্রদেশে এবার আসন বাড়ানোর টার্গেট ঠিক করল কংগ্রেস। আজ দলের সাধারণ সম্পাদকদের বৈঠকে ঠিক হয়েছে, উত্তরপ্রদেশকে এবার কংগ্রেসের নির্বাচনের যজ্ঞস্থল ধরে নিয়ে ময়দানে নামতে হবে। সেই মতো আগামী সোমবার ১১ ফেব্রুয়ারি লখনউ থেকে নির্বাচনী প্রচারের সূচনা করবেন রাহুল-প্রিয়াঙ্কা। সঙ্গে থাকবেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া।
বিমানবন্দর থেকে লখনউতে প্রদেশ কংগ্রেসের অফিস পর্যন্ত হবে রোডশো। আজ একথা জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক (সংগঠন) কে সি বেণুগোপাল। কেবল ১১ তারিখের ওই কর্মসূচিই নয়। ১২ থেকে ১৪ তারিখ প্রিয়াঙ্কা এবং জ্যোতিরাদিত্য লখনউতেই দলের রাজ্য স্তরের নেতা, কর্মীদের সঙ্গে সাক্ষাতও করবেন। জানবেন, বুঝবেন উত্তরপ্রদেশের সংগঠনের অবস্থা। সেই মতো তৈরি হবে ভবিষ্যত স্ট্র্যাটেজি।
কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বিভিন্ন রাজ্যে দলের দায়িত্বপ্রাপ্ত সাধারণ সম্পাদকদের আজ বৈঠক ডেকেছিলেন। যার মধ্যে ছিলেন দলের নব নিযুক্ত সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী ওয়াধেরাও। দিন কয়েক আগেই প্রিয়াঙ্কাকে পূর্ব উত্তরপ্রদেশের সাধারণ সম্পাদক করা হয়েছে। গতকাল এআইসিসিতে এসে দায়িত্বও নিয়েছেন তিনি। তারপরেই আজ বৈঠক। কংগ্রেস সূত্রে খবর, বৈঠকে প্রিয়াঙ্কাকে দলের নতুন সাধারণ সম্পাদক হওয়ার জন্য প্রায় সব সদস্যই শুভেচ্ছা জানিয়েছেন।
বৈঠকে গুলাম নবি আজাদ, গৌরব গগৈ, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, আহমেদ প্যাটেল, মোতিলাল ভোরা, মল্লিকার্জুন খাড়গে সহ দলের নেতারা উপস্থিত ছিলেন। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বৈঠকে জানিয়েছেন, কংগ্রেস এবার আগের চেয়ে অনেক বেশি আক্রমণাত্মক ভঙ্গিতে মোদি হটানোর নির্বাচনে নামবে। ফ্রন্টফুটে খেলবে কংগ্রেস। সেই মতো দলের সব নেতাকে উদ্যোগ নেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। আলোচনায় ঠিক হয়েছে, চলতি মাসের মধ্যেই দলের প্রার্থী তালিকার একাংশ প্রকাশ হবে। টিকিট বণ্টনের ক্ষেত্রে মহিলা এবং তরুণ প্রতিনিধিত্বকে গুরুত্ব দেওয়া হবে। একইসঙ্গে বৈঠকে ঠিক হয়েছে, যারা দু’তিনবার ভোটে হেরেছেন, তাদের টিকিট দেওয়া হবে না।

08th  February, 2019
 বিহার হোম-কাণ্ড: ‘সুপ্রিম’ তিরস্কারের ফলায় নীতীশকে বিঁধলেন লালু

 পাটনা, ৮ ফেব্রুয়ারি (পিটিআই): বিহার হোম-কাণ্ড নিয়ে এবার মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে একহাত নিলেন আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদ যাদব। গতকাল হোম-কাণ্ডের মামলা বিহার থেকে দিল্লির পকসো আদালতে স্থানান্তরের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।
বিশদ

09th  February, 2019
  রাফাল আলোচনা নিয়ে পারিক্করের যে কিছুই জানা ছিল না, প্রতিরক্ষা মন্ত্রকের নোটেই তা স্পষ্ট: ওমর

 শ্রীনগর, ৮ ফেব্রুয়ারি (পিটিআই): রাফাল ইস্যুতে সামনে আসা প্রতিরক্ষা মন্ত্রকের নোট প্রসঙ্গে মোদি সরকারের বিরুদ্ধে সরব হলেন ওমর আবদুল্লা। শুক্রবার ন্যাশনাল কনফারেন্সের এই নেতা বলেন, রাফাল চুক্তির আলোচনার প্রক্রিয়া নিয়ে তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিক্করের যে কিছুই জানা ছিল না, সামনে আসা নোট থেকে সেই ইঙ্গিতই মিলছে।
বিশদ

09th  February, 2019
ইম্ফলে জনবহুল এলাকায় দুই বিস্ফোরণে জখম তিন জওয়ান

 ইম্ফল, ৮ ফেব্রুয়ারি (পিটিআই): কয়েক মিনিটের ব্যবধানে দুই পৃথক বিস্ফোরণে অন্ততপক্ষে চারজন জখম হয়েছেন। তাঁদের মধ্যে অসম রাইফেলসের তিন জওয়ান রয়েছেন। মণিপুরের রাজধানী শহর ইম্ফলের জনবহুল এলাকায় বৃহস্পতিবার এই বিস্ফোরণ ঘটে। বিশদ

09th  February, 2019
লাদাখের জন্য আলাদা ডিভিশন,
সিদ্ধান্ত জম্মু-কাশ্মীর প্রশাসনের

 জম্মু, ৮ ফেব্রুয়ারি (পিটিআই): লাদাখের জন্য আলাদা ডিভিশন তৈরির যুগান্তকারী সিদ্ধান্ত নিল জম্মু-কাশ্মীর প্রশাসন। এতদিন কাশ্মীর ডিভিশনের অধীনেই ছিল লাদাখ। শুক্রবার প্রশাসনের তরফে একটি নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, এবার থেকে লাদাখের জন্য পৃথক ডিভিশনাল কমিশনার এবং পুলিসের ইন্সপেক্টর জেনারেল থাকবেন।
বিশদ

09th  February, 2019
 হরিদ্বারের গ্রামে বিষমদের বলি ১৬

 দেরাদুন ও লখনউ, ৮ ফেব্রুয়ারি (পিটিআই): শ্রাদ্ধানুষ্ঠানের ভোজে বিষাক্ত মদ খেয়ে মৃত্যুমিছিল উত্তরাখণ্ডে। মৃত্যু হল ১৬ জনের। গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন আরও সাতজন। শুক্রবার পুলিসের তরফে একথা জানানো হল।
বিশদ

09th  February, 2019
রাতে ইডি অফিসের বাইরে হাজির প্রিয়াঙ্কা
দ্বিতীয় দিনেও রবার্ট ওয়াধেরাকে
দফায় দফায় দীর্ঘ জেরা, জোর জল্পনা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৭ ফেব্রুয়ারি: রবার্ট ওয়াধেরাকে টানা দু’দিন ধরে দফায় দফায় জেরা করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। গতকালের পর আজও রবার্টকে দিল্লির এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের দপ্তরে ডাকা হয় এবং সকাল থেকে একটানা জেরার পর তিনি যখন লাঞ্চে চলে যান, তারপরও আবার জেরা শুরু হয়।
বিশদ

08th  February, 2019
 আক্রমণ করল তৃণমূল এমপি’রাও
ক্ষমতা থাকলে দশ মিনিটি আমার সঙ্গে মুখোমুখি একমঞ্চে বসুন মোদি, চ্যালেঞ্জ রাহুলের

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি. ৭ ফেব্রুয়ারি: ‘প্রধানমন্ত্রী ভীতু। ক্ষমতা থাকলে দশ মিনিটি আমার সঙ্গে মুখোমুখি একমঞ্চে বসুন নরেন্দ্র মোদি।’ আজ এই মর্মেই মোদিকে চ্যালেঞ্জ ছুঁড়লেন রাহুল গান্ধী। কেবল দলের সংখ্যালঘু সেলের সম্মেলনে অংশ নিয়ে তোপ দাগাই নয়।
বিশদ

08th  February, 2019
জম্মু-কাশ্মীরে তুষারপাতের জেরে ব্যাহত উড়ান পরিষেবা, বন্ধ জাতীয় সড়ক

শ্রীনগর, ৭ ফেব্রুয়ারি (পিটিআই): প্রবল তুষারপাতের জেরে দ্বিতীয় দিনেও দেশের অন্যান্য অংশের থেকে বিচ্ছিন্ন রইল জম্মু-কাশ্মীর। রাজ্যের অধিকাংশ জাতীয় সড়ক বন্ধ। ব্যাহত উড়ান পরিষেবা। গত ২৪ ঘণ্টায় কাশ্মীর উপত্যকা এবং রাজ্যের উচ্চ অংশে ব্যাপক তুষারপাত হয়েছে।
বিশদ

08th  February, 2019
রেপো রেট কমাল রিজার্ভ ব্যাঙ্ক, গাড়ি,
বাড়ির ঋণের মাসিক কিস্তি কমতে পারে

মুম্বই ও নয়াদিল্লি, ৭ ফেব্রুয়ারি (পিটিআই): লোকসভা ভোটের আগে বড় চমক রিজার্ভ ব্যাঙ্কের। ০.২৫ শতাংশ কমল রেপো রেট। ফলে সুদের এই নয়া হার ৬.৫০ থেকে কমে হল ৬.২৫ শতাংশ। রিজার্ভ ব্যাঙ্ক সুদের যে হারে সাধারণ ব্যাঙ্কগুলিকে ঋণ দেয়, তাকে রেপো রেট বলে। এই সিদ্ধান্তের ফলে গাড়ি, বাড়ি ও অন্যান্য ঋণের ইএমআই সস্তা হবে বলে প্রত্যাশা তুঙ্গে।
বিশদ

08th  February, 2019
 এগিয়ে আসছে সময়সীমা, এখনও অর্ধেক
প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড যোগ হয়নি

বাতিল হতে পারে কার্ড

 নয়াদিল্লি, ৭ ফেব্রুয়ারি (পিটিআই): প্যান কার্ডের সঙ্গে আধার যোগ করার সময়সীমা শেষ হতে আর দু’মাসও বাকি নেই। কিন্তু, এখনও পর্যন্ত দেশে ইস্যু হওয়া মোট প্যান কার্ডের মাত্র অর্ধেকের সঙ্গে আধার যোগ করা হয়েছে। এমনটাই জানিয়েছেন সেন্ট্রাল বোর্ড অব ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি)-এর চেয়ারম্যান সুশীল চন্দ্র।
বিশদ

08th  February, 2019
দীঘা ও রাঁচি হবে পরিবেশ
বান্ধব, স্মার্ট স্টেশন

নিষিদ্ধ হবে প্ল্যাস্টিক

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: পরিবেশ বান্ধব এবং একই সঙ্গে ‘স্মার্ট’ স্টেশন তৈরিতে এবার তৎপরতা বাড়াচ্ছে রেল। দক্ষিণ-পূর্ব রেল সূত্রের খবর, তাদের জোনে প্রথম পর্বে গুরুত্বপূর্ণ দুই স্টেশন, দীঘা এবং রাঁচিকে ‘ইকো-স্মার্ট স্টেশন’ হিসেবে গড়ে তোলার সিদ্ধান্ত হয়েছে। তার প্রস্তুতি পর্ব ইতিমধ্যেই সারা।
বিশদ

08th  February, 2019
  নয়ডায় বেসরকারি হাসপাতালে আগুন, অল্পের জন্য রক্ষা পেলেন রোগীরা

 নয়ডা, ৭ ফেব্রুয়ারি (পিটিআই): ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল উত্তরপ্রদেশের নয়ডার একটি বেসরকারি হাসপাতালে। বৃহস্পতিবার সকালে নয়ডার সেক্টর-১২তে অবস্থিত মেট্রো হাসপাতাল অ্যান্ড হার্ট ইনস্টিটিউটের প্রথম ও দ্বিতীয়তলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আগুনের পর ধোঁয়ায় ভরে যায় হাসপাতালের কয়েকটি তলা।
বিশদ

08th  February, 2019
কংগ্রেসের ৫৫ বছরের সঙ্গে ৫৫ মাসের তুলনা
গরিবের সন্তানকে হারাতে সব দুর্নীতিগ্রস্তরা
একজোট হয়েছে, তীব্র আক্রমণ মোদির

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৭ ফেব্রুয়ারি: ৫৫ বছর বনাম ৫৫ মাস। কংগ্রেসের ভোগের ৫৫ বছর। আমাদের সেবার ৫৫ মাস। আমি গরিবের জন্য বাঁচি। গরিবের জন্য মরব। বললেন নরেন্দ্র মোদি। আজ লোকসভায় রাষ্ট্রপতির অভিভাষণের আলোচনা শেষে জবাবি ভাষণে মোদি বললেন, গরিবের সন্তান দিল্লিতে এসে তাদের সাম্রাজ্য কেড়ে নিয়েছে এটা মেনে নিতে পারছে না কংগ্রেস।
বিশদ

08th  February, 2019
ক্ষমতায় এলে ‘তিন তালাক’ বিল
বাতিল হবে, দাবি কংগ্রেস নেত্রীর

নয়াদিল্লি, ৭ ফেব্রুয়ারি: কংগ্রেস ক্ষমতায় এলে ‘তিন তালাক’ বিরোধী আইন বাতিল হবে। বৃহস্পতিবার দিল্লিতে সংখ্যালঘুদের একটি সম্মেলনে এই প্রতিশ্রুতি দিলেন কংগ্রেসে নেত্রী সুস্মিতা দেব। যার প্রবল সমালোচনায় করে বিজেপি দাবি করল, বিকৃত মানসিকতা। দেশকে পিছনের দিকে নিয়ে যেতে চাইছে কংগ্রেস।
বিশদ

08th  February, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, কোচবিহার: দলের একাধিক নির্দেশকে অমান্য করার জেরে কোচবিহার পুরসভার দু’জন দলীয় কাউন্সিলারকে রবিবার সাসপেন্ড করেছে ফরওয়ার্ড ব্লক। ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার চন্দনা মোহন্ত ও ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার তপন ঘোষকে দ্রুত সাসপেন্ডের চিঠি পাঠানো হবে।  ...

কারাকাস, ১০ ফেব্রুয়ারি: আন্তর্জাতিক বাজারে তেল বিক্রি থেকে পাওয়া অর্থ যুক্তরাষ্ট্রের বদলে রাশিয়ার ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্থানান্তরের উদ্যোগ নিয়েছে ভেনেজুয়েলা। এর অংশ হিসেবে ইতিমধ্যেই রাষ্ট্রায়ত্ত্ব তেল কোম্পানি পিডিভিএসএ’র পক্ষ থেকে ক্রেতাদের রাশিয়ার একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বর সরবরাহ করা হয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কৃষকদের সুবিধার্থে রাজ্য জুড়ে ৩৬৪১টি এটিএম চালু করছে রাজ্য সমবায় দপ্তর। আগামী মার্চ মাসের মধ্যেই এই এটিএমগুলি চালু হয়ে যাবে। যে সমস্ত কৃষকের সমবায় ব্যাঙ্ক ও সমবায় সমিতিতে অ্যাকাউন্ট আছে, তাঁরা এই এটিএমগুলি ব্যবহার করতে পারবেন। এর ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: এবার নতুন ভাবে সাজতে চলেছে অটো। অটোর মূল রং এক রেখে তার উপরে এবার দিতে হবে হলুদ, সাদা, নীলের আঁচড়। পরিবহণ দপ্তর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে শুভ। বৃষ: মাতৃস্থানীয় ব্যক্তির স্বাস্থ্যোন্নতির ইঙ্গিত। মিথুন: বাহন ক্রয়বিক্রয়ের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের ...বিশদ

07:03:20 PM

পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM